নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

© মাঈনউদ্দিন মইনুল। কিছু তিক্ত অভিজ্ঞতার প্রেক্ষিতে বলছি, অনুমতি ছাড়া কেউ এব্লগ থেকে লেখা বা লেখার অংশ এখানে বা অন্য কোথাও প্রকাশ করবেন না।

মাঈনউদ্দিন মইনুল

মুখোশই সত্য!

মাঈনউদ্দিন মইনুল › বিস্তারিত পোস্টঃ

নতুন বছরের প্রারম্ভে একজন সুখি মানুষের গল্প বলতে চাই...

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫৯

বছর সাতেক আগের কথা। তখন আমি গ্রামে কর্মরত। একটি জনসচেতনতামূলক নতুন কর্মসূচির অধীনে কিছু প্রশিক্ষক প্রয়োজন। বাছাই শেষ। এবার তাদেরকে প্রশিক্ষণ দেবার পালা। সমস্যা হলো ভেন্যু নিয়ে, কারণ প্রশিক্ষণার্থীরা বিভিন্ন স্থানে ছড়িয়ে আছেন। স্বেচ্ছাসেবী হিসেবে তাদেরকে দূর-দূরান্ত থেকে ভ্রমণ করার ঝামেলা দিতে চাই না। দেখা যাবে যে, তারা অংশগ্রহণই করেন নি। গ্রামের মানুষকে নিয়ে সাংগঠনিক কাজের বহুত ঝক্কি থাকে। তাই, এমন একটি স্থান দরকার যেখানে প্রশিক্ষণার্থীরা অল্প ভ্রমণে আসতে পারবেন। খাবারটাও ভালো হতে হবে।

ময়মনসিংহের এক থানার প্রত্যন্ত গ্রামে আমার এক বন্ধু কৃষিতে পড়াশোনা করে উচ্চমানের চাকুরিতে না গিয়ে শুরু থেকেই কৃষিকাজ শুরু করেন। ডেইরি, গোমাংস, মাছ চাষের পুকুর, লেয়ার মুরগি নিয়ে তার মোটামুটি আকারের একটি খামার বাড়ি। পরিবার নিয়ে সেখানেই তার বাস। সবকিছু অর্গানিক পদ্ধতিতে করেন, কোন বিষাক্ত রাসায়নিক নেই। এটি তাদের নৈতিক অবস্থান। ঢাকার বিশেষ কয়েকটি সুপারশপের সাথে তাদের সম্বন্ধ! তবে ব্যক্তিগত ক্রেতাও আছেন, যারা মাসিক ফরমায়েসের ভিত্তিতে পণ্য কেনেন। ততদিনে ৮ বছর চলছে তাদের।

ময়মনসিংহের ওই থানার নির্দিষ্ট গ্রামটিকে আমাদের একদিনের কর্মশালাটি আয়োজনের জন্য উপযুক্ত মনে করলাম। জায়গাটি প্রধান রাস্তার কাছে এবং আমাদের অধিকাংশ প্রশিক্ষণার্থীর নাগালে। সমস্যা হলো বর্ষাকাল নিয়ে। বসার স্থান যা-ই হোক, মাথার ওপরে ছাউনিটুকু অন্তত থাকতে হবে। থাকতে হবে দুপুরের আহারের সুব্যবস্থা। আমার বন্ধুটিকে বিস্তারিত বলে তাকে অনুরোধ করলাম। তিনি সানন্দে গ্রহণ করে আমাকে স্বস্তি দিলেন। আমি তাকে জানিয়ে রাখলাম যে, খাবারসহ যাবতিয় খরচ আমার অফিস বহন করবে।

তবু আমি নিশ্চিত হতে পারলাম না, কারণ অতীত অভিজ্ঞতা ভালো ছিলো না। স্বেচ্ছায় রাজি হওয়া প্রশিক্ষণার্থীরা কতজন আসবেন, সময় মতো আসতে পারবেন কিনা, আবহাওয়া কেমন থাকবে... ইত্যাদি নিয়ে আমার দুশ্চিন্তা থেকেই গেলো। আমার সহকর্মীদেরকে আমি নিয়মিত চাপের মধ্যে রাখলাম, যেন তারা প্রশিক্ষণার্থীদের সাথে নিয়মিত যোগাযোগ রেখে আমাকে হালনাগাদ করে। বলা বাহুল্য, আমাদের অফিস কম্পাউন্ডে অথবা প্রকল্প এলাকার থানা সদরে এধরণের কর্মসূচি হলে আমাকে ভাবতেই হতো না।

দিন যত এগিয়ে আসলো, আমার উদ্বেগ ততই বাড়তে লাগলো। দুপুরের খাবার নিয়ে আরেক দুশ্চিন্তায় পড়লাম। গ্রাম এলাকায় ভালো খাবার হোটেল থাকে না। ওখানেও পাওয়া গেলো না। বড়জোড় তেলচিটচিটে টেবিলে নাস্তা খাবার ব্যবস্থা আছে। দুপুরের খাবার রান্না করে দিতে পারবে, সেরকম হোটেল নেই, বাবুর্চিও নেই। ময়মনসিংহ শহরও নিকটে নেই যে, প্যাকেট লান্চ নিয়ে আসা যায়।



কর্মশালার সপ্তাহখানেক আগে আমার বন্ধুটি ফোন দিয়ে জানতে চাইলেন, সবকিছু ঠিক আছে কিনা। আমি নিশ্চিত করে বললাম, আলবৎ ঠিক আছে। বরং আমি উল্টো জিজ্ঞেস করলাম, তার পক্ষ থেকে কোন সমস্যা আছে কিনা এবং উটকো ঝামেলার জন্য আগাম ক্ষমা চাইলাম। তিনি আমাকে আরেক ধাপ নিশ্চিত করে দিয়ে বললেন যে, প্রশিক্ষণার্থীদের দুপুরের খাবারের জন্য যেন আমি চিন্তা না করি। আমি যে খাবার নিয়ে মহাটেনশনে আছি, তিনি সেটা জানলেন কীভাবে! আমি বিস্মিত হলাম। তিনি বললেন যে, আমার অথিতি মানে তারই অথিতি। পঁচিশ-ত্রিশ জন অথিতিকে এক বেলা খাওয়ানোর জন্য তার খামারের পণ্যই যথেষ্ট। আমি ভাবলাম, তা হতে পারে। কিন্তু অফিসের খরচ তার ওপরে কেন দেবো! কর্মসূচি শেষে তার হাতে খরচের টাকা ধরিয়ে দেবার গোপন সিদ্ধান্ত নিয়ে তার প্রস্তাবে আমি রাজি হয়ে গেলাম।

অবশেষে আমাদের প্রশিক্ষণের দিনটি এলো। সেই সাথে এলো বিরতিহীন বৃষ্টি। তারপরও আমাদের প্রায় সকল প্রশিক্ষণার্থীকে গিয়ে উপস্থিত পেলাম। বিস্ময় আর আনন্দের সাথে দিনের প্রথম ভাগ শুরু হলো। বৃষ্টি চলতেই আছে। বৃষ্টির দিনে ক্ষুধা বেশি লাগে। নতুন জায়গায় গেলে আরেকটু বেশি লাগে। বেলা দু'টা অতিক্রম করলে আরও লাগে! কিন্তু আয়োজক হয়ে এসব নিয়ে ব্যস্ত হওয়া যায় না। একদিকে প্রচণ্ড ক্ষুধায় পেট চু চু করছে, অন্যদিকে রান্না-করা মাংস ও বিভিন্ন খাবারের গন্ধ এসে আমাদের নাকে দোলা দিচ্ছে। প্রথম ভাগ আধা ঘণ্টা দেরিতে শেষ হলো।

একটি ত্রিপাল টানিয়ে খোলা মাঠে খাবারের আয়োজন। মাঝখানে লম্বা টেবিলে দু'পাশে বেন্চ। ধোঁয়া ওঠছে মাছ মাংস ডাল ও ভাতের ডিশগুলো থেকে। ওখান থেকেই সম্মিলিত গন্ধ এসে আমাদের নাসারন্ধ্রে আক্রমণ চালিয়ে প্রশিক্ষণার্থীদেরকে অন্যমনস্ক করে দিয়েছিলো। সেই আক্রমণে উদরযুক্ত কেউ বাদ পড়লো না। আমরাও তার সমুচিত জবাব দিয়ে বসে পড়লাম বেন্চগুলোতে। খামার কর্তা, আমার বন্ধুটি, বিভিন্ন খাবারের বিবরণ দিয়ে যাচ্ছিলেন। কোন্ মাছ কোন পুকুর থেকে, মাংস কীভাবে প্রক্রিয়াজাত করা হয়েছে, সব খাবার কেন স্বাস্থ্যসম্মত এবং নিরাপদ... ইত্যাদি। এসব শুনে শুনে যখন খাচ্ছিলাম, তখন ক্ষুধাপেটে অমৃতের মতো লাগছিলো। আমার বন্ধুটিও তার অতিথিপরায়ন হবার সুযোগটিকে উপভোগ করেছিলেন।

আমাদের আহার গ্রহণের সময়ে তিনি জানালেন কীভাবে ব্যবসায়িক সততার কারণে তার ক্রেতা দিনকে দিন বেড়েই চলেছে। কোন এক মাসে তার বিক্রি দু'লাখ ছাড়ালো এবং সে আনন্দে সকল কর্মীকে বিশেষ বোনাস দিলেন। তার স্বপ্ন অন্তত ত্রিশ শতাংশ আয় এলাকার সার্বিক উন্নয়নে খরচ করা। প্রথমে তিনি শিশুদের জন্য একটি কিন্ডারগার্টেন স্কুল দিতে চান, কারণ গ্রামে ভালো বিদ্যালয় নেই।

প্রশিক্ষণ অত্যন্ত সফলভাবে শেষ হলো। আমাদের প্রশিক্ষণার্থীরা বনভোজনের অভিজ্ঞতা পেলেন এবং পুরোপুরি উপভোগ করলেন দিনটি। আমরাও কৃতীত্বের অনুভূতি সঙ্গে করে গন্তব্যে ফিরছিলাম। বলা বাহুল্য, আমার বন্ধুকে খাবারের জন্য কোন খরচ দিতে পারলাম না। তিনি সেটা গ্রহণ করলেন না, বরং আমাদেরকে ধন্যবাদ দিলেন। আমরা ভাবলাম, অফিসের নির্দিষ্ট বাজেট দিয়ে আমরা এমন উন্নতমানের খাবার যোগাতেও পারতাম না। এই আথিতিয়েতাকে টাকায় বিনিময় করা যায় না। আমার টিমসহ সকলেই অত্যন্ত সন্তুষ্টি প্রকাশ করলেন। আমাদের সচেতনতামূলক কর্মসূচিটিও সবচেয়ে সফল কর্মসূচি হিসেবে রের্ক্ড হয়েছিল।

সেই সুখস্মৃতির জন্য আমি আমার বন্ধুটির কাছে কৃতজ্ঞ রইলাম। মাঝেমাঝেই তার খবর নিতাম এবং খামারের সফলতার কথা শুনতাম। প্রেরণা দিতাম (আসলে প্রেরণা পেতাম!)। তার একটি স্বপ্ন আছে, যা তার কথা ও কাজে প্রকাশ পায়। নিজের পরিকল্পনার কথা বলার সময় তার মুখ উজ্জ্বল হয়ে যায়। কতই উচ্ছ্বসিত সে তার কাজ নিয়ে! আমি তাকে হিংসা করলাম!



তারপর অনেকদিন কেটে গেলো। মাঝে একবার তার একটি খারাপ সংবাদে চিন্তিত হয়েছিলাম। ট্যাক্স অফিস নাকি তার ব্যবসায়ের প্রতি ঈর্ষাকাতর হয়ে অসম্ভব সব দাবি করছে। দশ লাখ টাকার মতো ট্যাক্সের জরিমানায় পড়েছিলো সে। মামলাও নাকি হয়েছে। আমি জানতাম, তিনি নিয়মিত কর পরিশোধ করতেন! সবমিলিয়ে বিগত কয়েক বছর তার সুখের ছিলো না। আমিও তাকে অপ্রস্তুত করার জন্য আর ফোন দিতে চাইতাম না।

আজ হঠাৎ তার ফোন। তার ব্যবসায়ের কথা জিজ্ঞেস করলাম। জানালো যে, আগের চেয়ে পাঁচগুণ বড় হয়েছে তার খামার ও ব্যবসায়। এখন মাসিক বিক্রি বিশ লাখের ওপরে। একটি কিন্ডারগার্টেন স্কুল দিয়েছেন, খামারের ভেতরেই। সেখানে শিশুরা সকালে একগ্লাস দুধসহ একবেলা খেতে পায়। ক্লিনিকও দিতে চেয়েছেন, কিন্তু সফল হন নি। সামনের বছর আবার নতুন উদ্যোমে শুরু করবেন ক্লিনিক। এখন তার লক্ষ্য হলো, নিজের আয়ের পঞ্চাশ শতাংশ এলাকার মানুষের সার্বিক উন্নয়নে খরচ করবেন। কর্মীদেরকে বেতনসহ লভ্যাংশ দিচ্ছেন।

ত্যাগেই সুখ, এসব তাত্ত্বিক বিষয় আমরা পড়ি এবং বিশ্বাসও করি। কিন্তু বাস্তবে কেমন, তা অনেকেই হয়তো জানি না। মানুষ যে 'দিয়েও' সুখি হতে পারে, তার ব্যবহারিক প্রমাণ আমার কৃষক বন্ধুটি।


ফোন করে তিনি পরিবারসহ ঢাকায় আসার সংবাদ জানালেন। আমাকে পরিবারসহ একবেলা খাওয়াতে চান! আগেই নিশ্চিত হয়েছেন যে, আমি ছুটিতে আছি। বলুন, কত খাওয়া যায়! খেলাম। বছরটি খেতে খেতেই গেলো! :)



সকলকে আগত বছরের জন্য একরাশ শুভ কামনা। হ্যাপি নিউ ইয়ার!!!! :)

মন্তব্য ৮৪ টি রেটিং +২২/-০

মন্তব্য (৮৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৯

ফেরদৌসা রুহী বলেছেন: আপনার সুখি ও সফল বন্ধুটির গল্প জানলাম।

এসব থেকে অনুপ্রেরণা পাওয়া যায়।

নতুন বছরের শুভেচ্ছা আপনার পরিবারের সবার প্রতি।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হ্যাপি নিউ ইয়ার... ভান্দবি!!! :)

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১১

দীপংকর চন্দ বলেছেন: মনটা ভরে গেলো!!

এমন ব্যক্তি উদ্যোগগুলো যখন সামষ্টিক হবে, তখন সত্যিকার অর্থেই পাল্টে যাবে বাংলাদেশের চিত্র।

শুভকামনা জানবেন ভাই।

ভালো থাকবেন। অনেক। সবসময়।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আরে... কবি যে!!! :)

৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৫

ফেলুদার তোপসে বলেছেন: সুখি মানুষের গল্প বলতে গিয়ে আমায় দুঃখী করে গেলেন /:)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... কেন ভাই!

নতুন বছরের জন্য দুঃখী ভাব কাটিয়ে ওঠুন :)

৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২২

প্রামানিক বলেছেন: আপনার সুখি এবং সফল বন্ধুর গল্প পড়লাম। নতুন বছরের শুভ্চেছা রইল।
ধন্যবাদ মইনূল ভাই।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হ্যাপি নিউ ইয়ার :)

৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২৪

মাহবুবুল আজাদ বলেছেন: মনটা ভাল করে দিলেন আর অদম্য উৎসাহ দিয়ে গেলেন।
এমন মানুষদের আলোয় আলোকিত হোক আমাদের বাংলাদেশ।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

তিনি সত্যিই একজন মন ভালো করে-দেওয়া মানুষ।

মন্তব্যের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ, মাহবুবুল আজাদ :)
শুভ হোক নতুন বছরটি...!

৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪১

কামরুন নাহার বীথি বলেছেন: খুব ভাল লাগল একজন সুখী মানুষের গল্প শুনে!
এমন মানুষেরই দরকার এখন আমাদের এই দেশে !!
অনুপ্রেরণা পাক যুব সমাজ।

অনেক অনেক শুভেচ্ছা এই নতুন বছরের শুরুতে!!!
দোয়া করি সারা বছর দাওয়াত খান!!! :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা... দাওয়াতটা আজকের পরিবর্তে আগামিকাল হলে মনে হয় আরও ভালো হতো /:)

থেংকু... কামরুন নাহার আপা.... হ্যাপি নিউ ইয়ারের শুভেচ্ছা নিবেন :)

৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০৬

টোকাই রাজা বলেছেন: খুব ভাল লাগল সুখী মানুষের গল্প শুনে। নতুন বছরের শুভেচ্ছা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হ্যাপি নিউ ইয়ার!

৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩৮

দিশেহারা রাজপুত্র বলেছেন: সুখী মানুষের গল্পে সুখ সুখ অনুভব।

নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা... দিশেহারা রাজপুত্র :)

৯| ০১ লা জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২১

আরণ্যক রাখাল বলেছেন: তিনি আক্ষরিক অর্থেই সুখী| অনুসরণীয় একজন মানুষ|
নতুন বছরের প্রাণঢালা অভিনন্দন

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সত্যিই তাই...

অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা আপনাকে, আরণ্যক রাখাল :)

১০| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার বন্ধু'র গল্প পড়ে খুব ভালো লাগলো। এমন ঘটনাগুলো অনেক বেশী অনুপ্রেরণাদায়ী হয়। অনেক শুভকামনা আপনার এবং আপনার বন্ধুর প্রতি।

ভালো থাকুন সবসময়, নতুন বছরের শুভেচ্ছা জানবেন।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ... বোকা মানুষ... আপনিও ভালো থাকুন নতুন বছরে :)

১১| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৫

চোখের কাঁটা বলেছেন: নতুন বছরের শুবিচ্ছা বিরাদার! আপনার সুখী বন্ধুটির গল্প ভালা পাইলাম!

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

"বিরাদার" .... হাহাহা :)


আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা!

১২| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১২

লেখোয়াড়. বলেছেন:
খুবই উৎসাহব্যঞ্জক।

নতুন বছরের প্রাণঢালা শুভেচ্ছা।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাকেও :)

১৩| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৬

নিমগ্ন বলেছেন: অসাধারণ একজন মানুষের গল্প। :)

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ, নিমগ্ন! :)

১৪| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৯

আহমেদ জী এস বলেছেন: মাঈনউদ্দিন মইনুল ,



লেখার সুখি মানুষটিকে অভিনন্দন জানাই ।

প্রশিক্ষণার্থীদের নিয়ে কর্মশালাটির আয়োজক তো আপনি । আর আপনিই যদি বলেন , প্রশিক্ষণার্থীদের পেট ক্ষুধায় চোঁ চোঁ করলেও ওসব নিয়ে আয়োজকের ব্যস্ত হওয়া চলেনা, তবে তো আপনাকে মাইনাস !!!!!! :P এমনকি প্রশিক্ষণার্থীরা হিসু করতে চাইলে আয়োজককেই তো তার জন্যে ব্যস্ত হতে হবে , না কি ????? :(

এমন সুন্দর একটি মানুষকে নিয়ে লেখায় নিকের ছবির হাসিটুকুর মতো স্নিগ্ধতার দেখা পেলুম ।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

"মাইনাস".... হাহাহা!
একদম ঠিক বলেছেন, আহমেদ জী এস ভাই। আপনার দৃষ্টিভঙ্গি থেকে আমি ভিন্ন নই। :)

তবে 'ব্যস্ত' বলতে আমি বুঝিয়েছি আমার নিজের অস্থিরতা এবং এর বহিঃপ্রকাশকে। আপনি যে ব্যস্ততার কথা বুঝিয়েছেন, সেটি আমার বন্ধু করে যাচ্ছিলেন। দেখানোর চেয়ে কাজ ও ফল দিয়ে প্রমাণ করাটাই বেশি জরুরি।

বরাবরের মতো চিন্তাশীল মন্তব্য। অনেক ধন্যবাদ আপনাকে... এবং আবারও হ্যাপি নিউ ইয়ার :)

১৫| ০১ লা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০১

আবু শাকিল বলেছেন: সাদা মনের মানুষ । লেখায় খুব অনুপ্রেরণা পেলাম ।
আপনার বন্ধুটির জন্য অনেক দোয়া রইল ।আপনারা ভাল থাকুন সুস্থ থাকুন।
ভাল মনের অধিকারীরা কতটা উদার হয় আপনার বন্ধুর এই কথাতেই প্রমাণ পাওয়া যায় -
"আমার অথিতি মানে তারই অথিতি। "
ধন্যবাদ শেয়ার করার জন্য ।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হুম.. সাদা মনের মানুষ। তারা আজ খুবই বিরল।

অনেক ধন্যবাদ, আবু শাকিল ভাই... এবং হ্যাপি নিউ ইয়ার :)

১৬| ০১ লা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৯

কল্লোল পথিক বলেছেন: ত্যাগেই প্রকৃত সুখ।
আপনার সেই বন্ধুটির জন্য রইল আন্তরিক অভিন্দন।
আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ। আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা :)

১৭| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫০

আমি তুমি আমরা বলেছেন: আপনার সুখি ও সফল বন্ধুটির গল্প জেনে ভাল লাগল :)

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ :)

১৮| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৬

আফরীন সুমু বলেছেন: সাফল্যের জন্য পেশা মুখ্য নয়। মাথাই মুখ্য। ভালো লাগলো।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক ধন্যবাদ আপনাকে, আফরীন সুমু :)

১৯| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৮

সুমন কর বলেছেন: আপনার কৃষক বন্ধুটির কাহিনী বা খবর শুনে খুব ভালো লাগল। সবার মনটা যদি এতো বড় হতো !!

আজকাল শ্রমের যথাযথ মর্যাদা পাওয়া যায় না। সেক্ষেত্রে আপনার বন্ধুটি তার শ্রমিকের মর্যাদা দিয়েছেন। কিন্তু দেখুন, ট্যাক্স অফিস ঈর্ষাকাতর হয়ে উঠেছিল।

উনি এবং আপনি ভালো থাকুন... !:#P

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ :)

২০| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১০:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুখী মানুষের গল্পটি প্রেরণাদায়ী , ভাল লাগলো ।
নতুন বছরের শুভেচ্ছা নিন ভ্রাতা ।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ভ্রাতা! আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা :)
মজার লেখাগুলো চলতে থাকুক!

২১| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১০:১২

নেক্সাস বলেছেন: সুখি মানুষের গল্পে সুখি হওয়ার প্রেরণা পেলাম।
শুভ নববর্ষ

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আমিও পেয়েছিলাম :)

হ্যাপি নিউ ইয়ার... কবি নেক্সাস!!

২২| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫০

অন্ধবিন্দু বলেছেন:
লেখাটা কোনও জাতীয় দৈনিকের প্রথম পাতায় বড় হেডলাইনে করে যদি আসতো! কতোই না ভাল হত। যাইহোক, জনাব মইনুল নতুন বছরের প্রারম্ভে যে সুখি মানুষের গল্পটি সুখ সুখ কথায় আমাদের সাথে শেয়ার করলেন, তাঁর প্রতি আমার শ্রদ্ধা। অনেক ধন্যবাদ আপনাকে এই লিখাটির জন্য। হ্যাপি নিউ ইয়ার-ফিয়ার, পার্টি, আলোকরশ্নি ইত্যাদির মধ্যে আমরা সুখ ধরার চেষ্টা করছি। অথচ সুখ বসে থাকে কৃষক বন্ধুটির ঘরে। কৃষিতে পড়াশোনা করেছেন, উচ্চমানের চাকুরিতে যান নি, ব্যবসায়িক সততা আছে, স্বপ্ন দেখেন সবাইকে নিয়ে ভাল থাকার... অসাধারণ অনুপ্রেরণা।

বাংলার ঘরে ঘরে এমন মানুষদের সংখ্যাটা খুব কম। কিন্তু এরাই আসলে খাঁটি দেশপ্রেমিক। এঁদের দেশপ্রেম থাকে বারোমাস। দিবস কিংবা অনলাইনের পোস্টে সে দেশপ্রেম উচ্চকিত হয় না। যা হয় দেশের কল্যানেই হয়। মহান আল্লাহ আমাকে গল্পটি থেকে প্রকৃত শিক্ষা নেবার তৌফিক দিন। আমিন।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//হ্যাপি নিউ ইয়ার-ফিয়ার, পার্টি, আলোকরশ্নি ইত্যাদির মধ্যে আমরা সুখ ধরার চেষ্টা করছি। অথচ সুখ বসে থাকে কৃষক বন্ধুটির ঘরে। .... বাংলার ঘরে ঘরে এমন মানুষদের সংখ্যাটা খুব কম। কিন্তু এরাই আসলে খাঁটি দেশপ্রেমিক। এঁদের দেশপ্রেম থাকে বারোমাস।//

অনেক মূল্যবান কথা বলেছেন, প্রিয় অন্ধবিন্দু :)
সুখ তাদেরই যারা অন্যকে সুখি করতে সচেষ্ট।


আপনার প্রার্থনা সফল হোক.... হ্যাপি নিউ ইয়ার!

২৩| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১১

শামছুল ইসলাম বলেছেন: নববর্ষের শুভেচ্ছা।

একজন সুখী মানুষের গল্প শুনে খুব আশান্বিত হলাম আবার কিছুটা নিরাশও হলাম।

আপনার বন্ধুর মত সফল ব্যবসায়ীর সংখ্যা বাংলাদেশে বর্তমানে কত?

খুব কম করে ধরে যদি ১০০০ ধরি এবং তাদের মন-মানসিকতা আপনার বন্ধুর মত যদি হতো, সমাজের চিত্রটা কেমন হতো?

তবে আশার কথা, আপনার বন্ধু যে আলোর শিখা জ্বালিয়েছেন, তার আলো নিশ্চয়ই ছড়িয়ে পড়বে--আমরা পাব আরও মানবিক ধনী।

ভাল থাকুন। সবসময়।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সুখি মানুষ নাকি সাদা কাকের মতো বিরল (জুভেনাল)।

তেমনি অন্যের উপকার করার জন্য নিজের শ্রম ব্যয় করে এরকম মানুষও কমই হবার কথা।

অনেক ধন্যবাদ আপনাকে, শামছুল ইসলাম :)

২৪| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৭

গেম চেঞ্জার বলেছেন: একজন সফল মানুষের প্রেরণা থেকেই শুরু হোক আরেকটি নতুন বছর। হ্যাপি নিউ ইয়ার ২০১৬......:)

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

তাই হোক।

আপনাকেও হ্যাপি নিউ ইয়ার... গেম চেন্জার :)

২৫| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৩

কাজী মেহেদী হাসান। বলেছেন: শুভ নববর্ষ। সুখী হৃদয়ের গল্প সংখ্যাগরিষ্ঠ হয়ে উঠুক

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ :)

২৬| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:



নতুন বছরের শুভেচ্ছা।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাকেও... কবি কাণ্ডারি অথর্ব :)

২৭| ০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৯

আমি ইহতিব বলেছেন: সুখী ও সফল একজন মানুষের গল্প পড়ে ভালো লাগায় ভরে গেলো মন।

নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

মন ভরে যাবারই মতো। 'আমি ইহতিবকে' অনেক দিন পর পেয়ে আনন্দিত :)

২৮| ০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২২

নুর ইসলাম রফিক বলেছেন: পেরনাময়ী বাস্তব গল্প।
আশা করি প্রতিটি প্রানে পেরনার যোগান দেবে।
ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আপনাকেও ধন্যবাদ লেখাটি পড়ে মন্তব্য দেবার জন্য :)

২৯| ০২ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৫

হাসান মাহবুব বলেছেন: মাটির কাছাকাছি থাকা নির্ভেজাল সবুজ এই মানুষটির কথা জেনে ভালো লাগলো। তার সর্বাঙ্গীন কল্যান কামনা করছি।

শুভ নববর্ষ।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ :)

৩০| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৭

মনিরা সুলতানা বলেছেন: মন ভালো হয়ে গেলো
সাফল্য কামনা করছি উনার :)

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ। অনেক দিন পর!
ভালো আছেন নিশ্চয়ই :)

৩১| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৯

কিরমানী লিটন বলেছেন: আপনার বন্ধুর স্বপ্ন জয়ের গল্পে দারুণ মুগ্ধ হলাম, স্যালুট সেই সব জীবন জয়ী বীরদের, যাদের হাতেই রচিত হবে সমৃদ্ধ বাংলাদেশ, সুখে- শান্তিতে...।
নতুন বছরের বিনম্র অভিবাদন প্রিয় মাঈনউদ্দিন মইনুল ভাইয়ের জন্য ...

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

কবি কিরমানী লিটন... আন্তরিক মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।
নতুন বছরটি আপনার জন্যও সুখের হোক :)

৩২| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৩

সাহসী সন্তান বলেছেন: একটু লেটেই দিলাম.........

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

বেটার লেইট দ্যান নেভার :)

সাহসী সন্তান.... আপনার নতুন বছরের পরিকল্পনা সফল হোক :)

৩৩| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫০

জুন বলেছেন: শুভ নববর্ষ মাইনুদ্দিন মইনুল !:#P

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হ্যাপি নিউ ইয়ার.... জুনাপা :)

৩৪| ০৩ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: খুব ভালো লাগলো। এমন স্বাপ্নিক মানুষের এখন খুব দরকার। শুভেচ্ছা। :)

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ.... রেজওয়ানা আলী তনিমা :)
নতুন বছরে ভালো থাকা হোক....

৩৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩৫

মহান অতন্দ্র বলেছেন: খুব ভাল লাগলো এরকম একটি গল্প পড়ে। আমার নিজের খুব শখ খামার বাড়ির। শহরে আছি, শহরেই বড় হয়েছি।তবে গ্রাম আমাকে খুব টানে। এখন বাংলাদেশের গ্রামগুলো ঠিক গ্রাম নেই। খামার বাড়ি হলে আবার গ্রামের সে স্বাদ টা পাওয়া যায়।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

যারা গ্রামের বড় হয়েছেন, তাদের জন্য অনেকটাই সহজ। ইচ্ছে থাকলেই অনেক দূরে আগানো যায় :)

ধন্যবাদ আপনাকে, মহান অতন্দ্র :)

৩৬| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৪

আলোরিকা বলেছেন: এ রকম একটি স্বপ্ন বহু দিন ধরে মনে লালন করে চলেছি :)

আলোকিত সুখী মানুষটির জন্য অনেক অনেক শুভ কামনা ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

স্বপ্ন পূরণ হোক............ আলোরিকা :)

৩৭| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: খুব খুব ভাল লাগল আপনার বন্ধুটির কথা শুনে। তাকে আমার সেলাম শ্রদ্ধা জানাবেন।

০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


কী আশ্চর্য দেখুন... আমি আপনার একটি লেখা পড়ছিলাম। তাতে মন্তব্য দিয়ে ফিরে এসে দেখি আপনিও আমার লেখায় মন্তব্য দিয়েছেন। দু'টি ঘটনা প্রায় একই সময়ে ঘটলো। এরকম আরও ক'জন ব্লগারের সাথে আমার হয়েছে একদিন।

৩৮| ০৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩০

মোটা ফ্রেমের চশমা বলেছেন: বিবিএ-এমবিএ করে চাকরির বাজারে হা-পিত্যেশ না করে চাষী হলেও যে সুখে থাকা যায়; মনের দিক থেকে, অর্থের দিক থেকে সেটা আমাদের নাক উঁচু সোসাইটি মানতে চায় না। খুব খারাপ লাগে। একটা চক্রের মধ্যে পড়ে গেছি। স্কুল-কলেজ-ভার্সিটি= ন'টা থেকে-পাঁচটা পর্যন্ত অফিস নির্দিষ্ট বেতনে :(

০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনেক মূল্যবান কথা বলেছেন, ভাই। এবার মনে হয় সময় এলো মানসিকতা পরিবর্তনের।

৩৯| ০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:১০

আরমিন বলেছেন: বাহ! চমৎকার! অনেক অনেক স্বপ্ন ছিলো এরকম একটি ফার্ম করার ! আপনার বন্ধুটির জন্য শ্রদ্ধা এবং শুভকামনা।
আপনাকেও ধন্যবাদ শেয়ার করার জন্য। এরকম কিছু কিছু মানুষ আছে দেখেই স্বপ্নরা বেঁচে থাকে, পৃথিবী টিকে থাকে!

০৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ঠিক বলেছেন।

লেখাটি পড়ে মন্তব্য দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ, আরমিন২৯ :)

৪০| ০৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৮

কথাকথিকেথিকথন বলেছেন: যার সুখ অন্যের কল্যানে নিহিত সে কী আর একা সুখী হতে পারে । আপনার বন্ধুটির গল্প শুনে খুব ভাল লাগলো । তিনি আরো এগিয়ে চলুক । এমন লোকদের এগিয়ে চলায় কোন অসুবিধা নেই ।

আপনাকেও অনেক শুভেচ্ছা এবং শুভকামনা । :)

১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ধন্যবাদ.... :)

৪১| ০৯ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার বন্ধুর কথা জেনে ভালো লাগলো।
আমারও স্বপ্ন ছিল গ্রামে গিয়ে চাষবাস, মাছের চাষ বা খামারের প্রতি যা চাকুরি করার চেয়েও আনন্দদায়ক। আমার স্বপ্নটা বেশি আন্তরিক ছিল না বলে পারিনি। শহুরে জীবনের সুবিধাতেই অভ্যস্ত হয়ে যাওয়াতে এই অবস্থা আর কি। তবুও এই লেখাটি পড়তে গিয়ে স্মৃতিকাতর হলাম এই ভেবে যে " এমন জীবন আমিও চেয়েছিলাম, অনেক প্ল্যান ছিল!"

১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//স্বপ্নটা বেশি আন্তরিক ছিল না বলে পারিনি//... হাহাহাহা! :)

অনেকের মনের কথা বলেছেন। গ্রামের জীবনই সুখের জীবন।

অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা....

৪২| ৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ১২:১৩

খায়রুল আহসান বলেছেন: একজন সুখী মানুষের গল্প শুনে অভিভূত হ'লাম। তার জন্য দোয়া রইলো। আর তার কথাটা শেয়ার করে সবাইকে প্রেরণা দিয়ে যাবার জন্য আপনাকেও ধন্যবাদ।
লেখাটাতে প্লাস + +, প্রিয়তেও নিলাম।

১৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এখন কোন পুরানো লেখায় মন্তব্যের নোটিশ পেলেই আমি ধারণা করি, সেটি আপনার।
অনেক ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.