নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রাথর্না বিপদে আমি না যেন করি ভয়। দুঃখ তাপে ব্যথিত চিত্তে নাই বা দিলে সান্তনা,দুঃখে যেন করিতে পারি জয়। আমার ভার লাঘব করি নাই বা দিলে সান্তনা বহিতে পারি এমনি যেন হয়।

মামদুদুর রহমান

বিপদে মোরে রক্ষা করো, এ নহে মোর প্রাথর্না বিপদে আমি না যেন করি ভয়। দুঃখ তাপে ব্যথিত চিত্তে নাই বা দিলে সান্তনা, দুঃখে যেন করিতে পারি জয়। আমার ভার লাঘব করি নাই বা দিলে সান্তনা বহিতে পারি এমনি যেন হয়।

মামদুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

কর্মজীবী নারীদের বিয়ে না করাই কি ভালো!!

২২ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:০৬



বাংলাদেশে সবচেয়ে বেশি ডিভোর্স দিচ্ছে শিক্ষিত ও কর্মজীবী নারীরা।

নারী যখন থেকে আর্থিক নিরাপত্তার পিছনে ছুটেছে তখন থেকেই শুরু হয়েছে বিবাহবিচ্ছেদের প্রবণতা। we can do it! নামে একটা পোস্টার ১৯৪৩ সালে আমেরিকায় ব্যাপক ভাবে সাড়া ফেলেছিল। পোস্টার টার উদ্দেশ্যে ছিল নারীদের কারখানায় কাজ করার উৎসাহিত করা। সেই সময় প্রচুর নারী কাজে যোগ দেয়। আর কিছু দিন পর থেকেই শুরু হয় বিবাহবিচ্ছেদের প্রবণতা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরপরই ১৯৪৯ সালে সিনেমা Simone de Beauvoir এর Second Sex এবং ১৯৬৩ সালে The Feminine mystique নামে একটা বই আমেরিকায় ব্যাপক সাড়া ফেলে। উভয়ের বিষয়বস্তু ছিল, সন্তান পালন ও ঘরোয়া কাজকাম নারীকে হতাশ ও অসুখী করে তুলেছে।

এতে ভালো কাজ হয়। নারীসুলভ আচারণ প্রত্যাখ্যান করে নারীর শুরু করে আন্দোলন। সেই সুযোগ কাজে লাগিয়ে নারীবাদ হয়ে গেল পুজিবাদের লাভজনক পোজেক্ট।

নারীবাদের পালে সব ধরনের ফুঁ এখন পুজিপতিরা দেয়। এতে নারীদের একটা দারুন শ্রম বাজার তৈরি হলো আর অপর দিকে কপাল পুড়লো পুরুষের। শুরু হলো বিবাহবিচ্ছেদের প্রবণতা।

নারীর শরীর একই সাথে ঘর সামলানো আর বাহিরে কাজ করার জন্য উপযোগী নয় প্রকৃতিগতভাবে। আবার যখন নারী নিজেই ইনকাম করছে তখন পুরুষের উপর নির্ভরশীলতা অনেক কমে তাই তারা সংসারের প্রতি ভালবাসা টিকিয়ে রাখতে পারেনা।

মুসলিম নারীদের কাজের ফাঁদে ফেলে তাদের সংসার ভাংার চিন্তা শুরু করে পশ্চিমারা ;যখন দেখে যে তাদের সংসার টিকে না যদি নারী বাহিরে কাজ করে। তাদের ফাদে পা দিয়ে মুসলিম বিশ্ব নারীদের কাজের সুযোগ করে দিলো আর শুরু হলো ডিভোর্স দেওয়া, নারীদের পক্ষ থেকে।

নারীর আর্থিক নিরাপত্তা এবং বিবাহ সম্পর্কের নতুন চিন্তা এই বিচ্ছেদের মূল কারণ। কর্মজীবী নারীদের বিয়ে না করলেই ডিভোর্সর সংখা কমবে। তা ছাড়া আপাতত কোন উপায় দেখি না।

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:২১

নাহল তরকারি বলেছেন: আমি চাই বিয়ে বন্ধ হউক।

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

মামদুদুর রহমান বলেছেন: তাহলে যে পল্লী উন্নয়ন হবে যেখানে যেখানে!

২| ২২ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কর্মজীবী নারী বিয়ে করতে কোন লোককে তো কেউ জোর করছে না।

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৫৫

মামদুদুর রহমান বলেছেন: লোভ লোভ! টাকায়ে বলছে কর্মজীবী কে বিয়ে কর বাডতি ইনকাম হবে।

৩| ২২ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: যে মনে করে যে, সে হেরে যাচ্ছে তখনই সে সকল যুক্তি তর্ক ভুলে গিয়ে বিচ্ছিরি ভাষায় গালাগাল দিতে থাকে।

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০২

মামদুদুর রহমান বলেছেন: বুঝে উঠতে পারলাম না আপনার কথা

৪| ২২ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৪৮

অগ্নিবেশ বলেছেন: জনসংখ্যার চাপ কমাতে বিয়ে ত দুরের কথা ভারত আর বাংলাদেশের পোলাদের ধরে ধরে চিবী কেটে খাসী করে দিতে হবে। বিয়ে না হইলে ডিভোর্সও হবে না।

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

মামদুদুর রহমান বলেছেন: সব ছেলেদের চিবী কেটে দিলে আবার ব্রিটিশ আসবে তাদের চিবী নিয়ে তখন তো আরো ঝামেলা হয়ে যাবে। ভেবে দেখবেন

৫| ২২ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৫৭

অপু তানভীর বলেছেন: আরে বাহ ! আপনার মত চিন্তার মানুষও দেখি ব্লগে রয়েছে । দারুন ! :D

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

মামদুদুর রহমান বলেছেন: প্রথম আলোর একটা রিপোর্ট পড়লাম। আমি যা বলেছি সেই কথা তারাও অন্য ভাবে বলেছে। রিপোর্ট পড়ে ভালো লাগলো তাই আমিও কিছু লিখে ফেললাম

৬| ২২ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৪১

ফেনা বলেছেন: বিয়ে না করে লিভিনিং রিলেশন করা যেতে পারে। যে বাড়িওয়ালা ব্যাচলরদের বাসা ভাড়া দেয় না সেখানে তাদের বউ সাজিয়ে নিয়ে যাওয়া যাবে। বাসা ভাড়া পাওয়া যাবে সেই সাথে লিভিং টু-গেদার, এবং ফ্রি মাস্তি। জিন্দেগি পুরাই রংধনু।

(বিঃদ্রঃ ভাই তাদের ফেরান। বাহিরে কর্ম তাদের ধর্ম নয়। ঘর সংসারই তাদের মূল ধর্ম। তাতে তাদের সম্মান বাড়ে, সৌন্দর্য্য বৃদ্ধি পায় বহুগুণ। )

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১০

মামদুদুর রহমান বলেছেন: সেই কথা তাদের এখন কে বুঝাবে বলেন। নারীদের কর্ম দেওয়ার ফলে পুরুষেরা বেকার হয়ে পড়ছে। নারী কর্মজীবী হওয়ার কারনে তার পরিশ্রম দিগুণ হয়ে গেছে যেটা তাদের মন ও শরীরর জন্য ক্ষতিকর। আর এই জের ধরে ভাংছে অনেক সংসার।

৭| ২২ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:১৩

শাওন আহমাদ বলেছেন: কিছু বলতে চেয়েছিলাম কিন্তু এতো মানুষের কথার ভীড়ে সব হারিয়ে গেলো! তবে এট নিয়ে আমিও আমার বাস্তব অভিজ্ঞতা শেয়ার করব একদিন।

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১১

মামদুদুর রহমান বলেছেন: বলেন বলেন ভাই। আবার মনে করে তারপর বলেন। তাও কিছু বলে যান।

৮| ২২ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:২৩

মোগল সম্রাট বলেছেন:





পুরান ক্যাচাল

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১২

মামদুদুর রহমান বলেছেন: পুরানা ক্যাচাল নতুন করে।

৯| ২২ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২৫

কামাল১৮ বলেছেন: বিয়ে করা না করা প্রত্যেকের ব্যাকি্তগত বিষয়।

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

মামদুদুর রহমান বলেছেন: একদম। তবে সমাজের অনেক কিছুই আছে। যাদের বিয়ের বয়স হয়েছে তারা যে বিয়ে না করে বোন আর ভাবিদের সব্যনাশ করছে।

১০| ২২ শে আগস্ট, ২০২৩ রাত ১০:২৬

জ্যাক স্মিথ বলেছেন: ওকে, ওকেই.. আপনি শিক্ষিত কর্মজীবি নারী বিয়ে করবেন না তাহলেই ল্যাঠা চুকে গেলো, এটা নিয়ে এত ঢোল পিটানোর কি হলো। দুই দিন পর তো আবার ঢোল পিটাইবেন নারীদের লেখাপড়া বন্ধ করার ব্যাপারে।

যাকগে সে সব- আমি চাই বিয়ে প্রথাটাই বন্ধ হউক।

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

মামদুদুর রহমান বলেছেন: না নারী শিক্ষিত হওয়া দরকার। তবে চরিত্র নষ্ট করে শিক্ষিত হওয়ার দরকার নাই। আর বিয়ে না হলে প্রডাকশন যে বন্ধ হয়ে যাবে।

১১| ২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

মেঠোপথ২৩ বলেছেন: দেশ আফগানিস্তান বানায়ে ফেলতে পারলেই সব সমস্যার সমাধান

২৪ শে আগস্ট, ২০২৩ রাত ১২:০১

মামদুদুর রহমান বলেছেন: তার কোন দরকার নাই। আমরা আমাদের বাংলাদেশ টা কে সুন্দর করে সাজাতে পারলেই গোটা পৃথিবী আমাদের দেখে হিংসা করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.