নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

বাংলা ব্লগের সম্ভাবনা

০৭ ই জুন, ২০১৪ সকাল ১০:১০

চলছে বাংলা ব্লগের নিষ্ঠুরতম খরা। ব্লগার নেই, লেখা নেই, মন্তব্য নেই। এখনই সময় সম্ভাবনার কথা বলার! অনেকে মনে করেন, ইংরেজির দৌরাত্মে বাংলা কনটেন্টস এর কোন পাঠক-উপযোগিতা নেই। বাস্তবতা সকল পূর্বধারণাকে হার মানায়। বাস্তবতা হলো বাংলা ভাষায় রয়েছে বহুসংখ্যক সচলব্লগার (active), যাদের মনে আছে গভীর স্বদেশ প্রেম আর আত্মপ্রকাশের ক্ষয়হীন প্রেরণা। তাদের একত্রিত প্রচেষ্টা বিভিন্ন সময়ে আলোড়ন সৃষ্টি করেছে আর চেতনা যুগিয়েছে সাধারণ মানুষের মধ্যে। কিছু দিন আগেও ইংরেজি বর্ণমালায় বাংলা লিখতে হয়েছে ব্লগারদেরকে। অথচ আজ দেখুন বাংলা ব্লগসাইটের সংখ্যা একশ'র কাছাকাছি - যেখানে সৃষ্টি হচ্ছে সহস্র ব্লগ পোস্ট। অধিকাংশ পোস্টই দেশ, সমাজ এবং রাজনীতি নিয়ে। সমসাময়িকতা এবং নিজ দেশ নিয়ে এত ব্লগ কোন্ ভাষায় আছে আমার জানা নেই। খরার মধ্যেও বাংলা ব্লগ সামগ্রিকভাবে সবচেয়ে এগিয়ে।







বাংলা ভাষায় ব্লগিং বা সোশ্যাল নেটওয়ার্কিং যে কত সম্ভাবনাময়, এর অগুণতি কারণের মধ্যে কয়েকটি আমি তুলে ধরছি:



• বাংলা ভাষায় কথা বলা লোকের সংখ্যা ২১ কোটিরও ওপরে এবং এটি রাশান, জার্মান বা জাপানি প্রভৃতি প্রভাবশালী ভাষাগুলোর চেয়েও বেশি প্রচলিত।

• থ্রিজি’র সম্প্রসারণে অতি অল্প সময়ে ইন্টারনেট চলে যাচ্ছে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে।

• কমিউনিটি ব্লগের দ্রুত সম্পসারণের কারণে বলা যায়, ইংরেজির পরই বাংলা ভাষার ব্লগ এবং ব্লগারদের তৎপরতা বেশি।

• ইংরেজি ভাষার কনটেন্টস বেশি হলেও এটি বিশ্বের তৃতীয় এবং মাত্র ৬% মানুষের ভাষা। বাংলা ভাষায় পৃথিবীর ৩% এরও বেশি লোক কথা বলে।

• লেখার মান ভালো হলে বাংলা ভাষার কনটেন্টস ইংরেজির পরই স্থান করে নিতে পারে।

• বর্তমানে বাংলা আর ইংরেজি’র মাঝামাঝি অবস্থানরত তিনটি ভাষা হলো: হিন্দি, আরবি ও পর্তুগীজ। যে কেউ সার্চ দিলেই বুঝতে পারবেন যে, এসব ভাষায় এত ব্লগ নেই।







ভালো কনটেন্টস> অধিক হিট> উন্নত বাংলা ব্লগ> বাংলা ভাষার জয়



ব্লগারদের একটি বড় অংশ জুড়ে আছেন শিক্ষার্থী এবং কর্মপ্রত্যাশী। নির্দিষ্ট উদ্দেশ্য বা চেতনা নিয়ে ব্লগিং করছেন এরকম ব্লগারের সংখ্যা কম এবং তারা অনিয়মিত। শিক্ষার্থী এবং কর্মপ্রত্যাশী ব্লগারদের সংখ্যাটি বেশি হওয়ায় তাদের লেখার মান বৃদ্ধি করা সবচেয়ে বেশি জরুরি।



আমার মতে, তারা যদি নিজেদের পড়াশুনার বিষয়গুলো নিয়েও আরেকটু গভীরভাবে চিন্তা করেন এবং তা ব্লগে তুলে ধরেন, তবে তা বাংলা ব্লগের অনেক উপকারে আসবে।



যারা কর্মপ্রত্যাশী বা পড়াশুনা করে একটি সফল কর্মজীবনের অপেক্ষা করছেন, তারা যদি তাদের পছন্দের পেশা নিয়ে আরও অনুসন্ধান করেন, তবে সেটা তাৎক্ষণিকভাবে তাদের উপকারে আসবে। বাংলা ব্লগের জন্য তা হবে অতিরিক্ত পাওয়া।



ইংরেজি ব্লগ গুলোর অধিকাংশই গসিপ আর ট্রিভিয়া’র মেলা। তবে এসব ব্লগসাইটগুলো পড়লে নিজের লেখার কনটেন্টস সম্পর্কে অনেক ধারণা পাওয়া যায়। গুগলে সার্চ দিলে এরকম শত শত ব্লগটসাইট ভেসে ওঠে পলকে। সেরা ২৫টি ব্যক্তিগত এবং জনপ্রিয় ব্লগের তালিকা পাওয়া যাবে নিচে দেওয়া লিংকে।







এখন সময় ব্লগারদের



দুঃসময়েই সুসময়ের বার্তা দিচ্ছি। ব্লগ আর ব্লগের সম্ভাবনা নিয়ে আগেও বলেছি বলেছি। এখন সময় পেশাদারি ব্লগিংয়ের। অনেকে মনে করেন, এত কিছু জেনে কী লাভ? সত্যিই কোন লাভ নেই। তবে যারা ব্লগিংকে সিরিয়াসলি নিতে পারেন, তারা এখান থেকে অনেক কিছু পেতে পারেন - দিতেও পারেন। সামান্য একটু এসইও দক্ষতা থাকলে তো সোনায় সোহাগা! কেউ কেউ ভাষাগত দক্ষতা নিয়ে চিন্তিত হন, এটি কিছু মাত্রায় ঠিক আছে। কিন্তু বড় চ্যালেন্জ হলো লেখার সারবস্তু। সৃজনশীল চিন্তা আর ভালো আইডিয়া যদি থাকে, তবে ভাষাগত দক্ষতা অর্জন করতে আর কোন বাধা থাকে না। সৃজনশীলতার চাপেই বাকি সব পাওয়া যায়।







এমন কোন বিষয় কি আপনার আছে যা নিয়ে বিশ্বের মানুষ মহা-কৌতূহলী? এমন কোন বিষয় নিয়ে কি আপনি ভাবেন, যা লেখলে সকলেই হুমড়ি খেয়ে এসে পড়বে? সেই সঙ্গে যদি থাকে নিয়মিত লেখে যাবার সময় ও মানসিকতা, তবে আর দেরি কেন? বসে পড়ুন লিখতে। পৃথিবী এখন ব্লগারদের হাতে!







পরিশিষ্ট:

ভাষা ব্যবহারকারী পরিসংখ্যান ২০১০

বিশ্বের ২৫ সেলিব্রিটি ব্লগ









-------------------------

বাংলা ব্লগ নিয়ে অন্যান্য লেখাগুলো:



১) ব্লগারের প্রতি পাঠকের আস্থা

২) ৩৯টি ব্লগিং অভিজ্ঞতা

৩) অন্যের পোস্টে সৃজনশীল মন্তব্য

৪) আধুনিক ব্লগারদের ১০টি প্রিয় ভুল

মন্তব্য ৭০ টি রেটিং +১১/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০১৪ সকাল ১০:৩২

পংবাড়ী বলেছেন: সাধারণ পর্যবেক্ষণ।

০৮ ই জুন, ২০১৪ রাত ৮:৫৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ধন্যবাদ আপনাকে... :)

২| ০৭ ই জুন, ২০১৪ সকাল ১০:৩৫

মামুন রশিদ বলেছেন: ছোট পোস্টে অনেক কিছু উঠে এসেছে । ব্লগিং কি? কেন ব্লগিং করব? উত্তরগুলো ব্যক্তি বিশেষে ভিন্ন হওয়াই স্বাভাবিক । কিন্তু কারো কাছে যদি উত্তর জানা না থাকে তাহলেই সমস্যা । আমরা বেশিরভাগ না বুঝেই ব্লগিং করতে এসেছি । এটা আসলে সমস্যা নয় । ব্লগিং করতে করতে তো কিছু শিখতে হবে । এই শেখার আগ্রহ বা ইচ্ছাটাই হলো মুল । বুঝে শুনে ব্লগিং করলে যে কেউই এই প্লাটফর্মে নিজেকে প্রকাশিত-প্রতিষ্টিত করতে পারবে । ব্লগার হওয়ার জন্য বিশিষ্ট লেখক হওয়ার দরকার নেই, তেমনি ব্লগিংয়ের সুনির্দিষ্ট কোন বিষয়ও নেই । যে কোন বিষয়ে লেখালেখি করার সুযোগ এখানে রয়েছে । তবে যা অবশ্যই লাগবে তা হলো নিষ্ঠা, আন্তরিকতা আর সৃজনশীলতা । সাথে অবশ্যই থাকতে হবে কমিউনিটি ব্লগিংয়ের মৌলিক বিষয়, কমিউনিটির সাথে ইন্টারেকশন বা সামাজিক সম্পৃক্ততার মানসিকতা ।

বাংলা ব্লগিংয়ের অপার সম্ভাবনার ব্যাপারে আমার কোন সন্দেহ নাই । শুধু জেনে বুঝে এটার সাথে সম্পৃক্ত হতে হবে । বাংলা ব্লগিংয়ের সাম্প্রতিক দুঃসময় নিয়ে আমি চিন্তিত নই । সময়টাকে আমি রুপান্তরকরণ হিসাবেই দেখছি । হয়ত ধীরে ধীরে মাস ব্লগিংয়ের জায়গাটা দখল করে নিবে কোয়ালিটি ব্লগিং । রুপান্তরের পজিটিভ দিকটাই আশা করি মনে প্রাণে ।

ব্লগিংয়ের দিকনির্দেশনামুলক আশাবাদি পোস্টে ভালোলাগা জানবেন প্রিয় মইনুল ভাই ।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//সাথে অবশ্যই থাকতে হবে কমিউনিটি ব্লগিংয়ের মৌলিক বিষয়, কমিউনিটির সাথে ইন্টারেকশন বা সামাজিক সম্পৃক্ততার মানসিকতা।//
-শতভাগ সহমত।

//বাংলা ব্লগিংয়ের সাম্প্রতিক দুঃসময় নিয়ে আমি চিন্তিত নই । সময়টাকে আমি রুপান্তরকরণ হিসাবেই দেখছি।//
-চমৎকার পর্যবেক্ষণ।


সুন্দর মন্তব্য দিয়ে আমার লেখাটিকে সমৃ্দ্ধ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, মামুন রশিদ ভাই :)

আশা করছি, রূপান্তরকাল অতিক্রম করে বাংলা ব্লগ পরিপক্কতার দিকে যাবে।

অনেক শুভেচ্ছা....

৩| ০৭ ই জুন, ২০১৪ সকাল ১১:৪৭

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ইদানিং নতুন অনেক ব্লগার আসছে দেখি ।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:০২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
এটি কিন্তু ভালো লক্ষণ, বলতে হবে।
অবশ্য ব্লগ কর্তৃপক্ষও আগের মতো নতুনদের প্রতি কঠোর নয়।

সব মিলিয়ে ব্লগ এগিযে যাক, সেটি আমরা চাই।

মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানবেন, নাজমুল হাসান মজুমদার :)

৪| ০৭ ই জুন, ২০১৪ সকাল ১১:৫৯

মুদ্‌দাকির বলেছেন: একটু মোটিভেশন পেলাম। অনেক ভুলের পরেও অনেকেই আমার লেখা পছন্দ করেন, কিন্তু বেশির ভাগ পাঠকেই পছন্দ করেন না!!! কিন্তু কোনটা কে মোটিভেশন হিশাবে নিব বুঝি না!!! কিন্তু সময় পেলে আসলেই লিখতে ইচ্ছা করে বিভিন্ন বিষয়ে !!

আসসালামুয়ালাইকুম ।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ওয়ালাইকুমস সালাম :)

নিজেই নিজের মোটিভেশনের ব্যবস্থা করতে হবে। লেখায় আনন্দ পেলে সেটিই বড় বিষয়। মন্তব্যকে বেশি প্রত্যাশা করলে হতাশ হবার সম্ভাবনা থাকে। পাঠকের মন্তব্য অতিরিক্ত প্রেষণা হিসেবে যুক্ত হোক।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা, মুদদাকির :)

৫| ০৭ ই জুন, ২০১৪ দুপুর ১২:০০

শাহ আজিজ বলেছেন: চীনে ইন্টারনেট ব্যাবহারকারির সংখ্যা ৬২০ মিলিয়ন । অগনিত ব্লগ সাইট এবং মুক্ত আলোচনা। চিনা ভাষার জন্য কোন কি বোর্ড নেই । অভ্র চিনাদের কি বোর্ড ধারা অনুসরন করে লেখকের সংখ্যা বাড়িয়েছে ,কারন চীনে কোন জব্বার নেই তাই ঝামেলা নেই । এসব এজন্য বলছি যে আমাদের সম্ভাবনা আরও খুলত যদিনা শাসকরা ৫৭ ধারা চালু করত ও কিছু ব্লগারকে জেলে না ঢুকাত । বাংলায় মুক্ত আলোচনার ব্লগার নেই । আমি নিজেও পারিবারিক নিষেধাজ্ঞায় আছি , তারপরও লিখি । তবুও বলব বাংলাভাষীরা লিখছে, সামুতে বেশি । ভাঙ্গা হাটে কোয়ালিটি দেখতে যাবনা , দেখব অভ্যাসটা টিকছে কিনা , মানুষ যাই লিখুক -লিখছে কিনা !

অভ্র, আরেকটু উন্নতি করতে হবে বর্ণ বিন্যাসে তাহলে টাইপ আর ঝামেলা মনে হবে না , লেখার স্পৃহা বাড়বে । কালেকটিভ আয়োজন ছাড়া পূর্ণ হবে না কোন কিছু ।

ধন্যবাদ , মাইনুদ্দিন ।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:১১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
মুক্ত আলোচনা সহ্য করার মতো সমাজ বাংলাদেশ এখনও গড়ে ওঠে নি। রাষ্ট্রের দোষ আমি দিতে চাই না প্রথমেই।


//ভাঙ্গা হাটে কোয়ালিটি দেখতে যাবনা, দেখব অভ্যাসটা টিকছে কিনা, মানুষ যাই লিখুক - লিখছে কিনা!//


আমার কথা বলেছেন! ব্লগে লেখার কোয়ালিটিকে প্রথমে নিয়ে আসাকে আমি সমর্থন করি না। লিখে গেলেই হলো। সাথে থাকতে হবে ব্লগীয় সামাজিকতা।

বাংলা ভাষায় টাইপিংয়ে তো যুগান্তকারি উন্নয়ন হয়েছে। আজ যা দিয়ে লিখছি, মাত্র দশ বছর আগেই তা চিন্তা করতে পারি নি :)

সময়ের চাহিদায় সবই হয়... বাকি থাকে কালেকটিভ প্রচেষ্টার, যা আপনি বললেন। তবু বাধা দেয় জব্বারেরা ;)

অনেক ধন্যবাদ, জনাব শাহ আজিজ...
এবং আমার ব্লগে আপনাকে স্বাগতম :)

৬| ০৭ ই জুন, ২০১৪ দুপুর ১২:০১

ঢাকাবাসী বলেছেন: কিছু মনে করবেন না, নতুন যারা আসছে তাদের ৮০% ভাগের লেখাই অতীব নিম্ন মানের, বানান শব্দচয়ন ভয়াবহ রকমর খারাপ, এরা সমালোচনা সহ্য করতে পারেনা। ফলে এদের লেখায় এক আধবার মন্তব্য করেই ওটা বাদ দিয়েছি। শিরোনামের সাথে মূল লেখার মিল নেই তো ৯০% লেখকের!

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আপনার পর্যবেক্ষণ একদম সঠিক। তবে নতুনদেরকে তাদের নতুনত্ব থেকে ওঠিয়ে নিয়ে আসার কাজটি পুরাতনদেরকেই করতে হয়। প্রথমেই গুরুগম্ভীর সমালোচনা করা কতটুকু যুক্তিযুক্ত সেটি ভাবতে হবে।

ফেইসবুক থেকে যারা ব্লগে আসেন, তারা লেখার মান নিয়ে না আসলেও ব্লগের উপযোগী সামাজিকতাটি তাদের আছে। অন্যের লেখায় তারা দৃষ্টি দেন, মন্তব্যও দেন। অতএব এদেরকে সহ্য করতে হবে পুরাতনদের।

লেখার মান এবং শিরোনামের বিষয়েও আপনার তথ্য সঠিক :)

বিষয় হলো, লেখার মান যাদের ভালো, তারা সমালোচনাও সহ্য করে। তবে সমালোচনা কথাটিতেই আমার আপত্তি আছে। সময়, বিষয় এবং পাত্র বুঝে সমালোচনা না করলে, তা অপাত্রে যায়। তাছাড়া সমালোচনার নিজস্ব কিছু নীতিমালা তো আছেই।


ঢাকাবাসীকে অনেক ধন্যবাদ, কিছু চিন্তাশীল বক্তব্য তুলে ধরার জন্য :)

৭| ০৭ ই জুন, ২০১৪ দুপুর ১২:২৬

মিনুল বলেছেন: সুন্দর পোস্ট।এরকম পোস্ট নতুনদের জন্য কাজে আসবে।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
মিনুল, আপনাকে অনেক ধন্যবাদ :)

৮| ০৭ ই জুন, ২০১৪ দুপুর ১২:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চমৎকার সময়োপযোগী পোস্ট। ব্লগিং-এর সঠিক দিক নির্দেশনা পাওয়ার জন্য পোস্টটি কাজে লাগবে। বাংলা ব্লগিং উত্তরোত্তর সমৃদ্ধ হোক, এই কামনা করি।

ধন্যবাদ, প্রিয় মইনুল ভাই।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
একই কামনায় এই লেখাগুলো পোস্টিয়ে যাচ্ছি, আবুহেনা ভাই...

মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ :)

৯| ০৭ ই জুন, ২০১৪ দুপুর ১:০৮

জুন বলেছেন: আমিও এমন শুনেছি যে 'অন্যের ব্লগে লিখবেন কেন? তার চেয়ে নিজেই একটা ব্লগ সাইট খুলে ফেলেন'। তার অর্থ হলো সবাই একটা করে ব্লগ খুলে লিখেন আর পড়েন। কারো পোষ্ট দেখারও দরকার নাই মতামত জানানোর ও প্রয়োজন নাই। =p~
তবে খুব ভালো লিখেছেন মাইনুদ্দিন মইনুল
+

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
তবে আপনিও খুব জুতসই উদ্ধৃতি দিয়েছেন, প্রিয় এবং শ্রদ্ধেয় :)

কমিউনিটি ব্লগিং করতে চাইলে সামাজিকতা রক্ষা করতে হবে...
নিজস্ব ব্লগসাইট থাকতেই পারে, এবং থাকা উচিতও।

তবে
লেখলে কিন্তু পড়তে হয়... ইহা আমার কথা নয় ;)

পরিশেষে... সালাম ও শুভেচ্ছা :)

১০| ০৭ ই জুন, ২০১৪ দুপুর ১:৫৩

গোঁফওয়ালা বলেছেন: কেমন আছেন আপনি? অনেকদিন পর আপনার লেখা আমি পড়লাম। এ ধরণের পজেটিভ বিষয়বস্তু দেখে বেশ ভালো লাগছে :)

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক দিন পর আমার লেখা পরে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, গোঁফওয়ালা :)

অনেক শুভেচ্ছা :)

১১| ০৭ ই জুন, ২০১৪ দুপুর ২:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:


আমি মাঝে মাঝে পোস্টগুলোর দিকে তাকিয়ে ভেবে পাইনা যে পাঠক আসলে ব্লগে কি ধরনের বিষয়বস্তু পছন্দ করে ? অনেকেই অনেক বিষয় নিয়ে লিখছে। আর সবাই যে সব বিষয় পছন্দ করবে এমনটা ভাবাও যৌক্তিক নয় কিন্তু তারপরেও পোস্টগুলোর দিকে তাকালে পাঠক শুন্যতা কিংবা মন্তব্যের খরা সত্যি খুব হতাশ করে।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
বড়ই দুঃখজনক।

এই ‘রূপান্তরের কাল’ শেষ হোক... আমি এটিই চাই।


ব্লগের বিষয় কী হবে বিবেচনা করার সময় আমি নিজেকে প্রশ্ন করি ‘কিসে আমার আনন্দ?’ নিজের আনন্দেই লিখি... না লেখে আনন্দ পেলে, তাতেও সই!
মানে, একটু স্বার্থপর আর কি ;)

সুন্দর অভিমত ব্যক্ত করার জন্য প্রিয় কাণ্ডারি অথর্বকে অনেক ধন্যবাদ :)

১২| ০৭ ই জুন, ২০১৪ দুপুর ২:৪১

সেলিম আনোয়ার বলেছেন: পোস্ট পড়া শেষে শিরোনামেই ফিরে এলাম ।বাংলা ব্লগের সম্ভাবনা অপার।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//পোস্ট পড়া শেষে শিরোনামেই ফিরে এলাম।//

-হাহাহা, দারুণ বলেছেন :)



অনেক ধন্যবাদ, জনাব সেলিম আনোয়ার...
ভালো থাকবেন!

১৩| ০৭ ই জুন, ২০১৪ বিকাল ৩:৩৩

হাসান মাহবুব বলেছেন: বাংলা ব্লগিং এখন একটা ক্রান্তিলগ্নে এসে দাঁড়িয়েছে। এখান থেকে হারিয়ে যেতে পারে আবার ঘুরে দাঁড়াতেও পারে। আপনার ব্লগচিন্তা ভালো লাগলো।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আমার ব্লগচিন্তা আপনার ভালো লাগায় আরও চিন্তা বেড়ে গেলো ;)

ক্রান্তিলগ্ন অতিক্রম করে বাংলা ব্লগ ঘুরে দাঁড়াক, আর আমরা হই ক্রান্তিকালের বীর... রূপান্তরকালের সৈনিক... তখন কেমন হবে?
B-) :D



অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা, হাসান মাহবুব ভাইজান :)

১৪| ০৭ ই জুন, ২০১৪ বিকাল ৩:৪৯

ডি মুন বলেছেন: কান্ডারি অথর্ব বলেছেন:


আমি মাঝে মাঝে পোস্টগুলোর দিকে তাকিয়ে ভেবে পাইনা যে পাঠক আসলে ব্লগে কি ধরনের বিষয়বস্তু পছন্দ করে ? অনেকেই অনেক বিষয় নিয়ে লিখছে। আর সবাই যে সব বিষয় পছন্দ করবে এমনটা ভাবাও যৌক্তিক নয় কিন্তু তারপরেও পোস্টগুলোর দিকে তাকালে পাঠক শুন্যতা কিংবা মন্তব্যের খরা সত্যি খুব হতাশ করে।



যথাযথ মুল্যায়নের অভাবে এভাবে হতাশ হয়ে অনেকে ব্লগিং বিরতি দেন অথবা বিরক্ত হয়ে ছেড়েও দেন। বিষয়টা সত্যিই হতাশাজনক। আবার মজার ব্যাপার হচ্ছে কিছু কিছু ব্লগার আছেন যারা সব পোস্টে যেয়ে শুধু 'ভালো হয়েছে' কমেন্ট করে আসেন(কমেন্ট ফেরত পাবার আশায় কিনা কে জানে!) । এটারও অবসান হওয়া দরকার।

একটা ভালো পর্যবেক্ষণমূলক অথবা বিশ্লেষণী মন্তব্য লেখককে তার লেখার মান উন্নয়নে সাহায্য করে। এটার অভাব এখন খুব বেশি দেখছি ব্লগে। তবে আমিও আপনার মতো আশাবদী।

আপনার সময়োপযোগী পোস্টে ভালো লাগা রইলো।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক মূল্যবাদ কথা বলেছেন আপনি, ডি মুন :)


সকলেই কিন্তু লেখক হবার বাসনা নিয়ে ব্লগিং শুরু করেন না। কেউ কেউ মন্তব্যকারী হিসেবেই থেকে যান। কর্মপ্রত্যাশী/বেকাল তরুণদের আশ্রম হলো ব্লগ। অন্যের লেখায় তারা মন্তব্য দেন, আড্ডা দেন। তারা এক সময় জীবিকতার তাগিতে আসাযাওয়া কমিয়ে দেন।

সকলেই লেখক নন, তবে সকলেই ব্লগার। ব্লগাররা সারাটি জীবন শুধুই ব্লগিং করে যাবেন, তাদের রূপান্তর/বিবর্তন হবে না, তা তো আশা করা ঠিক না :)
তাহলে নবীনেরা এসে জায়গা পাবেন কোথায়?

//একটা ভালো পর্যবেক্ষণমূলক অথবা বিশ্লেষণী মন্তব্য লেখককে তার লেখার মান উন্নয়নে সাহায্য করে। এটার অভাব এখন খুব বেশি দেখছি ব্লগে।// এটি তো ঠিকই। মন্তব্য ব্লগারকে দারুণভাবে অনু্প্রাণিত করে।

তবে ভালো ব্লগার শুধু মন্তব্যের ওপর ভরসা করেন না। তাছাড়া মন্তব্য সবসময় এক রকম থাকে না। যারা দীর্ঘস্থায়ী ব্লগার, তারা অনেকটা লেখকের কাতারে ওঠে আসেন। তারা আর মন্তব্যকারীদের প্রতিক্রিয়া দ্বারা পরিচালিত হন না। তাদের নিজেদের বিষয় থাকে লেখার। নিজেদের কারণ থাকে, ব্লগিং করার।



অনেক ধন্যবাদ, ভাই ডি মুন :)
ভালো থাকুন... সব সময়।

১৫| ০৭ ই জুন, ২০১৪ বিকাল ৩:৫৯

সময়ের ডানায় বলেছেন: জুন বলেছেন: আমিও এমন শুনেছি যে 'অন্যের ব্লগে লিখবেন কেন? তার চেয়ে নিজেই একটা ব্লগ সাইট খুলে ফেলেন'। তার অর্থ হলো সবাই একটা করে ব্লগ খুলে লিখেন আর পড়েন। কারো পোষ্ট দেখারও দরকার নাই মতামত জানানোর ও প্রয়োজন নাই। =p~
তবে খুব ভালো লিখেছেন মাইনুদ্দিন মইনুল ভাই।

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সহব্লগার জুনকে তার অভিমতের জবাব দিয়েছি।

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ, সময়ের ডানায় :)

১৬| ০৭ ই জুন, ২০১৪ বিকাল ৪:০৮

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: প্রথমেই জানিয়ে রাখছি, মনের কিছু কথা এমন সুন্দর সাবলীল এবং প্রাঞ্জল ভাবে উপস্থাপনার জন্য আন্তরিক ধন্যবাদ ...

এবারে কিছু বিশেষ অংশ কোট করছি,

চলছে বাংলা ব্লগের নিষ্ঠুরতম খরা। ব্লগার নেই, লেখা নেই, মন্তব্য নেই। এখনই সময় সম্ভাবনার কথা বলার! অনেকে মনে করেন, ইংরেজির দৌরাত্মে বাংলা কনটেন্টস এর কোন পাঠক-উপযোগিতা নেই। বাস্তবতা সকল পূর্বধারণাকে হার মানায়। বাস্তবতা হলো বাংলা ভাষায় রয়েছে বহুসংখ্যক সচলব্লগার (active), যাদের মনে আছে গভীর স্বদেশ প্রেম আর আত্মপ্রকাশের ক্ষয়হীন প্রেরণা। তাদের একত্রিত প্রচেষ্টা বিভিন্ন সময়ে আলোড়ন সৃষ্টি করেছে আর চেতনা যুগিয়েছে সাধারণ মানুষের মধ্যে। কিছু দিন আগেও ইংরেজি বর্ণমালায় বাংলা লিখতে হয়েছে ব্লগারদেরকে। অথচ আজ দেখুন বাংলা ব্লগসাইটের সংখ্যা একশ'র কাছাকাছি - যেখানে সৃষ্টি হচ্ছে সহস্র ব্লগ পোস্ট। অধিকাংশ পোস্টই দেশ, সমাজ এবং রাজনীতি নিয়ে। সমসাময়িকতা এবং নিজ দেশ নিয়ে এত ব্লগ কোন্ ভাষায় আছে আমার জানা নেই। খরার মধ্যেও বাংলা ব্লগ সামগ্রিকভাবে সবচেয়ে এগিয়ে -সম্পূর্ণ সহমত

গারদের একটি বড় অংশ জুড়ে আছেন শিক্ষার্থী এবং কর্মপ্রত্যাশী। নির্দিষ্ট উদ্দেশ্য বা চেতনা নিয়ে ব্লগিং করছেন এরকম ব্লগারের সংখ্যা কম এবং তারা অনিয়মিত। শিক্ষার্থী এবং কর্মপ্রত্যাশী ব্লগারদের সংখ্যাটি বেশি হওয়ায় তাদের লেখার মান বৃদ্ধি করা সবচেয়ে বেশি জরুরি

এবং

যারা কর্মপ্রত্যাশী বা পড়াশুনা করে একটি সফল কর্মজীবনের অপেক্ষা করছেন, তারা যদি তাদের পছন্দের পেশা নিয়ে আরও অনুসন্ধান করেন, তবে সেটা তাৎক্ষণিকভাবে তাদের উপকারে আসবে। বাংলা ব্লগের জন্য তা হবে অতিরিক্ত পাওয়া -এটুকু জলজ্যান্ত বাস্তব এবং সহমত পোষন করছি এখানটায়

এখন সময় পেশাদারি ব্লগিংয়ের। অনেকে মনে করেন, এত কিছু জেনে কী লাভ? সত্যিই কোন লাভ নেই। তবে যারা ব্লগিংকে সিরিয়াসলি নিতে পারেন, তারা এখান থেকে অনেক কিছু পেতে পারেন - দিতেও পারেন। সামান্য একটু এসইও দক্ষতা থাকলে তো সোনায় সোহাগা! কেউ কেউ ভাষাগত দক্ষতা নিয়ে চিন্তিত হন, এটি কিছু মাত্রায় ঠিক আছে। কিন্তু বড় চ্যালেন্জ হলো লেখার সারবস্তু। সৃজনশীল চিন্তা আর ভালো আইডিয়া যদি থাকে, তবে ভাষাগত দক্ষতা অর্জন করতে আর কোন বাধা থাকে না। সৃজনশীলতার চাপেই বাকি সব পাওয়া যায় -আমি ঠিক তাই মনে করি, সৃজনশীলতার এবং প্রবল ইচ্ছাশক্তির চাপেই বাকিগুলো এসেযায়

সবশেষে...

এমন কোন বিষয় কি আপনার আছে যা নিয়ে বিশ্বের মানুষ মহা-কৌতূহলী? এমন কোন বিষয় নিয়ে কি আপনি ভাবেন, যা লেখলে সকলেই হুমড়ি খেয়ে এসে পড়বে? সেই সঙ্গে যদি থাকে নিয়মিত লেখে যাবার সময় ও মানসিকতা, তবে আর দেরি কেন? বসে পড়ুন লিখতে- শুধু এখানটায় দ্বিমত পোষন না করে পারছিনা! সবই তো ঠিক আছে, কিন্তু সময়টুকুর ইকুয়েশান যে আর মেলাতে পারছিনা ... :(
এমন বেশ অনেকগুলো লেখা ওয়ার্ড ডকুমেন্ট ফাইলড হয়ে পড়ে আছে পিসিতে, অর্ধ-সমাপ্ত হয়ে, কিন্তু আর শেষ করা বাঁ পোস্ট করার সুযোগটুকু মিলছেনা, তীব্র বেস্ততায়! তবু ব্লগে আসি, তবু পড়তে বসি প্রিয় ব্লগে , যতটুকুই যখন পারি, যতটুকই যখন সম্ভব হয় ...


একটা প্লাসে কিছুই এসে যায় না এমন সুন্দর পোস্টের-যেখানে আছে আমার মনের কথাগুলি। তবু দিলাম, আর প্রিয়তে রেখে দিলাম ...

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:৫৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আপনার একমত হবার বিষয়গুলোতে আবার দৃষ্টি দেবার সুযোগ পেলাম। তবে আর ব্লগিং করতে বাধা কোথায়? :)

তীব্র ব্যস্ততা থাকলে ব্লগিংকে ছুটিতে পাঠান। আগে জীবন তারপর ব্লগিং! যতটুকু পারেন, ততটুকুই আমরা চাই...

বিনোদন হিসেবে নিলে দেখবেন, চুরি করে হলেও ব্লগে এসে উঁকি দিয়েছেন। অভিজ্ঞতায় বলে ;)

লেখার নেশায় পেয়ে বসলে, সময় তো বের হবেই, সহব্লগারদের বিরূপ মন্তব্যেও দেখবে আপনি টলছেন না। ;)

আপনার আন্তরিক মন্তব্যগুলো পেতে পেতে এখন আমার অভ্যাস হয়ে গেছে। তাই, সঙ্গহারা করবেন না, প্লিজ :)


অনেক ধন্যবাদ, প্রিয় অ্যানোনিমাস :)

১৭| ০৭ ই জুন, ২০১৪ বিকাল ৪:৫১

স্নিগ্ধ শোভন বলেছেন:



বাংলা ব্লগকে কিভাবে সমৃদ্ধ করা যাবে এবং কিভাবে বাংলা ব্লগ অন্যান্য ভাষাভাষী ব্লগের সাথে টিকে থাকবে তা নিয়ে আপনার পর্যালোচনা খুব ভালো লাগলো মইনুল ভাই।


আমরা বাঙ্গালীরা বরাবরি আশাবাদী!!
তাই বাংলা ব্লগের ভবিষ্যৎ নিয়ে আমিও আশাবাদী।
আর একজন ব্লগার হিসেবে কিছু করার চেষ্টা করবো সেই আশাবাদকে পূর্ণতা দিতে।



খুবই গুরুত্বপূর্ণ পোষ্টের জন্য আপনাকে ধন্যবাদ!

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
বাংলা ব্লগকে এগিয়ে নিতে এবং সমৃদ্ধ করতে আমি আপনিসহ সকল ব্লগার কাজ করে যাচ্ছি। আমাদের প্রতিটি পোস্টে ও মন্তব্যে বাংলা ব্লগ সমৃদ্ধ হচ্ছে।

অতএব আপনার অংশগ্রহণ অনেক গুরুত্বপূর্ণ....

স্নিগ্ধ শোভনকে আন্তরিক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ :)

১৮| ০৭ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:২৮

আজব গোয়েন্দা বলেছেন: হুম আপনার লেখা পড়ার পর ব্লগে লেখা লেখি সম্পর্কে নতুন ধারণা লাভ করলাম যে কিভাবে লিখব, কি নিয়ে লিখব, কি ভাবে উপস্থাপন করলে তা মানুষের কাছে গ্রহনযোগ্য হবে বা লেখার প্রতি আগ্রহ সৃষ্টি হবে । সমস্যা একটাই সেটা হচ্ছে বাংলা ভাষায় লেখনে আমার কিছুটা অদক্ষতা। আশা করি সব ঠিক করে নিব এবং ভাল লেখার চেষ্টা করব যদিও ভাল লিখতে চেষ্টা করলেও তা হয়ে উঠে না। তবু লিখে যায় কারণ লেখা আমার পেষা নয় লেখা ভালবাসা। আমি লিখতে ভালবাসি তবু কেন ভাল লিখতে পারি না এটাই একটা দুঃখ। ধন্যবাদ B:-/

০৮ ই জুন, ২০১৪ রাত ৯:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
লেখার প্রতি ভালোবাসা যদি থাকে, যেমন আপনি বললেন, তবে টাইপিংয়ের দক্ষতা এমনিতেই চলে আসবে।

আপনার জন্য অনেক শুভ কামনা...

ধন্যবাদ, আজব গোয়েন্দা :)

১৯| ০৭ ই জুন, ২০১৪ রাত ৮:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: হাসান মাহবুব বলেছেন: বাংলা ব্লগিং এখন একটা ক্রান্তিলগ্নে এসে দাঁড়িয়েছে। এখান থেকে হারিয়ে যেতে পারে আবার ঘুরে দাঁড়াতেও পারে। আপনার ব্লগচিন্তা ভালো লাগলো।

আমার আর কিছুই বলার নেই !

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক কিছু বলা হয়ে গেছে। হাসান মাহবুবের সুন্দর মন্তব্যটিতে আমি উত্তর দিয়েছি :)



প্রিয় স্বপ্নবাজ অভিকে অনেক ধন্যবাদ, মন্তব্য দিয়ে যুক্ত হবার জন্য :)

২০| ০৭ ই জুন, ২০১৪ রাত ১১:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

চলছে বাংলা ব্লগের নিষ্ঠুরতম খরা। ব্লগার নেই, লেখা নেই, মন্তব্য নেই।

এর কারণ কী?

আমার মতে কিছু কিছু কারণ হলোঃ

১) পাবলিক পরীক্ষা, জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ের খেলাধুলা, বিনোধনমূলক অনুষ্ঠান, ইত্যাদি কারণে ব্লগারগণ ব্লগ থেকে সাময়িকভাবে দূরে থাকেন।

২) ব্লগিং মনে হয় দেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক পরিস্থিতির উপরও অনেকাংশে নির্ভরশীল। জীবিকার সন্ধানে যখন ব্লগারকে ব্যস্ত থাকতে হয়, তখন ঘরে বসে ব্লগিং করার সময় জোটে না। পেটে খিদে এবং মনে অশান্তি থাকলে ব্লগে বসার ধৈর্য্য বা সময় পাওয়া যাবে না।

৩) ব্লগারগণ যখন রাজনীতির মাঠে সোচ্চার, তখন ব্লগে উপস্থিতি কমবেই।

দেশের মেজাজের সাথে পাবলিকের মেজাজ ওঠা-নামা করে। পাবলিকের মেজাজ ভালো থাকলেই ব্লগ সরগরম হয়ে ওঠে।


বরাবরের মতোই চমৎকার বিষয়ের উপর লিখেছেন। পোস্ট ছোটো, তবে ব্লগারদের কমেন্টে, বিশেষ করে মামুন রশিদ ও শাহ আজিজের কমেন্টে ঘাটতি অনেকাংশে পূরণ হয়েছে।

ভালো থাকুন মাঈনউদ্দিন ভাই।

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//দেশের মেজাজের সাথে পাবলিকের মেজাজ ওঠা-নামা করে। পাবলিকের মেজাজ ভালো থাকলেই ব্লগ সরগরম হয়ে ওঠে।//

-খাঁটি কথা :)
ঠাণ্ডা অবস্থায়ও ব্লগ কিন্তু দিব্বি এগিয়ে যাচ্ছে...
কেউ বললে রূপান্তরকাল... হোক তবে রূপান্তর :)


ব্লগের খরার পেছনে সুন্দর কিছু কারণ যুক্ত করার জন্য আপনাকে ধন্যবাদ। মূলত আপনাদের অংশগ্রহণের জন্যেই এই লেখার অবতারণা। লেখা বড় হলে আপনাদের বলার সুযোগ থাকলো কই? B-) ;)


সোনাবীজ ভাইকে অনেক ধন্যবাদ...
এবং শুভেচ্ছা :)

২১| ০৮ ই জুন, ২০১৪ রাত ১২:৪৫

নহে মিথ্যা বলেছেন: অনেক সুন্দর লিখেছেন... আর ব্লগ কোন দিন ক্রান্তি কালে এসে পৌছাবে না এটা আমার বিশ্বাস... এই ব্লগ থেকেই কিন্তু শাহবাগের আন্দোলন গড়ে উঠে ছিল... আবার কিছু ব্লগারের জন্যই ব্লগাররা লজ্জিত হয়েছিল... :(

বর্তমানে কিছুটা খড়া যাচ্ছে কিন্তু ঠিক হয়ে যাবে... :)

এবার কয়েক জনের কমেন্টের প্রতি উত্তর দেই... না দিলে আজ শান্তি পাব না...

মামুন রশিদ... ভাইয়ের সাথে আমি এক মত... দিন পাল্টাবেই... এটাই প্রকৃতিত নিয়ম :)

ঢাকাবাসী... নতুনরা কিন্তু চেষ্টা করছে ব্লগার হতে... হোচট খাবে আর ভুল হবেই এটা নিয়ম... আমার প্রথম দিকের লেখা গুলি পড়লে আমার নিজেরই মাঝে মাঝে হাসি লাগে... :D ভুল ধরলে অনেক ধরা যায়... কিন্তু তাদের চেষ্টার প্রশংসা করাও প্রয়োজন... :)

শাহ আজিজ... আসলে ধারাটা চালু হয়েছিল কিন্তু কিছু কুত্তার কুকীর্তির জন্য...
আর চাইনিজ কিবোর্ড দেখলে টাস্কি খাবেন... :D



জুন... আপনার মন্তব্য পড়ে খানিকটা হিংসুটে মনে হচ্ছে আপনাকে... সবাইকে যে একই জায়গায় লিখতে হবে এমন কেন ভাবছেন?? তাহলে রবীন্দ্রনাথ আর কাজী নজরূলের পরে হুমায়ন আহমেদ জন্ম নিত না। আপনার কথা আমার একটু বেশী গায়ে লেগেছে কেননা আমি নিজেও একটা ছোট ব্লগ চালাই... "আমি জানতে চাই" ব্লগটা গড়ে তোলা কি তাহলে আমার ভুল ছিল??

কান্ডারি অথর্ব... আপনাকে যা বলব তা ডি মুন ভাই বলেদিয়েছে... :)

সব শেষে... জুন মিয়্যারে জব্বর ছ্যাচা দিতে ইচ্ছা করছে... X(( X(

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
নহে মিথ্যা, আপনাকে অনেক ধন্যবাদ দীর্ঘ মন্তব্য এবং সহব্লগারদের মন্তব্যের উত্তর দেবার জন্য। অনেকটাই একমত আমি।

তবে সহব্লগার জুন-এর মন্তব্যটি আপনি ভুলভাবে নিয়েছেন। তিনি অন্যের কথার উদ্ধৃতি দিয়েছেন কেবল। তিনি একজন জৈষ্ঠ্য ব্লগার এবং অনেকের শ্রদ্ধাস্পদ। তাকে আপনার ছ্যাচা থেকে রেহাই দেবেন, কেমন? ;)

তাছাড়া আপনার পর্যবেক্ষণ অনেক পরিচ্ছন্ন।



ব্লগের ক্রান্তিকালের জন্য শাহবাগ তো একটি কারণ বটেই, কারণ তাতে ব্লগার না কমলেও তারা ছড়িয়ে গেছেন রাজনৈতিক কারণে। আরেকটি বড় কারণ হলো অসংখ্য বাংলা ব্লগের উপস্থিতি। সোনাবীজ ভাই আরও কিছু কারণ তুলে ধরেছেন।


আবারও ধন্যবাদ এবং শুভেচ্ছা :)

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

চিনের কি-বোর্ড দেখে কিন্তু ভয় পেযেছি, ভাই :)

২২| ০৮ ই জুন, ২০১৪ সকাল ৯:২৮

*কুনোব্যাঙ* বলেছেন: পারিপার্শিক পরিস্থিতির কারণে ব্লগে বেশ খানিকটা খরা চলছে। বিশেষ করে শাহবাগ পরবর্তী ঘটনাবলী এবং রাষ্ট্রের ৫৭ ধারা অনেককেই ভীত করে তুলেছে। তারপরও এটা বলতেই হবে বাংলা ব্লগ এখন আগের চাইতে অনেক বেশী পরিশুদ্ধ। নোংরামী মাতৃভাষার সভ্যতা বিবর্জিত ব্যবহার এখন নেই বললেই চলে। একই সাথে এটাও বলতে হবে পিঠ চাপড়া চাপড়ি ব্লগিং ভার্চুয়াল মাস্তানি দল ধরে আক্রমণ এসব কিছু এখন তেমন নাই বললেই চলে। খরার সাথে সাথে যে এইসব নেগেটিভ কালচার চলে গেছে বা যাচ্ছে এটা একটা আশার কথা। তুলনামূলক বিতর্ক হচ্ছে পোষ্টদাতা বা মন্তকারীকে যথাযোগ্য সম্মান দিয়ে।


@জুনাপু, চলেন আমি আর আপনি দুজনে মিলে একটা ব্লগ সাইট খুলি। আমার পোষ্টের পাঠক আপনি হবেন আপনার পোষ্টের পাঠক আমি। পাঠক সংকট সমাধান B-)

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//বাংলা ব্লগ এখন আগের চাইতে অনেক বেশী পরিশুদ্ধ। নোংরামী মাতৃভাষার সভ্যতা বিবর্জিত ব্যবহার এখন নেই বললেই চলে। একই সাথে এটাও বলতে হবে পিঠ চাপড়া চাপড়ি ব্লগিং ভার্চুয়াল মাস্তানি দল ধরে আক্রমণ এসব কিছু এখন তেমন নাই বললেই চলে। খরার সাথে সাথে যে এইসব নেগেটিভ কালচার চলে গেছে বা যাচ্ছে এটা একটা আশার কথা। তুলনামূলক বিতর্ক হচ্ছে পোষ্টদাতা বা মন্তকারীকে যথাযোগ্য সম্মান দিয়ে।//
-ওয়াও! আপনি তো কয়েক লাইনে বাংলা ব্লগ পরিক্রমা করে দিলেন, কুনোব্যাঙ :)


‘পারিপার্শ্বিক’ অবস্থা কাটিয়ে ওঠবে এক সময়। দেশের সকল কুনোব্যাঙ সম্প্রদায় জেগে ওঠুক। তবেই বাংলা ব্লগ এগিয়ে যাবে।


অনেক ধন্যবাদ আপনাকে, প্রিয় কুনোব্যাঙ :)

২৩| ০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:১১

আরজু পনি বলেছেন:

আমি যদি বলি খরা চলছে বাংলা ব্লগে তবে সেটা বলবো আমার জন্যেই...তারমানে সমাধানের জন্যে আমাকেই এগিয়ে আসতে হবে । ব্লগে কী চাই সেটা নিয়ে ভেবে আমাকেই বাস্তবে প্রয়োগ করতে হবে...

এটা রূপক হিসেবে সবার উদ্দেশ্যেই বললাম ।

প্রত্যেকেই যদি নিজেদের জায়গা থেকে বাস্তবায়িত করি নিজের ভাবনা তবেই কিন্তু সমাধানের একটা পথ সুগম হয়ে যায় ।

এভাবেই ভাবনার খোরাক যুগিয়ে চলুন
শুভেচ্ছা রইল মইনুল...।

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
‘আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে?’

আপনার কথায় বিবেক জেগে ওঠলো :)
নিজ নিজ অবস্থান থেকে প্রচেষ্টা। তাই যেন হয়।

থ্যাংকস, আরজুপনি :)
তবে আমাকে দিয়ে এরচে’ বেশি হবে না...
বরং কোন ঋতুতে তা কমতেও পারে :(


তবু ভাবনায় খোরাক যোগাতে পেরে ধন্য আমি।
অনেক শুভেচ্ছা... :)

২৪| ০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:১১

আমি স্বর্নলতা বলেছেন: খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন। ভালো লাগল।

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
স্বর্ণলতা, আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য দিয়ে যুক্ত হবার জন্য :)

২৫| ০৮ ই জুন, ২০১৪ দুপুর ১২:১৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আমি তো দেখি সামনের দিনগুলোতে ব্লগই একমাত্র ভরসা হবে সব তথ্যের জন্য। যেখানে সংবাদ থেকে আরম্ভ করে ধর্ম কী নাই?

বাংলা ব্লগ ছিল বইল্যাই তো আমি জুলিয়ান সিদ্দিকী হইতে ভরসা পাই। নইলে কী হইতো? যেই দেড় লাইন জীবনের প্রথম লিখছিলাম- সেখানেই আটকা পড়ে থাকতাম চর্চার অভাবে।

সুতরাং ইন্টারনেট আর ব্লগ ছাড়া আগামী কল্পনাতীত।

অনেক অনেক ভালো থাকেন ভাইডি।

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//বাংলা ব্লগ ছিল বইল্যাই তো আমি জুলিয়ান সিদ্দিকী হইতে ভরসা পাই।//
- আপনার কথা অনেকের ক্ষেত্রেই সত্য।

আপনার কথায় যুক্তপূর্ণ আশার বাণী পেলাম। ব্লগ একসময় আরও দরকারি বিষয়ে পরিণত হবে। একথা মেনে নেওয়া যায়।

আমরা ব্লগ দিয়েই ইন্টারনেট চালাইবার চাই, কী বলেন? B-) ;)


সিদ্দিকী ভাইকে অনেক ধন্যবাদ, এভাবে যুক্ত হবার জন্য...

২৬| ০৮ ই জুন, ২০১৪ দুপুর ১:২৩

মাহমুদ০০৭ বলেছেন:
ফেসবুক ব্লগে ধস নামিয়েছে ।ব্লগের অনেক খ্যাতনামা ব্লগার এখন নিয়মিত ফেসবুকে লিখছেন । ফেসবুকে বিভিন্ন বিষয়ের উপর অনেকে
লিখছেন , ফেসবুক পেজ ও আছে ।

যেখানে মানুষ বেশি এবং যেখানে মানুষ বেশি রিস্পন্স পাবে
সেদিকে মানুষ যাবেই । ফেসবুকে দ্রুত সাড়া পাওয়া যায় , সবাই ফেসবুকে থাকে । পেজ আছে , নোটের সুবিধা আছে ।


আরেকটা ব্যাপার হচ্ছে - কিছু কোম্পানির সিম দিয়ে ফেসবুক চালানো ফ্রি । কিন্তু ব্লগে ঢুকতে মামু লাগেই ;)

ফেসবুকের যাবতীয় সুবিধাদি বন্ধ হলে দেখবেন - বলা লাগবে
না , হুড়মুড়িয়ে পড়বে দাদা ;)

ব্লগে প্রধানত তিন শ্রেণীর লেখক -
১) ব্লগ কে ভালবেসে ব্লগে আছেন । ( এদের ব্যাপারে আমার একটা সাধারণ পর্যবেক্ষণ হচ্ছে এদের বেশিরভাগ ফেবু তেমন একটা পছন্দ করেন না
, স্বাচ্ছন্দ্য বোধ করেন না । )
২) ব্লগে র তারকাখ্যাতি নিয়ে ফেসবুকে যাবেন । প্রিন্ট মিডিয়ায় যাবেন ।

৩) তারা সব জায়গাতেই আছেন । ফেবু , প্রিন্ট মিডিয়া , ব্লগ ।
ব্লগে দেয়া মূলত যাতে পাঠকের চোখে পড়ে । ( এখান হইতে ২ -৪
টা পাঠক পাওয়া গেলে মন্দ কি ! ) আবার আরকাইভ হিসেবে ও
থাকল । )





আমার আর কখনোই মনে হয় না -
ব্লগ আগের মত আম - অবস্থায়
ফিরে যাবে । এটা বিশেষায়িত অবস্থায় টিকে থাকবে।
সত্যিকার অর্থে আগাছা না থাকাই ভাল ।
এখন সময় পেশাদারি ব্লগিংয়ের।


আমি /আপনি যখন ব্লগে আসতেছি তখন এখানে কিছু পড়ার
নিয়ত নিয়েই আসতেছি । ঠিক এই জায়গাতেই সব সম্ভাবনা ।
আমাদের মনোযোগ এখানে অনেক স্থিতিশীল , গভীর , নিবিড় ।

সিরিয়াস যা কিছু তা ব্লগের মাধ্যমেই হবে ।



ব্লগ একটা রুপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে ।


আরেকটা চমৎকার পোস্ট প্রিয় মাইনুল ভাইয়ের :)
ভাল থাকবেন ।
শুভকামনা রইল ।

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
একদম আসল কথা বলে দিয়েছেন, মাহমুদ লাকি সেভেন :)

ফেইসবুকের মাধ্যমে অনেক সেলিব্রেটি ব্লগার তাদের ব্লগিং চালিয়ে যাচ্ছেন। ওখানে রীতিমতো ব্লগিং করা যায়, এবং রেসপন্সও মন্দ নয়।

আমরা সকলেই মিলে ফেইসবুকের ধ্বংস চাইতে পারি না? অন্তত মনের শান্তি পেতাম? B-) ;)


আপনার ৩ রকমের মধ্যে প্রায় সকল ব্লগারই চলে এসেছেন। তবে আরেক প্রকার হলো ফেইসবুকার ব্লগার ;)
ইঁহারা আছেন বলেই রক্ষা। দোয়া করেন, ‘ইঁহারা’ যেন ব্লগারে বিবর্তিত হন। ;)


শেষ কথাগুলোতে নিজেদের অস্তিত্ব খুঁজে পাই। আমরা আছি বলেই ব্লগ আছে... হুম! !:#P



আরেকটি চমৎকার মন্তব্য, মাহমুদ০০৭ :)
আপনার উপস্থিতি মানে হলো নির্মল আনন্দ... :)

২৭| ০৮ ই জুন, ২০১৪ রাত ৯:১৬

সুমন কর বলেছেন: অসাধারণ বলেছেন। ব্লগ নিয়ে আপনার আন্তরিকতা বেশ। তবে ফেবু, মনের অশান্তি, জীবনের তাগিদ, আসন্ন বিশ্বকাপ, পরীক্ষা, রাজনৈতিক প্রভাব আরো অনেক কিছুর উপর ব্লগিং নির্ভরশীল। ধরেন, আপনার ঘরে অশান্তি, অফিসে ঝামেলা, সাসনে পরীক্ষা ইত্যাদি তাহলেও তো আর ব্লগিং হবে না।

আবার আছে, দল। মানে প্রত্যেক ব্লগে কিছু নিদিষ্ট ব্লগারের মধ্যে নিয়মিত ফেবু বা ব্যক্তিগত ভাবে যোগাযোগ হয়। তাই তারা শুধুমাত্র তাদের পোস্ট পরেন এবং ভাল না হলেও ভাল বলেন।

কেউ কেউ আছে শুধু নিজের পোস্টটি যেদিন দেন, তার আগের দিন এবং পরের দুইদিন ব্লগিং করেন। ব্যস। পরিচিত বা সিনিয়র বলে পাঠ হয়ে যায় !

কেউ আছে, শুধু পোস্ট দিয়েই চলে ! প্রতিদিন। কিন্তু অন্যদের ব্লগে যান না। তাহলে অন্যরা কিভাবে জানবেন, উনি ভাল লেখেন ?

নতুন অনেক ব্লগার আসেন। কিছুদিন করে, হিট পাবার আশায়। পরে সময়ের স্রোতে হারিয়ে যায়।

আরো অনেক বলার ছিল, তবে সোনাবীজমাহমুদ০০৭ ভাই তা বলে দিয়েছেন।

বাংলা ব্লগিং জয় হোক।

০৮ ই জুন, ২০১৪ রাত ১০:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সুমন কর ভাই, আপনার মন্তব্যটি আরেকটি পরিপূর্ণ পোস্ট হতে পারে। দারুণ লিখেছেন। চমৎকার সংযুক্তি দিয়েছেন ভাই :)

ব্লগিং করতে গেলে ব্লগীয় আচরণ থাকতে হবে। এসব নিয়ে অনেক লিখেছি - এখন বললে তা হবে পুনরাবৃত্তি।


সোনাবীজ ভাই ও মাহমুদ০০৭ সত্যিই অনেক গুরুত্ব অভিমত দিয়েছেন। আশা করছি, ব্লগের উন্নতি হবে।

কারণ আমরা সকলেই চাই, বাংলা ব্লগের জয় হোক :)

২৮| ০৮ ই জুন, ২০১৪ রাত ১০:৪৪

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
চলছে বাংলা ব্লগের নিষ্ঠুরতম খরা। ব্লগার নেই, লেখা নেই, মন্তব্য নেই।

পৃথিবী এখন ব্লগারদের হাতে!

প্রথম এবং শেষ লাইন মার্ক করা দেখে ফাঁকিবাজ ভাববেন না ।

আমি কিন্তু মনোযোগী পাঠক তবে কিছুটা হতাশ ব্লগের এই
ক্রান্তিকালের সাক্ষী হয়ে ! ভালো লাগলো আপনার এই
ব্লগের প্রতি দায়িত্বশীল ভাবনা দেখে ! ++

ভালো থাকুন । সময় করে ঘুরে যাবেন আমার এখান থেকে ।

১০ ই জুন, ২০১৪ রাত ৮:৫০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সময় করে ঘুরে আসবো আপনার ওখান থেকে :)

ফাঁকিবাজ পাঠক ভাবি নি। B-) ;)



স্বপ্নাচারী গ্রানমাকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা...

২৯| ০৯ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

আরজু পনি বলেছেন:

আমি জানি যে কোন সময় যে কোন ধরনের দায়িত্বে আমাকে আটকে যেতে হতে পারে...তাই এখন যখন কিছুটা পেশাগত ফুরসতে আছি তাই সাধ মিটিয়ে ব্লগিং করে নিচ্ছি...আগ্রহ থাকলে ব্যক্তিগত, পেশাগত ব্যস্ততায় সময় দেয়া কমলেও আমি সুযোগ পেলেই ব্লগে সময় বাড়াই ।

আমার খুব ভালোবাসার একটা জায়গা এই সামহোয়্যারইন ব্লগ ।

১০ ই জুন, ২০১৪ রাত ৮:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সুযোগ পেলেই ব্লগে সময় বাড়াই। - আমার কথা বলেছেন :)

সমস্যা হলো সুযোগ যখন হয়, তখন লেখতে মন চায় না :(

//আমার খুব ভালোবাসার একটা জায়গা এই সামহোয়্যারইন ব্লগ।//
-হুম, তা বুঝা যায়!

সামু অনেকেরই ভালোবাসার জায়গা :)

দ্বিতীয়বার মন্তব্য করার জন্য অনেক কৃতজ্ঞতা জানবেন, আরজুপনি :)

৩০| ১০ ই জুন, ২০১৪ রাত ২:০৬

মহামহোপাধ্যায় বলেছেন: দারুণ আশা জাগানো পোস্ট। বাংলা ব্লগের সুদিন ফিরে আসুক সেই কামনা করি।


শুভেচ্ছা রইল :)

১০ ই জুন, ২০১৪ রাত ৮:৫৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আরে, মহামহোপাধ্যায় সাহেব, এতদিন পর কোত্থেকে?
ভালো আছেন তো?


বাংলা ব্লগের সুদিনে আপনাকেও কিন্তু চাই :)
অনেক ধন্যবাদ, মন্তব্যের জন্য!

৩১| ১১ ই জুন, ২০১৪ রাত ১০:০৮

আরজু মুন জারিন বলেছেন: বাস্তবতা হলো বাংলা ভাষায় রয়েছে বহুসংখ্যক সচলব্লগার (active), যাদের মনে আছে গভীর স্বদেশ প্রেম আর আত্মপ্রকাশের ক্ষয়হীন প্রেরণা। তাদের একত্রিত প্রচেষ্টা বিভিন্ন সময়ে আলোড়ন সৃষ্টি করেছে আর চেতনা যুগিয়েছে সাধারণ মানুষের মধ্যে। কিছু দিন আগেও ইংরেজি বর্ণমালায় বাংলা লিখতে হয়েছে ব্লগারদেরকে। অথচ আজ দেখুন বাংলা ব্লগসাইটের সংখ্যা একশ'র কাছাকাছি - যেখানে সৃষ্টি হচ্ছে সহস্র ব্লগ পোস্ট। অধিকাংশ পোস্টই দেশ, সমাজ এবং রাজনীতি নিয়ে। সমসাময়িকতা এবং নিজ দেশ নিয়ে এত ব্লগ কোন্ ভাষায় আছে আমার জানা নেই। খরার মধ্যেও বাংলা ব্লগ সামগ্রিকভাবে সবচেয়ে এগিয়ে।

....।এই অংশ টা কোট করলাম আপাতত। পুরা লেখা পড়ে আবার আসছি।

১৬ ই জুন, ২০১৪ রাত ১০:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আবার আসার অপেক্ষায় ছিলাম ;)

যা হোক এপর্যন্ত কৃতজ্ঞতা জেনে রাখুন...

অনেক শুভেচ্ছা জানবেন, প্রিয় আরজু মুন জারিন আপা :)

৩২| ১৬ ই জুন, ২০১৪ রাত ১১:০৩

আমি তুমি আমরা বলেছেন: ছোট্ট পোস্টে চমতকার কিছু কথা বলেছেন। ভাল লাগল। :)

১৯ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ... আমি তুমি আমরা :)

ভালো থাকুন :)

৩৩| ১৭ ই জুন, ২০১৪ সকাল ১০:৪৫

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
ব্লগিং থেমে থাকবে না। যারা সুদিনের কথা বলছেন তাদের বলি, সবার শুরুর সময়টাকেই সেরা ভাবেন প্রত্যেকে। আর উপস্থিতি কমে যাওয়া মানে এই না ব্লগে আগ্রহ হারিয়েছে মানুষ, বিভিন্ন সোশ্যাল সাইটে ভাগ হয়ে যাওয়া ও এর কারণ।

১৯ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//যারা সুদিনের কথা বলছেন তাদের বলি, সবার শুরুর সময়টাকেই সেরা ভাবেন প্রত্যেকে।//

সুন্দর কথা যুক্ত করেছেন, প্রিয় আশরাফুল ইসলাম দুর্জয় :)

বিভিন্ন ব্লগে ভাগ হয়ে যাবার বিষয়টিতে আমিও একমত...



অনেক শুভেচ্ছা রইলো :)

৩৪| ২০ শে জুন, ২০১৪ দুপুর ১২:০১

জাহাঙ্গীর.আলম বলেছেন:

ব্লগিং কখনই থেমে থাকবে না ৷ তবে রূপান্তর ঘটবে নানান প্রকাশে ৷ যাপিত জীবনে সময় বড় একটা ব্যাপার আর তা কমে আসছে ক্রমশঃ ৷ সব পাবলিক প্লাটফর্মেই ৬ মাস পর পর খানিকটা নাড়া দেয় হয়ত ৷ কিছু সংযোগ কিছু বিয়োজন ৷ আর মতামত একটা বড় ফ্যাক্টর ৷ কারণ আলোচনায় উঠে আসতে পারে অনেক কিছু যা সমাজ ও ব্যক্তিজীবনেও যথেষ্ট প্রভাব ফেলে মনে হয় ৷ সবারই গঠনমূলক সমালোচনার সহ্যের মনমানসিকতার নিয়ে ব্লগিয়ে আসা উচিত ৷ সবার জন্য ব্লগিং হোক সু-অভ্যাসের প্রকাশভঙ্গি ৷ আশাবাদী মানুষ হিসেবে বাংলা ব্লগের কাছে প্রত্যাশাও অনেক ৷ আশাহত হবো না নিশ্চয় ৷

২১ শে জুন, ২০১৪ সকাল ১০:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সুন্দর অভিমত দিয়েছেন, ভাই আল জাহাঙ্গীর :)

প্রতিটি কথা আমি একমত। ব্লগিং থেকে থাকবে না, নিশ্চয়!

৩৫| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ৯:৫৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: সুন্দর লেখাটি চোখে পড়ল দেরিতে।

ব্লগিং নিয়ে যতটুকু জানি, তাতে আমি ভীষণ আশাবাদি। ব্লগ আমাদের আলোচনার জায়গা, শেখার জায়গা, তথ্য আদান প্রদানের জায়গা। ফেসবুক আছে, থাকবে, কিন্তু ফেসবুকের এই ক্রেজ বরঞ্চ ব্লগের উপকার করেছে; অনেক ক্যাচাল-ঝগড়াঝাঁটি অন্য জায়গায় সরিয়ে নিয়ে গেছে। এখন সময় ঠাণ্ডা মাথায় যুক্তিবাদি ব্লগিং-এর।

আর ফেসবুকের এরকম ক্রেজ কদিনই বা চলবে? এক সময় বিরক্ত হয়ে যাবে মানুষ, কিন্তু বিশ্বাস করি ব্লগ ব্লগের জায়গাতেই থাকবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.