নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেঠোপথ২৩

মেঠোপথ২৩ › বিস্তারিত পোস্টঃ

নতুন শক্তির উত্থান এখন বর্তমান সময়ের দাবী

২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:০২



গত দুইমাস যাবত আমরা অন্তর্বর্তী সরকারের উপদেষ্টামন্ডলীতে যাদের দেখছি তাদের মাঝে ডঃ ইউনুস বাদে আসিফ নজরুল , নাহিদ ও আসিফ ছাড়া আর কাউকেই বিপ্লবী ভুমিকায় দেখা যাচ্ছে না। বর্তমান উপদেষ্টা মন্ডলী এখন পর্যন্ত আইন শৃংখলা বাহিনী ও প্রসাষনে ডিসিপ্লিন প্রতিষ্ঠা করতে ব্যার্থ হয়েছেন। উপদেষ্টাদের দুর্বল ভুমিকার কারনেই এসব ঘটছে। পাওয়ার হাতে থাকা সত্ত্বেও তারা সেই পাওয়ার ব্যবহার করছেন না। সর্বত্র একটা বিশৃংখলা প্রতীয়মান হচ্ছে। পতিত স্বৈরাচারী সরকারের দোসররা এখনও সক্রিয় এবং তারা প্রতিমুহুর্তে তাদের নখ দন্ত দেখিয়ে বেড়াচ্ছে !! যে কোন অঘটন ঘটলে বৈষম্যবিরোধী আন্দোলনের ছাত্রদের দৌড়ে যেতে হচ্ছে পরিস্থিতি সামাল দিতে!! দেশের প্রচলিত রাজনৈতিক দলগুলো সরকারকে প্রয়োজনীয় সহযোগিতা একেবারেই দিচ্ছে না। বিশেষ করে দেশের বৃহত্তম রাজনৈ্তিক দল বিএনপির ভুমিকা খুবই ন্যক্কারজনক। বিএনপির বিরুদ্ধে বিভিন্ন জায়গায় চাদাঁবাজির অভিযোগ ছাড়াও স্বৈারাচারী আওয়ামিলীগের পুর্বাসনের অভিযোগ উঠেছে। বিভিন্ন জেলায় টাকার বিনিময়ে প্রচুর লীগের নেতাদের শেলটার দেয়ার খবর পত্রিকায় এসেছে। এছাড়াও দেশের বর্তমান সংকটময় পরিস্থিতিতে তারা পুরোপুরি নিরাবতা পালনের সিদ্ধান্ত নিয়েছে। নির্বাচন ছাড়া তাদের মুখে আর কোন কথা নাই। চরিত্রের দিক দিয়ে আওয়ামিলীগ ও বিএনপির যে কোন পার্থক্য নাই , তাতো আমাদের সবারই জানা আছে। ক্ষমতায় গিয়ে রাস্ট্রীয় সম্পদ লুটপাঠ ব্যতীত তাদের দ্বীতিয় আর কোন এজেন্ডা নাই।

দেশের বর্তমান সংকটময় পরিস্থিতিতে অন্তর্বরতী সরকারকে প্রয়োজনীয় সাপোর্ট দিতে প্রয়োজন একটি শক্তিশালী রাজনৈ্তিক দল। আর তাই নতুন একটা রাজনৈতিক শক্তির উত্থান এখন বর্তমান সময়ের দাবী। আমাদের চাটুকার ও টাকার কাছে বিক্রি হওয়া গনমাধ্যমগুলোর নিষ্ক্রিয়তার কারনে সোস্যাল মিডিয়া ফেসবুক ও ইউটিউব দীর্ঘদিন ধরেই বস্তুনিষ্ঠ খবরের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে। বিভিন্ন অনলাইন এক্টিভিস্টরা বছরের পর বছর ধরে তাদের তথ্য ও বিশ্লেষন সম্বলিত ক্ষুরধার লেখা ও ভিডিওর মাধ্যমে স্বৈরাচারী সরকারের ভিত বহু আগেই নাড়িয়ে দিতে সক্ষম হয়েছিল। বৈষম্যবিরোধী আন্দোলনের প্রেক্ষাপট তৈরী ও জনমত তৈরীেতে অনলাইন এক্টিভিস্টদের বিড়াট ভুমিকা রয়েছে। এইসব অনলাইন এক্টিভিস্টদের অধিকাংশই পতিত স্বৈরাচারী সরকারের বিরাগভাজনের শিকার হয়ে গুম, খুন এড়াতে বিদেশে পারি জমিয়েছেন। দীর্ঘদিন ধরে তাদের দেশে থাকা পরিবার পরিজন হয়রানি ও হেনস্তার শিকার হয়েছেন। কিন্ত তারপরেও থেমে থাকেনি তাদের কলম। নতুন রাজনৈ্তিক দলে এই নির্ভীক মানুষদের আমরা দেখতে চাই ।

ফেসবুক ও ইউটিউবে জনপ্রিয় অনলাইন এক্টিভিস্ট হচ্ছেন পিনাকি ভট্টাচার্য , জুলকারনাইন সায়ের , জিয়া হাসান, গোলাম মর্তুজা, ফয়েজ তৈয়ব আহমেদ, ড জাহেদুর রহমান, ব্যরিস্টার ফুয়াদসহ আরো অনেকেই। এরা সবাই একটা প্ল্যটফর্মে বৈষম্যবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেয়া কিছু সম্ন্বয়কদের সাথে নিয়ে একটা রাজনৈ্তিক দল গঠন করলে দেশ ও জনগন অনেক উপকৃত হবে। এরা সবাই উচ্চশিক্ষিত , যোগ্য ও দুঃসাহসী । দেশ পুনর্গঠনে আমরা এই সাহসী বীরদের দেখতে চাই।

মন্তব্য ২৫ টি রেটিং +২/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:১০

সোনাগাজী বলেছেন:



দল খোলা মাদ্রাসা খোলার মতঈ সহজ হয়ে গেছে?

২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:১৯

মেঠোপথ২৩ বলেছেন: এটাই গনতন্ত্র

২| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:১১

সোনাগাজী বলেছেন:



শুধু কোমলমতিরা ১টা দল করলে উহা কাঁচা মরিচের মতো বিক্রয় হবে।

২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:১৮

মেঠোপথ২৩ বলেছেন: বৈষম্যিরোধী ছাত্র সংগঠন এখন জনপ্রিয়তার যে তুঙ্গে রয়েছে তাতে নির্বাচনে দাড়ালে আর কেউ তাদের সামনে দাঁড়িয়ে সুবিধাই করতে পারবে না।

৩| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:১২

আমি সাজিদ বলেছেন: ইউটিউব ভিডিও করে যদি দেশ চালানো যেত ঢা**, তাহলে অন্য দেশগুলোতে আর রাজনৈতিক অভিজ্ঞতা/ দল/ সংবিধান থাকতো না। এখন দরকার বাজার নিয়ন্ত্রণ, জরুরি সংস্কার, ভোট। এর বেশী কিছু ভাবলে পুলিশ মারার আসামি হয়ে যেতে পারে অনেকেই।

২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:২৪

মেঠোপথ২৩ বলেছেন: বিএনপি , জামাতকে কি আপনার অভিজ্ঞ , যোগ্য দল বলে মনে হয় ? নাকি পতিত স্বৈরাচারীরে আবার আনতে চান ? :) । নতুন একটা শক্তির উত্থান খুবই জরুরী এখন ।

৪| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:২১

জটিল ভাই বলেছেন:
আাপনার প্রস্তাব ভালো। কিন্তু যাদের নাম বললেন, ক্ষমতায় গেলে উনারাও বদলে যাবেন। ঐ চেয়ার পেলে স্বয়ং আপনিও বদলে যাবেন ভাই :(

২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:২৩

মেঠোপথ২৩ বলেছেন: বদলে গেলে তখন নাহয় আবার আন্দলন করবে আরেক প্রজন্মের ছাত্ররা। তবে আমি দুই পরিবার মুক্ত দলকে ক্ষমতায় দেখতে চাই। অনেক দেখেছি প্রচলিত রাজনৈতিক দলগুলোর নষ্ট রাজনীতি। এবার নতুন কেউ আসুক।

৫| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:৩৩

আমি সাজিদ বলেছেন: আপনার গড়া দল ৫% ভোটও পাবে না। সংস্কার করে ভোট দিলে দেশ ও মানুষের মঙ্গল। আওয়ামী ন্যারেটিভ ঠিক এমন ছিল - শেখ হাসিনা নয়তো কে?
আপনিই একই আঙ্গিকে খেলতে চাইছেন। ওরা ভালো বা খারাপ, অমুককে আনি। জটিল ভাইয়ের মন্তব্যের গভীরতা বুঝুন। যে যায় লঙ্কায় সে হয় রাবণ। একই ভাবে বৈষম্যবিরোধী দেশে মুশফিক ফজল হয় ফ্যাসিবাদী স্টাইলে রাষ্ট্রদূত।

২১ শে অক্টোবর, ২০২৪ রাত ১০:০৩

মেঠোপথ২৩ বলেছেন: নতুন একটা রাজনৈতিক শক্তির উত্থান এখন এই সময়ের দাবী। গনতন্ত্রে যে কারোরই দল গঠনের অনুমতি রয়েছে। তাই যারা অলরেডি জনপ্রিয় তারা মাঠে নামলেই ভাল হবে।

৬| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:৩৯

Sayed Kutub বলেছেন: দল করা সহজ কথা নয়। আজকে দল গঠন করে কাল ভোটে জেতা যায় না।

২১ শে অক্টোবর, ২০২৪ রাত ১০:০৫

মেঠোপথ২৩ বলেছেন: আপনি যে কার মাল্টি , আমি ধরতে পারছি না। ব্লগার ভুয়া মফিজ ভাই থাকলে ধরতে পারতেন।

৭| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:৫৪

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: বৈষম্যিরোধী ছাত্র সংগঠন এখন জনপ্রিয়তার যে তুঙ্গে রয়েছে তাতে নির্বাচনে দাড়ালে আর কেউ তাদের সামনে দাঁড়িয়ে সুবিধাই করতে পারবে না।

-আমারো তাই মনে হচ্ছে; দল করুক, ডল করতে ৫০/৬০ জনের দরকার হয়।

৮| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ৯:৫৬

আমি সাজিদ বলেছেন: সায়ের কিন্তু সাধু নয়। যা জেনেছি, উনি লাইম লাইটে আসেন আজিজের ওই ভিডিওর পর থেকে। এর আগে নৌকায় চড়ে যা কামানোর কামিয়ে নিয়েছেন। পিনাকি পপুলিস্ট। তবে কারিশমাটিক ও রহস্যময়। জাহেদ অতোটা ইনফ্লুয়েনশিয়াল না। ফুয়াদ বকবক। ফয়েজ সাহেব আসলেই ইন্টেলেকচুয়াল মানুষ। উনি আগে এই ব্লগে লিখতেন। এদের মধ্যে পিনাকিই মানুষের সাথে দ্রুত কমিউনিকেট করতে পারবেন। বাকিরা রাজনীতি করার মানুষ নন। কেউ ভদ্র, কেউ এই মুহূর্তে সুযোগ খুঁজছেন। এরা যার পেছনে দাঁড়াবেন, সেই সমন্বয়কদের অনেকেরই উদ্দেশ্য নিয়ে আমি সন্দিহান। তবে নানা মতের সবাই স্বৈরাচার হটাতে সরব ছিল। কিন্তু দল গঠন করা এত সহজ নয়।

২১ শে অক্টোবর, ২০২৪ রাত ১০:১৪

মেঠোপথ২৩ বলেছেন: বৈষম্যিরোধী ছাত্র সংগঠন নতুন রাজনৈতিক দল খুলবেই । তবে তরুনদের দলে কিছু অভিজ্ঞ ব্যক্তিত্বদের প্রয়োজন আছে। জুলাই- অগাস্ট বিপ্লবের চেতনা যারা ধারন করে , তারা সম্মিলিভাবে দল গঠন করলেই দেশের জন্য ভাল হবে।

৯| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ১০:০৯

সোনাগাজী বলেছেন:




ঢাকা ইউনিভার্সিটির সিংগারা ও চা'এ ইউরিয়া সার দেয়?

১০| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ১০:২৬

সোনাগাজী বলেছেন:




ফয়েজ তৈয়ব আহমেদ ব্লগে গার্বেজ ছেরে অনেক পপুলার হয়ে, লেখা বন্ধ করেছিলেন।

১১| ২১ শে অক্টোবর, ২০২৪ রাত ১১:১২

বিষাদ সময় বলেছেন: গত দুইমাস যাবত আমরা অন্তর্বর্তী সরকারের উপদেষ্টামন্ডলীতে যাদের দেখছি তাদের মাঝে ডঃ ইউনুস বাদে আসিফ নজরুল , নাহিদ ও আসিফ ছাড়া আর কাউকেই বিপ্লবী ভুমিকায় দেখা যাচ্ছে না।

বিপ্লব ক্ষমতায় যাওয়ার আগেই মানাই। ক্ষমতাই গিয়ে অতি বিপ্লবী হওয়া স্বৈরাচারের নামান্তর। একমাত্র অর্থ মন্ত্রলয়ের উপদেষ্টা এবং বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ছাড়া প্রয়োজনীয় কাজের ক্ষেত্রে আর কাউকে পাস মার্ক দেয়া যায়না।

সমন্ময়করা নতুন দল খুললে বিশ্ববিদ্যালয় গুলোর আসে পাশের এলাকায় কেউ আসন পেলেও পেতে পারে। বাকি আসনে জামানত হারাবে বলে মনে হয়। এরা নতুন দল খুলবে বলেও মনে হয় না। এদের বেশির ভাগ বিএনপি না হয় জামাতের লেজুড়বৃত্তি করবে।

২২ শে অক্টোবর, ২০২৪ সকাল ৮:৫৯

মেঠোপথ২৩ বলেছেন: অর্থ উপদেষ্টা এবং বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে আপনি পাস মার্ক দিতে যেয়েছেন। তবে আসলে উনাদের কোণ কৃতিত্ব নাই। ক্ষমতায় এখন চাঁদাবাজ, ডাকাত , লুটেরার দল নাই। আর তাই ব্য্যাংক থেকে ঋন নিয়ে ঋনখেলাপি হবার সুযোগ নাই, সরকারী প্রকল্পের নামে লুটপাঠের সুযোগ নাই। টাকা পাচার কমে গেছে, রেমিটেন্স তাই ব্যংকিং চ্যনেলেই বেশি আসছে। যার ফলাফল স্বরুপ ব্যংকের রিজার্ভ মাত্র দুই মাসেই বেড়ে গেছে।এই ধারাকে যে কোণ মুল্যে ধরে রাখতে হবে।আর তাই প্রয়োজন ক্ষমতায় জনগনের সরকার।

কে জামানত হারবে আর কে জিতবে তা এখনই বলা যাবে না। বিএনপি , জামাতে যদি তরুনেরা ঢোকে সেটাও খারাপ না। সংস্কারের মাধ্যমে যদি এই দলগুলোকে গনমুখী দল বানানো যায় তবে তা মন্দ নয়। সোজা কথায় চিহ্নিত চোর ডাকাতদের আমরা আবারো ক্ষমতায় দেখতে চাই না। সবচেয়ে বড় কথা দুই পরিবারকে রাজনীতি থেকে বিতারিত করা গেলে এই দেশে সত্য্যি্কারের গনতন্ত্র কায়েম হবে।

১২| ২২ শে অক্টোবর, ২০২৪ রাত ১২:৩৫

ইলি বলেছেন: সমন্ময়করা নতুন দল খুললে জামানত হারাবে বলে মনে হয়। এরা নতুন দল খুলবে বলেও মনে হয় না। এদের বেশির ভাগ বিএনপি না হয় জামাতের লেজুড়বৃত্তি করবে।

২২ শে অক্টোবর, ২০২৪ সকাল ৯:০৪

মেঠোপথ২৩ বলেছেন: সময়ই বলবে সব কিছু। তবে দেশব্যপী বৈষম্যবিরোধী আন্দোলনের প্রতি যে জনসমর্থন তৈরী হয়েছে , সেটা যদি তারা কাজে না লাগায় তবে ভুল করবে। আমার মনে হয় না এই ভুল তারা করবে।ফেসবুকে ছাত্রদের বুয়েটিয়ান, ডিইউ ইত্যাদি গ্রুপগুলোতে গেলে বুঝতে পারবেন যে , তরুনেরা এখন দেশের প্রতি কি পরিমান আবেগ ধারন করে। তারা আর কোন অবস্থাতেই দেশকে পুরাতন ববস্থায় ফিরিয়ে না নিতে বদ্ধপরিকর।

১৩| ২২ শে অক্টোবর, ২০২৪ ভোর ৫:৫৪

প্রহররাজা বলেছেন: হাসির পোষ্ট।

২২ শে অক্টোবর, ২০২৪ সকাল ৯:০৫

মেঠোপথ২৩ বলেছেন: হাসতে থাকেন। সামনে কান্নার দিন সমাগত

১৪| ২২ শে অক্টোবর, ২০২৪ বিকাল ৫:২৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ঠিক নতুন শক্তির উত্থান এখন বর্তমান সময়ের দাবী।

১৫| ২২ শে অক্টোবর, ২০২৪ রাত ৮:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই দেশের মানুষ আসলে মনে হচ্ছে খারাপদেরই বেশী পছন্দ করে। ভালো কিছু চিন্তা করতে পারে না। যে কারণে অতীতের খারাপ দলগুলিকেই অনেকে চাচ্ছে। নতুনরা কিছু করুক এটা তারা চায় না। কারণ এই দেশের মানুষ নীতি হীনতার মধ্যে দীর্ঘ দিন থাকার কারণে ভালো চিন্তা করা ভুলে গেছে। তবে নতুনদের রাজনীতিতে আসা এখন সময়ের দাবি। প্রথমেই এরা ভালো না করলেও। শুরুটা করতে হবে।

বর্তমানে মিডিয়া সব বিক্রি হয়ে গেছে। একমাত্র ভরসা কিছু ইউটিউবার। ইলিয়াস এবং কনক সরোয়ারের ভালো ভুমিকা ছিল। এছাড়া সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত অফিসার মেজর দেলোয়ার এবং কর্নেল মোস্তাফিজের ভিডিও থেকে সামরিক বাহিনীর ভিতরের খবর পাওয়া যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.