নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞানী লোকের কাছে প্রতিনিয়ত শিখছি। অজ্ঞের থেকে শেখার কিছু নেই। সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

যে দেশে বসবাস করছি

১০ ই জুন, ২০২৪ সকাল ১০:৩৩

মুক্তিযুদ্ধের কোটা নিয়ে অভিযোগ তোলা উচিত নয়।
তাদের পরিবারকে শ্রদ্ধা জানাতে চাই।

৬০% নারী কোটা শতকরা ১০০ জনের ভিতরে ৬০ জনের বেশি নারী পাওয়া যাবে। দেশের পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি। গত জনশুমারি রিপোর্টে দেখলাম।মুক্তিযুদ্ধের ৩০% এর ৩০ জন পাওয়া যাবে না।৫ থেকে১০ থাকতে পারে। কিন্তু আপনি নারী কোটা পোষ্য কোটার কথা বলছেন না? নারীরা এখন আর পিছিয়ে নেই কোথাও। তাই নারীরা এখন বিদেশে উচ্চশিক্ষার জন্য ছুটে যায়। নারীদের কোটা অজুহাত কেন?নারী এখন মেধায় চাকরি পাচ্ছেন... তাহলে কোটা দরকার কোথায়?
এখনো এই দেশের মুসলিম ধার্মিক ঘরের মেয়ের উচ্চ শিক্ষা দেওয়া হয় না। তারা দিবেও না। যারা উচ্চ বিত্তের নারী এখন পড়াশোনা করে যাদের বাবার অভাব খুব কম। তাদের কোটা দিয়ে সকল নারীদের উদ্ধার করে ফেলত পারবেন না। তারা না হলে উচ্চ শিক্ষার জন্য বিদেশে যেতে পারতো না। সব মেয়েদের বাবা গরিব নয়।

নারীর প্রতি সমান অধিকার নিশ্চিত করা সকলের দাবি। তাহলে একবার মাঠ পুরো নারী দখল করে রাখবে পুরুষ থাকবেনা ।এটা কেমন কথা? নারীর কোটা রাখতে পারেন যারা অসচ্ছল নারীর জন্য ১০% বা ২০% .... তাহলে ৬০% দিতে হবে? নারী যে সেক্টরে ভালো করে তাদের সেখানে দেন। সবখানে বেশি বেশি দিলে পুরুষ কি সমাজের বোঝা হয়ে থাকবে?
পুরুষের অতিরিক্ত অধিকার দিলে যেমন বৈষম্য, তেমনি নারীদের অতিরিক্ত অধিকার দিলে বৈষম্য।

নারীর সম্মান ভালোবাসা চিরকাল দেখেছি। নারীকে কেউ অবহেলা করে নাই। একদল মাথা বিকৃত মস্তিষ্কের মূর্খ নারীদের প্রতি নির্যাতন করেছে তাই বলে সকল পুরুষ বলীর পাঠা হবে কেন? উত্তর দেন????

পুরুষ বৈষম্যঃ একটা বেকার ছেলের নিজের স্ত্রীর ভরণপোষণ দিতে পারে না, সেই স্ত্রীও একজন নারী। নারীর কোটা দিয়ে পুরুষ বৈষম্য হয় না, ভুক্তভোগী নারীও বৈষম্যের শিকার। একটা বেকার ছেলের মায়ের মুখে ভাত তুলে দিতে পারে না, সেই মা একজন নারী, নারী কোটা দিয়ে নারী বৈষম্য হচ্ছে। ভাইয়ের টাকা উপার্জন বোনের বিবাহ তখনই নারী বৈষম্য।

নারীর চাকরি ঃ সারা জীবন পড়াশোনা করিয়ে, কোটার মারফতে চাকরি পেয়ে, বাবার বাড়ি টাকা পাঠাতে পারেন না নারী।
সেই টাকা আত্মসাতের করে তার উড়ে এসে জুড়ে বসা জামাই। এখানে কি শেষ ঘটনা? নারীর চাকরি করে আত্মনির্ভরশীল থাকুক এটা আমরাও চাই। সকল নারীদের চাকরি দরকার।সকল পুরুষই চাকরি দরকার। একটা পুরুষের চাকরির উপর অনেক নারী নির্ভর করে। একটা নারীর চাকরি উপর অনেক গুলো নারী নির্ভর করে না।








মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২৪ দুপুর ১২:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দেশে কোটা বৈষম্য রয়েই গেল।

১০ ই জুন, ২০২৪ বিকাল ৩:০১

এম ডি মুসা বলেছেন: কিছু করার নাই, মুখ আছে শক্তি নাই
মুখ দিয়ে বলে যাই কানের মাছি ভোঁ ভোঁ

২| ১০ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৬:২১

মহাজাগতিক চিন্তা বলেছেন: দেখা যাক কোথাকার পানি কোথায় গড়ায়।

২০ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৬:২৫

এম ডি মুসা বলেছেন: পুরুষের জন্য নারী যদি বৈষম্য হয় সেটাও অন্যায় । আবার নারীর জন্য পুরুষ বৈষম্য হলে সেটাও অন্যায় ।

৩| ১০ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৭:০০

কামাল১৮ বলেছেন: সরকারী চাকরিজীবীর সংখ্যা কতো।তার কত % নারী ও কতো % পুরুষ।যদি নারীর সংখ্যা বেশি হয় তবে তাদের কোটার দরকার নাই।তথ্য বলছে ২৪% নারী।তার মানে নারীরা এখনো অনেক পিছিয়ে।তাদের অবশ্যই কোটার দরকার আছে।

১০ ই জুন, ২০২৪ রাত ১০:৪২

এম ডি মুসা বলেছেন: নারীকে এগিয়ে নিতে পুরুষ কে পিছনে সেটা কি কখনো সুষ্ঠু? আর কত? নারীরা কোথায় না আছে আজকাল? এখন মাথায় ওঠা বা কি

৪| ১০ ই জুন, ২০২৪ রাত ৯:৩৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার বাবা একজন মুক্তিযোদ্ধা ছিলেন। তিনি বেঁচে থাকতে আমার এস.এস.সি. পরীক্ষার পর বাবার কাছে গিয়েছিলাম মুক্তিযোদ্ধা সন্তান কোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার ভর্তির আর্জি নিয়ে। তিনি আমাকে নিরুৎসাহিত করলেন, বোঝালেন কোটায় ভর্তি হতে অন্য মেধাবী ছাত্র ভর্তি হতে পারবে না। তখন আমার বয়স আর কত-ই বা ছিলো, বুঝতে পারি নি। বাবার কাছে আবেদন প্রত্যাখ্যাত হওয়ায় ভীষণ কষ্ট পেলাম, অনেক কথা বললাম আশাহত হয়ে। তিনি কোন উত্তর দেন নি।

আজ বাবা নেই, কিন্তু বুঝতে পারি বাবা কেন আমাকে কোটায় ভর্তি হতে নিষেধ করেছিলেন। বাবা সঠিক ছিলেন, আমিই ভুল ছিলাম। তাই আজ দৃঢ় গলায় বলতে চাই মুক্তিযোদ্ধার সন্তান হয়েও আমি কোটা চাই না। এ দেশ সবার, সবার সমান অধিকার নিশ্চিত হোক এটাই প্রত্যাশা করি। ধন্যবাদ।

১০ ই জুন, ২০২৪ রাত ১০:৪৩

এম ডি মুসা বলেছেন: আমি প্রথমে বলেছি মুক্তিযোদ্ধার সন্তানের নিয়ে আমার কোন কথা নেই। তবে বাকি সব কোটা অযৌক্তিক।

৫| ১১ ই জুন, ২০২৪ দুপুর ১২:১৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কোটা বাদ দেয়া উচিত।

২০ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৬:২৬

এম ডি মুসা বলেছেন: কবে দিবে আপনি অথবা বা আপনার সন্তান দেখেবন ভুক্তভোগি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.