নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

প্রসন্ন বাতায়ন - একটি পর্বভিত্তিক গল্প - ৩য় পর্ব

১০ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:০৬

যারা আগের দুইটি পর্বই মিস করেছেন, তাদের জন্য পর্ব দুইটির লিংক দেওয়া হলোঃ প্রসন্ন বাতায়ন - একটি পর্বভিত্তিক গল্প - ১ম পর্ব এবং প্রসন্ন বাতায়ন - একটি পর্বভিত্তিক গল্প - ২য় পর্ব

২য় পর্ব শেষে -

এখানে এসির বাতাসটা খুব তীব্র । যেখানে সাধারণত যে কোন পাবলিক রেস্টুরেন্টে এসির তাপমাত্রা ২৭-২৮ ডিগ্রি সেলসিয়াসের কম দেওয়া থাকে না, সেখানে এখানকার এসির তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস দেওয়া । সৌহার্দ্যের কেমন যেন শীত শীত লাগছে । সেই ৩টা থেকে এসে বসে আছে, এক ঘণ্টার মত হতে চললো অথচ রাফিয়ার কোন খোঁজ নেই । অবশ্য সৌহার্দ্যের বিরক্তি লাগছে না বরং কেমন যেন একটু নার্ভাস নার্ভাস লাগছে । মেয়েটা এখনও আসেনি একদিক থেকে ভালোই হয়েছে, কি বলবে সৌহার্দ্য ওর সামনে ? সকল বীরত্ব তো ওর থেকে দূরে থেকেই হয়েছে, কাছে থেকে কিছু বলার সাহস কি করতে পারবে সৌহার্দ্য !! দুইদিন আগে রাতের দিকে হঠাৎ জাকিরের ফোন । জাকিরের সাথে প্রায়ই টুকটাক কথা হয় সৌহার্দ্যের, তাই বিষয়টা এতটা অবাক হওয়ার মত কিছু না । কিন্তু কথার এক পর্যায়ে জাকির যখন জানালো রাফিয়া সৌহার্দ্যের সাথে দেখা করে কিছু কথা বলতে চায়, সেই মুহূর্তেই সৌহার্দ্য যেন স্থির হয়ে যায় । রাফিয়া !! তার সাথে দেখা করবে !! সত্যি ? সে কি স্বপ্ন দেখছে না তো ?

জাকিরকে ফোন করে এই কথা জানিয়েছে জাকিরের কাজিন সুস্মিতা । সুস্মিতা আর রাফিয়া একই কলেজে একই ক্লাসে পড়ে । জাকিরের মুখ থেকে এই কথা শুনে সৌহার্দ্যের বিশ্বাস করতে সত্যি অনেক কষ্ট হয়েছে । প্রথমে তো সৌহার্দ্য ভেবেছিল জাকির ওর সাথে মজা করছে কিন্তু পরবর্তীতে জাকির কসম কেটে বললে এরপর সৌহার্দ্য বিশ্বাস করে । এরপর জায়গার নাম, কবে দেখা করতে হবে আর কয়টার দিকে দেখা করতে হবে সবকিছু জানিয়ে জাকির ফোন রেখে দেয় । অবশ্য সবশেষে কংগ্রাচুলেশন জানাতে ভোলেনি সে । এই দুইটা দিন সৌহার্দ্যের কেটেছে অনেকটা স্বপ্নরাজ্যের রাজকুমারের মত । একেকবার একেক অদ্ভুত স্বপ্ন এসে ভর করছে তার উপর । সে আর রাফিয়া হাত ধরে রেললাইনের দুই ধার দিয়ে হেঁটে যাচ্ছে নয়তো একটি ডিঙ্গি নৌকায় সে আর রাফিয়া চড়েছে - সেখানে সৌহার্দ্য বৈঠা দিয়ে নৌকা চালাচ্ছে আর রাফিয়া একটু নিচু হয়ে হাত পানিয়ে ডুবিয়ে দিয়েছে নয়তো একটা ছোট প্রাইভেটকারে লং ড্রাইভে ঘুরতে বেরিয়েছে তারা দুইজন ইত্যাদি আরও অনেক স্বপ্ন ।

রেস্টুরেন্টটা রাফিয়াদের বাড়ি থেকে দুই কিলোমিটার দূরে । প্রতিদিন তো রাফিয়াদের বাড়ির সামনে এসেই বসে থাকে সে, সেই হিসেবে এই রেস্টুরেন্টে সময়মত আসতে কষ্ট হয়নি সৌহার্দ্যের । আজকে তার পোশাক পুরোপুরি ফরমাল, সহসা যে কেউ দেখলে মনে করবে হয়তো চাকরির ইন্টার্ভিউ দিতে বেরিয়েছে সে । হাতে স্বভাবজাত সেই গোলাপের তোড়া । আজকে সে গুণে গুণে ত্রিশটা গোলাপ এনেছে । না, ত্রিশ সংখ্যাটা স্পেশাল কিছু না, এমনিতে মনে হয়েছে তাই এনেছে । ঘড়িতে চারটা বেজে পনেরো মিনিটের মাথায় রেস্টুরেন্টে প্রবেশ করলো রাফিয়া । চাইনিজ রেস্টুরেন্টটা দুপুর-বিকেলের মধ্যাহ্ন এই সময়টাতে একপ্রকার খালিই থাকে । আশেপাশে ৪-৫টা টেবিলে হাতেগোনা ৫-৬ জন বসে আছে । ব্যাকগ্রাউন্ডে মৃদু সুরে ইংলিশ গান বাজছে, একটা ভালো লাগার পরিবেশ তৈরি হয়েছে পুরো রেস্টুরেন্টের ভিতরে । রাফিয়া একাই এসেছে, জারা অবশ্য সাথে আসার জন্য দুইবার ফোন দিয়েছিল কিন্তু রাফিয়া ওকে সাথে আনেনি । আজকে সৌহার্দ্যের সাথে তার একারই কথা বলা দরকার । রাফিয়া ঢুকে সোজা হেঁটে গিয়ে সৌহার্দ্য যে টেবিলটাতে বসে ছিল সেই টেবিলে সৌহার্দ্যের সামনাসামনি চেয়ারটাতে গিয়ে বসলো ।

এতক্ষণ যে এসির বাতাসটাই খুব তীব্র বলে মনে হচ্ছিল, সেই এসির বাতাসটাকেই এখন বেশ অপ্রতুল বলে মনে হচ্ছে সৌহার্দ্যের কাছে । তার গরম লাগা শুরু হয়েছে । একটু একটু করে ঘামাও শুরু করেছে সে । রাফিয়া খেয়াল করলো সৌহার্দ্য পকেট থেকে একটা রুমেল বের করে মুখ মুছতে লাগলো । পরিস্থিতি বুঝতে পেরে রাফিয়া মুচকি হাসলো কিন্তু তার এই হাসিটা সৌহার্দ্যের নজরে পড়লো না । পরিস্থিতি স্বাভাবিক করা দরকার, রাফিয়া মনে মনে ভাবতে লাগলো । তাই সে-ই প্রথমে কথা বলা শুরু করলো,

- কখন এসেছেন ?

রাফিয়ার মুখ থেকে হঠাৎ কথা শুনে সৌহার্দ্য আরও নার্ভাস হয়ে গেলো । সে রাফিয়াকে এক্সকিউজ মি বলে ওয়াশরুমে গেলো । সেখান থেকে মুখে একটু পানি দিয়ে এসে আবার জায়গায় এসে বসলো । সৌহার্দ্য যে বেশ নার্ভাস সেটা রাফিয়া বুঝতে পারছে, বিষয়টা বুঝতে পেরে রাফিয়ার বেশ মজাই লাগছে । সৌহার্দ্য চেয়ারে বসতেই রাফিয়া আবারও জিজ্ঞেস করলো,

- কখন এসেছেন ?
- (প্রথমদিকে সামান্য তোতলিয়ে সৌহার্দ্য জবাব দিলো) হ্যাঁ, এই তো, ৩টার দিকে, তুমি যখন আসতে বলেছিলে
- বাহ, রাইট অন টাইম !! আচ্ছা, ৩টার আগে এসেছিলেন নাকি পরে ?
- মানে ?
- মানে একজন মানুষ তো একেবারে রাইট অন টাইম হতে চাইলেও পারবে না । কমপক্ষে সেকেন্ডের ব্যবধান হলেও থাকবে, সেই হিসেবে ৩টার আগে এসেছিলেন নাকি পরে ?
- সেভাবে খেয়াল করিনি
- ওহ আচ্ছা । আমি যে এত দেরী করে এসেছি, এতক্ষণ নিশ্চয় অনেক বিরক্ত হয়েছেন । আমার জায়গায় অন্য কেউ হলে নিশ্চয় অনেক কথা শুনাতেন, তাই না ?
- হয়তো
- তার মানে এখন আপনি আমাকে কথা শুনাবেন ?
- সেটা কেন ? না তো
- তার মানে আমি এরকম দেরী করে আসলে আপনার সমস্যা নেই ?
- না, ইয়ে মানে... কি বলবো

রাফিয়া আসলে সৌহার্দ্যের সাথে কথা পেচিয়ে তার ধৈর্য্যের পরীক্ষা নিচ্ছিল, এই মুহূর্তে ছেলেটা সেই পরীক্ষায় পাশ করেছে । তবে হ্যাঁ, রাফিয়ার সৌহার্দ্যের সাথে কথা বলতে বেশ ভালোই লাগছে । এই ভালোটা আসলেই অন্য রকম ভালো...

[বাকীটা ৪র্থ ও শেষ পর্বে থাকছে]

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:২১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার ।






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.