নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

চলেন, মহেশখালি যাই !

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:০৪

> মামা, তোমার ছেলেমেয়ে কয়টা ?
>> থিরি ডটার ওয়ান সন টু উয়াইফ, আয়াম হ্যাপি নাউ !
> বৌয়েরা ঝগড়া করে না ?
>> ঝগড়া করলে মেরুদন্ডের হাড় ভাইঙ্গা দিমু না...!

কক্সবাজার থেকে আঠারো মিনিটের স্প্রিডবোড জার্নি শেষ করে #মহেশখালি পৌছিয়ে যে রিক্সা ভাড়া করেছি, তার চালক বেশ খুশিমনেই কথাগুলো বলছিলেন ! উনি আজ সারাদিন আমাদের মহেশখালি ঘুরিয়ে দেখাবেন !

রিকশায় ওঠার পরপরই পাশের ফাঁকা মাঠটি দেখিয়ে বললেন, কয়দিন আগে আসলে এখানে লবন চাষ দেখতে পেতেন ! আর ডান পাশে যে গাছগুলো দেখতে পাচ্ছেন, এগুলো ম্যানগ্রোভ গাছ !

কয়েকমিনিট পর একটি বৌদ্ধ মন্দিরের সামনে পৌঁছলাম ! গেটের উপরে বার্মিজ অক্ষরে কি সব লেখা ! পাশে ছোট্ট করে ইংরেজিতে লিখা, Rakhine Buddhist Temple, south rakhine para !
গেটে সেন্ডেল রেখে আমরা মন্দির ঘুরতে শুরু করলাম !
একপাশে গৌতম বুদ্ধের আধা শোয়া মূর্তি ! গৌতম বুদ্ধ ৮০ বছর বয়সে ঠিক এইভাবে শুয়ে তার ভক্তদের উদ্দেশ্যে শেষ বানী দিয়েছিলেন ! আরেক জায়গায় বুদ্ধ বসে রয়েছেন আর তাকে ফনা তুলে পাহারা দিচ্ছে একটি মস্ত সাপ ! গৌতম বুদ্ধ যখন সিদ্ধি লাভের আশায় অশ্মথ গাছের নিচে বসে ধ্যানমগ্ন ছিলেন তখন বনের নানা রকম প্রাণীরা এইভাবে তাকে ঘিরে রাখতো ! যাহোক এইসব ইতিহাস বিস্তারিতভাবে আপনারা বইয়ে পড়ে নিতে পারবেন !
“বাংলাদেশের একমাত্র পাহাড়ি দ্বীপ হলো এই মহেশখালি” মূলত এটাই হয়তো তার জনপ্রিয়তার অন্যতম কারন ! আদিনাথ মন্দিরের সাথেই মাথা উচু করে রয়েছে বেশ কয়েকটি পাহাড় ! এমনকি মন্দিরটাও বেশ উচুতে ! হিন্দু পুরানে আছে, এটি প্রায় হাজার বছরের পুরনো তবে ঐতিহাসিকদের মতে এটি ষোড়শ শতাব্দীতে তৈরি ! পাশেই রয়েছে নয়নাভিরাম এক ব্রিজ ! ব্রিজটি সোজা চলে এসেছে নদীর মাঝ বরাবর ! এখানে দাঁড়িয়ে আপনি একই সাথে নদী এবং ম্যানগ্রোভ বনের দৃশ্য উপভোগ করতে পারবেন ! খটাখট ছবি তুলে ফেলুন কয়েকশো !
লিখাটা বেশ বড় হয়ে যাচ্ছে মনে হয় ! তাহলে একটু রেস্ট নেন আর এখান থেকে মহেশখালির একটা ডাব কিনে নেন ৫০ টাকা দিয়ে ! ডাবের পানি এতো মিষ্টি যে মনে হবে...... (যা খুশি মনে করতে পারেন) !
তবে ডাব খাওয়া শেষ হলে আপনার বাথরুমের বেগ আসতে পারে, ৫ টাকা খরচ করে কাজ সেরে নিন তারপর আবার রিকশায় উঠে পড়ুন ! আর যাদের শুটকি খুব পছন্দ তারা এবার শুটকি পল্লীতে গিয়ে বাসার জন্য টাটকা শুটকি কিনে নিন ! আমি শুটকির গন্ধ সহ্যই করতে পারি না, শুটকি শব্দটা মনে আসতেই পেটে মোচড় দিয়ে উঠছে...... তাই শুটকি বর্ণনা আপাতত স্থগিত !
শুটকি না হয় স্থগিত করলাম, কিন্তু মুখে তো বেশ অস্বস্তিকর পরিবেশ তৈরি হয়ে গেলো ! তাহলে এবার বাজারে এসে একটা মহেশখালির মিষ্টি পান কিনে নেন ৫ টাকা দিয়ে ! পান খেয়ে আবার মনে করিয়েন না, আপনি এর চাইতেও হাজারগুন বেশি মজাদার পান আগেই খেয়েছেন ! মহেশখালির সম্মান রক্ষা করার জন্য হলেও বলুন যে, এই পান আসলেই অন্যরকম সুন্দর পান !
আশেপাশে আরো কয়েকটি মন্দির আছে, সেগুলোও দেখে ফেলুন তবে সব মন্দিরগুলোই মোটামুটি একইরকম ! স্বর্ণমন্দিরে গিয়ে স্বর্ণ খুজছিলাম কিন্তু কি আর করা, মিশন ফেইল !
মহেশখালি আসার আগে ভেবেছিলাম দ্বীপ মানে দ্বীপই ! চারপাশে সমুদ্র দিয়ে ঘেরা কিন্তু এই দ্বীপও আপনার গ্রামের মতই বেশ ব্যাস্ত একটি জনপদ ! এখন বদরখালী ব্রীজ নির্মাণের ফলে মহেশখালী দেশের মুল ভূখন্ডের সাথে সরাসরি যুক্ত হয়েছে। সড়কপথেই বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে মহেশখালীতে যাতায়াত করতে পারেন !
এবার ফেরার পালা কিন্তু তার আগে তো রিকশা ভাড়া পরিশোধ করতে হবে ! রিকশাওয়ালা বললেন, ১০০ টাকা টিপস দেন মামা ! ৬০০ টাকা ভাড়া তার উপর ১০০ টাকা টিপস ! যদিও পরে জানলাম, রিকশা ভাড়ার পেছনে আমরা অতিরিক্ত স্কয়ার খরচ করে ফেলেছি ! সম্ভবত ২০০-২৫০তেই আমরা এগুলো ঘুরে দেখতে পারতাম ! কি আর করা, ন্যাড়া তো ইতিমধ্যেই বেলতলায় গিয়ে মাথা ফাটিয়ে এনেছে ! পয়সা বেশি খরচ হওয়ায় 'মন খারাপ' টাইপ মুড নিয়ে কক্সবাজার ফিরে যাবার জন্য আবার স্পিডবোটে চেপে বসুন !

সমুদ্রভ্রমন আপনার মুড ভালো করে দেওয়ার জন্য অপেক্ষা করছে !
#Cox_দ্বিতীয়_কিস্তি

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:০৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কি আর করা, ন্যাড়া তো ইতিমধ্যেই বেলতলায় গিয়ে মাথা ফাটিয়ে এনেছে !
............................................................................................................
সুন্দর লেখা আরও লিখুন

২| ১২ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৭

রাজীব নুর বলেছেন: ছবি গুলো একটু সোজা করে দেওয়া যায় না ভাই?

৩| ১২ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৪৭

রাজীব নুর বলেছেন: ছবি গুলো একটু সোজা করে দেওয়া যায় না ভাই?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.