নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জীবন যুদ্ধে পরাজিত একজন ব্যর্থ সৈনিক

আমি জীবন যুদ্ধে পরাজিত একজন ব্যর্থ সৈনিক

মিজভী বাপ্পা

আমি জীবন যুদ্ধে পরাজিত একজন ব্যর্থ সৈনিক

মিজভী বাপ্পা › বিস্তারিত পোস্টঃ

:| জীবন ও মনের নান্দনিক উপাখ্যান :|

০১ লা আগস্ট, ২০১৪ রাত ২:০১

জীবনে সকল কিছুর ব্যাখ্যা পাওয়া যায় না। সেটা যেকোন কিছুরই হতে পারে। তবে সব কিছুর ব্যাখ্যা নাকি আমাদের দৃশ্যমান থাকে, কিন্তু আমাদের চর্মচোখে সেটি নাকি পরিলক্ষিত হয় না। এর জন্য নাকি জ্ঞানের চোখ প্রয়োজন। মানুষের জীবন পরিধিতে অনেক বাধা-বিপত্তি, সুখ-দুঃখ, হাসি-কান্না এসব নিত্য দিনের সঙ্গী হয়ে থাকে। মানুষের জীবনের চক্রের উপর দিয়েই এসকল কিছু বহমান। কিন্তু কত জন পারে সেটাকে সঠিক ভাবে উপলব্ধি করতে??? :|:|:|:|



কোন কাউকে যদি বলি আচ্ছা বলুন তো আমার আপনার কাছে আপনার জীবনটি কেমন প্রতীয়মান হয়। উত্তরে হয়ত বা কেউ বলবেন, খুবই কষ্টকর, খুবই যন্ত্রণাদায়ক, খুবই ভালো বা মোটামুটি ইত্যাদি ইত্যাদি। অর্থাৎ স্থান, কাল, পাত্র ভেদে একেকজনের অনূভুতি একেক রকমের হয়ে থাকে। কারো কাছে জীবনের ব্যাখ্যা একরকম পাওয়া যাবে না। কারণ মানুষের চিন্তা-চেতনা তাকে তার বাস্তবিক পরিবেশের সাথে তাল মিলিয়ে ভাবতে শেখায়। তাকে উপলব্ধি করতে শেখায় জীবনের মমার্থ। পারিপার্শ্বিক বিচার-বিবেচনা তাকে জাগ্রত করতে সহায়তা করে যদি সে নিজে থেকে জীবনে কে বুঝে নেয়ার প্রয়াস করে অর্থাৎ নিজের আসন্ন ভবিষৎ সর্ম্পকে সচেতন না থাকে। নতুবা "সারা রাত রামায়ণ পাঠ করে সকালে উঠে বলবে সীতা কার বাপ" এমন অবস্থার আর্বিভাব হবে।



যদি আপনাদের জিজ্ঞাসা করি আপনাদের কাছে জীবনের ব্যাখ্যা কি???



আমার কাছে যদি কেউ জানতে চাই আমি সহজ ভাবে ব্যক্ত করার চেষ্টা করি যে, হাতুরি পেটা লোহার মত [বর্তমান]। ক্লান্তি, দুশ্চিন্তা, কষ্টে জর্জরিত। তাই আমার কাছে জীবনের ব্যাখ্যা খানিকটা এরূপঃ



জীবন টা হল, একটা জ্বলন্ত লোহার পিন্ড। অর্থাৎ কামারের দোকানে যেমনটি থাকে। ঐ খানে উত্তপ্ত লোহা গুলো আমাদের যুদ্ধক্ষেত্র বা জীবনের যাপনের নিরলস কষ্ট, বেদনাদায়ক পথচলা!!! ঈশ্বরের হাতে থাকে হাতুরি। যেটা দিয়ে উনি কামারের মত ঐ জলন্ত লোহার উপর অনবরত আঘাত করতে থাকেন। আর এই আঘাত গুলো হল আমাদের দুঃখ, কষ্ট, বঞ্চণা, অপমান, অপবাদ, শোক ইত্যাদি সকল প্রকার দুঃখ-কষ্ট। যখন এই হাতুরি পেটা লোহাকে কামার পেটাতে পেটাতে একটি অবয়ব দান করে ঠিক তেমনি ঈশ্বর আমাদের এই সকল দুঃখ-কষ্ট থেকে উত্তরণের পর এমনি একটি রূপ প্রদান করেন যা আমাদের জীবনে অত্যন্ত সুখের পরশ এনে দেয় :| । আর তখনই জীবন উপভোগ্য মনে হয়। জীবনের সকল সুখের অনুভূতির ছোঁয়া স্পর্শিত হয়।



এতক্ষণ জীবন নিয়ে অনেক প্রলাপ হল, এবার খানিক মনের উপর দৃষ্টি রাখা যাক। অনেকেই বলেন, মানুষের মন নাকি সময়ের সাথে পরিবর্তনশীল। আমারও তেমনি ধারণা। কারণ সময়ের সাথে সাথে যেমন ধ্যান-ধারণার পরিবর্তন ঘটে ঠিক তেমনি মনস্তাত্ত্বিক পরিবর্তন ও ঘটে। কেননা দেখুন আমরা আমাদের শিশুকালে যে সব চিন্তা-ভাবনা করতাম এখন যদি কোন সময় সেগুলো মনে করি অনেক সময় নিজেকে বোকা বোকা লাগে যে কি সব উদ্ভট চিন্তা-ভাবনা করতাম। মনস্তাত্তিক বিকাশের ফলে আমাদের সে সকল চেতনা ভাব উদিত হয়। যার ফলে পরিবেশ পরিস্থিতির পারিপার্শ্বিকে আমাদের মনেও পরিবর্তনের ছোঁয়া লাগে।



সময়ের চলমান প্রবাহের সব কিছুর পরিবর্তন এটাই এক নিদারুণ বাস্তবতা। মানুষের মননশীল চিন্তা ভাবনা পারে তাকে সঠিক দিকে পরিচালিত করতে, আবার চিন্তা ভাবনা ব্যতয় ঘটলে জীবনে নেমে আসে অন্ধকার।



মানব মন চঞ্চল প্রকৃতির তেমনি দুবোর্ধ্য। কারণ কার মনের মনোভাব কেমন সেটা উপলব্ধি করাটা অনেক কষ্টসাধ্য বটে। অনুমানের উপর আর কতটাই বা নির্ভর করে থাকা যায়!!! যেমন ধরুণ কাউকে এক দেখাতে পছন্দ হয়ে যাওয়া। তাকে ভালোলাগা, অতঃপর ভালোবাসা। সবই তো মনের মননশীলতার উপরই নির্ভরশীল।

কারণ এসকলের বোধটুকুর পাথেয় যে মনই প্রদান করে। এরজন্য মনকে বোঝা বড় দায় বটে। কেননা নিচের অজান্তে কাকে নিজ থেকে মন দেয়া-নেয়া ঘটে যায় সেটার উপলব্ধি জটিল। তবুও মনের উপর কোন জোর খাটে না। কারণ মন স্বাধীন। আমাদের মাঝে করুণা, সহানুভূতি, প্রেম, ভালোবাসা, ভালোলাগা ইত্যাদি এসবের প্রতি মূলেই রয়েছে মন। মন আমাদের মাঝে এমনই এক মাধ্যম রূপে কাজ করে যা এসবকে এক সুঁতোয় বেঁধে রেখে সুদৃঢ় বন্ধন সৃষ্টি করে।



পরিশেষে,



মন তো এমন নয় যে,

রেখে দেব বন্দি খাঁচায়!!!

যাবে না কোথাও,

সে না বলে আমায়!!!

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৮:৩৪

সুমাইয়া আলো বলেছেন: Darun হয়েছে।

০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১২:২৩

মিজভী বাপ্পা বলেছেন: ধন্যবাদ আপু :)

২| ২২ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৪৪

লিরিকস বলেছেন: +

২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৩৬

মিজভী বাপ্পা বলেছেন: ধন্যবাদ :)

৩| ১৪ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৪৯

মাতাল ভাবনা বলেছেন: ভালো লাগলো অনেক । ধন্যবাদ সুন্দর কথা গুলো বলার জন্য ভাইয়া

১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:৪৭

মিজভী বাপ্পা বলেছেন: ধন্যবাদ ভাই। আমার মত আউলাচন্ডির পাগলা মার্কা ভাবনা আর কি B-)) B-)) B-))

৪| ১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:৫৪

মাহবু১৫৪ বলেছেন: ++++

১৬ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:৩৩

মিজভী বাপ্পা বলেছেন: B-)) B-)) B-)) B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.