নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলছে চলবে

হাসান কালবৈশাখী

আমি দুর্বার, আমি ভেঙ্গে করি সব চুরমার। আমি কালবৈশাখীর ঝড়! আমার ফেসবুকইডি www.facebook.com/norwstorm

হাসান কালবৈশাখী › বিস্তারিত পোস্টঃ

কি ঘটেছিল নাইক্ষ্যংছড়ি সীমান্তে

০৪ ঠা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৩৩

কি ঘটেছিল বিজিবি নাইক্ষ্যংছড়ি সীমান্তে।

গত দুমাসে সরকারি সিদ্ধান্তে নাইক্ষ্যংছড়ি, উখিয়া ও টেকনাফে ইয়াবা স্মাগলিং কঠোর হস্তে দমন করা হয় ও ৫টি অতিরিক্ত বিওপি স্থাপনের সিদ্ধান্ত হয়, একজিষ্টিং বিওপিতে লোকবল বাড়িয়ে শক্তি বৃদ্ধি করা হয়। এতে বার্মিজ বিজিপিদের অবৈধ আয় হঠাৎ বন্ধ হয়ে যায়, ব্যাবসা বন্ধ হওয়াতে বিজিপি ও বার্মিজ স্মাগলাররা পাগলা কুকুর হয়ে যায়।

এছাড়া এর কিছুদিন আগে এর ভিন্ন একটি স্থানে ইসলামপন্থি রোহিংগা সলিডারিটি অর্গানাইজেশন (আরএসও) রাখাইন প্রদেশে মায়ানমার প্যারামিমিটারি Tatmadaw বাহিনীর উপর অতর্কিত হামলা চালায় এবং এই হামলায় ৪ জন সৈনিক নিহত হয়। এরপর তারা বাংলাদেশকে আরএসও দের মদত দেয়ার দায়ে অভিযুক্ত করেছিল কুটনিতিক চ্যানেলে। অতচ এই সরকার জামাত সমর্থিত রহিংগা গোষ্ঠিদের আশ্রয়-সমর্থন দেয়ার প্রশ্নই আসে না।

ওরা হঠাৎ এরকম ক্ষিপ্ত হওয়ার এসবই কারন।





নাইক্ষ্যংছড়ি সীমান্তের সেই ৫০ নং পিলার।





বিজিবি জানায়, ২৮ মে বুধবার সকালে নাইক্ষ্যংছড়ি-মিয়ানমার সীমান্তের ৫২ নম্বর পিলারের কাছে ৩১ বিজিবির একটি টহল দল নিয়মিত ডিউটিতে ছিল

সিমান্তের এই অঞ্চলটিতে কোন কাটাতার বা মার্কিং ছিলনা। মায়ানমার টাইমসের দাবি অনুযায়ি ৫ জনের বিজিবির টহল দলটি নোমেনস ল্যান্ডের ৮০ মিটার ভেতরে ঢুকে গিয়েছিল। বিজিবি অবস্য অস্বীকার করেছে। ইয়াবা ব্যাবসা বন্ধ হওয়াতে ক্ষিপ্ত বার্মিজ বর্ডার পুলিশ কোন সতর্কতা করা ছাড়াই হত্যার উদ্দ্যস্যে বৃষ্টির মত গুলিবর্শন করতে থাকে। বিজিবিও পালটা গুলিবর্শন করে। প্রায় ১ ঘন্টা গুলিবর্শন চলার পর বার্মিজরা দলে ভারি হয়ে শক্তিবৃদ্ধি করে। বিজিবির হাতে কোন বেতার যন্ত্র ছিলনা, মোবাইল থাকলেও নেটওয়ার্ক সিগনেলের বাইরে। প্রায় ৩ শতাধিক রাউন্ড গুলিবিনিময়ের বিজিবির দলটি পিছু হটতে থাকে। নায়েক মিজানের হাতে ১২০ রাউন্ড (ড্রাম ম্যাগাজিন) গুলিভর্তি একটি ভারি মেসিনগান ছিল, সংখায় বেশী বিজিপির দল গুলি করতে এগিয়ে এলে অকুতভয় মিজান মেসিনগানের একটানা গুলিবর্শন করে দলের ৪ জনকে পিছু হটে প্রান বাচানোর সুযোগ করে দেয়। মিজানকে স্যালুট। নিজের জীবন দিয়ে ৪ জনকে বাচালো। পিছু হটে প্রান বাচাতে এই ৪ জন বিচ্ছিন্ন ভাবে বার্মার গভীর জঙ্গলে পালিয়ে যান, এরা হলেন- ৩১ ব্যাটেলিয়নের হাবিলদার মোতালেব, ল্যান্স নায়েক বাতেন, সিপাহী জাহাঙ্গীর ও আমিনুল। এরা পালিয়ে বার্মার পাহাড়ে পথ হারিয়ে ফেলেন। ৩দিন পর এরা পাহাড় চুড়ায় মোবাইল নেটওয়ার্ক পেয়ে যোগাযোগ করলে পরে তাদের পথ দেখিয়ে তাদের উদ্ধার করা হয়।



প্রতিশোধ, অসমর্থিত সুত্র



এরপর বিজিবি আনঅফিশীয়ালি কঠিন প্রতিশোধ নেয়ার পরিকল্পনা করে। বুধবার গুলিবিনিময়ের ঘটনায় ওই দিন বিজিবি’র নাইক্ষ্যংছড়ি ৩১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সফিকুর রহমান বিজিপি মংডু ২নং সেক্টরের কমান্ডার থিং কো কো বরাবরে পতাকা বৈঠকের জন্য চিঠি পাঠান। বৃহস্পতিবার সকাল ১১টায় নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়ি সীমান্তের ৫০নং পিলারের নিকটবর্তী বাহির মাঠ এলাকায় বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের জন্য সব আয়োজন সম্পন্ন করে। আয়োজন সম্পন্নের পরও মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) পতাকা বৈঠক গুলিবর্শনের মাধ্যমে প্রত্যাক্ষান করে। বাংলাদেশ পক্ষে ভারি অস্ত্রসস্ত্র নিয়ে আগেথেকে পাহাড়ে ওতপেতে থাকা বিজিবি প্রচন্ড গুলিবর্শন করতে থাকে, সিমান্ত চৌকি লক্ষ করে মর্টার দিয়ে দফায় দফায় গোলা বর্ষন করে, এতে তাদের অফিসার সহ ৬ জন নিহত বা গুরুতর আহত হয়। কিন্তু হতাহতের সংখ্যা যুদ্ধ কৌশল হিসেবে গোপন রাখা হয়। বিকাল ৫ টায় উভয় পক্ষে গুলিবর্শন বন্ধ করে। কিন্তু মিয়ানমার পরিস্থিতি সামাল দিতে না পেরে জেনেভা কনভেনশন লঙ্ঘন করে সেনাবাহিনী মোতায়েন করে। পাল্টা জবাবে বাংলাদেশ কর্তৃপক্ষও সতর্কতার সাথে সীমান্তের কাছাকাছি স্বল্প পরিসরে সেনা মোতায়েন করেছে। তবে জেনেভা আইন লঙ্ঘন করেনি। তবে শুক্রবার একটি পদাতিক ব্রিগেডকে মুভ করার নির্দেশনা দেওয়া হয়। তবে এরপর সীমান্তে আর কোন গুলিবর্শন হওয়াতে উত্তেজনা কমে আসে। স্থানিয় লোকজন ঘরে ফিরে আসে। পরে বিজিবির উচ্চপর্যায়ের যোগাযোগের পর নায়েক মিজানের লাস ফেরত দেয়া হয়।



মিয়ানমার সীমান্তের উত্তেজনা প্রশমিত হয়েছে। তবে কূটনৈতিক সূত্র জানিয়েছে, উদ্ভূত পরিস্থিতিতে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের সঙ্গে বাংলাদেশ বর্ডার গার্ড বিজিবি প্রস্তাবিত ৩ রা জুনের পতাকা বৈঠক পেছানোর প্রস্তাব করেছে মিয়ানমার। (মার খেয়ে জালা এখনো মিটেনি তো) এটি দু’দিন পিছিয়ে ৫ই জুন করার প্রস্তাব করেছে। তবে আগামী ৯-১৪ই জুন বিজিবি মহাপরিচালকের নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধি দলের মিয়ানমার সফর এবং মিয়ানমারের উপ-পররাষ্ট্রমন্ত্রী উ থান চৌ’র ঢাকা সফর এবং ১৮ই জুনের ফরেন অফিস কনসালটেশনের কর্মসূচিও অপরিবর্তিত রয়েছে।



স্মাগলারদের উৎপাতে যুদ্ধাবস্থা তৈরি করা ঠিক হবে না।

এখন কোন উষ্কনিমুলক কিছু করা ঠিক হবে না। যেকোন যুদ্ধই বিপুল ব্যায়বহুল।

সংঘর্ষ প্রস্তুতিও সমান ব্যায়বহুল। বর্তমান যুগে কোন দেশ কোন দেশের অঞ্চল দখল করে নিতে পারে না। এখন আর সেই দিন নাই।

মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৫৫

পংবাড়ী বলেছেন: কিছুটা পরিস্কার: মাদকের সৈনিকদের যুদ্ধ; মাদক পয়সা দেয়, প্রাণ নেয়!

০৪ ঠা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:১৪

হাসান কালবৈশাখী বলেছেন:
মুল উত্তেজনা তৈরি হয়েছিল লোকবল এবং নিরাপত্তা চৌকির সংখা বাড়িয়ে মাদক ব্যাবসা বন্ধ হয়ে যাওয়ার কারনেই।

২| ০৪ ঠা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

ইসপাত কঠিন বলেছেন: কিছুটা কারেকশন দেই।

Tatmadaw মায়ানমারের প্যারামিলিটারী নয়। এটি মায়ানমার সেনাবাহিনীর স্থানীয় নাম।

নায়েক মিজানের কাছে ভারী মেশিনগান নয়, সাবমেশিনগান বা এসএমজি ছিলো। তাতে ড্রাম ম্যাগাজিন ছিলো না, এসএমজি'র সাধারন ম্যাগাজিন ছিলো। আর এসএমজিতে ৩০ রাউন্ড গুলি ভর্তি একটি ম্যাগাজিন চড়ানো ছিলো এবং বান্ডোলিয়ারে প্রতিটি ৩০ রাউন্ড গুলি ভর্তি ৩টি ম্যগাজিন ছিলো।

যারা নিখোঁজ ছিলো, তারা ৩ দিন নয়, ১ দিন নিখোঁজ ছিলো।

৩১ তারিখে বিজিবি প্রতিশোধ নেওয়ার ইচ্ছা নিয়ে যায় নি। ওদিন তাদের লক্ষ্য ছিলো শহীদ নায়েক মিজানের মৃতদেহ ফেরত পাওয়া। কিন্তু মায়ানমার বাহিনীর অসভ্যতা তাদের জানা ছিলো, তাই তারা আক্রান্ত হলে কঠিন জবাব দেওয়ার প্রস্তুতি নিয়ে গিয়েছিলো।

শেষ কথাটি কারেকশন নয়, যতটুকু জানতে পেরেছি তাতে শহীদ নায়েক মিজান পাল্টা গুলিবর্ষন করার সুযোগ সম্ভবত পায়নি।

০৪ ঠা জুন, ২০১৪ রাত ৮:১০

হাসান কালবৈশাখী বলেছেন:
বার্মিজ কতৃপক্ষ নিহত মিজানের সাথে ৯৮ রাউন্ড গুলি সহ একটি M-22 গান পেয়েছিল বলেছে।
টাইপ ৫৬ বা টাইপ ৫৮ কালাসনিকভের কথা বলে নি।

অস্ত্রটি ৫ই মে পতাকা বৈঠকে ফেরত দেয়ার কথা।

০৬ ই জুন, ২০১৪ রাত ২:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আজ পতাকা বৈঠকে অস্ত্রটি ফেরত দিয়েছে। ১২০ রাউন্ড গুলি সহ।

সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক রাখতে একমত হয়েছেন বাংলাদেশ-মিয়ানমার। এছাড়া বিজিবির নায়েক সুবেদার মিজানুর রহমান হত্যার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে মায়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।
মায়ানমারের মংডু শহরে আজ সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিজিবির সঙ্গে অনুষ্ঠিত পতাকা বৈঠকে এ দুঃখ প্রকাশ করে। ২৮ মে বিজিপির গুলিতে নিহত বিজিবির নায়েক সুবেদার মিজানুর রহমানের অস্ত্রটি ও ১২০ রাউন্ড গুলি ফেরত দেওয়া হয়েছে। সেক্টর কমান্ডার পর্যায়ের এ বৈঠকে ১০-১৩ জুন বিজিবি ও বিজিপির মহাপরিচালক পর্যায়ে পুর্বনির্ধারিত বৈঠকের তারিখ অপরিবর্তিত থাকবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বৈঠক শেষে সন্ধ্যা ৬ টার দিকে বিজিবির কক্সবাজার সেক্টরের কমান্ডার কর্ণেল খন্দকার ফরিদ হাসান এ তথ্য জানিয়েছেন। ৩ঘণ্টা ব্যাপী এ পতাকা বৈঠকে বাংলাদেশের ২৩ সদস্যের নেতৃত্ব দেন বিজিবির কক্সবাজার সেক্টরের প্রধান কর্ণেল খন্দকার ফরিদ হাসান। অপরদিকে মিয়ানমারের পক্ষে ১৭ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত দেন মিয়ানমারের মংডুস্থ ইমিগ্রেশন হেডকোয়াটার্সের পরিচালক কর্ণেল থিং কু কু।

৩| ০৪ ঠা জুন, ২০১৪ রাত ৮:১৮

ইসপাত কঠিন বলেছেন: আমাদের বিজিবি M-22 গান ব্যবহার করে না।

০৪ ঠা জুন, ২০১৪ রাত ৮:৫৩

হাসান কালবৈশাখী বলেছেন:
তাহলে বার্মিজ কতৃপক্ষ ভুল বলছে।
আমারও মাথায় আসে না এত ভারি অস্ত্র নিয়ে পেট্রোল ডিউটিতে কিভাবে যায়।

৪| ০৪ ঠা জুন, ২০১৪ রাত ৮:৩০

হাসিব০৭ বলেছেন: গাজাখুরি কথা, সূত্র কই নাকি নিজেই পয়দা করছেন

০৪ ঠা জুন, ২০১৪ রাত ৮:৫৬

হাসান কালবৈশাখী বলেছেন:
সামরিক তথ্য রাস্তাঘাটে পাওয়া যায় না।
সামরিক তথ্য গোপনীয়।

৫| ০৪ ঠা জুন, ২০১৪ রাত ৮:৫৮

হাসিব০৭ বলেছেন: তাই বলে গাজাখুরি গল্প বললেই যে পাবলিক বিশ্বাস করব এই ধারনা পাইলেন কেমনে?

০৪ ঠা জুন, ২০১৪ রাত ৯:২৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আমার লেখা সবাইকে মেনে নিতে হবে, এতটা আশা করি না কখনো।

৬| ০৫ ই জুন, ২০১৪ রাত ১:০৮

লিঙ্কনহুসাইন বলেছেন: বার্মার সাথে যুদ্ধ নিয়ে যা হচ্ছে তা শুধুই ফেইসবুকে !! বার্মা নিয়ে রাতদিন নিউজকরে যাচ্ছে ছাগু পেজ গুলা এবং কিছু অনলাইন নিউজ পোর্টাল , যেমন পরিবর্তন ডট কম , বিডি টু ডে নিউজ এবং যেইটা সবচাইতে বেশি আলোচিত বার্মা টাইমস !! ইংরেজি নিউজ পোর্টাল বার্মা টাইমস বার্মা নিয়ে বেশি উস্কানি মুলক নিউজ দিয়ে যাচ্ছে কিন্তু অবাক বিষয় হলো এই অনলাইন নিউজটি চালানো হয় বাংলাদেশ থেকে !!!!
বাংলাদেশে মেইন নিউজ পেপার গুলায় এই নিয়ে কোন নিউজই পাবেননা শুধু এই ছাগু অনলাইন পোর্টাল গুলা ছাড়া । বার্মার মাথা খারাপ হয়েছে তো বাংলাদেশের সাথে যুদ্ধ লাগবে । ২০০১ এ শুধু বিডিআর এর সাথেই যুদ্ধে নিহত হয়েছিল ৬০০+ বার্মা আর্মি তারপরেও সাহস দেখাবে ।

০৫ ই জুন, ২০১৪ রাত ১:৩৯

হাসান কালবৈশাখী বলেছেন:
ভুয়া নিউজ সাইট তৈরি করে ফায়দা হাসিল করা ছাগুদের অনেক পুরান পদ্ধতি।
বছর দুই আগে শ্রীলংকা গার্ডিয়ান ও আসাম টাইমস ইত্যাদি নামের ভুয়া নিউজ পোর্টাল তৈরি করে,
পরে তার রেফারেন্স দিয়ে বাংলাদেশ বিরোধী, আইসিটি বিরোধী ভুয়া খবর ছড়াতো।

৭| ০৫ ই জুন, ২০১৪ রাত ১:৩০

হাতীর ডিম বলেছেন: যুদ্ধ চাইনা। আমাদের মত দরিদ্র দেশের অর্থনীতিতে যুদ্ধ খুব খারাপ প্রভাব ফেলবে। কূটনৈতিক ভাবেই এই সমস্যার সমাধানের আশা করছি।

০৫ ই জুন, ২০১৪ রাত ১:৪৯

হাসান কালবৈশাখী বলেছেন:
স্মাগলারদের উৎপাতে যুদ্ধাবস্থা তৈরি করা ঠিক না।
এটা বার্মিজ সেনারাও বোঝে, এজন্য মার খেয়েও মুখ বুজে আছে।

৮| ০৫ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

ধুমধাম বলেছেন: @হাসিব, আপনার মতে সত্য কি?

০৫ ই জুন, ২০১৪ রাত ১০:০৬

হাসান কালবৈশাখী বলেছেন:
উনি সত্য-মিথ্যা কিছুই জানতে চান নাই।
রোহিংগা পক্ষের লোক তো! সীমান্তে কড়াকরি পাহারা, টেকনাফ উখিয়াতে পালসার বাইকওয়ালারা আটক, জঙ্গি মদত বন্ধ, রমরমা মাদক ব্যাবসা বন্ধ ....
সবকিছু হারিয়ে এখন দিশাহারা!

৯| ০৫ ই জুন, ২০১৪ রাত ১০:১২

জালিস মাহমুদ বলেছেন: হুম।

০৭ ই জুন, ২০১৪ রাত ২:২৪

হাসান কালবৈশাখী বলেছেন: হুম।

১০| ০৫ ই জুন, ২০১৪ রাত ১০:২৪

স্বপ্নবাজ অভি বলেছেন: এগুলারে সকাল সন্ধ্যা থাপড়ানো উচিৎ !

০৬ ই জুন, ২০১৪ সকাল ৮:৪৮

হাসান কালবৈশাখী বলেছেন:
রহিঙ্গা স্মাগলারদের ও তার এদেশীয় সমর্থকদের সকাল সন্ধ্যা থাপড়ানো উচিৎ!

রহিঙ্গাদের খুব সহযেই অল্প টাকায়, অল্প সুবিধায় জংগি বানানো যায়।
অল্প টাকায় ইসলামি দলে ভিড়িয়ে ফ্রন্টলাইন ক্যাডার (ফাইটার) বানানো যায়।

বিশ্বের কোন দেশই যেচে রিফিউজি ডেকে আনে না।
কিন্তু জনসংখা জর্জরিত আমাদের দেশটিতে রহিংগা আনতে, আশ্রয় দিতে খুবই তৎপর জামাত শিবির, বিম্পিও। মাত্র সামান্য কিছু দলীয় সুবিধার কারনে!

১১| ০৬ ই জুন, ২০১৪ বিকাল ৩:৩২

ক্যাপ্টেন ম্যাকক্লাস্কি বলেছেন:
যাক একটা যুদ্ধ এড়ানো গেল। শান্তিপুর্ন ও সবার জন্য স্বস্তিদায়ক সমাধান হওয়াতে ভালই হল।

অবস্য বিডি আর্মির একটা অংশ চেয়েছিল একটা ছোট যুদ্ধ লাগুক, যাতে তাদের মুল্য সবাই অনুধাবন করতে পারে।

০৭ ই জুন, ২০১৪ রাত ১:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:
যুদ্ধ লাগুক, এটা কেউই চায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.