নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাইল্লা কাটা।

মোঃ মোশাররফ হোসাইন

আমি মনের এলোমেলো ভাবনাগুলি লিখার চেষ্টা করছি।

মোঃ মোশাররফ হোসাইন › বিস্তারিত পোস্টঃ

ডাক্তাররা "হাটুরে কিল" খাচ্ছেন

১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৪০

গত দুই দিন যাবৎ ডাক্তাররা "হাটুরে কিল" খাচ্ছেন।বারডেম এর স্ট্রাইক মূল উত্সাহ দাতা। দেখে কি মজা পাচ্ছি? না একদম না। উনারা আমাদেরই কাউরো আপনজন, নিকট আত্মীয় বা বন্ধু বান্ধব। মজা নেয়ার বদলে মনে পড়ছে একটা গল্পের কথা - সিনেমাতে যখন নায়ক ভিলেনকে পেটায় ,তখন হলে বসে থাকা চোরও চিল্লাতে থাকে "মার, মার" ।



আমি আপনাদের সামনে কয়েকটা গল্প হাজির করছি। বিচার বিবেচনা আপনাদের।



গল্প - ১



একজন রুগী নিয়ে দুজন মানুষ রেলওয়ে স্টেশন থেকে বের হলো। সঙ্গে সঙ্গে কয়েকজন রিক্সাওলা তাদের ঘিরে ধরলো। কী রোগ? কয়দিন যাবত? নানান প্রশ্নবানে এদের অস্থির করে ফেললো মুহুর্তেই। এর মধ্যে একজন এদের কনভিন্স করে রিক্সায় তুলে নিয়ে গেলো খুপড়ি একটা চেম্বার এ। গালভারী কিছু ইংরেজি লেটার সহযোগে ডাক্তার সাহেবের নাম লেখা। যারা রোগীর সাথে এসেছে তাদের বোঝার সাধ্য নেই উনি কিসের ডাক্তার !!!



যাক, ডাক্তার সাহেব কানে স্টেথো দিয়ে একটু ধুকপুক শুনলেন, নাড়ি ধরে বসে রইলেন কিছুক্ষণ। তারপর খসখস করে একটা ক্লিনিকের স্লিপে কয়েকটা টিক চিহ্ন দিয়ে দিলেন। উপদেশ টেস্টগুলো করিয়ে নিয়ে আসুন পরে চিকিত্সা।



আমি এমন একটা ঘটনার মধ্যে ঢুকে দেখলাম, ডাক্তার লোকটা রাশিয়া থেকে পাশ। অনেস্থেসিস্থ মানে অজ্ঞান বাবু!!!! রুগীর কমপ্লেন মাথা কাঁপে (শেখ সেলিমের যেটা আছে)। আচ্ছা বলেন এই লোক এই রোগীর কি চিকিত্সা করবে? অথচ গোটা পাঁচেক টেস্ট লিখে দিয়েছে !!!!



***রিক্সাওলা ২/৩ শ টাকা পেল।



***ডাক্তার ৫০০ টাকা ভিজিট নিল।



***ক্লিনিক কোন টেস্ট ই করলনা অথচ টেস্ট করার ভঙ্গী করে ৬০০০ টাকা হাতিয়ে নিলো।



***ডাক্তারের কাছে মাস শেষে মোটা খাম ফর্দ সহ চলে আসলো।



আর রোগী?.........সে অনবরত খোঁটা খাচ্ছে যে তার চিকিত্সার জন্য ফামিলির দশ হাজার টাকা খরচ হলো। রোগ? আগের মতই আছে, কোন উন্নতি হয় নাই !!!!!



আমার সোনার বাংলা। ............(চলবে)

মন্তব্য ২১ টি রেটিং +০/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৪৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংলাদেশের ডাক্তাররা কসাই। থুক্কু কসাই বললে ভুল হবে জাত কসাই। কসাইকে কসাই বললে কারো কোন আপত্তি আছে?

১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৬

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: গালি দেন ভাই। মন খুলে গালি দেন। পরের পর্ব অবশ্যই পড়বেন। আমন্ত্রণ রইলো।

২| ১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫৭

শাহ আজিজ বলেছেন: কসাই বললে মাইন্ড করতাছে
জিগাইলাম কি বলতে হবে ?

বলল বুচার বলবেন কারন ইংলিশের একটা ইজ্জত আছে ।

এডিট করেন, মান বাচান =p~ =p~ =p~

১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১০

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: ভাই, কম কইরা হইলেও ১৮ বছর স্কুলে গেছে ! ইজ্জত আলীরে তো খোঁজ করবেই!!!! পরের পর্ব পড়ার আমন্ত্রণ রইলো আজিজ ভাই।

৩| ১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:০৯

ঢাকাবাসী বলেছেন: আরি লাশ নেয়ার সময় স্লিপ আসবে বিল আসবে ২৫০০০ টাকার! লাশ দেখতে ডাক্তার আসেন না। তবে একটা কথা বাংলাদেশে একটা সেকটর দেখান যেখানে আইন মোতাবেক সুচারু রুপে কাজ হয়! শিক্ষা, ট্যাক্স, যোগাযোগ, অর্থ, স্হানীয় সরকার, বানিজ্য শি্ল্প নৌ পানি স---ব মন্ত্রনালয় সব জায়গাতে..., ডাক্তাররা ব্যাতিক্রম হবেন কোত্থেকে?

৪| ১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১৬

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: লক্ষ লক্ষ লোক ড্রেনের পাশে প্রতিদিন হাগে ...... তাই বলে কি আপনিও হাগ্ বেন? শুধু শুধুতো আপনাকে এতদিন স্কুলে পড়ানো হয়নি? যাক পরের পর্ব পড়ার আমন্ত্রণ রইলো।

৫| ১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:২০

অবিবাহিত ছেলে বলেছেন: ডাক্তারদের কমিউনিটিটাই এমন...কে কার চেয়ে বেশী টাকা ইনকাম করবে...এক ডাক্তার ব্যাটা শুধু টাকার জন্য আমাকে প্রায়ই মেরেই ফেলছিলো...
তবে হাতে গোনা কিছু ভালো ডাক্তার আছে যাদের চিকিতসার হাত ভালো, তবে টাকার ব্যাপারে কোন ডাক্তারের বিন্দু পরিমান ছাড় নেই..
ডাক্তারদের মুরালিটি আরা উন্নত হওয়া উচিত...টাকাই শেষ কথা নয়..
আর আমাদের দেশের কোথাও কি মুরালিটি চর্চা হচ্ছে ??? তাই ডাক্তাররা বাদ যাবে কেন..!!

১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩০

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: দুঃখিত। আমি আপনার সঙ্গে সম্পূর্ণ একমত নই। আমি কি কখনো আমার সার্ভিসের/জিনিসের দাম কম নেই? ডাক্তার কেন তার ফিস ছাড় দেবে? দিলেও আমি কেন তা একসেপ্ট করবো? ফাও খাওয়ায় নিজেকে ছোট করা হয়।

৬| ১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩৪

অবিবাহিত ছেলে বলেছেন: ফাও, ন্যায্য মূল্য, অতিমূল্য এক জিনিস না ভাই...

১৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪০

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: ওষুদ কোম্পানির টাকা নেয়া বা ক্লিনিকের টাকা নেয়া আমি কোনো ভাবেই সাপোর্ট করিনা। তবে পড়াশুনার পরিমান এবং অভিজ্ঞতার আলোকে একজন স্পেশালিস্ট বা সুপার স্পেশালিস্ট তার মতো চার্জ করতেই পারে। আমার উপর ডিপেন্ড করে আমি তার কাছে যাবো কি না? পরের পর্বে আমন্ত্রণ রইলো।

৭| ১৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:০১

সোহানী বলেছেন: কয়দিন পরপর দেখি পেপারের প্রথম পেইজে ভুয়া জাক্তার এর ছবি সহ পুলিশ বাহিনীর হাসি মুখের ছবি। তারপর.................... ৩ থেকে ৬ মাস জেল ..আবার নতুন করে ক্লিনিক খোলা...... তবে এবার পুলিশের চাঁদার পরিমান বেড়ে গেছে কারন পুলিশের খাতায় নাম উঠেছে !!!!!!!!!!!!

যেদেশে খোদ রাজধানীর এ চিত্র তাহলে গ্রামের দিকের চিত্র কি হতে পারে তা আর বলার অপেক্ষা রাখে না..........................

১৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৭

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: একটা অপূর্ব অর্কেস্ট্রা চলছে সবখানে একযোগে দেশটাকে নরক বানানোর। পরের পর্বটা পোস্ট করেছি। পড়বেন। ধন্যবাদ।

৮| ১৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:১২

মাঘের নীল আকাশ বলেছেন: কি পরিমান পড়াশোনা করেছেন তা হিসাব করে যদি ফিস দাবী করেন...তাহলে তো আপনাদের চিন্তাতেই গলদ।
আপনারা শুধু চিকিৎসা (সেবা) নয় শিক্ষাকেও টাকা কামানো উপায় বিবেচনা করেন। অন্য কোন পেশার লোককে দেখিনা যে শিক্ষাকে পুঁজি করে পয়সা আদায় করে।

১৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩৮

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: একজন GP আর একজন Specialist কে কি একই পাল্লায় মাপবেন? স্পেশালিস্ট হতে উনি টাইম আর টাকা ইনভেস্ট করেন নাই

C লেভেলের সবার বেতন কিন্তু বেশী। একজন পি এইচ ডি করা টিচার কি একজন সাধারণ গ্রাজুয়েট এর সমান টাকা পাবেন?

৯| ১৭ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৪২

মাঘের নীল আকাশ বলেছেন: সেই টাইম আর টাকায় দায় কি রোগীর? রোগীর অসহায়ত্বের সুযোগ নিয়ে আপনার ইনভেস্টমেন্ট উঠানোর মানসিকতা আসলেই আমাদের দেশের চিকিৎসকের মানসিক বিকলাঙ্গতার পরিচয় বহন করে।

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১২

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: দামী ডাক্তার এর কাছে সেই যার টাকা আছে। যাদের টাকা নেই তারা "দাতব্য চিকিত্সা"র খোঁজ করবে। Simple....

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৭

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: আপনার পকেটের টাকার পরিমান ঠিক জানান দেবে আপনি কি ঝুপড়িতে চা খাবেন না আবুল হোটেলে চা খাবেন। অন্য কিছু লোক আছে যারা ঢাকা ক্লাব নইলে শেরাটন এ চা খাবে। যার সাধ্য নেই সে কেন শেরাটনে চা খেতে চাইবে মানবিকতার দোহাই পেড়ে ?

১০| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪২

মাঘের নীল আকাশ বলেছেন: তাইলে ভাই এটা পরিষ্কার যে, আপনারা সেবাধারীর মুখোশ পরে রোগীকে জিম্মি করে ব্যবসা করছেন...'সেবাব্রত' নিয়ে পেশায় থাকবেন আবার মানবিকতার দোহাই শুনতে আপত্তি জানাবেন...আপনাদের ভন্ডামীর কোন শেষ নাই।

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৬

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: আরেক বার ক্লিয়ার করি। যে যার সাধ্যমতো ডাক্তার এর কাছে যাবে। রোগী জিম্মি করার প্রশ্নই নেই। আপনার টাকা নেই আকিজ বিড়ি খান, মানবতার দোহাই দিয়ে বেনসন খাবেন কেন?

১১| ১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৯

মাঘের নীল আকাশ বলেছেন: কিন্তু আপনাকে ক্লিয়ার করতে পারছি না যে, বেনসন খাওয়া আর ভাল ডাক্তারের কাছে যাওয়া এক নয়।
আপনারা এদুটোকে একই পর্যায়ে ভাবেন...এটাই সমস্যা

১৭ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:২৬

মোঃ মোশাররফ হোসাইন বলেছেন: আপনার সমস্যা হলো আপনি রোগকে পুঁজি করে মানবতার দোহাই করছেন। তাহলে আপনার আর মৌচাকে লেমিনেট করা প্রেসক্রিপশনধারী ফকিরের মধ্যে পার্থক্য কোথায়?"Man Hour" কনসেপ্ট আপনার কাছে ক্লিয়ার না। টাকা না থাকলে সরকারী হাসপাতালে যান। ইজি ....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.