নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

ভাইলোক, কোপা আমেরিকা ২০১৬ এর ফাইনাল ও মেসি কে নিয়ে কিছু কথা বলবো । শুনবেন না মানে ? শুনতেই হবে । X(( X(

২৯ শে জুন, ২০১৬ রাত ২:০৫

লিওনেল মেসি একজন গ্রেট খেলোয়াড় । মাত্র ২৯ বছর বয়সে জাতীয় দল থেকে তার অবসরের সিদ্ধান্ত কোনভাবেই মেনে নেওয়া যায় না । জাতীয় দলকে তার এখনও দেওয়ার মত অনেক কিছুই আছে । এত বড় খেলোয়াড় হলেও, সে যে শেষপর্যন্ত একজন মানুষই, এই আবেগীয় সিদ্ধান্ত সেটাই প্রমাণ করে ।



যাই হোক, গতকালকে ভাবছিলাম, মেসি অবসর নিয়ে নেওয়াতে তার বাংলাদেশীয় সমর্থকদের বুক ফাটা কান্না আসলেই একজন ব্রাজিল কিংবা একজন রিয়াল মাদ্রিদ সমর্থক হওয়ার পরও পীড়া দিচ্ছে । কে ছিল এই লোকটা ? একজন ফুটবলার, একজন ভালো মানুষ - কতশত বিশেষণে তাকে ভূষিত করা হচ্ছে । কিন্তু সে তো একজন আর্জেন্টাইন (কিংবা একজন স্প্যানিশ !!) । বাংলাদেশ থেকে হাজার হাজার মাইল দূরে এই আর্জেন্টিনা কিংবা স্পেন । আপনার বুক ফাটা কান্না কি আদৌ তার কাছে পৌছাচ্ছে, একবার ভেবে দেখুন তো । আমি মানছি মেসি কিংবা ডি মারিয়ারা বাংলাদেশকে চেনে, আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের অনেক খেলোয়াড়ের মত না ব্যাপারটা । কিন্তু আপনারা ২ হাজার কেন, ২ লক্ষ আত্মহত্যা করার হুমকি যদি দেন মেসির অবসর ভাঙ্গার জন্য, খালি আপনাদের প্রাণ রক্ষা করার জন্য মেসি অবসর ভেঙে আসবে কেন ? আপনারা ওর কে ?



এবার তাহলে আসল কথায় আসি, ভাই/আপু, আবেগ ছাড়ুন, কিছু সত্য বলি, হজম করুন, না পারলে মুড়ি খান (পারলে কিছু মুড়ি আমাকেও দিয়েন) :P

১ - মেসি কোপা আমেরিকা ২০১৬ এর ম্যাচটিতে দুইবার ফালতু ডাইভ দিয়েছে । একবার রেফারি মেসিকে হলুদ কার্ড দেয়, একবার বিপরীত দলের খেলোয়াড়কে । বিশ্বাস না হলে ইউটিউব আছে কেন ?
২ - মেসি পেনাল্টি মিস করেছে, এখন তার ট্রল হবেই । মানতে পারছেন না ? তাহলে গর্তে লুকান । কয়েকদিন আগেই ক্রিস্টিয়ানো রোনালদো যখন পেনাল্টি মিস করে ইউরোর গ্রুপপর্বের খেলায়, তখন আপনারা তাকে ট্রল করতে ছাড়েননি । আর এখন মানতে পারছেন না কেন ? আমি তো মনে করি, আপনাদেরকেও মেসিকে ট্রল করা উচিৎ ।
৩ - একজনকে বলতে শুনলাম, আর্জেন্টিনাকে কিংবা মেসিকে ট্রল করতে পারে চিলি কিংবা জার্মানির সাপোর্টটাররা । তাহলে অন্য দলের সমর্থক হয়ে আর্জেন্টিনাকে ট্রল কেন করা হচ্ছে ? তা ভাই, গত বিশ্বকাপে ব্রাজিলকে ৭ গোল জানি কারা দিয়েছিল ? আর্জেন্টিনা ? কই না তো । তাহলে গত ২৮ বছরে আর্জেন্টিনা সমর্থকদের একমাত্র অর্জন ৭ আপ কেন ?
৪ - গতবার (গত কোপা ফাইনালে) হিগুয়েন যখন পেনাল্টি মিস করলো, তখন আপনারা মানে আর্জেন্টিনা সমর্থকরাই তার অবসর দাবী করে বসলেন । অথচ এবার মেসির পক্ষে ডিফেন্ড করছেন কেন ? আজব তো ।
৫ - যত যাই বলেন, মেসি ম্যারাডোনা/পেলে লেভেলের খেলোয়াড় নয় । আর্জেন্টিনা সাফ কথায় চোকার । ক্রিকেটে এবিডিভিলিয়ার্স কে কেউ খারাপ বলতে শুনেছেন ? তেমনি মেসিও খারাপ না । খালি ও চোকার দলের সদস্য, এটাই ওর দোষ ।
৬ - আবার অনেকেই বলছেন, মেসির স্পেন দলে খেলার কথা ছিল । কিন্তু ও ওর মাতৃভূমিকে বেছে নিয়েছে, তাই ও আর্জেন্টিনা দলে খেলে । এটা নিঃসন্দেহে মহৎ ব্যাপার । কিন্তু একবার যখন বেছেই নিয়েছে, তখন তো কথা শেষ । বারবার এই একই বুলি আপনারা কেন আওড়াচ্ছেন ? দেশের হয়ে অর্জন করতে পারেনি কিছু তাই ? ভুলে যাবেন না, ফাইনাল ম্যাচটিতে এভার বানেগা কিংবা ডি মারিয়াও ভালো খেলেছে । তাই আপনি বলতে পারবেন না, আর্জেন্টিনা দলে মেসিকে সঙ্গ দেওয়ার মত কেউই নেই ।
৭ - আপনি ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা ব্রাজিল দলকে ইচ্ছামত ট্রল করবেন অথচ তখন সহ্যের সীমা ছাড়াবে না । অথচ মেসিকে নিয়ে বললেই আপনার সহ্যের সীমা ছারিয়ে গেছে ? আপনি তাহলে ফুটবলের "ফ"-ও বুঝেন না একেবারে ।

আরও আছে । তবু আমি এখানেই থামলাম । উত্তেজিত না হয়ে ঠাণ্ডা মাথায় যুক্তিসহকারে এই প্রশ্নের উত্তর কেউ যদি দিতে পারেন, তাহলেই বাকী কথা বলবো । নয়তো কিসের কি !! ফুটবলকে ভালবাসুন আগে, মনে রাখবেন ফুটবলারদের জন্ম এই ফুটবলের কারণেই ।



বিঃদ্রঃ ওরে কে কোথায় আছিস, আগে এই আবুইল্যা দের বাঁচা ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৬ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:




লিখেছেন ভালো হয়েছে, না লিখলে আরো ভালো হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.