নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ধরা যাক ভারত বাংলাদেশ হামলা করলো

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ২:৪২

বাংলাদেশ একটি স্বাধীন দেশ যার সিংহভাগ জনতা মুসলিম। এবং যেহেতু বিশ্ব মুসলিম দেশগুলোর সবচেয়ে শক্তিশালী সংঘের নাম হচ্ছে ওআইসি, সেহেতু বাংলাদেশ স্বাভাবিকভাবেই চাইবে ওআইসির সদস্য হতে।
এখন ধরা যাক ওআইসি বিশ্বের সবচেয়ে শক্তিশালী সংঘের একটি। ওরা নিজেরা নিজেরা বাণিজ্য করে ধনী হয়ে গেছে, শক্তিশালী হয়ে গেছে সামরিক দিক দিয়েও, এবং আমেরিকা-রাশিয়া-চায়না সবাই ওদের সমঝে চলে। এবং এই ওআইসির সাথেই ইন্ডিয়ার দা কুমড়া সম্পর্ক। রাজনীতি, বাণিজ্য, ধর্ম, আধিপত্য ইত্যাদি সবকিছু নিয়েই আরব দেশগুলোর সাথে ইন্ডিয়ার নিয়মিতই ঝগড়া বিবাদ হয়। ইন্ডিয়া দক্ষিণ এশিয়ার সবচেয়ে শক্তিশালী দেশ, এবং এর কট্টরপন্থী সরকার চায়না বাংলাদেশ, পাকিস্তান বা অন্য কোন প্রতিবেশী দেশ ওআইসির সদস্য হোক। (সবই বলছি "ধরা যাক।" বোঝার সুবিধার জন্যই এমনটা বলা। কেউ আবার সত্যি মনে করে বসবেন না।)
এখন বাংলাদেশ যেহেতু স্বাধীন দেশ, সেহেতু ইন্ডিয়াকে বলল, "আমি ওআইসির সদস্য হবো নাকি আইসিসির, সেটা আমার ব্যপার। তোমার বাপের কি?"
এর পেছনে ওআইসিও যথেষ্ট প্রশংসা করলো। ওআইসিও চাইছে পৃথিবীর যত মুসলিম দেশ আছে ওরা এই সংঘে যোগ দিক। ওরা চাইছে ভারতীয় প্রভাব থেকে বেরিয়ে এসে বাংলাদেশ ওআইসি, তথা ইসলামিক প্রভাবে প্রভাবিত হোক। এবং ভারতকেও দুর্বল করতে এই টেকনিক অনেক সহায়ক।
দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ততদিনে মাথা উঁচু করে দাঁড়িয়ে গেছে। এখন আর কোরবানির গরু, পিয়াজ বা নদীর পানি ইত্যাদি কোন কিছুর জন্যই ভারতের উপর নির্ভর করতে হয়না।
এদিকে ইন্ডিয়াও চাইছে না বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াক। কারন এককালে বহু জাতিতে বিভক্ত একটি দেশ ভারতের একটি উপজাতি বাঙালিদের মধ্য থেকেই একটি ভাগ বিভক্ত হয়ে একটি স্বাধীন দেশ গঠন করে ফেলেছে। যদি ওরা সফল হয়ে যায়, তবে শিখরা দাবি করবে ওদেরও আলাদা স্বাধীন রাষ্ট্রের, দক্ষিণী দ্রাবিড়রা দাবি করবে ওদের আলাদা স্বাধীন রাষ্ট্রের, এইভাবে গোটা ভারত টুকরো টুকরো হয়ে যাবে, যেমনটা ইউরোপে ঘটেছে। কিন্তু যদি বাংলাদেশ ব্যর্থ হয়, গরিব, দুর্বল থাকে, তাহলে সে দেখাতে পারবে "এই হচ্ছে আলাদা হবার ফলাফল।" এখন ওআইসির মদদ পেলে বাংলাদেশ আরও কয়েক ধাপ এগিয়ে যাবে।
তাই ইন্ডিয়া করলো কি বাংলাদেশের বর্ডার দিয়ে নিজের সেনা ঢুকিয়ে দিয়ে বলল, "আমি নিজের আত্মরক্ষার জন্য আক্রমনে বাধ্য হয়েছি। কারন, বাংলাদেশ ওআইসির সদস্য হলে আরব দেশগুলো আমার দেশের সীমানায় মিসাইল নিয়ে হাজির হবে। আমি সেটা হতে দিতে পারি না। তাছাড়া বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের উপর নির্যাতন হয়। প্রতিবছর অনেক হিন্দুদের ওদের ভিটাবাড়ি ছেড়ে আমার দেশে আশ্রয় নিতে হয়। আমি সেটা প্রতিহত করতেই এই সেনা অভিযান করেছি।"
ঘটনাটা শুনলে গা জ্বলে না? একটা স্বাধীন দেশ কি করবে না করবে, কোথায় যোগ দিবে না দিবে সেটা পুরোটাই সেই দেশের নিজস্ব স্বাধীনতা। আমাকে যদি অন্য রাষ্ট্রের কথায় উঠতে বসতে হয়, তাহলে এই স্বাধীনতার মানে কি? যদি ভারত চায় আমি ভারতের সাথে থাকি, তাহলে আমাকে সেইসব সুযোগ সুবিধা দিক যা ওআইসি দিবে বলেছে। ঠিক না?
ঠিক এমনটাই ঘটেছে রাশিয়া ইউক্রেনের "যুদ্ধে।"
ইউক্রেন একটি স্বাধীন দেশ। ও ন্যাটোতে যোগ দিবে নাকি দিবে না, সেটা ওর ইচ্ছা। আমেরিকার চক্রান্ত, ফাঁদ, রাশিয়ার বিরুদ্ধে উস্কানি ইত্যাদি সব গৌণ। মুখ্য বিষয় হচ্ছে, ইউক্রেন একটি স্বাধীন দেশ, এবং ওর নিজের স্বাধীনতা আছে নিজেরবদমাইশের পথ বেছে নেয়ার।
রাশিয়ার কোনই অধিকার নাই "আত্মরক্ষার খাতিরে" অন্য একটি স্বাধীন দেশে সেনাবাহিনী নিয়ে ঢুকে পড়ার। কারন যাই থাকুক না কেন। তোমার যদি ভয় থাকে তোমার সীমান্তে ন্যাটো চলে আসবে, তাহলে তুমি তোমার প্রতিবেশীর সাথে এমন সম্পর্ক স্থাপন করো যাতে সে ন্যাটোর সাথে বন্ধুত্ব না করে। ওকে তেল দাও, ওকে মালিশ করো, দামি উপহার দিয়ে খুশি রাখো। ওর মানুষ মারার অধিকার তোমার নাই।
এখন ওরা সুইডেন এবং নরওয়েকেও হুমকি ধমকি দিচ্ছে যে ইউক্রেনের মতই পরিণতি ওদেরও হবে। নিউক্লিয়ার ওয়েপন চালিয়ে দিবে। ফাজিলের ফাজিল!
আর এই ফাজলামিতে লাফালাফি করে অনেক বাঙাল, যারা একই সাথে ফিলিস্তিনে ইজরায়েলি আগ্রাসনের প্রতিবাদ করে। এই যে গতকালই নরাধম ইজরায়েলি সেনা শতাধীন ফিলিস্তিনির উপর গুলি চালিয়েছে। নিহতের সংখ্যাও বাড়ছে। সেদিন এক সিরিয়ান পরিবারকে ইফতার করিয়েছিলাম, ভদ্রমহিলা ভাঙ্গা ভাঙ্গা আরবিতে বললেন, "মাই হাজব্যান্ড শহীদ।" কথাটা মন থেকে কিছুতেই তাড়াতে পারছি না। মহিলার দুইটা বাচ্চা আমার বাচ্চার সমান। মহিলার বয়স কিছুতেই পঁচিশের বেশি না। এতটুকু দুইটা এতিম বাচ্চা নিয়ে একটা অচেনা দেশে যার ভাষাও সে জানেনা, এখন তাঁকে বাঁচার লড়াই করতে হচ্ছে। শূন্য থেকে শুরু। এই ঘটনা প্রতিটা ফিলিস্তিনি রিফিউজির, প্রতিটা সিরিয়ান, আফগান রিফিউজির। আমার সামনে যখন কেউ ইনিয়ে বিনিয়ে যুদ্ধ "জাস্টিফাই" করতে আসে, কিংবা "রাশিয়ার দুষ না, সব দুষ আম্রিকা ও পশ্চিমাদের" ধরনের কথা বলে জালিমের জুলুমকে লঘু করার চেষ্টা করে, তখন মন চায় এইসব রিফিউজিদের সামনে এনে বসিয়ে দেই। নিজের বাড়ির ড্রয়িংরুমে বসে আরাম আয়েসে এমন থিওরি কপচানো অনেক সহজ। যুদ্ধাহত একটি পরিবার মাত্রই জানে যুদ্ধ কারোর জন্যই মঙ্গল বয়ে আনে না।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ৩:০১

গরল বলেছেন: এখন ধরুন নেপালের মানুষ কার পক্ষ নিবে, অবশ্যই ওআইসি এর নয়? বাংলাদেশের মানুষের ক্ষেত্রে সেটাই ঘটেছে।

২| ১৬ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:১৯

সোবুজ বলেছেন: ধরা যাক কেন,একদিন সত্যি সত্যি করবে।ওআইসির বাপের ক্ষমতা নাই ভারতের হাত থেকে আমাদের রক্ষা করতে পারে।।ভারত পৃথিবীর ৫ম বৃহৎ শক্তি।রক্ষা করতে পারে চীন।
সামনে বসানো লাগবেনা আমরাই একদিন রিফুজি ছিলাম।আমাদের দেশে লাখ লাখ রিফুজি আছে।

৩| ১৬ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:৪৬

প্রতিদিন বাংলা বলেছেন: উদাহরণ বা তুলনা বাদ দিয়ে সরাসরি
রাশিয়া -ইউক্রেন নিয়েই বলুন।
কারণ প্রেক্ষাপট ,অবস্থান ,ইতিহাস এক নয় ?
১)যেমন ইউক্রেন স্বাধীন তবে রেশ ফেডারেশনের অন্তর্ভুক্ত।
২)ইউক্রেন স্বাধীন হয়েছে শীতল ঘরে বসে
৩)...
.
.

এবার বলি
ওআইসি ও ন্যাটো এক হলো ?
ওআইসি হলো উন্নয়ন ও সংস্কৃতির..... সংগঠন
ন্যাটো হলো সামরিক সহায়তা বা আদান প্রদান.....
.
.
আরো বলা যায় ,বলা অর্থহীন। কারণ-
আরো কঠিন পাহাড়ের মতো (তালগাছ আমার)নীতিতে আমরা অটল

৪| ১৬ ই এপ্রিল, ২০২২ সকাল ৭:০১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: রাশিয়া কর্তৃক ইউক্রেন আক্রমন কোন মতেই সমর্থনযোগ্য নয়। সেই সাথে সমর্থনযোগ্য নয় মধ্যপ্রাচ্য সহ অন্যান্য দেশে ন্যাটোভুক্ত দেশগুলোর আগ্রাসন।

সমস্যা হলো রাশিয়া যে দোষে দোষী, আংকেল স্যামও ঠিক একই নজির স্থাপন করে গেছে গত শতকে। কিউবায় মিসাইল স্থাপন কিউবার নিজস্ব ব্যাপার ছিল - সেটা নিয়ে যুক্তরাষ্ট্র যে প্রতিক্রিয়া দেখিয়েছিলো সেটা কি বাড়াবাড়ি ছিল না ?

৫| ১৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:২০

রানার ব্লগ বলেছেন: আপনার এই উদাহারন আমেরিকার জন্য ও তুলে রাখুন !!!

৬| ১৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:০০

রাজীব নুর বলেছেন: এত ইনিয়ে বিনিয়ে বলার দরকার নাই। আপনার মূল বক্তব্য বুঝতে পেরেছি।

৭| ২১ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৫৫

ইমরান আশফাক বলেছেন: ইউক্রেইন কখনো স্বাধীন দেশ ছিল না। তারপর সোভিয়েত যুগে প্রশাসনিক সুবিধার্তে রুশ ফেডারেশনের বহু এলাকা ইউক্রেইনের সাথে যুক্ত করা হয়েছে যেটা ইউক্রেইনের অংশ ছিল না। গত ক্রিমিয়ার যুদ্ধে ইউক্রেইনের প্রায় নিস্ক্রিয়তায় প্রমানিত, রুশদের ভূমি দখল করে রাখার চেয়ে ছেড়ে দেয়াই উত্তম মনে করেছিল।

পশ্চিমারা চায় এই যুদ্ধটা দীর্ঘমেয়াদী হোক, তাতে রাশিয়ার বারো টা বাজবে। এইজন্য ইউক্রেইনকে মাঝারী মাপের সমরাস্ত্র সরবরাহ করছে, কোন মানবিক কারনে নয়। দেখা যাক সামনে যুদ্ধের গতিপ্রকৃতি কোন দিকে যায়। সামনে মনে আর একটি মহামন্দার সম্মূখিন হতে যাচ্ছে বিশ্বটা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.