নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

মার্কিনীদের স্বাধীনতা দিবস: বন্ধু তুমি শত্রু তুমি!

০৪ ঠা জুলাই, ২০১৪ ভোর ৬:৫৫





৪ঠা জুলাইয়ের পটভূমি: যুক্তরাষ্ট্রের সাথে একটি বিষয়ে আমাদের মিল দেখে আমি খুশি। যতই শক্তিধর হোক, আমাদের মতোই তারা ব্রিটিশদের অধীনে ছিলো স্বাধীনতার পূর্ব পর্যন্ত। হায়রে ব্রিটিশ! যা হোক, নিউ ইংল্যান্ড প্রদেশের লোকেরা ব্রিটিশদে বিরুদ্ধে যুদ্ধে জড়িয়ে পড়ে (১৭৭৫) স্বাধীনতার ঠিক এক বছর পূর্ব থেকে। পরের বছর (১৭৭৬) জুলাইয়ের ২ তারিখে কংগ্রেস গোপনে তৈরি করে স্বাধীনতার পক্ষে ভোট দিতে শুরু করে। তাতে উত্তর আমেরিকায় ব্রিটিশদের তেরোটি কলোনি আইনগতভাবে স্বাধীন হয়ে যায়। দু’দিন পরই প্রকাশিত হয় স্বাধীনতার ঘোষণাপত্র। একে একে প্রতিনিধিরা স্বাক্ষর করেন স্বাধীনতাপত্রে। স্বাধীনতা ঘোষণার বছরে সমগ্র যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ছিলো ২৫ লাখ। এখন তা ৩১ কোটি ৬০ লাখের ওপরে। (সবাই বলে, শুধু বাংলাদেশেই নাকি মানুষ বাড়ে!)





মজার ব্যাপার হলো, স্বাধীনতার ঘোষণাপত্রে দু’জন স্বাক্ষরদাতা থমাস জেফারসন এবং জন এডামস পরবর্তিতে যুক্তরাষ্ট্রের প্রেজিডেন্ট হন এবং তারা ১৮২৬ সালের ৪ঠা জুলাইয়ে একই দিনে মৃত্যুবরণ করেন। দিনটি ছিলো স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, অর্থাৎ ৫০ বছর পূর্তি দিবস। ছাপ্পান্ন জন স্বাক্ষরদাতার মধ্যে বেন্জামিন ফ্রাংকলিন হলেন আরেকজন রাষ্ট্রনায়ক, ঘোষণাপত্রের অন্যতম লেখক এবং সমাজসংস্কারক। আরেকজন স্বাক্ষরদাতা রবার্ট লিভিংস্টোন ছিলেন তখন নিউ ইয়র্কের প্রতিনিধি। বাংলাদেশের মতোই স্বাধীনতা দিবস তাদের রাষ্ট্রীয় ছুটির দিন এবং সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। তবে ১৯৪১ সালের পূর্ব পর্যন্ত বিনা বেতনের ছুটি হিসেবে পালিত হতো স্বাধীনতা দিবস। শুরুতে ফোর্থ অভ্ জুলাই হিসেবেই দিনটিকে স্মরণ করা হতো। ‘স্বাধীনতা দিবস ’ নামে স্বীকৃতি পায় ১৭৯১ সাল থেকে।









স্বাধীনতা দিবসের কর্মসূচি: মার্কিনীদের মধ্যে খুবই কম লোকই ওই দিন কাজে যায়। কেউ কেউ বার্ষিক ছুটিগুলো স্বাধীনতা দিবসের সাথে যুক্ত করে পারিবারিক ছুটিতে বেরিয়ে যায়। বারবিকিউ, পিকনিক, ফায়ারওয়ার্ক, তরমুজ বা হটডগ খাওয়া প্রতিযোগিতা, বেইসবল প্রতিযোগিতা, পতাকা প্রদর্শন ইত্যাদি কর্মকাণ্ডের মাধ্যমে তারা দিনটিকে স্মরণীয় করে রাখে। সাপ্তাহিক ছুটির দিনে স্বাধীনতা দিবস থাকলে মার্কিনীরা আগে বা পরে কোন একদিনে তা উদযাপন করে।





বন্ধু তুমি – শরতু তুমি: যুক্তরাষ্ট্র আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী, আমাদের পণ্যের বড় ক্রেতা এবং অনেক স্বদেশীর প্রিয় ঠিকানা। আমাদের স্বাধীনতার নিকৃষ্টতম বিরোধীতাকারীও এই যুক্তরাষ্ট্র! প্রচলিত আছে ‘যুক্তরাষ্ট্র যাদের বন্ধু, তাদের আর শত্রুর প্রয়োজন নেই’ - এক দম ওড়িয়ে দেওয়া যায় না কথাটি।

আংকেল স্যাম মিত্র এবং শত্রু উভয়েরই কার্য সিদ্ধ করতে পারেন। একথার পক্ষে বিপক্ষে অনেক বক্তব্য থাকতে পারে, তবে উভয়পক্ষই কোন না কোনভাবে সত্য। শ্রমিক পরিবেশের দোহাই দিয়ে বাংলাদেশি পণ্যের জন্য জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অভ প্রেফারেন্স/ বাংলাদেশী পণ্যের জন্য অবাধ বাণিজ্যসুবিধা ) সুবিধা প্রত্যাহার করে নিয়েছে আমাদের শ্যাম কাকা। এরকম একটি কঠিন পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্র সকলকে বিস্মিত এবং হতাশ করেছে। রাষ্ট্রদূত মজিনা নানান কিছু বলে আমাদেরকে বুঝাতে চেষ্টা করেছেন, এটি একটি সাময়িক সিদ্ধান্ত। আজও মূলা ঝুলে আছে! নানা রকমের টালবাহানা চলছে জিএসপি নিয়ে। বিরোধীদলীয় নেত্রীও যখন এসিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন, তখন বুঝতে হবে বাংলাদেশের বিপক্ষে একটি চমৎকার চাল দিয়েছেন আংকেল স্যাম। এদের মানবাধিকার আর গণগন্ত্রের নসিহতের মতো এটিও একটি মায়াকান্না, তাতে কারও সন্দেহ নেই। অনেকে মনে করছেন, মার্কিন স্বার্থে প্রণীত কিছু দ্বিপাক্ষিক চুক্তিতে সরকারকে প্রভাবিত করার জন্য এ চাল দেওয়া হয়েছে। দাবা খেলায় রাজাকে (king) হুমকি দিয়ে মন্ত্রী (queen) খাওয়ার পায়তারা। যা হোক, আজ তাদের শুভ দিনে এসব নিয়ে আর কথা নয়।



তবু জানাই শুভ স্বাধীনতা! দূর আটলান্টিকের পারে আবাস গেড়েছেন আমার প্রিয় স্বদেশের ভাইবোনেরা। কেউ পড়তে গিয়ে, কেউ করতে গিয়ে, কেউ বৃত্তি পেয়ে, কেউ লটারি নিয়ে, কেউ বেড়াতে গিয়ে আবার কেউ সত্যিই কাজ গিয়ে স্থায়ী নীড় গড়েছেন সুদূর মার্কিনে। নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়া, নিউ জার্সি, ওয়াশিংটন, পেনসিলভ্যানিয়া, ফ্লোরিডা, টেক্সাস, ওরেগন, ডিসট্রিক্ট অভ কলাম্বিয়া এবং ইউটা থেকে আমার ব্লগের পাতাটিতে পদচারণা দিয়ে প্রেরণা দিচ্ছেন অনেক সহব্লগার। সকলকে এদিনে আন্তরিক শুভেচ্ছা জানাই। সুখে থাকুন হে প্রবাসী। দূরে গেলেও যেন স্বদেশ থাকে অন্তরে। প্রিয় অপ্রিয় সকল মার্কিনীকে আন্তরিক অভিনন্দন জানাই তাদের স্বাধীনতা দিবসে! চলুন নিজের স্বাধীনতাকে ধরে রাখি এবং অন্যের স্বাধীনতাকে শ্রদ্ধা করি :)









-----------------

*ছবি এবং অধিকাংশ তথ্য ইন্টারনেট থেকে প্রাপ্ত।

মন্তব্য ৫৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৪ সকাল ৮:৫৬

জুন বলেছেন: যুক্তরাষ্ট্র যাদের বন্ধু, তাদের আর শত্রুর প্রয়োজন নেই’ -
:)
স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই আমেরিকাকে ।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ, প্রিয় জুন আপা :)

২| ০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৩

মামুন রশিদ বলেছেন: তবু জানাই শুভ স্বাধীনতা ।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
রাত ৮টার টিকিট কেটে সকাল ৪টার টিকিটে ঢাকা ফিরলাম...
নেরারল্যান্ডস জিতে গেলো টাইব্রেকারে ;)
বলুন তো ঘটনা কী হতে পারে? B-)


মামুন রশিদ ভাইকে অনেক শুভেচ্ছা :)

৩| ০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ২:০৩

হাসান মাহবুব বলেছেন: কীসের স্বাধীনতা! চলেন আম্রিকা আক্রমণ কৈরা দখল কৈরা লই।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
চলেন এহনই যাইগা...

কিছু তো দখল করেই রেখেছি ;)


অনেক শুভেচ্ছা....

৪| ০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ২:১৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিক আছে আপনি যখন বলছেন জানাইয়া দিলাম শুভ স্বাধীনতা আম্রিকা :)

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
কী দরকার ছিলো B-) ;)


ধন্যবাদ স্বপ্নবাজ অভি :)

৫| ০৪ ঠা জুলাই, ২০১৪ বিকাল ৪:২০

প্রবাসী পাঠক বলেছেন: তবু জানাই স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ, প্রবাসী পাঠক :)

৬| ০৪ ঠা জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

ঢাকাবাসী বলেছেন: চমৎকার সব তথ্য নিয়ে পোষ্ট খুব ভাল লাগল। জিএসপি নিয়ে কথার সাথে একমত নই। এদেশে বিজিএমই এর সদস্যরা সবচাইতে প্রিভিলেজড ব্যাবসায়ী আর সব চাইতে নিকৃষ্ট নীচ পিশাচ শ্রেনীর মানুষগুলোই এরা! কোন শর্ত পুরন না করেই সব সুবিধা এরা পাচ্ছে পেতে চায়! সবচাইতে কম কর দিয়োে সবচাইতে বেশী মুনাফা করে এই জঘন্য টাইপের ব্যাবসায়ীরা। তাজরীন বা রানা প্লাজা সহ বিবিন্ন কারখানার জন্য এরা কোন ক্ষতিপূরন দেয়না বরং সরকার সহ বিভিন্ন জায়গা থেকে সাহায্য নিয়ে গাড়ী কিনেছে,! ধন্যবাদ

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সম্পূর্ণ একমত। ধন্যবাদ আপনাকে, ঢাকাবাসী :)

এবার শুধু আম্রিকারে লইয়া লিখলাম.... বিজিমিয়ারে লইয়া পূর্বে যখন লেখেছিলাম, গামেন্টস মালিক, বিজিএমইএ এদেরকে নিয়ে আলাদাভাবে বলেছি অন্য জায়গায়।


তবে জিএসপি নিয়ে যুক্তরাষ্ট্রের রাজনীতি আছে।

শুভেচ্ছা জানবেন... :)

৭| ০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৮:২১

নিশাত তাসনিম বলেছেন: দারুণ তথ্যবহুল পোস্ট। চমৎকার লাগলো ।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
শুভেচ্ছা জানবেন, নিশাত তাসনিম :)

৮| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার পোষ্ট মানেই চমৎকার ভিন্নধর্মী ব্যাপার। ভালো লাগল।
আমেরিকাকে আমার কেন যেন খুব একটা পছন্দও হয় না, আবার খুব একটা খারাপও লাগে না। এরা এমন একটা জাতি, যারা অন্য কিছু আমদানি করার চাইতে মেধা আমদানী করতে ভালোবাসে। আর এই আমদানী করা মেধা খাটিয়ে তারা বিশ্বকে নিয়ন্ত্রন করে। তবে মজার ব্যাপার হচ্ছে, যারা ঐ আমদানিকৃত মেধাকে পরিচালনা করেন করেন, তারা খুব একটা মেধাবী নয়!

যাইহোক, তাদের স্বাধীনতা দিবসের জন্য রইল অনেক শুভেচ্ছা।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
পুরাতন লেখা সুযোগমতো খাইয়ে দিলাম, কাল্পনিক ভালোবাসা B-) ;)

আম্রিকারে আমি কতটুকু ভালোবাসি, তা মনে আপনিও টের পেয়েছেন। ওরা তো আমাদের মেধায়ই চলে, জানেন তো!

অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা রইলো আপনার জন্য :)

৯| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:৩৮

এহসান সাবির বলেছেন: সুন্দর পোস্ট।

ভালোলাগা।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ আপনাকে, এহসান সাবির :)

১০| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:৫৫

ভারসাম্য বলেছেন: প্রিয়.কম এ পড়েছিলাম। আমেরিকা আমাদের মত ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পেয়েছে বলা হলেও, সেই আমেরিকানদের পূর্বপুরুষরা আবার বৃটেন, ফ্রান্স, স্পেন থেকে আসা সাদা চামড়ার মানুষগুলোই যারা সেই ভূখন্ডে অভিবাসী ছিল এবং আদিবাসী রেড ইন্ডিয়ানদের নির্মমভাবে দমন করে সেখানে ঘাঁটি গেড়েছে। পরে আফ্রিকান নিগ্রোদের দাস হিসেবে নিয়ে গিয়ে নিজেদের উন্নয়নের ভিত গড়েছে। উত্তর প্রজন্মে অবশ্য মানব সভ্যতার সভ্য দিকগুলোর বিকাশেও যথেষ্ট ভূমিকা রেখেছে তারা। প্রগতির পাশাপাশি অবশ্য নতুন অসভ্যতা ও অমানবিকতার প্রসারও কম ঘটেনি তাদের দ্বারা। তাই এই আর্টিকেলটির শিরোনাম খুবই যুৎসই মনে হয়েছে আমার কাছে। +++

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
প্রিয় ডটকমে পড়ার জন্য ধন্যবাদ :)

লেখার শিরোনামকে নিয়ে আপনার প্রেরণাদায়ক মন্তব্যের জন্য কৃতজ্ঞ হয়ে থাকলাম।

ভারসাম্য, আপনাকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা :)

১১| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১:২৭

*কুনোব্যাঙ* বলেছেন: সাম্রাজ্যবাদী রাষ্ট্র হিসেবে বিশ্বজোড়া খ্যাত যুক্তরাষ্ট্রের নিঃসন্দেহ অনেক দোষ আছে তবুও যুক্তরাষ্ট্রকে সম্মান করি এ কারণে যে তারা বিশ্বের সেরা মেধাবীদের সমন্বয় ঘটাতে পেরেছে। যুক্তরাষ্ট্রের নীতিমালার পরিবর্তন হোক এটা চাই কিন্তু চাইনা যুক্তরাষ্ট্রের পতন ঘটুক। যুক্তরাষ্ট্রের যুদ্ধ নির্ভর অর্থনীতির পরিবর্তন আসুক কিন্তু সচল থাকুক জ্ঞান বিজ্ঞান ও মহাকাশে তাদের অগ্রযাত্রা।

অভিবাসী নির্ভর মিশ্র জাতিগোষ্ঠীর দেশ যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে সকল যুক্তরাষ্ট্র অভিবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//অভিবাসী নির্ভর মিশ্র জাতিগোষ্ঠীর দেশ যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে সকল যুক্তরাষ্ট্র অভিবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা// :P =p~ =p~


একদ জুতসই হয়েছে, *কুনোব্যাঙ*

ধন্যবাদ এবং শুভেচ্ছা জানবেন...

১২| ০৫ ই জুলাই, ২০১৪ সকাল ৯:৪২

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর তথ্যবহুলপোস্ট +

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৪০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ, কবি সেলিম আনোয়ার :)

১৩| ০৫ ই জুলাই, ২০১৪ সকাল ১১:১০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: তথ্যবহুল পোস্ট। স্বাধীনতা দিবসের শুভেচ্ছা
যুক্তরাট্রকে তেমন একটা পছন্দ করি না ---ওরা খারাপ কিন্তু ব্রিটিশদের মত পিচাশ নয় ---তাই যুক্তরাষ্ট্রকে তেমন একটা অপছন্দও করি না ---তার মানে পছন্দ আর অপছন্দটা মাঝামাঝি। আশা করি যুদ্ধবাজ নীতির ইতিবাচক পরিবর্তন হবে --- মুসলিম বিশ্বের উপর অহেতুক খরগ চালাবে না -----
পোস্টটি শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ ----

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//যুক্তরাষ্ট্রকে তেমন একটা পছন্দ করি না ---ওরা খারাপ কিন্তু ব্রিটিশদের মত পিচাশ নয় ---তাই যুক্তরাষ্ট্রকে তেমন একটা অপছন্দও করি না ---তার মানে পছন্দ আর অপছন্দটা মাঝামাঝি। // হাহাহা...

যুদ্ধবাজনীতির পরিবর্তন হলে যোদ্ধাস্র কিনবো কেডায়?

অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা জানবেন, লাইলী আরজুমান খানম লায়লা... (নাম তো নয় যেন সারা গ্রাম ;) ... মাইন্ড খাইয়েন না কিন্তুক! )

১৪| ০৫ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৫২

আরজু মুন জারিন বলেছেন: দূরে গেলেও যেন স্বদেশ থাকে অন্তরে। প্রিয় অপ্রিয় সকল মার্কিনীকে আন্তরিক অভিনন্দন জানাই তাদের স্বাধীনতা দিবসে! চলুন নিজের স্বাধীনতাকে ধরে রাখি এবং অন্যের স্বাধীনতাকে শ্রদ্ধা করি :| X((

চমত্কার পোস্ট টির জন্য অনেক ধন্যবাদ মইনুল ভাই। অনেক শুভেচ্ছা রইল।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আসল কথায় ধরেছেন! ওরা নিজের স্বাধীনতা ষোলআনা বুঝে, অন্যেরটাতে বাগড়া বাজায়...

ধন্যবাদ, আরজু মুন জারিন আপা :)

১৫| ০৫ ই জুলাই, ২০১৪ দুপুর ১:০৯

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: ভিয়েতনাম এর শিশুরা নাপাম বোমাকে আমেরিকা বলে জানে ।
ইরাক এর বাচ্চাগুলো বোকা, ওরা ভাবে, আকাশ ছেয়ে আসা কালো বোমারু গুলোই আমেরিকা ।
আফগানি ছোট গুলো বাজারের পয়সা বাঁচিয়ে, বন্দুক কিনে আমেরিকা মারতে ছোটে ।
আমাদের ছোটরা বড় ভালো , ওরা পড়াশোনা করে , আর আমেরিকা যাওয়ার স্বপ্ন দেখে ।

আর আমি? সারাদিন বসে বসে কাগজের বিমান বানাই, ভাবি ওরাই রুখে দেবে যত আগ্রাসন ..... কি বোকা না ???

আমেরিকা কখনো কারো বন্ধু হতে পারেনা । তারা সবসময় পেছন থেকে ছুরি মারতে অভ্যস্ত ।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সবসময় পেছন থেকে ছুড়ি মারে... কথা ঠিক।

ওপরের মন্তব্যটি কবিতার মতো লাগলো... চরম সত্য!

ধন্যবাদ।

পার্সিয়াস রিবর্ণ, আপনাকে আবার ব্লগে স্বাগত জানাই :)

১৬| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:১৩

নাজমুল ইসলাম নিষাদ বলেছেন: হাতের লেখা বড়ই সুন্দর। পড়ে ভাল লাগল। তবে মার্কিনই বলেন, ভারতীয়দের কথাই বলেন বা অন্য যে কোন দেশের কথাই বলেন, তারা কিন্তু নিজ নিজ জাতীয় স্বার্থে সবাই সচেতন। তাদের এই কূট চাল মুকাবিলা করার পূর্বপ্রস্তুতি না নিয়ে আমাদের রাজনৈতিক দলগুলো তাদের দলীয় স্বার্থকেই প্রাধান্য দিচ্ছে। ফলে হঠাৎ যদি বাইরের কোন সমস্যা আমাদের আক্রান্ত করবে, তখন আর করার উপায় বলে কিছুই থাকবে না।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
খাঁটি কথা বলেছেন। আমাদের নেতারা সেখানেই পিছিয়ে। এজন্য দেশ এগুচ্ছে না।

অনেক ধন্যবাদ আপনাকে, নাজমুল ইসলাম নিষাদ :)

১৭| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৯

সুমন কর বলেছেন: আপনার পোস্ট মানে নতুন কিছু।

তবু জানাই শুভ স্বাধীনতা!...........

পরে পড়ব.

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৪৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আপনার আন্তরিক মন্তব্যে সবসময় অনুপ্রাণিত হই :)

শুভেচ্ছা জানবেন, সুমন কর...

১৮| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৯:২৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

স্বাধীনতার ঘোষণাপত্রে দু’জন স্বাক্ষরদাতা থমাস জেফারসন এবং জন এডামস পরবর্তিতে যুক্তরাষ্ট্রের প্রেজিডেন্ট হন এবং তারা ১৮৭৬ সালের ৪ঠা জুলাইয়ে একই দিনে মৃত্যুবরণ করেন। ১৮৭৬ সাল কি ঠিক আছে?

তথ্যমূলক পোস্ট। চমৎকার লাগলো।


শুভেচ্ছা সকল স্বাধীনতাকামীর জন্য।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

১৮৭৬= ১৮২৬ হবে। নিঃসন্দেহে বড় ভুল। দুঃখিত।

অবশ্য লিংকগুলোতে প্রেস করলেই পাঠকের বিভ্রান্তি কমবে।
সংশোধন করা হলো।

অনেক ধন্যবাদ, সোনাবীজ ভাই :)
আপনি যে সজাগ পাঠক, তা আমি জানি।


শুভেচ্ছা জানবেন....

১৯| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩৮

রাজিব বলেছেন: আমেরিকার দুটো জিনিস খুব ভাল লাগেঃ
মেধাকে সন্মান করা তা সাদা হোক কালো হোক, হিন্দু হোক বা মুসলিম
জাতীয় স্বার্থের ব্যাপারে সব দলের ঐক্যমত্য

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//জাতীয় স্বার্থের ব্যাপারে সব দলের ঐক্যমত্য//


এটি আমাদের মধ্যে নেই। পুরোপুরি অনুপস্থিত।

অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা আপনাকে, রাজিব :)

২০| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৯:৪৬

কলাবাগান১ বলেছেন: আমেরিকার দুটো জিনিস খুব ভাল লাগেঃ
মেধাকে সন্মান করা তা সাদা হোক কালো হোক, হিন্দু হোক বা মুসলিম
জাতীয় স্বার্থের ব্যাপারে সব দলের ঐক্যমত্

সহমত

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ আপনাকে, কলাবাগান১ ....

২১| ০৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৪০

মহামহোপাধ্যায় বলেছেন: লেট হেপি বাড্ডে আম্রিকা!!


দাওয়াত পাইলে ঠিক সময় উইশ করতাম :!> :!> :#> :#>

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
মহামহোপাধ্যায়, আপনি কেমন আছেন?

অনেক দিন পর!

হেগোরে উইশ করলেই কি আর না করলেই কী ক্ষতি...
সব হা...জাদা :P

২২| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:২৯

মামুন রশিদ বলেছেন: বুঝতে পারছি, আমার প্রেডিকশন মিলে যাবার কারন হলো আপনার খেলা না দেখা :P :P

০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
=p~ :P

অনেক শুভেচ্ছা জানবেন, মামুন রশিদ ভাই...

একদিন তবে আড্ডা হোক... ঈদের পর কোন উপলক্ষে :)

২৩| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৯

মহামহোপাধ্যায় বলেছেন: আপনাদের দোয়ায় আমি অনেক ভালো আছি ভাইয়া। আসলে ইদানিং বেশ কিছু ঝামেলার জন্য নিয়মিত হতে পারি না। তবে আপনাদের আশে পাশে থাকতে সবসময়ই খুব ভালো লাগে।

আশা করি আম্রিকার বাড্ডে দাওয়াত খাইয়া বেশ ভালো আছেন ;) ;)

ভাই যা বলেন সাবধানে বইলেন দেয়ালেরও কিন্তু চোখ আছে :P :P

০৭ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//সব হা... জাদা// শুনে আপনি ভয় পেলেন?


বলছিলাম: সব হাইপ্রোফাইল শাহজাদা...
তাদেরকে উইশ না করলেও চলে... :P B-)

ভালো থাকুন... কিন্তু বিশ্বকাপে আমার দলটির জন্য দোয়া করবেন, কেমন? B-) ;)

২৪| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ১০:৩১

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা =p~ =p~

ঠিক আছে ভাইয়া, আপনিও আমার দলটির জন্য দোয়া করবেন ;)

১১ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ব্যস্ততার কারণে সামুতে আসা হচ্ছে না নিয়মিত। দুঃখিত মহামহোপাধ্যায় :)

দোয়া করে দেবো... আশা করছি এখনও দোয়ার সময় যায় নি ;) B-)

ভালো থাকুন... সবসময় :)

২৫| ১১ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫৫

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: এমন চমৎকার ইনফরমেটিভ পোস্টটা দেখলাম এতো দেরীতে!
যাহোক, পোস্টটার গুরুত্ব আমার কাছে মার্কিনীদের স্বাধীনতা দিবস নিয়ে নয় , বরং বন্ধু তুমি – শরতু তুমি অংশটার জন্য ...

আজও মূলা ঝুলে আছে! নানা রকমের টালবাহানা চলছে জিএসপি নিয়ে। বিরোধীদলীয় নেত্রীও যখন এসিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন, তখন বুঝতে হবে বাংলাদেশের বিপক্ষে একটি চমৎকার চাল দিয়েছেন আংকেল স্যাম। এদের মানবাধিকার আর গণগন্ত্রের নসিহতের মতো এটিও একটি মায়াকান্না, তাতে কারও সন্দেহ নেই। অনেকে মনে করছেন, মার্কিন স্বার্থে প্রণীত কিছু দ্বিপাক্ষিক চুক্তিতে সরকারকে প্রভাবিত করার জন্য এ চাল দেওয়া হয়েছে। দাবা খেলায় রাজাকে (king) হুমকি দিয়ে মন্ত্রী (queen) খাওয়ার পায়তারা - আমার মনের কথা এখানকার প্রতিটাই...

পোস্ট মার্কড...

১১ ই জুলাই, ২০১৪ রাত ১০:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
হাই অ্যানোনিমাস.... আছেন কেমন?
আপনি যেখানে গুরুত্ব দিয়েছেন, সেখানে আমারও গুরুত্ব।
ধন্যবাদ :)

আমিও নিয়মিত আসতে পারছি না আজকাল। ব্যস্ততা বেড়ে গেছে আরও।

ভালো থাকুন... :)

২৬| ১১ ই জুলাই, ২০১৪ রাত ১০:১৪

ডি মুন বলেছেন: হাসান মাহবুব বলেছেন: কীসের স্বাধীনতা! চলেন আম্রিকা আক্রমণ কৈরা দখল কৈরা লই।

চলেন মইনুল ভাই, আমেরিকা আক্রমণ করি :)

১১ ই জুলাই, ২০১৪ রাত ১০:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


প্রাচ্যের মানুষগুলো পাশ্চাত্যদের আগেই সূর্য দেখে। অর্থাৎ শক্তির উৎস তাদের হাতেই। সেই দিন বেশি দূরে নয়, যখন সূর্যোদয়ের দেশগুলোর (ওরিয়েন্টাল) হাতে পৃথিবীর ক্ষমতা ফিরে আসবে। আক্রমণ করার আগেই যদি দখল হয়, তবে কী দরকার রক্তক্ষয়ের B-) ;)

ডি মুনকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা.... :)

২৭| ১৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আর স্বাধীনতা। ব্যাটাগো দেশের প্রেসিডেন্টের পকেটে ভাড়া থাকে না, তাগো আবার স্বাধীনতা। ফকিরাগো সব দিনই তো সমান। :P

২৫ শে জুলাই, ২০১৪ সকাল ৮:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আসল কথা বলে ফেলেছেন, সিদ্দিকী ভাই....

শুভেচ্ছা জানবেন.... :)

(অনেক দিন পর কম্পুতে বসতে পারলাম... অগাস্ট থেকে আবার নিয়মিত হবো... আশা করছি)

২৮| ১৭ ই জুলাই, ২০১৪ রাত ৮:৪৩

সায়েদা সোহেলী বলেছেন: এই দেশের শিক্ষিত সমাজ থ্যাঙ্কস গিভিং ডে , মেমোরিয়াল ডে কিসের ভিত্তিতে পালন করে আমার মাথায় আসেনা । যারা জানেনা তাদের টা ভিন্ন কথা!

।বন্ধু তুমি শত্রু তুমি --- এর উপরে আর কিছু বলার বাকি থাকেনা :|

২৫ শে জুলাই, ২০১৪ সকাল ৮:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হুম.... বন্ধু তুমি... শত্রু তুমি
(তারপর অবশ্য এটিও যোগ করতে পারেন: 'তুমি আমার বেদনা') ;) B-)


শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানবেন, সায়েদা সোহেলী :)

২৯| ২০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪৪

আরজু পনি বলেছেন:

পোস্টটিকে বুঝতে পারফেক্ট শিরোনাম।

আপনার ব্লগের ডান পাশের সবগুলো লিঙ্ক দেখলাম।

:D

শুভেচ্ছা রইল, মইনুল।।

২৫ শে জুলাই, ২০১৪ সকাল ৮:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
প্রিয় আরজুপনি... আমার 'সবগুলো লিংক' দেখার জন্য বিশেষ ধন্যবাদ আপনাকে :)
আপনার মন্তব্য বরাবারই আমার প্রেরণা।


অনেক শুভেচ্ছা জানবেন... :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.