নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

বাঙালি জাতি সংকর জাতি বাঙালি জাতির আচরণ বৈচিত্র্যময়।

০৫ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬

বাঙালি জাতির বৈশিষ্ট্যঃ সময়ের সাথে সাথে জাতির সংস্কৃতিতে পরিবর্তন ঘটেছে। বাঙালি জাতির বর্তমান অবস্থা কোথাও সন্তোষজনক, কোথাও দুঃখজনক। বিশ্বের যেকোনো স্থানে বাঙালি কে দেখে ভিনদেশীরা বলতে পারে এরা বাঙালি।একটা জিনিস লক্ষ্য করেন, বাঙালি জাতির কোন বৈশিষ্ট্যের জন্য বাঙালিকে সহজে চিনে নেয়। আমাদের স্বভাব বৈশিষ্ট্য নিয়ে কখনো কি চিন্তা করি?

আমাদের বাঙালির জাতির আজব গুণগান উল্লেখ করা হলোঃ
(১) এক শ্রেণী হিংসা বিদ্বেষ করতে খুব পছন্দ করে। সম্মানিত ব্যক্তিদের সম্মান দেয়, সাধারণ মানুষের কে মানুষ মনে করে না। সাধারণ মানুষ সম্মানিত হোক সেটা কখনোই চায়না, সে চায় নিজে সম্মানিত হতে।

(২)অন্যের পিছনে লেগে থাকতে পছন্দ করে, অন্যের ভুল ধরতে পছন্দ করেন। নিজের কাজে ভুলে ভরা সেটা কখনোই চোখে পড়ে না। নিজের ভুল কেও সংঘবদ্ধ হয়ে সঠিক বলে প্রমাণিত করার চেষ্টা করে।( নিজের দোষ কখনো দেখতে পায় না) (অন্যের ভুল ধরতে হলে নিজের আগে সংশোধন হতে হয়) সুন্দর ব্যবহারের মাধ্যমে কাউকে ভুল ধরিয়ে দেওয়ার আর খোঁচা মারার অভ্যাস ঝামেলা পাকিয়ে দেওয়ার ভুল ধরার ভিতরে আকাশ পাতাল পার্থক্য আছে।

(৩) এক শ্রেণী আছে, যাদের কাজ হলো অন্যের সমালোচনা করা। অন্যের ভালো গুণ দেখে হতাশাগ্রস্থ হয়ে হিংসাত্মক মনোভাব নিয়ে পড়ে থাকে। এরাই হলো থার্ড ক্লাস শ্রেণীর।

(৪)একবার ভুল বোঝাবুঝি সৃষ্টি হলেঃ এরপর তার পিছনে লেগে থাকে, পাগল কুত্তার মতো, কখন তাকে হেনস্থা করা যায়।এত দুঃখজনক হলেও হিংসাত্মক মনোভাব নিয়ে বসে থাকে।
(একজন সৎ আদর্শবান মানুষের কাজ হলোঃ নিজেকে শান্ত রাখা, খারাপ ব্যবহার প্রতিবাদ করার পর তাকে আনফলো করা। দেখে ও না দেখার ভান করে থাকা) পরিবেশ দূষণ না করা। দিন দিন মানুষকে উন্নত মস্তিষ্কে তৈরি করে, এর কাছে আমরা একটা ভালো জাতি হয়ে উঠবো সেটা না করে অন্যের কাজে সাহায্য না করে আরো সমালোচনা করে।

ভিন্ন চিত্রঃ একদল আছে দুই পক্ষকে উৎসাহ দেওয়া ঝগড়া বিবাদ বাড়িয়ে তোলার চেষ্টা এরা হলো অসভ্য চরিত্রের বৈশিষ্ট্য।


(৫) পরিশ্রমের মাধ্যমে নিজের উন্নতির শিখরে নিয়ে যাওয়ার চেষ্টা করে না, কিন্তু দুর্নীতি অসাধুভাবে উন্নত করার সুযোগ খুঁজে।
বাঙালি জাতি অন্যকে ঠকিয়ে এবং অন্যকে হেনস্থা করে, অন্যের মনোবল ভেঙে দিয়ে নিজেকে উন্নত মনে করে।
(৬) ব নিজেদের সাথে নিজেদের দ্বন্দ্ব এবং ঝগড়া বিবাদ সৃষ্টি করে আনন্দ পায়। নতুন কোন থার্ড ক্লাস লোক এসে একটা সুন্দর পরিবেশ নষ্ট করে দিয়ে, স্থান দখল করতে চায়।

(আসুন নিজগুণে ভালো হয়ে যাই) মিলেমিশে করি বাস, মুছে যাক সর্বনাশ।

আমাদের আছে সবুজ প্রকৃতি আছে মধুময় গান
শীতল কোমল নয়নাভিরাম, রক্তে সম্মান,
নিজগুণে মোরা ভালো হয়ে গেলে এক হয়ে যাব ভাই,
বিবাদ বাড়িয়ে নিজেদের মাঝে কোনো লাভ নাই।


মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:০০

নতুন বলেছেন: বিভিন্ন সোসাল মিডিয়াতে বাঙ্গালাদেশীদের কমেন্ট পড়লে বোঝা যায় দেশের পোলাপাইনের কি অবস্থা... B-))

০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪৯

এম ডি মুসা বলেছেন: এই ব্লগ আপনি তো বটবৃক্ষ, আগে অনেক শান্তিপূর্ণ ছিল। ফেসবুকে এর লোক গুলো এখানে, আসা শুরু করছে কি? আসলেই তেমনি হবে।

২| ০৫ ই মে, ২০২৪ বিকাল ৫:৪২

নতুন বলেছেন: ব্লগে আমাদের সমাজেরই মানুষ আছে। কিছু ম্যাওপ্যাও তো এখানেও থাকবে।

আরেকটা কথা কিছু বিনেদন যদি ব্লগে না থেকে তবে ব্লগ পানশে হয়ে যাবে।

তবে ব্লগে অনেক ভালো লেখক ছিলেন এবং বর্তমানেও আছে। যাদের ব্লগ থেকে অনেক কিছু শেখার আছে।

০৫ ই মে, ২০২৪ রাত ১০:১৬

এম ডি মুসা বলেছেন: ও আচ্ছা। তারপরও ম্যাও প্যাও ছাড়া, ব্লগ জমানো যায়।

৩| ০৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

ঢাকার লোক বলেছেন: বাঙালির বড় বৈশিষ্ট্য, নিজের লাভের জন্য মিথ্যা বলতে ওস্তাদ, একটুও চিন্তা করতে হয় না!

০৫ ই মে, ২০২৪ রাত ১০:১৬

এম ডি মুসা বলেছেন: ভালো সুন্দর আমাদের

৪| ০৫ ই মে, ২০২৪ রাত ৮:২৫

কামাল১৮ বলেছেন: সব জাতীর নিজস্ব কিছু বৈশিষ্ট্যআছে।বাঙালিরো আছে।

০৫ ই মে, ২০২৪ রাত ১০:১৬

এম ডি মুসা বলেছেন: কি আর করবো

৫| ০৬ ই মে, ২০২৪ রাত ১০:১২

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: একজন জাপানিজ (প্রাচ্য সংস্কৃতির ধারক) বা জার্মান (পাশ্চাত্য সংস্কৃতির ধারক) নাগরিকেরও নৈতিকতার ন্যূনতম মানদন্ড আছে যা বাংলাদেশীদের নেই। আলাদা করে তাদের উপর কোন আইন জোরজবরদস্তি প্রয়োগ করতে হয় না। তারা একটা পর্যায় পর্যন্ত নিজেরাই মেনে চলে। অন্যদিকে বাংলাদেশীদের না আছে কোন দৃশ্যমান ব্যক্তিত্ব আর না আছে পরিচয়।

সেই প্রাচীন মুঘলদের সময় থেকে আজ পর্যন্ত মানে আজকের এই দিন ০৬.০৫.২০২৪ পর্যন্ত, বাংলাদেশের মানুষগুলোর জাত হল প্রভূভক্ত কুকুরের জাত। চাবুক আর বেত্রাঘাত নিশ্চিত করা গেলে কুকুরের এই জাতটির অপটিমাম আউটপুট পাওয়া যায়। এজন্যই বিদেশের পরিবেশে সে সিধা হয়ে চলে, যেমনটা সে চলে দেশের সেনানিবাস এলাকায়।

স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত দেশ পরিচালনার শাসনভার আমরা আমাদের কাঁধে নিয়ে বিশ্ববাসীকে বুঝিয়ে দিয়েছি যে শাসক বা প্রশাসক হিসেবে আমরা কেমন।

১০ ই মে, ২০২৪ সকাল ৯:১৬

এম ডি মুসা বলেছেন: ঠিক বলছেন। শ্রদ্ধেয় মুহাম্মদ মামুনূর রশীদ সাহেব। বাঙালি বিদেশে ভালো মানুষের সাথে সোজা হয়ে চলে, একদমই।

৬| ০৬ ই মে, ২০২৪ রাত ১০:৩০

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: বাংলাদেশ নামের এই শব্দটির জন্য এতো রক্তক্ষয় হলো অথচ এই শব্দ এখন আর আমাদের ঐক্যবদ্ধ করতে পারে না। বিদেশের মাটিতে বাংলাদেশ ছাপিয়ে প্রাবাসীর কাছে গুরুত্ব পায় অমুক জেলা সমিতি কিংবা রাজনৈতিক দলের বিদেশী শাখা সংগঠন।

সাসকাচুয়ান ইউনিভার্সিটিতে কম্পিউটার সাইন্সে অধ্যয়নরত আমার এক আত্মীয় তার প্রজেক্ট সম্পর্কিত একটা স্টল দিয়েছিল। ও তাজ্জব হয়ে গেল এই দেখে যে মোটামুটি সাদা চামড়ার অনেকেই ওর স্টলে এসে অনেক কৌতূহল নিয়ে প্রশ্ন করেছিল কিন্তু বুয়েট পাশ করা কোন মানুষজন তার স্টল ভিসিট করেনি। একজনও না। মানে বিদেশের মাটিতেও প্রাইভেট-পাব্লিক রেষারেষি। একারনেই ভারতীয়রা আমাদের চেয়ে সর্বদা এগিয়ে থাকে।

এমনি এমনি বলা হয়না যে, যে নরকে বাংলাদেশীরা থাকবে, সেখানে কোন দ্বাররক্ষীর প্রয়োজন হবে না। নরক থেকে কারও বেরিয়ে আসার সুযোগ হলেও সে বেরিয়ে আসতে পারবে না কারন অন্য বাংলাদেশী ভাই বেরাদররা তাকে ঠিকই নরকের জলন্ত উনুনে টেনে নামাবে।

১০ ই মে, ২০২৪ সকাল ৯:২২

এম ডি মুসা বলেছেন: ইবনে বতুতা বলে গেছে এই দেশ নরকপূর্ণ যাইহোক, আসলেই, জাতি হিসেবে বাঙালি যেখানে আছে বিরোধ সৃষ্টি করে বসে এই জাতির কাছে আমরা দুঃখজকন। একজন চুপচাপ ভদ্র মানুষও উৎশৃঙ্খল দেরে কবলে পড়ে, দিন দিন প্রতিবাদি হয়ে উঠে।
আামাদের দেশে মানুষ গুলো নিজের লক্ষ্যের স্থানে পৌছে গেলে আর অন্যের বা সমস্যা নিয়ে তার মাথা ব্যথা নেই।
অন্যেকে উপহাস করে বুঝি মজা পায়, সে তার ভিতরে তার স্বপ্নের বীজ বুনে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.