নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেঠোপথ২৩

মেঠোপথ২৩ › বিস্তারিত পোস্টঃ

বালাচাও

০১ লা জুন, ২০২৪ রাত ৯:০৩



'বালাচাও' মূলত চিংড়ি, পেঁয়াজ, রসুন, শুকনো মরিচ একসাথে ভেজে দীর্ঘদিন সংরক্ষণ করে রাখা একটি খাবার। । গত কয়েক বছরে ক্ষুদ্র উদ্যোক্তাদের ঘরে বানানো এই খাবারটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে । ডিপার্টমেন্টাল স্টোর ও অনলাইন পেজ থেকে অনলাইনে অর্ডার করা যায় এই খাবার। রেডিমেট এই ফুড ইচ্ছে করলে এমনিতেও ভাতের সাথে খাওয়া যায় , তবে বালাচাও ভর্তা খুবই সুস্বাদু।


রেসিপি ঃ পিঁয়াজ কুচি , কাঁচামরিচ/ শুকনো মরিচ , ধনেপাতা কুচি সামান্য লবণ দিয়ে ভালো করে মেখে নিতে হবে ।এরপর এর সাথে সরিষার তেল ও বালাচাও মিশিয়ে আলতো হাতে মেখে নিতে হবে,,, ব্যস তৈরি হয়ে গেলো মজাদার বালাচাও ভর্তা ।।

গরম ভাতের সাথে বালাচাও খেতে সব চেয়ে বেশি মজা লাগে। তবে পোলাও, খিচুড়ি, মুড়ি মাখা ইত্যাদির সাথেওও এই আইটেম খাওয়া যায়। বালাচাও তৈরি করার জন্য চিংড়ি বাদেও অন্যান্য সুস্বাদু শুঁটকিও ব্যবহার করা যায়। কাচঁকি , লইট্টা , ছুড়ি ইত্যাদি শুটকির বালাচাও চট্টগ্রাম, কক্সবাজার অঞ্চলে খুব জনপ্রিয়। বালাচাও অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার।প্রতি ১০০ গ্রাম বালাচাও এ মোট ক্যালরি থাকে ৭৫, কার্বোহাইড্রেট থাকে ৫.৫ গ্রাম, ফ্যাট থাকে ২.৮ গ্রাম, প্রোটিন থাকে ৬.২ গ্রাম। এগুলোর পাশাপাশি আরও থাকে ভিটামিন বি৬, বি১২, সি এবং নিয়াসিন। শুঁটকির মধ্যে স্বাস্থ্যের জন্য উপকারী সব ধরনের উপাদান পাওয়া যায়। যখন শুঁটকির সাথে পেঁয়াজ, রসুন ও মশলা মিশিয়ে বালাচাও তৈরি করা হয় তখন তা স্বাদে এবং পুষ্টিতে অনন্য হয়ে ওঠে। বাইরে থেকে কিনতে না চাইলে বাসা বাড়িতেও খুবই সহজে বালাচাও বানানো যায়।

বালাচাও বানানোর পদ্ধতি ঃ

প্রথমে কড়াইয়ে পরিমাণ মত সরিষার তেল দিতে হবে। সরিষার তেল গরম হওয়ার সময় তাতে পেঁয়াজ কুচি ছেড়ে দিয়ে হালকা আঁচে ভেজে নিতে হবে। পেঁয়াজ কুচি বেরেস্তা হওয়ার আগ পর্যন্ত ভেজে নিয়ে তা তুলে রাখতে হবে। এরপর উক্ত গরম তেলে আধাভাঙ্গা রসুন ছেড়ে দিতে হবে। মনে রাখবেন রসুনের কালার বাদামি হওয়ার আগে পর্যন্ত ভেজে নিতে হবে। তারপর ধীরে ধীরে শুকনা মরিচ এবং তারপর শুঁটকি ভেজে নিতে হবে। এখানে পরিমাণমতো লবণ দিতে হবে এবং খেয়াল রাখতে হবে যেন বেশি ভাজা না হয়ে যায়। কারণ বেশি ভাজা হয়ে গেলে খেতে তেতো ভাব লাগতে পারে। যাইহোক যখন সব আইটেম ভাঁজা হয়ে যাবে তখন পেঁয়াজ বেরেস্তা, রসুন, শুকনা মরিচ, ধনে পাতা ও শুঁটকি এক সাথে মিশিয়ে নিতে হবে। সকল উপাদান মিশ্রিত করার পর যে অবস্থার সৃষ্টি হবে তাকেই বালাচাও বলে। এখন আপনি এই বালাচাও সংরক্ষণ করার জন্য কাচের বয়াম অথবা প্যাকেটে রাখতে পারবেন।

তথ্যসুত্র ঃ বিন্নিফুড ডট কম
ছবি ঃ আমার মোবাইলে তোলা

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০২৪ রাত ১১:১৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বালাচাও' আমার এখনও ফেবারেট খাবার হয় নাই ।
.............................................................................
এই নিয়ে দুইবার কেনা হলো । বাসায় আছে কিন্ত খাবারের
সময় মনে থাকে না ।মানে আকর্ষন কম ।
তাছাড়া এর কোন সাইড এফেক্ট আছে কিনা ???

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.