নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিশু মিলন

মিশু মিলন

আমি বর্তমানে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগে লিখি। আমার সকল লেখা আমি এই দুটি ব্লগেই সংরক্ষণ করে রাখতে চাই। এই দুটি ব্লগের বাইরে অনলাইন পোর্টাল, লিটল ম্যাগাজিন এবং অন্য দু-একটি ব্লগে কিছু লেখা প্রকাশিত হলেও পরবর্তীতে কিছু কিছু লেখা আমি আবার সম্পাদনা করেছি। ফলে ইস্টিশন এবং সামহোয়্যার ইন ব্লগের লেখাই আমার চূড়ান্ত সম্পাদিত লেখা। এই দুটি ব্লগের বাইরে অন্যসব লেখা আমি প্রত্যাহার করছি। মিশু মিলন ঢাকা। ৯ এপ্রিল, ২০১৯।

মিশু মিলন › বিস্তারিত পোস্টঃ

চিত্রিত মৃৎশিল্পের প্রদর্শনী

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৩



মৃৎশিল্প একটি প্রাচীন শিল্প। যখন প্লাস্টিক, সিলভার বা কাঁসা-পিতল ছিল না, তখন ব্যবহারিক কাজের প্রধান অবলম্বন ছিল মাটির তৈরি তৈজসপত্র। হাজার হাজার বছর ধরে বংশ পরম্পরায় আমাদের পূর্ব-পুরুষেরা এসব মাটির তৈজসপত্র ব্যবহার করেছেন। বর্তমানের প্লাস্টিক-সিলভারের ভিড়েও অনেক কাজেই এখনো আমরা মাটির তৈজসপত্র ব্যবহার করে থাকি। যদিও এই সময়ে এসে মৃৎশিল্প ধুঁকছে, অনেক জায়গায় চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে কুমোরের চাকা, জীবিকা নির্বাহের জন্য মৃৎশিল্পীরা অন্য পেশা বেছে নিচ্ছেন। কিন্তু মৃৎশিল্পীদের প্রতি আমাদের দায় আছে, তাদের কাছে আমাদের ঋণ আছে। আমাদের পূর্ব-পুরুষেরা তাদের তৈরি বাসনে ভাত খেয়েই টিকে ছিলেন। মৃৎশিল্পীরা মানবসভ্যতাকে এগিয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। কেবল ব্যবহরিক কাজের তৈজসপত্রই তারা তৈরি করেননি; শিশুদের খেলনা, ঘর সাজানোর নান্দনিক সব উপকরণও তৈরি করেছেন। এখনো করছেন।
ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে চলছে চিত্রিত মৃৎশিল্পের প্রদর্শনী। চলবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। বাংলাদেশের বিভিন্ন জেলার চিত্রিত মৃৎশিল্প স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। নাগরিক মানুষদের নিজের শিকড়ের সঙ্গে পরিচয় করিয়ে দেবার অসাধারণ এক আয়োজন। সময় থাকলে দেখে আসতে পারেন প্রদর্শনীটি। সন্তানদের সঙ্গে পরিচয় করিয়ে দিতে পারেন নিজের শিকড় ও সংস্কৃতির।


























মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২৬

কামাল১৮ বলেছেন: সুন্দর একটি উদ্যোগ।আমরা ভুলেই যাচ্ছিলাম আমাদের এই শিল্পটির কথা।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২৯

মিশু মিলন বলেছেন: হ্যাঁ দারুণ উদ্যোগ! ধন্যবাদ।

২| ২২ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: আপনি কি সব সময় হেট পড়ে থাকেন?

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:০৫

মিশু মিলন বলেছেন: হ্যাঁ।

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:২৬

সোহানী বলেছেন: মাটির জিনিস আমার অসম্ভব পছন্দের। দেশে থাকতে শিশু একাডেমী বা মেলা থেকে কত কিছু যে কিনতাম। কিন্তু কানাডায় যা দাম কল্পনাও করা যায় না।...................

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৮

মিশু মিলন বলেছেন: মৃৎশিল্পের প্রতি আপনার ভালোবাসা অটুট থাকুক। সম্ভব হলে ওখানকার মৃৎশিল্প নিয়ে লিখুন।

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:১০

সাহাদাত উদরাজী বলেছেন: ভাল হয়েছে।

২৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৮

মিশু মিলন বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.