নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধ্রুবতারা

এম বি ফয়েজ

সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

এম বি ফয়েজ › বিস্তারিত পোস্টঃ

চিনের বাধা সত্ত্বেও মাসুদ আজহারকে বিশ্ব সন্ত্রাসবাদী তকমা দিতে ‘সব রাস্তা’ খতিয়ে দেখছে ভারত

০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:০০

এম বি ফয়েজঃ নয়াদিল্লি: পঠানকোট সন্ত্রাসের মাথা মাসুদ আজহারকে রাষ্ট্রপুঞ্জের মাধ্যমে বিশ্ব সন্ত্রাসবাদী ঘোষণার জন্য ভারতের উদ্যোগে চিন বাধা দিলেও চুপ করে বসে থাকছে না নয়াদিল্লি। রাষ্ট্রপুঞ্জের ১৫ সদস্যের নিষেধাজ্ঞা সংক্রান্ত কমিটিতে একমাত্র চিনই মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা রুখতে আদাজল খেয়ে নেমেছে। ভারতের প্রয়াসে বাগড়া দিচ্ছে কেবলমাত্র তারাই। এই প্রেক্ষাপটে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের একাধিক সদস্য দেশের সঙ্গে মাসুদের ব্যাপারে কথাবার্তা চালাচ্ছে ভারত। সরকারি সূত্রে বলা হয়েছে, আমরা সব রাস্তাই খতিয়ে দেখছি। এ ব্যাপারে বাকি সহযোগী স্পনসর দেশগুলির সঙ্গেও আলোচনা চলছে। সূত্রের খবর, রাষ্ট্রপুঞ্জে মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার ব্যাপারে কোনও সময়সীমা বেঁধে দেয়নি ভারত।
প্রসঙ্গত, মাসুদকে রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞা সংক্রান্ত কমিটির তালিকায় ঢোকানো গেলে পাকিস্তান সহ নানা দেশে তার সম্পত্তি বাজেয়াপ্ত করা, তার চলাফেরায় বিধিনিষেধ জারি করা বাধ্যতামূলক হত।
পঠানকোট হানা মামলায় মাসুদের বিরুদ্ধে এনআইএ চার্জশিট দেওয়ার পর রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ১২৬৭ নিষেধাজ্ঞা কমিটিতে তাকে বিশ্ব সন্ত্রাসবাদী ঘোষণার প্রস্তাবে সায় দেবে চিন, এমনই আশা ছিল ভারতের। কিন্তু তাতে ৩০ ডিসেম্বর জল ঢেলে দেয় চিন। ভারত সেদিন বলেছিল, সন্ত্রাসবাদ বিরোধী লড়াইয়ে যে দ্বিচারিতা রয়েছে, চিনের পদক্ষেপ তারই প্রমাণ। চিন অবশ্য ভারতের সমালোচনা উড়িয়ে বলে, এই ইস্যুতে সিদ্ধান্ত নির্ধারণে ‘ন্যয়সঙ্গত, বাস্তবসম্মত, পেশাদার’ মনোভাবই নিয়েছে তারা।
চলতি সপ্তাহেই বেজিংকে সন্ত্রাস মোকাবিলায় ‘বিশ্বের কণ্ঠস্বর’-কে গুরুত্ব দিয়ে শোনার আবেদন জানায় নয়াদিল্লি। চিনকে সন্ত্রাসবাদের ‘বিপদের মাত্রা’ বোঝাতে সফল হবে বলেও আশা প্রকাশ করে।
মাসুদের ব্যাপারে ভারতের উদ্যোগে চিনের ‘টেকনিকাল বিরোধে’র সময়সীমা গত ৩১ ডিসেম্বর শেষ হয়েছে। এবার তার ওপর রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞা জারি করতে হলে ভারত বা নিরাপত্তা পরিষদের যে কোনও সদস্য দেশকে নতুন করে আবেদন পেশ করতে হবে।
গ্লোবেল নিউজ ব্যুরো/১৭/১০

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.