নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

আদর্শবাদী ব্লগার বনাম সৃজনশীল ব্লগার বনাম ফেইসবুকিং ব্লগার বনাম...

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:০৭



কেউ কেউ বলেন, ব্লগার সিজনাল, ব্লগ থাকে চিরকাল। পত্রিকার পাতায় প্রকাশিত লেখা দিনান্তে ভাঁজে পড়ে যায়, কিন্তু ব্লগের লেখা সব সময় থাকে পড়া ও উদ্ধৃতির জন্য প্রস্তুত। বই অথবা সংবাদপত্রের পাতা হারিয়ে যেতে পারে দৃষ্টিসীমানা থেকে, কিন্তু বোদ্ধারা বলেন, ইন্টারনেটে নাকি ইরেজার নেই! ওখানে কোন কিছুই মুছে যায় না। পোস্টদাতা মুছে দিলেও সেটি কোথাও-না-কোথাও থেকেই যায়।

ব্লগারদের মধ্যে একটি বড় অংশ আসে যুবসম্প্রদায়ের কর্মহীন ও স্টুডেন্ট অংশ থেকে। তারা ইন্টারনেটে এসে একটি সামাজিক বন্ধন সৃষ্টি করেন। ব্লগে যতদিন থাকেন চুটিয়ে ব্লগিং করেন: লেখায় প্যাশনেট, মন্তব্যে অনেস্ট। পোস্ট দেন, মন্তব্য দেন এবং এমনকি বিভিন্ন ব্লগারদের পোস্ট নিয়ে সংকলনও বের করেন। তারা নতুন পুরাতন সকল ব্লগারকে জাগিয়ে রাখেন, লেখায়-মন্তব্যে-সংকলনে। অল্পকাল স্থায়ি হলেও একটি ব্লগকে প্রাণচঞ্চল রাখতে এই ব্লগারদের রয়েছে বিরাট ভূমিকা। সকলেই সিজনাল ব্লগার নন। অনেকেই কর্মজীবনে গিয়েও ব্লগিং করছেন।

স্ট্যাটাস লেখতে লেখতে লেখক। ভাষার ভুল আর বানানের ভুল করার একচ্ছত্র অধিকার তারা ভোগ করেন! ব্লগে যদি ভুল না করা যায়, তবে আর কোথায়! আই ডোন্ট মাইন্ড দেয়ার ল্যাংগুয়েজ। নতুনেরা আদর্শ নিয়ে আসুন, গল্প-কবিতা-প্রবন্ধ নিয়ে আসুন অথবা দৈনিক স্ট্যাটাস নিয়ে আসুন, যত বেশি ব্লগে থাকেন ততই হয় সৃষ্টি। আজকের দিনের কোন টিনেজ বালিকার তাৎক্ষণিক একটি প্রতিক্রিয়া, অথবা পাঁচ লাইনের একটি স্ট্যাটাস, আগামি দশ বছর পর হতে পারে একটি ঐতিহাসিক ঘটনার নির্ভরযোগ্য সাক্ষী। অথবা একটি গুরুত্বপূর্ণ সংবাদের বিশ্বাসযোগ্য সূত্র। কে জানে!

আমি খুব চাই, ব্লগের সঞ্চালক যেন তাদেরকে কোনভাবেই নিরুৎসাহিত না করেন, অথবা থামিয়ে না দেন। দিনে একাধিক ততোধিক পোস্ট দিলেও না! সামুতে অবশ্য এই কথা বলে দিতে হয় না। ব্লগ হওয়া উচিত তরুণ প্রজন্মের উচ্ছ্বাসে ভরা হইহুল্লাপূর্ণ এক আড্ডাখানা। এখান থেকে বের হয়ে আসুক ভবিষ্যত সমাজের নেতৃত্ব ও মননশীলতার পথনির্দেশ। কিন্তু জীবন ও জীবিকার অদম্য আকর্ষণে তাদেরকে যেতেই হয়। মজার ব্যাপার হলো, পেশা যা-ই হোক ব্লগার নামটি অন্তর থেকে মুছে ফেলেন না তারা! হয়তো তা সম্ভবও হয় না!



২.
বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক কারণে ‘বাংলাদেশ’ আর অধিকাংশ তরুণের নির্ভরযোগ্য গন্তব্য হতে পারে না
। কাজ অথবা বিদ্যালাভের জন্য তারা স্বদেশ ছাড়েন এবং অধিকাংশই (স্থায়ীভাবে) ফেরেন না। কিন্তু স্বদেশকে ভুলে থাকতে পারেন না – বরং দূরত্বের বেদনায় তীব্র স্বদেশপ্রেমে আপ্লত থাকেন অনেকে। গণমাধ্যমে স্বদেশের সংবাদ নেন, সংবাদ বিশ্লেষণ করেন ও অভিমত দেন। ফেইসবুক, টুইটার, ব্লগ ইত্যাদি সামাজিক মাধ্যমে তারা দেশের রাজনৈতিক-সামাজিক ঘটনাবলীতে জড়িয়ে থাকার চেষ্টা করেন। নিজ দেশের মানুষের সাথে আকাশপথে পরিচিতি গড়ে তোলেন। দূরে থেকেও স্বদেশের আকর্ষণ নতুনভাবে উপলব্ধি করেন।

বলছি প্রবাসী ব্লগারদের কথা। তাদের মধ্যে অনেকের নিকনেইম আজ কিংবদন্তি লাভ করেছে। প্রতিষ্ঠিত সংবাদমাধ্যমে গুরুত্বের সঙ্গে ছাপে তাদের লেখা। (কেউ আবার বিদেশী নাগরিকত্ব বা দূরত্বের সুবিধা নিয়ে একটু একটু বাড়তি কথা বলার সুযোগ নিয়ে থাকেন। অপমানজনক, দেশপ্রেমহীন এবং দায়িত্বহীন মন্তব্য দিয়ে থাকেন বিভিন্ন স্পর্শকাতর বিষয়ে, যা হয়তো স্বদেশে থাকলে সাহস করতেন না।) পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বাংলাভাষী ব্লগাররা ব্লগকে চব্বিশ ঘণ্টা মাতিয়ে রাখেন। ফটোপোস্ট, ভ্রমণ পোস্ট এবং প্রবাসী জীবনের লেখা দিয়ে সমৃদ্ধ করে চলেছেন বাংলা ব্লগকে। ফলে ব্লগ হয়েছে মেধাবী তরুণদের স্বদেশে ফেরার প্রেরণা। জয়তু প্রবাসী ব্লগার!



৩.
ব্লগ লেখার প্রেরণা আসে ‘ব্লগারের উদ্দেশ্য’ থেকে।
তার উদ্দেশ্য যদি হয় কোন আদর্শকে প্রতিষ্ঠা করা, তবে লেখায় থাকে যুক্তি ও তথ্যের সম্মিলন। এখানে নতুন/পুরাতন বলে কোন কথা নেই। তিনি প্রবন্ধ লেখছেন, নাকি নিবন্ধ লেখছেন, নাকি কবিতা লেখছেন – কিছুই যায় আসে না। লেখার মূল বক্তব্যে থাকে আদর্শের প্রতিচ্ছবি। আদর্শবাদী ব্লগাররা সাধারণত প্রাপ্তবয়স্কদের মধ্য হতে আসেন এবং তুলনামূলকভাবে বেশিদিন টেকেন। এঁরা ব্লগের বটবৃক্ষ! অতীত ও ভবিষ্যৎ ব্লগারদের মধ্যে যুগবন্ধনকারী। ভবিষ্যৎ নেতৃত্বের প্রতিচ্ছবি। ব্লগে তাদের মন্তব্য সাধারণত শ্লেষপূর্ণ ও প্রতিক্রিয়াশীল হয়।

বলাবাহুল্য, প্রতিক্রিয়াশীলতা পুরোপুরি নেতিবাচক কোন বিষয় নয়। বিপ্লব ও সংস্কারের তাড়না আসে প্রতিক্রিয়াশীলতা থেকে। দেশের প্রচলিত আইন ও সার্বভৌমত্বকে অক্ষুণ্ন রেখে পরিবর্তনের কথা বলা কোন অপরাধ নয়। বাংলা ব্লগের শুরুর সময়টি ছিল আদর্শবাদী ব্লগারদের সোনালি দিন। বর্তমান সময়টিও ফেলনা নয়, তবে সোনালি রুপালি ইত্যাদি ‘রঙ’ দিয়ে এখন আর ব্যাখ্যা করা যায় না!

যা হোক, আদর্শবাদী ব্লগাররা কিন্তু ব্লগের ‘হিট লক্ষ্ণী’। মন্তব্য ১টি, পঠিত ১১,২৮৮বার! অথবা তিন লাইনের একটি লেখায় দেখবেন মন্তব্য পড়েছে মাত্র ৩০২টি! (অবশ্য, ট্যাগিং, বিভক্তি সৃষ্টি এবং দেশের হারিয়ে যাওয়া ও গ্রামগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ‘অবহেলিত গালিগুলোকে’ একত্রিত করে সেগুলোকে বহুলপ্রচলিত ও জনপ্রিয় করার কাজে কিছু ব্লগারের অবদান অনস্বীকার্য।)

জাতীয় এবং সামাজিকভাবে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুাতে জনমত সৃষ্টি করা এবং কর্তৃপক্ষকে ভালো সিদ্ধান্ত নিতে সাহায্য করেছেন এশ্রেণীর ব্লগাররা। নতুন প্রজন্মের মধ্যে স্বাধীনতা সংগ্রাম সম্পর্কে ধারণা সৃষ্টি এবং জাতীয়তাবাদের ভিত মজবুত করে চলেছেন তারা। নাগরিক সাংবাদিকতার মাধ্যমে বিভিন্ন সামাজিক সমস্যার সমাধানে সৃষ্টি করেছেন ঐক্যবদ্ধ প্রচেষ্টা।



৪.
ব্লগ যেন সৃজনশীলতার চারণভূমি! এখানে সৃজনশীলতা পয়দা হয়!
তাৎক্ষণিক প্রকাশ, তাৎক্ষণিক মন্তব্য আর অভিমতের সুযোগ নিয়ে অনেক স্ট্যাটাস লেখক জীবনমুখী গল্পকার, ছড়াকার বা কবিতে পরিণত হয়েছেন। কেউবা হয়েছেন বিবর্তিত! নাকি মেটামরফোসিস? ছিলেন কবি, হয়েছেন গল্পকার; অথবা ছিলেন ডাক্তার, হয়েছেন কবি! (কেউ কেউ লেখতে লেখতে আরও ভোঁতা হয়েছেন। কিছুই হতে পারেন নি/হন নি, বরং যা ছিলেন, তা হারাবার দশা হয়েছে! নেভার মাইন্ড, তাদের সংখ্যা এতই কম যে খালি চোখে দেখা যায় না!)

ঠিক ব্যাখ্যা করতে পারবো না, কিন্তু ব্লগ থেকে সৃষ্ট লেখকেরা যেন ‘ভিন্ন একটা জেনার’ সৃষ্টি করছেন বাংলা সাহিত্যে। প্রথাগত গ্রন্থকারদের সাথে তাদেরকে পুরোপুরি মেশানো যায় না। তাতে ব্লগারদেরই লস হবে। (অন্যদিকে কেউবা হয়েছেন বনসাঁই - বয়স বাড়লেও অন্যকিছু বাড়ে নি। বছরের পর বছর লেখেও ‘জাতীয়’ বানান লেখতে পারেন না। প্রচলিত শব্দগুলোকে না জেনেই নতুন শব্দগঠনে নামেন। আর, কবিতার কী ছিরি! যাক, এসব বিষয় তত ব্যাপক নয়।)

সৃজনশীল ব্লগাররা ব্লগের সাহিত্য সম্ভারকে গড়ে তুলেছেন। সৃজনশীলেরা একদিনে তৈরি হয় নি। পরিশ্রম, একনিষ্ঠতা, অধ্যয়ন ও জীবনবোধ হলো সৃজনশীল ব্লগারদের প্রধান বৈশিষ্ট্য। কেউ ব্লগার হয়ে লেখক হয়েছেন, কেউবা আগেই লেখক ছিলেন। তবে ব্লগে প্রথম শ্রেণীর লেখকের সংখ্যাই বেশি। কিন্তু সকলেরই আদি এবং অন্ত ব্লগ। এঁরা সৃজন করেন। নামের কারনেই সৃজনশীলদের নাম অনেক ওপরে!




ব্লগারদের সংখ্যা নিয়ে ভিন্ন ভিন্ন মত প্রচলিত আছে। কেউ বলছেন বেড়েছে, কেউ বলছেন কমেছে। জনসংখ্যা আর ইন্টারনেট ইউজার যদি বাড়ে, তবে ব্লগারের সংখ্যা কমে কীভাবে? আমি বলছি, দু’টোই হয়েছে। বেড়েছে ব্লগার এবং ব্লগসাইট; কমেছে প্রতি ব্লগসাইটের নিজস্ব ব্লগারের সংখ্যা। সব মিলিয়ে একটি বৃহৎ ব্লগার কমিউনিটি গড়ে ওঠেছে বাংলা ভাষায়। সংবাদ মাধ্যমের কোন বিষয়ে সন্দেহ বা বিভ্রান্তি থাকলে মানুষ ব্লগে তাকায়, ব্লগের পৌনপুনিক দাবিগুলো অবশেষে মূলধারার সংবাদ মাধ্যমে গড়ায়। কারও অধিকার ক্ষুণ্ন হলে উভয়ে (অনলাইন ও অফলাইন) সমস্বরে চেঁচিয়ে ওঠে। ব্লগার এবং সামাজিক মাধ্যমের বলিষ্ঠ অংশগ্রহণ নিয়ে বাংলাদেশের সংবাদমাধ্যম একটি বৃহৎ ও শক্তিশালী গণমাধ্যম। [অসম্পাদিত ২৩/০৯/২০১৫]





------------
[ইহা ব্লগারের ‘আজাইরা আলাপ’ শীর্ষক অগ্রন্থিত পুস্তক হইতে উদগীরণ করা হইয়াছে। মুক্ত আলোচনা ও তীব্র সমালোচনা অতিশয় প্রত্যাশিত।]

মন্তব্য ৯৪ টি রেটিং +২৪/-০

মন্তব্য (৯৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১৮

গেম চেঞ্জার বলেছেন: আপনার লেখাটি সময়োপযোগী । ধন্যবাদ না দিলে ছোট করা হবে । চালিয়ে যান ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
হাহাহা... ছোট না করার জন্য ধন্যবাদ :)

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২৬

প্রামানিক বলেছেন: অল্পের জন্য ১ম হইতে পারলাম না।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
দ্বিতীয় হবার জন্য অভিনন্দন... ছড়াকার প্রামানিক ভাই :)

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২৮

প্রামানিক বলেছেন: বলছি প্রবাসী ব্লগারদের কথা। তাদের মধ্যে অনেকের নিকনেইম আজ কিংবদন্তি লাভ করেছে। প্রতিষ্ঠিত সংবাদমাধ্যমে গুরুত্বের সঙ্গে ছাপে তাদের লেখা। (কেউ আবার বিদেশী নাগরিকত্ব বা দূরত্বের সুবিধা নিয়ে একটু একটু বাড়তি কথা বলার সুযোগ নিয়ে থাকেন। অপমানজনক, দেশপ্রেমহীন এবং দায়িত্বহীন মন্তব্য দিয়ে থাকেন বিভিন্ন স্বর্শকাতর বিষয়ে, যা হয়তো স্বদেশে থাকলে সাহস করতেন না।) পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বাংলাভাষী ব্লগাররা ব্লগকে চব্বিশ ঘণ্টা মাতিয়ে রাখেন। ফটোপোস্ট, ভ্রমণ পোস্ট এবং প্রবাসী জীবনের লেখা দিয়ে সমৃদ্ধ করে চলেছেন বাংলা ব্লগকে। ফলে ব্লগ হয়েছে মেধাবী তরুণদের স্বদেশে ফেরার প্রেরণা। জয়তু প্রবাসী ব্লগার!

পুরো লেখাটাই ভাল লাগল। ধন্যবাদ মইনুল ভাই।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ... প্রিয় ছড়াকার!

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৫

ক্রিবিণ বলেছেন: আশা রাখি, ভবিষ্যতে এ লেখা ব্লগিং এ কাজে আসবে...

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ আর শুভেচ্ছা জানবেন :)

৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৫২

অন্ধবিন্দু বলেছেন: জনাব মইনুল,
আসসালামু আলাইকুম।

ব্লগিয় ব্যাকরণ অনুযায়ী এই মহৎ পোস্টে প্রথম প্লাস/লাইকটি আমার। সরলদাগে মিষ্টি-মিষ্ট কথা বলে গেলেন। এভাবে শুনতে ভালোই লাগে। তবে তীব্র সমালোচনার শুরুটা আপনি করলেন না। আজকাল আমরা সেফজোনে থেকে অনেক কিছু পাশ কাটিয়ে কথা বলছি। এভাবে আর যাই হোক, ব্লগিং হয় না। কী বলেন ?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অন্ধবিন্দুর ট্রেডমার্ক মন্তব্য।

কেন ব্রাকেটের কথা বুঝি চোখে পড়ে নি? :)

৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৪

রিকি বলেছেন: ভাইয়া অনেকদিন পর লিখলেন..............................................................................(ব্লগারের ‘আজাইরা আলাপ’ শূন্যস্থানে বসবে ) :D :D :D ৩য় ভালোলাগা।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... :)

থ্যাংকস.... হুম, অনেক দিন পর।
ভালো থাকবেন!

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৪

শতদ্রু একটি নদী... বলেছেন: আমার কাছে ব্লগ নিজেকে একটু যাচাই করে দেখবার সবচেয়ে নির্ভরযোগ্য প্লাটফর্ম। ব্লগ কিংবা ফেসবুকে অনেক সেলিব্রিটি দেখা যাবে, কিন্তু তারা সময়ের পরীক্ষায় পাস করবেন নাকি ওই লাইকের স্রোতে ভেসে যাবেন এটা উনারাই ঠিক করবেন।

প্রায় সবারই ধারনা ব্লগ সামাজিক আন্দোলনের জন্য অনেক বিরাট একটা শক্তি, আরো বছর দুই আগেও হয়তো ছিলো, এখন আর নেই। সময়ের সাথে সাথে অনেককিছুই পরিবর্তিত হয়, আরো হবে। ফেসবুকও চিরস্থায়ী কিছু হবেনা বলেই আমার ধারনা। তবে এখান থেকে নানা ক্যাচাল আর বিতর্কের মাধ্যমে নিজের জানাশোনা বাড়ানো যায়, অল্প জ্ঞান বাড়লেও তা নিজ নিজ ক্ষেত্রের জন্য ভালোই হয়।

অনেক প্রতিভাবান লেখক, সমাজকর্মী এবং নানা ক্যাটাগরীর মানুষ এখানে সময়ে সময়ে আসবেন। একটা ট্রানজিশন পিরিয়ডের মতো পার করবেন, এদের বেশিরভাগই ঝড়ে যাবেন আবার কেউ কেউ নিজের অবস্থান আরো সুদৃঢ করবেন। ব্লগে বেশ অনেক বছর ধরে তাই হয়ে আসছে। এভাবেই চলবে, ব্লগ আগের মতো ইন্টারেক্টিভ কিংবা জনপ্রিয় থাকুক আর না থাকুক, সেটা কোন ব্যাপারই না। ব্লগ একটা ডায়রীর মতও, যে ডায়রী সবাই পড়তে পারে। যার কারনে নিজের অনেক দুর্বলতা কিংবা ভালো দিক সম্পর্কে মানুষ জানতে পারে, সে সম্পর্কে জানাতেও পারে। ফেসবুকে সাধারনত আলোচনা সমালোচনা হয়না। যেটা এখানে হয়, এবং সেটাই বেশি হয়।

আপনার পোষ্ট ভাল্লাগছে। ++

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক মূল্যবান কথা দিয়ে লেখাটিকে সমৃদ্ধ করেছেন। দ্বিমত করার কিছু নেই।

ধন্যবাদ আর শুভেচ্ছা :)

৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

গুলশান কিবরীয়া বলেছেন: খুব ভালো লাগলো আপনার লেখাটি । অনেক উৎসাহপূর্ণতা , আবছা আবছা কিছু তিরস্কার মিলেমিশে দারুণ লেগেছে । যেমন ধরুন কিছু মানুষের বয়স বাড়া ছাড়া আর কিছুই বাড়েনি , যারা কিনা বনসাই হয়ে গেছে । অতি চমৎকার একটি উপমা , নোট করা থাকবে আমার নোট বুকে । আরেকটা ব্যাপার বলেছেন কিছু মানুষ সারা জীবন লিখেও জাতীয় বানান ভুল করে , এটা কিন্তু তার দোষ না , সে হয়তো ক্লিনিকাল কোন সমস্যায় ভুগছেন ,যেমন ধরুন ডিস্লেক্সিয়া । অনেক শুভকামনা রইল আপনার জন্য ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
চমৎকার মন্তব্যটির জন্য কৃতজ্ঞ হয়ে রইলাম :)

৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

সুমন কর বলেছেন: এ রকম চমৎকার বিশ্লেষণমূলক পোস্ট একমাত্র দিতে পারেন আমাদের সবার প্রিয়--মইনুল ভাই !!!

গ্রেট পোস্ট। প্রতিটি পয়েন্টের সাথে সহমত। তাই আলাদা কোট করার প্রয়োজন নেই।

ভালো লাগা রইলো। প্লাস।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রিয় সুমন কর...
কেমন আছেন? যথারীতি প্রেরণাদায়ক মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকুন :)

১০| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

দর্পণ বলেছেন: শতদ্রু একটি নদী... বলেছেন: আমার কাছে ব্লগ নিজেকে একটু যাচাই করে দেখবার সবচেয়ে নির্ভরযোগ্য প্লাটফর্ম। ব্লগ কিংবা ফেসবুকে অনেক সেলিব্রিটি দেখা যাবে, কিন্তু তারা সময়ের পরীক্ষায় পাস করবেন নাকি ওই লাইকের স্রোতে ভেসে যাবেন এটা উনারাই ঠিক করবেন।

প্রায় সবারই ধারনা ব্লগ সামাজিক আন্দোলনের জন্য অনেক বিরাট একটা শক্তি, আরো বছর দুই আগেও হয়তো ছিলো, এখন আর নেই। সময়ের সাথে সাথে অনেককিছুই পরিবর্তিত হয়, আরো হবে। ফেসবুকও চিরস্থায়ী কিছু হবেনা বলেই আমার ধারনা। তবে এখান থেকে নানা ক্যাচাল আর বিতর্কের মাধ্যমে নিজের জানাশোনা বাড়ানো যায়, অল্প জ্ঞান বাড়লেও তা নিজ নিজ ক্ষেত্রের জন্য ভালোই হয়।

অনেক প্রতিভাবান লেখক, সমাজকর্মী এবং নানা ক্যাটাগরীর মানুষ এখানে সময়ে সময়ে আসবেন। একটা ট্রানজিশন পিরিয়ডের মতো পার করবেন, এদের বেশিরভাগই ঝড়ে যাবেন আবার কেউ কেউ নিজের অবস্থান আরো সুদৃঢ করবেন। ব্লগে বেশ অনেক বছর ধরে তাই হয়ে আসছে। এভাবেই চলবে, ব্লগ আগের মতো ইন্টারেক্টিভ কিংবা জনপ্রিয় থাকুক আর না থাকুক, সেটা কোন ব্যাপারই না। ব্লগ একটা ডায়রীর মতও, যে ডায়রী সবাই পড়তে পারে। যার কারনে নিজের অনেক দুর্বলতা কিংবা ভালো দিক সম্পর্কে মানুষ জানতে পারে, সে সম্পর্কে জানাতেও পারে। ফেসবুকে সাধারনত আলোচনা সমালোচনা হয়না। যেটা এখানে হয়, এবং সেটাই বেশি হয়।

আপনার পোষ্ট ভাল্লাগছে। ++


ব্রাভো ব্রাদার। পোস্ট লেখক ও কমেন্টার দুজনের প্রতিই রেড স্যালুট।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
রেড স্যালুট!?
হাহা...ধন্যবাদ :)

১১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: নিরস বিষয় সুপ্রিয় ব্লগার । আগেই পড়েছি ভিতর দিয়ে কলম চলছে না । :)

তবে ফেসবুক ব্লগ এগুলো সাম্প্রতিক কালের উপকরণ । ফেসবুকার সেই ২০০৭ সাল থেকে । ফেসবুক এই সময়ের পারস্পরিক যোগাযোগের ক্ষেত্রে চমৎকার ভূমিকা পালন করছে ।

আর ব্লগের ক্ষেত্র সীমিত আকারের হলেও ইনটার একশন তুলনামূলক বেশি । আর ফেক আইডি। ছাইয়া আইডি মাল্টিবাজী কত মজাদার সব উপকরণ আছে ব্লগে । ব্লগটা মোটামুটি রঙ্গ মঞ্চের মত । একক জন একেক চরিত্রে অভিনয় করে যাচ্ছি । !:#P

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//একক জন একেক চরিত্রে অভিনয় করে যাচ্ছি। //

-হাহাহা... :)

শুভেচ্ছা জানবেন... কবি!

১২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২০

হামিদ আহসান বলেছেন: (অবশ্য, ট্যাগিং, বিভক্তি সৃষ্টি এবং দেশের হারিয়ে যাওয়া ও গ্রামগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ‘অবহেলিত গালিগুলোকে’ একত্রিত করে সেগুলোকে বহুলপ্রচলিত ও জনপ্রিয় করার কাজে কিছু ব্লগারের অবদান অনস্বীকার্য।)

:-P

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
;)

ধন্যবাদ... হামিদ ভাই!

১৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২০

আমি মিন্টু বলেছেন: ঈদমুবারক ভাই ।
আমাদের জন্য অনেক পরিশ্রমিক একটি পোস্টের জন্য অসংখ ধন্যবাদ মাইনুল ভাই ।
আমি কিন্ত ব্লগে নেহাত শিশু বাচ্চা ভাই । :) পোস্টে ++++

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... আপনি তো অনেক সক্রিয় একজন ব্লগার।
ধন্যবাদ জানবেন :)

১৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৪

রহস্যময় ডিটেকটিভ ঈশান বলেছেন: অনেক সুন্দর বিশ্লেষন করেছেন।ধন্যবাদ দিয়ে ছোট করব না।আমার অন্তরের অন্তর স্থল থেকে শুভেচ্ছা জানালাম আপনাকে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
থ্যাংকস :)

১৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৬

হামিদ আহসান বলেছেন: ফেসবুকের নানামুখি সুবিধার ধাক্কা সামলে অামার মনে হয় সুজনশীলতার প্রকাশ ও বিকাশে ব্লগ অাবার ফিরে অাসবে সমহিমায়৷ অাসাদের দেশে সোশাল বা কমিউনিটি ব্লগের মতো ব্যক্তিগত ব্লগ এখনও জনপ্রিয় হয়ে উঠতে দেখা যায় না৷ তেমন জনপ্রিয় কোনো ব্লগার এলে জনপ্রিয় হয়ে উঠতে পারে ব্যক্তিগত ব্লগও৷

সবশেষ ব্লগ নিয়ে ভাল একটি পোস্টের জন্য ধন্যবাদ অাপনার প্রাপ্য ....

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//অাসাদের দেশে সোশাল বা কমিউনিটি ব্লগের মতো ব্যক্তিগত ব্লগ এখনও জনপ্রিয় হয়ে উঠতে দেখা যায় না৷ তেমন জনপ্রিয় কোনো ব্লগার এলে জনপ্রিয় হয়ে উঠতে পারে ব্যক্তিগত ব্লগও৷//

-সহমত!

ধন্যাবাদ.... হামিদ ভাই :)

১৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৪

জেন রসি বলেছেন: মতাদর্শের সংঘর্ষ না হলে বিকাশও হবেনা। ব্লগে একে অপরের সাথে তথ্য, দর্শন, বিশ্বাস নিয়ে আলোচনার সুযোগ পায়। তাই এখানে কেউ যদি খোলা মন নিয়ে নিজে কিংবা সামগ্রিক সবকিছুকে যাচাই করতে চায় তবে তা সহজেই করতে পারে। আর যারা অন্ধবিশ্বাসে আবদ্ধ থেকে পরিবর্তনকে যৌক্তিক ভাবে বিশ্লেষণ করতে পারেনা তারা সব জায়গাতেই এক।সেটা ব্লগ, ফেইসবুক কিংবা বাস্তব জীবন যেখানেই হোক না কেন!

চমৎকার পোষ্ট।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ওয়াও.... কী সুন্দর পর্যবেক্ষণ আপনার :)

মুগ্ধ হলাম, জেন রসি!

১৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪৯

দীপংকর চন্দ বলেছেন: অনেক ভালো লাগলো নতুন গণমাধ্যম এবং গণমাধ্যমকর্মীদের নিয়ে লেখা!!!

প্রতিটি গণমাধ্যমের চারিত্রিক ভিন্নতা থাকবেই। এবং এই চারিত্রিক ভিন্নতা সাংঘর্ষিক হবার কথা নয় কোনভাবেই।

গণমাধ্যমকর্মীদের আচরিক বৈশিষ্ট্যই শেষপর্যন্ত নির্ধারণ করবে যে কোন গণমাধ্যমের অবস্থানকে।

শুভকামনা থাকছে প্রতিটি গণমাধ্যমকর্মীর জন্য।

দাবী থাকছে, "আজাইরা আলাপ" গ্রণ্থিত হোক দ্রুত!!

ভালো থাকবেন। সবাই। সবসময়।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//গণমাধ্যমকর্মীদের আচরিক বৈশিষ্ট্যই শেষপর্যন্ত নির্ধারণ করবে যে কোন গণমাধ্যমের অবস্থানকে।//

কেডা হুনে কার কথা!.... কিন্তু মূল্যবান কথা বলেছেন.. কবি :)

অনেক কৃতজ্ঞতা রইলো...

(গ্রন্থিত হবার সম্ভাবনা নিকট ভবিষ্যতে দেখছি না।)

শুভেচ্ছা..... :)

১৮| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৪

কালীদাস বলেছেন: ফেসবুক জিনিষটা আন্তরিকভাবে ভয় পাই। এবং এই ব্লগের কোয়ালিটির অধঃপতনের জন্য ফেসবুকের খুব ভাল একটা ইমপ্যাক্ট ছিল। ২০১১ থেকে যে কোহর্টগুলো এসেছে ব্লগে, বেশিরভাগই ফেসবুক আর ব্লগের পার্থক্য জানেনা। নিম্মমানের সাহিত্য দিয়ে বোঝাই পাতার পর পাতা, এবং সেলিব্রিটি হওয়ার আশায় ইন্টারএকশনও নেই বললেই চলে। আবার উল্টাটাও হয়েছে। ইন্টারএকশন তেমন নেই বলে কয়েকজন ভাল ব্লগারও ফেসবুকে চলে গেছেন পুরাপুরি কারণ ঐখানে পুরাই সেলিব্রিটি তারা, এটলিস্ট হাজার খানেক কমেন্ট আর লাইক সেখানে পাওয়া যায়।

এবং গত ৫বছরে ব্লগের সবচেয়ে কালো অধ্যায়-সিন্ডিকেট, সেখানেও আকাজগুলো স্ট্রাকচারড ফরম পেত ওখানেই!! ইতিহাস ঘাটলেই দেখবেন সিন্ডিকেটগুলো কিভাবে ফরমড হয়েছিল ফেসবুকের উপর বেস করে।

কোয়ালিটি কোয়ান্টিটি ইস্যুতে অনেকবার বলা হয়েছে। ঐটা নিয়ে কথা বলা মানেও সময় নষ্ট এখন এই ব্লগে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//এই ব্লগের কোয়ালিটির অধঃপতনের জন্য ফেসবুকের খুব ভাল একটা ইমপ্যাক্ট ছিল। ২০১১ থেকে যে কোহর্টগুলো এসেছে ব্লগে, বেশিরভাগই ফেসবুক আর ব্লগের পার্থক্য জানেনা। নিম্মমানের সাহিত্য দিয়ে বোঝাই পাতার পর পাতা, এবং সেলিব্রিটি হওয়ার আশায় ইন্টারএকশনও নেই বললেই চলে। আবার উল্টাটাও হয়েছে। ইন্টারএকশন তেমন নেই বলে কয়েকজন ভাল ব্লগারও ফেসবুকে চলে গেছেন পুরাপুরি কারণ ঐখানে পুরাই সেলিব্রিটি তারা, এটলিস্ট হাজার খানেক কমেন্ট আর লাইক সেখানে পাওয়া যায়।//

চমৎকার বললেন। আপাতত দ্বিমত নেই। তবে ব্লগ ও ফেইসবুক একে অপরের পরিপূরক, সেটি অস্বীকার করার কায়দা নেই। ব্লগে লেখে সেটি ফেইসবুকে একবার শেয়ার না দিলে 'মজা আছে নি কুনু'? ;)

বাঙালি যেখানে গরু রচনা লেখতে পারে না মুখস্থ ছাড়া, সেখানে কোয়ান্টিটিটুকু নগণ্য নয়। তারপর কোয়ালিটি আসবেই।


ধন্যবাদ... আপনার চিন্তাশীল মন্তব্যগুলো আমি উপভোগ করি :)

১৯| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৪৫

প্রবাসী পাঠক বলেছেন: ব্লগারদের মধ্যে একটি বড় অংশ আসে যুবসম্প্রদায়ের কর্মহীন ও স্টুডেন্ট অংশ থেকে। তারা ইন্টারনেটে এসে একটি সামাজিক বন্ধন সৃষ্টি করেন। ব্লগে যতদিন থাকেন চুটিয়ে ব্লগিং করেন: লেখায় প্যাশনেট, মন্তব্যে অনেস্ট। পোস্ট দেন, মন্তব্য দেন এবং এমনকি বিভিন্ন ব্লগারদের পোস্ট নিয়ে সংকলনও বের করেন। তারা নতুন পুরাতন সকল ব্লগারকে জাগিয়ে রাখেন, লেখায়-মন্তব্যে-সংকলনে। অল্পকাল স্থায়ি হলেও একটি ব্লগকে প্রাণচঞ্চল রাখতে এই ব্লগারদের রয়েছে বিরাট ভূমিকা। সকলেই সিজনাল ব্লগার নন। অনেকেই কর্মজীবনে গিয়েও ব্লগিং করছেন।

এই অংশ টা আমার সাথে মিলে গেছে। ইদানিং নিজেকে সিজনাল ব্লগার মনে হচ্ছে। যদিও যখন ব্লগিং শুরু করি তখন কর্মহীন কিংবা ছাত্র ছিলাম না। তবে বাকিগুলো নিজের মধ্যে দেখতে পারছি।

ঈদ মোবারক ভাই।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ঈদ মোবারক... প্রিয় প্রবাসী পাঠক। আপনার নামেই তো আলাদা বৈশিষ্ট্য লেগে আছে :)

শুভেচ্ছা জানবেন....

২০| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:২৩

মহান অতন্দ্র বলেছেন: আমি ব্লগে বেশি দিন নয়। মাঝে মাঝে ব্লগের প্রতি টান পাই, মাঝে মাঝে না। পড়তে ইচ্ছে করে এমন লেখা কম দেখি, পড়তে ইচ্ছে করে না, এমন লেখার সংখ্যায় বেশি, আমার লেখাও হয়ত এমনই।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

শুভ ব্লগিং :)

২১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৫২

ন্যানো ব্লগার ইমু বলেছেন: কি আর বলবো? পোষ্টের কমেন্টদাতাগন-ই তো মনের সবকথা বলেই দিলো। শুধু বলবো - "ভাল্লাগছে"। :) :)

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

থ্যাংকস.... :)

২২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:১৭

জুন বলেছেন: ব্লগ এবং ব্লগার সম্পর্কে অত্যন্ত মুল্যবান কিছু বক্তব্য ‘আজাইরা আলাপ’ শীর্ষক অগ্রন্থিত পুস্তক হইতে উদগীরণ করা হইয়াছে
অনেক ভালোলাগলো অনেকদিন পর আপনার লেখাটি দেখে মাইনুদ্দিন মইনুল ।
+

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

জুনাপা... অনেক ধন্যবাদ :)

২৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:১৬

কাজী নজরুলের ছাত্র বলেছেন: বেশ ভাল লাগলো।।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ :)

২৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:২৭

মুদ্‌দাকির বলেছেন:

আসসালামুয়ালাইকুম, আমি পাঠক ব্লগার :)

ঈদ মুবারাক !!

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ওয়ালাইকুমস সালাম.....

আমি আপনাকে কিছুটা জানি....

আশা করি ঈদ ভালো কেটেছে।
শুভেচ্ছা জানবেন, মুদদাকির :)

২৫| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:১৪

সিপন মিয়া বলেছেন: একজন তৃতীয় শ্রেনীর ব্লগার হয়ে আপনার লেখা বিশ্লেষনের সাহস প্রদরশনে যাচ্ছি না।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সবার জন্য মাত্র একটি শ্রেণী আছে, ব্লগার।

শুভ ব্লগিং :)

২৬| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৮

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,



ব্লগের ভেতরে বাইরে বেশ সুন্দর ঝাঁপাঝাঁপি করে যে জলবিন্দু ছড়িয়েছেন, সে সব জলবিন্দুর বেশির ভাগেই আলো ঠিকরে গেছে । বাকী যে গুলো রয়ে গেছে তাতে আলো পড়েনি ঠিকমতো ।
তবুও আপনার এই মহার্ঘ্য লেখাটির সাথে সহমত পোষন করে খানিকটা যোগ করছি ------ ব্লগকে আপনি যে ভাবেই সঙ্গায়িত করুন না কেন মূলটা তো এখানেই যে, এটা ব্লগারদের দিনমানের খেড়োখাতা । খেড়োখাতায় যতো আঁকাবুকি ,কাটাকুটিই করি না কেন শেষমেশ তার নির্যাসটুকু তো আমার নিজের কথাই বলে, আয়নায় আমার মুখটিই দেখায় ! আমি কে...কেমন লোকটি আমি ! আমার ব্লগ যদি আমাকেই দেখায়, তবে সেখানে আমার ছবিটি কেমন ? আমার রূচি -আমার শিক্ষা , আমার স্বকীয়তা , আমার নিজস্ব ধ্যানধারনার সুন্দর এবং সত্যিকারের সেই ছবিটি তো আমি এখানেই লটকে দিতে পারি ।

লেখা তো যে কেউই লিখতে পারেন , দিতেও পারেন । লিখতে পারাটা ব্লগের জন্যে কঠিন কিছু নয়, কঠিন হলো আপনি কি বোঝাতে চাচ্ছেন তা, আর আপনাকে তুলে ধরছেন কি ভাবে ।
এ প্রসঙ্গে সাহিত্যিক স্যামুয়েল লাভার এর একটি উদ্বৃতিকে একটু ঘুরিয়ে না বললেই নয় – “মানুষের যখোন একবার কথা বলার চুলকানী ওঠে তখোন তার উপশম করতে পারে একমাত্র কলমই । কিন্তু আপনার যদি কলম না থাকে তবে ধারনা করি- সম্ভাব্য সকল উপায়ে আপনি চুলকোতে চাইবেন” । সামাজিক ব্লগগুলো আপনাকে সে রাস্তাই খুলে দিয়েছে । কিন্তু মাঝেমাঝে মন্দ কারো ভাবনার অসুস্থ্যতার কারনেই ব্লগটি দুর্গন্ধ ছড়ায় বলে মনে হবে । সে তো বহমান নদীতে দু’চারটে কচুরীপানা ভেসে যাওয়ার মতো । এতে কি নদীকে নষ্ট হয়ে গেছে বলে ধরে নেবেন ? সে তো হবে আপনারই দৃষ্টিশক্তি, বুদ্ধির সীমাবদ্ধতা ।

আপনি কি কখোনও ভেবে দেখেছেন , ব্লগ হলো ক্লাসরুম-বোর্ডের মতো ? ক্লাসরুমের এই বোর্ডের উপর বিভিন্ন শিক্ষক বিভিন্ন বিষয়ের উপরে লিখে নিজের আহরিত জ্ঞান তার ছাত্রদের সাথে ভাগ করে নিয়ে তৃপ্তি পেতে চেষ্টা করেন তাদের শেখানোর মাধ্যমে । এটিই নিয়ম । এর বাইরে চ্যাংড়া ছেলেপিলেরা বোর্ডের উপরে মাঝে মাঝে অনেক অশালীন কথাও লিখে থাকে শিক্ষকদের অনুপস্থিতিতে । তাই বলে স্কুল কর্তৃপক্ষ ক্লাসরুম-বোর্ড সরিয়ে ফেলেননা দেয়াল থেকে । এটা একটা আহাম্মকী কাজ । কারন ক্লাসরুম-বোর্ডই হলো শিক্ষক-ছাত্রের মাঝে টুলস অব কমিয়্যুনিকেশান ।
ব্লগখানাও তেমনি দেশ-কাল-পাত্রের সাথে আপনার টুলস অব কমিয়্যুনিকেশান । যখোন আপনার ভাবনারা ভীড় করে আসে তখোন শব্দগুলো জীবন্ত হয়ে ওঠে । আপনার সুপ্ত প্রতিভা , সমাজ - প্রতিবেশের প্রতি আপনার ধ্যান-ধারনা, সংস্কারের সৃজনশীলতা আপনার এতোদিনকার অচলায়তন ভেঙ্গে আপনাকে ছড়িয়ে দেয় বিশ্বময় ।

এর বাইরে যে কচুরীপানা ভেসে ভেসে যায় তা ক্ষনিকের । স্রোতের টানে তা ভেসে যাবেই যাবে । তাই আপনার লেখার যে উদ্দেশ্য তা অটুট থাকবে চিরকালই ।

শুভেচ্ছান্তে ।




২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
“মানুষের যখোন একবার কথা বলার চুলকানী ওঠে তখোন তার উপশম করতে পারে একমাত্র কলমই । কিন্তু আপনার যদি কলম না থাকে তবে ধারনা করি- সম্ভাব্য সকল উপায়ে আপনি চুলকোতে চাইবেন”।


হাহাহা.... দারুণ! :)


জনাব আহমেদ জী এস ভাই...
আপনার দীর্ঘ মন্তব্যটিতে অনেক চমৎকার কথা বলেছেন। ব্লগকে মানুষ যেভাবে ব্যবহার করতে চায়, তা-ই হবে তার পরিচয় ও প্রতিফল। তিনি যা রোপণ করবেন, তা-ই কাটবেন। আমি শুধু চলমান ট্রেন্ডটিকে ধারণ করার চেষ্টা করেছি।

বিচিত্র প্রকারের, বিচিত্র আদর্শের সকল ব্লগার এসে বাংলা ভাষা ও বাংলাদেশের জন্য একত্রে মিশুক, এই হলো চাওয়া।

আপনার শুভকামনার জন্য কৃতজ্ঞ হয়ে রইলাম।
ভালো থাকবেন, জনাব :)

২৭| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৪

মামুন ইসলাম বলেছেন: পোস্ট প্রিয়তে ঈদমুবারক

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ... ঈদ মুবারক :)

২৮| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:৪৯

তন্ময় দেবনাথ 007 বলেছেন: ♥♥♥♥♥♥

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ :)

২৯| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১৮

আবু শাকিল বলেছেন: চমৎকার বিশ্লেষণমূলক পোস্ট ।
বেশ লাগল । ধন্যবাদ ভাইয়া।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আরে... আবু শাকিল ভাই :)

কেমন আছেন?
ভালো থাকবেন.... :)

৩০| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

সেলিম আনোয়ার বলেছেন: ইদমুবারক

২৭ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ঈদ মুবারক... কবি :)
ধন্যবাদ।

আশা করি ঈদ ভালো কেটেছে.... :)

৩১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৪৯

কিরমানী লিটন বলেছেন: চমৎকার,শিক্ষণীয় পোষ্ট,এ পথে আমার মতো যারা নতুন এবং একেবারেই আনাড়ি,তাদের কাছে এই লিখা অনুপ্রেরণা হতে পারে- পরিশুদ্ধ ও শাণিত হতে।সুন্দরের সাথেই আছি-সশ্রদ্ধ অভিবাদন আপনার জন্য ...

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
লেখাটি পড়ে প্রেরণাদায়ক মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ব্লগিং আপনার জন্য শুভ হোক! :)

৩২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩২

সাহসী সন্তান বলেছেন: দারুন সময় উপযোগী পোস্ট! জানার জন্যই মূলত ব্লগে আইডি খোলা, আর আপনাদের মত কিছু ব্লগারদের জন্যই সেটা সম্ভব হচ্ছে!

ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য!!

০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ৯:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক ধন্যবাদ, সাহসী সন্তান...
শুভেচ্ছা জানবেন :)

৩৩| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৯

আমি ময়ূরাক্ষী বলেছেন: শুভকামনা মইনুলভাই। ব্লগ নিয়ে আপনার অসাধারণ সকল লেখনী ব্লগের মাইল ফলক হয়ে থাকবে।

০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ৯:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
কৃতজ্ঞতা জানবেন, প্রিয় ময়ূরাক্ষী :)

৩৪| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:২৩

আমিনুর রহমান বলেছেন:



আপনি হইলেন ব্লগার স্পেশালিষ্ট :)

ব্লগ হওয়া উচিত তরুণ প্রজন্মের উচ্ছ্বাসে ভরা হইহুল্লাপূর্ণ এক আড্ডাখানা। এখান থেকে বের হয়ে আসুক ভবিষ্যত সমাজের নেতৃত্ব ও মননশীলতার পথনির্দেশ। কিন্তু জীবন ও জীবিকার অদম্য আকর্ষণে তাদেরকে যেতেই হয়। মজার ব্যাপার হলো, পেশা যা-ই হোক ব্লগার নামটি অন্তর থেকে মুছে ফেলেন না তারা! হয়তো তা সম্ভবও হয় না!

০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
'ব্লগার ভাবুক' বললে কিছুটা মানায়... ;)

থেংকু....

৩৫| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১:৪২

হাসান মাহবুব বলেছেন: ব্লগ নিয়ে আপনার ভাবনা ভালো লাগলো।

০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
কৃতজ্ঞতা জানবেন, প্রিয় গল্পকার হাসান মাহবুব :)

৩৬| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ২:০৩

জসিম বলেছেন:
ব্লগার সিজনাল বলতে যদি আপনি কয়েকদিনের ব্লগার এরপরে আর নাই এমনটা আসলে নয়. কেউ যদি নিতান্তই অন্যকে দেখে আগ্রহের জন্যও ব্লগের জগতে ঢুকে সেটা থেকেই যায়. যেটা আপনি বললেন ব্লগ থাকে সব সময়. এখন কেউ যখন সাময়িক প্রস্থান বা পরে সেই একই ব্লগে নিয়মিত না হয়- হয়তো দেখা যাবে অন্য কোন ব্লগ প্লাটফর্মে বা ধরেন ফেসবুকেই সক্রিয়! কারো হয়তো নিজেরই ব্যক্তিগত ব্লগ আছে.

বড় কথা হলো, আপনি যখন নিজের কথার সাথে অন্য আরো অনেকের কথার সাদৃশ্য/অসাদৃশ্য খুঁজে পাবেন. ব্লগে এই দু কারণেই আপনি আরো আগ্রহী হবেন পারস্পরিক যোগাযোগ বাড়াতে. মানুষ নিজেকে জানতে চাইলেও অপর জনের অন্য মানুষের মন্তব্য, অনুভূতি জানতে চায়. ব্লগে সেগুলো সম্ভব. নিজেকে প্রকাশ করতে গেলেও জানার পরিধি বাড়াতে হয়, বুঝতে হয়. নিজে জানা ও অপরকে জানানো, জানানোর ইচ্ছা ব্লগের পাতায় লেখাগুলোর বড় কারণ.

ব্লগ নিয়ে আলোচনা সব সময়ই হওয়া উচিত.
ভালো থাকুন.

০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
চমৎকার একটি মন্তব্যের জন্য প্রথমেই ধন্যবাদ।

//বড় কথা হলো, আপনি যখন নিজের কথার সাথে অন্য আরো অনেকের কথার সাদৃশ্য/অসাদৃশ্য খুঁজে পাবেন. ব্লগে এই দু কারণেই আপনি আরো আগ্রহী হবেন পারস্পরিক যোগাযোগ বাড়াতে//

একদম খাঁটি কথা!

শুভেচ্ছা জানবেন, প্রিয় ব্লগার :)

৩৭| ০৩ রা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মূল পোস্ট ও কমেন্ট-কমেন্টের রিপ্লাই মিলিয়ে দারুণ পোস্ট। শুভেচ্ছা মইনুল ভাই।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ৮:৪২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আরে.... সোনাবীজ ভাই যে!...

অনেক কৃতজ্ঞতা.... কবি! :)

৩৮| ১০ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:১৩

থিওরি বলেছেন: পোস্টে প্লাস!
"এই ব্লগের কোয়ালিটির অধঃপতনের জন্য ফেসবুকের খুব ভাল একটা ইমপ্যাক্ট ছিল। ২০১১ থেকে যে কোহর্টগুলো এসেছে ব্লগে, বেশিরভাগই ফেসবুক আর ব্লগের পার্থক্য জানেনা। নিম্মমানের সাহিত্য দিয়ে বোঝাই পাতার পর পাতা, এবং সেলিব্রিটি হওয়ার আশায় ইন্টারএকশনও নেই বললেই চলে। আবার উল্টাটাও হয়েছে। ইন্টারএকশন তেমন নেই বলে কয়েকজন ভাল ব্লগারও ফেসবুকে চলে গেছেন পুরাপুরি কারণ ঐখানে পুরাই সেলিব্রিটি তারা, এটলিস্ট হাজার খানেক কমেন্ট আর লাইক সেখানে পাওয়া যায়।"

১০ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ আপনকে, থিওরি :)

৩৯| ১০ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:২৫

চ্যাং বলেছেন: টিউনেড লেখা!!

১০ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ধন্যবাদ :)

আপনার নামটি বেশ মজার। ছবিও!

৪০| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:০৫

মহামহোপাধ্যায় বলেছেন: চমৎকার একটা লেখায় ব্লগারদের শ্রেণিবদ্ধ করার প্রচেষ্টা দারুণ লাগলো। আপনাকে ব্লগের জন্য এভাবে ভাবতে দেখে ভীষণ সাহস পাই। এগিয়ে চলুন।

ব্লগার কালীদাসের মন্তব্যের সাথে সহমত পোষণ করছি।


শুভকামনা রইল :)

১৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
এত দিন পর মহামহোপাধ্যায়!!! কেমন আছেন আপনি?
অনেক ধন্যবাদ.... আর শুভেচ্ছা :)

৪১| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:০৬

গেম চেঞ্জার বলেছেন: ১০ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪২ ০
লেখক বলেছেন:
ধন্যবাদ :)

আপনার নামটি বেশ মজার। ছবিও!


নাম? নাকি নিক?????

১৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
নাম তো জানতেই পারলাম না। নিকের কথাই বলেছি।

ভালো থাকবেন, গেম চেন্জার.... শুভেচ্ছা :)

৪২| ১৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৩

গেম চেঞ্জার বলেছেন: ভুল ধরার ইচ্ছে না। ফান ছিল ওটা.. মনে কিছু নিলে স্যরি......

১৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... আমি সেরকম কিছু মনে করি নি ভাই :)
তাছাড়া ভুল হলে ধরিয়ে দিলে ক্ষতি কী...

আমি অত তাড়াতাড়ি আমি মনকে জড়াই না ;)

আপনাদের মতো ব্লগারদের উপস্থিতি ব্লগকে প্রাণবন্ত রাখে।

আবারও শুভেচ্ছা.... :)

৪৩| ১৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

মামুন রশিদ বলেছেন: হাঁস ছিল, সজারুও, (ব্যাকরণ মানিনা)
হয়ে গেল 'হাঁসজারু' কেমনে তা জানিনা।
বক কহে কচ্ছপে- 'বাহবা কি ফুর্তি!
অতি খাসা আমাদের 'বকচ্ছপ' মূর্তি।

সুকুমার রায় তার 'খিচুড়ি' ছড়ায় মজার ছলে হাঁস, সজারু, বক, কচ্ছপ, ছাগল, গরু, সিংহ, হরিণ সব্বাইকে ডিফর্মেশন করিয়ে ছেড়েছেন। আধুনিক ব্লগিং মিডিয়া হলো সেই পৌরাণিক যন্তরমন্তর ঘর, যার ভেতরে প্রতিনিয়ত ঘটে চলে বিচিত্র সব মেটামরফসিস! বিচিত্র চিন্তা, আদর্শ, রুচি, ঘরানা, মুল্যবোধ, বয়স ও সামাজিক কাঠামোর মানুষ ব্লগে এসে নিজেকে পরিবর্তিত, পরিশীলিত, পরিবর্ধিত করে চলে অবিরাম- ভার্চুয়াল স্কুলটি কবেই'লাইসিয়াম' এ বিবর্তিত হয়ে গিয়েছে।

আমাদের প্রাচীন মনীষীরা বলে গিয়েছেন- 'শত ফুল ফুটতে দাও! যত মত তত পথ! হাজার বছরের সামন্ততান্ত্রিক বাঁধা পেরিয়ে আজ ব্লগগুলোই হয়ে দাঁড়িয়েছে শত চিন্তা শত মতের এক বিচিত্র আর্কেডিয়া।

অসাধারণ এই পোস্টের জন্য ব্লগরত্নকে ধন্যবাদ।

১৯ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৪০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//আধুনিক ব্লগিং মিডিয়া হলো সেই পৌরাণিক যন্তরমন্তর ঘর, যার ভেতরে প্রতিনিয়ত ঘটে চলে বিচিত্র সব মেটামরফসিস! বিচিত্র চিন্তা, আদর্শ, রুচি, ঘরানা, মুল্যবোধ, বয়স ও সামাজিক কাঠামোর মানুষ ব্লগে এসে নিজেকে পরিবর্তিত, পরিশীলিত, পরিবর্ধিত করে চলে অবিরাম- ভার্চুয়াল স্কুলটি কবেই'লাইসিয়াম' এ বিবর্তিত হয়ে গিয়েছে। ...'শত ফুল ফুটতে দাও! যত মত তত পথ! হাজার বছরের সামন্ততান্ত্রিক বাঁধা পেরিয়ে আজ ব্লগগুলোই হয়ে দাঁড়িয়েছে শত চিন্তা শত মতের এক বিচিত্র আর্কেডিয়া।//


এমন একজন প্রেরণাদায়ী পাঠক খুঁজতেছিলাম। সকলেই ব্যবচ্ছেদে ব্যস্ত, সুফল দেখাতে উদ্যোগী এমন কাউকে পাচ্ছিলাম না।

গল্পকার মামুন রশিদকে এভাবে পেয়ে আমি আনন্দিত....
এবার তবে গল্প আসুক :)

৪৪| ২৩ শে অক্টোবর, ২০১৫ রাত ১:৫৯

আহমাদ জাদীদ বলেছেন: আপনার ব্লগ-ভাবনা ভালো লাগল ।

২৪ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ আপনাকে, আহমাদ জাদীদ :)

৪৫| ২৪ শে অক্টোবর, ২০১৫ রাত ২:৫০

সায়েদা সোহেলী বলেছেন: ব্লগার দের নিয়ে এত এত কথা লিখলেন বনসাই ব্লগারদের ও বাদ দেন নাই , অথচ পাঠক শ্রেণী ব্লগার দের নিয়ে কিছুই বললেন না ~!! B:-) এইটা কেমন কথা !! এহেন বৈষম্য আচ্রন মেনে নেওয়া যায়না মইনুল ভাই । আমি এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি ।, আমাদের কি কুনুই দাম নাই !!!!! আমরা আছি বলেই ত আপনারা আছেন X( X(( /:)

২৪ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আপনার মন্তব্যে পড়ে আমি হাসলাম। দেখুন আমার পরিচয়ে কী লেখা আছে।

নিজের কথা কি বলা যায়!
আপনিও পাঠক শ্রেণীর ব্লগার... আমি জানি।
এবার চলুন হাত মেলাই :)

৪৬| ২৬ শে অক্টোবর, ২০১৫ ভোর ৬:৫৬

সায়েদা সোহেলী বলেছেন: :-B

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
এটা কি হাত মেলানোর ইমো?
তাই ধরে নিলাম :)
ভালো থাকুন, প্রিয় ব্লগার সায়েদা সোহেলী....

৪৭| ২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৮

সায়েদা সোহেলী বলেছেন: খুশি হউয়ার ইমো , আমরা আমরাইত ।। :)

হাত মেলানোর ইমো যে দেওয়া নাই , , থাকা উচিত ছিলো ।

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
.... আফসোস! অথচ আজ দেখুন 'হাত মেলানোর ইমোর' চেয়ে গুরুত্বপূর্ণ কোন ইমোটিকোন আছে বলে বলে মনে হচ্ছে না :(

আবারও শুভেচ্ছা..... :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.