নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

সুপ্রিম কোর্ট চত্বরের সামনে থেকে গ্রিক থেমিসের মূর্তি অপসারণ ও সুশীলদের গর্ত থেকে বেরিয়ে আসা - ব্যক্তিগত মতামত অনুযায়ী

২৯ শে মে, ২০১৭ রাত ১:১৯

সুপ্রিম কোর্টের সামনে থেকে গ্রিক মূর্তি অপসারণ কে অনেকেই দেখছি দেশকে পুনরায় ইসলামিক রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র বলে দাবী করছেন । অনেকে তো আবার এক কাঠি সরেস হয়ে দেশকে পাকিস্তানের অঙ্গ রাষ্ট্র হিসেবে বাংলাস্তান বলছেন ।

গ্রিক মূর্তিটি আসলে ছিল আইনের প্রতিক হিসেবে । তাই সেই মূর্তি অপসারণ নিঃসন্দেহে খারাপ লাগাবে, এটাই স্বাভাবিক । কিন্তু তাই বলে দেশ হেফাজতের অধীনে চলছে, আওয়ামী হেফাজত লীগ গঠন হয়েছে, বিরোধী দল হিসেবে এখন থেকে হেফাজতে ইসলামী হবে, এইসব কথা বলা নিঃসন্দেহে অত্যন্ত বোকামি হবে । আমাদের বর্তমান বিরোধী দল জাতীয় পার্টি মূলত মেরুদণ্ডহীন একটি রাজনৈতিক দলে পরিণত হয়েছে, তাই তাদের পক্ষ থেকে সরকারী সমালোচনামূলক যেকোন দাবী আশা করাটা অত্যন্ত অযৌক্তিক । এর মানে এই না যে অন্য কোন রাজনৈতিক দল কোন দাবী করে সরকার সেটা মেনে নিলে, আক্ষরিক অর্থে সরকার তাদের দাবী সবসময় মেনে নেবে । এটা ভাবাও বোকামি ।

আজকে যারা মূর্তি অপসারণের কারণে দেশ একটি নির্দিষ্ট ধর্মকেন্দ্রিক রাষ্ট্র হয়ে যাওয়ার ভয় করছেন, এই তাদেরকেই ইসলামিক টিভি, দিগন্ত টিভি কিংবা পিস টিভি বন্ধ হয়ে যাওয়ার পর টু আওয়াজও করতে শুনিনি । এমনকি ২০১৩ সালের ৫ ও ৬ই মে হেফাজত হত্যার (হোক সেটা গুজব কিংবা সত্য) খবরেও তেমন প্রতিক্রিয়া করতে শুনিনি । তাহলে কি তারা এই দেশটাকে ইসলাম বাদে অন্য কোন ধর্মকেন্দ্রিক রাষ্ট্র হয়ে গেলে খুশি হবেন ?

দেশ ধর্মনিরপেক্ষ হয়ে যাওয়ার পর থেকেই কতিপয় সুশিলদের গর্ত থেকে বেরিয়ে এসে ইঁদুরের মত চু চু আওয়াজ করতে শুনলে, বেশ রাগ হয় । খেয়াল করলেই দেখা যাবে এরা আগে কখনও এসব কোন বিষয়ে মাথা ঘামাতই না । অথচ এখন এসবকিছুতেই তাদের প্রব্লেম । মুসলিম কোন ব্যক্তি মসজিদে হামলা করে বসলেও এদের প্রব্লেম, হিন্দু কোন ব্যক্তি মন্দিরে হামলা করে বসলেও এদের প্রব্লেম, এমনকি খ্রিস্টান কোন ব্যক্তি গির্জায় হামলা করে বসলেও এদের প্রব্লেম । এদের প্রব্লেম সবকিছুতেই । এই কতিপয় সুশিলদের মধ্যে আবার অধিকাংশই হামলা যেই করুক, যেই ধর্মেরই অনুসারীই করুক, সরাসরি দোষ দিয়ে ফেলেন মুসলিম কোন ব্যক্তিকে । এটা তাদের আধুনিক স্বভাব হয়ে দাঁড়িয়েছে ।

ইসলামে যে কোন মূর্তি হারাম । তারপর আবার মূর্তির সামনে গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোটাও জায়েজ নয় । অথচ দেশে উল্লেখযোগ্য পরিমাণে ভাস্কর্য, মূর্তি ইত্যাদি তৈরির চলন শুরু হয়েছে যেন দেশ ধর্মনিরপেক্ষ হয়ে যাওয়ার পর থেকেই । আধুনিক সুশীলদের চুলকানির শুরুটাও এখান থেকেই । যাই হোক, দেশে সংখ্যাগরিষ্ঠ ধর্মের অনুসারীদের মত অনুযায়ী দেশে অনেক সিদ্ধান্তই নেওয়া হবে যেমনটা ধর্মনিরপেক্ষ আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারতেও নেওয়া হয় হিন্দু ধর্ম অনুসারীদের মতামত অনুযায়ী । এতে চুলকানির কিছুই নেই । সরকারী অনেক সিদ্ধান্তই ভুল আছে কিংবা ছিল । কই তাদের তো সবকিছু নিয়ে চুলকাতে দেখি না । খালি ধর্ম সংক্রান্ত হলেই যেন চুলকানির বাজার খুলে যায় এই কতিপয় সুশীলদের । X( X((

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৭ সকাল ৯:২৪

আলোকিত চিন্তা বলেছেন: একমাত্র ইসলাম ধর্ম প্রায় ১৩ শত বছর ইসলাম দিয়ে শাসন করেছিল যেটা অন্য ধর্ম পারেনি। মূলত ধর্মনিরপেক্ষতা বলতে ইসলাম ধর্ম যাতে জীবনে,রাষ্ট্রে প্রভাব বিস্তার করতে না পারে সেইরকম একটি মতবাদ। মূলত ইসলাম ধর্ম ঠেকানোর জন্য একে কেন্দ্র করে ধর্মনিরপেক্ষতাবাদের জন্ম....

০৩ রা জুন, ২০১৭ রাত ১:৩৩

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: হুম, ঠিক । ধন্যবাদ লেখাটি পড়ার জন্য

২| ২৯ শে মে, ২০১৭ সকাল ১১:৪২

Abdullah Bbd বলেছেন: এদেশ তো নামে ইসলামিক কামে না

০৩ রা জুন, ২০১৭ রাত ১:৩৪

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: হুম, ঠিক । ধন্যবাদ লেখাটি পড়ার জন্য

৩| ২৯ শে মে, ২০১৭ দুপুর ১২:২৬

খরতাপ বলেছেন: অনেকে মূর্তিকে আবার মূর্তি বলতে নারাজ - উনারা ইহাকে ভাস্কর্য বলিয়া ইসলামের দৃষ্টিতে জায়েজ করতে চান। উহাদের ধারণা, পূজা করা হয়না - এরকম কোন মূর্তির অস্মমান করলে আল্লাহ নারাজ হন।

কেন এই মূর্তি প্রেম?

০৩ রা জুন, ২০১৭ রাত ১:৩৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: ইসলামের দৃষ্টিতে মূর্তি ও ভাস্কর্য একই । তবে ভাস্কর্যের কিছু ধরন ইসলামে বৈধও করা হয়েছে । যেমন ধরুন মসজিদের গম্বুজ ইত্যাদি । তবে যাই হোক না কেন, কোন অবয়ব সম্বলিত মূর্তি ও ভাস্কর্য ইসলামে পুরোপুরি হারাম ।

ধন্যবাদ লেখাটি পড়ার জন্য ।

৪| ৩০ শে মে, ২০১৭ রাত ১২:০২

রাখালছেলে বলেছেন: আপনার লেখায় যা বলেছেন তার অর্থ কি নিজে বুঝে লিখেছেন না কারও দেয়া তুতেল খেয়ে লিখেছেন। হেফাজত ইসলামের তুতেল তত্ত্ব সম্বন্ধে কিছু কি জানেন ?

০৩ রা জুন, ২০১৭ রাত ১:৩৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: জানি তো অনেক কিছুই । অন্যের মত পুরোপুরি বিদ্বেষ মনোভাব রেখে যাচাই করতে যাই না । তবু আপনি যদি আপনার পক্ষ থেকে জানাতেন, তাহলে একটু উপকৃত হতাম ।

৫| ৩০ শে মে, ২০১৭ রাত ১২:২৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন: পবিত্র রমজানের সময় এই রকম বিভেদ তৈরী করা উচিৎ নয় যে , ভাই!

সব ঘৃণা ঝেড়ে ফেলুন মন থেকে।

পবিত্র এ মাসটি হয়ে উঠুক ঐক্যের বন্ধনে অটুট।

০৩ রা জুন, ২০১৭ রাত ১:৩৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: ভালো কথা বলেছেন । সুবহানাল্লাহ্‌ ।

ধন্যবাদ লেখাটি পড়ার জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.