নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উন্নয়ন ও মানবাধিকার কর্মী। শিশুর শিক্ষা ও স্বাস্থ্যের অধিকার এবং নারীর অর্থনৈতিক স্বাবলম্বীতার জন্য কাজ করি। আন্তর্জাতিক সম্পর্ক, রাজনীতি ইত্যাদি বিষয়ে কৌতূহলী।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

সংকলন পোস্ট নিয়ে সঞ্চালকের সাথে একটু বাতচিত ;)

০২ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৫

গায়ে মানে না আপনি মোড়ল আর কি... ;) ব্লগ কীভাবে চলে, কীভাবে তার খরচ নির্বাহ হয় অথবা কীভাবে দেশের মোড়লদের সাথে এর লিয়েজোঁ হয়.... তা তো কিছুই জানি না। দেশের বাংলা ব্লগের কঠিন সময়ে ব্লগোপতিরা কেমন আছেন, তা-ও জানি না। তাই ব্লগের উন্নয়নে কিছু বলতে গেলে ভেতরে ইতস্তত বোধ করি। পাছে তারা মনে দুঃখ পান।





সামু’র নিবেদিত প্রাণ ব্লগাররা যখন রাত জেগে নিজের সময় ও অর্থ ব্যয় করে ব্লগের ভালো পোস্টগুলোর লিংক নিয়ে সংকলন বের করেন, তখন তাদের প্রতি একটু সমীহ জাগে। তাদের একার পরিশ্রম অনেকের উপকারে আসে। সংকলনে স্থান দিয়ে তারা একেকটি পোস্টকে আরও বিশিষ্টতা দিচ্ছেন। অগণিত ব্লগার হচ্ছেন সম্মানীত। নতুন ব্লগাররা তো আকাশের চাঁদ হাতে পান, যখন তাদের লেখাটি সংকলিত তালিকায় স্থান পায়।





সংকলন পোস্টগুলোর অনেক উপকারিতা। সংকলন পোস্টগুলো ব্লগের হিট বাড়িয়ে দেয় লক্ষণীয়ভাবে। পোস্টদাতারা প্রেরণা পান আরও লেখার। পাঠকের জন্যও অনেক সুবিধা। অনিয়মিত পাঠকের জন্য তো মহা-সুবিধা। ব্লগ লেখা ও ব্লগ পড়ার প্রেরণা বেড়ে যায়। এসব বিবেচনায় ব্লগের সংকলকেরা ব্লগের জন্য বিশাল কর্ম সাধন করে যাচ্ছেন।







আমি ব্যক্তিগতভাবে কোন সংকলন পোস্ট পেলেই, তাতে হুমড়ি খেয়ে পড়ি (অবশ্য সময় থাকা সাপেক্ষে)। মন্তব্য দিই এবং নিজের সাধ্যমতো উৎসাহ দেই, সেখানে নিজের পোস্ট থাকুক, অথবা নাই বা থাকুক। এটি ব্যক্তিগত দায় থেকেই করি।





কিন্তু আমি মনে করি, ব্লগ কর্তৃপক্ষ আরেকটু বেশি কিছু করতে পারেন। তারা প্রতিটি সংকলন পোস্টকে ‘কনটেন্টস’ এর গুরুত্ব মোতাবেক স্টিকি করতে পারেন। বিষয় মোতাবেক সময়ও নির্ধারণ করতে পারবেন। একটি সংকলন পোস্টকে অন্তত ১২ ঘণ্টার জন্য স্টিকি করে রাখলে তাতে ব্লগের ক্ষতি হয় না, স্টিকি পোস্টেরও মর্যাদা কমে না। বিনিময়ে সংকলকেরা সম্মানীত হন। তাদেরকে অর্থ দিয়ে এর বিনিময় হবে না এবং সেটি হবে অপ্রাসঙ্গিক।





কোন পোস্টকে কীভাবে কিসের নীতিতে স্টিকি করা হয় এবং কী বিবেচনায় তা সপ্তাহ বা মাসব্যাপী বা বিভিন্ন মেয়াদে স্টিকি অবস্থায় রাখা হয়, তা আমি জানি না। কেমন গুরুত্বের লেখাকে কেমন মেয়াদে স্টিকি রাখা হবে, তারও বিধি থাকতে পারে। তবে আমি নিশ্চিত যে, তাদের একটি নীতিমালা আছে। আমি মনে করি মাসের ৩০ দিন বা সপ্তাহের ৭দিনই স্টিকি হবার মতো পোস্ট থাকে না। অথবা কোন পোস্ট ৩দিন, কোন পোস্ট ৩সপ্তাহ, অথবা কোন পোস্ট মাসব্যাপী থাকারও মানদণ্ড আছে। থাকা উচিত।









এর আগে একটি রম্য পোস্টে রসাত্মক লেখাকে আরও গুরুত্ব দেবার দাবি জানিয়েছিলাম। এদেশে নাকি দাবি করাই হয়, না মানার জন্য। তাই মনে দুঃখ পেলেও রম্য থামিয়ে দেই নি ;) কারণ নিয়মের ব্যতিক্রমও এদেশেই হয়... :D



এবার দাবি করছি, সংকলন পোস্টগুলোকে ‘স্টিকি অবস্থায়’ অন্তত ১২ ঘণ্টা সময় দেবার জন্য। এই দাবিটি মেনে নেওয়ার দাবি করছি! এতে ব্লগের উপকারই হবে। প্রতি মাসে অন্তত ৩/৫টি পোস্টকে এভাবে স্টিকি করার কাজটি আপনাদের পরিকল্পনায় নিয়ে আসুন।





>সপ্তাহ ভরে রাখতে না পারলেও, অন্তত একদিন বা ১২ ঘণ্টা

>সাথে সাথেই স্টিকি করতে না পারলেও, দু’একদিন পর









সংকলকদের নিয়ে, বিশেষত যারা নতুন ব্লগার, নানাবিধ কথা প্রচলিত আছে, যা আমি ভাবতে চাই না। তাদের কী উদ্দেশ্য, সেটি বিবেচ্য নয়, তারা কী উপকার করছেন, সেটি নিয়ে আমরা ভাবতে পারি। তারা যা করছেন, তা ব্লগের জন্য খুব গুরুত্বপূর্ণ। দেশের ব্লগোস্ফিয়ারে পরিবর্তন এসেছে, যার ফলে বাংলা ব্লগের দিক পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তনকে যদি যথাযথভাবে এডাপ্ট না করা যায়, তবে ব্লগোপতিদের রাজত্ব হারাতে হবে, তাতে আমি মোটামুটি নিশ্চিত। কারণ কেউ কেউ হারাচ্ছেন, অথবা হারানোর ঝুঁকিতে আছেন। দেশের প্রধান ব্লগের ক্ষেত্রে সেটি কেউ চায় না। সামু’র শুভ কামনায়.... :)

মন্তব্য ৯৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৯৪) মন্তব্য লিখুন

১| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:০৮

তোমোদাচি বলেছেন: স্টিকি পোষ্টের জন্য একটা নিতিমালা উচিত

০২ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:৩৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



হয়তো আছে
হয়তো নাই....

তবে প্রয়োগ থাকলে, তা ব্লগেরই মঙ্গল বয়ে নিয়ে আসবে


ডক্টর তোমোদাচিকে ধন্যবাদ :)

২| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:৫৬

আমি তুমি আমরা বলেছেন: সহমত। ব্লগারদের ব্যক্তিগত উদ্যোগে করা সংকলন পোস্টগুলোকে ব্লগ কর্তৃপক্ষের প্রমোট করা উচিত।

০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১০:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



অন্তত যেগুলো ভালো মানের এবং ব্লগারের সম্পৃক্ততা বেশি, সেগুলোকে প্রোমোট করলে ব্লগারদের মিথষ্ক্রিয়া বাড়বে...
অবশ্য, ব্লগ কর্তৃপক্ষের লক্ষ্য যদি সেটা হয়, তবেই।

শুভেচ্ছা জানবেন, আমি তুমি আমরা :)

৩| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:৫৮

মামুন রশিদ বলেছেন: ব্লগ নিয়ে আপনার ভাবনা আনন্দ জাগায়, তাই উৎসাহ নিয়ে আপনার ব্লগ ভাবনা পড়ি । সংকলন নিয়ে কেউ কেউ হীনমন্যতায় ভোগেন, কেউ বিরুদ্ধাচরণও করেন । একটা সময় আমি গল্প সংকলন করতাম, স্বপ্নবাজ অভি করতো কবিতা সংকলন । সেই সময়টাতে আমাদের দুজনকে বেশ ভুগতে হয়েছে, ফেস করতে হয়েছে ।

আমার ব্লগিংয়ের শুরুতে আরজুপনি আশাজাগানিয়া সংকলন করতেন । উনার সংকলনে জায়গা পেয়ে কি যে আনন্দ হত, ভালো লেখার আগ্রহ-উৎসাহ দুটোই বেড়ে যেত । তাই একজন ব্লগারের কাছে সংকলন কতটা গুরুত্বপূর্ণ সেটা যেমন বুঝি, তেমনি যিনি সংকলন করেন তারও খানিকটা লাভ আছে বৈকি! গল্পের প্রতি আগ্রহ থেকেই সংকলন শুরু করেছিলাম, আবার সংকলন করতে গিয়েই গল্পের নিবিড় পাঠক হয়েছি । এই নিবিড় পাঠ আমাকে গল্প বুঝতে, গল্পের কলা-কৌশল বুঝতে খুবই সাহায্য করেছে এবং এখনও করছে ।

এখন আসি ব্লগ নিয়ে । কর্তৃপক্ষকে বুঝতে হবে ব্লগের আসল পৃষ্ঠপোষক, প্রাণ হলো ব্লগাররাই । ব্লগারদের আন্তরিক সহযোগীতা ব্যতিত ব্লগের উৎকর্ষ সাধন কষ্টসাধ্য । আর ব্লগারদের সহযোগীতা পেতে হলে মডারেশনের সাথে ব্লগারের দুরত্ব কমিয়ে আনতে হবে, সমন্বিত এবং দ্বিপাক্ষিক যোগাযোগ আরও বাড়াতে হবে । খুটিনাটি প্রতিটা ব্যাপারে তাদের ভাবতে হবে/ভাবনা শেয়ার করতে হবে । যেমন স্টিকি পোস্টের ব্যাপারে আপনি কিছু ধারণা/প্রস্তাব দিয়েছেন । ব্লগের বিভিন্ন বিষয়ে নোটিশবোর্ড থেকে এরকম পোস্ট আসলে আরো অনেকে এতে অংশ নিতে পারত । এতে মডারেশনের কর্তব্য আরো সহজ হয়ে যেত ।

বাংলা ব্লগ, বিশেষ করে সামুর ব্যাপারে উন্নাসিকতা দেখানো যেখানে হালফ্যাশনের স্টাইল, সেখানে আপনি সামুর উৎকর্ষতা ভাবছেন/ ভেবে আসছেন দেখে খুব ভালো লাগলো । আপনার এই মানসিকতা সবার মাঝে ছড়িয়ে পড়ুক । মডারেশনও তাদের মানসিকতা/নীতিমালা সময়োপযোগী করে এগিয়ে আসুক । তাহলেই হয়ত সামু তথা বাংলা ব্লগ প্রাণবন্ত, পুনঃউজ্জীবিত হয়ে উঠবে ।

০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১০:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



‘উন্নাসিকতা’ নাকি অসহায়ত্ব, সেটি বুঝা কঠিন। ব্লগের সময় সত্যিই খারাপ যাচ্ছে। ব্লগেরও বিজনেস আছে, আছে রেভিনিউ। সেটি যদি তাদের প্রত্যাশা মতো না আসে, তবে শুধু বাংলা ভাষার সম্প্রসারণ দিয়ে তারা কীইবা করবেন। আপনারা যারা বেশি সময় ধরে সামু’র সাথে যুক্ত, হয়তো আমার চেয়ে বেশি জানেন।

আমি তাৎক্ষণিকভাবে যা মনে আসলো, বলে দিলাম। ব্লগ কর্তৃপক্ষ সেটি কীভাবে নেবেন, তাদের বিষয়। ব্লগাররা স্বেচ্ছাসেবী, তারা পেশাদার লেখক নন।


ব্লগ সঞ্চালকের কাজই হলো, ব্লগ নির্বাচন করা অথবা স্টিকি করা। মাঝে মাঝে আপত্তিকর পোস্ট হয়তো আটকে দিতে পারেন। স্টিকি করার কাজটি যদি নিয়মিত করেন, শুধু এ কারণেই ব্লগে ব্লগারের উপস্থিতি অন্য রকম হবে.....


আপনার আনন্দ মানে হলো আমার প্রেরণা...
আন্তরিক মন্তব্যে প্রীত হলাম, প্রিয় গল্প বিশারদ :)

৪| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১০:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: তাদের কী উদ্দেশ্য, সেটি বিবেচ্য নয়, তারা কী উপকার করছেন, সেটি নিয়ে আমরা ভাবতে পারি। তারা যা করছেন, তা ব্লগের জন্য খুব গুরুত্বপূর্ণ

এটাই আসল কথা , আপনি খুব খ্রাপ , সব সময় আমার মনের কথা বলে দেন :(

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আপনাদের মনের কথাটি বলতে পেরে আমি তৃপ্ত এবং আনন্দিত....
আমি যা বললাম, সবই বিস্তৃত অর্থে... সামাজিক স্বার্থে।

ধন্যবাদ, কবি স্বপ্নবাজ অভি :)

৫| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১১:০২

অপূর্ণ রায়হান বলেছেন: @মামুন ভাইয়ের মতো আমিও যখন দীর্ঘ ১ বছর ব্লগ নিক খলার পরে পুনরায় ব্লগিং শুরু করি @আরজুপনি আপু তখন সংকলন করতেন । পুর্নাঙ্গ সংকলন । সেখানে আমি তখন ভৌতিক গল্প লিখতাম , তার দুই একটা দেখতে পেতাম , লেখালেখির স্পৃহা অনেক বেড়ে যেত । আরও লিখতে উৎসাহ পেতাম । এভাবেই এতোটুকু আসলাম ।

অনেকে কবিতা , গল্প , ভ্রমণ নিয়ে সংকলন করে আসছেন । অসাধারণ এই পরিশ্রম সাধ্য কাজটি ( নিজে সংকলন করতে গিয়ে হাড়ে হাড়ে টের পাচ্ছি ) যারা করছেন তাদেরকে আমার আন্তরিক ধন্যবাদ । নিজের খেয়ে ব্লগের হয়ে তারা যতটুকু করছেন তার সাধুবাদ জানাই । সংকলন পোস্টগুলোতে আসলেও ব্লগের হিট বাড়ে , ব্লগারদের লেখালেখির স্পৃহা বাড়ে । অনেক স্বল্প পাঠিত পোস্ট মূল্যায়ন পায় ।

তবে মূল কথা এটাই , সামুকে আমরা ব্লগাররা ভালোবাসি । প্রতিদান কিছু চাওয়ার নাই । ব্লগ আমাদের যে প্লাটফর্ম দিয়েছে সেটারই প্রতিদান কতোটুকু দিতে পারছি , এটাই ভাবার বিষয় ।

সামুর শুভকামনায় :)

আপনাকে অনেক ধন্যবাদ ভ্রাতা । ভালো থাকবেন সবসময় :)

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাদের মতো কয়েক ব্লগার অসম্ভব শ্রম দিচ্ছেন ব্লগের জন্য। যারা ‘করেন’, তাদেরকেই সমাজ সমালোচনা করে, কারণ কাজ করলেই খুঁত ধরা যায়। যারা করেন না, তাদের কোন ভুল নেই।

এবং যারা করেন, তারা পিছুটানে ফিরেন না....
অতএব এগিয়ে যান। উদ্দেশ্য মহৎ হলে কেউই কোন অভিযোগকে টিকিয়ে রাখতে পারবে না.....

৬| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১১:২১

লেখোয়াড় বলেছেন:
কোন সংকলন পোস্টে আমার কোন লেখা স্থান পেলেও আমার কোন রকমের পরিবর্তন হয় না। তাতে আমার কোন উপকারও হয় না, উৎসাহও হয় না।

তবু যারা কষ্ট করে সংকলন করেন তাদের ধন্যবাদ জানাতেই হয়। এতে তাদের কোন লাভ না হলেও সামুর লাভ হয়। এই জন্য সামুর মালিকরা এসে মিষ্টি মিষ্টি কথা বলে তাদের মাথায় খানিকটা হাত বুলিেয়ে যায়। যাতে ব্লগটি অধিকতর সচল থাকে।

তবে ব্যক্তিগত উৎসাহ নিয়ে যারা সংকলণ করে থাকেন তারা একসময় ক্লান্ত হয়ে পড়েন, তাই আমি তাদের বিশেষ উৎসাহ দিই না।

যেমন............ আরজুপনি, মামুন রশিদ, স্বপ্নবাজ অভি এখন ক্লান্ত। অপূর্ণ ইদানিং সংকলন পোস্ট দিচ্ছেন, দেখি তিনি কতদিন করেন।

@ লেখক.............
যে উদ্দেশ্য নিয়ে আপনি এই পোস্ট দিয়েছেন তার জন্য আপনাকে ধন্যবাদ জানাই, কিন্তু সামু কর্তৃপক্ষ এসব শুনবে না। কারণ ব্লগ থেকে তাদের যা প্রাপ্য তা পাওয়া হয়ে গিয়েছে। এখন তাদের এসব করার আর সময় নেই।

ধন্যবাদ।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:৩৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:





প্রিয় লেখোয়াড়, আগেই বলছি... আপনার বুদ্ধিদীপ্ত মন্তব্যে মুগ্ধ হয়েছি। এখানে দ্বিমতের কিছু নেই।

লেখকের কথা বিবেচনায় আনলে সংকলন কোন কাজই না....
সামগ্রিকভাবে ব্লগ এবং ব্লগারদের আত্মপ্রকাশের কথা চিন্তা করলে সংকলন অনেক উপকারী বিষয়। ঘরের খেয়ে কতদিন বনের মোষ তাড়ানো যায়!

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ :)

৭| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১১:২৫

সুমন কর বলেছেন: সুন্দর এবং যুক্তিগত পোস্ট। ১০০% সহমত।

সংকলন পোস্টের ভাল এবং খারাপ দুটো দিকই এ ব্লগে দেখেছি। কেউ বলে হিট পাবার জন্য করে, কেউ অাবার ব্যঙ্গ করে মন্তব্যও করে।

কিন্তু সত্যি বলতে পরিপূর্ণ এবং ভাল সংকলন পোস্ট সামুতে অাসে। সেগুলোকে একদিনের জন্য হলেও স্টিকি করা যেতে পারে।

যারা ব্লগিং করে এবং করবে, তাঁরা পরে হলেও সংকলন থেকে ভাল ভাল পোস্ট জোগাড় করে পড়তে পারবে।

তাছাড়া, অাজকাল নির্বাচন পাতাও ঝিমিয়ে পড়েছে। এর ফলে অনেক ভাল লেখায় পাঠক পাওয়া যাচ্ছে না। অনেক পরে নির্বাচিত হয়, পেজের অনেক নীচে পড়ে যায়। তাই মন্তব্য পাচ্ছে না।

ঘণ্টা ভাগ করে করে মডু নির্বাচিত করা যেতে পারে। রোস্টার বা বারের সিডুল করেও করা যেতে পারে।

সামুকে পছন্দ করি বলেই অনেক কথা বলে ফেললাম।

ভাল থাকুন।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

মূল্যবান কথা বলেছেন। প্রতিটি কথায় একমত।

মঙ্গলের উদ্দেশ্যে তৈরি সংকলন ভালো, অন্য কোন উদ্দেশ্য থাকলে, সেটি ভালো মনোভাব সৃষ্টি করতে পারে না।

আশা করছি লেখা ও মন্তব্য থেকে সংকলনের পক্ষ এবং বিপক্ষ উভয়েই উপকৃত হবেন।


প্রিয় সুমন করকে অনেক ধন্যবাদ..... :)

৮| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১১:৩৯

জেরিফ বলেছেন: সহমত ।

সংকলন পোস্ট বরাবরই ব্লগারদের প্রেরণা যোগায় । এ ব্যাপারে সামুর নিরবতা কষ্টদায়ক ।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


অস্পিশাস প্রেইজ নামে একজন ব্লগার চমৎকার দু’টি সংকলন করেছিলেন। আমার দৃষ্টিতে বৃহত্তম সংকলন। তখন সামু তার একটি পোস্ট স্টিকি করেছিল।


মন্তব্যে যুক্ত হবার জন্য, জেরিফ, আপনাকে ধন্যবাদ :)

৯| ০২ রা নভেম্বর, ২০১৪ রাত ১১:৫৪

আবু শাকিল বলেছেন: সংকলন নিয়ে আপনার কথা গুলো পছন্দ হয়েছে।

আশা করি সামু কতৃপক্ষ নজরে নিবেন।

ধন্যবাদ মইনুল ভাই :)

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


কর্তৃপক্ষ নজরে আনুক অথবা না আনুক, আপনাদের মন্তব্যে পোস্ট দেবার উদ্দেশ্য অনেকটাই বাস্তবায়িত হচ্ছে।


প্রিয় আবু শাকিল ভাইকে ধন্যবাদ এবং শুভেচ্ছা... :)

১০| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ১২:২১

মৃদুল শ্রাবন বলেছেন: সংকলন পোষ্ট অনেক কষ্টসাধ্য ব্যাপার কিন্তু যে সমস্ত ব্লগাররা নিজের মৌলিক লেখা না দিয়ে শুধুমাত্র সংকলন পোষ্ট করেন তাদের নিয়ে একটু এলার্জি আছে। কিন্তু যারা মৌলিক পোষ্টের পাশাপাশি সংকলনের কাজ করেন তাদের জন্য অবশ্যই শুভকামনা।

তবে যাই হোক লেখাটি যে উদ্দেশ্য লিখেছেন সেটির সাথে সহমত নই। কোন পোষ্ট ১২ ঘণ্টার জন্য স্টিকি করার দাবী যুক্তিসংগত মনে হল না আমার কাছে। অনেক সময় দেখা যায় নির্বাচিত পাতার প্রথম লেখাটি ১২ ঘণ্টা তো বটেই ২৪ ঘণ্টাও একই অবস্থানে থাকে। নির্বাচকরা নতুন পোষ্ট না উঠালে একই পোষ্ট ঘন্টার পর ঘন্টা স্টিকি পোষ্টের মতোই থাকে। তাছাড়া স্টিকি পোষ্টের একটা বিষয়ভিত্তিক গুরুত্ব সহ মৌলিকতা থাকা প্রয়োজন বলে আমি মনে করি। যেটা নিয়ে দীর্ঘ সময় সবার দৃষ্টি আকর্ষন সহ বিভিন্ন পক্ষীয় আলোচনার দরকার আছে।

এটা নিতান্তই আমার ব্যক্তিগত অভিমত।

ভালো থাকবেন।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনার নিজস্ব মন্তব্যই প্রত্যাশিত। প্রথমেই ধন্যবাদ যুক্ত হবার জন্য।


১২ঘণ্টার বিষয়টি আমার মূল দাবি নয়, দাবি হলো অল্প সময়ের জন্য হলেও সংলকন পোস্টকে স্টিকি করা। নির্বাচিত কলামে একটি পোস্ট যতক্ষণই থাকুক, তা স্টিকি পোস্টের সাথে তুলনা করা যায় না, কারণ নির্বাচিত কলামে ক্লিক না করা পর্যন্ত সেটি দেখা যায় না।


বিভিন্ন মন্তব্যে সংকলনের বিষয়ে একটি স্পষ্ট ধারণা সৃষ্টি হচ্ছে।

আপনার অবদানের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানবেন, মৃদুল শ্রাবণ :)

১১| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ১২:৩৯

হামিদ আহসান বলেছেন: সহমত ও সমর্থন রইল। ধন্যবাদ মইনুল ভাই ...........

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হামিদ ভাইকে অনেক ধন্যবাদ......

শুভেচ্ছা জানবেন!

১২| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ১:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একটু ব্যাখ্যা করে বলি ব্যাপারটা।

তবে, অনেকে ব্লগে ঢুকেই সংকলন পোস্ট তৈরিতে উঠে পড়ে লেগে যান, যেখানে ব্লগারের নিজের পরিপক্বতা ও জ্ঞানের প্রচুর ঘাটতি লক্ষ করা যায়। অনেকে পোস্ট না পড়েই শুধু নাম দেখে পোস্ট সংকলন করেন, সংকলনভুক্ত হওয়ার যোগ্য না হওয়া সত্ত্বেও। অনেকে কোনো একটা পোস্ট গল্প, না কবিতা, নাকি প্রবন্ধ, না ভ্রমণকাহিনি তাও বোঝেন না। ফলে, এসব সংকলন পোস্ট যেমন উৎসাহ সৃষ্টি করে থাকে, তেমনি বিরক্তি উৎপাদনে ততোধিক কার্যকরী। আমার বেলায় দেখেছি, মাসব্যাপী কবিতা লিখেছি, কিন্তু সংকলকের চোখে আমার কবিতা ধরা পড়ে নি। মাসব্যাপী গল্প বা রম্য লিখেছি, সংকলনে দেখি নি। আবার আমার একটা গল্পকে দেখেছি আত্মজীবনী হিসাবে ঝুলিয়ে রাখতে। উলটোটাও দেখেছি, নিছক ‘সেলিব্রেটি’ হওয়ার সুবাদে যা লিখেছেন তার সবগুলোই সংকলনে ‘ঢেলে’ সাজানো হয়েছে। সংকলকের যে জিনিসটা সবচেয়ে বেশি বিরক্তি সৃষ্টি করে তা হলোঃ

ক। কিছু কিছু ব্লগারের প্রায় সবগুলো পোস্ট সংকলনভুক্ত করা।
খ। পোস্ট না পড়েই শুধু মুখ রক্ষার্থে বাকি ব্লগারদের একটি-দুটি করে পোস্ট সংকলনে নেয়া।

কবিতা বোঝেন না, এমন মানুষকেও দেখা যায় কবিতা সংকলন তৈরি করতে। সারা মাসে আমি হয়তো ৫-৭টা কবিতা লিখেছি, কিন্তু সেই সংকলনে কবিতা দেখি নি। তেমনি, গল্প সংকলনের ক্ষেত্রেও এমনটা ঘটতে দেখেছি।

সংকলন পোস্ট তৈরির জন্যও ব্লগারের একটা সর্বনিম্ন যোগ্যতা থাকা উচিত। ক্রাইটেরিয়া হিসাবে ব্লগে করার সর্বনিম্ন বয়স, তাঁর নিজের ব্লগে প্রাপ্ত কমেন্ট সংখ্যা এবং অপরের পোস্টে প্রদত্ত কমেন্ট সংখ্যা, ইত্যাদি বিবেচনায় আনা যেতে পারে।


যিনি নবীন লেখক, তাঁর দু-একটা লেখা কোনো সংকলনে অন্তর্ভুক্ত হলে সেটা তাঁর জন্য বিরাট উৎসাহের ব্যাপার হয়ে দাঁড়ায়। যিনি আশা করছেন তাঁর অনেকগুলো লেখাই সংকলনে অন্তর্ভুক্ত হওয়া উচিত ছিল, কিন্তু কোনো লেখাই সেখানে স্থান পায় নি, তাঁর পক্ষে ‘বিষোদগার’ করার চেয়ে উৎকৃষ্টতর পথ নেই। হয়তো বলবেন, এ দ্বারা একজন নবীন লেখক তো উঠে আসছেন! ব্যাপারটা তো তা না। ভালো লেখার একটা সংকলন তৈরি করছেন, যেখানে ভালো লেখার স্থান পাওয়ার কথা।

একটা ফুলফ্রুফ পোস্ট তৈরি করা খুব কঠিন ব্যাপার। প্রতিদিন শত শত পোস্ট পাবলিশ করা হচ্ছে। এ থেকে বেছে গুণগত মানের পোস্ট বাছাই করা মুখের কথা না। এজন্য সংকলন পোস্টগুলো বিতর্কও সৃষ্টি করে থাকে। এ অবস্থায় কোনো পোস্টকে স্টিকি করা হলে সেটা কেউ কেউ হয়তো খুশি হবেন, কিন্তু উত্তেজিত ব্লগারের সংখ্যাও কম হবে না।

শুভেচ্ছা মাঈনউদ্দিন ভাই।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//ক। কিছু কিছু ব্লগারের প্রায় সবগুলো পোস্ট সংকলনভুক্ত করা।
খ। পোস্ট না পড়েই শুধু মুখ রক্ষার্থে বাকি ব্লগারদের একটি-দুটি করে পোস্ট সংকলনে নেয়া।//


উপরোক্ত দু’টি বিষয়সহ আপনার সবগুলো কথায় আমি একমত। আপনার মন্তব্যটি বর্তমান পোস্টের আলোচনাকে সমৃদ্ধি দিয়েছে।

লেখার মান না বুঝে যেমন নির্বাচন করেন, তেমনি নিজের একটি লেখাকেও বাদ দেন না, এটিও ঠিক। আপনি বললেন, ‘ফুলপ্রুফ’ সংকলন করা কঠিন। তাই তাদেরকে সংশোধনের জন্য চেষ্টা করা যায়, কারণ ব্যাপক পরিসরে ভাবলে, সংকলন পোস্ট উপকারি।


সোনাবীজ ভাই, ধন্যবাদ। আশা করছি আপনার মন্তব্যটি আমাদের সংকলকেরা পড়বেন, এবং সত্যিকার সংকলক হলে সেগুলো বিবেচনায় আনবেন।

১৩| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ১:৩৩

আমিনুর রহমান বলেছেন:




চমৎকার পোষ্ট। সংকলন পোষ্টের জন্য নীতিমালা জরুরী। সংকলন পোষ্ট সত্যি ভীষণ সময়সাপেক্ষ ও কষ্টকর। নিজে বেশ কয়েকটা সংকলনে জড়িত ছিলাম বলেই ব্যাপরটা অনুধাবন করতে পারি। যেকোন পোষ্ট স্টিকি করার ক্ষেত্রে একটা বিষয় সবসময়ই ব্লগ কর্তৃপক্ষের খেয়াল রাখা উচিৎ জরুরী বিষয়গুলো যেন প্রাধান্য পায়। যেমন গত কিছুদিন ধরে ইবোলা ভাইরাস নিয়ে সারা দুনিয়া যেখানে তোলপাড় হচ্ছে সেখানে আমাদের ব্লগ কর্তৃপক্ষ বিষয়টাকে গুরুত্বই দেইনি।

সংকলন পোষ্ট অনেকেই দেয়। মাঝে মাঝে এমন কিছু সংকলন পোষ্ট আসে যার মান এতো নিম্নমানের হয় যে ভালো ভালো সংকলন পোষ্টের গুরুত্ব কমে যায়। তাই ব্লগারদের ও দায়িত্ব পরে নিম্নমানের সংকলন পোষ্ট না দেয়া আর কেউ যদি না বুঝেই এইসব পোষ্ট সেই পোষ্ট গিয়ে ব্লগারদের বলে আসা উচিৎ যেনো আরো ভালো পর্যবেক্ষন করে যেনো সংকলন পোষ্ট দেন, তা অবশ্যই বিনয়ের সাথে। লেখোয়াড় বলেছে সংকলন পোষ্টে তার পোষ্ট আসুক আর নাই আসুক কিছু যায় আসে না। আমারও কিন্তু তাই। কিন্তু তারপরও সংকলন পোষ্টে নিজের পোষ্ট দেখতে মন্দ লাগে না। সংকলন পোষ্টে নিজের পোষ্ট যেন জায়গায় পায় সেজন্য আমি অনেক নতুন এবং পুরাতন ব্লগারকেও দেখেছি সারা মাসে একটা ভালো লিখা পোষ্ট করার চেষ্টা করতো। আর সবচেয়ে দুঃখজনক লাগে যারা সংকলন পোষ্ট এর বিরোধিতা করে। কখন কখন তারা পোষ্টে গিয়ে রূহ ভাষা বা ক্যাচালের পরিবেশ সৃষ্টি করে। সবকিছু সবার ভালো লাগতে হবে এমন কথা নেই, তবে অপ্রিয় লাগে এমন কিছু বিনয়ের সাথেও বলা যায়। যেমন আমি গত মাসে মাহমুদ০০৭ এর গল্প সংকলন পোষ্টে ক্যাচাল দেখেছি খুব সামান্য একটা ব্যাপার নিয়ে। ব্লগারদেরও দায়িত্বশীল হওয়া খুব জরুরী।


ধন্যবাদ মইনুল ভাই, অনেকদিন পর একটা কমেন্ট করার সুযোগ দেয়ার জন্য :P

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:০২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//সবচেয়ে দুঃখজনক লাগে যারা সংকলন পোষ্ট এর বিরোধিতা করে। কখন কখন তারা পোষ্টে গিয়ে রূহ ভাষা বা ক্যাচালের পরিবেশ সৃষ্টি করে। সবকিছু সবার ভালো লাগতে হবে এমন কথা নেই, তবে অপ্রিয় লাগে এমন কিছু বিনয়ের সাথেও বলা যায়।//



-আমি দেখেছি এবং এসব থেকে আমি কম হলেও একশ’ হাত দূরে থাকি B-) ;)

-ভালোমতো বুঝিয়ে বলতে না পারলে, না বলা ভালো। তিক্ত কথায় তিক্ততা বাড়ে। কথা অইলো, ভালো ব্যবহার না জানলে, আপনে কিভায় আশা করবেন?... ব্লগার মানেই তো মননশীল লেখক নন ;)

-তবে সংকলককেও মনে রাখতে হবে, তিনি বিচারকের আসনে, কারণ এখানে নির্বাচন জড়িত। তার মধ্যে উদারতা এবং স্বচ্ছতা না থাকলে ব্লগের সকলেই পীর-মুর্শিদ-ফেরেশতা নন, কটু কথা আসবেই। এতটুকু সইতে না পারলে, সংকলক হইতে কইছে কেডা? ;)

-সবাই এখানে স্বেচ্ছায় এবং নিজ উদ্যোগে এসেছেন। এটা উভয় পক্ষকেই খিয়াল রাখিতে হইবে... ;) [গিয়ানের কথা]

-সম্মানে সম্মান আনে। যে দেবে না, সে সেই পরিমাণ প্রতি উত্তর পাবে। ‘তাহাকে’ কোনভাবেই আপনি অপমানের হাত থেকে বাঁচাতে পাবেন না। ঠিক কিনা? B-) ;)





বহুদিন পর একটু ব্লগ লইয়া মাতামাতি করতে পেরে আমিও তৃপ্ত। আপনাদের চমৎকার মন্তব্য আমার পোস্টের অলংকার... :)

১৪| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ১:৫২

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: সহমত !

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


সহমতে প্রেরণা বাড়ে, ভিন্নমতে শক্তি বাড়ে.... দু’টোই উফুকারি B-) ;) 8-|


সাবরিনা সিরাজী তিতিরকে অনেক ধন্যবাদ :)

১৫| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ২:১৪

শুভ্র বিকেল বলেছেন: মইনুল ভাই আপনার সাথে একমত। এধরনের পোস্ট স্টিকি হওয়া উচিত।
প্রথম আলোর ঝরা পাতা আর ঘুরির এস আহমেদ লিটন, কেমন? এখানে কেমন চলছে দিনকাল?

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আমি ঝরা পাতার লেখা পড়েছি। ভালো লেখেন।

এস আহমেদ লিটনও ভালো লেখেন। নতুন চিনিয়াছি।

শুভ্র বিকেল! আপনিসহ তাহারা কি সবাই মিলিয়া মাত্র একজন? ;)

ওএমজি! B:-) ;) :)



যা হোক, মজা পেলাম এবং পরিচিত হয়ে আনন্দিত হলাম.....

১৬| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৩:২৩

স্নিগ্ধ শোভন বলেছেন:







প্রত্থমে আলোচনার জন্য সুন্দর একটি পোস্টের আয়োজনের জন্য মইনুল ভাইকে ধন্যবাদ।


সংকলন বেশ প্রয়োজনীয় ও পরিশ্রমী পোস্ট। যারা সময়ের অভাবে অনেক পোস্ট মিস করে তাদের খুব কাজে লাগে। এর মাধ্যমে ব্লগাররা ভালো লেখার উদ্দীপনা পায়। নতুন ব্লগারদের পোস্ট স্থান পেলে তারা উৎসাহিত হয়। আর একজন সংকলককে অবশ্যই একজন ভালো পাঠক হতে হবে এবং সংকলক হিসেবে নিজের গ্রহণযোগ্যতার দিকে খেয়াল রাখতে হবে। সংকলনের গুণগত মান বিবেচনা করে তা স্টিকি করা যেতে পারে।

সংকলকদের প্রতি একজন পাঠক হিসেবে আমার চাওয়া ব্লগারদের নাম দেখে নয় লেখা দেখে পোস্ট সংকলনে স্থান দিন।




স্টিকি পোস্টের কোন নীতমালা আছে কিনা জানিনা। অনেক গুরুত্বপূর্ণ পোস্ট স্টিকি তালিকা থেকে বাদ যেতে দেখা যায়। যা সত্যিই হতাশা জনক। আশকরি ব্লগ কর্তৃপক্ষ আর দৃষ্টিশীল হবেন।


পোস্ট পর্যবেক্ষনে রইলো :)

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনার কথাই আমার কথা: //সংকলকদের প্রতি একজন পাঠক হিসেবে আমার চাওয়া ব্লগারদের নাম দেখে নয় লেখা দেখে পোস্ট সংকলনে স্থান দিন।//


স্টিকি পোস্টের নীতিমালা আছে কিনা, এবিষয়ে যে অস্পষ্টতা তৈরি হয়েছে, তাতে আমি একমত। এই অস্পষ্টতা দূর করা এবং নিয়মমতো পোস্ট স্টিকি করা সামু’র দায়িত্ব।

কিন্তু তারাও আমাদের মতো স্বেচ্ছাসেবী... যদিও দায়িত্ব তাদেরই বেশি... ;)




আপনাদের প্রত্যেকের মন্তব্য আমার পোস্টের জন্য গুরুত্বপূর্ণ...

তাই, স্নিগ্ধ শোভনকে আন্তরিক কৃতজ্ঞতা.... :)

১৭| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৩:৪৯

ডি মুন বলেছেন: পোস্টের সাথে শতভাগ সহমত।


শ্রদ্ধেয় সোনাবীজ ভাই ও সুপ্রিয় আমিনুর ভাই - এর কমেন্টে অনেক গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে। তাই সেগুলোর আর পুনরাবৃত্তি করছি না।


শুধু এটুকুই বলা যে একটি মানসম্পন্ন সংকলন করা এবং প্রতিমাসে তার ধারাবাহিকতা রক্ষা করা নিঃসন্দেহে ভীষণ কষ্টসাধ্য কাজ। তাই, এ ধরণের কাজকে উৎসাহিত করার জন্য এ পোস্টে উল্লিখিত প্রস্তাবগুলো সামু কর্তৃপক্ষ গুরুত্বের সাথে ভেবে দেখবেন বলে আশা করি।


সামু ব্লগের প্রতি আপনার মমতা ও ভাবনা আমাকে বরাবরই বিস্মিত করে। অনেক অনেক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা রইলো প্রিয় মইনুল ভাই।

শুভেচ্ছা+++++

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:১৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


সোনাবীজ ভাই, মামুন রশিদ ভাই, আমিনুর ভাই, লেখোয়াড়, স্নিগ্ধ শোভন এবং অপূর্ণ রায়হান... তারা বিভিন্ন মন্তব্য দিলেও আমি তাদের প্রত্যেকের সাথে একমত।

... এবং আপনার সাথেও আমি সম্পূর্ণ একমত।

সামু নিশ্চয়ই আমাদের আলোচনা শুনছে। আমার বিশ্বাস, তারা সেটি কাজে দেখাবেন।


শেষের লাইনগুলোতে বিশেষ প্রেরণা পেলাম। কিন্তু আপনারাও ব্লগের জন্য অনেক কিছু করছেন, তা আমি জানি।



অনেক ধন্যবাদ, প্রিয় ডি’মুন :)

১৮| ০৩ রা নভেম্বর, ২০১৪ সকাল ৯:০০

অপূর্ণ রায়হান বলেছেন: ১) সংকলন পোস্ট ও সংকলকদের নিয়ে ক্যাচালের শেষ নেই , শেষ হবে না । কম পোস্ট নিয়ে স্বল্পসংখ্যক লেখকদের অন্তর্ভুক্ত করে যদি সংকলন করা হয় , সেটা স্বজনপ্রীতি নামে আখ্যা পাবে । অনেক পোষ্টের লিঙ্ক আসবে , বলা হবে - অমুক পোস্টটি কি যেতে পারতো না ? কেন গেলো না ? ব্লা ব্লা ব্লা !
২) যদি বেশী পোস্ট নিয়ে সংকলন করা হয় , তাহলে বলা হবে - পোষ্টে সব ঢেলে দেওয়া হয়েছে !
৩) যদি এক ব্লগারের কয়েকটা ভালো পোষ্টের একটা দেন , বলা হবে - হায় ! অমুকের তো আরও অনেক ভালো পোস্ট আছে সেগুলো কৈ !
যদি বলেন , একটা পোস্ট তো দিয়েছি , বাকিগুলো ঐ লিঙ্ক ধরে পড়বে !
তারা বলবে - লিঙ্ক ধরে কেউ পরে ! আপনার বাকি ভালো পোস্টও দেওয়া উচিৎ ছিল ! হলনা ! হয়নি কিছু ! আজাইরা পোস্ট !
৪) যদি একই ব্লগারের ভালো ভালো একাধিক পোস্ট দেন , বলা হবে - হায় হায় ! এটা কি করল ! একই ব্লগারের এতো পোস্ট কেন !
যদি বলেন - পোস্টগুলো ভালো ছিল !
ওরা বলবে - তাই বলে এভাবে দিতে হয় নাকি ! কিচ্ছু বুঝেন না !
৫) অনেক সেলিব্রেটি ব্লগার যাই লেখেন মনে করেন মানসম্মত , তা অবশ্যই সংকলনে থাকা উচিৎ !
৬) একটা পোষ্টে অনেকসময় হাস্যরস থাকতে পারে , রম্য কন্টেন্ট দেখে সেটাকে রম্যে ফেলা যেতে পারে । কিন্তু দেখা গেলো পোষ্টের শেষে এসে লেখক স্মৃতিচারনা করছেন ! সেটাকে তখন কি স্মৃতির জার্নাল এ দেওয়া যাবে না ? আবার একজন গল্প লিখেছেন কিন্তু পড়ে মনে হচ্ছে স্মৃতিকথা ! তখন কোন বিভাগে যাবে ? বিষয়টা কনফিউজিং !
এখানে দোষ অবশ্যই লেখকের । আপনি পোষ্টের শিরোনামে বলবেন না গল্প/রম্য/স্মৃতির জার্নাল ! আর সংকলককে দুষবেন ! আপনি এমনকি ট্যাগ ওয়ার্ড ও ব্যাবহার করবেন না ! আশ্চর্য !

৪০০০ / ৫০০০ পোস্ট ঘাটা মুখের কথা না । শখ হলে চেষ্টা করে দেখতে পারেন যাদের এতো দুশ্চিন্তা ।
আর সংক্ষেপে সংকলন করতে চাইলে 'অনুসরিত' অথবা নির্বাচিত পাতা থেকে করা যায় । তবে তাতে ক্যাচালের সম্ভাবনা শতভাগ !

আসলে আমরা বাঙালী জাতি হিসেবেই তো ক্যাচালে জাতি ! আমাদের সন্তুষ্ট করা বিধাতার পক্ষেও অসম্ভব ! আর সংকলকরা তো নিতান্তই মামুলী জ্ঞানপাপী মানুষ !

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আপনার দীর্ঘ মন্তব্যটি পড়ে অনেক হাসলাম। তবে অনেক গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ দিয়েছেন। দ্বিমত করা কিছুই নেই। সংকলকদের এই দুঃখের সাথে যে আমি সবব্যথী, আমার পোস্টই তার প্রমাণ।


এখানে পাস্পরিক জবাবদিহিতা এবং সম্মানের বিষয় জড়িত। আপনার প্রথম মন্তব্যের উত্তরে সেটিই বলে আসলাম।


আমিনুর ভাইয়ের মন্তব্যের উত্তরেও বলে আসলাম যে, সংকলক বিচারকের আসনে। তাকে একটু সহনশীল হতেই হবে।


বাঙালি জাতি সম্পর্কে যা বলেছেন, তা অনেকটাই সত্যি। তবে এই সত্যি অন্য জাতিদের মধ্যে কিছু যে নেই, তা নয় ;)


আমি আশা করছি, আপনার মন্তব্য সংশ্লিষ্টরা পড়ছেন। পরস্পরবিরোধী মন্তব্য একে অন্যকে জানতে সাহায্য করবে। তাতে ভুল বুঝাবুঝি কমবে। এটিই এই পোস্টের প্রাপ্তি।




অপূর্ণ রায়হান, আপনার দীর্ঘ মন্তব্যটির জন্য অশেষ কৃতজ্ঞতা :)

১৯| ০৩ রা নভেম্বর, ২০১৪ সকাল ৯:৪৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: সুন্দর ও যুক্তিযুক্ত একটি পোস্টের সাথে আমি ১০০ ভাগ সহমত ------- শুভকামনা রইল সামু’র জন্য, ব্লগারদের জন্য এবং সেইসাথে আপনার জন্যও-------

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


লায়লা আপা, সুন্দর মন্তব্য দিয়ে যুক্ত হবার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

ভালো থাকুন :)

২০| ০৩ রা নভেম্বর, ২০১৪ সকাল ১০:১২

আমি তুমি আমরা বলেছেন: ব্লগার অপূর্ন রায়হান ১৮ নং মন্তব্যে মনের কথাগুলো বলেছেন। ধন্যবাদ :)

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আমারও মনের কথা। (দেখুন তাকে কী উত্তর দিয়েছি।)

আমি তুমি আমরাকে অনেক ধন্যবাদ :)

২১| ০৩ রা নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৫

অদৃশ্য বলেছেন:





চমৎকার পোষ্ট মাঈনুল ভাই...


আপনার জন্য
শুভকামনা...

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


প্রিয় অদৃশ্যকে অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা...... :)

২২| ০৩ রা নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৬

মামুন রশিদ বলেছেন: আবার আসলাম । ১০ নাম্বারে মৃদুল শ্রাবনের মন্তব্য দৃষ্টি আকর্ষিত হলো । এমন অনেক ব্লগারই আছেন যারা শুধুমাত্র হিট পাবার আশায় সংকলন করে থাকেন । তারা অন্য কোন পোস্ট লিখেন না বা লিখতে পারেন না । এমনকি তাদের অনেকে মাসে মাত্র দু'চারটা কমেন্ট করেন অন্যের পোস্টে । ব্লগে যেখানে ইন্টারেকশন এবং সামাজিকতা খুবই জরুরি, সেখানে ঐ সংকলকরা চরম অসামাজিক হওয়ার পরেও সংকলন পোস্ট লেখার সুবাধে ঠিকই হিট পেয়ে থাকেন । এই ধরণের ব্লগারের সংকলন পোস্ট পরিহার করা উচিত ।

আর এজন্যই সংকলন নীতিমালা প্রয়োজন । কারা সংকলন করবেন ?? বিষয়ভিত্তিক সংকলনের ক্ষেত্রে ঐ বিষয়ে দক্ষ একজনকেই এগিয়ে আসা উচিত । যেমন কবিতার ক্ষেত্রে একজন কবি, গল্পের ক্ষেত্রে একজন গল্পকার, ভ্রমনের ক্ষেত্রে যারা নিয়মিত ভ্রমন পোস্ট লিখেন । একই সাথে এই সংকলকদের ঐ বিষয়ে ব্লগে ভালো খারাপ যত পোস্ট আসে তা পড়া এবং মন্তব্য দেয়া উচিত । একজন যখন কোন বিষয়ভিত্তিক বেশির ভাগ পোস্ট পড়বেন এবং মন্তব্য দিবেন, তখন মাসের শেষে তার মুল্যায়ন নিয়ে তেমন কোন আপত্তি আসার কথা নয় ।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আজ অফিসের ফাঁকে আপনাদের গুরু-গম্ভীর মন্তব্যগুলো পড়ছিলাম। সংকলন পোস্ট এবং স্টিকি করার নীতিমালা নিয়ে এরকম একটি ‘লিখিত আলোচনার’ আবশ্যকতা ছিলো। এই আবশ্যকতাটি আপনাদের সুচিন্তিত মন্তব্যের কারণে সৃষ্টি হয়েছে।



//তারা অন্য কোন পোস্ট লিখেন না বা লিখতে পারেন না । এমনকি তাদের অনেকে মাসে মাত্র দু'চারটা কমেন্ট করেন অন্যের পোস্টে । ব্লগে যেখানে ইন্টারেকশন এবং সামাজিকতা খুবই জরুরি, সেখানে ঐ সংকলকরা চরম অসামাজিক হওয়ার পরেও সংকলন পোস্ট লেখার সুবাধে ঠিকই হিট পেয়ে থাকেন । এই ধরণের ব্লগারের সংকলন পোস্ট পরিহার করা উচিত।// শতভাগ একমত।



বিষয়ভিত্তিক সংকলনকে আমিও সমর্থন করি। সংকলকদেরকে অন্তত এটুকু প্রমাণ করতে হবে যে, লেখতে না পারলেও অন্তত পড়তে তারা পারেন।

আবার ফিরে এসে সুন্দর মন্তব্যটির জন্য আপনাকে আবারও ধন্যবাদ, মামুন রশিদ ভাই :)

২৩| ০৩ রা নভেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৫

অপর্ণা মম্ময় বলেছেন: ব্লগে ইদানিং সময় কম দেবার কারণে অনেক কিছুই হয়তো চোখ এড়িয়ে গেছে। তবে সংকলন পোস্ট নিয়ে কিছু ক্যাচালও চোখে পড়েছে। সংকলন পোস্ট করা অনেক পরিশ্রম সাধ্য ব্যাপার অবশ্যই। তবে মামুন ভাই যা বললেন অনেকে ব্লগে এসেই হিট পাবার আশায় সংকলন করে থাকেন । ব্যাপারটায় সহমত। তবে স্টিকি পোস্টের গুরুত্ব বুঝে এরা সময় সীমা নির্ধারণের প্রস্তাব টা মন্দ নয়।

সামু ব্লগের মান উন্নয়ন হওয়া জরুরী সেই সাথে সাথে।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সহমত।

গুরুত্ব বুঝে বিভিন্ন মেয়াদে সংলকন পোস্ট স্টিকি করা যায়...



আপনার মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা, প্রিয় গল্পকার :)

২৪| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:০৩

কলমের কালি শেষ বলেছেন: সংকলন এমন একটা জিনিস যা দিয়ে সবাইকে সন্তুষ্ট করা সম্ভব নয় । কারন সবাই তার নিজের লেখাকে ভালো মনে করে আর করাটাই স্বাভাবিক ।

আপনার কথাগুলোয় একমত ।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//সংকলন এমন একটা জিনিস যা দিয়ে সবাইকে সন্তুষ্ট করা সম্ভব নয় । কারন সবাই তার নিজের লেখাকে ভালো মনে করে আর করাটাই স্বাভাবিক।// -সুপার লাইক! :)


সুন্দর মন্তব্য দিয়ে যুক্ত হবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, কলমের কালি :)

ভালো থাকবেন....

২৫| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:০৯

জুয়েলইসলাম বলেছেন: এটাই আসল কথ সহমত

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:৪০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আপনাকে অনেক ধন্যবাদ, জুয়েল ইসলাম :)

২৬| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৮:১৫

প্রবাসী পাঠক বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় মাঈনউদ্দিন মইনুল ভাই পোস্টটির জন্য। সংকলন পোস্ট নিয়ে বলতে গেলে অনেক কথাই বলতে হয়। ধন্যবাদ মইনুল ভাইকে এই পোস্টের মাধ্যমে সংকলন পোস্ট নিয়ে কথা বলার সুযোগ করে দেয়ার জন্য।

ব্লগে প্রতিদিন বিভিন্ন বিষয়ের উপর পোস্ট আসে। প্রতিটি পোস্ট কি সকল পাঠকের কাছে পৌছায়? প্রত্যেক ব্লগার এবং পাঠকের একটা নিজস্ব জোন আছে। যে যার পছন্দের বিষয়টি প্রথমে দেখেন। অপছন্দের বিষয়গুলো এড়িয়ে যান। আমি নিজে কবিতা ভালো বুঝি না। তাই কবিতার পোস্টগুলো আমি সাধারণত এড়িয়ে চলি। ব্লগে যদি একটি কবিতাও না আসে তাতে আমার কোন সমস্যা নেই। আমার কাছে কবিতার পোস্ট প্রয়োজনীয়তা নেই তাই বলে ব্লগের জন্য কবিতার পোস্ট অপ্রয়োজনীয় কি আমি বলতে পারি? তেমনি যাদের কাছে সংকলন পোস্ট এর কোন মূল্য নেই তারা কি ব্লগের জন্য সংকলন পোস্ট অপ্রয়োজনীয় এ কথা বলতে পারেন?

সংকলন পোস্ট একটা নির্দিষ্ট শ্রেণির পাঠকের কাছে অত্যন্ত প্রয়োজনীয়। যারা ব্লগে নিয়মিত থাকতে পারেন না , তারা এক সাথে অনেকগুলো ভালো পোস্টের সন্ধান পেয়ে যান এই সংকলন পোস্ট থেকে। আর শ্রেণির পাঠক যারা ব্লগের পুরাতন ভালো লেখাগুলো পড়তে চান তাদের জন্য এই সুবিধা করে দেয় সংকলন পোস্টগুলো। ব্যক্তিগতভাবে আমি সংকলন পোস্টের পক্ষে কারণ এই পোস্টগুলো থেকে আমি উপকৃত হই। পুরাতন অনেক ভালো লেখা আমি পড়তে পেরেছি এই সংকলন পোস্টের জন্য। আমি যখন ব্লগে আসি তখন শামীম শরীফ সুষম, আবদুর রাজ্জাক শিপন, মোস্তাফিজ রিপন, মাক্স, আকাশ অম্বর, হারু মিয়া, ডেইফ, মাহী ফ্লোরা, rudlefuz, শফিউল আলম ইমন, নাহিন আজিম উনারা কেউ ব্লগে আর লিখেন না। কিন্তু উনাদের লেখার সাথে আমি পরিচিত হতে পেরেছি এই সংকলন পোস্টের জন্য। তাই পাঠক হিসাবে সংকলন পোস্টের গুরুত্ব অনেক আমার কাছে।

আমি ব্লগে চার ধরনের সংকলন পোস্ট দেখি। ১/ ধারাবাহিক সংকলন, প্রতি মাসেই বিষয়ভিত্তিক ভাবে এই সংকলন হয়। ২/ রিভিউ ভিত্তিক সংকলন। ৩/ একান্ত ব্যক্তিগত পছন্দের সংকলন। ৪/ লিংক সর্বস্ব সংকলন পোস্ট।
ধারাবাহিক/ মাসিক সংকলন এবং রিভিউ সংকলনগুলো ব্লগের সবার কাছেই দায় বদ্ধ। ব্যক্তিগত পছন্দ অপছন্দকে বাইরে রেখে মান সম্মত পোস্ট নিয়েই এই সংকলনগুলো করা হয় কিংবা করতে হয়। এই সংকলনগুলোতে ব্লগের অন্যান্য ব্লগার মান নিয়ে প্রশ্ন তুলতেই পারে। ব্যক্তিগত পছন্দের সংকলন এবং লিংক সর্বস্ব সংকলন এই দায় থেকে অনেকটা মুক্ত। কিন্তু এই চার ধরনের সংকলনকে যদি একই পাল্লায় ফেলে মাপা হয় সেক্ষেত্রে আমার আপত্তি আছে। প্রথম দুই ধরনের সংকলন করার জন্য সংকলককে অবশ্যই গ্রহণযোগ্য হবার প্রমাণ দিতে হবে তার ব্লগিং এক্টিভিটি দিয়ে। একজন ব্লগার কবিতা বুঝেন না কিন্তু সে যদি কবিতা সংকলন করে কিংবা গল্প না বুঝেই গল্প সংকলন করে তাহলে নিজেকে সবার কাছে হাস্যকরভাবে উপস্থাপন ছাড়া আর কিছুই মনে হয় করেন না। ৩ এবং ৪ নং ধারার সংকলন আমার মনে হয় সবার জন্য উন্মুক্ত। একজন ব্লগার তার ইচ্ছা মত যে কোন পোস্ট দিতেই পারে। পাঠক হিসাবে আমার দায়িত্ব ভালো খারাপের মধ্যে ভালোটা বেঁছে নেয়া।


এবার আসা যাক মান সম্মত সংকলন পোস্টগুলোকে ব্লগ কর্তৃপক্ষ কি প্রমোট করতে পারে কিনা সে কথায়। আমি মনে করি ব্লগ কর্তৃপক্ষ এই ব্যাপারটা ভেবে দেখতে পারেন। একটি সংকলন পোস্ট যদি ব্লগারদের মোটিভেট করার কাজে লাগে সেক্ষেত্রে সংকলককে মোটিভেট করার দায়িত্ব ব্লগ কর্তৃপক্ষের। মাসের অনেক সময় ব্লগে কোন পোস্ট স্টিকি থাকে না, সে সময় ইচ্ছা করলেই এই সুযোগ দেয়া যায়। যেমনটা গত কোরবানির ঈদের সময় আমরা দেখেছিলাম সামহোয়্যার ইন ব্লগ গল্প সংকলন পোস্টটি স্টিকি ছিল। উপরে ব্লগারদের অনেকের মতামতের সাথে একমত আবার কিছু কিছু মতামতের সাথে দ্বিমত প্রকাশ করছি।

ব্লগার মৃদুল শ্রাবণ এর মন্তব্যের প্রতি শ্রদ্ধা রেখেই কিছু অংশের সাথে দ্বিমত প্রকাশ করছি।

অনেক সময় দেখা যায় নির্বাচিত পাতার প্রথম লেখাটি ১২ ঘণ্টা তো বটেই ২৪ ঘণ্টাও একই অবস্থানে থাকে। নির্বাচকরা নতুন পোষ্ট না উঠালে একই পোষ্ট ঘন্টার পর ঘন্টা স্টিকি পোষ্টের মতোই থাকে।অনেক সময় দেখা যায় নির্বাচিত পাতার প্রথম লেখাটি ১২ ঘণ্টা তো বটেই ২৪ ঘণ্টাও একই অবস্থানে থাকে। নির্বাচকরা নতুন পোষ্ট না উঠালে একই পোষ্ট ঘন্টার পর ঘন্টা স্টিকি পোষ্টের মতোই থাকে।

একটা পোস্টকে প্রায়োরিটি দিতে গিয়ে অন্য দশটা পোস্টের সাথে অবিচার করার পক্ষপাতি আমি নই। ১২ থেকে ২৪ ঘণ্টা যদি অন্য কোন পোস্ট নির্বাচিত পাতায় আপডেট না করা হয় সেটা অন্যান্য পোস্টের প্রতি অবিচার করা হয়। আমরা চাই নিয়মিত মান সম্পন্ন পোস্ট নির্বাচিত পাতায় স্থান পাক।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:৪৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


বাহ, আপনি তো আরেকটি পোস্ট দিয়ে দিয়েছেন, ভাই :)
আমার কথাগুলোই আপনি বলেছেন, শুধু শব্দগুলো ভিন্ন। তাই পুরোটুকুতে সহমত জানাচ্ছি।


//সংকলন পোস্ট একটা নির্দিষ্ট শ্রেণির পাঠকের কাছে অত্যন্ত প্রয়োজনীয়। যারা ব্লগে নিয়মিত থাকতে পারেন না , তারা এক সাথে অনেকগুলো ভালো পোস্টের সন্ধান পেয়ে যান এই সংকলন পোস্ট থেকে। আর শ্রেণির পাঠক যারা ব্লগের পুরাতন ভালো লেখাগুলো পড়তে চান তাদের জন্য এই সুবিধা করে দেয় সংকলন পোস্টগুলো। ব্যক্তিগতভাবে আমি সংকলন পোস্টের পক্ষে কারণ এই পোস্টগুলো থেকে আমি উপকৃত হই। পুরাতন অনেক ভালো লেখা আমি পড়তে পেরেছি এই সংকলন পোস্টের জন্য। আমি যখন ব্লগে আসি তখন শামীম শরীফ সুষম, আবদুর রাজ্জাক শিপন, মোস্তাফিজ রিপন, মাক্স, আকাশ অম্বর, হারু মিয়া, ডেইফ, মাহী ফ্লোরা, rudlefuz, শফিউল আলম ইমন, নাহিন আজিম উনারা কেউ ব্লগে আর লিখেন না। কিন্তু উনাদের লেখার সাথে আমি পরিচিত হতে পেরেছি এই সংকলন পোস্টের জন্য। তাই পাঠক হিসাবে সংকলন পোস্টের গুরুত্ব অনেক আমার কাছে। // -এই অংশটি ঠিক এভাবে সকলে বলেন নি। অসাধারণ বলেছেন।


সংকলককে প্রেরণা দেবার দায়িত্বটি ব্লগ কর্তৃপক্ষের... সেকথাই বলছি শুরু থেকে। এটিই আমার লেখার মূল বিষয়।

নির্বাচিত কলাম সম্পর্কেও যা বললেন, তাতে আমি একমত।




আশা করছি অন্যরাও আপনার দৃষ্টিভঙ্গিটি দেখছেন। দীর্ঘ মন্তব্য দিয়ে দুর্দান্তভাবে আলোচনায় অংশ নেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

প্রবাসী ব্লগারের জন্য অনেক শুভেচ্ছা.... :)

২৭| ০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:৩৮

জাফরুল মবীন বলেছেন: নেট কানেকশনে সমস্যা থাকায় ৬০ ঘন্টা ব্লগে ঢুকতে পারিনি।খুবই গুরুত্বপূর্ণ পোস্ট এবং মন্তব্যগুলোও বেশ গুরুত্বপূর্ণ।হাজিরা দিয়ে গেলাম।পূর্ণাঙ্গ মন্তব্য করতে আবার আসব ইনশাল্লাহ।ভাল থাকুন ‘ব্লগ রত্ন’।

০৩ রা নভেম্বর, ২০১৪ রাত ৯:৫০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


দীর্ঘ ৬০ ঘণ্টা কীভাবে কাটালেন ভাই?

অপেক্ষায় থাকলাম, প্রিয় জাফরুল মবীন ভাই..... :)

শুভেচ্ছা......

২৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৪ সকাল ৯:৫৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সামুর অবস্থা দেখলে মনে হয় এতিম। কি যে অবস্থা। টেকি সমস্যা তো আছেই। বহু কষ্টে গতকালকের পোষ্ট টা দেয়ার পরে ভাবলাম, এবার একমাস রেস্ট নিমু। মারাত্নক পেড়া দায়ক। :((

০৪ ঠা নভেম্বর, ২০১৪ সকাল ১০:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


মারাত্মক পীড়াদায়ক........ দেখলে তাই মনে হয়।
তবু সামু যে সামু আছে.... ভাবতে ভালো লাগে B-)




লেখা দিয়ে দিয়ে রেস্ট নিন... প্রবাসী ব্লগারদের আলাদা ভূমিকা আছে :)

২৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৪ সকাল ১১:০১

একলা ফড়িং বলেছেন: ১০০ভাগ সহমত!

সংকলন পোস্ট বেশি করে ভালো ভালো পোস্ট দেয়ার উৎসাহ কয়েকগুণ বাড়িয়ে দেয়।

০৪ ঠা নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


মন্তব্য দিয়ে যুক্ত হবার জন্য অনেক ধন্যবাদ আপনাকে, একলা ফড়িং :)
ভালো থাকুন....

৩০| ০৪ ঠা নভেম্বর, ২০১৪ সকাল ১১:৪০

মাহমুদ০০৭ বলেছেন: আসতেছি যাইতেছি ...... কি কমু বুঝতেছিনা । সবার কমেন্ট পইড়া মাথা নস্ট
পোষ্টের চাইতে কমেন্ট এত বড় কেড়ে ? :P :P B-)

ব্লগের প্রতি আপনার আন্তরিকতাকে
সেলুট দিয়ে গেলাম ।

০৪ ঠা নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



//পোষ্টের চাইতে কমেন্ট এত বড় কেড়ে?//

সঙ্কলক বনাব আম ব্লগারদের বাতচিত হয়েছে সফলভাবেই...



আপনাকে আমার সেলুট দেবার কথা, অন্তত মাসে একটা করে...
আপনি কিনা আমারেই দিতেছেন...
দেন, বড়ভাই হিসেবে নিয়ে নিলাম ;)

৩১| ০৪ ঠা নভেম্বর, ২০১৪ দুপুর ১২:২৮

লিরিকস বলেছেন: দুই দিন আগেও কথা হয়েছে ফেবুতে সেলিম আনোয়ার ভাইয়ার সাথে,

কিন্তু ব্লগ নিয়ে কথা বলেননি তিনি, কেমন যেন অভিমান, আমি বুঝতে পারিনি, উনি বলেনও নি।

০৪ ঠা নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


কবিদের অভিমান থাকতেই পারে: কারণ বা অকারণে! ;)
সামু’র সাথে অভিমান থাকার কারণ তো থাকতেই পারে, বেকটিরই আছে!
বড় প্রেম খালি কাছে আনে না, উল্টো দিকেও হেঁচকা টানে!

৩২| ০৪ ঠা নভেম্বর, ২০১৪ দুপুর ১:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মাহমুদ০০৭ বলেছেন: আসতেছি যাইতেছি ...... কি কমু বুঝতেছিনা আমারও একই অবস্থা। অফিসের কাজের ফাঁকে ফাঁকে মোবাইল হতে ব্লগে ঢুকি আর এই পোস্টের কমেন্টগুলো পড়ি। সংকলন পোস্ট নিয়ে এতো সমালোচনা দেখে মনে মাঝে মাঝে মনে হয় আমার ভ্রমণ সমগ্র না বন্ধ করে দিতে হয়। যারা ঢালাওভাবে সমালোচনা করেন সংকলন পোস্টের, তাদের অনেককেই কিন্তু কোন সংকলন পোস্টে দেখা যায় না।

যাই হোক মাঈনউদ্দিন মইনুল ভাই এই পোস্টের মাধ্যমে সংকলন পোস্টের সাথে জড়িতদের উৎসাহ দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ। তবে, অভিযোগের সত্যতা যে একেবারেই নেই তা নয়, কিছু কিছু ব্লগার সঙ্কলনের নামে আজব আজব ব্যাক্তিগত পছন্দের পোস্ট নিয়ে পোস্ট দিচ্ছেন, এগুলোর দায়ভার ঐ ব্লগারের নিজের এবং যাদের কাছে সেগুলো আপত্তিকর তাঁরা যেন সেই পোস্টে যেয়ে সরাসরি সেই কথাটি বলে আসেন। গত চারমাস ধরে "ভ্রমণ সমগ্র" নামে ভ্রমণ পোস্ট নিয়ে মাসিক সংকলন করছি, আজও কেউ কোন সরাসরি অভিযোগ করলো না, কিন্তু এখানে ওখানে প্রায়ই দেখি সংকলন পোস্ট নিয়ে ব্যাপক কথা হয়। আমি মনে করি সংকলন পোস্ট নিয়ে যাদের অভিযোগ, তাদের উচিত সরাসরি সঙ্কলন পোস্টে গিয়ে সে বিষয়ে খোলাখুলি আলোচনা করা। আর যদি না পারেন, তাহলে তাদের উচিত এই বিষয়ে চুপ থাকা এবং সংকলন পোস্টগুলো এভয়ড করে যাওয়া। যারা হিট আর জনপ্রিয়তার কথা বলেন, তাদের কাছে প্রশ্ন.... হিট কি খায়? নাকি মাথায় দেয়? নাকি এগুলো বিক্রি করে ভালো টাকা পকেটে আসে?

অনেক কথা বললাম, কারো খারাপ লাগলে কিছু করার নাই। ব্লগ একটি স্বাধীন প্লাটফর্ম, তাই এখানে যার যার ব্লগে সে অনেক কিছুই পোস্ট করতে পারে, তা আমার পছন্দ না হলে তা এভয়ড করে গেলেই হয়....

আমি আন্তরিক ভাবে দুঃখিত মাঈনউদ্দিন মইনুল ভাই, আপনার এই পোস্টে এসে এতো কথা বলার জন্য।

ভালো থাকুন সবসময়, এই কামনা করি।

০৪ ঠা নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



দীর্ঘ মন্তব্যে বিস্তারিত জানাবার জন্য ধন্যবাদ। বোকা মানুষের কাছ থেকে বরাবারই একটু বেশি পাই। ভ্রমণ পোস্ট নিয়ে সংকলনে কিছু বলার নেই, তাই কেউ বলে না। আপনি এগিয়ে যান!


//অভিযোগের সত্যতা যে একেবারেই নেই তা নয়, কিছু কিছু ব্লগার সঙ্কলনের নামে আজব আজব ব্যাক্তিগত পছন্দের পোস্ট নিয়ে পোস্ট দিচ্ছেন, এগুলোর দায়ভার ঐ ব্লগারের নিজের এবং যাদের কাছে সেগুলো আপত্তিকর তাঁরা যেন সেই পোস্টে যেয়ে সরাসরি সেই কথাটি বলে আসেন।//
- একমত। হিট নিয়ে যা বললেন, তাতে মজা পেলাম।



অভিযোগগুলো আমাদের সঙ্কলকেরা দেখতেছেন। আশা করছি এই পোস্টের মাধ্যমে যে লেখা ও মন্তব্য এসেছে, তাতে সঙ্কলক, আম ব্লগার এবং সঞ্চালক - এই তিনটি পক্ষ তাদের করণীয় বুঝতে পারবেন।


দুঃখিত হবার মতো কিছুই হয় নি। অনেক ভালো বলেছেন।

কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানবেন, প্রিয় সহব্লগার!

৩৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৪ দুপুর ১:৫৫

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: ব্লগে আমার দেখা সবচেয়ে অদ্ভুত প্রাণী আছে কিছু । উনারা সংকলনে নিজেদের পোস্ট থাকলে সেখানে গিয়ে হাত তালি দিয়ে আসেন আর নিজেদের পোস্ট না থাকলে সমালোচনা করেন !!!

০৪ ঠা নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



আপনার ক্ষোভের যুক্তি আছে। মন্তব্য দিয়ে গুরুত্বপূর্ণ আলোচনাটিতে যুক্ত হবার জন্য আপনাকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। :)

৩৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৪ রাত ৮:৪০

অন্ধবিন্দু বলেছেন:
পোলাপাইনগুলার কি দোষ। শিকড়ে পানি ঢালার খবর নাই ফল লইয়া মাতামাতি। জাতীয় সমস্যার এক ক্ষুদ্র অংশ ব্লগেও দৃশ্যমান ...

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


//জাতীয় সমস্যার এক ক্ষুদ্র অংশ ব্লগেও দৃশ্যমান//

অন্তত এতোটুকুর জন্য আপনাকে একটা নোবেল (উপন্যাস) দেওয়া যায় ;)


অনেক ধন্যবাদ আপনাকে, অন্ধবিন্দু........ :)

৩৫| ০৫ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০২

*কুনোব্যাঙ* বলেছেন: নির্বাচিত পাতা নিয়ে প্রায়ই যেমন যুদ্ধাবস্থা বিরাজ করে এরমধ্যে সংকলন স্টিকি হলে সেটা সমরখন্দের যুদ্ধে রূপ নেয়া অস্বাভাবিক কিছু না।

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৩৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হুম..... আমরা যদি একটি বিষয়ে একমত হতে পারতাম, তবেই হয়তো সামু কর্তৃপক্ষ এগিয়ে আসতো......
যা ব্লগাররাই চান না, সেটি তো আশা করা দুষ্কর :(


ধন্যবাদ আপনাকে “ইস্টার কুনোব্যাঙ আরেকটা ইস্টার” :)

৩৬| ০৫ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:১৬

জাফরুল মবীন বলেছেন: পোস্টসমূহের মাসিক সংকলন ব্লগের একটি বিরাট সম্পদ।যারা এ শ্রমসাধ্য কাজটি করে থাকেন তারা তা ব্লগিংয়ের অতিরিক্ত দায়িত্ব হিসাবেই করে থাকেন।আর অন্যন্য জনসম্পৃক্ত কাজের মত এটিও সমালোচনা ও ক্যাচালবাজি থেকে মুক্ত নয়।সংকলকরা মূলতঃ বিচারক।তারা বাছ-বিচার করে পোস্ট সংকলিত করেন।তবে আমার মনে হয় সংকলকদের ৩টি গুণ থাকা প্রয়োজনঃ

১)সংলিষ্ট বিষয়ে জ্ঞানঃসামুতে গল্প,কবিতা,স্বাস্থ্য বিষয়ক,ভ্রমন বর্ণনা ইত্যাদি নানা আঙ্গিকের পোস্ট থাকে।সংকলনের জন্য এসব পোস্ট বাছাই করতে গেলে সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান থাকা খুবই জরুরী।অথচ সাধারণ বিচারে একজনের পক্ষে সকল বিষয়ে পান্ডিত্য প্রদর্শন সম্ভব নয়।ফলে কোন ভুল পোস্ট/অগুরুত্বপূর্ণ পোস্ট সংকলিত হলে তা ঐ বিষয়ের অভিজ্ঞ ব্যক্তির কাছে গ্রহণযোগ্যতা হারাবে।উদাহরণ হিসাবে বলছি গত মাসে জনৈক ব্লগার জরায়ু ক্যান্সারের উপর একটি পোস্ট দেন।কিন্তু পোস্টের ভিতর ছিল মূলতঃ ওভারিয়ান ক্যান্সারের তথ্য যদিও জরায়ু শব্দটা বার বার ব্যবহার করেছেন।একজন ব্লগার সে বিষয়টা তাকে মন্তব্যে জানালে তিনি ঐ ব্লগারের মন্তব্য মুছে দিয়ে পোস্ট এডিট করে শিরোনাম পরিবর্তন করে ওভারিয়ান ক্যান্সার লাগিয়ে দেন। সংশোধিত পোস্টেও যথেষ্ট বেশ কিছু ভুল দিক নির্দেশনা থাকায় ব্লগের অত্যন্ত সুপরিচিত এক ডাক্তার বোন সে বিষয়ে মন্তব্য করলে তার প্রতি প্রতিক্রিয়াশীল মন্তব্য করে উনার মন্তব্যও মুছে ফেলেন।এখন সে পোস্ট একটি গুরুত্বপূর্ণ সংকলনে স্থান পেয়েছে!

২)দক্ষতাঃ পোস্ট বাছাইয়ের ক্ষেত্রে দক্ষতা বেশ গুরুত্বপূর্ণ।সংকলন পাঠকালে সেটা পাঠকের কাছে প্রতিভাত না হলে সমালোচনায় পড়তে হতে পারে।যেমন একজন সংকলক ব্লগার পোস্ট বাছাইয়ের ক্ষেত্রে মন্তব্য,হিট ও বিষয়ের গুরুত্বকে প্রাধান্য দেন বলে জানালেও তার সংকলন পোস্টে সে মাসের স্টিকি পোস্ট স্থান পায়নি!

৩)গ্রহণযোগ্যতাঃএকজন ব্লগারের যথেষ্ট জ্ঞান ও দক্ষতা থাকার পরেও ব্লগে ব্যাপক গ্রহণযোগ্যতা না থাকলে তার সংকলন পোস্ট নানা প্রশ্নের সম্মুখীন হতে পারে।যেমন নতুন ব্লগার,সারামাস একটিও ব্লগ না লেখা ব্লগারের সংকলন পোস্ট….এসব ক্ষেত্রে গ্রহণযোগ্যতার বিষয়টি জড়িয়ে যায়।

উপরোক্ত বিষয়াদি বিবেচনায় আমার মনে হয় মাসিক সংকলনের জন্য ব্লগারদের নিজ উদ্দ্যেগেই ঘোষণা দিয়ে একটি সংকলন প্যানেল তৈরী করা দরকার।অভিজ্ঞ ও বর্ষীয়ান সংকলকদের মধ্য থেকে ৩-৫জনের একটি সংকলক প্যানেল গঠন করা যেতে পারে।তারা সংকলনের বিষয় (যেমন গল্প,কবিতা,স্বাস্থ্য,ভ্রমণ,নতুনদের ব্লগ…) নির্বাচন করে প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা সাবগ্রুপ গঠন করবেন।প্রতিটি সাবগ্রুপে ৫-১০জন সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ ব্লগারদের রাখা যেতে পারে যাদের মূল কাজ হবে তাদের সংলিষ্ট বিষয়ে পোস্ট বাছাই করে প্যানেল জাজদের কাছে পাঠানো।এর ফলে যে সুবিধাগুলো পাওয়া যেতে পারেঃ-

১)সকল পোস্ট ভালভাবে পড়ে তা বাছাই করা সহজ হবে।বর্তমানে যারা সংকলন করছেন তারা সকল পোস্ট মনোযোগ দিয়ে পড়ে তারপর বাছাই করেন এ কথাটি নিয়ে প্রায়ই বিতর্ক দেখা যায়।

২)সংশ্লিষ্ট বিষয়ের অভিজ্ঞ ব্লগার পোস্ট বাছাই করলে পোস্টের মান ও সংকলনের মান বৃব্ধি পাওয়ার কথা।

৩)জনপ্রিয় ও অভিজ্ঞ ব্লগারদের সম্মিলিত প্রচেষ্টায় তৈরী সংকলন অনেক বেশী গ্রহণযোগ্যতা পাবে।

৪)নতুন-পুরাতন সকল আগ্রহী সংকলকদের একই প্ল্যাটফর্মে আনা যাবে।

৫)ব্লগারদের মধ্যে সংকলনে স্থান পাওয়ার জন্য ভাল পোস্ট লেখার স্পৃহা তৈরী হবে।

৬)ব্লগ কর্তৃপক্ষ ব্যক্তিগত উদ্দ্যেগে করা সংকলনগুলো স্টিকি করা বা নির্বাচিত পাতায় দেওয়ার ক্ষেত্রে বিতর্ক এড়াতে যে সতর্ক বা রক্ষণশীল মনোভাব দেখান সম্মিলিত প্রচেষ্টায় করা এরকম একটি সংকলনের ক্ষেত্রে তা না দেখানো তাদের জন্য সহজ হবে বলে মনে করি।

৭)যেসব জাঁদরেল ব্লগার একসময় সংকলন করতেন (যেমন মামুন ভাই,বোন আরজুপনি,স্বপ্নবাজ অভি…) তাঁদেরকে হয়ত অকালে হারাব না।


যত সহজে বললাম হয়ত এ ধরণের একটি গ্রুপ তৈরী করা কঠিন হতে পারে তবে অসম্ভব নয়।যারা সংকলন করেন তারা তাদের মেধা,সময় ও শ্রম খরচ করেই করেন ব্লগকে ভালবেসে।তাদের ঐকান্তিকতা একত্রিত হলে ব্লগ আরেকটি নতুন প্ল্যাটফর্ম পাবে।সকল ব্লগারই এ থেকে উপকৃত হবেন বলে আশা করি।

উপরোক্ত ভাবনাগুলো একান্ত আমার ব্যক্তিগত অনুভূতি।

ধন্যবাদ ভাই মইনুল এত চমৎকার বিষয় নিয়ে পোস্ট দেওয়ার জন্য।




০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৪০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



শতভাগ সহমত.... ১) সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান, ২) দক্ষতা এবং ৩) গ্রহণযোগ্যতা.... তিনটি বিষয়ে একজন সঙ্কলকের যোগ্যতাকে ব্যাখ্যা করতে পারা আরেকটি বিশাল যোগ্যতা....

জাফরুল মবীন ভাই, আপনার মধ্যে ওই তিনটি আছে বলে আমার সন্দেহ হচ্ছে.... দেখুন কিছু করা যায় কিনা।

ব্লগারদেরকে কমিটি করে একত্রিত করা কঠিন। তবে যুক্তিসংগত প্রস্তাব.....


অনেক চিন্তা করে একটি স্পষ্ট প্রস্তাব দাঁড় করার জন্য আপনাকে অভিনন্দন..... এবং ধন্যবাদ :)

৩৭| ০৫ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:২১

জাফরুল মবীন বলেছেন: দুঃখিতঃ আমার উপরের মন্তব্যে “ dot dot dot dot ” এর পরিবর্তে টেকনিক্যাল এররের কারণে অর্থহীন …) দেখাচ্ছে।আশা করি বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


বুঝেছি ভাই.... :)

শুভেচ্ছা!

৩৮| ০৫ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০২

অপূর্ণ রায়হান বলেছেন: @জাফরুল মবীন , ভ্রাতা আপনার মন্তব্যের একাংশের ব্যাপারে বিনীতভাবে কিছু বলার প্রয়োজন মনে করছি ।

আপনি চমৎকার একটি সংকলন পদ্ধতির কথা বলেছেন । বিষয়টি যদি করা সম্ভব হয় , অনেক ভালো হবে । একইভাবে এখন যারা সংকলন করে নিজেদের সময় নষ্ট করছেন তারাও কিছুটা রেহাই পাবেন । কারণ তাদের আর তখন সংকলন করার কোন প্রয়োজনই হবে না । তবে সত্যি কথা বলতে কি , আমার মনে হয় না এই পদ্ধতিটা সামুতে আদৌ চালু করা সম্ভব হবে । কারণটা যেহেতু নিয়মিত ব্লগিং যেহেতু করছেন ৮ মাসের উপরে , এতদিনে বুঝতে পেরেছেন নিশ্চয়ই !

সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান সম্পর্কে বলি - হ্যাঁ , জ্ঞান থাকা তো অবশ্যই প্রয়োজন । কিন্তু তারমানে এই না যে আপনাকে বোদ্ধা হতে হবে অথবা মহাজ্ঞানী হতে হবে । যে বিষয়গুলোতে আপনি সংকলন করতে চান সেই বিষয়গুলোতে আপনার বিষয়বস্তুর সাহিত্য রস আস্বাদন করার ক্ষমতা থাকতে হবে । আর সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটা হল আপনার কমন সেন্স । পাঠকরা কি মিথস্ক্রিয়া দিচ্ছে তাও দেখতে হবে । একজন নব্য ইঞ্জিনিয়ার কিংবা একজন হবু ডাক্তার/নব্য ডাক্তার কি মতবাদ দিয়ে গেলো তার চেয়ে অন্য আরও ১০ জন ব্লগার কি বলছে সেটাও দেখতে হবে , বুঝতে হবে ।

মামুন ভাই , আরজুপনি আপু , স্বপ্নবাজ অভি (স্বপনবাজ ছিল আগের নিক ) এরা আমার সমসাময়িক ব্লগার । এদের সাথে আমার ব্লগীয় ইন্টার‍্যাকশন সঙ্গত কারনেই বেশী । এরা তিন জনই কিন্তু সংকলন করতে গিয়ে কম হেনস্থা হন নি ! পনি আপু তো শেষ পর্যন্ত একরকম অভিমান করে সংকলন করা ছেড়ে দিয়েছেন ! কারণ এই রকম কথাবার্তা সংকলনের বিরুদ্ধে । মামুন ভাই'র ও একই অভিজ্ঞতা হয়েছে , স্বপ্নবাজ অভিরও ।

@পনি আপু সব বিষয়ে সংকলন করতেন । আমি চেষ্টা করছি । তবে ওনার সংকলনের চেয়ে আমি আমার সমগ্র পোষ্টের ব্যাপ্তি বেশী রাখছি । কারণ @পনি আপুর পোষ্টে ক্যাচালের অন্যতম কারণ ছিল কমসংখ্যক পোস্ট রাখা । দেখা অভিজ্ঞতা থেকে আমি সেই সমালোচনায় যেতে চাই নি ।

সমগ্র সংকলন করার ক্ষেত্রে আমার ব্যাক্তিগত ধারনা সম্পর্কে যদি বলি , আমি গল্প ( ভৌতিক , রহস্য , থ্রিলার , সামাজিক , রোমান্টিক ) , রম্য , কবিতা , নাগরিক সাংবাদিকতা , ছবি ব্লগ , ভ্রমণ ব্লগ , ব্লগের বিভিন্ন বিষয়ে পোস্ট লিখেছি । মোটামুটি সমাদৃতও হয়েছে সেগুলো । সুতরাং আমি মনে করি একটি সমগ্র সংকলন করার মতো যতটুকু ব্লগিয় সাধারণ জ্ঞান থাকা প্রয়োজন এই তিন বছরে আমার তা আছে ।


পরিশেষে , সবাইকে বলি সংকলন ব্লগাররা নিজেদের সময় ব্যায় করে করছে , নিজেদের গরজে । এটা ব্লগ কতৃপক্ষের কোন বিষয় না । সংকলন পছন্দ না হলে সেখানে যাওয়ার কি দরকার ! আর ভালো লাগলে সাধুবাদ দেন । আর মনে ধরলে নিজেরাও করেন । তাহলে বুঝবেন কি যাতনা সংকলনে !

সবার জন্য শুভকামনা ও শুভেচ্ছা :)

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



আপনাদের সুদীর্ঘ আলোচনা থেকে অনেক বিষয় বের হয়ে আসলো। আশা করছি, সঙ্কলক বা সঙ্কলন পোস্ট সম্পর্কে নেতিবাচক ধারণা কিছুটা হলেও কমবে। সে সাথে সঙ্কলকরাও আরও দায়িত্বশীল এবং জবাবদিহিতা দেখাবেন।

অনেক ধন্যবাদ আপনাকে, অপূর্ণ রায়হান :)

৩৯| ০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৫

এমএম মিন্টু বলেছেন: সহমত B-) ;) :-/

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কার সাথে সহমত..... ভাইজান?
এখানে তের কিছিমের অভিমত আছে B-) :(

৪০| ০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অপুর্ণ ভ্রাতার সাথে সহমত ! সংকলন করা হয় নিজ গরজে , কারো যদি সংকলনে কোন সমস্যা থাকে যদি মনে হয় সংকলন করা হয় হিটের জন্য তাহলে সে সংকলন পোষ্টে না ঢুকলেই হয় !
সংকলন পোষ্টের মান , কি আছে কি নেই এসব নিয়ে বাইরে সমালোচনা করার চেয়ে মাসিক সংকলন গুলোতে দুর্বলতা ধরিয়ে দেয়ার অনুরোধ আমি নিয়মিত করেছি , অবশ্যই সেটা সংকলনের একটা গ্রহন যোগ্যতা পাওয়ার জন্য !

সংকলন করলেই হিট পাওয়া যায় এই ধারণার কারনে অনেক নতুন ব্লগার এসেই সংকলন করে , যাতে সংকলনের জন্য ত্যাগ স্বীকার করা ব্লগারদের কাজ ও একই বিন্দুতে এসে প্রশ্নবিদ্ধ হয় ! এই ক্ষেত্রে সোনাবীজ ভাই আর মামুন ভাইয়ের সাথে একমত যে একজন ব্লগারের এক্টিভিটি কি , ব্লগারদের কাছে গ্রহনযোগ্যতা পাওয়ার পরেই সংকলনে হাত দেয়া উচিৎ !

একইভাবে অপূর্ণ ভ্রাতার সাথেও সংকলনের যোগ্যতা নিয়ে একমত !
কমনসেন্স যথেষ্ট কিন্তু ( কমনসেন্স ইস নট সো কমন অলওয়েজ )!!

সংকলকদের একটা সময় বিশ্রী আক্রমণ করা হয়েছে , ব্লগ থেকে সেটা ফেসবুকে পর্যন্ত গিয়েছিল , যে কারণে মেজাজ খারাপ করেই একবার বন্ধ করে দিয়েছিলাম ! পরে অবশ্য সময়ের অভাবে আর কন্টিনিউ করা হয়নি , সংকলন করে হিট কামিয়ে নেয়া হচ্ছে এমন অভিযোগ করা মানুষ জন কখনোই সামনে আসেনি , পেছনে পেছনে কুৎসা রটিয়েছে ! অথচ প্রতিটা সংকলনের সীমাবদ্ধতা গুলো ধরিয়ে দেয়ায় কোন নিষেধাজ্ঞা তো ছিলই না বরং অনুরোধ করা হতো , দায়িত্বশীল ব্লগার হিসেবে যদি সস্তায় হিট কামানোর এই উপায়ের সীমাবদ্ধতা নিয়ে কেউ আলাদা পোষ্ট দিতে পারে তাহলে সেটা সংকলনে সংকলককে জানাতে সমস্যা কি ? যাই হোক এগুলো বিচ্ছিন্ন ঘটনা , বিচ্ছিন্ন প্রজাতির এক ধরনের মানুষের কাজ !

তবে মামুন ভাইয়ের কথার সাথে সহমত নূন্যতম গ্রহন যোগ্যতা আছে নিয়মিত পোষ্ট দেন , সামাজিক ব্লগে সামাজিকতা রক্ষা করেন , যেই বিষয়ে সংকলন করেন সেই বিষয়ের উপর আপনার আগ্রহ পরিক্ষীত হলে সেটা ব্লগের অনেকের জন্যোই উপকার বয়ে নিয়ে আসে যেটা এই পোষ্টের মূল আলোচ্য বিষয় !

৭-৮ মাস টানা কবিতা সংকলন করার ফলে একটু হলেও বুঝতে পারি কেমন ঝামেলা , বাছাই , নির্বাচনে উপস্থাপনে অনেক সময় যায় , সেই সাথে মানসিক দ্বিধা কাজ করে ও বটে ! তাই যারা দায়িত্বশীল সংকলনের সাথে জড়িত তাদের নিবেদনকে আমি সম্মান জানাই !! একই ভাবে ঘৃণা করি সেই সব সংকলকদের যারা সংকলনের ট্রল করার জন্য সংকলন করেন !ব্লগে বিচরণ দেখেই সচেতনরা সিদ্ধান্ত নিবেন কোনটা আসল , কোনটা নকল !

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সামু’র বিখ্যাত সঙ্কলকদের আগমনে আমি আনন্দিত.... :)

সঙ্কলকেরা আবার জেগে উঠুক... পূর্ণ শক্তি এবং পেশাদারিত্ব নিয়ে!

কাজ করলে সমালোচনা থাকবেই...

৪১| ০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:০৫

অপূর্ণ রায়হান বলেছেন: @স্বপ্নবাজ অভি , ভ্রাতা ঠিকই বলেছেন !
এই ক্ষেত্রে সোনাবীজ ভাই আর মামুন ভাইয়ের সাথে একমত যে একজন ব্লগারের এক্টিভিটি কি , ব্লগারদের কাছে গ্রহনযোগ্যতা পাওয়ার পরেই সংকলনে হাত দেয়া উচিৎ !
কমনসেন্স যথেষ্ট কিন্তু ( কমনসেন্স ইস নট সো কমন অলওয়েজ )!!



আর যারা হিট হিট করে হাউকাউ করেন , তাদের জ্ঞাতার্থে বলি , একটা ভালো সংকলন করতে কমপক্ষে টানা দুই দিন সময় দেওয়া লাগে । আর ১০ মিনিটে লেখা একটা লুল পোস্ট / ফান পোস্ট দিয়ে সমপরিমাণ হিট পাওয়া কোন ব্যাপারই না । অনেক দেখেছি এমন । পেয়েছি ।

কিন্তু দুইটা বিষয় কি এক হল !!!!


@মাঈনউদ্দিন মইনুল দুঃখিত ভ্রাতা , বারবার এসে জ্বালাচ্ছি :(

০৫ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:




আমি কিন্তু উপভোগ করছি।

আমি চাই সঙ্কলক, সাধারণ ব্লগার এবং সঞ্চালকের মধ্যেকার দূরত্ব দূর হোক... ভুল বুঝাবুঝি কেটে যাক...

সঙ্কলকেরা পূর্ণোদ্দমে ফিরে আসুন..... :)

৪২| ০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৪৯

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: একজন নবীন ব্লগার হিসেবে আমার এ বিষয়ে কথা বলাটা হয়তো যৌক্তিক নয় । ব্লগের আনাচ কানাচ ঘুরে ইতিমধ্যেই বেশকিছু সংকলিত পোস্ট পেয়েছি । কার্যকরী এবং সংকলকের ব্লগার হিসেবে সুনাম থাকায় তা প্রিয়তেও নিয়েছি ।

সবার কমেন্ট পড়ে বুঝলাম এ ধরণের পোস্ট নিয়ে অনেকের মাঝেই দ্বিধাদ্বন্দ আছে । তবে একজন পাঠক হিসেবে আমি সোনাবীজ ভাই, অপূর্ণ রায়হান, অভি ভাইয়ের কমেন্টের সাথে একমত । ব্যাক্তিস্বার্থের জায়গা থেকে আলগা সমালোচনা করাটা যেমন অনুচিত তেমনি কেবলমাত্র বাহবা পাবার জন্যও অযোগ্য ব্যাক্তিদের এমন দুঃসাহসিক পোস্ট না করাটাই সমর্থন করি ।

সোনাবীজ ভাইয়ের এই কথাগুলো ভালো লেগেছে ....

"সংকলন পোস্ট তৈরির জন্যও ব্লগারের একটা সর্বনিম্ন যোগ্যতা থাকা উচিত। ক্রাইটেরিয়া হিসাবে ব্লগে করার সর্বনিম্ন বয়স, তাঁর নিজের ব্লগে প্রাপ্ত কমেন্ট সংখ্যা এবং অপরের পোস্টে প্রদত্ত কমেন্ট সংখ্যা, ইত্যাদি বিবেচনায় আনা যেতে পারে।


আপনার পোস্টের বিষয়বস্তুর সাথে একমত পোষণ করছি @মাঈনউদ্দীন ভাই .... :)

০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



সুন্দর মন্তব্য দিয়ে একটি গরম আলোচনায় এসে যুক্ত হবার জন্য ধন্যবাদ, পার্সিয়াস রিবর্ন :)

আপনাদের মন্তব্য ছাড়া আমার লেখাটি কেবলই একটি প্রস্তাব...

ভালো থাকুন :)

৪৩| ০৯ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:৫২

মামুন রশিদ বলেছেন: নিচের অমুল্য বাণীর জন্য অপূর্ণ রায়হান ভ্রাতাকে ধন্যবাদ,

সংকলন পছন্দ না হলে সেখানে যাওয়ার কি দরকার ! আর ভালো লাগলে সাধুবাদ দেন । আর মনে ধরলে নিজেরাও করেন । তাহলে বুঝবেন কি যাতনা সংকলনে ! B-)

@শ্রদ্ধেয় সোনাবীজ ভাই ১২ নাম্বার মন্তব্যে বলেছেন,


আমার বেলায় দেখেছি, মাসব্যাপী কবিতা লিখেছি, কিন্তু সংকলকের চোখে আমার কবিতা ধরা পড়ে নি। মাসব্যাপী গল্প বা রম্য লিখেছি, সংকলনে দেখি নি।


এটা স্পেসিফিক কোন ব্যাপার হতে পারে । কিন্তু মন্তব্যটা যেহেতু 'জেনারেলাইজড', তাই মন্তব্যের এই অংশটা নিয়ে দ্বিমত পোষণ করি ।

০৯ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


সংকলন পোস্টকে কেন স্টিকি করাই যাইবে না, এই মর্মে মাননীয় পরধানমন্ত্রী বরাবর একটি কারণদর্শাও নোটিশ পাঠাইতে হইলে, সংযুক্তি হিসাবে এই পোস্ট+ মন্তব্য দেওয়া যাইবে।

অন্যদিকে পরধানমন্ত্রীর কার্যালয় হইতে কারণ দর্শানোর জন্যও একই সূত্র ব্যবহার করা যাইবে।

ভাবিতেছি, তাহা হইলে কেন আমি এই পুস্ট লিখিয়াছিলাম :(

৪৪| ০৯ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:০৩

ইমতিয়াজ ১৩ বলেছেন: আপনার পোষ্টে সাথে তো অবশ্যই একমত তবে অপূর্ণ রায়হান এর ১৮ নম্বর কমেন্টটি আমাদের ভাল!!!?? গুনটির ফুটে উঠেছে সুন্দর ভাবে।


অনেক অনেক ধন্যবাদ আপনাকে আর পোষ্টে মন্তব্যদাতা সবাইকে।

০৯ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


মন্তব্য দিয়ে ঐতিহাসিক পোস্টে যুক্ত হবার জন্য আপনাকে ধন্যবাদ, ইমতিয়াজ ১৪ :)

৪৫| ১১ ই নভেম্বর, ২০১৪ ভোর ৪:৩৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: ভালোইতো ক্যাঁচাল লাগাইয়া দিছেন মনে হইতাছে। :P
পোস্ট পড়লাম। অনেকগুলো মন্তব্যও পড়লাম কিন্তু কোন মতামত দিতে পারছি না আপাতত। কারণ ইতিমধ্যেই অনেকে অনেক কিছু বলেছেন। সুতরাং পরে এসে হুট করেই কোন মতামত দেয়ার আগে ওপরের সবার মন্তব্য পড়ে নেয়াই সমীচীন মনে করছি। ধন্যবাদ মইনুল ভাই।

১১ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


হুম... ঠিকই বলেছেন। অনেক তো হলো... তাই না ;)

ধন্যবাদ আর শুভেচ্ছা রইলো, প্রিয় বিদ্রোহী বাঙালির জন্য।

৪৬| ১৮ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

এমএম মিন্টু বলেছেন: সংক্লন করবো না আর

১৮ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:




নিজের লেখার কাজ নিয়মিত রেখে, পাশাপাশি বিষয়ভিত্তিক সঙ্কলন করা যায়।

শুভেচ্ছা জানবেন, এমএম মিন্টু :)

৪৭| ১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪৯

এনামুল রেজা বলেছেন: এই পোস্টটি কি স্টিকি করা হয়েছিলো মইনুল ভাই?

১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:




না ভাইয়া....
কিন্তু তবু এসে মন্তব্য করার জন্য ধন্যবাদ ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.