নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

বাংলা ব্লগের ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী: পোস্টার ব্যানার মিটিং নয়... শুধু চাই লেখালেখি!!!

০৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৮

প্রিয় ডটকমের সম্পাদক জাকারিয়া স্বপনের সাম্প্রতিক কয়েকটি লেখায় অনলাইন লেখকদের জন্য প্রেরণার বিষয় আছে। লেখাগুলো একান্তই ব্লগ এবং অনলাইন লেখকদের নিয়ে। তিনি লেখকদেরকে আত্মপ্রকাশে আরও সাহসী হবার তাগিদ দিয়েছেন। একটি লেখায় তিনি আক্ষেপ করে বলেছেন, বাঙালি লেখক ও সংস্কৃতি কর্মীদের সাহস অনেক কমে গেছে। এর কারণও তিনি তুলে ধরেছেন: “আপনি যদি সরকারের কোনো কাজের প্রশংসা করেন, সেই মুহূর্তেই আপনি হয়ে গেলেন সরকারের দালাল।... ... আর যদি আপনি সরকারের কাজের সমালোচনা করেন, তাহলে পর মুহূর্তেই আপনি হয়ে গেলেন বিএনপি-জামায়াত গোষ্ঠীর মানুষ। কি সাংঘাতিক সরলীকরণ!” অনলাইন লেখককে এসব বাধা অতিক্রম করে চলতে হয়।

অন্য একটি লেখায় তিনি অনলাইন লেখকদের ছদ্মনাম ব্যবহারের বিপক্ষে মত দিয়েছেন। তার বক্তব্য হলো সত্যই যদি বলবো, তবে নিজের নাম লুকিয়ে কেন? নিজের নামে আত্মপ্রকাশের প্রতি ব্যক্তিগত দুর্বলতা দেখিয়ে তিনি বলতে চেয়েছেন যে, ভালো কাজের কৃতীত্ব নেবার অধিকার লেখকের আছে। জাকারিয়া স্বপন ছাত্রজীবন থেকেই বিভিন্ন পত্রপত্রিকায় লেখে চলেছেন এবং দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রকাশনায় তার রয়েছে বিশাল অবদান।

ব্লগপোস্ট আর পত্রিকার কলামের মধ্যে পার্থক্যটুকু দিনে দিনে ক্ষীণ হয়ে আসছে। একটা সময়ে বাংলা ব্লগ ছিল আদর্শবাদীদের স্বর্গস্থান! রাজনৈতিক, বুদ্ধিবৃত্তিক, ইতিহাসভিত্তিক আর অধিকার বিষয়ক লেখায় সরগরম থাকতো বাংলা ব্লগ। প্রবন্ধ বলুন আর সাহিত্য বলুন সবকিছুতে থাকতো মুক্তচিন্তা ও আদর্শবাদের কথা। থাকতো গবেষণাধর্মী মেগাপোস্ট। পাঠকেরা মন্তব্যের ঘরে বলতো ‘আগুন পোস্ট!’। কারণ যা-ই হোক, সেই প্রাণের উচ্ছ্বাস আর বাংলা ব্লগে দেখা যায় না।

বাংলা ব্লগ যেন অবসর যাপনের মাধ্যম হয়ে গেছে। যারা কর্মজীবন থেকে বিরতি নিয়েছেন, তারা তো বিশ্রামকামী। প্রবন্ধ ও সাহিত্য রচনায় তাদের প্রজ্ঞাদীপ্ত অবদানকে স্বীকার করেই বলছি, তারা সাহিত্য সৃষ্টি করুন। কিন্তু ব্লগের প্রাণ ফিরিয়ে আনার জন্য নবীন ও তরুণ ব্লগারদের অংশগ্রহণ জরুরি।




বাংলা ব্লগের সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী ফিরে এসেছে। উনিশে ডিসেম্বর বাংলা ভাষাভাষী অনলাইন লেখকদের একটি বিশেষ দিন, কেননা ইন্টারনেটে লেখালেখি ও আত্মপ্রকাশের এই সুযোগগুলো হঠাৎ করে আসে নি। এর একটি শুরু ছিল। একটি উপলক্ষ্য ছিল। একটি প্লাটফরমের প্রয়োজন ছিল, যেখানে বাংলায় লেখা যাবে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে; যেকোন ওএস দিয়ে। ২০০৫ সালের ডিসেম্বরে সামহোয়্যারইন ব্লগের প্রতিষ্ঠার সাথে শুরু হয় বাংলা ভাষায় ব্লগ লেখার সুযোগ এবং শুরু হয় মাতৃভাষায় মত প্রকাশের নতুন যুগ।

বিজয় কিবোর্ড দিয়ে ইউনিকোডে লেখা তখনও চালু হয় নি। পরে বিজয় কিবোর্ডে ইউনিকোডে বাংলা চালু হলেও, অধিকাংশ প্রবাসী বাঙালির কাছে সে-সুযোগ অধরাই থেকে গেলো। ফলে অনেক ব্লগার সামহোয়্যারইনে লেখে সেটি তাদের ফেইসবুক বা অন্য কোন মাধ্যমে প্রকাশ করতেন। এখনও অনেকের এই অভ্যাস রয়ে গেছে। এভাবে সামহোয়্যারইন ব্লগ শুধুই বাংলাদেশের প্রথম ব্লগসাইট অথবা বিশ্বের সর্ববৃহৎ কমিউনিটি ব্লগ নয়, একটি বৈপ্লবিক পরিবর্তনেরও অনুঘটক হলো। তারপরের সবই ইতিহাস!

শহর বন্দর গ্রামের, স্বদেশের ও বিদেশের সকল বাঙালি এক হতে শুরু করলো বাংলা ভাষার নামে। এ যেন আরেক বায়ান্ন! মাতৃভাষাকে ইন্টারনেটে প্রতিষ্ঠার বায়ান্ন।

স্বাধীনতার ইতিহাস, রাজনৈতিক সমস্যার বিশ্লেষণ, আন্দোলনের খবর, সামাজিক সমস্যা, এসিড সন্ত্রাস, শিশু ও নারী অধিকার, বীরাঙ্গনার অধিকার, যোদ্ধাপরাধের বিচার, জলবায়ু পরিবর্তন, জঙ্গীবাদ ও এর সমাধান ইত্যাদি ইস্যুতে সরব হতে থাকলো বাংলা ব্লগ।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের ব্যাচের মতো দু’তিন বছর পর পর বদল হতে থাকলো ব্লগারদের গোষ্ঠিবদ্ধ পদচারণা। কেউ অভিমানে, কেউবা জীবিকার তাগিদে ব্লগ ছাড়লেন। অন্যদিকে ক্রমাগত লেখতে লেখতে যারা একটি পর্যায়ে পৌঁছে গেছেন, তারা থেকেই থেকে গেলেন। কেউ কেউ বছর কয়েক যাবার পর ফিরে আসেন আরও কিছুদিনের জন্য, আরও কিছু মনের কথা প্রকাশের জন্য। কতিপয় ব্লগার আছেন, যারা বছরের পর বছর ধরে একই গতিতে লেখে যাচ্ছেন, আর মন্তব্য দিয়ে যাচ্ছেন সহযাত্রী ব্লগারদের লেখায়। তাতে তারা নিজেরা যেমন মুন্সিয়ানা অর্জন করছেন, তেমনি সৃষ্টি করছেন সৃজনশীল একটি লেখক সম্প্রদায়।

আত্মপ্রকাশ সামাজিক যোগাযোগ নাগরিক সাংবাদিকতা আদর্শবাদিতা আর নিজ ভাষায় সাহিত্য চর্চার সুযোগ নিয়ে এব্লগ থেকে গড়ে ওঠেছেন অনেক লেখক সাংবাদিক সমাজসেবক ও সেলিব্রিটি ব্লগার। কেউ কেউ পরবর্তিতে নিজেদের পেশাজীবী জীবনেও ব্লগের কথা ভুলতে পারছেন না।

ইন্টারনেটে আজ বাংলা ব্লগসাইটের সংখ্যা প্রায় অগুণতি। ব্যক্তিগত ব্লগ নয়, পাবলিক ব্লগের কথাই বলছি। বিজ্ঞান, প্রযুক্তি, শিক্ষাদান, ক্রীড়া, সাহিত্য, রাজনীতি, প্রত্নতত্ত্ব, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে বাংলা কনটেন্ট গড়ে ওঠেছে। গুগল সার্চ দিলে বাংলা ভাষায় শত সহস্র ব্লগ পোস্ট পাওয়া যাবে।

ইন্টারনেটে এই সুবিস্তৃত বাঙলায়নে সামহোয়্যারইনকেই অগ্রপথিক বলতে হয়, কারণ বাংলা ভাষায় ব্লগ কনটেন্ট তৈরির এ ধারণা তারাই সৃষ্টি করেছেন। আমরা কিছুদিন দেখেছি, ব্লগাররা তাদের কনটেন্ট তৈরিতে উইকিপিডিয়ার সাহায্য নিতে। এখনও নেন। কিন্তু বাংলা ভাষার উইকি কনটেন্ট তৈরিতে সামহোয়্যারইনও একটি উৎস হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। বাংলা উইকিপিডিয়ার মাত্র কয়েকটি নিবন্ধ দেখলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।




কথা হলো, প্রতিষ্ঠাবার্ষিকীতে কী করা যায়? প্রতিষ্ঠাবার্ষিকী মানেই যে মিটিংমিছিল হইহুল্লা করতে হবে, সকলের ক্ষেত্রে তা কিন্তু নয়। বন্যেরা বনে সুন্দর ব্লগাররা ব্লগে! ব্লগাররা ব্লগ লেখেই বাংলা ব্লগের প্রতিষ্ঠা বার্ষিকীকে উদযাপন করবেন, এটিই স্বাভাবিক। এই স্বাভাবিক কাজটিই করে যাবার জন্য আমি সুপ্রিয় সহব্লগারদেরকে মনে করিয়ে দিলাম। পোস্টার নয়, ব্যানার নয়, লেখাই হোক ব্লগ দিবসের ওয়ে অভ্ সেলিব্রেশন!

সপ্তম বাংলা ব্লগ দিবস এবং সামহোয়্যারইনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সকল বাংলাভাষী ব্লগারকে এবং সামহোয়্যারইন টিমকে জানাচ্ছি আন্তরিক অভিবাদন ও কৃতজ্ঞতা। আপনারা সকলে মিলে একটি সুবিশাল তথ্য সাম্রাজ্য গড়ে তোলেছেন ভবিষ্যত প্রজন্মের জন্য। একটি বিশাল কাজ!!!



(সেই সাথে নিজের বর্ষপূর্তিতে ‘আমাকেও’ জানাই আন্তরিক অভিনন্দন। কোন সৃজনশীল কাজে লেগে থাকার ‘গর্বে আমি গর্বিত’! এজন্যেই অভিনন্দন জানাই, কারণ তারপরও চাকরিটি বহাল আছে! ‘বেলা বোসও’ সঙ্গেই আছেন!)

------------




এমন একটি মূল্যবান ছবি একবছর পরে হলেও যথাযোগ্য মর্যাদায় প্রদর্শন করতে পেরে আমি আনন্দিত। ম্যারুন রঙের পাঞ্জাবিতে ষষ্ঠ ব্লগ দিবসের পোস্টারের কারিগর সাদমান রহমানকে কেবল চিনতে পারলাম! ;)

মন্তব্য ১১০ টি রেটিং +২৬/-০

মন্তব্য (১১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫২

গেম চেঞ্জার বলেছেন: ২য় প্লাস+

০৭ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ধন্যবাদ। কিন্তু মোবাইলে বেশি মন্তব্য করতে পারছি না!

বাসার কম্পু থেকে সামুতে ঢুকা যাচ্ছে না :(

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৯

গেম চেঞ্জার বলেছেন: ব্লগ দিবস সফল হউক। ভাই, অনেক পুরনো ব্লগারও ফিরে আসছেন। সামুর আগের সময়টা ফিরে আসুক এ প্রত্যাশায়....

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আগের সময় তো আর আসবে না.... ভিন্নভাবে হলেও চাই ব্লগারদের পদচারণা বাড়ুক।

আপনাকে অনেক ধন্যবাদ, গেম চেন্জার :)

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৬

সুমন কর বলেছেন: চমৎকার একটি লেখা, প্রিয়তে রাখলাম এবং প্লাস।

কেউ কেউ পরবর্তিতে নিজেদের পেশাজীবী জীবনেও ব্লগের কথা ভুলতে পারছেন না। :(

সবাই সুন্দর সুন্দর বাংলা লেখা উপহার দিয়ে বাংলা ব্লগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করুক।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

নিজের সাথে মিলে গেছে, তাই না? :)

৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৬

পার্থ তালুকদার বলেছেন: দারুণ লিখেছেন ভাই।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

পার্থ তালুকদারকে অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা...........

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৯

ইষ্টিকুটুম বলেছেন: বেশ লিখেছেন।
ব্লগে লেখার সময়ই কমে গেছে অনেক।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাই... ইষ্টিকুটুম :)

সময় বের করুন.......

৬| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪০

কথাকথিকেথিকথন বলেছেন:

দারুণ বলেছেন । লেখালেখি বুকে ধারণ করে এগিয়ে নিয়ে যেতে হবে । চলছে বিজয়ের মাস । বাংলা লেখালেখিরও বিজয় চলুক অনন্য মাত্রায় ।

( বিঃ দ্রঃ ইতিহাসের বিখ্যাত লেখকগণও কিন্তু ছদ্মনামে লিখেছেন !!! )

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

চলতে থাকুক লেখালেখি....

ছদ্মনাম নিয়ে ব্যক্তিগতভাবে আমার তেমন কোন দ্বিমত নেই.... বরং পক্ষপাতিত্ব আছে ;)

৭| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:

উৎসাহিত

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

উৎসাহিত করতে পেরে আমি আনন্দিত... প্রিয় চাদঁগাজী :)

৮| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫১

ডার্ক ম্যান বলেছেন: সব ব্লগ কর্তপক্ষ মিলে ব্লগ দিবসের জন্য একটা নির্দিষ্ট তারিখ ঠিক করা উচিত

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ, ডার্ক ম্যান :)

৯| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৫

শতদ্রু একটি নদী... বলেছেন: প্রথম প্যারায় বাস্তবতা ফুটে উঠেছে। এই প্রজন্মের সবচেয়ে দুর্বলতা বলতে আমার এটাই মনে হয় যে তাদের ব্যাপকমাত্রায় মেরুকরন ঘটছে। কেউ সত্য বলতে চায়না, আর দলীয় মেরুকরনের কারনে সত্য এড়িয়ে যায়। এই ধারাটা খুবই খারাপ, যার সুচনা কিন্তু আমাদের আগের প্রজন্মই করে গেছে। নিজের বাবা মা পর্যন্ত সন্তানের কাছে তাই বলেন যে মতবাদ নিজে বিশ্বাস করেন। তাই আওয়ামীলীগারের ঘরে আওয়ামীলীগার আর বিএনপির ঘরে জাতীয়তাবাদীই জন্মায়, এর ব্যতিক্রম লাখে একটা দেখাইতে পারবেন নাকি সন্দেহ। কিন্তু একটা শিশুর তো আওয়ামীপন্থী কিংবা বিএনপিপন্থী হবার কথা না, এই বোধগুলো তো আসবার কথা আরো অনেক পরে।

ছদ্মনাম কিংবা পরিচয় গোপনের দরকার আছে বলেই আমার মনে হয়। তাহলে সকল প্রভাব কিংবা ভীতির বাইরে থেকে ঠিক সেটাই বলা যায় যা কেউ সঠিক বলে মনে করে। আর এটাই দরকার এ সময়ে। দলীয় কিংবা ব্যক্তিগত পরিচয়ের বাইরের অন্য একটা পরিচিতি যা অন্যদের বিভ্রান্ত করে না।

পোস্টে ভালোলাগা রইলো। :)

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//কেউ সত্য বলতে চায়না, আর দলীয় মেরুকরনের কারনে সত্য এড়িয়ে যায়।//

একদম সঠিক। এজন্যে রাজনীতি নিয়ে আজকাল উন্মুক্ত আলোচনাও হয় না। ফলে রাজনৈতিক দলগুলোর স্বেচ্ছাচারিতা বেড়েই চলেছে।

ছদ্মনামের বিষয়ে আপনার অভিমতে আমার দ্বিমত নেই :)

চমৎকার মন্তব্য দিয়ে যুক্ত হবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, শতদ্রু একটি নদী :)

১০| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০০

আরজু পনি বলেছেন:

হায় হায় আমার মন্তব্য গেল কৈ?!

আমার লাইকটা ঠিকই কাউন্ট হয়েছে কিন্তু মন্তব্যটা প্রকাশ হয় নাই... !

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আরজুপনিকে অনেক অনেক ধন্যবাদ..... সঙ্গে থাকার জন্য :)

১১| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

সাহসী সন্তান বলেছেন: প্রিয় মইনুল ভাই, চমৎকার গঠনমূলক কিছু কথা বলেছেন! পোস্টে প্লাস! আসলে সবাই যদি আপনার মত করে ভাবতে পারতো তাহলে বাংলা ব্লগ সাইট গুলো আবারও আদর্শের মূর্তপ্রতিক হয়ে উঠতো! ভাল থাকবেন এবং শুভ কামনা জানবেন!


পরিশেষে কথাকথিকেথিকথন এর সাথে সহমত পোষণ করে বলতে চাই, ইতিহাস খোঁজ করলে কিন্তু মেজরিটি পারসেন্ট লেখককেই পাওয়া যাবে যারা সব সময় ছদ্ম নামেই সব থেকে বেশি লেখালেখি করেছেন!

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সাহসী সন্তান, বরাবরের মতো আন্তরিক মন্তব্য দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ :)

ছদ্মনামের বিষয়ে আমার বিশেষ কোন এলার্জি নেই এবং এটি লেখার মূল আলোচ্য বিষয় নয়।

শুভেচ্ছা জানবেন......

১২| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

ফেরদৌসা রুহী বলেছেন: আত্মপ্রকাশ সামাজিক যোগাযোগ নাগরিক সাংবাদিকতা আদর্শবাদিতা আর নিজ ভাষায় সাহিত্য চর্চার সুযোগ নিয়ে এব্লগ থেকে গড়ে ওঠেছেন অনেক লেখক সাংবাদিক সমাজসেবক ও সেলিব্রিটি ব্লগার। কেউ কেউ পরবর্তিতে নিজেদের পেশাজীবী জীবনেও ব্লগের কথা ভুলতে পারছেন না।

হুম দারুণ পর্যবেক্ষন আপনার।

বন্যেরা বনে সুন্দর ব্লগাররা ব্লগে! ব্লগাররা ব্লগ লেখেই বাংলা ব্লগের প্রতিষ্ঠা বার্ষিকীকে উদযাপন করবেন, এটিই স্বাভাবিক। এই স্বাভাবিক কাজটিই করে যাবার জন্য আমি সুপ্রিয় সহব্লগারদেরকে মনে করিয়ে দিলাম। পোস্টার নয়, ব্যানার নয়, লেখাই হোক ব্লগ দিবসের ওয়ে অভ্ সেলিব্রেশন!



এবার তাহলে এমনি হবে মনে হয়?

(সেই সাথে নিজের বর্ষপূর্তিতে ‘আমাকেও’ জানাই আন্তরিক অভিনন্দন। কোন সৃজনশীল কাজে লেগে থাকার ‘গর্বে আমি গর্বিত’! এজন্যেই অভিনন্দন জানাই, কারণ তারপরও চাকরিটি বহাল আছে! ‘বেলা বোসও’ সঙ্গেই আছেন!)


বেলা বোসকে আমার শুভেচ্ছা জানিয়েন ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হায় হায়... আপনি বেলা বোসের ব্যাপারটি এভাবে ধরে ফেললেন.... (ওটা তো ব্র্যাকেটের বিষয়! ;) )

ভান্দবি.... সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা..... :)

১৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৩

মুদ্‌দাকির বলেছেন: শত শত মন্তব্য ওয়ালা পোষ্ট গুলো মিস করি!!! কত যুক্তি আর কত সমাধান পাওয়া যেত!!!

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//শত শত মন্তব্য ওয়ালা পোষ্ট গুলো মিস করি!!! কত যুক্তি আর কত সমাধান পাওয়া যেত!!!//

-ঠিক তাই!!!!!

-নিজে ক্যাচালবাজ না হলেও.... আমি ক্যাচালকে অনেকটা মিসই করি ;)

১৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩০

আমি মাধবীলতা বলেছেন: সবাই ব্যস্ত হয়ে পড়েছেন :(
সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ !!

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ব্যস্ততা কাটুক.... মানুষগুলো বিনোদনের সময় পাক... এই কামনা করি :)

১৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩১

নাজমুল হাসান মজুমদার বলেছেন: চমৎকার কিছু কথা বলছেন :)

ব্লগে এই মুহূর্তে সবচেয়ে বেশি মুভি এবং ভ্রমণ কাহিনী আসছে । এটা ভালো ।

একসময় মুভি নিয়ে লেখা পাওয়াই যেতোনা ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//ব্লগে এই মুহূর্তে সবচেয়ে বেশি মুভি এবং ভ্রমণ কাহিনী আসছে।//

এটি একটি ভালো দিক। সত্যিই!

ধন্যবাদ আপনাকে, নাজমুল হাসান মজুমদার :)

১৬| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

প্রামানিক বলেছেন: চমৎকার গঠনমূলক কথা বলেছেন। আপনার সাথে সহমত। ধন্যবাদ

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ.... প্রিয় প্রামানিক ভাই :)

১৭| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

তামান্না তাবাসসুম বলেছেন: চমৎকার একটি লেখা। ছদ্মনাম এর ব্যপারটা আমারো ভাল লাগে না :)

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ..... তামান্না তাবাসসুম :)

১৮| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩০

রুদ্র জাহেদ বলেছেন: চমৎকার লিখেছেন।পোস্টে দারুণ ভালো লাগা রইল সুপ্রিয় লেখক-ব্লগার
++++++

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আন্তরিক মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ :)

১৯| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩৯

মুর্দা ফকির বলেছেন: ব্লগার রা মনে হয় পোস্ট পড়ে দোড় দেন। আগের মত কমেন্ট পাই না।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আরে... মুর্দা ফকির!!!!! এত দিন পর এলেন!!!! :)

২০| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫৩

লিও কোড়াইয়া বলেছেন: আমি ব্লগে এসেছি ৪ সাপ্তাহ হবে। আমার অনেক আফসোস হচ্ছে কেন আরও আগে আসলাম না। আপনার লেখা পড়ার পর আফসোসটা আরও বেড়ে গেলো। নিজের নাম বা ছদ্মনাম ব্যবহার করার ব্যপারে যার যার নিজস্ব মতামত প্রকাশ পাবে। আমি আসলে জানতাম না যে এখানে ছদ্মনাম ব্যবহার করা যায়। তাই আমি আমার অফিসিয়াল নাম দিয়ে ব্লগ খুলেছি! সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনার মন্তব্যটি নতুনদের জন্য বিরাট প্রেরণা হয়ে থাকবে :)

অনেক ধন্যবাদ....
শুভ ব্লগিং.... লিও কোড়াইয়া :)

২১| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:



লিখতেও হবে পড়তেও হবে। আমাদের পড়ার মানসিকতা কম যার প্রতিফলন মন্তব্যের নমুনা দেখলেই বোঝা যায়। কেউ না বুঝেই মন্তব্য করে আর কেউ করে দ্বায়সারা মন্তব্য। লেখার পাশাপাশি বেশি বেশি পড়তে হবে। তবে ব্লগ ডে উদযাপিত হোক ব্লগে বইসা তার ফ্ল্যাভার নিমুনে।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

লিখতেও হবে... পড়তেও হবে!!!!!
লেখার পাশাপাশি বেশি বেশি পড়তে হবে....
একমত!

অনেকে লেখার জন্য বাধ্য হয়েই পড়েন!!!!

ধন্যবাদ আপনাকে, কাণ্ডারি অথর্ব :)

২২| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৪

আবু শাকিল বলেছেন: খুব মূল্যবান কিছু লেখা পড়লাম।ধন্যবাদ ভাইয়া।
বাংলা ভাষায় -মুক্ত আলোচনার সুযোগ করে দিয়েছেন।
সামহোয়ারইনব্লগ।
কৃতজ্ঞ সামুর কাছে।সেই সাথে বাংলা ভাষায় সবাইকে লেখক বানিয়েছেন আভ্র।
কৃতজ্ঞ আভ্র কাছে।
সামু এবং আভ্র, দুইটাই সকলকে লেখক বানিয়েছেন।
বাংলা ব্লগ দিবস সফল হোক।
ছবিতে -আমার পছন্দের মানুষ এবং প্রিয় ব্লগার তিন জনের সাথে দেখা করার সৌভাগ্য হয়েছে।
আপনাকে মিছাইলাম :)
গত বছর ব্লগ ডে পালন করেছি চিটাগাং এ
ব্লগার আফসানা যাহিন,মাহমুদ০০৭,ডার্কম্যান,ইফতেখার শোভন।
এবার কোথায় থাকব, জানি না।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এবারও ব্লগ যে উদযাপন করুন.... নতুন কিছু চমৎকার লেখা দিয়ে....
নিজের সেরা লেখাটি এই ডিসেম্বরে প্রকাশ করুন....


অনেক ধন্যবাদ, আবু শাকিল ভাইয়া :)

২৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৮

আমি মিন্টু বলেছেন: ভালো লাগচ্ছে :)

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ!
কেমন আছেন :)

২৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:২৬

রক্তিম দিগন্ত বলেছেন: সামুর আগের দিনগুলো এখন সোনালী অতীতই মনেহয়! আগে লিখলে যেভাবে সাড়া আসতো - এখন অনেকটাই কমে গেছে। বছর দুয়েক আগে যখন সামুতে ছিলাম - তখনকার কাউকেই এখন খুঁজে পাইনি। সবাই হারিয়ে গেছে।

যাই হোক - দুঃখ করে লাভ নেই। আমাদের নতুনদের (মানে নতুন যে পরিবারটা এখন আছে) তাদেরকেই আবার সামুর আগের অবস্থা ফিরিয়ে আনতে হবে। তাহলে পুরোনোরাও এসে যাবে।

ব্লগ ডে শুভ হোউক। লেখালেখি পূর্ণ হোউক।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//আমাদের নতুনদের (মানে নতুন যে পরিবারটা এখন আছে) তাদেরকেই আবার সামুর আগের অবস্থা ফিরিয়ে আনতে হবে। তাহলে পুরোনোরাও এসে যাবে।//

আপনার কথায় শতভাগ সমর্থন থাকলো.... রক্তিম দিগন্ত :)

২৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:২৭

সচেতনহ্যাপী বলেছেন: আমি নিজে ছম্দনামে লিখছি।। কারন বর্তমান সময়ে এটাই আমার নিরাপত্বা বলয়।। না পরিবারের না শত্রুদের হুমকি।।
এব্যাপারে শতুদ্রর মন্তব্য থেকে-ছদ্মনাম কিংবা পরিচয় গোপনের দরকার আছে বলেই আমার মনে হয়। তাহলে সকল প্রভাব কিংবা ভীতির বাইরে থেকে ঠিক সেটাই বলা যায় যা কেউ সঠিক বলে মনে করে।
সাথে আপনার সুরে সুর মিলিয়ে বলছি-সপ্তম বাংলা ব্লগ দিবস এবং সামহোয়্যারইনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সকল বাংলাভাষী ব্লগারকে এবং সামহোয়্যারইন টিমকে জানাচ্ছি আন্তরিক অভিবাদন ও কৃতজ্ঞতা।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ছদ্মনাম এই লেখার আলোচ্য বিষয় নয়।

আপনাকে ধন্যবাদ... সচেতনহ্যাপী :)

২৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:২১

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: সপ্তম বাংলা ব্লগ দিবস এবং সামহোয়্যারইনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সামু আয়োজিত প্রতিযোগিতার জন্য লেখা আহ্বান পোস্টটি দেখতে পেয়ে অংশগ্রহণ করতে গত ৩০ শে নভেম্বর থেমে আমার প্রিয় এই ব্লগে নিয়মিত লেখালেখি করে আসছি। শর্ত অনুযায়ী কর্তৃপক্ষের তিন দিন অবজার্ভশেনর পর আমার লেখা নিয়মমাফিক প্রথম পৃষ্ঠায় পোস্ট হওয়ার কথা। কিন্তু পরিতাপের বিষয় এই যে, আমার লিখা এখনও ব্লগের প্রথম পৃষ্ঠায় পোস্ট হতে দেখতে পাচ্ছি না।
কর্তৃপক্ষের নিকট এই সমস্যা সমাধানে কোথায় লিখবো ও কিভাবে সমাধান পাবো বুঝতে পারছি না। সবার কাছে সাহায্য প্রার্থণা করছি।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

লেখতে থাকুন... সমাধান এমনিতেই আসবে।

অন্যদের লেখা পড়ুন... মন্তব্য দিন।

এটি কোন ছাপাখানা নয় যে, আপনার লেখার প্রকাশ থামিয়ে দেবে।
ভালো লেখলে এমনিতেই সকলের দৃষ্টিতে পড়বে।

হতাশ হবেন না....
শুভ ব্লগিং!

২৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৫

অপর্ণা মম্ময় বলেছেন: বাহ্‌ আপনাদের ছবিটা যেমন সুন্দর , সামুর অফিসটাও সুন্দর।

ব্লগে ব্লগারদের আসা-যাওয়া বহমান। একদল গেলে আরেক দল অটোম্যাটিক তৈরি হয়ে যায় ব্লগ মাতিয়ে রাখতে। হয়তো আগের মতো মেধাসম্পন্ন বা ভালো মানের পোস্ট সেটা কবিতা, গল্প বা গবেষণাধর্মী পোস্ট আসে না কিন্তু ব্লগ চলমান রয়েছে।

আমি কিছু কিছু পুরনো পোস্ট পড়েছি, অন্যান্য ব্লগেও , পড়ে মুগ্ধ হয়েছি। যেমন মানসম্পন্ন পোস্ট তেমনি মানসম্পন্ন কমেন্ট। বিস্তারিত আলোচনা, পাল্টা যুক্তি ইত্যাদি। পড়তেও ভালো লাগে সেসব। এখন তো দেখি -- ইটা রাইখা গেলাম, পয়লা কমেন্ট কইরা ফার্স্ট হইছি ইত্যাদি টাইপ মন্তব্য, না পড়ে মন্তব্য, আমাদের পড়ার ধৈর্যের অভাব, না পড়েই, অন্যকে সময় না দিয়েই ভুরি ভুরি কমেন্ট প্রত্যাশা নিজের ব্লগে ইত্যাদি এই আত্মকেন্দ্রিক অভ্যাস বা বদভ্যাস আমাদের কমাতে হবে।

ভালো পোস্টের জন্য ধন্যবাদ । কান্ডারি ভাইয়ের কমেন্টে লাইক দিলাম

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//আমি কিছু কিছু পুরনো পোস্ট পড়েছি, অন্যান্য ব্লগেও , পড়ে মুগ্ধ হয়েছি। যেমন মানসম্পন্ন পোস্ট তেমনি মানসম্পন্ন কমেন্ট। বিস্তারিত আলোচনা, পাল্টা যুক্তি ইত্যাদি। পড়তেও ভালো লাগে সেসব। এখন তো দেখি -- ইটা রাইখা গেলাম, পয়লা কমেন্ট কইরা ফার্স্ট হইছি ইত্যাদি টাইপ মন্তব্য, না পড়ে মন্তব্য, আমাদের পড়ার ধৈর্যের অভাব, না পড়েই, অন্যকে সময় না দিয়েই ভুরি ভুরি কমেন্ট প্রত্যাশা নিজের ব্লগে ইত্যাদি এই আত্মকেন্দ্রিক অভ্যাস বা বদভ্যাস আমাদের কমাতে হবে।//

আপনার চমৎকার মন্তব্যটি উদ্ধৃত করে সমর্থন জানালাম.... এসবের উন্নয়ন চাই :)

ধন্যবাদ, অপর্ণা মম্ময় :)

২৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩০

নেক্সাস বলেছেন: ব্লগে লিখার যেমন গুরুত্ব আছে তেমনি পড়ারও গুরুত্ব আছে। সৃজনশীল কিংবা বুদ্ধীদিপ্ত কলম সৈনিক তৈরিতে পাঠকের ভুমিকা পুর্বশর্ত। ব্লগে দেখা যায় না পড়ে মন্তব্য কিংবা দায়সারা মন্তব্য করার ব্যাপক প্রবণতা। এটা যতনা উৎসাহ তার চেয়ে বেশী রিভার্স হিট পাওয়ার প্রবনতা। অনেক প্রতিষ্ঠিত ব্লগারেরা দায় সারা মন্তব্য করেন। অথচ তাদের গঠনমুলক মন্তব্য একজন লেখকের চুরিতে কলমে দেওয়ার জন্য অত্যাবশ্যক। একিভাবে গঠনমূলক সমালোচনা গ্রহন করার সদিচ্ছা থাকতে হবে লেখকদের।

ব্লগ দিবসে সকল ব্লগারকে শুভেচ্ছা।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//অনেক প্রতিষ্ঠিত ব্লগারেরা দায় সারা মন্তব্য করেন। অথচ তাদের গঠনমুলক মন্তব্য একজন লেখকের চুরিতে কলমে দেওয়ার জন্য অত্যাবশ্যক। একিভাবে গঠনমূলক সমালোচনা গ্রহন করার সদিচ্ছা থাকতে হবে লেখকদের।//

কবি নেক্সাস.... আমার মনের কথা বলেছেন :)

২৯| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩২

বিদ্রোহী সিপাহী বলেছেন: ব্লগ সম্পর্কিত সুন্দর লেখার জন্য আপনাকে ধন্যবাদ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ, আপনাকেও :)

৩০| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৭

গুলশান কিবরীয়া বলেছেন: আমি এই ছবির দুইজনকে চিনতে পেরেছি । একজন এই পোস্টের লেখক এবং আরেকজন মনে হচ্ছে আমিনুর রহমান ।

আপনার সাথে একমত , ছদ্ম নামের চেয়ে আসল নামের ব্যবহার করাই ভালো । তবে এর অনেক সুবিধা অসুবিধা রয়েছে । ঐ সব বিবেচনায় রেখেই মনে হয় এই ছদ্ম নামের চলন বেশি ।

আপনার লেখায় আরও একবার বুঝতে পারলাম , অতীত আমাদের ভীষণ প্রিয় । অতীত সবাই ভালোবাসি , বর্তমানে তুষ্ট নই আর ভবিষ্যৎ জানিনা ।

আপনার লেখা গুলো সবসময়ই বেশ এনারজেটিক মনে হয় । খুব বেশী এনার্জি ড্রিংক পান করা হয় বুঝি ? ;)

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অতীত আমরা সকলেই ভালোবাসি.... কারণ ভবিষ্যৎ অনিশ্চিত। মানুষ অতীত বিলাসী।

এনার্জি ড্রিংক.... হাহাহা!!!! অভিনব প্রশংসা!!!

আপনি কিন্তু একটি পজিটিভ লেখক.... ব্লগের জন্য :)

কৃতজ্ঞতা জানবেন, প্রিয় ব্লগার :)

৩১| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০৬

হাসান মাহবুব বলেছেন: ব্লগিং যেন একটা অন্য জগত। ব্লগাররা একে অপরের প্রতি অদ্ভুত এক টান অনুভব করেন। ব্লগে দীর্ঘসময় ধরে থাকার কারণে জেনেছি এই নেশা সহজে যাবার নয়। সময়ে এটা হয়তো বা স্তিমিত হয়ে আসে, কিন্তু একটা চোরাটান থেকেই যায়। তৃতীয় নয়নে ব্লগ দেখে যান 'অবসরে' চলে যাওয়া ব্লগাররা। আপনি বরাবরই একজন নিবিড় পর্যবেক্ষক। আপনার কথার সাথে আমিও তাল মিলিয়ে বলতে চাই, ব্লগ দিবসে কিবোর্ডে ঝড় উঠুক আবার। ব্লগাররা নিজেদের স্থান থেকে সমৃদ্ধ করে যাক অন্তর্জালকে। আজকের ব্লগার কালকের লেখক, এমন উদাহরণ খুব কম নয়। শুভেচ্ছা।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//ব্লগিং যেন একটা অন্য জগত। ব্লগাররা একে অপরের প্রতি অদ্ভুত এক টান অনুভব করেন। ব্লগে দীর্ঘসময় ধরে থাকার কারণে জেনেছি এই নেশা সহজে যাবার নয়। সময়ে এটা হয়তো বা স্তিমিত হয়ে আসে, কিন্তু একটা চোরাটান থেকেই যায়। তৃতীয় নয়নে ব্লগ দেখে যান 'অবসরে' চলে যাওয়া ব্লগাররা।//

হাহাহাহা..... আপনিই আসল তথ্যটি দিতে পারবেন :)

আজকের ব্লগার .... কালকের লেখক... অনেকের ক্ষেত্রেই এটি সত্যি হতে পারে।


চমৎকার একটি মন্তব্য দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, হাসান মাহবুব :)

৩২| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৩

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: আমার সমস্যার সমাধানটা কিন্তু কোন বিজ্ঞ ব্লগারের কাছ থেকে এখনও পেলাম না। বোধ হয় নব্য ব্লগার হওয়ায় পুরনো ব্লগাররা পাত্তা দিচ্ছেন না।
তারপরও সবার কাছে সাহায্য প্রার্থি।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ওপরে বলেছি :)

৩৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন: বাংলা ভাষায় -মুক্ত আলোচনার সুযোগ করে দিয়েছে
সামহোয়ারইনব্লগ। চমৎকার এনালাইসিস

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: নূরু ভাই, থেংকু :)

৩৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৫

আরণ্যক রাখাল বলেছেন: ব্লগ দিবসের জন্য পোস্ট লিখছি|
বরাবরের মত আপনার লেখা পড়া মানেই আলাদ এক স্বাদ আস্বাদন| খুব সুন্দর করে গুছিয়ে বলার ক্ষমতা আপনার ঈর্ষা করার মত| ভাল থাকুন মইনুল ভাই

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আরণ্যক রাখাল, আপনার আন্তরিক মন্তব্যে অনেক প্রেরণা আছে :)

৩৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

মাহমুদ০০৭ বলেছেন: চমৎকার পোস্ট । ছদ্মনামের প্রয়োজনীয়তা রয়েছে ।
এতদিন পর জাতি ফটুক পাইলো ;) জাকারিয়া স্বপনের লেখা ভাল লাগে । আলোচ্য লেখাটিও পড়েছি।
তিনি clear এবং concisely বলতে পারেন , যে গুণ আপনার মাঝেও আছে।
ভাল থাকুন প্রিয় মইনুল ভাই ।
শুভকামনা রইল ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ছবিটি পোস্টার ডিজাইনারের সম্মানে :)

মাহমুদ০০৭!!! কোথায় থাকেন! আরও বেশি দেখতে চাই ব্লহে। অনেক ধন্যবাদ :)

৩৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩৭

সীমাবেস্ট বলেছেন: পোস্টার নয়, ব্যানার নয়, লেখাই হোক ব্লগ দিবসের ওয়ে অভ্ সেলিব্রেশন! চমৎকার পোস্ট ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: সীমাবেস্ট, আমার লেখায় আপনাকে স্বাগত জানাই! :)

৩৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৫০

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,




ঠিক সময়ে একটি সঠিক পোষ্ট দিয়েছেন ।
আপনার কয়েকটি কথাই শুধু সোচ্চারে বলতে চাই ----

পোস্টার নয়, ব্যানার নয়, লেখাই হোক ব্লগ দিবসের ওয়ে অভ্ সেলিব্রেশন!

..............সত্যই যদি বলবো, তবে নিজের নাম লুকিয়ে কেন?

.............ব্লগের প্রাণ ফিরিয়ে আনার জন্য নবীন ও তরুণ ব্লগারদের অংশগ্রহণ জরুরি।

কতিপয় ব্লগার আছেন, যারা বছরের পর বছর ধরে একই গতিতে লেখে যাচ্ছেন, আর মন্তব্য দিয়ে যাচ্ছেন সহযাত্রী ব্লগারদের লেখায়। তাতে তারা নিজেরা যেমন মুন্সিয়ানা অর্জন করছেন, তেমনি সৃষ্টি করছেন সৃজনশীল একটি লেখক সম্প্রদায়।

সামু ব্লগের ব্লগারদের পক্ষ থেকে আমি আপনাকে আন্তরিক অভিনন্দন জানাই .........




০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
হাহাহা! আপনার সিগনেচার কমেন্ট, জীএস ভাই!

সেদিন অপর্যাপ্ত আড্ডা হয়েছে। আরও হলে ভালো হতো। কিন্তু ব্লগের আড্ডার মজাই আলাদা :)

ব্লগারদের পক্ষ হতে আপনার অভিনন্দনটুকু পেলাম!

অনেক কৃতজ্ঞতা :)

৩৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:২১

খায়রুল আহসান বলেছেন: বন্যেরা বনে সুন্দর ব্লগাররা ব্লগে! -- কি চমৎকার করেই না এ কয়টা কথা বলে গেলেন, শিশুকাল থেকে শেখা সেই বিখ্যাত উক্তিটির সাথে মিলিয়ে!
অত্যন্ত সুন্দর ও গোছালো বক্তব্য পরিবেশনার জন্য ধন্যবাদ। বক্তব্যের সাথে পুরোপুরি একমত।
ছদ্মনামের ব্যাপারে লেখকদের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে চাইনা, কিন্তু আমার নিজের ব্যাপারে বলতে পারি, ছদ্মনামের আচ্ছাদন আমাকে প্রায় শ্বাসরুদ্ধ করে ফেলে, তাই তা ব্যবহার করিনা।
কান্ডারি অথর্ব (২১), অপর্ণা মম্ময় (২৭), গুলশান কিবরীয়া (৩০) আর হাসান মাহবুব (৩১) এর মন্তব্য ভালো লেগেছে, তাই 'লাইক'।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আপনি লেখা তো গভীরভাবেই পড়েন, পাশাপাশি মন্তব্যও পড়েন!

এমন পাঠক পাওয়া সত্যিই সৌভাগ্যের বিষয় :)
আন্তরিক কৃতজ্ঞতা জানবেন।

৩৯| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নিজের নামে আত্মপ্রকাশের প্রতি ব্যক্তিগত দুর্বলতা দেখিয়ে তিনি বলতে চেয়েছেন যে, ভালো কাজের কৃতীত্ব নেবার অধিকার লেখকের আছে।
জাকারিয়া স্বপন সঠিক বলেছেন ।

সপ্তম বাংলা ব্লগ দিবস এবং সামহোয়্যারইনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সকল বাংলাভাষী ব্লগারকে এবং সামহোয়্যারইন টিমকে জানাচ্ছি আন্তরিক অভিবাদন ও কৃতজ্ঞতা। আপনারা সকলে মিলে একটি সুবিশাল তথ্য সাম্রাজ্য গড়ে তোলেছেন ভবিষ্যত প্রজন্মের জন্য। একটি বিশাল কাজ!!!

আপনিও ।


''বেলা বোস'' এর জন্য শুভ কামনা , আপনার জন্যও ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: হাহাহা! বেলা বোসকে লক্ষ্য করার জন্য বিশেষ কৃতজ্ঞতা, গিয়াস উদ্দিন লিটন ভাই :)

বাংলা ব্লগারদের অর্জনে আমাকেও যুক্ত করার জন্য ধন্যবাদ। সকলের অংশগ্রহণেই বৃহৎ অর্জন সাধিত হয় :)

ভালো থাকবেন এবং হাসির লেখাগুলো বন্ধ করবেন না :)

৪০| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৭

উইশবার্ড বলেছেন: ভাল লিখেছেন। লেখালেখি চলুক

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: লেখালেখি চলুক, তবে :)
ধন্যবাদ!

৪১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২১

সেলিম আনোয়ার বলেছেন: তারপরও পোস্টার ব্যানার থাকবে ।রাজপথের সবাইকে জানানোর এর থেকে ভাল বুদ্ধি বোধ হয় নেই। তবে বেশ যৌক্তিক উপস্থাপনা ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
কবির আগমনে খুশি হলাম :)

৪২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩৮

অন্ধবিন্দু বলেছেন:
জনাব,
আপনারা বড় মানুষ/ব্লগার/লেখক। আমি গণ্ডমূর্খ এক অতিশয় নগণ্য পাঠক মাত্র। অনলাইন বা ব্লগের কল্যাণে এখানে এসে আপনাদের দুটো কথা বলতে পারছি। যেজন্য আমি সবসময়ই ধন্যবাদ দিই কর্তৃপক্ষকে। অন্যথায় তো ওই নীরব পাঠক হয়েই থাকতে হতো। (আবার ঠোঁটকাটা অন্ধবিন্দুর কথা হয়তো অনেকেই অপছন্দ করেন)

লেখার শুরুতেই জাকারিয়া স্বপনের তাগিদ/আক্ষেপ উল্লেখ করেছেন। তাঁর লেখার সাথে আমার পরিচয় নেই। তবে আপনার মাধ্যমে যা পড়লাম, আমিও একমত; যথার্থই বলেছেন তিনি। ছদ্মনাম ব্যবহারের বিপক্ষে বলাটাও অত্যন্ত যৌক্তিক ও স্পষ্ট লেগেছে।

ব্লগ দিবস সংক্রান্ত গতবারও একটি পোস্ট করেছিলেন। মন্তব্য করেছিলুম। আসলে বাংলা ব্লগ/ব্লগিং/ব্লগার নিয়ে কোনও আলোচনায় এখন আর অংশগ্রহণ করতে ভালো লাগে নে; চর্বিত চর্বণ। আপনার লেখা পড়লাম, আলাপ করছি; সে আপনার পূর্ণতাপ্রাপ্তি-ব্লগিংসেন্স এর ওপর ভরসা রেখেই।

থাকতো গবেষণাধর্মী মেগাপোস্ট। পাঠকেরা মন্তব্যের ঘরে বলতো ‘আগুন পোস্ট!’। কারণ যা-ই হোক, সেই প্রাণের উচ্ছ্বাস আর বাংলা ব্লগে দেখা যায় না। বাংলা ব্লগ যেন অবসর যাপনের মাধ্যম হয়ে গেছে।

খুব উচিত বচন। অন্য কারণও আছে; আপনি বলছিলেন- ইন্টারনেটে আজ বাংলা ব্লগসাইটের সংখ্যা প্রায় অগুণতি। ব্যক্তিগত ব্লগ নয়, পাবলিক ব্লগের কথাই বলছি। বিজ্ঞান, প্রযুক্তি, শিক্ষাদান, ক্রীড়া, সাহিত্য, রাজনীতি, প্রত্নতত্ত্ব, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে বাংলা কনটেন্ট গড়ে ওঠেছে।

মেগাপোস্ট অন্যত্র লিখে যদি পয়সা পাওয়া যায়, ব্লগে পোস্ট করার কী দরকার। তাই না ? হাহ হাহ হা। সস্তা জনপ্রিয়তার পিছনে ছুটে ছেলেপেলেরা সময় নষ্ট করছে। রাতারাতি লেখক/ব্লগার হতে চায়। ইংরেজি লেখা ওয়ার্ড টু ওয়ার্ড অনুবাদ করেই হিট খাবার চেষ্টা। পড়াশোনায় আগ্রহ নাই। রিসার্চ করার মতো ধৈর্য্য কম। এইসবের ভিড়ে ব্লগে কিছু ব্যক্তিত্বের দেখা পেয়েছি/পাচ্ছি। তাঁদের মধ্যে কেউ দেশী-বিদেশী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলো। অসাধারণ ট্যালেন্টেড ছাত্র ছিলো। বিজ্ঞান-দর্শনে বোদ্ধা-লিখিয়ে ছিলো। তাঁদের আমি মিস করি ... সংখ্যাটা কমে আসলেও এখনও যাতায়াত রয়েছে জানি। অথবা হতে পারে এইদিকে লেখালেখিতে আগ্রহ পাচ্ছেন না।(ব্লগার অপর্ণা মম্ময়, নেক্সাসের মন্তব্যে আগ্রহ না পাবার হেতু রয়েছে)


ব্লগে যেটুকো সময় নিয়ে আসি। আপনাদের লেখা পড়ে/মন্তব্য করে তা শেষ হয়। নিজের ব্লগ-বাড়ি খালিই থেকে গেলো। লাভ-লোকসানের হিসেব আমরা সবাই করি নে-গো। পাঠকেরও দরকার আছে! সৃজনশীল কাজে হিট/ফিট/লাইক/পরিচিতি ডাজেন্ট মেটার ...

নবীন ও তরুণ বন্ধুরা শূন্যস্থান পূরণ করে দিক। জানা-বোঝার নতুনসব রঙে রাঙিয়ে দিক। আলোর সন্ধানে আলোর পথযাত্রীরা আন্তরিক থাকুক অকৃত্রিম থাকুক। এটাই আমার কামনা।

অধমের শুভ কামনা জানবেন। পোস্টে প্রথম লাইকটি অন্ধবিন্দু দিয়েছিলেন। কিন্তু ফুসরত পেতে দেরী হলো। :)

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ছদ্মনামে যারা লেখেন, এবং যেজন্য লেখেন, তারা ছাড়া অন্য কেউই এর কারণ পুরোপুরি বুঝতে বা বলতে পারবেন না। ছদ্মনামের ব্লগারদের বিষয়ে জনাব জাকারিয়া স্বপন পর্যাপ্ত মূল্যায়ন করেন নি। ব্যক্তিগতভাবে আমি তার সাথে সম্পূর্ণ একমত নই। কিন্তু তার কথাটি তুলে ধরেছি, কেবল লেখকের সততা আর আত্মপ্রকাশের অধিকারের প্রতি আলোকপাত করার জন্য।


//ব্লগে যেটুকো সময় নিয়ে আসি। আপনাদের লেখা পড়ে/মন্তব্য করে তা শেষ হয়। নিজের ব্লগ-বাড়ি খালিই থেকে গেলো। লাভ-লোকসানের হিসেব আমরা সবাই করি নে-গো। পাঠকেরও দরকার আছে!//

-এমন ব্লগার কয় জনে হয়!


// সস্তা জনপ্রিয়তার পিছনে ছুটে ছেলেপেলেরা সময় নষ্ট করছে। রাতারাতি লেখক/ব্লগার হতে চায়। ইংরেজি লেখা ওয়ার্ড টু ওয়ার্ড অনুবাদ করেই হিট খাবার চেষ্টা। পড়াশোনায় আগ্রহ নাই। রিসার্চ করার মতো ধৈর্য্য কম।//

-আমি বলি, তবু তারা লেখুক! অনুবাদ করতে গেলেও তো কিছু লেখতে হয়। কিন্তু পড়ার মতো না লেখেই যখন পয়সা অর্জনের পেছনে ছুটে তখনই দৃষ্টিকটু লাগে। কিন্তু দৃষ্টিকটু লাগলেই কি হলো, কার দৃষ্টিকটু? এসবে তাদের যায় আসে না।


আপনার মন্তব্য সবসময়ই আমার চিন্তার খোরাক। বোধ করি ব্লগের সকলেরই। এমন একজন বিগদ্ধ পাঠক পাওয়া তো ভাগ্যের বিষয়।

কৃতজ্ঞতা জানবেন, অন্ধবিন্দু :)

৪৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৮

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: স্যার, আপনাকে ধন্যবাদ আপনার সহৃদয় মন্তব্যের জন্য।

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ আপনাকে, মোহাম্মদ রাহীম উদ্দিন।
ব্লগিং আপনার জন্য আনন্দময় হোক :)

৪৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৬

শামছুল ইসলাম বলেছেন: আপনার পোস্ট মানেই অন্যরকম (ভাল অর্থে) একটা কিছু।
প্রথম দিনই পোস্টটা পড়েছি।
ব্লগ সম্বন্ধে তেমন কিছু জানা নেই, তাই কিছু বলা হয়নি।

সবারটা পড়ে অনেক কিছু জানতে পারলাম।

আপনার কথার সাথে একাত্ম হয়ে ওয়ে অভ্ সেলিব্রেশনে মেতে উঠতে চাইঃ

//কথা হলো, প্রতিষ্ঠাবার্ষিকীতে কী করা যায়? প্রতিষ্ঠাবার্ষিকী মানেই যে মিটিংমিছিল হইহুল্লা করতে হবে, সকলের ক্ষেত্রে তা কিন্তু নয়। বন্যেরা বনে সুন্দর ব্লগাররা ব্লগে! ব্লগাররা ব্লগ লেখেই বাংলা ব্লগের প্রতিষ্ঠা বার্ষিকীকে উদযাপন করবেন, এটিই স্বাভাবিক। এই স্বাভাবিক কাজটিই করে যাবার জন্য আমি সুপ্রিয় সহব্লগারদেরকে মনে করিয়ে দিলাম। পোস্টার নয়, ব্যানার নয়, লেখাই হোক ব্লগ দিবসের ওয়ে অভ্ সেলিব্রেশন!//

বিজয়ের শুভেচ্ছা।
ব্লগ দিবসের শুভেচ্ছা।

ভাল থাকুন। সবসময়।

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাকেও বিজয়ের এবং ব্লগ দিবসের শুভেচ্ছা....

এবং বরাবরের মতো আন্তরিক মন্তব্যের জন্য কৃতজ্ঞতা :)

৪৫| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪০

নিমগ্ন বলেছেন: হ্যাঁ লেখালেখি চাই। রিসার্চ করে, স্টাডি করে ভাল ভাল লেখা। পরিশ্রমী লেখা চাই।

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ.... নিমগ্ন :)
শুভ ব্লগিং....

৪৬| ১১ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:০৪

প্রবাসী পাঠক বলেছেন: যেহেতু আমি নিজেই ছদ্দ নাম ব্যবহার করি তাই ছদ্দ নামের বিষয়টি দিয়েই শুরু করি। সত্য এমন একটা জিনিস যা সকলের কাছে সহজে হজম হবার নয়। আর যখন হজম করতে পারে না তখন তাদের আক্রোশের স্বীকার হতে হয়। কখনো কথার উপর দিয়ে আবার কখনো শারীরিক ভাবে আক্রোশের স্বীকার হতে পারে। ছদ্দ নাম ব্যবহার করে সেই জায়গা থেকে নিরাপত্তা পাওয়া যায় তাহলে অন্তত আমি খারাপ কিছু দেখি না। হ্যা, ছদ্দ নাম যদি অসৎ উদ্দেশ্যে, প্রোপ্যাগান্ডা ছড়ানোর উদ্দেশ্যে হয় সেক্ষেত্রে অবশ্যই আপত্তি আছে।

ব্লগিং এর একদম শুরুর দিকে যারাই এসেছিলেন, তাদের অধিকাংশ ছিলেন পেশাদার লেখক। তাদের লেখার মান অবশ্যই উল্লেখ করার মত ছিল। বর্তমানে কিন্তু লেখকদের মধ্যে অধিকাংশ নবীন। আমরা ধীরে ধীরে শিখছি এবং উন্নতি করছি। সিনিয়রদের সান্নিধ্যে আমরা যতটা দ্রুত শিখতে পারতাম, এখন তার চেয়ে অনেক কম পরিমান শিখছি। আর একটা পোস্ট তখনই প্রাণবন্ত হবে যখন সেই পোস্টের বিষয় বস্তুর উপর তর্ক বিতর্ক হবে। বর্তমানে এই বিষয়টা প্রায় নেই বললেই চলে। একজন ব্লগার অনেক কষ্ট করে যখন একটা লেখা দিল তার পোস্টে গিয়ে শুধু আমরা বললাম ভালো লাগ্ল, দারুণ, চালিয়ে যান। এতে করে লেখক যে খুব একটা উতসাহ পাবে তা কিন্তু না। আবার একজন বিষয় বস্তুর উপর বিশ্লেষণমূলক কোন কমেন্ট করলেন কিন্তু লেখক সেই কমেন্ট এড়িয়ে গেলেন কিংবা শুধুমাত্র ধন্যবাদ দিয়েই রিপ্লাই দিলেন। এতে করে আলোচনা কিন্তু এগুতে পারল না। কমেন্ট এর এই ব্যাপারটা আমরা যদি মনোযোগী হই অবশ্যই ব্লগের জমজমাট অবস্থা ফিরে আসবে।

সবশেষে বর্ষ পূর্তির শুভেচ্ছা প্রিয় মইনুল ভাই।



১১ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
//বর্তমানে এই বিষয়টা প্রায় নেই বললেই চলে। একজন ব্লগার অনেক কষ্ট করে যখন একটা লেখা দিল তার পোস্টে গিয়ে শুধু আমরা বললাম ভালো লাগ্ল, দারুণ, চালিয়ে যান। এতে করে লেখক যে খুব একটা উতসাহ পাবে তা কিন্তু না। আবার একজন বিষয় বস্তুর উপর বিশ্লেষণমূলক কোন কমেন্ট করলেন কিন্তু লেখক সেই কমেন্ট এড়িয়ে গেলেন কিংবা শুধুমাত্র ধন্যবাদ দিয়েই রিপ্লাই দিলেন। এতে করে আলোচনা কিন্তু এগুতে পারল না।//


আপনার মন্তব্যে আমি শতভাগ একমত। এরকম অবস্থা আমারও দৃষ্টি এড়ায় নি। তবে অনেক মনোযোগী পাঠক আছেন, যারা শুধু 'ভালো লাগলো' বললেও সেটি অনেক বিশ্বাসযোগ্য এবং প্রেরণাদায়ক হয়। পাঠকের আন্তরিকতা এবং পারস্পরিক সম্পর্কও একটি বড় বিষয়।

মন্তব্যের উত্তরের বিষয়ে বলতে চাই যে, অনেক সময় পাঠক এমন বিষয় নিয়ে বিশদ আলোচনায় মেতে ওঠেন যেটি লেখার মূল বিষয় নয়। অথবা বিষয়টি অহেতুক বিতর্ক ও বিশৃঙ্খলা সৃষ্টি করবে। সেক্ষেত্রে লেখককে বিশদ উত্তর দেওয়ার মানে হলো, একটি নেতিবাচক এবং তুচ্ছ বিষয়কে বড় করে তোলা।

যেমন, ছদ্মনামের বিষয়ে অনেকেই মন্তব্য দিচ্ছেন। বিষয়টি আলাদাভাবে অনেক গুরুত্বপূর্ণ হলেও সেটি এই লেখার মূল বিষয় নয়। তাতে যখন সকলে ব্যস্ত হয়ে ওঠেন, তখন সঙ্গতকারণেই লেখকের মনে হতে পারে যে, পাঠক মন্তব্য পড়ে অথবা লেখার প্রথমাংশ দেখেই মন্তব্য দিচ্ছেন। পাবলিক ব্লগে পাঠক নানাবিধ বিষয় নিয়ে মন্তব্য করতেই পারেন, কিন্তু লেখকের উচিত সংযত হয়ে মূল বিষয়ে স্থির থাকা। যাহোক, এ বিষয়ে কথাকথিকেথিকথন (৬) এবং অন্ধবিন্দুর (৪২) মন্তব্যের উত্তরে আমি আমার অবস্থান তুলে ধরেছি।


প্রবাসী পাঠক, আপনি সত্যিই একজন পাঠক, সেটি আমি জানি। আপনার মন্তব্যেও একজন মনযোগী পাঠককে পাই।

বর্ষপূর্তির শুভেচ্ছা পেলাম :)

অনেক ধন্যবাদ আপনাকে :)

৪৭| ১১ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

সাহসী সন্তান বলেছেন: কি অবস্থা মইনুল ভাই, কেমন আছেন?


নতুন পোস্ট কবে নাগাদ পোস্টাইবেন? দেরি কইরেন না ভাই!

১২ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সাহসী ভাইয়া... পোস্ট দেবো কী! পড়তেই তো পারি না। সময় পাচ্ছি না।

আপনাকে অনেক ধন্যবাদ........ :)

৪৮| ১২ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "অনেক ব্লগার সামহোয়্যারইনে লেখে সেটি তাদের ফেইসবুক বা অন্য কোন মাধ্যমে প্রকাশ করতেন। এখনও অনেকের এই অভ্যাস রয়ে গেছে।"


হে হে হে অতিকায় ডাইনেসর হারাইয়া গিয়াছে কিন্তু গত ৬ বছরে আমি এই দলেই আছি =p~

১২ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//অতিকায় ডাইনেসর হারাইয়া গিয়াছে কিন্তু গত ৬ বছরে আমি এই দলেই আছি//
হাহাহা! =p~

তাই তো দেখছি!!!

থাকুন এভাবেই :)

৪৯| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার পোস্ট আর কমেন্ট-প্রতিত্তরগুলো মনোযোগ দিয়ে পড়লাম। অনেক কিছু বলতে ইচ্ছে হচ্ছে, কিন্তু লিখতে ইচ্ছে হচ্ছে না। আমি ব্লগে আসার পর যে জিনিসটা মিস করি তা হল সমালোচনা এবং তার পক্ষে বিপক্ষে গঠনমূলক আলোচনা। এই জিনিসের অভাবের কারনেই আমার মত নতুন ব্লগারদের লেখনী মানোন্নয়ন ঘটছে না। সিনিয়র ব্লগারদের এ ব্যাপারে উদ্যোগী এবং নবীন ব্লগারদের উচিত পুরানো পোস্টগুলো বেশী বেশী পড়া, অনুসরণ করা (অবশ্যই অনুকরণ নয়)।

লেখালেখি চলতে থাকুক, শুভ ব্লগিং।

১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//আমি ব্লগে আসার পর যে জিনিসটা মিস করি তা হল সমালোচনা এবং তার পক্ষে বিপক্ষে গঠনমূলক আলোচনা। এই জিনিসের অভাবের কারনেই আমার মত নতুন ব্লগারদের লেখনী মানোন্নয়ন ঘটছে না।//


আমার মনের কথা বলেছেন, বোকামানুষ :)
ব্লগে পাঠক কম। সকলেই লেখক।

আপনাকে অনেক ধন্যবাদ!

৫০| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৮

নিয়ার বলেছেন: আসলেই সাহসী লেখকদের পদচারনা সব মাধ্যমেই অনেকটা কমে গেছে। যদি কারন খুঁজে বের করতে হয় তবে বলতে হবে একদিকে প্রতিক্রিয়াশীলদের উত্থান এবং অপরদিকে রাষ্ট্রযন্ত্রের আগ্রাসী মনোভাব। তবে এমন সময়েই লেখকদের নিজেকে আরো বেশী করে প্রকাশিত করা উচিৎ। কারন তা না হলে সামাজিক বিকাশ থেমে যাবে।

আর গোষ্ঠীবদ্ধ হয়ে লেখার যে ব্যাপারটা বলেছেন, তা আসলেই সত্য অনুসন্ধানের ইচ্ছাটাকেই সীমাবদ্ধ করে ফেলে। মানুষ যখন একটি নির্দিষ্ট গণ্ডি থেকে বেড় হতে পারেনা তখন সেটা তার মনোজগতেও প্রভাব ফেলে।

চমৎকার পোস্ট। :)

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনার মন্তব্যের সাথে পুরোপুরি একমত।

মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ, নিয়ার :)

নিয়ার কি ইংরেজি শব্দ?

৫১| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৪

জুন বলেছেন: লেখার প্রতি অদম্য আকর্ষনেই সামহ্যোয়ারে নিবন্ধন করা মাইনুদ্দিন মইনুল । এজন্যই আমাকে এই কাজটিতেই ব্যস্ত থাকতে দেখেন সব সময় । সামুর গেট বন্ধ থাকলে ফেবুতে কত আকুলি বিকুলি করে স্ট্যাটাস দিতাম । তখন কত লোকজন হাসাহাসি করেছে । তাও এই হাবর জাবর লেখালেখি থেকে আমাকে দমাতে পারেনি । /:)

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//তাও এই হাবর জাবর লেখালেখি থেকে আমাকে দমাতে পারেনি। //

জুনাপা.... চিমটি!!!! B-)
আপনের সাথে আমার একদম কাডায় কাডায় মিলে গেছে :)

৫২| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫৪

সাহসী সন্তান বলেছেন: জুনাপুরে চিমটি দিলেন ক্যান? জানেন উনি আমার গ্রেট আপু......? আপনার খপর আছে কইলাম? :`>



কি অবস্থা ভাই, কেমন আছেন?

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

চিমটি দিয়েছি/ দেবো... এমন তো কিছু বলি নি ভাই :)
চিমটি নিয়ে শুধু একটু আলোচনা করেছি।


নতুন শীতে কাবু হয়ে আছি, সাহসী সন্তান।
ভালো থাকবেন। উষ্ণ থাকবেন।

৫৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৩

জুন বলেছেন: হাবিজাবি লিখি সত্যি মাইনুদ্দিন মইনুল, তারপর ও সেইটা কতখানি হাবিজাবি হলো সেটা পড়াতো দূরে থাক উকি দিতেও আসলেন না :(

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

জুনাপা... দিলে চোট খাইলাম!
আসেন ভাইভইন একলগে কান্দি.... :((

আপনি দিলে হাত দিয়ে বলুন তো আপনার লেখার এক নম্বর ভক্ত কেডা?
-আমি গো আমি! :-B

৫৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৮

সাহসী সন্তান বলেছেন: আহারে, মইনুল ভাই জুনাপুর পোস্টে ছুট লাগান? একদম অস্ত্র সহ ঝাপাই পড়েন? আমিও আপনার পিছু পিছু আসছিইইইইই....!

১৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সময় ও মেজাজ পাচ্ছি না :(

৫৫| ১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৪

কবি সুবর্ণ আদিত্য বলেছেন: বাংলা ভাষা এগিয়ে যাবে তার নিজস্ব প্রত্যয়ে-আপন ব্যঞ্জনায়....আপনারাই গড়বেন, আমরা আছি তো সহযাত্রী হিসেবে! এগিয়ে যাবোই সঠিক গন্ত্যবে।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ....
শুভেচ্ছা জানবেন :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.