নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি প্রবাসী তাই থাকি সব সময় অখুশী।

মোবারক

বলার মতো তেমন কিছু করতে পারিনি

মোবারক › বিস্তারিত পোস্টঃ

নেই সৌদি নাগরিকদের বাসার পাশে ইফতারের আয়োজন

২৯ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:৫৬

আজ ৬ এ রমজান বছর ঘুরে এলো পবিত্র মাহে রমজান। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার মধ্য দিয়ে প্রত্যেক মুসলমানই এ সময় আল্লাহ তা'আলার নৈকট্য লাভের চেষ্টা করে।প্রতি বছর রমজান মাসে সৌদি আরবের বায়তুল্লাহ শরিফ মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে অপূর্ব আধ্যাত্মিক আবহের সৃষ্টি হয়। সৌদি সরকারের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মক্কার কাবাঘরে প্রতিদিন বিশ্বের সবচেয়ে বড় ইফতারের আয়োজন করে , বর্তমান মহামারিতে নেই কোন আয়োজন। সীমিত আঁকারে হচ্ছে তারাবির নামাজ সহ ৫ ওয়াক্ত নামাজ। চলছে মক্কার কিছু কিছু একালায় ২৪ ঘন্টা কারফিউ। মসজিদে মসজিদে বা ব্যক্তিপর্যায়ে ইফতার বিতরণ নেই। নেই সৌদি নাগরিকদের বাসার পাশে ইফতারের আয়োজন। করোনা মহামারির কারণে।

প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা ১৮ থেকে ২০ লাখের মতো। এখানে বাংলাদেশী  কমিউনিটি ও সংগঠন গুলো সুসংগঠিত। রমজান আসলে জেদ্দা, মক্কায় চলে ইফতারের আয়োজন। আমি যদি উদারণ হিসেবে বলি - গত বৎসর ২৫ টির ও বেশী আমি ইফতারের দাওয়াত ফেয়েছি। জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের মান্যবর কনসাল জেনারেল কে একদিনে দুই অনুষ্ঠানে সময় দিতেও দেখেছি। জেদ্দা, মক্কা, রমজান আসলে আমাদের দেশের এমপি মন্ত্রীরা ওমরাহ্‌ করতে আসার কারণে পুরো রমজান মাস জুড়ে থাকে বিভিন্ন সংগঠনের আয়োজন। তাই রমজানের অনুভূতি এখানে বলতে গেলে অনেকটাই উৎসবের মতো।

প্রতিদিন খোঁজ নিচ্ছে প্রবাসে পড়ে থাকা সন্তানের , করোনা ভাইরাসের মৃত্যুর খবর টেলিভিশনে দেখলে চিন্তা আরও বেড়ে যায়। ছোট ভাইকে বলে মোবারক কে কল দেয় আল আমিন কে কল দেয়। রমজানের একেকটি দিন ছিল সত্যি অনেক আনন্দের, অনেক পরিচিত মুখ গুলোর সাথে দেখা হতো । কমিউনিটির আয়োজনের ইফতারের দাওয়াত মিস করতাম না।  

একযোগ হতে আর বেশী দিন বাকি নেই, পড়ে আছি । চলে যাবো এই প্রবাস থেকে মনে আসলে দুরচিন্তা বেড়ে যায়। এইখানে থেকে অন্তত খাওয়া দাওয়া কষ্ট হচ্ছে না। পরিবার নিয়ে কোন ভাবে চলছে জীবন, দেশে গিয়ে কি করবো। কিছুদিন ধরে আয়মান সাদিকের ভিডিও গুলো দেখছি আর ভাবছি, জীবনে অনেক বড় ভুল করেছি সঞ্চয় না করে। লাস্ট দেশে গিয়েছি সাড়ে ৩ বছর শেষ। করোনাভাইরাস পরিস্থিতি সব কিছুতে বিষাদের মাত্রা বাড়িয়েছে অনেক। খুব শীঘ্রই দেশে যাওয়ার সম্ভাবনাও নেই। জীবন পাতার অনেক খবর রয়ে যায় অগোচরে। অনুভূতিকে পাথর চাপা দিয়ে সামনের দিকে এগিয়ে যায় প্রবাসীরা।

সবচেয়ে খারাপ সংবাদ হচ্ছে বাংলাদেশ প্রতিদিনের সূত্রে সৌদি আরবে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৫২ জন। আরও একটি দুঃখের সংবাদ জেদ্দায় বাংলাদেশ মিশনের লেবার কাউন্সিলর সপরিবারে করোনায় আক্রান্তচার হাজার বাংলাদেশি শ্রমিককে করোনা ভাইরাস পরীক্ষায় রাজি করাতে গত সপ্তাহে মদিনায় একটি ক্যাম্পে সৌদি প্রশাসনের সঙ্গে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হন।

মহান আল্লাহ রব্বুল আলামীনের কাছে ফরিয়াদ জানাই, যেন করোনার ভয়াবহ ছোবল থেকে খুব শীঘ্রই মুক্ত হতে পারে। সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা

আমার মোবাইলে তোলা ছবি।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৪৪

রাজীব নুর বলেছেন: আশার কথা হলো- সৌদি দেশটি আগের থেকে অনেক বেশি উন্নত হয়েছে আধুনিকতার দিক থেকে।
করোনা বিপদ কেটে যাবে শ্রীঘই।

০১ লা মে, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

মোবারক বলেছেন: ইনশা আল্লাহ,
ধন্যবাদ প্রিয় ভাই।

২| ২৯ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৫৫

নেওয়াজ আলি বলেছেন: Great

০১ লা মে, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

মোবারক বলেছেন: ধন্যবাদ ভাই

৩| ২৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪৯

সুপারডুপার বলেছেন:



আপনি বলেছেন, প্রতি বছর রমজান মাসে সৌদি আরবের বায়তুল্লাহ শরিফ মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে অপূর্ব আধ্যাত্মিক আবহের সৃষ্টি হয়।
- ওয়াহাবিরা তো আধ্যাত্মিকের ঘোর বিরোধী

আপনি বলেছেন, সবচেয়ে খারাপ সংবাদ হচ্ছে বাংলাদেশ প্রতিদিনের সূত্রে সৌদি আরবে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৫২ জন।
- এখন পর্যন্ত সৌদি আরবে অফিসিয়ালি করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ১৫২। হয়তো এখানে আপনার টাইপিং মিসটেক হয়েছে।

আপনি যেহেতু সৌদি আরবে থাকেন, সেহেতু দুইটা প্রশ্ন পোস্টের বাহিরে,

ইসলাম অনুসারে তো মুসলিম মুসলিম ভাই ভাই। (১) সৌদি আরব কি এখনো তার বাংলাদেশী ভাইদের অথবা অন্য ভাইদের নাগরিকত্ব দেয়? (২) সৌদি আরবের কোনো মেয়েকে কি এখনো একজন বাংলাদেশী বিয়ে করতে পারে?

৪| ০১ লা মে, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

মোবারক বলেছেন: সৌদি আরবে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৫২ জন সিউর হয়ে বলেছি, আরও বেড়েছি গত দুইদিনে কিন্তু প্রেস রিলিজ না পাওয়াই বলছি না।

(১) সৌদি আরব কি এখনো তার বাংলাদেশী ভাইদের অথবা অন্য ভাইদের নাগরিকত্ব দেয়? উত্তর- নাগরিকত্ব দেনা।

(২) সৌদি আরবের কোনো মেয়েকে কি এখনো একজন বাংলাদেশী বিয়ে করতে পারে? উত্তর- পারে না।

ওয়াহাবিরা তো আধ্যাত্মিকের ঘোর বিরোধী- এই বিষয়ে মন্তব্য করবো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.