নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মাসউদুর রহমান, আব্বা আম্মা ডাকেন রাজন নামে। একটা বিশ্ববিদ্যালয়ে পারফর্মিং আর্টস-এর শিক্ষক। ফিল্মমেকিং, অভিনয়, পাবলিক স্পিকিং, প্যান্টোমাইম- এইসব বিষয় পড়াই। এর আগে স্কুলে মাস্টারি করতাম। শিক্ষকতা আমার খুব ভালোবাসার কাজ।

মাসউদুর রহমান রাজন

একজন মানুষ, শিক্ষক ও সবার আমি ছাত্র তবে সব শিক্ষকের পড়া আমি শিখি না।

মাসউদুর রহমান রাজন › বিস্তারিত পোস্টঃ

বাঙালীর দেশপ্রেম

১৩ ই জুলাই, ২০২১ দুপুর ২:৫৩



ছবিটা ইন্সটাগ্রাম থেকে নেয়া। ছবিটা দেখার পর অনেকক্ষণ তাকায়া থাকলাম। কারণ ছবিটা কোনভাবেই কানেক্ট করতে পারতেছিলাম না। খেলা হইবো ব্রাজিলে, ব্রাজিল আর আর্জেন্টিনার মইধ্যে। বুঝলাম, আপনে আর্জেন্টিনার সাপোর্টার, যেহেতু আপনার গায়ে আর্জেন্টিনার জার্সি (এমন ব্রাজিলেরও সাপোর্টার আছে ম্যালা), বাংলাদেশের পতাকাটা এইখানে কী করতাছে। এই পতাকাটা এইখানে কিভাবে প্রাসঙ্গিক?

আর্জেন্টিনা বা ব্রাজিল সাপোর্ট করা কোন অপরাধ না। অপরাধ হইলো এইটা নিয়া মাতামাতির চূড়ান্তে গিয়া বাড়াবাড়ি করায়। এই ব্যাপারে আপনি মানসিকভাবে, চিন্তা ও মননে নিজেরে এতটাই জড়ায়া ফেলেন যে, এইটা নিয়া আপনে দলাদলি করেন, মারামারি করেন, নিজের দেশের মানুষরে প্রতিপক্ষ ভাইবা হার্ড লাইনে চইলা যান। একটা স্বাধীন দেশের নাগরিক হইয়াও আপনার বাড়ির ছাদে অন্য দেশের পতাকা ঝুলাইতে আপনার আত্মসম্মানে লাগে না, কেউ কেউ এমন যুক্তিও দেন যে শুধুমাত্র পাকিস্তান ছাড়া অন্য কোন দেশের পতাকা ঝুলাইলে তেমন কোন অপরাধ হয় না।

মানুষ হিসাবে সবারই কমবেশি বিবেকবোধ আছে। এই ধরণের মাতামাতি করার কোন এক পর্যায়ে আপনার বিবেকও অবচেতনে আপনারে ঠেলা দেয়- কাজটা ঠিক হইতাছে না। এত মাতামাতির মইধ্যে তিরিশ লক্ষ শহীদের বিনিময়ে পাওয়া আমাদের দেশ কই। তখন এই অশান্ত বিবেকরে শান্ত করার জন্য, নিজের বিবেকের কাছে নিজেরে সহী রাখার জন্য আমরা এই ধরণের ছবি তুইলা নিজেরে নিজে বুঝ দিয়া শান্তি পাই- “আমার দেশকে তো আমি ভালোবাসিই। এই হইলো প্রমাণ।” ২০২১-এ এটাই আমাদের দেশপ্রেম।

এই রকম একটা ছবির কিন্তু অনেক পাওয়ার। নারায়নগঞ্জের রূপগঞ্জের ফ্যাক্টরির যে আগুন আপনার আর আমার মগজে জ্বলার কথা-এই ছবি সেই আগুনরেও ঠাণ্ডা কইরা দিয়া যায়।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৩:০৯

ভুয়া মফিজ বলেছেন: আপনের সমস্যা হইলো, কিছু উজবুকের কাজ-কারবারকে আপনে কানেক্ট করতে গেছেন। এইখানে কানেক্টিভিটির কোন ব্যাপার স্যাপার নাই। এইটা আপনেরে বুঝতে হইবো সর্বাগ্রে।

আর শিরোনাম ঠিক হয় নাই। ''বাঙ্গালীর দেশপ্রেম'' একটা জেনারালাইজড কথা। বলতে পারেন, ''কতিপয় বাঙ্গালীর দেশপ্রেম''। তাইলে ঠিক হয়। আর যেই দেশের রক্ষকদের দেশপ্রেমের কোন ঠিক-ঠিকানা নাই, সেই দেশের সাধারন মানুষের কাছ থিকা ডেডিকেশান আশা করাও ঠিক না।

১৩ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৩৯

মাসউদুর রহমান রাজন বলেছেন: মফিজ ভাই, সংখ্যাটা যদি ‘কিছু’ হইতো তাইলে পাত্তাই দিতাম না। সংখ্যাটা ‘কিছু’ না, জনগোষ্ঠির বিশাল একটা অংশ। একটা পুরা জেলায় পুলিশকে সতর্ক অবস্থানে যেতে হয়েছে এই খেলার কারণে। লকডাউন না হইলে দেশের বিভিন্ন জায়গায় এমনটাই হইতো নিশ্চিত। আত্মহত্যার ঘটনাও ঘটছে। তাই সংখ্যাটা কতিপয় না। আর ব্রাজিল-আর্জেন্টিনার খেলা- এটা হলো এমন অনেকগুলা ঘটনার একটা। এই প্রক্রিয়াটা আসলে প্রতিনিয়ত ঘটতাছে। এই ঘটনাগুলা দিয়া এমন দেশপ্রেমের সাইকোলজি বুঝার চেষ্টা করলাম।

২| ১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৮

অক্পটে বলেছেন: আমরা বাঙ্গালীরাই মনে হয় এই প্লানেটের একমাত্র ব্যতিক্রম। এমন জাতি খুঁজে আর কোথাও পাবেন না। এরা কি বুঝে যে কি করে ঐ ঈশ্বরও বোধ হয় এদের বুঝতে সক্ষম নন। এরা কাজের বদলে অনেক অকাজ করে বেড়ায়।

১৩ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:২৯

মাসউদুর রহমান রাজন বলেছেন: প্রিয় অকপটে, আমরা বাঙালীরা প্রচুর কাজে বিজি। সারা পৃথিবীর দেখা শোনা আমাদেরকেই করতে হয়।

৩| ১৩ ই জুলাই, ২০২১ রাত ৮:২০

আমি রানা বলেছেন: রাজন ভাই ঘটনা সত্য, তবে আসামি নির্দোশ।

১৩ ই জুলাই, ২০২১ রাত ১০:২৬

মাসউদুর রহমান রাজন বলেছেন: রানা ভাই, দারুন কইছেন। আসামী তো জানেই না যে সে দোষ করতাছে।

৪| ১৪ ই জুলাই, ২০২১ রাত ১:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: বাংলাদেশের ঐ পতাকাতেও সমস্যা আছে। লাল বৃত্ত আরো বড় হবে নিয়ম অনুযায়ী।

১৪ ই জুলাই, ২০২১ রাত ২:৪৬

মাসউদুর রহমান রাজন বলেছেন: ইফতেখার ভাই, পতাকাতে সমস্যা সেইটা কোন ব্যাপার না, আর্জেন্টিনার জার্সিটা তো বরাবর আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.