নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

ব্লগার মালালা’র নোবেল প্রাইজ অর্জনে বাংলাদেশী ব্লগারদের অনুপ্রাণিত হবার কারণগুলো

১১ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:১৯





২০১১-১২ সালে মালালা ইউসুফজাই ছিল কেবলই একজন টিনেজ ব্লগার। বিবিসি নিউসের ব্লগসাইটে সে ‘গুল মাকাই’ নামে ব্লগিং করতো। ২০০৯ সালের শুরুতে মাত্র ১২ বছর বয়সে মালালা ব্লগিং শুরু করে এবং তার ‘উদ্দেশ্য-প্রণোদিত’ ব্লগিং দিয়ে গুল মাকাই নামটি একটি শক্তিশালী ব্রান্ডনেইম-এ প্রতিষ্ঠিত করে। নামটি এতই বিখ্যাত হয় যে, তার মা-বাবা গুল মাকাই নামেই তাকে পরিচিত করাতে রাজি হয়েছিলেন। তার বাবা যখন সাংবাদিকদের সামনে পরিচিত করালেন যে, মালালাই ‘গুল মাকাই’, তখন আরও দু’তিন মাস কেটে যায় সেটিকে বিশ্বাসযোগ্য করতে।







কী ছিল মালালার লেখনীতে?



এতো প্রেরণা কোথায় পেলো সে? মাত্র ৪ বছরের ব্লগিং ক্যারিয়ারে কী লিখেছিলো, যাতে সারা পৃথিবী কেঁপে ওঠে? ২০১২ সালের অক্টোবরের তালিবান আক্রমণ শুধুই কি একদিনের ঘটনা? চার বছরের ব্লগিং দিয়ে মালালা নারীশিক্ষা এবং নারী অধিকারের পক্ষে যে বাস্তবধর্মী চেতনা সৃষ্টি করেছে, তার বদৌলতেই দু’বছর আগের ‘ইন্টারনেট সেলিব্রিটি’ মালালা আজ নোবেল পুরস্কার বিজয়ী। মাত্র ১৭ বছর বয়সে নারী বা পুরুষ কেউ এ পুরস্কার পায় নি। এর পেছনে অনেক রাজনৈতিক, ভূ-রাজনৈতিক এবং সাম্প্রদায়িক বিষয় আছে, কিন্তু মালালা ব্লগিং না করলে কিছুই তাকে বিশ্ব দরবারে পরিচিত করাতে পারতো না। ব্লগার পরিচয় ছাড়া, সে ছিল নিতান্তই একজন স্কুলছাত্রী।











গুল মাকাই নামের আড়ালে থেকে মালালা নিজের অবস্থান এবং তালিবানী দখলে থাকাকালীন সকল অন্যায় ও নির্যাতনের খবর তুলে ধরতে পেরেছিল। প্রথমত নিজের পরিস্থিতিকেই সে তুলে ধরেছিল তার লেখনীতে। ‘আমি ভয় পেয়েছি’ শিরোনামে মালালা তার ভয়ংকর স্বপ্নের কথা বলেছিল। সে জানিয়েছিল কীভাবে তালিবানদের নিষেধাজ্ঞার কারণে তার ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি ২৭ থেকে ১১তে নেমে গেছে এবং কীভাবে একের পর এক বিদ্যালয়গুলো বন্ধ হয়ে যাচ্ছে।







ব্লগিং মানে নিজেকে প্রকাশ করা।




ব্লগিং মানে নিজেকে প্রকাশ করা। এখানেই ব্লগারের সাথে লেখক এবং সাংবাদিকদের মূল পার্থক্য। যুগে যুগে ওয়েব-লগের (ইন্টারনেটভিত্তিক খেরোখাতা) অর্থ জার্নাল থেকে সাংবাদিকতায় অথবা আরও কোন ভূমিকায় বিস্তৃত হবে, কিন্তু মৌলিক উদ্দেশ্য থেকে যাবে নামের মতই অপরিবর্তিত। ‘আমি হয়তো আর স্কুলে যেতে পারবো না’ শিরোনামে একটি রক্ষণশীল সমাজের কোন মেয়ে যখন ব্লগ পোস্ট দেয়, তখন সেটি আর তার সমস্যা হয়ে থাকে না। সকলের সমস্যা হয়ে দাঁড়ায়। মালালা নিজের সমস্যার মধ্যে তার সমাজের সকল স্কুলপড়ুয়া মেয়েদের ভবিষ্যৎ দেখতে পেয়েছিল কিনা জানি না, তবে নিজেকে প্রকাশে সে ছিল অকুণ্ঠ। একজন ব্লগারের জন্য এর চেয়ে গুরুত্বপূর্ণ গুণ আর কী হতে পারে!







মালালা একটি উদ্দেশ্য নিয়ে লিখেছিল



মালালা একটি উদ্দেশ্য নিয়ে লিখেছিল: সেটি হলো মেয়েদের শিক্ষা। ব্লগিং মানে শুধুই নাগরিক সাংবাদিকতা নয়, উদ্দেশ্য দ্বারা অনুপ্রাণিত হতে হয়। সেটি হতে পারে রাজনৈতিক, সামাজিক অথবা ধর্মীয়। এলোপাতাড়ি সংবাদ পরিবেশন করলে তা এলোপাতাড়ি ফল নিয়ে আসবে। উদ্দেশ্য এক না হলে ফলাফলও এক থাকে না। একটি উদ্দেশ্যকে কেন্দ্র করে এবং একটি ‘কজ’ দ্বারা অনুপ্রাণিত হয়ে যা-কিছু করা হোক, সেটি যদি মহৎ হয়, তবে সুফল আসবেই। নোবেল বিজয়ী মালালা তার দৃষ্টান্ত।







বন্যেরা বনে সুন্দর – আর ব্লগাররা ব্লগে!



বন্যেরা বনে সুন্দর – আর ব্লগাররা ব্লগে! ব্লগেই যাদের পরিচিতি এবং ব্লগেই যাদের বেড়ে ওঠা, তাদেরকে ব্লগে থেকেই সংগ্রাম করতে হয়। রাস্তায় নামলে তারা হয় অস্ত্রহীন, কারণ তাদের অস্ত্র কীবোর্ড। রাস্তার লোকদের অস্ত্র আবার অন্যরকম। মালালা তালিবানীদেরকে শারিরীকভাবে প্রতিরোধ করতে পারে নি, এমনকি নিজেকেও রক্ষা করতে পারে নি। এটি তার ক্ষমতার বাইরে, কেননা এটি তার অস্ত্র নয়। তার অস্ত্র ছিল ব্লগিং।









ব্লগার মালালা



মালালার ‘গুল মাকাই’ হয়ে ওঠার পেছনে পারিবারিক আনুকূল্য ছিল, এটা সত্যি। মা-বাবার সাহচর্য্য ছিল। তাদের অন্য মেয়েদেরকে শিক্ষা অর্জনের পর্যাপ্ত সুযোগ দিলেও, তারা মালালাকে তা দিয়েছিলেন অকাতরে। কিন্তু যা কিছু করা হোক, তালিবানি বিধি-নিষেধ থেকে তারা মালালাকে রক্ষা করতে পারেন নি। তারা বিদ্যালয় বন্ধ করে দিয়েছিল, বন্ধ করে দিয়েছিল মেয়েদের চলাফেরা। ভিসিডি’র দোকান, মেয়েদের পারলার ইত্যাদি বন্ধ করে দিয়েছিল। ২০০৮ সালের শেষে ৪০০ বিদ্যালয় বন্ধ হয়ে গেলো। সেরকম এক পরিস্থিতিতে মেধাবী ছাত্রী মালালা, পড়াশুনার পাশাপাশি ব্লগিং করার প্রেরণা পেয়েছিলেন। এটি তার মা-বাবা বা সমাজ দেয় নি – সে নিজে থেকেই অনুপ্রাণিত হয়েছিল। অন্যান্য বোনগুলোর শিক্ষাগ্রহণের সুযোগ না পাওয়ার বিষয়টিও তাকে ইতিবাচক প্রেরণা দিয়েছে।





ভূ-রাজনৈতিক এবং সাম্প্রদায়িক পরিস্থিতি মূল্যায়ন করলে, দেখা যাবে আমাদের অনেককিছুই মালালার সমাজের মতো নয়। মালালা’র মতো সামাজিক পরিস্থিতি আমাদের দেশে কখনও হবে না। তাছাড়া, নারীশিক্ষায় দেশের পারম্পরিক সরকারগুলো রাজনৈতিক ঐক্যতার পরিচয় দিয়ে যে অসামান্য সুফল এনেছে, তা আজ সমগ্র বিশ্বের জন্য বিস্ময়কর একটি বিষয়। ব্লগার মালালাকে বিশ্লেষণ করে, তার ব্লগীয় গুনাবলীতে আলোকপাত করাই ছিল এই লেখার উদ্দেশ্য। কোন বিশাল পুরস্কার না জিততে পারলেও ব্লগারা এতে অনুপ্রেরণার কিছু বিষয় পেতে পারেন।







[প্রথম ছবিটি lotenna.wordpress.com থেকে এবং মালালা’র ব্লগ অংশটি ’টাইমস’ থেকে]

মন্তব্য ৭০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:০০

মুদ্‌দাকির বলেছেন:


আল্লাহ চাইলে ১০-১২ বয়সেও পাকিস্তানের প্রত্যন্ত অঞ্চলে বসে সুন্দর ইংরেজিতে ব্লগিং করা সম্ভব।আল্লাহ চাইলে মাথেয় গুলি লাগার পরেও বেঁচে থাকা সম্ভব।


মানুষও কৌশল করে, আল্লাহও কৌশল করেন, আর তিনিই স্রেষ্ট কৌসুলি।


তাই আল্লাহের কৌশলের উপরে কখনই মানুষেরটা যায় না। দেখাযাক কি হয়। মালালা কি বাস্তবতা নাকি পশ্চিমা নাটক তা আল্লাহই ভালো জানেন।ওবামাকে ইউনুসকে দুনিয়া ভুলে যাবে কিন্তু মালালার দিকে দুনিয়া তাকিয়ে থাকবে।

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//মানুষও কৌশল করে, আল্লাহও কৌশল করেন, আর তিনিই স্রেষ্ট কৌসুলি।// -একমত

ধন্যবাদ, ভাই মোদ্দাকির :)

২| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:১৩

মামুন রশিদ বলেছেন: অন্য আলোচনায় না গিয়ে অনুপ্রেরণার অংশটুকু নিলাম । পাকিস্থানের মত নিকৃষ্ট একটা দেশে সব প্রতিবন্ধতা ঠেলে মালালার পড়াশোনা এবং ব্লগিং চালিয়ে যাওয়া ব্যাপারটা নিঃসন্দেহে অনন্য । আর ব্লগে সে নিজেকে প্রকাশ করার পথ বেছে নেয় । তার ফেস করা প্রতিবন্ধকতাগুলো আদতে ছিল ঐ সমাজের সব নারীদের কমন সমস্যা । মালালার অনবদ্যতা এই জায়গায়, অন্যদের মত সে চুপ করে সব কিছু মেনে নেয়নি । সারা বিশ্বের শক্তিশালী অলটারনেটিভ প্লাটফর্ম, ব্লগ কে সে বেছে নিয়েছে তার যুদ্ধের অস্ত্র হিসেবে । তার মুল্যায়ন নিঃসন্দেহে ব্লগের শক্তিকে আরও শাইনি করবে ।

ব্লগার মালালাকে সাধুবাদ ।

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৩৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

পোস্টের মূল বিষয়টিতে আলোকপাত করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, জনাব মামুন রশিদ :)

৩| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:১৬

মামুন রশিদ বলেছেন: নোবেল শান্তি পুরষ্কার কমিটি চিরদিনই এক হাস্যকর প্রতিষ্ঠান । আজ ব্লগার মালালাকে হাস্যকর করে দেয়ার পেছনে পুরো অবদান এই ফালতু প্রতিষ্ঠানটির ।

নোবেল শান্তি পুরষ্কার মুর্দাবাদ ।

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

নোবেল পুরষ্কারের রাজনীতি নিয়ে আমারও একই মত। এবিষয়ে ২০১২ সালে সাহিত্য পুরস্কারে সময় একটি লেখাও পোস্ট করেছিলাম। http://prothom-aloblog.com/posts/16/166806/


দ্বিতীয় মন্তব্যের জন্য আবারও ধন্যবাদ :)

৪| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৮

অপূর্ণ রায়হান বলেছেন: বিস্তারিত মন্তব্যে যাবো না ভ্রাতা । আমি একমত নই অথবা অনুপ্রাণিত হতে পারছি না ।

শুধু এটুকুই বলি , সে যেমন সবচেয়ে কম বয়সে নোবেল পেলো , তেমনি আধুনিক বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রীও হবে ( পাকিস্থানের ) । আগামী দশকের মধ্যেই হয়তো দেখতে পাবেন ।

মালালার চেয়েও অনেক হৃদয়বিদারক করুন কাহিনী মধ্যপ্রাচ্যের অনেকেই লিখেছেন । অনেকেই মারাও গিয়েছেন । সেখানকার ছেলেমেয়েরা এখনো বুলেটের খোসার উপর দিয়ে হেঁটে স্কুলে যায় । মালালাকে নিয়ে অনেক আগে একটা পোস্ট দিয়েছিলাম , ওখানে বিস্তারিত লিখেছি । এমনকি অনেক পশ্চিমা সমাজসেবী বহুদিন ধরে সেখানে / পৃথিবীর বিভিন্ন বিপন্ন এলাকাগুলোতে অনেক বছর ধরে কাজ করে যাচ্ছেন জীবনের ঝুঁকি নিয়ে । তারা কি করছেন তাহলে ?

মালালার অবদানে পাকিস্থানে উল্লেখযোগ্য কোন শিক্ষাবিপ্লব ঘটেছে কি আদৌ ? আমি তো দেখলাম না বা শুনলাম না ।

এটাকে আমার নিতান্তই পশ্চিমাদের গুটিবাজী ও নোবেলের অপমান ও অপচয় বলেই মনে করি ।

আমাদের মধ্যে কয়জন আছেন যারা বিবিসির ব্লগ সাইটে ব্লগিং করেন কিংবা করার কথা ভাবেন ? আর একটা কিশোরী মেয়ে ঐ বয়সেই তা ভেবেছে !!!!!

বিভিন্ন গুপ্তচর কাহিনী অথবা মুভিতে যেভাবে কয়েক জেনারেশন আগে থেকে বীজ বপন করা হয় আর সেই বিজের ফল পাওয়া যায় অনেক বছরে পরে । এমনকি এক পুরুষ পরে । মালালার বাবা মাকে আমার সেইরকম একটি বীজ ও মালালাকে তাদের ট্র্যাম্প কার্ড বলেই মনে হয় ।

বাকিটা , সময়ই বলে দিবে ।
ভালো থাকবেন :)

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ, কিন্তু আপনার মন্তব্যে আমি একমত হলেও বর্তমান লেখাটির সাথে এটি প্রাসঙ্গিক নয়।


আপনিও ভালো থাকুন, অপূর্ণ রায়হান....

৫| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:০২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আরে আহাম্মকের জাতি আর কাকে বলে ? মালালা ব্লগিং করার মতো ইংরেজি শিখল কবে ? ভাল মতো উর্দূ লিখতে পারে । সব ইসলাম বিরোধীদের সৃস্টি । ইসলামকে ভাল মতো বাশ দেওয়ার জন্যই এ পুরস্কার ।

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ, সাখাওয়াত হোসেন বাবন :)

৬| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:
আশ্চর্য হয়ে যাচ্ছি!

কমেন্টে একটি বর্বর দেশের বোকোহারাম-তালেবানদের এত সমর্থক!

যারা স্কুলে মেয়েদের পড়ালেখা করা হারাম মনে করে স্কুল ধ্বংশ করছে, যাদের ভয়ে লুকিয়ে ইউনিফর্ম বাদে স্কুলে যেতে হচ্ছে। এই বর্বর -তষ্করদের সমর্থনে মালালা হত্যা প্রচেষ্টা ঘটনা সাজানো বলছে!
অতচ পাকিস্তানি তালেবান লিখিত বিবৃতি দিয়ে মালালা হত্যাচেষ্টা ঘটনা স্বীকার করে আবারো হতা হুমকি দেয়া হয়েছিল, তালেবানদের এদেশী সমর্থকরা সেই বিবৃতিটিও সাজানো বলেছে। কিন্তু যখন একই পাকিস্তানি তালেবান লিখিত বিবৃতিতে IS কে সমর্থন দিল সেটা ঠিক আছে বলে উল্লাশ প্রকাশ করল।

এসব অবস্য নতুন না।
এরা ৯/১১ হামলাকেও সাজানো বলছে।
২১সে আগষ্ট গ্রেনেডহামলাও সাজানো বলে।
বংগবন্ধু হত্যা জেল হত্যাও সাজানো, বলে তোফায়েলরাই জরিত!
৭১এর বুদ্ধিজিবি হত্যাকান্ডও সাজানো, ভারতীয়দের!
লাদেন হত্যাও প্রথমদিকে সাজানো বলেছিল, পরে আর হালে পানি পায়নি।

এদেশী তালেবান, IS, বোকো-হারামজাদারা কবে যে মানুষ হবে!

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


থ্যাংকস.... আপনাকে অনেক দিন পর পেলাম :)

৭| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: মামুন রশিদ বলেছেন: নোবেল শান্তি পুরষ্কার কমিটি চিরদিনই এক হাস্যকর প্রতিষ্ঠান । আজ ব্লগার মালালাকে হাস্যকর করে দেয়ার পেছনে পুরো অবদান এই ফালতু প্রতিষ্ঠানটির ।

নোবেল শান্তি পুরষ্কার মুর্দাবাদ ।

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ধন্যবাদ, বঙ্গভূমির রঙ্গমেলা :)

৮| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:০২

কয়েস সামী বলেছেন: জানলাম অনেক কিছু।

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কয়েস সামীকে ধন্যবাদ এবং শুভেচ্ছা :)

৯| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:০৯

অপূর্ণ রায়হান বলেছেন: @হাসান কালবৈশাখী , আপনি তো ব্লগে বেশ কিছুদিন ধরে আছেন । আমি আপনাকে চিনি । সে হিসেবে আপনিও আমাকে চিনবেন আশাকরি ।
অন্যদের কথা জানি না , ইসলামের নামে জঙ্গিবাদীদের আমি সমর্থন করি না বা সেই সমর্থনে ব্লগে আজ পর্যন্ত কোন পোস্ট কিংবা মন্তব্যও পর্যন্ত করি নি । যেহেতু আমি পোষ্টের সাথে একমত নই , সেহেতু আপনার মন্তব্য আমার কাছে দৃষ্টিকটু লাগলো । গলাবাজি আর গালিবাজি ও আলতুফালতু ট্যাগ দিলেই মন্তব্য অর্থবহ হয় না ।

এবছরের ২৭৮ টি প্রতিস্থান ও ব্যাক্তির প্রোফাইল ঘেঁটে দেখেন তো আসলেই তাদের ছাপিয়ে মালালার এগিয়ে থাকার যুক্তি আদৌ আছে কি না !!!!

এই একই বিভাগে মাদার তেরেসা ও নোবেল পেয়েছিলেন ১৯৭৯ সালে ৬৯ বছর বয়সে । তার কাজ ও ত্যাগ সম্পর্কে বিস্তারিত বলার প্রয়োজন দেখি না । ২০০১ সালের পর থেকে যে নোবেলের শান্তি কমিটি একেবারেই অকার্যকর তা এখানে Click This Link দেখলেই পাবেন । মালালার সাথে যৌথভাবে Kailash Satyarthi 'র জীবন বৃত্তান্ত পড়ে দেখুন তো ! একটু তুলনা করে দেখুন ।

মালালার নোবেল পাওয়া নিয়ে নোবেল কমিটি যে কারণ বলেছে "for their struggle against the suppression of children and young people and for the right of all children to education" তা কতোটা যুক্তিযুক্ত ?

মালালা স্ট্রাগেল করেছে , স্বীকার করি । কিন্তু সেটা কি নোবেল পেয়ে যাওয়ার মতো ?


আর আবার বলি , ট্যাগ দেওয়ার বেলায় আবার ভাববেন আশাকরি । আমি ব্লগ দিয়া ইন্টারনেট চালাই না ।

ভালো থাকবেন ।

১০| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৬

অপূর্ণ রায়হান বলেছেন: তালেবান, IS, বোকো-হারাম এর মতো অতি ধর্মান্ধরা যেমন ঘৃণ্য ও ক্ষতিকর তেমনি অতি চেতনাবাদী/চেতনাঅন্ধরা ও ক্ষতিকর , কারণ তারা সবকিছুকেই ইসলামী সন্ত্রাসী হিসেবে মনে করে ।

১১| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:২১

স্বপ্নবাজ অভি বলেছেন: আমিও নোবেল চাই

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কী খবর কবি স্বপ্নবাজ অভি ..... :)

মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ!

১২| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:২১

নীল আকাশ ২০১৪ বলেছেন: কোনদিন দেখবেন ঢাকার কোন চৌরাস্তার মোড়ে থাপ্পড় খেয়ে আসিফ মহিউদ্দীনও নোবেল পুরষ্কারের দাবিদার হয়ে যাবে "for his struggle against the suppression of gay marriage in Bangladesh and freedom of voices against Islam."

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


নীল আকাশকে অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা :)

১৩| ১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৮

জামিল হাসান বলেছেন: এরা ৯/১১ হামলাকেও সাজানো বলছে।
২১সে আগষ্ট গ্রেনেডহামলাও সাজানো বলে।
বংগবন্ধু হত্যা জেল হত্যাও সাজানো, বলে তোফায়েলরাই জরিত!
৭১এর বুদ্ধিজিবি হত্যাকান্ডও সাজানো, ভারতীয়দের!
লাদেন হত্যাও প্রথমদিকে সাজানো বলেছিল, পরে আর হালে পানি পায়নি।

এদেশী তালেবান, IS, বোকো-হারামজাদারা কবে যে মানুষ হবে!

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৫০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



ধন্যবাদ আপনাকে, জামিল হাসান :)

১৪| ১১ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:১৩

রাতুলবিডি৫ বলেছেন: অপূর্ণ রায়হান বলেছেন: .... অতি চেতনাবাদী/চেতনাঅন্ধরা ও ক্ষতিকর , কারণ তারা সবকিছুকেই ইসলামী সন্ত্রাসী হিসেবে মনে করে ।

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ আপনাকে :)

১৫| ১১ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:২৬

প্রবাসী পাঠক বলেছেন: বন্যেরা বনে সুন্দর – আর ব্লগাররা ব্লগে!

সম্পূর্ণ সহমত।

মালালার নোবেল প্রাপ্তি নিয়ে কিছু বলতে চাই না। নোবেল শান্তি পুরষ্কার কমিটি ব্যক্তির অবদান এর চেয়ে আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষণ বেশি করেন বলে আমি মনে করি।

ব্লগিং এ আমরা বাংলাদেশীরা মনে হয় মূলধারার ব্লগিং থেকে ধীরে ধীরে দূরে চলে যাচ্ছি। অধিকাংশ ব্লগার (!) এখন শুধু মাত্র ট্যাগিং করায় ব্যস্ত।

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রবাসী পাঠক, আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

ভালো থাকুন প্রবাসে :)

১৬| ১১ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৪৩

কোবিদ বলেছেন:

এ পুরস্কারের মধ্য দিয়ে
নারী শিক্ষা্র বিস্তার ঘটুক

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এটাই চাওয়া।

প্রিয় কোবিদ, আপনাকে অশেষ ধন্যবাদ :)

১৭| ১১ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:১৭

আবু শাকিল বলেছেন: সব আল্লাহর ইচ্ছা।

তিনি চাইলে প্লাস্টিকের বাটি দিতে পারেন আবার চাইলে তিনি স্বর্ণের কলস দিতে পারেন।

মালালা কে নিয়ে আপনি খুব গুছিয়ে লিখেছেন। যা থেকে অনুপ্রাণিত হওয়া যায়।

কিন্তু বিশ্ববাসী অন্য গল্প তৈরি করছে সেখান থেকে আমরাও পিছিয়ে নেই।আমার ফেবুর নিউজ ফিড মালালা এবং হালালায় ভরপুর।

আমি যুক্তি দিয়ে কাইজ্জা করতে পারি না তাই সোজা একটা ব্যাক্তিগত মতামত জানাতে আসছি -

"ভোদাই আবুল মালালার নোবেল পাওয়ায় খুশি না " কেননা ভারপ্রাপ্ত গ্রামের প্রথম শ্রেনীর আবুল আগেই জানত সে নোবেল পাবে।" =p~ =p~ =p~

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

মজা পেলাম, আবু শাকিল ভাই :)

শুভেচ্ছা জানবেন.....

১৮| ১১ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:২১

সুমন কর বলেছেন: অনেক কিছু জেনে গেলাম। অাপনার কথাগুলো ভাল লাগল। অামরা সহজে কোন কিছুর পজিটিভ নিয়ে ভাবতে পারি না। এ অংশটুকু ভাল বলেছেন,

২০০৮ সালের শেষে ৪০০ বিদ্যালয় বন্ধ হয়ে গেলো। সেরকম এক পরিস্থিতিতে মেধাবী ছাত্রী মালালা, পড়াশুনার পাশাপাশি ব্লগিং করার প্রেরণা পেয়েছিলেন। এটি তার মা-বাবা বা সমাজ দেয় নি – সে নিজে থেকেই অনুপ্রাণিত হয়েছিল। অন্যান্য বোনগুলোর শিক্ষাগ্রহণের সুযোগ না পাওয়ার বিষয়টিও তাকে ইতিবাচক প্রেরণা দিয়েছে।

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

বিষয়ে মনোযোগ দেবার জন্য আপনাকে বিশেষ ধন্যবাদ, সুমন কর :)

১৯| ১১ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

মৃদুল শ্রাবন বলেছেন: পোষ্টে প্লাস।

দারুন গুছিয়ে লিখেছেন। বাংলাদেশেও কিন্তু একটা সময় ব্লগিং আন্দোলন গেছে। হয়তো এখন এই প্লাটফর্মটি ঝিমিয়ে পড়েছে কিন্তু বর্তমান ইন্টারনেটের যুগে ব্লগিংএর অনেক শক্তি। আমরা বাঙালিরা কোন কিছুতে খুব বেশীদিন আমাদের উদ্দেশ্য ঠিক রাখতে পারি না, নাহলে শাহবাগের আন্দোলন একটি সফল আন্দোলন হত, যার প্লাটফর্ম ছিল বাংলা ব্লগ।

যাইহোক মালালা ঠিক নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য কিনা সেটা নিয়ে দ্বন্দে যাবো না। লেখায় আপনি যে ব্লগিংয়ের শক্তি ও তাকে সন্মান প্রদানের বিষয়টি লিখেছেন সেটির সাথে সম্পূর্ন সহমত পোষন করছি। ব্লগিং এর জয় হোক।

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রিয় মৃদুল শ্রাবন, লেখাটি পড়ে মন্তব্য দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ :)

২০| ১১ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:০০

এম ই জাভেদ বলেছেন: চলেন আমরা সবাই অনুপ্রাণিত হয়ে ইংরেজিতে ব্লগিং শুরু করি , নইলে নোবেল জিতুম ক্যামনে ? নোবেল কমিটি কি বাংলা বুঝে ? :-P :-P :-P :-P :-P

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হাহাহা! থ্যাংকস...
নোবেল পেতেই হবে, তা তো আমি বলি নি ভাইজান :)
অশেষ কৃতজ্ঞতা!

২১| ১১ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১০

শাহ আজিজ বলেছেন: সরাসরি বলি যে মালালা ইউসুফজাই নোবেল এর মতো পুরস্কার পাওয়ার বয়সী হয়ে ওঠেনি । কারন কর্মের মান দিয়েই নোবেল বিবেচনা করা হয় আর সেই কর্ম সম্পন্ন করতে একজন মানুষের জীবনের দুটি ধাপই পার হয়ে যায়। আমার সাইটে ৬০ টির উপর নিউজ ক্লিপ আসে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে। তারা সন্দেহ প্রকাশ করেছেন নোবেল পুরস্কারকে হাস্যকর করতেই কি মালালা আয়োজন ? নোবেলের আর গুরুত্ব রইলনা ।

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

নোবেলের গুরুত্ব নোবেল ওয়ালারা কবেই জবাই করে কবর দিয়েছে ;)

ধন্যবাদ, ভাইজান :)

২২| ১১ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

জাফরুল মবীন বলেছেন: ব্লগিং সমাজে বড় পরিবর্তন আনতে পারে এ বিশ্বাস যৌক্তিক কারণেই দৃঢ় হয়েছে আমার। ইচ্ছে আছে ‘ব্লগিংয়ে আমার অর্জন’ নিয়ে একটা পোস্ট দেবার আগামী মাসে।

অনেক শুভকামনা রইলো ‘ব্লগ রত্ন’ এর জন্য। :)

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অপেক্ষায় থাকলাম, প্রিয় জাফরুল মবীন.....

মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানবেন :)

২৩| ১১ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

নাসরিন চৌধুরী বলেছেন: শ্রদ্ধা মইনুল ভাই, অনেক গুছিয়ে পোষ্টটি লিখেছেন, পড়লাম -জানলাম। তর্ক বা বিতর্ক নয় লেখাটুকু পড়ে যতটুকু ম্যাসেজ নেয়া যায় সেটাই নিলাম।
ভাল থাকুন অনেক।

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রিয় কবি নাসরিন চৌধুরীকে অনেক ধন্যবাদ, লেখাটি পড়ে মন্তব্যদানের জন্য............ :)

২৪| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:৩৫

অন্ধবিন্দু বলেছেন:
নিজেকে প্রকাশে মইনুলও অকুণ্ঠ থাকুক। আর মালালা নিয়ে বাংলা ব্লগে আলোচনা করতে চাইছে নে;) মালালার জয় হয়েছে; বেশ ! মালালাদের জয় হোক ...

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//নিজেকে প্রকাশে মইনুলও অকুণ্ঠ থাকুক।//
;)



প্রিয় অন্ধবিন্দু, আপনাকে অনেক কৃতজ্ঞতা....... :)

২৫| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:০৩

এ কে এম রেজাউল করিম বলেছেন: মামুন রশিদ বলেছেন: নোবেল শান্তি পুরষ্কার কমিটি চিরদিনই এক হাস্যকর প্রতিষ্ঠান । আজ ব্লগার মালালাকে হাস্যকর করে দেয়ার পেছনে পুরো অবদান এই ফালতু প্রতিষ্ঠানটির ।

নোবেল শান্তি পুরষ্কার মুর্দাবাদ ।

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৩৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ আপনাকে....... :)

২৬| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২০

রাবেয়া রব্বানি বলেছেন: জানতাম না।

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

জানাতে পেরে আনন্দিত.... :)

২৭| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০১

আমি তুমি আমরা বলেছেন: আমিও নুবেল চাই শান্তিতে। অনেকদিনইতো এই ব্লগটাকে দিলাম ;)

১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

শুভ কামনা রইলো :)

২৮| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৫৮

হাসান কালবৈশাখী বলেছেন:
@ অপূর্ণ রায়হান.
নোবেল নিয়ে আমি কোন মন্তব্য করিনি।
নোবেল কমিটি সুরুথেকেই সাম্রাজ্যবাদিদের আরসে লালিত ছিল, এখনো আছে।

কমেন্টে আমার বক্তব্য খুব পরিষ্কার। এই পোষ্টে যারা কমেন্টে মালালা ঘটনা, হত্যাপ্রচেষ্টা সাজানো, আরোপিত বলছে তাদের বিরুদ্ধেই আমার মন্তব্য।
এদেশী তালেবান, IS, বোকো-হারামজাদা সমর্থকদের ধিক্কার অব্যাহত থাকবে।

২৯| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৩২

টুম্পা মনি বলেছেন: এ কে এম রেজাউ করিম বলেছেন: মামুন রশিদ বলেছেন: নোবেল শান্তি পুরষ্কার কমিটি চিরদিনই এক হাস্যকর প্রতিষ্ঠান । আজ ব্লগার মালালাকে হাস্যকর করে দেয়ার পেছনে পুরো অবদান এই ফালতু প্রতিষ্ঠানটির ।

নোবেল শান্তি পুরষ্কার মুর্দাবাদ ।

৩০| ১১ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৫৭

পার্থ তালুকদার বলেছেন: আমার কয়েকটি গল্প অনেকেই পছন্দ করেছেন, আমি কি নোবেল পেতে পারি ?? B-)

৩১| ১২ ই অক্টোবর, ২০১৪ রাত ১:৫৫

অতঃপর জাহিদ বলেছেন: মালালা কি ফাস্ট ব্লগার যে নোবেল পেলো!

৩২| ১২ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:১৯

এহসান সাবির বলেছেন: পোস্টের থেকে মন্তব্য গুলি বেশি সময় ধরে পড়লাম.. :)

শুভেচ্ছা।

৩৩| ১২ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৩৫

সোহানী বলেছেন: সহমত অপূর্ণ রায়হান ...

দিন দিন যেভাবে নোবেল শান্তি কমিটি হাস্যকর কান্ড করে যাচ্ছে তা বিশ্বের জন্য অশনী সংকেত। আর শুধু গুলি খেয়ে নোবেল পেলেতো আফগানিস্তান, ফিলিস্তিনি আর সিরিয়ার সব মেয়েদের ও নোবেল পাওয়া উচিত..... হাল আমালে ইরাকের ও !!!! কি বলেন !!!!!!!

৩৪| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ৩:৪৯

আরজু মুন জারিন বলেছেন: আমি তো স্বপ্ন দেগছি মালালার মত বাড়তি সন্মান দিয়ে যদি আমাকেও একটা নোবেল পুরস্কার দিয়ে দিত ব্লগ আর সাহিতয প্রীতির জন্য। মঈনুল ভাই অনেক ধন্যবাদ চমৎকার লেখাটির জন্য।শুভ কামনা রইলো X( X( X(

৩৫| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৩৪

তৌফিক মাসুদ বলেছেন: অনেকেই মালালার প্রাপ্তি মেনে নিতে পারেনি। আমারও কখনো কখনো খটকা লাগে। মালালা যদি যুক্তরাষ্ট্রে না যেত তবে কি এই পুরষ্কার পেত?

ঘটনা যাই হউক তাকে যে উদ্দেশ্যে এই পুরষ্কার দেয়া হয়েছে সেটা মন্দ না। অতি প্রয়োজনীয় ব্যপার। তাই মালালাকে কাজে লাগিয়ে কিছু মানুষের যদি বুদ্ধি বোধ হয় সেটা খারাপ না।

ধন্যবাদ মাইনুল ভাই, দারুন ভাবেই মালালাকে এক জন ব্লগার হিসেবে অন্য একজন ব্লগারকে তুলে ধরেছেন। আপনাদেরকে সত্যি অনেক মিস করি।

৩৬| ১৪ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪০

লিরিকস বলেছেন: ভাইয়া কেমন আছেন?

৩৭| ১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ভাি, বোকা মানুষ কিছু বলতে চায়... :P =p~ =p~ =p~ =p~

৩৮| ১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ভাই, বোকা মানুষ কিছু বলতে চায়...

অ.ট. দেখলেন কারবার, বোকা মানুষ ঠিকমত কমেন্টও লিখতে পারলো না!!! এখন বলেন নোবেল কার পাওয়া উচিত? :-B :-B :-B :-B

৩৯| ১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৫৪

আমিনুর রহমান বলেছেন:





কিছু লিখমু ভাবছিলাম কিন্তু কয়েকটা কমেন্ট পড়ে জবান বন্ধ হয়ে গেছে :P

৪০| ১৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০৯

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
আপনার পরিপাটি সুন্দর লেখা বরাবরই অনন্য !
নানা মুনির নানা মত তো থাকবেই ।

ভালো থাকুন সব সময় ।

৪১| ১৬ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:৪৫

মোহাম্মদ জমির হায়দার বাবলা বলেছেন: মালালাকে নিয়ে অনেক বিতর্ক হয়েছে, হচ্ছে। মালালার বিপক্ষে যতগুলি যুক্তি আছে সেগুলি একেবারে ফেলনা নয়। শান্তি নিয়ে কমিটির অধিকাংশ সিদ্ধান্তই রাজনৈতিক তা নিয়ে বিশ্ববাসীর মনে প্রশ্ন আছেই। ইতিপূর্বে অনেকে নোবেল পেয়েছেন যাদের নূন্যতম যোগ্যতা নেই। অনেক বোমাবাজ (বোমামা) ইতিমধ্যে শান্তির জন্য নোবেল পেয়েছেন। বিস্ময়ের ব্যাপার হলো তাদের নিয়ে এতো বিতর্ক চোখে পড়েনি। তবে মালালা যে কারণে নোবেল পেল-কারণটি অনেক দিক থেকে গুরুত্বপূর্ণ।
সে যাই হোক মালালা প্রথম ব্লগার যে নোবেল পেল। আমরা তা নিয়ে গর্ব করতেই পারি। আর বিশ্বব্যাপী নিপীড়িত নির্যাতিত শিক্ষা বঞ্চিত মেয়েদের শিক্ষা এগিয়ে যাক। মইনুল ভাই আপনি এগিয়ে যান। শুভকামনা।

৪২| ২০ শে অক্টোবর, ২০১৪ রাত ১১:০৬

অন্ধবিন্দু বলেছেন:
মোদিয়ানোর সাথে পরিচয় থাকলেও তিনি যে এবার নোবেল পেয়ে যাবেন; অবাকই হয়েছি। আশাকরি এবার অনুবাদে ছড়িয়ে যাবেন বিশ্বব্যাপী।

লিখাটি পড়তে পেরে ভালো লাগলো এবং আনন্দিত ...

৪৩| ২১ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:




===================

বন্ধুগণ, আপনাদের সুচিন্তিত মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ এবং সকলকে আন্তরিক শুভেচ্ছা ..... :)

===================

৪৪| ২৩ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:০৭

তোমোদাচি বলেছেন: অনেক দেরি করে ফেলেছি...

সবাই কে ফরমাল ধন্যবাদ দিয়ে ব্লগের এই পোষ্টের সমাপ্তি ঘোষনা করেছেন মনে হয়!! ;)

পোষ্ট টা আগেই পড়েছিলাম, ভাল লেগেছে।

৪৫| ১১ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:৩৮

*কুনোব্যাঙ* বলেছেন: আমি কমেন্ট করিনাই :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.