নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিশু মিলন

মিশু মিলন

আমি বর্তমানে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগে লিখি। আমার সকল লেখা আমি এই দুটি ব্লগেই সংরক্ষণ করে রাখতে চাই। এই দুটি ব্লগের বাইরে অনলাইন পোর্টাল, লিটল ম্যাগাজিন এবং অন্য দু-একটি ব্লগে কিছু লেখা প্রকাশিত হলেও পরবর্তীতে কিছু কিছু লেখা আমি আবার সম্পাদনা করেছি। ফলে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগের লেখাই আমার চূড়ান্ত সম্পাদিত লেখা। এই দুটি ব্লগের বাইরে অন্যসব লেখা আমি প্রত্যাহার করছি। মিশু মিলন ঢাকা। ৯ এপ্রিল, ২০১৯।

মিশু মিলন › বিস্তারিত পোস্টঃ

একুশে বইমেলা হোক পৃথিবীর সব ভাষার, সব মানুষের

২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৫

আমাদের একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পাওয়ায় আমরা উদ্বাহু হয়ে নাচি, কিন্তু একুশে বইমেলা আন্তর্জাতিক হবে কি না সেই প্রসঙ্গ উঠলে আমরা নানা কায়দা-কৌশলের আশ্রয় নিই, যাতে কোনোভাবেই একুশে বইমেলা আন্তর্জাতিক না হয়। কী সেই কায়দা? কয়েকদিন আগে পশ্চিমবঙ্গের বর্তমান পত্রিকায় ‘কলকাতা বইমেলায় বাংলাদেশের ভবিষ্যৎ কী হতে চলেছে! জল্পনা’ এই শিরোনামে একটা সংবাদ দেখলাম। সেখানে বাংলাদেশের একজন প্রকাশক যা বলেছেন তার অংশবিশেষ এই- ‘বাহান্ন সালের ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মাসব্যাপী ওই বইমেলা হয়ে আসছে। কেবলমাত্র বাংলা ভাষা ও বাংলাদেশের লেখকদের বই-ই সেখানে থাকে। শুধু ভারত নয়, অন্য কোনও দেশকেই সেখানে আমন্ত্রণ করা হয় না।’

একেই বলে কায়দা! একুশের বইমেলা কেবলমাত্র বাংলা ভাষা ও বাংলাদেশের লেখকদের বইমেলা। আবার অনেক লেখক-প্রকাশককেই বলতে শুনি যে- একুশে বইমেলা বাংলা ও বাঙালির বইমেলা। কিন্তু কেন একুশে বইমেলা ‘বাংলা ও বাঙালির বইমেলা’র মধ্যে সীমাবদ্ধ থাকবে? একথা বলে কি আমরা আমাদের মনিপুরী, গারো, হাজং, ত্রিপুরা, চাকমা, মারমা, সাঁওতাল ইত্যাদি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে অসম্মান করি না? একুশের বইমেলা তো তাদেরও বইমেলা, তাদের ভাষায়ও বই প্রকাশ এবং বিক্রি হওয়া উচিত একুশের বইমেলায়।

একুশের বইমেলা আন্তর্জাতিক হওয়ার ভয়টা আসলে কোথায়? ভয়টা মূলত ভারতের পশ্চিমবঙ্গের বাংলা বইয়ের! যদি ভারতে পশ্চিমবঙ্গ নামে বাঙালীদের একটি রাজ্য না থাকত কিংবা তাদের ভাষা বাংলা না হতো, তাহলে আমরাও উদার হয়ে বলতাম একুশের বইমেলা আন্তর্জাতিক হোক। আমরা মাছ খাই বেশি, চলাক মানুষ, আমাদের উদারতা ব্যবসা বোঝে!

ইংরেজি, স্প্যানিশ, ফ্রেন্স, তামিল, তেলেগু ইত্যাদির ভাষার বইয়ের স্টল একুশের বইমেলায় ঢুকতে দিতে অসুবিধা ছিল না। কিন্তু সমস্যা তো ভারতের বাংলা ভাষার বই! তারা আমাদের একচ্ছত্র আধিপত্যে ভাগ বসাবে। আমাদের বই বিক্রি কমে যাবে।

আচ্ছা, আমাদের যারা প্রকৃত লেখক; সেই আখতারুজ্জামান ইলিয়াস, মাহমুদুল হক, শহীদুল জহির, শওকত আলী, হুমায়ুন আজাদ, হাসান আজিজুল হকের বই কি খুব বেশি বিক্রি হয়েছে বইমেলায়? হয়নি, মেলায় যাওয়া বেশিরভাগ মানুষ এদেরকে চেনেইনি। এখনো সেলিনা হোসেন বা হরিশংকর জলদাসের কোনো বই মেলায় এক হাজার কপি বিক্রি হয়? মনে হয় না। তাহলে কোন বই, কাদের বই বিক্রি কম হবে বলে আমরা ভারতীয় বই বইমেলায় ঢুকতে দিতে চাই না? এসব বই বিক্রি কম হলে বাংলা সাহিত্যের খুব বেশি ক্ষতি হবে কি?

ভারত সীমান্তে কাঁটাতারের বেড়া দিলে অবৈধ পথে ভারতীয় পণ্য আনতে আমাদের কষ্ট হয় বলে, আমরা তাদের গালাগালি করি। আর আমরা যে সংস্কৃতিতে কাঁটাতার দিই তার বেলা? প্রতিবছর নাটক এবং নৃত্যের ডজন ডজন দল ভারতে আমন্ত্রিত হয়ে যায়, আমরা কয়টা দলকে আমন্ত্রণ জানাই?

আমরা প্রতিবছর আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশ নিই, সাড়ে তিন হাজার বর্গফুট প্যাভিলিয়নেও আমাদের স্থান সংকুলান হয় না, আমরা পাঁচ হাজার বর্গফুট দাবি করি। এবছরও ৪৩ টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আমরা সংস্কৃতির আদার-প্রদান করতে যাই। আদানটা বেশ ভালোই হয়, প্রদানের বেলায় অজুহাত অই এক জায়গায়- এটা আমাদের নিজস্ব বইমেলা। এখন পশ্চিমবঙ্গের পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড যদি তাদের বইমেলায় বাংলাদেশের প্রকাশনা সংস্থাকে ঢুকতে না দেয়, তাহলে কিন্তু আমরা ‘মালাউনের বাচ্চারা আমাদের ঈর্ষা করে’ বলে চৌদ্দগুষ্ঠি উদ্ধার করে ছাড়বো!

একুশে ফেব্রুয়ারি আমাদের নিজস্ব থাকেনি, এটাকে আমরা বিশ্বব্যাপী ছড়িয়ে দিয়েছি। একুশের বইমেলা কেন সংকুচিত করে রাখবো?

একুশের বইমেলায় ভারত, রাশিয়া, মেক্সিকো, ফ্রান্স ইত্যাদি দেশের বইয়ের স্টল থাকলে একুশের গৌরব আরও বাড়বে। একুশে বইমেলা হোক পৃথিবীর সব ভাষার, সব মানুষের


ঢাকা।
২১.০২.২০২৩

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৬

এম ডি মুসা বলেছেন: হলে দোষ কী

২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০৪

মিশু মিলন বলেছেন: হলে দোষ নেই। একুশে বইমেলা আন্তর্জাতিক হওয়া উচিত।

২| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

শূন্য সারমর্ম বলেছেন:


কলকাতার দাদা আমাদের বইমেলাকে কিভাবে দেখে?

২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০৬

মিশু মিলন বলেছেন: তারা আমাদের বইমেলাকে শ্রদ্ধার চোখেই দ্যাখে এবং বইমেলায় অংশগ্রহণ করতেও তারা আগ্রহী।

৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: বইমেলায় সবচেয়ে বেশী বিক্রি হয় চাটুকারদের লেখ বই।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৪১

মিশু মিলন বলেছেন: সত্য। এরা খুব ভালো মিডিয়া ম্যানেজ করে।

৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৫

জ্যাক স্মিথ বলেছেন: কিন্তু মানুষ তো বই কিনতে মেলায় যায় না, যায় সেলফি তুলতে।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৩

মিশু মিলন বলেছেন: বই কিনতেও যায়, নইলে ৫০ কোটি টাকার বেশি বিক্রি হয় কী করে! অবশ্য জনসংখ্যার বিচারে এই বিক্রি খুব বেশি নয়।

৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৯

জ্যাক স্মিথ বলেছেন: বই কিনলেও পড়ে না, বুক সেলফে সাজিয়ে রাখে :-P আমি এমন মানুষ দেখেছি। ৫০ কোটি টাকার বই বিক্রি হয়? তাহলে তো ভালোই বিক্রি হচ্ছে দেখা যাচ্ছে। আচ্ছা এই ৫০ কোটি টাকার বই কি প্রতিদিন বিক্রি হয় মানে এটা কি একদিনের বিক্রি?

২১ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৬

মিশু মিলন বলেছেন: গতবছর বইমেলার ২৮ দিনে ৫২ কোটি ৫০ লক্ষ টাকার বই বিক্রি হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.