নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

সময়ের ক্যালকুলেশনে বৈষম্যই যেন ফলাফল

১৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৩

সময়ের ক্যালকুলেশনে বৈষম্যই যেন ফলাফল
===================== মোঃ খুরশীদ আলম
সময়ের ক্যালকুলেশনে বৈষম্যই যেন ফলাফল। সিংহভাগ মানুষ এই বৈষম্যের শিকার। সত্যকে সত্য বলা যাবেনা, মিথ্যাকে বলা যাবেনা মিথ্যা। চোখের সামনে মিথ্যার জালে জড়িয়ে যেতে দেখেও কথা বলা যাবে না। চোখ বুজে থাকতে হবে, মুখ গুজে থাকতে হবে। এরই নাম জীবন, সময়ের স্রোতে জীবনের সজ্ঞাটা আজ এমনই।

হাসি-কান্না, ভেজাল-নির্ভেজাল, মোহ-নির্মোহ মিলেমিশে একাকার হয়ে গেছে। পার্থক্য করার মাপকাঠি সত্য সুন্দরকে বিসর্জন দিয়ে আজ নির্বাসনে। বিশুদ্ধ বায়ু সেবন আর তাই হয়ে উঠে না, সুপেয় জলে বিমারের কীট কিলবিল করে যা গ্রহণে সকলে হয়ে পড়ছি শীতের বিকেলে ঝড়ে পড়া মচমচে শুকনো পাতার মতো। ভেতরে প্রাণ নেই অথচ প্রাণের তাগিদে কত হাহাকার!

এতদ্সত্বেও প্রকৃতি তার চরিত্রে মোটেও বৈপরীত্য ধারণ করেনি। প্রকৃতি আমাদের তাই দিয়েছে যা আমরা চেয়েছি। তার সৈন্দয্যকে তুলে ধরেছে আমাদের মাঝে জাত-কূল ভাবার অবকাশ না রেখে। পক্ষান্তরে প্রকৃতিকে আমরা দাড় করেছি নিজেদের প্রতিপক্ষরূপে। তাকে ক্ষত করেছি, বিক্ষত করেছি নিজেদের স্বার্থে, ভেদাভেদ রচিত করেছি প্রকৃতি ও মানুষের মাঝে। কি হবে যদি প্রকৃতি প্রতিশোধ পরায়ন হয়? সময়ের ক্যালকুলেশন বৈষম্যে সমতা আনবে কি? কে জানে!

তবুও প্রকৃতিতে সূর্যি উঠে, অস্ত যায়, পূবে ও পশ্চিমে, আগের নিয়মে। প্রকৃতিতে জোয়ার আসে, ভাটা হয়। সমুদ্র আর পাহাড় উজার করে গর্ভের সম্পদ ঢেলে দেয় বণি আদমের কল্যানে। আমরা মানুষ তা ধ্বংস করেই চলেছি। গড়েছি বৈষম্যের পাহাড়।
পুনশ্চঃ প্রতিদিনের সোনালী সূর্যোদয় বার্তা দিয়ে যায় আরো একটি সোনালী সকালের, সুন্দরের ধারাবাহিকতা অব্যাহত রাখার গাম্ভির্যে, আমাদেরই কল্যানে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩১

রাজীব নুর বলেছেন: Black Magician, Come home.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.