নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেঠোপথ২৩

মেঠোপথ২৩ › বিস্তারিত পোস্টঃ

অন্তর্বর্তীকালীন সরকারে আপনি কাকে দেখতে চান ?

০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১২:৪২

ইতিমধ্যেই আমরা জেনেছি যে, নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা দিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। ডঃ ইউনুস ছাত্রদের এই অনুরোধে সারা দিয়ে রাজী হয়েছেন। এটা বিশাল বড় একটা স্বস্তির বিষয়। চারিদিকে বিজয় উল্লাশের মাঝে আমরা ভুলে যাচ্ছি যে, দেশে গনহত্যা ঘটিয়ে আওয়ামিলীগ নেত্রী পালিয়ে ইন্ডিয়া চলে গেছে। এছাড়া আওয়ামিলীগের সকল মন্ত্রী , এম্পি থেকে শুরু করে , পুলিশের সকল উচ্চ পদস্থ কর্মকর্তা , প্রসাষনের সকল আমলারা বিদেশে পালিয়ে যেতে সমর্থ হয়েছে। এখন পর্যন্ত কাউকে ধরা খেতে দেখি নাই। পর্যাপ্ত সময় নিয়ে এদের বিদেশে পালিয়ে যাবার সুযোগ দেয়া হয়েছে। আমরা যদি এর আগে ৯০ এর আন্দোলনে এরসাদের পতন কিংবা ১/১১ এর সময়ে বিএনপির পতনের দিকে দৃষ্টিপাত করি তাহলে কিন্ত ভিন্ন চিত্র দেখতে পাই। এরশাদ কিংবা খালেদা জিয়া , তারেক জিয়াকে পালিয়ে যেতে দেয়া হয়নি। তাদের সবাইকে গ্রেফতার করা হয়েছিল। এই কারনেই বলতে চাচ্ছি যে, শংকা কেটে যায়নি মোটেও। বিদেশে বসেও আওয়ামিলীগ বহু চাল চেলে যাচ্ছে। এদেরকে শক্ত হাতে বিচারের মুখোমুখি করতে হলে দরকার অত্যন্ত মেধাবী ও চৌকষ অন্তর্বর্তীকালীন সরকার । ১৫ বছরে আওয়ামী সরকারের বিশাল একটা সুবিধাভোগী শ্রেনী তৈরী হয়েছে , যাদের সংখ্যাও অনেক। এবারের আন্দোলনে এত পরিচিত মানুষের মুখোশ খুলে যেতে দেখে স্তম্ভিত হয়েছি। সুবিধাভোগীর সংখ্যা কয়েক লাখ হলেও অবাক হব না। এরাও কিন্ত বসে থাকবে না। পিঠ বাচাঁতে অনেকেই নানান পরিকল্পনা করবে নিশ্চিত। আসুন আমরা ব্লগাররা অন্তর্বর্তীকালীন সরকারের একটা রুপরেখা তেরী করি , যাদের আমরা ক্ষমতায় দেখতে চাই ।

(১) সমন্বয়কদের মাঝে অন্তত তিনজন ঃ এই জেন- যি প্রমান করেছে যে তাদের চিন্তাধারা আগের অন্য যে কোন প্রজন্মের চাইতে অনেক বেশি অগ্রগামী ও আধুনিক। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সমন্বয়ক তৈরী করে তারা যেভাবে দেশব্যপী সকল বিশ্ববিদ্যালয়ে বৈষম্যবিরোধী আন্দোলন বারুদের গতিতে ছড়িয়ে দিতে সমর্থ হয়েছে তা এক কথায় অতুলনীয় একটা কৌশল। বিভিন্ন সাক্ষাৎকারে জেনেছি যে প্রধান সমন্বয়ক ছয় জন হলেও তারা নাকি মোট ৭৫ জন সমন্বয়কের লিস্ট বানিয়ে রেখেছিল যাতে একজন মারা গেলে সঙ্গে সঙ্গে আরেকজন তার জায়গা নিয়ে নিতে পারে। চট্টগ্রামের সমন্বয়ক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তালাত মাহমুদ রাফি শহীদ হবার পরপরই আরেকজন এসে তার জায়গা নিয়ে নেয়। জীবন বাজি রেখে এরকম একটা আন্দোলন যারা সংগঠিত করতে পারে , তাদের আমরা কি বলতে পারি ? দেশপ্রেমের এমন উদাহরনতো বিরল। অনেক দেখেছি তথাকথিত উচ্চশিক্ষিতদের মুখোশের আড়ালের নোংরা চেহারা। আর না! এবার তরুনরাই দেশের নেতৃত্বে সক্রিয়ভাবে অংশগ্রহন করুক।

(২) আসিফ নজরুল ঃ এবারের ছাত্র আন্দোলনে অভিভাবকের ভুমিকায় ছিলেন তিনি। শিক্ষকতার বাইরেও তিনি একজন আইনজীবি। রাজনৈতিকভাবে তিনি সাদা দলের শিক্ষক হলেও এই ফ্যসিস্ট সরকারের আমলে তাকে নিরপেক্ষতার সাথেই জনগনের পক্ষে কথা বলতে দেখা গেছে। তাছাড়া এই মুহুর্তে তিনি ছাত্রদেরই প্রতিনিধিত্ব করছেন ।

(৩) প্রফেসর আলি রিয়াজ ঃ ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও সরকার বিভাগের বিশিষ্ট অধ্যাপক (ডিস্টিংগুইশড প্রফেসর)। তিনি আটলান্টিক কাউন্সিলের অনাবাসিক সিনিয়র ফেলো এবং আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের সভাপতি। তার বেশিরভাগ গবেষণা ও প্রকাশনা ধর্ম এবং রাজনীতি বিষয় নিয়ে, বিশেষ করে দক্ষিণ এশিয়ার রাজনীতি এবং ইসলামী রাজনীতি সম্পর্কিত। তিনি বাংলাদেশী রাজনীতি এবং দক্ষিণ এশিয়ার মাদ্রাসাগুলি নিয়ে অনেক লেখালেখি করেছেন। তিনি ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত মিড-ওয়েস্টার্ণ কনফারেন্স অন এশিয়ান এফেয়ার্সের ষান্মাসিক জার্নাল স্টাডিজ অন এশিয়ার সম্পাদক ছিলেন। তিনি ২০১৩ সালের ওয়াশিংটন ডিসিতে উড্রো উইলসন ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলার্স-এ জননীতি বিশেষজ্ঞ ছিলেন ।

( ৪) দেবপ্রিয় ভট্টাচার্য ঃ অর্থনীতিবিদ ও গণনীতি বিশ্লেষক।দেবপ্রিয় ভট্টাচার্য গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) কেন্দ্রের নির্বাহী পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) হলো বাংলাদেশের একটি সংস্থা যা সরকারি বিভিন্ন বাণিজ্যিক পদক্ষেপের বিষয়ে জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ করে।

( ৫) সাংবাদিক তাসিম খলিল ও জুলকারনাইন সায়ের ঃ আওয়ামিলীগের ফ্যসিস্ট রুপ বহির্বিশ্বে তুলে ধরেছেন তারা। তাদের তৈরী ‘’অল প্রাইমিনিস্টার’স মেন ও আয়নাঘর ‘’ প্রতিবেদনের মাধ্যমে সারা বিশ্বের মানুষ জেনেছে যে কিভাবে ভয়ের রাজত্ব তৈরী করে দুই যূগেরও অধিক সময় ধরে একটি অগনতান্ত্রিক দল অবৈ্ধ উপায়ে ক্ষমতা ধরে রেখেছে। এরা অন্তর্বর্তীকালীণ সরকারকে খুব ভাল সাপোর্ট দিতে সমর্থ হবেন ।

( ৬) ফারজানা ওয়াহিদ সায়ান ঃ এবারের আন্দলোনে রাজপথে নেমে ছাত্রদের সাথে ছিলেন তিনি। তার গাওয়া গানগুলো প্রচন্ড অনুপ্রেরনা যুগিয়েছে ছাত্রদের। সায়ানের গানের মূল বিষয় হলো জীবনমুখিতা ও প্রতিবাদ। তার গানে সমাজের অসঙ্গতি, বৈষম্য, ক্ষমতার অপব্যবহার, মানবাধিকার লঙ্ঘনসহ নানা বিষয়ের সমালোচনা করা হয়। মানবিক মানুষের বড় প্রয়োজন এই রাস্ট্রের।

( ৭) জোনায়েদ সাকি ঃ জোনায়েদ সাকি গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারীর দায়িত্বে আছেন। বামপন্থী এই রাজনীতিবিদকে দীর্ঘদিন ধরে রাজপথে স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে আগুন ঝড়া বক্তব্য দিতে দেখা গেছে। অনেক আগে একবার ঢাকার মেয়র পদে নির্বাচন করতে নেমে তিনি ঢাকাকে আমুল বদলে দেয়ার রুপরেখা দিয়েছিলেন যেটা এখন কাজে লাগানো যেতে পারে।

আমি কয়েকটা নাম দিলাম। আপনারাও দিতে থাকুন ------


তথ্যসুত্র ঃ উইকিপিডিয়া

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১২:৫৬

রানার ব্লগ বলেছেন: জোনায়েদ সাকি, আসিফ নজরুল আর ইউনুস বাদে মুল ধারার রাজনীতি বা ধর্ম ভিত্তিক রাজনৈতিক পরিমন্ডলে বিরাজমান ব্যাক্তি বাদে যে কেউ আসুক। যাদের অন্তত ভালো কিছু করার ইচ্ছা আগ্রহ আছে।

০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ২:১২

মেঠোপথ২৩ বলেছেন: আপনিতো আওয়ামী সমর্থক। কাজেই এদের দেখলে আপনার ভাল না লাগারই কথা !!

২| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১২:৫৭

ঘুম ভাঙ্গা শহরে বলেছেন: আসিফ নজরুল যখন আছেন মিজানুর রহমান আজহারীকে রাখা যেতে পারে। বাংলাদেশের মানুষ উনার ওয়াজ শোনেন। আমি দেলহ্রছি ছাত্রলীগের অনেক বড় বড় নেতা উনার ওয়াজ হেডফোন কানে লাগিয়ে শোনতো।এমনকি লীগ আমলের অনেক এমপি মন্ত্রী উনার ওয়াজে যেতেন।দেশের (সুন্নি/ভান্ডারি/বেদাতি/পীর) ছাড়া সবাক উনার ওয়াজ পছন্দ করেন।

০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ২:১৪

মেঠোপথ২৩ বলেছেন: আসিফ নজরুলের নাম শুনলেই আপনাদের এত গাত্রদাহ হচ্ছে কেন?

৩| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১২:৫৮

সোনাগাজী বলেছেন:




গোলাম আযমকে আনুন।

০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ২:১৪

মেঠোপথ২৩ বলেছেন: কবর থিকা ?

৪| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: তিন মাসের সরকার। নিরপেক্ষ ও যোগ্য হলেই হয়। ছাত্ররা যাদের কথা বলে তারা হলেই হয়। কারণ এ সরকার তাদের আন্দোলনের ফসল।

০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ২:০৯

মেঠোপথ২৩ বলেছেন: অন্তত পাঁচ বছর মেয়াদী অন্তর্বতী সরকার গঠনের প্রয়োজন । এই দেশ গনতন্ত্রে ফেরানোর আগে প্রয়োজন রাজনৈতিক দলগুলোতে গনতন্ত্র আনা। এই জন্য দুই পরিবারকে রাজনীতি থেকে বিতাড়িত করতে হবে এবং সব রাজনৈ্তিক দলের চিহ্নিত দুর্নিতিবাজদের বিচারের মুখোমুখি করতে হবে। তিন মাসে তড়িঘড়ি করে নির্বাচন দিয়ে পুনরায় লুটেরারা ক্ষমতায় ফিরলে যে লাউ সেই কদুই হবে। ছাত্রদের রক্ত পুরোপুরি বৃথা যাবে।

৫| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:০৭

ইফতেখার ভূইয়া বলেছেন: আমি চাই ড. ইউনূস রাজনৈতিকভাবে দেশের প্রধানমন্ত্রী হোন উপদেষ্টা নয়। উনি ছাড়া, বাংলাদেশ আর্ন্তজাতিক অর্থনৈতিক সংস্থা যেমন আই.এম.এফ. কিংবা এ.ডি.বি. ইত্যাদি থেকে সাপোর্ট পাওয়ার সম্ভাবনা কম। দেশে বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটে উনি ক্ষমতায় আসলে দেশ অর্থনৈতিকভাবে সাবলম্বী হবে বলে আমার মনে হয়। তবে ব্যবসায়ী মহল তাতে ততটা খুশি নাও হতে পারে। অর্ন্তবর্তীকালীন সরকারে যারা থাকবেন তাদের নিয়ে আমার মাথা ব্যাথা ততটা নেই, লিস্টে যারা আছেন তারা যথেষ্ট যোগ্য বলেই মনে হয়। ধন্যবাদ।

০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ২:৫৯

মেঠোপথ২৩ বলেছেন: ডক্টর ইউনুসের সেই বয়স নাই যে রাজনৈতিক দল গঠন করে ইলেকশনের মাধ্যমে ইলেক্টেড হয়ে ক্ষমতায় আসবেন। তাই অন্তর্বর্তীকালীণ সরকারকে অন্তত পাঁচ বছর মেয়াদে রাখতে হবে। বিএনপি চাপ দিবে নিঃসন্দেহে। তবে এবারের গনআন্দোলন এর সাফল্যের একচ্ছত্র দাবীদার ছাত্ররা। রক্ত ছাত্ররা দিয়েছে, বিজয় তারা এনে দিয়েছে। বিএনপি যে একটা ঘোড়ার ডিম মার্কা অপদার্থ দল তা সবার জানা আছে। নেত্রীর বিদেশে চিকিৎসা ও যেনতেন উপায়ে ক্ষমতায় যাওয়া ছাড়া তাদের আর কোন এজেন্ডা কখনও দেখা যায়নি। এত শহীদের রক্ত বৃথা যাবে যদি এই তারেক রহমান বিদেশ থেকে ফিরে এই বিপ্লবের তরীতে চড়ে ক্ষমতায় বসে যায়।

৬| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:০৭

সোনাগাজী বলেছেন:



পুর্ণ ট্রেনিং প্রাপ্ত, হাজার মিলিয়ন ডলারের এজেন্ট, কোমলমতি ৬ জন "সাধারণ ছাত্র"কে রাখতে হবে।

০৬ ই আগস্ট, ২০২৪ বিকাল ৩:১০

মেঠোপথ২৩ বলেছেন: সবাইকে নিজের মত ভাবেন কেন ? দলীয় চশমা পড়ে এই কোমলমতিদের বোঝা আপনার পক্ষে সম্ভব না।

৭| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:১২

নতুন বলেছেন: যারা এতোদিন চুপচাপ বসে ছিলেন এখন ছাত্রদের রক্ত ঝড়িয়ে তাদের সরকারে রাখলে চলবেনা।

* ১ নং অবশ্যই সমন্বয়কদের ৩ জন প্রতিনিধি থাকতে হবে।

* ২ ড: ইউনুছ কে প্রধান করা যায়, তাতে বিএনপি এবং জামাত/মুমিনুলরা সুবিধা করতে পারবেনা।

* ড: দেবপ্রিয় থাকা উচিত।


তারেক জিয়া যেন প্রধানমন্ত্রী না হয় সেই ব্যাপারে খুবই সতর্ক দৃস্টি রাখতে হবে। এটা বিএনপিকে আগেই পরিস্কার করে বলে দেওয়া উচিত।

০৬ ই আগস্ট, ২০২৪ বিকাল ৩:০৯

মেঠোপথ২৩ বলেছেন: আমার লিস্টে তাদেরই নাম আছে যারা এবারের আন্দোলনে সক্রিয় ভুমিকা রেখেছেন। তারেক জিয়াকে দেশে এনে বিচারের মুখোমুখি করতে হবে। রাজনীতিবিদদের সেইফ এক্সিট অপশন চিরতরে বন্ধ করে দিতে হবে। দেশের জনগনকে মেরে ধরে , ইচ্ছেমত দেশীয় সম্পদ লুটপাঠ করে বিদেশে পাচার করে এরপর ক্ষমতা হারালে বিদেশে যেয়ে আয়েসী জীবনযাপনের সিস্টেম যতদিন চালু থাকবে ততদিন এই দেশে সুশাষন ফিরবে না। এই বিষয়গুলো নিয়ে এবার জোরালো আলোচনা হওয়া প্রয়োজন।

৮| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:১৩

সোনাগাজী বলেছেন:




@ইফতেখার ভূইয়া,

ড: ইউনুস সুদ খান; আপনার অজু চলে গেছে, আবার অজু করে ব্লগে আসেন; আপনার ইমান টালমাটাল হয়ে গেছে।

৯| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:৩৩

করুণাধারা বলেছেন: যারা এতোদিন চুপচাপ বসে ছিলেন এখন ছাত্রদের রক্ত ঝড়িয়ে তাদের সরকারে রাখলে চলবেনা।

* ১ নং অবশ্যই সমন্বয়কদের ৩ জন প্রতিনিধি থাকতে হবে।

* ২ ড: ইউনুছ কে প্রধান করা যায়, তাতে বিএনপি এবং জামাত/মুমিনুলরা সুবিধা করতে পারবেনা।

* ড: দেবপ্রিয় থাকা উচিত।


তারেক জিয়া যেন প্রধানমন্ত্রী না হয় সেই ব্যাপারে খুবই সতর্ক দৃস্টি রাখতে হবে। এটা বিএনপিকে আগেই পরিস্কার করে বলে দেওয়া উচিত।

(কপি কৃত)
ডক্টর আলী রিয়াজ আমার পছন্দের, ডা. মোহাম্মদ ইউনুসের সাথে উনার ভালো সম্পর্ক। তাঁকে উনি ওনার বিশ্ববিদ্যালয় নিয়ে গিয়েছিলেন বক্তৃতা দেবার জন্য। আমার ধারণা উনি তিন মাসের জন্য দেশে এসে এই দায়িত্ব নিতে পারবেন।

যারা তিন মাসের জন্য হলেও দেশ চালনার দায়িত্ব নেবেন, তাদের শিক্ষাগত যোগ্যতা যথেষ্ট থাকা দরকার এবং আধুনিক পৃথিবীর অর্থনীতি, সমাজবিজ্ঞান, রাজনীতি সম্পর্কে জানা থাকা দরকার। ‌ সেই হিসেবে আপনার তালিকা থেকে সায়ানকে বাদ দিয়ে আমি সৈয়দা রেজওয়ানা হাসানকে দেখতে চাই। বাকিদের সম্পর্কে আমার তেমন কোন পছন্দ-অপছন্দ নেই।

তবে অবশ্যই দেখতে চাই রক্ত এবং ঘাম ঝরানো এই তরুণদের প্রতিনিধিদের। এদের বিচক্ষণতা, পরিস্থিতি সামাল দেবার ক্ষমতা দেখে আমি বিস্মিত হয়েছি।

০৬ ই আগস্ট, ২০২৪ বিকাল ৪:০৪

মেঠোপথ২৩ বলেছেন: আপু , কোন অবস্থাতেই তিন মাসের জন্য অন্তর্বর্তীকালীন সরকার দিলে হবে না। তাহলে যেই লাউ সেই কদুই হবে। তারেক রহমানকে বীরের বেশে ফিরে ক্ষমতায় বসতে দেখতে হবে। অধ্যাপক সলিমুল্লাহ খান এর খালেদ মহিউদ্দিনের সাথে একটা সাক্ষাৎকারে দেখলাম তিনিও একই কথা বলেছেন। আমাদের সবার আগে বোঝা প্রয়োজন আমারা প্রজাতন্ত্র না আবারো রাজতন্ত্রে ফিরে যেতে চাই ? বাংলাদেশে যে দুইটা প্রধান রাজনৈ্তিক দল আছে তারা কোন গনতান্ত্রিক দল নয়। এই বিষয়গুলো সংস্কার না করে নির্বাচন দিলে ছাত্রদের এই রক্তক্ষয়ী অবদান পুরোপুরি বিফলে যাবে।

১০| ০৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ২:৫০

আহলান বলেছেন: আমি চাই একজন সৎ যোগ্য লোকের শাসন। এমন নয় যে পার্লামেন্টারী গভ লাগবেই। প্রয়োজনে প্রেসিডেন্সিয়াল গভ ফর্ম করেন। তবু সৎ ও যোগ্য লোককে লিডিং এ আনুন।

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ৮:৪৮

মেঠোপথ২৩ বলেছেন: খুব শীঘ্রই হয়ত আমরা রুপরেখা পেয়ে যাব। ছাত্ররা রক্তক্ষয়ী আন্দোলন করেছে যেন তেন ভাবে একটা নির্বাচন আয়োজনের জন্য না। আমাদের সবচেয়ে আগে প্রয়োজন আগ্রাসনকারী ভারতকে শক্ত হাতে হ্যন্ডেল করার মত নেতৃত্ব। ডক্টর ইউনুস অলরেডি ইন্ডিয়ান জার্নালিস্টকে এক সাক্ষাতকারে দাতভাঙ্গা জবাব দিয়েছেন । নীচে লিঙ্ক

https://www.youtube.com/watch?v=2xfcayIlf-g


১১| ০৬ ই আগস্ট, ২০২৪ বিকাল ৩:০৮

প্রামানিক বলেছেন: একজন সৎ যোগ্য লোকের শাসন চাই

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১০:০৩

মেঠোপথ২৩ বলেছেন: এরকম রক্তক্ষয়ী বিপ্লবের পর , সুশাষনের প্রত্যাশা সবার

১২| ০৬ ই আগস্ট, ২০২৪ বিকাল ৩:৪৩

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: আপনিতো আওয়ামী সমর্থক। কাজেই এদের দেখলে আপনার ভাল না লাগারই কথা !!


অবশ্যই আপনার বলার আধিকার আছে। আমি আজ পর্যন্ত কোন পার্টিকে সমর্থন দেই নাই। তবে হ্যা, আমি মুক্তিযুদ্ধ ও যোদ্ধ বিরধীদের চরম ভাবে ঘৃনা করি। এটা যদি আওয়ামী সাপর্ট মনে হয় ওটা আপনার ভাবনা৷

১৩| ০৬ ই আগস্ট, ২০২৪ বিকাল ৪:২১

রায়হান চৌঃ বলেছেন: মতিউর রহমান নিজামী কে নিয়ে আসুন, দেখবেন তার দাঁড়ির ফাঁক দিয়ে ১০ ট্রাক এর যায়গায় ১০ জাহাজ আসছে

১৪| ০৬ ই আগস্ট, ২০২৪ বিকাল ৪:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার দেয়া নামগুলি ঠিক আছে। আমি আরও যোগ করছি তালিকায়;

সলিমুল্লাহ খান, আনু মোহাম্মাদ, ব্রিগেডিয়ার জেনারেল (অব:) এম. সাখাওয়াত হোসেন।

০৮ ই আগস্ট, ২০২৪ রাত ৮:২৮

মেঠোপথ২৩ বলেছেন: সলিমুল্লাহ খান এর স্থান পাওয়া উচিত ছিল। ব্রিগেডিয়ার জেনারেল (অব:) এম. সাখাওয়াত হোসেন আছেন। আরো কয়েকজন এক্স আর্মি নেয়া উচিত ছিল।

১৫| ০৬ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: এছাড়া সৈয়দা রিজওয়ানা হাসান, সৈয়দ মঞ্জুরুল ইসলাম।

০৮ ই আগস্ট, ২০২৪ রাত ৮:২৯

মেঠোপথ২৩ বলেছেন: সৈয়দা রিজওয়ানা হাসান আছেন লিস্টে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.