নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মাসউদুর রহমান, আব্বা আম্মা ডাকেন রাজন নামে। একটা বিশ্ববিদ্যালয়ে পারফর্মিং আর্টস-এর শিক্ষক। ফিল্মমেকিং, অভিনয়, পাবলিক স্পিকিং, প্যান্টোমাইম- এইসব বিষয় পড়াই। এর আগে স্কুলে মাস্টারি করতাম। শিক্ষকতা আমার খুব ভালোবাসার কাজ।

মাসউদুর রহমান রাজন

একজন মানুষ, শিক্ষক ও সবার আমি ছাত্র তবে সব শিক্ষকের পড়া আমি শিখি না।

মাসউদুর রহমান রাজন › বিস্তারিত পোস্টঃ

অপুর জন্য শুভকামনা

২১ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪০


টিকটকার অনামিকা ঐশী বেশ কিছুদিন আগে একটি চলচ্চিত্রের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। ঐশী ছাড়াও আরো ডজনখানেক টিকটকারের নাম বলা যাবে, যারা টিকটকের ভিডিও বানাইতেন কিন্তু আরো বছরখানেক আগে থেকেই টিভিতে, ওটিটি প্লাটফরমে নিয়মিত কাজ করতেছেন। কিন্তু তাদেরকে নিয়া বাংলাদেশের কোন থিয়েটার কর্মীরে আফসোস করতে দেখা যায় নাই। কেউ আফসোস কইরা বলেন নাই, এতে তারা ডিমোরালাইজড হইছেন। সাধারণ জনতাকেও এদের মিডিয়ায় কাজ করা নিয়া ট্রল করতে, বাংলা সংস্কৃতি উচ্ছনে যাওয়ার হাহাকার করতে দেখা যায় নাই। কিন্তু পরিচালক অনন্য মামুন যখনই অপুভাইরে তার ওয়েব সিরিজে কাস্ট করলেন, তখনই বাংলার থিয়েটারে দশ বিশ বছর ধইরা পারফরম করা থিয়েটার কর্মী আরেকটু হইলে দুঃখে হতাশায় সুইসাইড খায় আর জাতি এই নাপিতের ভিতরে বংগ সংস্কৃতির বারোটা বাজতে দেখে।

অপুর সমস্যাটা কোথায় যেটা তার আগের টিকটকারদের ছিল না?

অপু আমাদের এভারেজ যে সোশাল ও ইকোনমিক ক্লাস তার চাইতে নিচের থেকে উইঠা আসছে। আর ঐশী বা তার মত আরও যারা আছে তারা আগে থেকেই সেই ক্লাসের অনেক উপরে। আর অপুর এই নিচ থেকে উঠে ‘আমাকে’ ছাড়িয়ে যাওয়াটা দেশের বেশিরভাগ সাধারণ মানুষ, থিয়েটার কর্মী, মিডিয়া কর্মী তাদের অবচেতন মনে মেনে নিতে পারতেছে না।

মানুষের একটা সাধারণ প্রবনতা হইলো, এরা তাদের চেয়ে উপরের ক্লাসের মানুষকে পুঁজা করে আর নিচের ক্লাসের মানুষকে অবহেলার চোখে দেখে। উপরের মানুষটার কাছাকাছি যেতে পারাকে নিজের জন্য সম্মানের মনে করে আর নিচের মানুষটাকে তাচ্ছিল্য করার মধ্যে এক ধরনের সম্মানিত বোধ করে এবং এর মধ্য দিয়ে উপরের মানুষ হইয়া উঠা ফিল নেয়। সে কারণেই দেখবেন, ট্রল ভিডিওগুলা খুব ভাইরাল হয়, কারণ তার চাইতে নিচের মানুষটাকে অপমানিত হতে দেখে মানুষ তার মধ্যে সে এক ধরণের পুলক অনুভব করে। হিরো আলম, অপুভাই এদের সবার বেলায় এ কথা সত্য (হিরো আলমের কাজ পছন্দ না করলেও আমি ব্যক্তিগতভাবে হিরো আলমের বিরোধিতা করি না, সে যা করছে তা করার অধিকার তার আছে। দেখা বা না দেখা আমার ব্যাপার। আর হিরো আলম বাংলাদেশের অনেক ট্রল ভিডিও মেকারের ভাতের ব্যবস্থা করে দিচ্ছে প্রতিনিয়ত)। আবার আপনি দেখবেন একই কাজ যখন ঐশী বা সালমান মুকতাদির করতেছে (এদের কারো প্রতি আমার ব্যক্তিগত ক্ষোভ নাই, জাস্ট উদাহরণ ও বাস্তবতা দেখানোর জন্য নামগুলা উঠে আসছে), তখন তাদেরকে বাহবা দিয়া আকাশের উপরে উঠায়া দিতেছে সেই একই মানুষ। এসবের পিছনে আমাদের অবচেতন শ্রেণিবৈষম্যপ্রীতি দায়ী।

এবার অপুর ওয়েব সিরিজে কাজ করা নিয়ে জনগণের কিছু কমেন্ট উল্লেখ না কইরা পারতেছি না।
১. দেশে এখন রুচির দুর্ভিক্ষ চলছে, অনন্য মামুনের মত স্বনামধন্য এমন একজন নির্মাতা এমন বিকারগ্রস্থ থার্ডক্লাস একজনকে নিয়ে কাজ করছে সত্যি অবাক হওয়ার ব্যাপার। (খেয়াল করেন, ক্লাস কিন্তু চইলা আসছে। অপু থার্ডক্লাস হওয়াতে সমস্যা)
২. ওর মতো কিছু আবাল কুবালদের কারণে দেশের বিনোদন জগত হুমকীর মুখে। ভবিষ্যতে এদেশে সালমান শাহ, আসাদুজ্জামান নুর মোশাররফ করিমের মত গুনী শিল্পীদের জন্ম হবে না। (এক অপুর কী ক্ষমতা, ভবিষ্যৎ মেয়েদের ফার্টিলিটি নষ্ট কইরা দিবে। )
৩. আজ যদি অপু অভিনয়ের সুযোগ পায় তাহলে তাকে দেখে এদেশের হাজারো যুবক অনুপ্রাণিত হবে। অপুর মতো চুলে রঙ করবে, গাঞ্জা খাবে, নেশা করবে, টাকার জন্য অশ্লীল ভাষা ব্যবহার করে টিকটক বানাবে, মেয়েদের সাথে অবৈধ সম্পর্ক তৈরী করবে। (লক্ষ্য করেন, অপুর সম্পর্কে এখানে যা যা বলা হইছে, আজ থেকে আরো পাঁচ বছর আগেই সালমান মুক্তাদিররা সেসব করে ফেলেছে যখন অপুর জন্মও হয় নাই। দুই বছর আগে বইমেলাতে সালমান মুক্তাদিরের বই ছাপা হইছিল, তখন তার বইয়ের তার অটোগ্রাফ নেয়ার জন্য ভীড়ের ছবি নিশ্চই অনেকেরই মনে আছে। এদের কেউই বা তাদের ভাই বেরাদর এই কমেন্টটা করছে)
৪. হাজারো থিয়েটার কর্মী পায়ের চামড়া ছিঁড়ে, পকেটের টাকা নষ্ট করে, বাড়ির বকা খেয়ে এদেশের সংস্কৃতিকে লালন করে যাচ্ছেন। তাদেরকে বাদ দিয়ে এই বখাটেকে নেয়াটা কতটা যুক্তিযুক্ত তা আমার মাথায় আসে না। (আমি নিজেও একজন থিয়েটার কর্মী। কিন্তু শুধু থিয়েটার মঞ্চেই বাংলার সংস্কৃতি লালন হচ্ছে এটা কে বলল। সারা বছর এদেশের মঞ্চে যতগুলো নাটক হয় তার কয়টা বাংলাদেশি নাটক? এত কষ্ট করেও তো আপনাকে দর্শক ছাড়া থিয়েটার করা লাগে। আর থিয়েটার কর্মীকেই টিভিতে সুযোগ দিতে হবে, একটা সাধারণ মানুষকে দেয়া যাবেনা, এটা তো নতুন বুর্জোয়াগিরি, নতুন ক্লাস। টেলিভিশনের অভিনয় আর থিয়েটারের অভিনয় তো এক নারে ভাই। আর কেউ থিয়েটার না করে যদি অভিনয় শিখে টিভিতে কাজ করে সমস্যা কোথায়। বরং অপু আপনার চেয়ে আগায়া আছে। অপুর মার্কেট ভ্যালু আছে। আপনি তো টিভির দর্শকদের কাছে দুই টাকা দিয়া বিক্রি হবেন না।)

তো, মোটামুটি এই হইতেছে আমাদের জাতীয় কপট মনোবৃত্তির প্রকাশ। মোদ্দা কথা, ধইরা নিলাম অপু খারাপ। অপুর রুচিবোধ, স্ট্যাটাস সো কল্ড ভদ্র সমাজে যায় না। এবার সে যদি তারে শোধরাইয়া এই সমাজের মানুষ হইতে চায় তাহলে তা হইতে দেয়া যাবে না। এই সমাজ এমন এক সমাজ, একজন মানুষ খারাপ থেকে ভালো হয়ে গেলেও সমাজ সারাজীবন তার খারাপ থাকাটারে মনে রাখে আর প্রতি মুহুর্তে তারে মনে করাইয়া দেয়- আরে জানো না, অমুকের বাপ তো চোর আছিল। এই দেশে যদি গুণি জন্ম না নেয় তবে তার কারণ হইলো এইটা।

অপু যদি এই সিরিজের পর ইন্ডাস্ট্রিতে টিকে থাকে আমি খুব খুশি হবো। আর যদি অপু হারায়া যায়, তাইলেও আমি অবাক হবো না, বা অপুকে দোষ দিব না। আমাদের এই সমাজে মানুষের মস্তিষ্কভর্তি হিংসা। আমরা সারাজীবন ব্রাজিলের বাদামবিক্রেতা প্রেসিডেন্টের উদাহরণ দিব, কিন্তু কোন ঝালমুড়িওয়ালা প্রধানমন্ত্রী হইলে তা মেনে নিতে পারবো না। আমাদের সেই হিংসার আগুনে অপু পুড়ে যাইতেই পারে। তবে আমি খুব অধীর আগ্রহে অপুর প্রথম কাজটার জন্য অপেক্ষায় আছি।

যাই হোক, অপুর জন্য শুভকামনা।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৫

নতুন বলেছেন: অপুর মতন কাউকে নিয়ে মাতা মাতির কারন বাজারে চলবে। এখানে ব্যবসার উদ্দেশ্যই আসল।

পাবলিক খাবে তাই এখন মানুষ বানায়। :|

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৭

মাসউদুর রহমান রাজন বলেছেন: নতুন ভাই, বুঝতে হবে ফিল্ম একটা ইন্ডাস্ট্রি। আপনে ব্যবসা করলে আল্লাহর ওয়াস্তে করবেন না। প্রফিটের জন্যই করবেন। ধরে নেন অপু একটা প্রডাক্ট। সে বাজারে তার মূল্য বাড়াইছে। সমস্যা আপনার আমার মেনে নেয়াতে।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:০৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: যার চিন্তা যেমন কাজও তেমন; একেক মানুষে একেক রকমের চিন্তা সবার চিন্তা এক হলে এতো নিয়মকানুনের কোন দরকার ছিলনা।

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: প্রেমিক ভাই, আপনার কমেন্টের প্রাসঙ্গিকতাটা অধমের বুঝে আইলো না। একটু খোলাসা কইরা কইতেন।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২৫

রবিন.হুড বলেছেন: সঠিক উপলব্ধি

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৯

মাসউদুর রহমান রাজন বলেছেন: অনেক ধন্যবাদ রবিন.হুড ভাই।

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩৯

গফুর ভাই বলেছেন: বাংলাদেশের নাট্যকার আর ছিনেমা পরিচালক , অভিনেতাদের কর্মকান্ডে বুঝা যায় বাংলার রুচির বোধের কি অবস্থা । পত্রিকা থেকে জানতে পারলাম আমাদের দেশের ৬৭% ইন্টারনেট এর ব্যান্ডউইথ পর্ন দেখায় ব্যায় হয়।
বাংলার মানুষের রুচি এমন অ হইছে সফট পর্ন চ্য্যনেল বাদাইম্মা এবং হিরো আলম এর মত লোক অভিনেতার তিলক পরবার সম্মান পায় আর লোকজন এর বিনোদনের প্রতিক হিসাবে রুপ পায়।

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৪

মাসউদুর রহমান রাজন বলেছেন: বুঝলাম না, কমেন্ট একটা করলেই হইলো! চা দিয়া কাঁঠাল ভিজায়া খাওয়ার মতো একটা কমেন্ট। বাংলাদেশের মানুষ পর্ন দেখে তো এটা তো যে দেখে তার দোষ, এখানে নাট্যকার আর সিনেমা পরিচালক কী দোষ করলো। ওরা কি পর্ন দেখার জন্য বাংলার মানুষরে এমবি কিন্যা দেয়?

কমেন্ট করতে না জানলে কমেন্ট না করেন।

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৪

নতুন বলেছেন: লেখক বলেছেন: নতুন ভাই, বুঝতে হবে ফিল্ম একটা ইন্ডাস্ট্রি। আপনে ব্যবসা করলে আল্লাহর ওয়াস্তে করবেন না। প্রফিটের জন্যই করবেন। ধরে নেন অপু একটা প্রডাক্ট। সে বাজারে তার মূল্য বাড়াইছে। সমস্যা আপনার আমার মেনে নেয়াতে।

আমি সেটা বুঝেছি।

লাভ করা যায় অনেক ব্যবসাতেই যেমন হেরোইন, ফেন্সিডিল কিন্তু সেটা সবাই করেনা।

তাই ব্যবসা যদি সানি লিউনকে নায়িকা বানিয়ে করতে ইচ্ছে থাকে তখন কিন্তু শিল্প সংস্কৃতির কথা তাহলে না বলাই ভালো।

২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: এভাবে কি জেনারালাইজ করা যায়? অপু কি সানি লিওন হইলো। অপু সম্পর্কে, তার বর্তমান কাজটা সম্পর্কে ঠিক কতটা জানেন? সে যদি অভিনয় শিখে ভালো কাজ করে তাতে সমস্যা কোথায়। সেই সুযোগটা তো তাকে দিতে হবে। কেউ একবার ভুল করেছে, তারে যদি আপনি ভালো হওয়ারই সুযোগ না দেন, তাইলে দায়ি কে? সে, না আপনি?

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১১

স্প্যানকড বলেছেন: জন্ম হোক যথাতথা কর্ম হোক ভালো ছোটকালে ভাব সম্প্রসারণ পড়ছিলাম। আমার কথা হলো বাংলাদেশের আইন ভংগ করে কিছু না করলেই হলো। প্রতিটা মানুষের একই অধিকার আছে। সে অপু হোক আর সালমান ! প্রতিভা থাকলে টিকে যাবে নইলে নয়। আর বর্তমানে নাটক এর যে হাল। একদম তলানিতে দু চারটা ভালো কাজ হয় এর বেশী কিছু না। শ্রেণী বিভাজন বন্ধ হওয়া উচিত। ভালো থাকবেন।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১২

মাসউদুর রহমান রাজন বলেছেন: স্প্যানকড ভাই সুন্দর কথা কইছেন। আমিও তো এইডাই কই।

ভালা থাইকেন।

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৯

নতুন বলেছেন: লেখক বলেছেন: এভাবে কি জেনারালাইজ করা যায়? অপু কি সানি লিওন হইলো। অপু সম্পর্কে, তার বর্তমান কাজটা সম্পর্কে ঠিক কতটা জানেন? সে যদি অভিনয় শিখে ভালো কাজ করে তাতে সমস্যা কোথায়। সেই সুযোগটা তো তাকে দিতে হবে। কেউ একবার ভুল করেছে, তারে যদি আপনি ভালো হওয়ারই সুযোগ না দেন, তাইলে দায়ি কে? সে, না আপনি?

এই ভাবে জেনারাইলজ করলাম কোথায়।

সানি লিওন তো অভিনয়ই করেছে। এবং বেশি কিছু মুভিতে ভালোই করেছে।

কিন্তু যেই উদ্দেশে তাকে নিয়ে আসে হয়েছে সেটা শৈল্পিক দিক না সেটা পিউর ব্যবসা, আমি সেটাই বলেছি।

ব্যবসা আপনি অনেক পন্য নিয়ে করতে পারেন। কিন্তু শৈল্পিক দিক খেয়াল রাখতে আপনি সব কিছুর ব্যবসা করতে যাবেন না।

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৪

মাসউদুর রহমান রাজন বলেছেন: সমস্যা হইলো এই শিল্পটা টিকায়া রাখার জন্য তার সাথে ব্যবসার যোগ করতে হয়। নয়তো শিল্পটাকে সারভাইভ করানো যাবে না। আপনার মতামতের জন্য কৃতজ্ঞতা।

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০৬

রাকু হাসান বলেছেন:

জাস্ট বিজনেসের দিকটা চিন্তা করে নিচ্ছে । এই ট্রেন্ডটা কিছু পরিচালক শুরু করেছে বাংলাদেশে । যত ভিউ তত টাকা । এই যুগে ওয়েব সিরিজ বা অভিনয় করা কোন ব্যাপার না । যে দেশে মাহফুজুর রহমানরা জোর করে শিল্পী হতে পারে ,সেখানে অসম্ভবের কিছু নেই । শিল্পে রুচিবোধ জিনিসটা খুব গুরুত্বপূর্ণ। শিল্প ও ব্যবসা সব সময় বিপরীত মেরুতে অবস্থান করে অনেকাংশে। যারা এসব মাধ্যম থেকে উঠে এসেছে ওরা কি করেছে আমাদের শিল্পে? হ্যাঁ কয়েকটা নাটক ফাটক করেছে। ওসবে আহামরি কিছু ছিল না । ভ্যাড়ামো ছাড়া কিছু দেখি নি । আর্বজনায় মাছি বসবেই,অপুরাও তেমন । অপসংস্কৃতির চর্চাকে এসব মানসিক বিকারগ্রস্তরা প্রমোট করছে ।উঠতি ছেলে মেয়েদের উপর এর প্রভাব প্রচণ্ড। সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে ওরা সেইসব পছন্দের লোকদের কাছে যেতে পরেছে।

আপনি মেনে নেওয়া বা গ্রহণ করার মানসিকতার কথা বলেছেন । হ্যাঁ সমস্যা আমাদের রক্তে আছে। তবে অপুদের মেনে নেওয়া আর অন্য সব বিষয়াদি মেনে নেওয়ার মাপকাঠি একসাথে রাখলে হয়ত ঠিক হবে না । অভিনয় যাদুর কাঠিতে জনসাধারণকে বলতে গেলে বাধ্যই করা যায় মেনে নিতে বা গ্রহণ করতে । কোয়ালিটি অভিনয় ক্ষেত্রে কে কোন জায়গা থেকে উঠে এল ,কার কোন ক্লাস ,এগুলো খুব একটা ম্যাটার করে না ,আমার মনে হয়।

ব্লগার নতুন ভাই বিষয়টি পরিষ্কার করেছেন । আমিও ঠিক এটাই বলতে চেয়েছি।

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২২

নেওয়াজ আলি বলেছেন: জনগণের কমেন্ট বুঝা উচিত আপনারও এবং আমারও

১০| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৫

মোস্তাফিজুর রহমান জাকির বলেছেন: কই আগরতলা আর কই চকিরতলা ? গরিব ধনি ব্যাপার না , ব্যাপার সৃস্টিশিলতা , এই দেশে বহু প্রতিভাবান / মেধাবি গরিব এবং আপনার কথার থার্ড ক্লাস মানুষরা এই সমাজেই লিড দিচ্ছে তার মধ্যে নায়ক গায়ক এমনকি বাংলাদেশ ব্যাংকের গভর্নর পর্যন্ত আছে । তবে সম্ভবত তারা শুধু গাঞ্জা খাইয়া , চুলের উদ্ভট রুচিহীন কালার কইরা জায়গা দখল করে নাই । মেধা ও যোগ্যতা দিয়ে জায়গা দখল করেছেন । একটা রুচিহীন মেধাহিন জগ্যতাহিন লোক কে কোন ভালমানুষ ভাল বলতে বলতে পারে না ।
আর এই সব বিকৃত রুচি বোধ নিয়ে যারা থাকে তারা এসব কে সাপোর্ট দিবে এটা স্বাভাবিক । সালমান মক্তাদিরের কাজের মানের সাথে যে অপু ভাই; অ ভাই রে মিলায় তারে আর কি বলব । যদিও ওসব মক্তাদির কে ও আমার ভাল লাগে না।

১১| ২১ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৭

রাজীব নুর বলেছেন: ওদের দেখলেই বুঝা যায় সব কিছু নষ্টদের অধিকারে।

১২| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




অপুর সমস্যা সেটা না।

সে টিকটক-কে রাস্তায় নামিয়ে মারামারি করে পুলিশি ঝামেলায় ফেলেছে।

অনেক নামকরা শিল্পীর টিকটক একাউন্ট আছে। তাঁদের নিয়ে তো কারো সমস্যা হয় না।

১৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৫

রানার ব্লগ বলেছেন: হ্যা একদিক দিয়ে ঠিকি বলেছেন, সুর্য দিঘল বাড়িও সিনেমা আর খাইছি তরেও সিনেমা।

১৪| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৪

নতুন বলেছেন: লেখক বলেছেন: সমস্যা হইলো এই শিল্পটা টিকায়া রাখার জন্য তার সাথে ব্যবসার যোগ করতে হয়। নয়তো শিল্পটাকে সারভাইভ করানো যাবে না। আপনার মতামতের জন্য কৃতজ্ঞতা।

টিকিয়ে রাখার জন্য যা খুশি করতে শুরু করা সমর্থন করা যায় না।

ভারতীয় ওয়েব সিরিসের নামে প্রথমে সপ্ফ পর্ন শুরু করেছিলো। আস্তে আস্তে ঐটা পূর্ন পর্ন ইন্ড্রাটির দিতে চলে যাবে। :|

১৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৭

নতুন বলেছেন: আরেকটা বিষয় হল। কিছু জিনিস নিয়ে আসলেই ব্যবসা করা ঠিক না।

শিল্প সাহিত্য একটা দেশ, সমাজ, জাতীর ভবিষ্যতের পথের আলো। সেখানে ধান্দা করতে শুরু করলে একটা সময় জাতী পথ ভ্রস্ট হবেই।

শিল্প নিয়ে টাকা আয়ের ব্যবস্থা করতে হবে কিন্তু এটাকে অন্য দশটা ব্যবসার মতন শুধুই লাভের মটিভ নিয়ে যা ইচ্ছা করা যাবেনা।

এটা যারা জ্ঞানী শিল্পি তারাই বুঝতে পারবেন। ব্যবসায়ীরা বুঝতে পারবেনা না।

১৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩৬

রানার ব্লগ বলেছেন: ভারতের সিনেমা ইন্ডাস্ট্রিজের দিকে তাকান এর ৯০ ভাগ অভিনেতার ব্যাকগ্রাউন্ড থিয়েটার। ওরা ওদের চলচিত্র নিয়ে অনেক গবেষনা করে বলেই আজ বিশ্বময় ওদের সিনেমার জয়গান। আফ্রিকা এশিয়া ইউরোপ এদের কারোই হিন্দি ভাষা আলাদা করে শিখতে হয় নাই হিন্দি সিনেমা দেখে শিখে নিয়েছে কারন তাদের চলচিত্র বাধ্য করেছে শিখতে।

অপু মিয়া কে নিয়ে চলচিত্র বানালে মুড়ি ওয়ালার ঠোঙ্গায় পাওয়া যাবে এর পোষ্টার।

১৭| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৭

নীল আকাশ বলেছেন: অপু মিয়া কে নিয়ে চলচিত্র বানালে মুড়ি ওয়ালার ঠোঙ্গায় পাওয়া যাবে এর পোষ্টার।
কথা সত্য হবার সম্ভবনা বেশি।
অপুকে নেয়ায় একমাত্র কারণ হলো পাব্লিসিটি। এই যে আমরা পড়ছি এই জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.