নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু বলেই দোষ ,নন্দ ঘোষ

কোর্পরে্ট শয়তান

কোনো কাজকর্ম তো নাই,খাচ্ছেন দাচ্ছেন, অার যখন যা চাচ্ছেন হাতের কাছে তাই পেয়ে যাচ্ছেন। - দাশবংশ

কোর্পরে্ট শয়তান › বিস্তারিত পোস্টঃ

বিষন্নতা থেকে বাচাঁর উপায় কিংবা মিসির আলীর থেরাপি

১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৩

আমি আপনি সবাই কম বেশি বিষন্নতা এবং হতাশায় থাকি এটা সাধারন এবং স্বাভাবিক ,তবে তা মাঝে মাঝে অনেক সময় প্রকট হয়ে দাড়ায় । মানসিক জগতে নানা রকম খেলা করে অনেক দিক দিয়ে । নানান পেশা ,নানান কাজ কত রকম মানুষ কত কিছু, তবে তা থেকে আমাদের মানসিক এবং আচরন দিক থেকে আমাদের পরিবতর্ন করা অত্যান্ত প্রয়োজন ।
যা ই হোক মানসিক সমস্যা কেন হয় ?
কি কারনে মানসিক সমস্যা গুলো আমাদের প্রভাব ফেলে সে গুলো চিন্তা করা উচিও ।
আমাদের মানুসিক সমস্যা হয় সাধারনত আশেপাশের দিক গুলো থেকে ই দরিদ্রতা, পারিবারিক অশান্তি , কর্মসংস্থান ও ধমীয় শাসনের অভাবের মতো আরো বিষয়কে মনের অসুখ হওয়ার নানা কারণ হয় ।
আমাদের ভার্চুয়াল লাইফে সবাই কমবেশি ফেসবুক আসক্ত ,বিভিন্ন মানুষের পরিচয় এবং ভালো লাগা দিক গুলো বুঝতে পারা যায় । একটা জিনিস লক্ষ্য করা যাক আপনি একটা পজেটিভ কাজ করলেন তাতে বাহবা এবং কটুক্তি দুইটাই থাকবে ,বাহবা পেলে খুশি লাগবেই তবে কটুক্তি গুলো আপনার মনে আঘাত লাগবে ,সে জন্য যেতে হবে আপনাকে মিশির আলীর কাছে ,বুঝতে হবে এবং বারবার বিশ্লেষন করতে হবে সে জন্য লাগবে পজেটিভ পাওয়ার । যেমন আপনি বাহবা পাবার উপযুক্ত কিন্তু কেউ আপনাকে বাহবা দিবে না । সেজন্য করতে হবে গভীর চিন্তা আপনি মনে করুন আপনি মিশির আলী হয়ে গেছেন আপনি যুক্তি দিয়ে সব কিছু পছন্দ করেন আপনার বাসায় আজ মেহমান এসেছে আপনি তাদের কে আপ্যায়ন করতে চান ,কিন্তু বাসায় চা আছে, কিন্তু চিনি নেই দুধ নেই এখন কি করবেন ? এবার হতে হবে মিশির আলীর মতন ,গরম গরম চিনি ছাড়া চা বানাবেন আর গল্প করবেন চা কীভাবে এলো। চায়নিজরা চা আবিষ্কার করে ছিলো তার মধ্য কোন চিনি দুধ দিয়ে খায়নি তাছাড়া এর উপকারিতা এবং আসল চা এর স্বাদ বুঝাবেন । দেখবে চিনি ছাড়া চা ও হবে দারুন এবং আড্ডা হবে দূর্দান্ত তবে এই জিনিস সব জায়গায় এপ্ল্যাই করতে যাবেন না ।
হিতে বিপরীত হতে পারে ।
আমাদের মানুসিক সমস্যা কেন হয় ? এই প্রশ্নের সাথে সাথে কয়েকটা জিনিস আপনাকে মনে রাখতে হবে মানুষে জ্বরে ঔষধ আছে মনের জ্বরে ঔষধ কিন্তু নেই

যদি আপনার পরিবার বা বন্ধুদের কেউ হঠাৎ আনমনা থাকতে শুরু করে কিংবা ভাবনার সাগরে ডুবে অতিরিক্ত খাওয়া শুরু করে তবে তার সাথে বিষয়টি নিয়ে খোলামেলা কথা বলে জানুন তার সমস্যা কোথায়?
অ্যালকোহল অথবা অন্যকোন নেশা জাতীয় পদার্থে ডুবে থাকলে বা হঠাৎ ধূমপান শুরু করলে বুঝতে হবে সে কোন কোন দুঃখ বা সমস্যা ভুলে থাকতে এমন করছে।
পরিবারের কোন সদস্যের কোন কাজে উৎসাহ হারাতে দেখলে বুঝে নিবেন তিনি ডিপ্রেশন বা মানসিক সমস্যায় আছেন।
যদি দেখেন কেউ খুশিতে থাকছে আবার কিছুক্ষণ পর দুঃখে মুখ গোমরাহ করছে তবে বুঝে নিবেন তার ভিতর সমস্যা আছে।
যদি কেউ অধিকাংশ সময় একই কাজ নিয়ে পড়ে থাকে ও এককোণায় চুপটি করে বসে থাকে তবে বুঝবেন সে মানসিক কষ্টে ভুগছে।
যদি কেউ যখন তখন মন খারাপ করে অথবা ছোট ছোট কথার প্রতি উদাস হয় তবে বুঝবেন সে অন্তর জ্বালায় শান্ত নয়।
আপনার সন্তানের লক্ষ্য হচ্ছে প্রতিদিন রুটিন মত পড়াশোনা করা। হঠাৎ দেখলেন পড়ালেখায় মনোযোগ দিচ্ছে না। তবে বুঝবেন তার ভিতরে হয়তো কোন সমস্যা চলছে।
নিজের বন্ধু-বান্ধবদের সাথে পূর্বাপেক্ষা হঠাৎ মেলামেশা কমিয়ে দিলে। একান্ত বন্ধুবান্ধবদের সাথেও তাদের দুরুত্ব বাড়া শুরু হয়।
যদি কোন ব্যক্তি জীবনের লক্ষ্য ভুলে থাকে তবে বুঝতে হবে সে মানসিক সমস্যায় ভুগছে। যদি কোন ব্যক্তি পূর্বাপেক্ষা বেশি সময় ধরে শুয়ে থাকে, ঘুমানোর পূর্বে চিন্তায় থাকে তবে বুঝতে হবে সে মানসিকভাবে সুস্থ নয়।

মানসিক সমস্যা দূর করার উপায়ঃ

মানসিক সমস্যা দূর করতে সুন্দর জীবনশৈলী মেনে চলতে হবে। পুষ্টিকর খাবার ও নিয়মিত ব্যায়াম করতে হবে। মদ, ধূমপান করা থেকে বিরত থাকতে হবে।
চিন্তায় পড়লে তা প্রতিকার করার কৌশল জানতে হবে। মনে রাখবেন, চিন্তা নামক বায়বীয় বস্তুটি কখনও কাজের সমাধান করে দিবে না। ধরুন, হঠাৎ পরীক্ষার তারিখ পড়েছে। তাই আপনি চিন্তায় পড়ে গেছেন। ফলে চিন্তায় চিন্তায় পড়ায় মন দিতে পারছেন না। সুতরাং চিন্তা-ভাবনা বাদ দিয়ে পড়তে বসবেন।
সবচেয়ে জরুরি হচ্ছে আপনার পরিবার অথবা বন্ধুদের সহায়তা নেয়া। যদি চিন্তা অধিক বেড়ে যায় তবে বিশেষজ্ঞের পরামর্শ নিবেন।
অবিভাবকদের উচিৎ সন্তানদের মানসিক সমস্যার লক্ষণগুলো আমলে নিয়ে যথাযথভাবে সহায়তা করা।
এই হল কেতাবি সমস্যার সমাধান তবে সেক্ষেএ কিছু জিনিস দারুন কাজে দেয় তারজন্যও যেতে হবে মিশির আলীর কাছে
আপনাকে প্রচন্ড মানুসিক প্রশান্তি পেতে হলে পান করতে হবে ঠান্ডা লেবুর শরবত অথবা বৃষ্টিতে ভীজতে হবে । ছোট বেলায় স্কুল ছুটির পর বৃষ্টিতে ভিজতে ভিজতে বাসায় যেতেন কেমন লাগত ?
তেমনি আপনাকে করতে হবে মিশির আলী থেরাপি ।

(বৃহন্নলা) , আপনি কি বুকে হাত দিয়ে বলতে পারবেন লজিকই হচ্ছে পৃথিবীর শেষ কথা! লজিকের বাইরে কিছু নেই? পৃথিবীর সমস্ত রহস্যের সমাধান আছে লজিকে, পারবেন বলতে? মিসির আলি বললেন, পারব’। (অনীশ)। অথচ এই মিসির আলিরই আরেক জায়গায় বয়ান করছেন, ‘তোমার জানা উচিত সমস্যা সমাধান আমার পেশা না। সমস্যার সমাধান আমি সেইভাবে করতেও পারি না। জগতের বড় বড় রহস্যের সমাধান বেশির ভাগ থাকে অমীমাংসিত। প্রকৃতি রহস্য পছন্দ করে। রহস্যের মীমাংসা তেমন পছন্দ করে না।’ (বাঘবন্দি মিসির আলি)।
অতএব আপনার সমস্যা আপনাকেই করতে হবে । সে জন্য মিশির আলীর সহায়তা করতে পারেন

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:১৯

রাজীব নুর বলেছেন: লেখাটা চমৎকার হয়েছে।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৪

কোর্পরে্ট শয়তান বলেছেন: ধন্যবাদ ভাই

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩৬

জগতারন বলেছেন:
সুন্দর প্রবন্ধ!
লেখক-এর প্রতি সুভেচ্ছা।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫৪

কোর্পরে্ট শয়তান বলেছেন: ধন্যবাদ মন্তব্য করার জন্য

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:৪২

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: বাহ্!

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:১৮

কোর্পরে্ট শয়তান বলেছেন: ধন্যবাদ

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৫৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ভালো লিখেছেন। আমি মিসির আলীকে খুঁজছি কিছু সমস্যা নিয়ে যেতাম।

০১ লা অক্টোবর, ২০১৯ সকাল ১১:৪৪

কোর্পরে্ট শয়তান বলেছেন: ধন্যবাদ মন্তব্য করার জন্য ,এরজন্য আপনাকে মিশির আলীর বই পড়তে হবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.