নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মাসউদুর রহমান, আব্বা আম্মা ডাকেন রাজন নামে। একটা বিশ্ববিদ্যালয়ে পারফর্মিং আর্টস-এর শিক্ষক। ফিল্মমেকিং, অভিনয়, পাবলিক স্পিকিং, প্যান্টোমাইম- এইসব বিষয় পড়াই। এর আগে স্কুলে মাস্টারি করতাম। শিক্ষকতা আমার খুব ভালোবাসার কাজ।

মাসউদুর রহমান রাজন

একজন মানুষ, শিক্ষক ও সবার আমি ছাত্র তবে সব শিক্ষকের পড়া আমি শিখি না।

মাসউদুর রহমান রাজন › বিস্তারিত পোস্টঃ

সিআরবিতে হাসপাতাল নির্মাণে রেলওয়ের এত আগ্রহ কেন?

২৫ শে জুলাই, ২০২১ বিকাল ৩:১৭


আমার এক শ্রদ্ধাভাজন শিক্ষক এক শব্দে এই হাসপাতাল নির্মাণ প্রজেক্টকে সজ্ঞায়িত করছেন, যা আমার কাছে যথার্থ মনে হইছে- তার ভাষায় এটা হলো ‘ইকোসাইডাল প্রজেক্ট’। জেনোসাইড যেমন গণহত্যা, ইকোসাইড হইলো তেমন গণভাবে প্রকৃতিরে হত্যা। চট্টগ্রাম সিআরবিতে হাসপাতাল বানাইতে গিয়া এখানকার হাজার হাজার গাছ যার মধ্যে অসংখ্য শতবর্ষী গাছ আছে, এই সব গাছের জীবন ঝুঁকিতে ফেলা হবে। শুধু ঝুঁকি ফেলা নয়, বিগত সময়ে দেশের রাস্তাঘাটসহ যে কোন অবকাঠামোগত উন্নয়নে প্রথমেই ঐ জায়গার গাছগুলো কাইটা সাফাই করতে দেখা গেছে। গাছগুলোকে রক্ষা করেও তো পরিকল্পনা করা যাইতো। কিন্তু না, তা হয় নাই কখনোই। কারণ এই গাছ কাইটা বিপুল পরিমাণ অর্থের খুব কমই সরকারের ঘরে যায়। নেতা আর আমলাদের পকেট ভারি হয়, তাই সবার আগে গাছের গায়ে কোপ পড়ে। বছরখানেক আগে চট্টগ্রাম হইয়া হাটহাজারি, ফটিকছড়ি যাওয়ার রাস্তা চার লেইন করার নামে রাস্তার দুই পাশের কয়েক হাজার বিশাল বিশাল গাছ কাইটা ফেলা হইছিল। সিআরবিতেও সেইটাই হবে।

সিআরবির এই প্রস্তাবিত ক্যান্সার হাসপাতাল পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় একটা প্রকল্প। এই প্রকল্পের আওতায় এইখানে একটা ক্যান্সার হাসপাতাল ও মেডিকেল কলেজ হবে। ৫০ বছরের জন্য এই হাসপাতাল ব্যক্তিমালিকানাধীন থাকবে, মানে এইক্ষেত্রে মালিক হবে ইউনাইটেড, এরপর এর মালিক হবে রেলওয়ে। কোন কোন সুবিধাভোগী কুযুক্তি দিতাছেন চট্টগ্রামে কোন ক্যান্সার হাসপাতাল নাই, সেইক্ষেত্রে এইটা হইলে তো ভালই হয়, পাশাপাশি সাধারণ জনগণের উপকারও হয়। আর আমাদের রেলওয়ে কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হইছে, এই হাসপাতাল বানাইতে একটা গাছও কাটতে হবে না।

প্রথমত, চট্টগ্রামে একটা ক্যান্সার হাসপাতাল হইলে অবশ্যই ভালো হয়, তবে এর জন্য কি সিআরবি ছাড়া রেলওয়ের আর কোন জায়গা নাই? রেলওয়ের হাজার হাজার একর জায়গা পরিত্যক্ত অবস্থায় পইড়া আছে। সেইখানে গিয়া করুক। বুঝতে হবে, এই হাসপাতাল হবে একটি প্রাইভেট বানিজ্য প্রতিষ্ঠান, সিআরবি হইলো একটা প্রাণকেন্দ্র, এইখানে হইলে ব্যবসা ভালো হবে। সাধারণ জনগণের এখানে হাসপাতাল হইলে হারামও উপকার হবে না, কারণ এইটা জনগণের কথা মাথায় রাইখা হইতাছে না। এই হাসপাতাল হইবো অ্যাপোলো, ইউনাইটেডের মতোন বড়লোকের হাসপাতাল। সাধারণ জনগণের এইখানে কোন একসেসই থাকবে না।

ধইরা নিলাম, একটা গাছও কাটা হবে না। রেলওয়েওয়ালারা সত্যি কইতাছেন। সরকারের সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরাও তাদের মতামত দেয়ার বেলায় বৃক্ষ নিধনের বিষয়টারে হাইলাইট করতেছেন। তাদের ভাষায় বৃক্ষ নিধন কইরা কোন কিছু করা ঠিক হইবো না। স্থানীয় এমপি ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল কইছেন, “সরকার পরিবেশের ব্যাপারে অত্যন্ত সজাগ। বৃক্ষ রক্ষার ব্যাপারেও সরকারের আন্তরিকতা এবং সদিচ্ছার কোন ঘাটতি নেই। এমন জনবান্ধব এবং পরিবেশ বান্ধব সরকারের সময়কালে শতবর্ষী বৃক্ষ কোনভাবেই নিধন হবে না। প্রধানমন্ত্রী বিষয়টি নিয়ে অবশ্যই কল্যাণমুখী সিদ্ধান্ত নেবেন ।” অন্যদিকে এবিএম ফজলে করিম চৌধুরী এমপি একটি লাইভ ভিডিওতে কইছেন, “সিআরবিতে হাসপাতাল নিয়ে একটি জটিলতা সৃষ্টি হয়েছে, প্রথমত সবকিছু মাননীয় প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত, এটা মাথায় রাখতে হবে। পাশাপাশি হাসপাতাল আমাদের দরকার এবং এটা চট্টগ্রামের মানুষের দাবি, আমাদের চিকিৎসার জন্য। সব মানুষ ঢাকায় আসবে এটা হতে পারে না। চট্টগ্রামের মানুষের সেবার জন্য আধুনিক হাসপাতাল দরকার। কিন্তু তার মানে এটা নয় যে গাছ কেটে এখানে হাসপাতাল হবে।” তিনি আরো কইছেন, “সিআরবি অত্যন্ত একটি সুন্দর জায়গা। এটাকে সব সময় আমি মিনি সিঙ্গাপুরের আদলে দেখে থাকি। আমার মনে হয় নিঃশ্বাস ফেলার একটি জায়গা। সিআরবিতে তাপমাত্রাও অনেক কম। বাইরে তাপমাত্রা বেশি থাকলেও সিআরবিতে ২/৩ ডিগ্রি কম থাকে। সকল বিষয় নিয়ে আমি নিজেও খুব চিন্তিত।” মজার ব্যাপার হইলো এই ব্যক্তি কিন্তু রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। তার মানে সিআরবিতে হাসপাতাল তৈরির সিদ্ধান্ত তার অগোচরে হয় নাই। তিনি তো আগেই এইটা বাধা দিতে পারতেন। তাছাড়া শুধু গাছ রক্ষা হইলেই হইতাছে না, এইখানে হাসপাতাল হইলে পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়বেই। কিন্তু যখন এই হাসপাতাল ও মেডিকেল কলেজ ঠিকমতো চালু হইবো, এইখানে জনসমাগম বাড়বো, গাড়ি ঘোড়ার চলাচল বাড়বো, দোকান পাট হইবো, এর ফলে সিআরবির এই প্রশান্ত নিবিড় প্রাকৃতিক পরিবেশ পুরাপুরি খতম হইয়া যাইবো। সিআরবির সব রাস্তাঘাট সরু। ফলে স্বাভাবিকভাবেই এইখানে যানজট বাড়বে, একটা সময় গিয়া রাস্তা বড় করার প্রয়োজন পড়বে। গাছ কাটা তখন অনিবার্য হইয়া যাবে।
(প্রতিবাদ আন্দোলনের অংশ হিসাবে মঞ্চস্থ হচ্ছে পথনাটক)

তো এইখানে হাসপাতাল করার জন্য রেলওয়ে এত সাফাই গাইতাছে ক্যান? সিআরবি এলাকায় হাসপাতাল নির্মাণ থেকে সইরা আসার সুযোগ নাই বইলা জানাইছেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন। আসলে রেলওয়ে না, রেলওয়ের গুটিকয় কর্মকর্তা, পরিষ্কার বুঝা যায় তাদের এইখান থেকে টু পাইস কামানোর ভালো সম্ভাবনা আছে, হয়তো অলরেডি তারা কামায়াও ফেলছেন। তা না হইলে ৫০০ কোটি বাজারমূল্যের একটা জায়গা ৭/৮ কোটিতে কোন যুক্তিতে তারা লিজ দিলেন? এখন ইউনাইটেডের টাকা যেহেতু খাইছে তা হজম করার জন্য যেমনেই হোক তাদেরকে জায়গা বুঝায়া দেয়া লাগবে। সিডিএ অনেক আগেই এই জায়গাকে হেরিটেজ বইলা ঘোষণা দিছে। তাই এই জায়গায় কোন স্থাপনা করা আইনত অবৈধ। খোদ রেলওয়ে কর্তৃপক্ষ ও রেল মন্ত্রনালয় অনেক কিছু গোপন কইরা এই হাসপাতালের প্রজেক্ট পাশ করাইছে একান্তভাবে নিজেদের ব্যক্তিস্বার্থে। কিন্তু এখন সবাই দায় চাপাইতাছে প্রধানমন্ত্রীর ঘাড়ে। প্রধানমন্ত্রী তো আর সিআরবির এই জায়গা ভিজিট করে সিদ্ধান্ত দেন নাই, সেটা তার পক্ষে সম্ভবও না। আমলারা আর নেতারা যেভাবে বুঝাইছে তিনি সেইভাবে সিদ্ধান্ত দিছেন।

তবে আশার কথা হইলো, এই লকডাউনের মধ্যেও চট্টগ্রামের আপামর জনসাধারণ এই হাসপাতাল বানানোর সিদ্ধান্তের বিরুদ্ধে অত্যন্ত কঠোভাবে রুইখা দাঁড়াইছেন। সিআরবি পরিবেশগতভাবে ও ঐতিহাসিক দৃষ্টিকোন থেকে অত্যধিক গুরুত্বপূর্ণ। পাহাড় আর গাছগাছালি দিয়ে ঘেরা এই উপত্যকাকে বলা হয় চট্টগ্রামের ফুসফুস। কম কইরা হইলেও তিনশ শতবর্ষী গাছ আছে এইখানে। ব্রিটিশ বিরোধি সংগ্রামে ১৯৩০ এর স্বাধীনতা যুদ্ধ ও মুক্তিযুদ্ধের ইতিহাসের সাথে এই স্থান সরাসরি যুক্ত। তাছাড়া এই হাসপাতালের জন্য যেই ৬ একর জায়গা বরাদ্ধ দেয়া হয়েছে সেইখানে আছে বীর মুক্তিযোদ্ধা শহীদ আবদুর রবের কবর, যিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন, সেইখানে সেই শহীদের নামে একটি কলোনী ও রাস্তাও আছে এবং অনেকেই ধারণা করেন সেখানে একটি বধ্যভূমিও আছে। হাসপাতাল নির্মাণ করতে হইলে এসবের উপরেই করতে হবে। রেলওয়ে কর্তৃপক্ষ এসব সংরক্ষনের কোন উদ্যোগ নেয়ই নি, বরং এখন তা ধ্বংসের পরিকল্পনা বাস্তবায়ন করছে। এমনকি একটি সূত্র থেকে জানা যায়, বছর খানেক আগে মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে এখানে একটি স্মৃতিস্তম্ভ বানানোর প্রস্তাব দেয়া হয়, তখন রেলওয়ে থেকে বলা হয় এই জায়গার মাটিতে কোন স্থাপনা করা ঝুকিপূর্ন।

শুধু গাছ না, ইতিহাস, সংস্কৃতি ও প্রকৃতির স্বার্থে পুরা সিআরবিই রক্ষা করতে হবে। সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক ও চট্টগ্রাম আওয়ামী লীগের সহ সভাপতি জনাব খোরশেদ আলম সুজন বলেছেন, যারা জোর জবরদস্তি এখানে হাসপাতাল নির্মাণ করতে চাইবে, তাদেরকে চট্টগ্রামের মানুষ গণদুশমন হিসাবে চিহ্নিত করবে। আমরা আশা করবো তিনিসহ সবাই তাদের অবস্থানে অটল থাকবেন এবং দাবী আদায় না হওয়া পর্যন্ত জনগণের সাথে থাকবেন। আর সবাই যেহেতু সিদ্ধান্তের ব্যাপারে প্রধানমন্ত্রীর দিকে আঙুল তুলে দিচ্ছেন, আমরা এও আশা করবো, মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি আদ্যোপান্ত অনুধাবন করবেন ও তিনি যে সিদ্ধান্ত নিবেন তা জনগণের পক্ষে, প্রকৃতির পক্ষেই যাবে।
(পোস্টে ব্যবহৃত সকল ছবি আমার তোলা)

আপডেটঃ
আন্দোলনের প্রভাব বলতে পারেন। রেলওয়ের জিএম এর পল্টি খাওয়ার সংবাদ পড়ে নিতে পারেন।
জনতার আন্দোলন আরো বেগবান হচ্ছেঃ সিআরবি রক্ষায় আমরণ অনশনের ঘোষণা ড. অনুপম সেনের
বিদেশের মাটিতেও হচ্ছে আন্দোলনঃ সিআরবি রক্ষার আন্দোলন দেশ ছাপিয়ে বিদেশেও
অক্সিজেন মুখে মুক্তিযোদ্ধার অবস্থানঃ চট্টগ্রামের ফুসফুস’ বাঁচাতে অক্সিজেন মুখে অবস্থান মুক্তিযোদ্ধার

মন্তব্য ৯০ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৯০) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:




আপনার শ্রদ্ধাভাজন শিক্ষকটি কোন ধরণের রাজনীতির সাথে যুক্ত?

২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০২

মাসউদুর রহমান রাজন বলেছেন: বান্দর ঝুলে গাছে গাছে
আমাদের একটা গাজীভাই আছে।

২| ২৫ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৪০

ভুয়া মফিজ বলেছেন: ধান্দাবাজেরা ধান্দা করবো। যুগে যুগে তাই করছে। একমাত্র জনসচেতনতা আর জন-প্রতিরোধই এগোরে থামাইতে পারবো।

২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৩

মাসউদুর রহমান রাজন বলেছেন: ঠিক বলেছেন। এইবারেও তাই ঘটবে। এই আন্দোলন সফল হবে।

৩| ২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৩

সাজিদ! বলেছেন: কিছু টাকা হলেই আমাদের দেশে যে ব্যবসাটা করা যায় সেটা হলো মেডিকেল কলেজ ও হাসপাতাল খোলা। জুতা বানানোর কোম্পানি থেকে শুরু করে তামাক বিক্রি করে জাতে উঠা কোম্পানিও মেডিকেল কলেজ খুলেছে আর হাসপাতাল বানিয়েছে৷ কি পরিমান ডাক্তার দরকার, সবার একই কোয়ালিটি মেন্টেইন হচ্ছে কিনা এগুলো তদারকি করার কেউ নেই। যাই হোক, যারা নিজেদের রেলওয়েতেই লোকসান ছাড়া লাভের মুখ দেখতে পারেনাই দুই তিন দশক, তারা কতোটুক কি করবে বা জনস্বার্থে হাসপাতাল চালাবে তাও বিষয়। এরপর আসি কেন সি আর বি মতো জায়গা এই চোর ডাকাতরা চয়েজ করলো? এখানে কোটি টাকা লেনদেনের ব্যাপার আছে। মনে রাখতে হবে এটা সেই, চট্রগ্রাম রেলওয়ে নিজেদের খাস জমি বেদখল হওয়া থেকে উদ্ধার করতে গিয়ে স্থানীয় যুবলীগ নেতাদের দাবড়ানি খেয়েছে অনেকবার।

ক্যান্সার হাসপাতাল আলাদা করে করলেই হয়, মেডিকেল কলেজ কেন সেটাও একটা প্রশ্ন। এসব ফাত্রামি না করে সিএমসির আন্ডারে ক্যান্সার হাসপাতাল করলেই হয়, জায়গার অভাব নেই শহর থেকে একটু দূরে।


এইটা আমার দ্বিতীয় আইডি।
প্রথম দুই কমেন্ট যিনি করেছেন, এই লোকের কোন বিষয়েই স্পষ্ট ধারনা নেই৷ একে ইগনোর করেন পারলে।

২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৭

মাসউদুর রহমান রাজন বলেছেন: সাজিদ ভাই ঠিক কইছেন। শহরের বাইরে অনেক জায়গা আছে। কিন্তু ওখানে গেলে তো ব্যবসা একটু রিস্কে পইড়া যায়। এইখানে রেডিমেড মার্কেট আছে। সেবা যখন ব্যবসা হয়ে যায় তখন বিবেকবোধ কাজ করে না।

আর হ্যাঁ, প্রথম দুই কমেন্ট যিনি করছেন, তিনি হইলেন বাইডেনের ঘরজামাই। তিনি সাধারণত যেই বিষয়ে তার কোন ধারণা থাকে না, সেই বিষয়ে বিশেষজ্ঞের মতো মতামত দিতে অভ্যস্থ।

৪| ২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২৭

সাজিদ! বলেছেন: কই সি আর বি আর কই হাসপাতাল আর সবজান্তার ইগনোর ইগনোর খেলা আর অহেতুক গায়ে পড়ে ক্যাচাল। গাজী সাব শান্ত ছেলের মতো এই পোস্টে আর অপ্রাসঙ্গিক কিছু লেইখেন না, পোস্টের ওজন কমে যাচ্ছে।

২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

মাসউদুর রহমান রাজন বলেছেন: উলু বনে মুক্তা ছড়ান ক্যান ভাই।

৫| ২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

সাজিদ! বলেছেন: বলেছিই তো অহেতুক অপ্রাসঙ্গিক কথা বলবেন না। আমি সাজিদ আমার আসল নিক। নয় বছর ব্লগিং করেছি। কয়েক হাজার মন্তব্য পেয়েছি তার তিনগুন ফিডব্যাক দিয়েছি। কোন কারনে পোস্টগুলো সরিয়ে নিয়েছি৷ আমি বিশুদ্ধ হই বা না হই আপনি একটু নিজের লেখার ফিডব্যাক নিয়ে নিজেই মূল্যায়ন করবেন। ক্যাচাল ছাড়া আপনার পক্ষে ঠিকে থাকা সম্ভব হতো কিনা?

২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

মাসউদুর রহমান রাজন বলেছেন: ভাই, আপনেরে কইলাম সরি কইতে আর আপনে তো পুরা একটা বাঁশ ভইরা দিলেন। উনার অনেক বয়স হইছে। এই বয়সে এত মোটা বাঁশ নিতে পারবে?

৬| ২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমি আপনার পোষ্টে মন্তব্য করলে, আপনাকে ব্লগের সবাই চিনবেন।

২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:২৯

মাসউদুর রহমান রাজন বলেছেন: আপনি এখন কমেন্ট ব্যানে নেই, নিজেকে নিয়ে ঢোল পিটানোর এই তো সময়।

৭| ২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৪

সাজিদ! বলেছেন: হায় রে আংকেল, আপনাকে কোনভাবেই থামানো যাচ্ছে না এখানে। আমি কি আপনাকে বলেছি যে, " চাঁদগাজী ভাই আমার নিজেকে ব্লগে চেনানো দরকার, আপনি প্লিজ আমার লেখায় মন্তব্য করেন "। বলেছি এমন? তার মানে কি দাঁড়ালো? আমি হয়তোবা আপনার মন্তব্যের মাধ্যমে ব্লগে পরিচিত হতে চাই না। ব্লগ ফেসবুক কোনটাই আমার নেশা হয়ে যায় নি।

২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৩

মাসউদুর রহমান রাজন বলেছেন: আরে সাজিদ ভাই, বুঝেন না কেন মালটার খাইয়া দাইয়া কাজ নাই। এই রকম একটা হালকা মালরে এত সিরিয়াসলি নিতাছেন ক্যান? ওর কমেন্টের ধরণেই বুঝা যায় তার মানসিক বৈকল্য আছে।

৮| ২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৮

ভুয়া মফিজ বলেছেন: আরে.......এইখানে দেখি বিশাল ব্যাপার হইতাছে! মজা লুটার জন্য ফজা মিয়া হয়া এক বস্তা পপকর্ণ নিয়া গ্যালারীতে বইলাম!! লাগ ভেলকি লাগ!!! =p~

২৫ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৫

মাসউদুর রহমান রাজন বলেছেন: মফিজ ভাই, অবস্থা দেখছেন। আমি বেচারা একটা জাতীয় ইস্যু নিয়া একটা সিরিয়াস লেখা লেখলাম আর বাইডেনের ঘরজামাই পুরা ভেলকি লাগায়া দিছে।

৯| ২৫ শে জুলাই, ২০২১ রাত ৮:০৭

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌আমাদের জাতীয় উচ্চপর্যায়ে কিছু বুদ্ধিপ্রতিবন্ধী বসে আছে বলে মনে হয় মাঝে মাঝে।

২৫ শে জুলাই, ২০২১ রাত ১১:২৬

মাসউদুর রহমান রাজন বলেছেন: জলদস্যু ভাই, আপনার এখনো মনে হয়? আমি তো শিওর ওরা বুদ্ধিপ্রতিবন্ধি।

১০| ২৫ শে জুলাই, ২০২১ রাত ৮:৪৪

সোনালি কাবিন বলেছেন: শুঞ্চি, ঘরজামাইদের ইজ্জত হানি করতে হইলে নাকি পুরান জুতা লাগে, নতুন জুতায় অগো নাকি আরো ইজ্জত বাড়ে?

২৫ শে জুলাই, ২০২১ রাত ১১:২৭

মাসউদুর রহমান রাজন বলেছেন: রাজামশাই সম্ভবত সেই ভুলটা করছিলেন। পিটানোর আগে চেক করে নেয়া দরকার ছিল জুতা নতুন না পুরান।

১১| ২৫ শে জুলাই, ২০২১ রাত ৮:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: নবায়ন বা স্থাপনা তৈরি হোক তাই সে হসপিটাল বা অন্য কোন উদ্দেশ্য কিন্তু বৃক্ষ নিধন করে করা কাম্য নয়। উন্নয়োন্মাদরা অবশ্য এসব কিছুকে ফুৎকারে উড়িয়ে দিবেন।অটল থাকবেন নিজেদের সিদ্ধান্তে। এক্ষেত্রে জনস্বার্থের মামলা দায়ের করলে ফল পাওয়া যেতে পারে বলে মনে হয়। কয়েকবছর আগে পশ্চিমবঙ্গে যশোর রোড সম্প্রসারন কল্পে বৃক্ষ নিধন করলে হাইকোর্টের গ্রীন বেঞ্চ মামলাকারীদের পক্ষে রায় দেয়। কাজেই বলার যে কোর্টে সুবিধা পাওয়া যেতো কিনা..


২৫ শে জুলাই, ২০২১ রাত ১১:৩১

মাসউদুর রহমান রাজন বলেছেন: সুন্দর শব্দ কইছেন পদাতিক ভাই, উন্নয়োন্মাদ। এখানে আগে রাস্তায় নামতে হয়। তারপর কোর্টে গেলে একটা ফলাফলের সম্ভাবনা থাকে।

১২| ২৫ শে জুলাই, ২০২১ রাত ৮:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: কমেন্ট করতে গিয়ে জনৈক ব্লগারের কমেন্ট দেখে বুঝতে পারছি সেই পুরানো রোগ চেপে বসেছে। পোস্টটিকে মাটি করে দিল। শোধরানোর কোনো চেষ্টাই নেই....

২৫ শে জুলাই, ২০২১ রাত ১১:৩৩

মাসউদুর রহমান রাজন বলেছেন: এরা ব্লগার না, এরা বগলার। এদের কমেন্ট ও লেখা থেকে বেশিরভাগ সময় বগলের গন্ধ পাবেন। কারণ এদের মগজ থাকে এদের বগলে, মাথায় না।
মডু এখন কই?

১৩| ২৫ শে জুলাই, ২০২১ রাত ৯:২১

অপু তানভীর বলেছেন: উন্নয়নের নামে এই ধ্বংশ বন্ধ হোক । কিন্তু সমস্যা হচ্ছে সরকার যদি এই কাজ করতে চায় তাহলে সেটা কেউ বাঁধা দিতে পারবে না। উন্নয়নের নাম করে সব কিছু জায়েজ করে নেওয়া হবে ।

হাসপাতাল হোক । তবে কেন এই স্থানেই হতে হবে ? আর সত্যিই রেলের কেন এতো আগ্রহ ?



পরামর্শ থাকবে যে আহম্মকের কথার জবাব না দেওয়ার জন্য ।

২৫ শে জুলাই, ২০২১ রাত ১১:৩৯

মাসউদুর রহমান রাজন বলেছেন: অপু ভাই, যতদূর বুঝা যাচ্ছে আন্দোলন সফল হবার সম্ভাবনাই বেশি। কারণ শেষ দিকে সরকার দলীয় প্রভাবশালী লোকজনকে আন্দোলনের সাথে একাত্মতা করতে দেখা গেছে। তারা আন্দোলনের গতি প্রকৃতি বুঝেই যুক্ত হচ্ছেন, হয়ত সাফল্যের ভাগ বসানোর আশায়।

আপনার পরামর্শের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
...তবে আমি এনজয় করছি।

১৪| ২৫ শে জুলাই, ২০২১ রাত ১০:০০

ঢাবিয়ান বলেছেন: কমেন্ট ব্যান থেকে মুক্তি পেয়েই শূরু হয়ে গেছে আবোল তাবোল বকবকানি।

যাইহোক বাংলাদেশ রেলওয়ে আগেই শুনেছিলাম বহুকাল ধরে লসে চলতেসে। তাই তারা মেডিকেল কলেজ খুলে হরে গরে ডাক্তার বানানোর প্রজেক্ট হাতে নিসে। প্রাইভেট ইউনি আর প্রাইভেট মেডিকেল হচ্ছে কাঁচা টাকা বানানোর অত্যতম ভাল ব্যবসা। কোন প্রকার মেধা না থাকা সন্তানদের পিতামাতারাও সন্তানদের ডাক্তার বানিয়ে মানুষ মারার কারিগর বানাতে চায়। এইসব পিতামাতাদের টার্গেট করে এমন রমরমা ব্যবসা এই পৃথীবির আর কোথাও পাবেন না।

২৫ শে জুলাই, ২০২১ রাত ১১:৪৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: উহার কাছ থেকে মুচলেকা নেয়া হয়নি বোধহয়। তাছাড়া উহা অনেকদিন যাবৎ আবকা বকতে পারে নাই তো...

ভাইরে হাসপাতাল যদি রেলওয়ের নিজস্ব হইতো তাইলেও ঠিক ছিল। ব্যাপার হইতেছে রেলওয়ে শুধু জায়গাটা ৫০ বছরের জন্য লিজ দিচ্ছে কোন একটা কোম্পানিকে। ওরা এইখানে হাসপাতাল ও কলেজ করবে, ৫০ বছর ভোগ করবে, তারপর এই হাসপাতাল আর কলেজের মালিক হবে রেলওয়ে।

১৫| ২৫ শে জুলাই, ২০২১ রাত ১০:৪৪

আমি রানা বলেছেন: রাজন ভাই, একখানা কবিতা লেখেন দেখি।

২৫ শে জুলাই, ২০২১ রাত ১১:৫৩

মাসউদুর রহমান রাজন বলেছেন: রানা ভাই, শীঘ্রই আপনার নির্দেশ পালন করিব।

১৬| ২৫ শে জুলাই, ২০২১ রাত ১১:৫৫

সোনালি কাবিন বলেছেন: হাসতে হাসতে পড়ে গেলাম - বুঝায়।

এরকম আরেকটা, হা হা লু খু গে।

২৫ শে জুলাই, ২০২১ রাত ১১:৫৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: পরেরটা বুইঝা ফালাইছি ভাই। নিজের ভিতরে ব্লগার ব্লগার একটা ভাব আসতাছে।

১৭| ২৬ শে জুলাই, ২০২১ রাত ১২:০১

সোনালি কাবিন বলেছেন: এইতো সব ধরে ফেলতেসেন।
এইবার কনতো, আমি পুপা নাকি নুপা? #:-S

২৬ শে জুলাই, ২০২১ রাত ১২:০৬

মাসউদুর রহমান রাজন বলেছেন: ভাই এইটা বুঝাই দেন।

১৮| ২৬ শে জুলাই, ২০২১ রাত ১২:০৮

সোনালি কাবিন বলেছেন: পুপা - পুরান পাপী। মানে অনেক আগে থেকে ব্লগে যুক্ত ব্যক্তি।

নূপা - নূতন পাপী।

২৬ শে জুলাই, ২০২১ রাত ১২:১১

মাসউদুর রহমান রাজন বলেছেন: আহা কত কিছুই না শিখা হইতেছে ।

১৯| ২৬ শে জুলাই, ২০২১ ভোর ৫:৫৬

জিকোব্লগ বলেছেন:



Infinite monkey theorem কে সহজ ভাবে ব্যাখ্যা করলাম ,
আর মডু মন্তব্যটি মুছে ফেললেন। ব্লগের কোন নিয়ম ভঙ্গ করলো,
তা কিছুই বুঝলাম না।

এই ব্লগে মডু হঠাৎ করে অতি বেশি সক্রিয়তা দেখান। অথচ
অনেক ক্যাচালে পোস্টে মডুকে হারিকেন দিয়েও খুঁজে পাওয়া যায় নি।

এইজন্য ছবি ব্লগ প্রতিযোগিতায় আমার পছন্দের সেরা ২০ টি ছবি
- by অপু তানভীর পোস্টে নিচের কমেন্টটি খুবই গুরুত্বপূর্ণ।

২৬ শে জুলাই, ২০২১ সকাল ১১:১১

মাসউদুর রহমান রাজন বলেছেন: জিকো ভাই, গতকাল রাতে মডুর উপরে সত্যিই মেজাজ খারাপ হইছে। একটা বান্দরকে বান্দর বলছি, সমস্যা কই। আর এই বান্দর দিনের পর দিন কোন কারণ ছাড়া রগকাটা, রাজাকার বলে যাচ্ছে, সেসব মডুর চোখে পড়ে না? কই মডুকে তো তখন কিছু করতে দেখি নাই। এমনকি এই পোস্টে বান্দরের প্রথম কমেন্টটিও অযাচিতভাবে সেই ইঙ্গিত বহন করে, কিন্তু সেটিও ডিলিট হয় নি। আর এই ধরণের কমেন্ট সে তো হাজার হাজার করেছে, মডু কি তখন চুল ছিড়ছে?

নেক্সট টাইম মডু এই ধরনের একপেশে আচরন করলে সামু বয়কট করবো। মডু তার ছ্যাচড়া ব্লগার নিয়া সংসার করুক। মডু সাবধান।

২০| ২৬ শে জুলাই, ২০২১ সকাল ৯:৫২

শেরজা তপন বলেছেন: লেখাটার জন্য সবিশেষ ধন্যবাদ আপনার প্রাপ্য।

২৬ শে জুলাই, ২০২১ সকাল ১১:১৩

মাসউদুর রহমান রাজন বলেছেন: তপন ভাই, অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

২১| ২৬ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৫৮

সাজিদ! বলেছেন:
উনার কাছ থেকে এত বছরের লসের হিসাব ও উনার সম্পদের হিসাবটা কেউ একজন নেন প্লিজ।

ইউনাইটেড হাসপাতাল করোনা রোগী পুড়িয়ে মারলো আর এখন খাওয়ার বেলায় ইউনাইটেড ভালো। শালারপুতেরা।

২৬ শে জুলাই, ২০২১ দুপুর ১:০৩

মাসউদুর রহমান রাজন বলেছেন: এইগুলা শালারপুতই।

২২| ২৬ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৩৪

সাসুম বলেছেন: সি আর বিতে হাস্পাতাল হবেই।

১। রেলের লোকজন বিশাল টাকা নিয়ে নিছেন অল্রেডি।

২। ইউনাইটেড এর মালিক উগান্ডান সরকার দলীয় তথ্য মন্ত্রি হাসান মাহমদ। পারলে ঠেকাও

৩। সি আর বি তে অনেক যায়গা। হাস্পাতাল হলে ফার্মাসি, বিজনেস, ক্লিনিক হবে। চিটাগাং এ এত বড় স্পেস আর নেই। নতুন ধান্দার সুযোগ।

৪। দেশ টা অল্রেডি নষ্ট। পরিবেশ অল্রেডী শেষ। এই এক টুকরা ফুস্ফুস রেখে লাভ নাই, কাইটা ফালাইলেই মংগল।

ফাইনাল হিসাব

২৬ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫৫

মাসউদুর রহমান রাজন বলেছেন: সাসুম ভাই দেখি না, ফাইনাল হিসাবটা চেন্জ করা যায় কিনা।

২৩| ২৬ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি এই পোষ্টে অনুগ্রহ করে আরো বেশি তথ্য যুক্ত করার চেষ্টা করুন। আমরা পোস্টটি সকলের দৃষ্টি আকর্ষনের জন্য সামনে রাখতে চাইছি। সিআরবিতে হাসপাতাল নির্মান আমরা চাই না।

২৬ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫৬

মাসউদুর রহমান রাজন বলেছেন: ঠিক আছে ভাই। এডিট করতেছি।

২৬ শে জুলাই, ২০২১ রাত ১০:৩৯

মাসউদুর রহমান রাজন বলেছেন: ভাই, লেখাটা এডিট করলাম। আরো অনেকগুলো ইনফরমেশন যুক্ত করেছি। আপনি চাইলে দৃষ্টি আকর্ষণের জন্য দিতে পারেন।

২৪| ২৬ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪২

নূশাদা বলেছেন: রাজন ভাই আপনার সচেতনতা দেখে ভালো লাগল। কিছু মানুষের হুদাই চুলকানি থাকে সবকিছু নিয়ে নিজে নিজে চুলকায় ঘাঁ করে ফেলে।

২৬ শে জুলাই, ২০২১ রাত ১০:৪৬

মাসউদুর রহমান রাজন বলেছেন: প্রিয় নূশাদা আপু, থাক ওরে নিয়া আর কথা না বলি।

২৫| ২৬ শে জুলাই, ২০২১ রাত ১১:০৬

আমি রানা বলেছেন: সি আর বি’র সাথে আমার অনেক স্মৃতি জড়িয়ে আছে, যা আমার অনেক গল্পে পাওয়া যাবে। আমিও সিআরবি’তে হাসপাতালের বিপক্ষে। শুধু আমি না। চট্টগ্রামের প্রতিটা মানুষ যারা একবার সিআরবি’তে গিয়েছেন সবাই হাসপাতালের বিপক্ষে।
শেষ পর্যন্ত আমরা সবাই সিআরবি রক্ষা আন্দোলনে থাকবো।

২৭ শে জুলাই, ২০২১ রাত ১২:০১

মাসউদুর রহমান রাজন বলেছেন: ধন্যবাদ রানা ভাই। কিছু স্বার্থান্বেষী মানুষ ছাড়া সবাই এই হাসপাতালের বিপক্ষে।

২৬| ২৮ শে জুলাই, ২০২১ রাত ১:৫৮

জিকোব্লগ বলেছেন: ২৩ নং মন্তব্য, কিন্তু পোস্টটি এখনো দৃষ্টি আকর্ষনে নাই, বুঝলাম না। /:)

২৮ শে জুলাই, ২০২১ দুপুর ২:০৫

মাসউদুর রহমান রাজন বলেছেন: জিকো ভাই আমিও বুঝলাম না। আপনার কিছু বুঝে আসলে আমারে কইয়েন।

২৭| ২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৩:২৬

ডার্ক ম্যান বলেছেন: চট্টগ্রামের লোকজন তো ভালোই আন্দোলন করছে। হাসপাতাল হবার সম্ভাবনা বেশি। ডিসি হিল একসময় সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য উন্মুক্ত ছিল এখন নেই। আমলারা যেমন চান তেমন হবে শেষ পর্যন্ত।

২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৩১

মাসউদুর রহমান রাজন বলেছেন: ডার্ক ম্যান ভাই, হয়তো আপনার কথাই সত্যি হবে শেষ পর্যন্ত। কিন্তু শেষ পর্যন্ত আমাদেরকেও আমাদের আন্দোলন চালিয়ে যেতে হবে।
যদি এটা বন্ধ করা যায়... এই আশায়।

২৮| ২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৫১

ডার্ক ম্যান বলেছেন: দেখা যাক কি হয়। শিক্ষা কিংবা সেবা প্রতিষ্ঠানের নাম দিয়ে জায়গা দখল করা সহজ চট্টগ্রামে। ইউএসটিসি তো পাহাড় দখলের পাশাপাশি এখন মুক্তিযুদ্ধের বধ্যভূমিও দখল করলো।
আপনি আন্দোলনের খবরাখবর দিয়েন। দেখি শরীক হতে পারি কিনা।

২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০৬

মাসউদুর রহমান রাজন বলেছেন: প্রিয় ডার্ক ম্যান ভাই, অবশ্যই জানাবো। ভালো থাকবেন।

২৯| ২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৪:৫০

শাহ আজিজ বলেছেন: ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বলি চীনে প্রতিটি পূর্ণ বয়স্ক গাছের গায়ে ছোট একটা সাইনবোর্ড আর তাতে লেখা সরকারী সম্পত্তি এবং এতে একটি সিরিয়াল নাম্বার দেওয়া আছে । আমাদের চীনা সতীর্থরা বলত বৃক্ষ রাষ্ট্রের সম্পদ । নষ্ট করলে ১৪ বছর সাজা । বাংলাদেশে সরকার নিজেই ঘাতক । অনেকদিন সলিমুল্লাহ হলের সামনে যাইনা । শতবর্ষী গাছগুলোর ছাল তুলে নেওয়া হচ্ছে যাতে একসময় গাছগুলো একসময় মারা যায় । এতে ঠিকেদারদের লাভ তারা খাট , পালং আর লাশের খাটিয়া বানাতে পারবে । অনেককে বলেছি আসুন হলের ছাত্রদের জাগিয়ে তুলি কারা রাতের আধারে ছোট বস্তির বালকদের দিয়ে এই কাজ করে , এর ছবি সামুতে দিয়েছি , কাজে দেয়নি । বেনাপোল এর রাস্তায় বাংলাদেশের অংশে শত বর্ষী গাছগুলো সাবাড় শুরু হয়েছে স্বাধীনতার পরেই । বর্ডারে সবেধন নীলমণি বিশাল গাছটি দাড়িয়ে একাকী । ২০১০ সালে ওপারের গাছগুলো কাটতে গেলে সরকারকে বাঁধা দেয় শত শত বৃক্ষ প্রেমিক । রক্ষা হয়নি , ওগুলোও কেটে ফেলেছে কিছু রেখে রাস্তা চওড়া করার নামে । সি আরবি তে প্রচণ্ড প্রতিরোধ গড়ে তুলতে হবে । ওদের বলুন রিট করতে আমরা হাজারো বৃক্ষ প্রেমিক খরচ যোগাব , কথা দিলাম ।

২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৫:১০

মাসউদুর রহমান রাজন বলেছেন: আজিজ ভাই, আপনার মতামতের জন্য কৃতজ্ঞতা। আপনারা সিনিয়র ব্লগার, আপনাদের কাছ থেকে এমন উৎসাহমূলক মন্তব্য পাইলে সাহস পাই এসব আন্দোলনে।
অলরেডি রিট করা হইছে। উকিল নোটিশও পাঠানো হইছে। লকডাউনের কারণে আন্দোলন এখন সামাজিক মাধ্যমে হচ্ছে। তবে শীঘ্রই আবার রাজপথে নামবো আমরা সবাই।

৩০| ২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৫:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পনার পোস্টটি স্টিকি রাখায় অনেক গণমাধ্যম এই পোস্টটি দেখবে। তাই পোষ্টে নতুন যে সকল আপডেট করবেন, তা তারিখ হিসাবে যুক্ত করে দিবেন। যদি কোন মন্তব্যে কোন গুরুত্বপূর্ন তথ্য আসে সেটাও পোস্টে যুক্ত করতে পারেন। এছাড়াও, যদি অন্য কোন ব্লগার এই বিষয়ে পোস্ট লিখে সেই সকল লেখাও এখানে যুক্ত করে দিবেন।

আর একটা ভিন্ন বিষয়ে বলছি। আপনাকে কিছুটা অস্থির প্রকৃতির মনে হচ্ছে। আপনি যে সকল গুরুত্বপূর্ন লেখা লিখেন তার জন্য ভুল সঙ্গ এবং অস্থিরতা কমানো প্রয়োজন। অতিরিক্ত অস্থিরতা অনেক সময় প্রকৃত মেধাবীদের মেধা বিকাশে অন্তরায় হয়ে দাঁড়ায়। এটা সহ ব্লগার হিসাবে আপনাকে আমার মুল্যায়ন। আমি বিশ্বাস করি, ব্লগার হিসাবে আপনি সামনে অনেক দুর যাবেন।

২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৫:১৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: ভাই, প্রয়োজনীয় আপডেটগুলো আপনার পরামর্শ অনুযায়ী যুক্ত করবো।

আপনার মূল্যায়নের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন।

৩১| ২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৫:১৪

চাঁদগাজী বলেছেন:



সিআরবি'কে অবশ্যই রক্ষা করার দরকা.

চট্ট্রামের আওয়ামী লীগ নেতারা ব্যতিত অন্যরা ইহাকে রক্ষা করতে পারবে না; জামাত, শিবির ও কিছু বিএনপি নেতা ইহাতে যোগ দেয়ায়, আন্দোলনটি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

২৮ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২২

মাসউদুর রহমান রাজন বলেছেন: আপনার মতামতের জন্য ধন্যবাদ। তবে আপনার মন্তব্যের দ্বিতীয় লাইন থেকে পরিষ্কার আপনি এ আন্দোলনের ব্যাপারে কিছুই জানেন না। যে বিষয়ে জানেন না সে বিষয়ে কথা না বলাই আপনার জন্য ভালো। এতে আপনার ব্যক্তিগত ইমেজ রক্ষা পাবে। বাকিটা আপনার ব্যাপার।

৩২| ২৮ শে জুলাই, ২০২১ রাত ৮:৪৩

কামাল১৮ বলেছেন: গাছ রক্ষা ভালো,হাসপাতাল করাও ভালো।একটা সমন্বয় করতে হবে।চিকিৎসা ব্যবস্থার যে কি বেহাল অবস্থ করোনা এসে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে গেছে।আন্দোলনকে যাতে ভিন্ন খাতে প্রবাহিত করা না হয় সেদিকে আন্দোলনকারীদের দৃষ্টি রাখতে হবে।

২৮ শে জুলাই, ২০২১ রাত ১১:৪২

মাসউদুর রহমান রাজন বলেছেন: কামাল ভাই, হাসপাতাল করতে কেউ বাঁধা দেয় নাই। সমস্যা তো জায়গাটা নিয়ে। চট্টগ্রাম শহরটা অনেক বড় আর হাসপাতাল করার জন্য অনেক জায়গা আছে। তাছাড়া, মনে রাখতে হবে প্রস্তাবিত হাসপাতালটি আপনার আমার জন্য হচ্ছে না। এদেশের যারা কোটিপতি তারা এখানে সেবা নিতে পারবেন। আপনি আমি না।
এটা সাধারণ মানুষের আন্দোলন। এখনো পর্যন্ত সাধারণ মানুষের হাতেই আছে। সামনে কি হয় দেখা যাক।

৩৩| ২৮ শে জুলাই, ২০২১ রাত ১১:১৯

শায়মা বলেছেন: ভাইয়া,
হঠাৎ স্কুল খুলে গেলো। অনলাইনে বলেই আরও ঝামেলা যদিও। কিন্তু তোমার এই পোস্টটাকে স্টিকি দেখে খুবই ভালো লাগছে। ব্লগে এখনও মাথা খাঁটানোর মানুষ আছে এটা দেখে যেমনই ভালো লাগছে ঠিক তেমনই ভালো লাগছে তোমার থেকে আরও অন্যেরাও ভাবতে বুঝতে ও জানতে শিখবে।

আসলেই প্রকৃতি ধ্বংসের এই খেলা বন্ধ হোক। হাসপাতাল দরকার আছে তো অবশ্যই তবে তা গাছ কেটে নয়।

তুমি যেভাবে ব্যাখ্যা দাও তাই দেখে আমি মুগ্ধ! ভাইয়া তোমার মহা ফ্যান হয়ে গেছি আমি ভাইয়া।

তবে মাথা ঠান্ডা রাখো ভাইয়া। বৃহত্তর স্বার্থের জন্য ক্ষুদ্রতর স্বার্থ ত্যাগ করো। যারা শুধু তর্কের খাতিরে তর্ক করবে তাদেরকে এভোয়েড করো। এই পোস্ট তো শুধু পোস্ট দেবার জন্য নয়। মানুষের বিবেক জাগ্রত হোক।

অনেক ভালোবাসা ভাইয়া।

২৮ শে জুলাই, ২০২১ রাত ১১:৪৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: শায়মা আপু, আবারো ইমোশনাল কইরা দিলেন। উৎসাহিত হইলাম।

মাথা ঠাণ্ডা রাখার চেষ্টা করতেছি। সামনে ঠাণ্ডাই পাইবেন। তবে সামনে মাঝে মধ্যে মাথা গরম পাইবেন, তবে তা ঠাণ্ডা মাথায় মাথা গরম। কারণ, ‘মাঝে মধ্যেই পিশাচের ভূমিকা নিমু।’ ;)

ভাইয়ের পক্ষ থেকে অনেক শ্রদ্ধা জানবেন।
আপনার সাথে যোগাযোগ করা দরকার।

৩৪| ২৯ শে জুলাই, ২০২১ রাত ১২:৩৬

শায়মা বলেছেন: আমার ইমেইল [email protected]
অনেক ভালো থেকো ভাইয়ামনি। :)

২৯ শে জুলাই, ২০২১ রাত ১২:৫৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: শায়মা আপু ধন্যবাদ। ভালো থাকবেন।

৩৫| ২৯ শে জুলাই, ২০২১ রাত ১২:৪৬

জিকোব্লগ বলেছেন:



মডুতো আপনাকে খুব পছন্দ করেছেন।
সামুর মডুর দৃষ্টিভঙ্গির প্রশংসা করতে হয়।
উনার আরেকটা গুণ ভালো লাগে ,
উনার সমালোচনা করলে উনি তা মেনে নিতে পারেন।

মডুর মতন আমিও বিশ্বাস করি,
ব্লগার হিসাবে আপনি সামনে অনেক দুর এগিয়ে যাবেন।

২৯ শে জুলাই, ২০২১ রাত ১:১৫

মাসউদুর রহমান রাজন বলেছেন: জিকো ভাই, আপনাদের প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা জানবেন।

মডুর প্রতিও ভালোবাসা ও কৃতজ্ঞতা।

৩৬| ২৯ শে জুলাই, ২০২১ রাত ২:০১

ডঃ এম এ আলী বলেছেন:




সি আর বি চট্টগ্রামের ফুসফুস । চারিদিকে গাছপালা, সবুজ অরণ্য, শতবর্ষী গাছ,নাগরিক জীবনের
কোলাহল মুক্ত , স্বস্তি, আরাম ও মানসিক প্রশান্তির খোঁজে সময় পেলে মানুষ ছুটে যায় সিআরবির
শান্ত নিরিবিলি পরিবেশে। এছাড়া এটি বহন করে আসছে শত বছরের ইতিহাস। এই সিআরবিতেই
১৯৭১ এ স্বাধীনতা যুদ্ধে শহীদ হয়েছেন অনেক বীরযোদ্ধা। স্থানটি মিশে আছে আমাদের ইতিহাসের
সাথেও।

আমাদের জীবন বাঁচানোর উদ্দেশ্যে হাসপাতাল প্রয়োজন ঠিক, তবে করোনা কালীন এই সময়ে অক্সিজেন
এর স্বল্পতা যেখানে প্রকট , দেশের বাইরে থেকে ট্রাক বোজাই করে যেখানে অক্সিজেন আনা হচ্ছে
সেখানে শতবর্ষী গাছপালা নিধনের মাধ্যমে হাসপাতাল নির্মাণ কতটুকু যৌক্তিক সেই প্রশ্ন এখন
সকল মানুষের মুখে মুখে ।

বয়স্ক মানুষ এবং শিশুদের চিত্তবিনোদন কিংবা বৈকালিক বা প্রাত ভ্রমণের কোন ব্যাবস্থা চট্টগ্রামে নেই
বললেই চলে। অসহায় গরীব শিশুকিশোরদের জন্য বিনা টিকিটে আনন্দময় শৈশব নিশ্চিত করণেরও
ব্যবস্থা নেই। ইতোমধ্যেই ষোলশহর ২ নং গেইটে বিপ্লব উদ্যান ধ্বংস করে একে বাণিজ্যিক কেন্দ্র
হিসেবে গড়ে তোলা হয়েছে। ব্যাবসায়িক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে সিআরবি তে হাসপাতাল স্থাপনের যে
চেষ্টা চালানো হচ্ছে তা কোনোভাবেই সমর্থন যোগ্য নয়।
সিআরবির ভিতরে এমন একটি একটি সবুজ ঘেরা মাঠ তৈরী হতে লাগে শতবছর ,

পক্ষান্তরে ভাল করে চেষ্টা করলে খুব অল্প সময়ের ভিতরেই ৫০০ কেন হাজার বেডের আধুনিক হাসপাতাল
করা যায় সহজেই ।আধুনিক মানের সরকারী- বেসরকারী হাসপাতাল তৈরী হোক, এটা আমরা সকলেই
কামনা করি , তবে এই সবুজ ভূ-স্বর্গ ধ্বংসের মাধ্যমে নয়। সিআরবি রক্ষার দায়িত্ব আমাদের সবার।
এটি রক্ষায় সোচ্চার হওয়া প্রয়োজন বলে মনে করি । তাই হাসপাতাল নির্মান নিয়ে স্থান নির্বাচনের ক্ষেত্রে
সরকার জনমতের প্রতি শ্রদ্ধাশীল হয়ে বিচক্ষণতার পরিচয় দিবেন বলে আশা রাখি।

বাংলা ট্রিবিউনের সংবাদভাষ্যে দেখলাম চট্টগ্রামের ‘ফুসফুস’ খ্যাত সিআরবি এলাকাকে উন্মুক্ত স্থান
গণ্য করে কোনও গাছপালা ও পাহাড়-টিলা কেটে হাসপাতাল নির্মাণ না করার জন্য অনুরোধ জানিয়ে
সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ প্রেরণ করা হয়েছে । আন্দোলন আরো জোরদার হোক ।

এছাড়া সিআরবি এলাকাকে ‘হেরিটেজ জোন’ হিসেবে বন্দর নগরীর মহাপরিকল্পনায় ‘সংরক্ষিত এলাকা’
হওয়ায় সেখানে কোনো বাণিজ্যিক স্থাপনার অনুমোদন দেওয়া হবে না বলে ইতোমধ্যে জানিয়েছে চট্টগ্রাম উন্নয়ন
কর্তৃপক্ষ (সিডিএ)। তথ্য সুত্র Click This Link
যাহোক আন্দোলন যে বেগবান হচ্ছে তা পোষ্টের লেখা হতেও জানা যাচ্ছে ।

অপচেষ্টাকারীদের সার্বিক অবস্থা দৃষ্টে মনে পড়ে যায় কবি গুরু রবিন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কবিতা
সুদুর্গম দূরদেশের কথা মালা
‌‌‌‌‌‌‌........।
পথশূন্য তরুশূন্য প্রান্তর অশেষ,
মহাপিপাসার রঙ্গভূমি; রৌদ্রালোকে
জ্বলন্ত বালুকারাশি সূচি বিঁধে চোখে;
দিগন্তবিস্তৃত যেন ধুলিশয্যা-'পরে
জ্বরাতুরা বসুন্ধরা লুটাইছে পড়ে
তপ্তদেহ, উষ্ণশ্বাস বহ্নিজ্বালাময়,
শুষ্ককণ্ঠ, সঙ্গহীন, নিঃশব্দ, নির্দয়।


এখানেও মনে হয় সিআরবি যেন লোভাতুর মানুষের মহাপিপাসার রঙ্গভুমিতে পরিনত হয়েছে ।
লোভাতুর মানুষের মহাপিপাসা রোধিতে হবে সন্নিলিত ভাবে সকলের ঐকান্তিক প্রচেষ্টায় ।

২৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৪৭

মাসউদুর রহমান রাজন বলেছেন: আলী ভাই, আপনার ঋদ্ধ ও তথ্য নির্ভর মতামতের জন্য অশেষ কৃতজ্ঞতা জানবেন। সিআরবি অনেক আগে থেকেই এই সব লোভীদের দৃষ্টিতে পড়েছিল। এইবার ওরা যথেষ্ট শক্তি নিয়া আবির্ভূত হইছে।

৩৭| ২৯ শে জুলাই, ২০২১ সকাল ১০:১৫

নেওয়াজ আলি বলেছেন: আহারে ক্ষমতা প্রকৃতিকে কষ্ট দেয় নষ্ট করে ছাড়ে । সি আর বি রক্ষা করো

২৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৪৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: আশা করছি করছি শেষ রক্ষা হবে।

৩৮| ২৯ শে জুলাই, ২০২১ সকাল ১১:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: মধ্যরাতের ভোটের পরো যখন দেশ চলছে কর্তৃত্ববাদীতা (স্বৈরাচারের সুশীল প্রতিশব্দ)-য়
তখনতো এমনই স্বাভাবিক। যদিও খূবই দু:খজনক
আমজনতার বিপরীতে কর্পোরেট দস্যুতার জয়জয়কার!
নীতি নৈতিকতা, বিবেক, দেশপ্রেম, শুভবোধ, কল্যানমূখিতা সব এখন বিসর্জিত গঙ্গার জলে!

যেভাবে জেগেছ আমজনতা- এই জাগরণ চলমান থাকুক
প্রকৃতি রক্ষা পাক নব্য কর্পোরেট দস্যুতা থেকে
লোভী দু পেয়ে জীবের আগ্রাসন থেকে
গণতন্ত্র জেগে উঠুক ফিনিক্স ফসিল থেকে. . .

২৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫০

মাসউদুর রহমান রাজন বলেছেন: এই জাগরণ চলমান থাকবে দাবী আদায় না হওয়া পর্যন্ত।

৩৯| ৩০ শে জুলাই, ২০২১ রাত ১২:৪৬

স্প্যানকড বলেছেন: ফাইজলামির একটা লিমিট থাকে ! প্রকৃতি ধ্বংস করে হাসপাতাল ! আন্দোলন সফল হোক তাই আশা করছি। বয়স্ক প্রাণী নিয়ে ভাবনা করে সময়ের অপচয় করবেন না। ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন ।

৩০ শে জুলাই, ২০২১ রাত ১২:৫৬

মাসউদুর রহমান রাজন বলেছেন: আজকে সিআরবি রক্ষা আন্দোলনের কমিটি গঠিত হয়েছে, যা আন্দোলনকে আরো বেগবান করবে।
বয়স্ক প্রাণী থেকে দূরে থাকার চেষ্টা করছি। পরামর্শের জন্য ধন্যবাদ।

৪০| ৩১ শে জুলাই, ২০২১ সকাল ৯:২৮

সেলিম আনোয়ার বলেছেন: দূর্নীতি সবচেয়ে বড় রোগ। এটা বন্ধ করতে পারলেই রক্ষা । করোনার চেয়েও ভয়াবহ রোগ। অপরিকল্পিত নগরায়ন অযোগ্যতা নয় শুধু । মহাপাপ । পরিবেশ নষ্ট করার অধিকার আমাদের কারো নেই।

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:১৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: সেলিম ভাই, নগর পরিকল্পনা যে একটা স্টাডির বিষয় তা কি আমরা বুুঝি? আমি যে বিশ্ববিদ্যালয়ে পড়াই তার ভিসি একজন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ। তিনি নগর পরিকল্পনা বিষয়ে একজন বিশেষজ্ঞ ব্যক্তি। তার মতে, নগর পরিকল্পনা বিষয়ক কোন প্রকল্পই চট্টগ্রামে আর সম্ভব না। আমাদের নগরগুলো এতটাই অপরিকল্পিত। এরমধ্যে যা কিছু অবশিষ্ট আছে তা দুর্নীতিবাজদের কুনজর থেকে রক্ষা করা সম্ভব হচ্ছে না।

৪১| ৩১ শে জুলাই, ২০২১ সকাল ৯:৪৭

হাসান কালবৈশাখী বলেছেন:
পরিবেশ ধ্বংশ করে সিআরবিতে হাসপাতাল নির্মান আমরা চাই না।
পরিবেশ অটুট রেখেও সিআরবিতে হাসপাতাল নির্মান আমরা চাই না।
হাসপাতাল করতে চাইলে বিদ্যমান হাসপাতালগুলো উন্নত কর, সিট বাড়াও, নতুবা ভিন্ন জাগায় জমি কিনে হাসপাতাল বানাও।

স্বাধীনতার পর ৫০ বছরে রেলওয়ের বহু বর্গমাইল জমি দুর্নিতির মাধ্যমে বেহাত হয়েছে।
বিদ্যমান আইন অনুযায়ী রেল লাইনের ৩০০ ফুট জমির মালিক রেলওয়ে, এছাড়াও বহু অফিস রেষ্টহাউস রেলওয়ের ছিল, সবজমি দুর্নিতির মাধ্যমে আত্নসাত হয়েছে।
মহাখালী রেল গেট থেকে কাকলি পর্যন্ত রাস্তা ও রেললাই্নের মাঝের দুই কিলোমিটার লম্বা অংশ বেদখল হয়েছে আমার চোখের সামনে। এরশাদের আমলে মামলায় দুর্বল ভাবে অংশনিয়ে ইচ্ছাকৃত ভাবে ভুমিদশ্যুদের কাছে হেরে যাওয়া।

৩১ শে জুলাই, ২০২১ দুপুর ১:২০

মাসউদুর রহমান রাজন বলেছেন: হাসান ভাই, চট্টগ্রামে তো রেলের বিশাল কারবার। শহরের বিশাল অংশ রেল আর বন্দরের দখলে। লিগ্যালি ইলিগ্যালি দখলের পরিমাণও ব্যাপক।

৪২| ৩১ শে জুলাই, ২০২১ দুপুর ২:৪১

কল্পদ্রুম বলেছেন: ক্যান্সার হাসপাতালের রেডিও এক্টিভ বর্জ্যের সঠিক ব্যবস্থাপনার অভাবে হাসপাতাল সংলগ্ন পরিবেশের দীর্ঘমেয়াদি ক্ষতি হতে পারে। সি আর বি অত্যন্ত পছন্দের জায়গা। আপাতত দূর থেকেই এই আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করছি।

৩১ শে জুলাই, ২০২১ রাত ১১:৩৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: ধন্যবাদ ভাই, একাত্মতা প্রকাশের জন্য। আন্দোলন অনেক দূর এগিয়ে গেছে।

৪৩| ৩১ শে জুলাই, ২০২১ বিকাল ৪:০৪

সাহাদাত উদরাজী বলেছেন: প্রধানমন্ত্রী ছাড়া এই ভুমি রক্ষা আর কারো পক্ষে সম্ভব না।

৪৪| ৩১ শে জুলাই, ২০২১ রাত ১১:৪০

মাসউদুর রহমান রাজন বলেছেন: জনতার আন্দোলন অনেক দূর এগিয়ে গেছে। এ বিষয়ক সকল আপডেট লেখার শেষ অংশে পাবেন। চাইলে দেখে নিতে পারেন।

৪৫| ০১ লা আগস্ট, ২০২১ সকাল ১১:৩৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: মনে হচ্ছে আপনার আন্দোলন অবশেষে সফলতার মুখ দেখতে চলছে। একমাসের জন্য সাময়িক নিষেধাজ্ঞা সেপথেই চলছে।

০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:২৯

মাসউদুর রহমান রাজন বলেছেন: স্বামীজী, অনেক ধন্যবাদ এই তথ্যটার জন্য। এখন পর্যন্ত যা বুঝা যাচ্ছে আন্দোলন সফলতার দিকে যাচ্ছে। পূর্ণাঙ্গ সাফল্য দেখার অপেক্ষায় আছি।

৪৬| ০১ লা আগস্ট, ২০২১ বিকাল ৪:৫৩

এ এফ এম তানভীর নবী বলেছেন: বৃক্ষ নিধন প্রকান্তরে পরিবেশকে বিপন্ন করার পায়তারা। প্রকৃতির রোষানলের অন্যত্তম কারন প্রকৃতির প্রতি অনাচার। অর্থ লিপ্সু আমলাদের হামলায় জীব ও উদ্ভিদ জগৎ দিশেহারা। এর সাথে যোগ আছে নষ্ঠ রাজনীতির আছর। সুখের বিষয় জনতা জেগেছে, মা মাটি রক্ষায় তারা ক্ষেপেছে। একত্বতা প্রকাশ করছি। নিরাপদ থাক প্রিয় ধরিত্রী। পরিশেষে সুন্দর লেখার জন্য এবং দায়িত্বশীল ভূমিকার জন্য বিনম্র শ্রদ্ধা। এ এফ এম তানভীর নবী

০১ লা আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৩০

মাসউদুর রহমান রাজন বলেছেন: তানভীর ভাই, একাত্মতা প্রকাশের ভালোবাসা নিবেন। এবং আপনার মন্তব্যের জন্য কৃতজ্ঞতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.