নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিশু মিলন

মিশু মিলন

আমি বর্তমানে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগে লিখি। আমার সকল লেখা আমি এই দুটি ব্লগেই সংরক্ষণ করে রাখতে চাই। এই দুটি ব্লগের বাইরে অনলাইন পোর্টাল, লিটল ম্যাগাজিন এবং অন্য দু-একটি ব্লগে কিছু লেখা প্রকাশিত হলেও পরবর্তীতে কিছু কিছু লেখা আমি আবার সম্পাদনা করেছি। ফলে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগের লেখাই আমার চূড়ান্ত সম্পাদিত লেখা। এই দুটি ব্লগের বাইরে অন্যসব লেখা আমি প্রত্যাহার করছি। মিশু মিলন ঢাকা। ৯ এপ্রিল, ২০১৯।

মিশু মিলন › বিস্তারিত পোস্টঃ

গতকাল অমর একুশে বইমেলায় এসেছে উপন্যাস- দেবদ্রোহ

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬



অন্য পাঁচজন আর্য সন্তানের মতোই তাদের যাযাবর জীবনে ঘন ঘন বাসস্থান পরিবর্তন, পশুচারণ, পশুশিকার, যৎকিঞ্চিত ফসল উৎপাদন আর যুদ্ধ দেখে বেড়ে ওঠেন বেণ। বাল্যকাল থেকেই দক্ষ যোদ্ধা হবার লক্ষে নিজেকে প্রস্তুত করেন। যৌবনের প্রারম্ভেই অনার্যদের বিরুদ্ধে যুদ্ধে দারুণ সাহসিকতা, দক্ষতা, হিংস্রতা আর নিষ্ঠুরতা দেখানোয় সমগ্র ব্রহ্মাবর্তে এবং স্বর্গে তাঁর নাম ছড়িয়ে পড়ে। এক সময় তিনি ব্রহ্মাবর্তের নৃপতি নির্বাচিত হন। বেণের বাল্যসখা কুথান একজন গল্পকথক, আজন্ম ভবঘুরে স্বভাবের কুথান বিভিন্ন আর্য-অনার্য জনপদে ঘুরে ঘুরে মানুষকে গল্প শোনান। মানবতাবাদী কুথান চান আর্য এবং অনার্যরা যুদ্ধ ভুলে শান্তিতে বসবাস করুক, তাদের মধ্যে বাণিজ্য এবং সংস্কৃতির বিনিময় হোক। তাই তিনি যেখানেই যান যুদ্ধের পরিবর্তে শান্তির পক্ষে কথা বলেন। নৃপতি হবার পর কুথানের সংস্পর্শে বদলে যেতে থাকে বেণের মনোজগত, যুদ্ধের প্রতি অনীহা জন্মায় তাঁর। যুদ্ধের পরিবর্তে শান্তি প্রতিষ্ঠার লক্ষে একসময় তিনি আর্য-অনার্য সকলের জন্য বাসযোগ্য এক সাম্যবাদী সমাজ গড়ে তুলতে চান। ব্রহ্মাবর্তে মানুষের জন্য ক্ষতিকর মুনর বিধানসমূহ এবং যজ্ঞ নিষিদ্ধ করেন। স্বার্থে আঘাত লাগায় তাঁর এই সিদ্ধান্তের বিরোধীতা করেন ব্রাহ্মণ, ঋষি এবং দেবগণ। ফলে সংঘাত অনিবার্য হয়ে ওঠে, কিন্তু মানবতার মন্ত্রে দীক্ষিত বেণ সখা কুথানের কাঁধে কাঁধ রেখে সব বাধা দূর করতে দৃঢ় প্রতিজ্ঞ। বেণ আর কুথান সফল হন কি?

এই আখ্যান ইতিহাস নয়; পুরাণ থেকে কেবল বীজটি নিয়ে বেণকে কাণ্ডারী করে তৎকালীন সময়ের মানুষ, প্রকৃতি, ধর্ম ও সংস্কৃতি, রাজনীতি, সমাজনীতি, দণ্ডনীতি, অর্থনীতি ইত্যাদি বিষয়সমূহ নিয়ে লেখা এক উপন্যাস।


প্রচ্ছদশিল্পী: মিথুন রশীদ
পেন্ডুলাম পাবলিশার্স
স্টল: ৫৪২-৫৪৩

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:০২

জ্যাক স্মিথ বলেছেন: শুভ কামনা রইলো।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৬

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২০

রাজীব নুর বলেছেন: এখনও যাইনি বইমেলাতে। যাবো। আপনার বই সংগ্রহ করবো।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:২২

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৪

নীল আকাশ বলেছেন: উপন্যাসের সিনোপসিস পড়ে দারুণ লেগেছে। অভিনন্দন আপনাকে।

২০ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৫৭

মিশু মিলন বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.