নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি বিদ্রোহী ভৃগু, ভগবান বুকে এঁকে দিই পদ-চিহ্ন, আমি স্রষ্টা-সূদন, শোক-তাপ হানা খেয়ালী বিধির বক্ষ করিব ভিন্ন

সাসুম

দূরত্ব বজায় রাখুন যদি আপনি আম্লীগ, বিম্পি, জামাত-শিবির, মারখোর ফাইক্কা, ভারত মাতার সন্তান, মুক্তিযুদ্ধের বিরোধী, মুক্তচিন্তার বিরোধী, ইব্রাহিমস্টাইনের ছাত্র, তারেক মনোয়ারের গুণগ্রাহী , আল্লামা সাঈদীর ঘেটুপুত্র, হাসান মাহমুদ এর জানপ্রান, জংগি তালেবান সিম্পাথাইজার, অপবিজ্ঞান ও কুযুক্তি ধারনা চর্চা কারী, বিবর্তন বিশ্বাস না করে আকাশ থিউরির মজিদীয় বানী বিশ্বাস করেন, ৪ বিয়া লাভার ও সেক্স ডিপ্রাইভড কাঠাল্পাতা খোর ছাগল অথবা প্যারাডগিস্টাইল মজিদ এর ভক্ত হয়ে থাকেন। আর যদি মানুষ হয়ে থাকেন- আপনাকে স্বাগতম।

সাসুম › বিস্তারিত পোস্টঃ

সেলফ কন্ট্রোল, সেলফ সেন্সরশিপ আর নিজেকে গুটিয়ে নেয়া

০১ লা নভেম্বর, ২০২২ বিকাল ৪:২৯



আমাকে এই ব্লগে ৩ থেকে ৪ জন ব্লগার চিনেন। আর বাস্তব জীবনের বাইরে ফেসবুক কিংবা লিংকডিন এর ক্ষেত্রে চিনেন তাও কয়েকশ মানুষ!

এই ধরা যাক, বিশাল দুনিয়ার বিলিয়ন মানুষের ভীড়ে একটা আগাছার মত গুরুত্বহীন আর কি।

যাইহোক, আমাদের জীবনে বছর খানেক আগেকিছু ড্রামাটিক চেঞ্জ আসে। এসব চেঞ্জ আমাদেরকে ধাবিত করে ভিন্ন ভিন্ন ভাবে ভাবার কিংবা ভিন্ন ভাবে কাজ করার জন্য।

আমি নিজেকে এনার্কিস্ট, এক্সট্রিমিস্ট এথিস্ট আর রেবেল হিসেবে চিনে এসেছি। সারাজীবন অন্যায় এর বিরুদ্ধে কথা বলে এসেছি। তবে এই আসাটা অনেকটা পথ জুড়ে ঝামেলাজনক এবং কমপ্লেক্স ছিলো। তবে পারিবারিক ভাবে প্রচন্ড সাপোর্ট আমাকে সেগুলা ইগ্নোর করে নিজের মত চলতে হেল্প করেছে অনেক।

এই মুহুর্তে যারা আমাকে পারসোনালি চিনেন তারা জানেন, আমি ফেসবুকে প্রচন্ড মাত্রায় সরকারের ভুল সিদ্ধান্তের সমালোচনা করে লিখালিখি করতাম। এবং সেই সব পোস্ট সমুহের এপ্রোচ আর কথাও ছিল প্রচন্ড আপত্তিকর যদিও লজিকাল।

তবে আমার এই জীবন টা একটা বড় আকারের ধাক্কা খায় নিরাপদ সড়ক আন্দোলনের পর। তখন বুঝতে পারি আসলে আমাদের এই সব লিখালিখি বা সমাজসেবা কোন কাজের কিছু না।

এরপর আস্তে আস্তে নিজেকে গুটিয়ে নিতে থাকি, তবে সেটা ২০২১ সালের মাঝামাঝি এসে বেশ গতি পায়।

এদিকে যেহেতু আমি বিজনেস জগতের সাথে বেশ ওতপ্রোতভাবে যুক্ত, বাংলাদেশের বিজনেস এর এনালাইসিস আর ফ্রড বাটপার এক্সপোজ করাতে আমার নাম ডাক ও বেশ চারদিকে ছড়িয়ে পড়ে। মোটামুটি বাংলাদেশের ই কমার্স এর ফ্রড বাটপার ইভেলি সহ এরকম বাটপার দের বিতাড়ন করতে আমার বেশ একটা ভূমিকা ছিল বলে সবাই এক বাক্যে স্বীকার করে নেয়।

তবে এরপর বড় রকমের একটা ধাক্কা খাই নগদ নিয়ে। নগদ নামে একটা মোবাইল ফিনান্স কোম্পানি অবৈধ ভাবে অপারেশান চালাচ্ছিল ডাক বিভাগের নামে এবং সেটা আমাদের দেশের ইনফ্লেশানের একটা বড় রকমের কারন হিসেবে চিহ্নিত হচ্ছিল এবং এই রিলেটেড বেশ কিছু ভাইরাল লিখালিখির পর প্রথম বড় আকারের উচ্চপদস্থ হুমকি ধামকি থ্রেট আসা শুরু করে এবং সেটা খুব তীব্র আকারে চলে যায়।

এম্নিতেই প্রচুর হুমকি ধামকি তে অভ্যস্ত ছিলাম এক্সট্রিম এথিস্ট এবং ইসলাম ধর্মের ভন্ডামি, ফ্রডগিরী কিংবা বাটপারি অথবা আরিফ আজাদ দের সুডোসায়েন্স নিয়ে লিখালিখির কারনে, বাট নগদের ঘটনা আমার জীবনে একটা বড় রকমের পরিবর্তন নিয়ে আসে।

কিছুদিন প্রচন্ড ঝামেলার মধ্য দিয়ে যাওয়ার পর নিজেকে চেঞ্জ করার একটা তাড়া অনুভব করি। কারনঃ আমাদের কে নিজেদের পরিবার কে টিকিয়ে রাখার চেষ্টা করতে হয় সবার আগে।

আমি আস্তে আস্তে সব কিছু থেকে নিজেকে গুটিয়ে নেয়ার পরিকল্পনা করি। এর মধ্যে দেশে চলে আসার প্লান ও করি বিদেশের জব ছেড়ে।

নিজেকে গুটিয়ে নেয়ার অনেকগুলো স্টেপ্স ছিলঃ

১. ফেবুতে কম সময় দেয়া কিংবা সিংহভাগ মানুষ কিংবা সরকারের বিরোধী কোন লিখা না লিখা হোক যতই লজিকাল। আগে প্রচুর টাইম দিলেও আস্তে আস্তে লেখালিখি কমিয়ে দেই।
২. কারো সাথে ঝামেলায় না জড়ানো ( আমার ফেসবুকে ফ্রেন্ড সংখ্যা ৭ শ, আমার ব্লক লিস্টে আছে ৭ হাজার এর উপরে ) ।
৩. বিজনেস এ টাইম দেয়া।
৪. ডিজিটাল বই মানে ট্যাব, বুক রিডার, পিডিএফ ছেড়ে, ফিজিকাল বইতে ফিরে যাওয়া। আমি মাসে মোটামুটি ৩/৪ টি বই পড়ি।
৫. দেশে আসার পর ফ্যামিলি আর বাচ্চাকে বেশি সময় দেয়া।
৬. মিডিয়াম, লিংকডিন এ লেখালিখি ছেড়ে দেয়া।
৭. সামু থেকে গুটিয়ে নেয়া। হাতে গোনা দু এক জনের ব্লগে কমেন্ট করলেও আস্তে আস্তে তাও অফ করে দিয়েছি। এক অসভ্য মূর্খ পাইক্কা রাজাকার ও ধর্মান্ধ হুরলোভী মারখোরের হেনস্তার বিরুদ্ধে এডমিন প্যানেল কোন ব্যবস্থা না নেয়ায় রাগ করে বন্ধ করেছিলাম সামুতে লেখালিখি, সেটাকে পারমানেন্ট করে নিতে চেষ্টা অবিরত ছিল।



আস্তে আস্তে বিজনেস আর স্টার্টাপ ছাড়া সকল কিছু থেকে নিস্তার নিয়েছি। এম্নিতেই আমি বিজনেস ছাড়া বাইরের ঘুরাঘুরি ও করিনা। মোটামুটি লাইফে একটা ড্রামাটিক চেঞ্জ নিয়ে এসেছি গত দেড় বছরে।


হিসাব করে দেখেছি, সামু ব্লগে আমি গত ১ বছরে হাতে গোনা ৫০ টি কমেন্ট করেছি। ছাগল, লজিকাল ফ্যালাসিতে আক্রান্ত ধর্মান্দ , লেখাচোর আর আকাশ থেকে ধুরুম থিউরি বিশ্বাসী দের সাথে অনেক গালাগালি কিংবা পারসোনাল এটাক ও করেছি, কালা কুত্তার পুটকিতে জিন খুজে পাওয়া মহাবিজ্ঞানি থেকে শুরু করে আমাদের সর্বরোগ বিশেষজ্ঞ জামান ভাইকেও অনেক বকা দিয়েছি। আসলে হাতে প্রচুর টাইম থাকলে যা হয় আর কি। আর মেজাজ হুট করে ধরে যেত বিধায় , অনেক সময় কন্ট্রোল করা টাফ হত নিজেকে।

এবার সেটাও বন্ধ করার পালা। গত অন্তত অর্ধ যুগ ল্যাপ্টপ থেকে সামু কখনো লগ অফ করিনাই। কিংবা পিন হিসাবে টাস্কবার থেকে ডিলিট করিনাই। এবার লগ আউট করব। আশা করি , এই ঝামেলায় আর ফিরব না।

ফেসবুকে এখন বিজনেস এনালাইসিস আর নিজের স্টার্টাপ রিলেটেড লিখা ছাড়া আর কিছুই করছিনা। ৬ টা বই , ৩ টা অনুবাদ এর কাজ প্রায় শেষ, হয়ত ফাইনাল করব নাইলে লেখালিখি ও ছেড়ে দেব একেবারেই। তবে প্রকাশক রা কিছু এডভান্স দিছিল টেকাপয়সা সেসব ফেরত দিলে আবার কি মনে করে।

এই অবেলায় মনে পড়ছে আমাদের চেয়ারম্যান ০০৭ এর কথা। নাজমুল ভাইর আব্বা মারা যাওয়ার পর সব ছেড়ে দিয়েছিলেন! একদম হাওয়াতে মিলিয়ে গিয়েছেন! আমিও নিজেকে হাওয়াতে মিলিয়ে নিতে চেষ্টা করছি।

সাইন অফ। আদিওস ।

বিঃদ্রঃ আমার লাস্ট পোস্টের মত এই পোস্টের কমেন্ট বক্স ও বন্ধ থাকবে।


সবার জন্য শুভকামনা।

ছবিঃ ভেরি ওয়েল মাইন্ড ওয়েবসাইট

মন্তব্য ০ টি রেটিং +৮/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.