নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেঠোপথ২৩

মেঠোপথ২৩ › বিস্তারিত পোস্টঃ

রাস্ট্রীয়ভাবে নেতা-নেত্রীর জন্ম/ মৃত্যূ দিবস পালন করার ক্ষেত্রে নিশেধাজ্ঞা জারী করা হউক

১৫ ই আগস্ট, ২০২৪ ভোর ৬:২৮

১৯৬৫ সালে স্বাধীনতা লাভের পূর্বে সিঙ্গাপুর ব্রিটিশদের অধীনে একটি 'ক্রাউন কলোনি' ছিল।[৮] এই দ্বীপটি পূর্ব এশিয়াতে ব্রিটিশ নৌবাহিনীর প্রধান ঘাঁটি ছিল। মাত্র আড়াইশ বর্গমাইলের এই দেশটি ছিল অশিক্ষিত লোকে ভরা, প্রাকৃতিক সম্পদে অপ্রতুল এবং বিশাল এক জনগোষ্ঠি যাদের মুল পেশা ছিল মাছ ধরা। এই জেলে পল্লীকে আধুনিক সিঙ্গাপুরে রুপান্তরের নায়ক হচ্ছেন লি কুয়ান ইউ। স্বাধীনতার পর ১৯৬৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত দেশ পরিচালনা করেন তিনি। তিন দশকেরও অধিক সময় রাষ্ট্রপরিচালনার সাথে নিজেকে সম্পৃক্ত রাখেন। তাকে ‘সিঙ্গাপুরের স্বাধীনতার জনক’ হিসেবে আখ্যায়িত করা হয়। ২৩শে মার্চ, ২০১৫ তে লি কুয়ান ইউ মৃত্যবরন করেন।
এই স্বপন্দ্রষ্টার কোন মুর্তি বা ভাস্কর্য সারা সিঙ্গাপুরে নাই। লি কুয়ান ইউ মৃত্যূর আগেই নির্দেশনা দিয়ে গিয়েছিলেন যে, তার কোন মুর্তি গড়া যাবে না।সিঙ্গাপুরকে তৃ্তীয় বিশ্ব থেকে প্রথম বিশ্বে অবতরন করানো এই মহানায়ক চিরকাল বেঁচে থাকবেন তার কর্মে। হাজার , লক্ষ বছর পরেও যতদিন ধরে মানবজাতির অস্তিত্ব থাকবে , ততদিন তিনি বেঁচে থাকবেন তার কর্মে ও মানুষের হ্রদয়ে। এই মহানায়কের জন্ম দিবস, মৃত্যূদিবস তার পরিবার হয়ত পালন করে কিন্ত সিঙ্গাপুর রাস্ট্র তা পালন করে না এবং কাউকে করতেও দেয়া হয় না।

আসুন মুর্তি / ভাস্কর্য তৈরীর নোংরা সংস্কৃতি থেকে আমরা বের হয়ে আসি। আর কোন মুর্তি যেন না গড়া হয় যা ক্রোধের বশে ভেঙ্গে ফেলতে হয়। আর কোন জন্ম / মৃত্যূদিবস যাতে দেশব্যপী পালন না হয় যেখানে এক পক্ষ শোকের মাতম করবে আর আরেক পক্ষ কেক কেটে উদযাপন করবে। সকল নেতা নেত্রীর জন্ম/ মৃত্যূ দিবসগুলো পাবলিকলি পালন করার ক্ষেত্রে কড়া নিষেধাজ্ঞা জারী করা হউক।

তথ্যুসুত্র ঃ উইকিপিডিয়া




Singapore's first Prime Minister, Lee Kuan Yew, died on 23 March 2015. Lee had made it clear over the years that he did not want a monument solely to himself, and his will specified that his house at 38 Oxley Road was to be demolished. সুত্র ঃ Click This Link
আপনি যেই লিঙ্ক দিয়েছেন সেটা বিখ্যাত আর্টিস্ট Lim Leong Seng এর সলো একজিবিশনের উপড় একটা আর্টিকেল!!!

আমার পোস্ট মুর্তি এবং জন্ম/ মৃত্যূদিবস পালন নিয়ে। সিঙ্গাপুরে রাস্ট্রীয়ভাবেতো দূরে থাক পাবলিকলিও লি কুয়ান ইউর জন্ম/ মৃত্যূ দিবস পালনের অনুমতি নাই। আর আপনি লিঙ্ক দিয়েছেন $10 commemorative coin এর যা গতবছর লি কুয়ান ইউর ১০০তম জন্ম বার্ষিকি উপলক্ষে সরকার বের করে। কিন্ত তা ঘটা করে কোন অনুষ্ঠানের মাধ্যমে নয় । আর এই কয়েন বাজারে পাবলিকলি ব্যবহারের জন্য এখনও আসে নাই। স্মৃতি স্বরুপ যদি কেউ সংগ্রহে রাখতে চায় তবে এই কয়েন এর জন্য এপ্লাই করতে হবে। এপ্লিকেশন সাক্সেসফুল হলেই কেবল একটা কয়েন পাওয়া যাবে।

( ৫ নং কমেন্টে এর উত্তর পোস্টেই দিলাম)।

মন্তব্য ১৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ৯:১৬

ধুলো মেঘ বলেছেন:
আগস্ট বিপ্লবের সেই মহানায়কদের প্রতি জানাই অন্তরের অন্তস্থল থেকে শ্রদ্ধাঞ্জলি।

২| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ১০:০৯

আহলান বলেছেন: আসলেই সিংগাপুরকে দেখলে অবাকই হতে হয়। অথচ আমরা আইনের শাষনই আনতে পারছি না। ৯০% মুসলিমের দেশে চোর বাটপার ঘুষ খোর দূর্নীতিবাজদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে।

১৫ ই আগস্ট, ২০২৪ বিকাল ৪:১৩

মেঠোপথ২৩ বলেছেন: সব কিছুর জন্য দায়ী পরিবারতন্ত্র

৩| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ১০:১৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: একদম ঠিক কথা বলেছেন।

১৫ ই আগস্ট, ২০২৪ রাত ১১:০৮

মেঠোপথ২৩ বলেছেন: ধন্যবাদ। আমরা সমস্যার গোড়ায় না গেলে রাস্ট্রীয় সংস্কার করা সম্ভব হবে না।ভাস্কর্য/ মুর্তি বা জন্ম/মৃতূদিবস পালন ইসলামে পুরাপুরি নিশিদ্ধ । অবাক লাগে এই অমুসলিম দেশে এসব নিশিদ্ধ আর মুসলিম দেশে এসবের চর্চা হয়!! এই ভয়ঙ্কর প্রথা যদি বন্ধ করা যায় , তবেই রাস্ত্রীয় সংস্কার পর্যায়ক্রমে করা সম্ভব হবে।

৪| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:০২

দূর মিয়া বলেছেন: ভাই উনি সিংগাপুর কে উন্নত করছে, কি পদ্ধতি তে উন্নত করছে তা একটু বলবেন।

১৬ ই আগস্ট, ২০২৪ রাত ৯:০৮

মেঠোপথ২৩ বলেছেন: গুগল করেন

৫| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:০৪

সিরাজ১৭৫৭ বলেছেন: মিথ্যায় ভরা একটি পোস্ট

১. লি ইউয়ান কু বলে গিয়েছেন তার মূর্তি করা যাবেনা - ডাহা মিথ্যা
এইযে তার ভাস্কর্য : Click This Link

২. সিঙ্গাপুর রাষ্ট্রীয় ভাবে তাকে সেলিব্রেট করেনা - ডাহা মিথ্যা
এইযে তার ১০০তম জন্মদিনের মুদ্রা: Click This Link


মুজিবের জন্মদিন পালনের কোন কারণ দেখিনা। কিন্তু যারা তার সপরিবারে হত্যা দিবস ভুলিয়ে দিতে চায়, তাদের পাকি-প্রিতি তো নতুন কিছু না।

১৫ ই আগস্ট, ২০২৪ বিকাল ৪:২৭

মেঠোপথ২৩ বলেছেন: আপনের কমেন্ট এর উত্তর পোস্টে দিয়েছি।

৬| ১৫ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:২০

দূর মিয়া বলেছেন: সিরাজ১৭৫৭ ভাই আমাদের দেশের মানুষ গুজবপ্রচার করা আর সে গুজব নিয়ে লাফানো আমাদের দেশের কাজ। ভাই সিংগাপুরের নেতার জীবনী তারা পরে নাই, আমি ২০১৫-১৬ একটা উনার এটা কলাম পড়ছি, উনি ওনার সাথক্ষাতকারে(বানান টা ভুল) বলেছে স্বাধীনতার পরে আমি রাস্তায় ২জন মানুষ কে সাথে রাস্তায় দাড়িয়ে কথা বলতে দিনাই।

৭| ১৫ ই আগস্ট, ২০২৪ রাত ৮:২২

জটিল ভাই বলেছেন:
সহমত।

১৬ ই আগস্ট, ২০২৪ রাত ৯:১৩

মেঠোপথ২৩ বলেছেন: ধন্যবাদ

৮| ১৫ ই আগস্ট, ২০২৪ রাত ৮:২৩

করুণাধারা বলেছেন: আর কোন দেশে এভাবে নেতা নেত্রীর জন্মদিন পালন করার নজির নেই।

১৬ ই আগস্ট, ২০২৪ রাত ৯:১৪

মেঠোপথ২৩ বলেছেন: পরিবারতন্ত্রকে কায়েম রাখার জন্যই আমাদের দেশে এইসব দিবস চালু করে রাখা হয়েছে। এই প্রজন্ম সব জঞ্জাল দূর করবে আশা রাখি।

৯| ১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১:১০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:









আপনি তো ঢাবিয়ান!

১০| ১৬ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:১৬

সিরাজ১৭৫৭ বলেছেন: যে লিংকটা দিয়েছিলাম একটু পড়তে হবে। না পড়লে মাথা কিভাবে কাজ করবে।

"Although the title of this exhibition, Weathering Storms as One, is named after one of the artist’s bronze sculpture depicting the late Minister Mentor of Singapore, Mr. Lee Kuan Yew. ..."

১৬ ই আগস্ট, ২০২৪ রাত ৯:১৮

মেঠোপথ২৩ বলেছেন: সিঙ্গাপুরে পাবলিকলি কোণ জায়গায় লি কুয়ান ইউর কোণ ভাস্কর্য বা মনুমেন্ট স্থাপন করার অনুমতি নাই । কারন লি সেটা মানা করে গেছেন। তবে কোন আর্টিস্ট তার সলো একজিবিশনে রাখতেই পারে লী কুয়ান ইউর ভাস্কর্য। সম্প্রতি মাদাম তুসোর মোমের মিউজিয়ামে তার স্ত্রীর সাথে একটা মোমের মুর্তি করা হয়েছে। এই পর্যন্তই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.