নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিষন্নতায় ভরা নিঃশ্বাস

বিষন্ন পথিক

জীবন সুখের স্পেসিফিকেশনটা জানলেও ডিজাইনটা করতে পারলাম না....

বিষন্ন পথিক › বিস্তারিত পোস্টঃ

বিক্ষিপ্ত মনের এলোমেলো কথা

১৭ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৪:৪৭

মানুষের জীবনে শুধু হাহাকার, খালি নেই নেই আর নেই। চিন্তা করে দেখুন আপনার প্রথম রোজগার আর তার পরবর্তী সময়ের রোজগারে অনেক তফাত, তবুও সেদিন যেমন আক্ষেপ ছিলো, আজো সেই আক্ষেপ। প্রথম চাকরীর বেতন ছিলো পাচ হাজার টাকা। আজ তার চেয়ে বেশী কিন্তু আক্ষেপ আর হাহাকার কমছে না কিছুতেই।

আমার বিশ্ববিদ্যালয় বন্ধুরা যারা দেশে আছেন আজ তারা অনেক ভালো বড় পজিশনে আছেন। কেউবা নির্বাহী প্রকৌশলী, কেউ জেনারেল ম্যানেজার আবার কেউ পুলিশের উচ্চ পদে। নিজের একটা এন.আই.ডি কার্ড করতে হবে, খোজ নিয়ে দেখছি কে কোথায় আছে। যেটুকু জানলাম, তাতে প্রতি মুহুর্তে মনে হচ্ছে আমি একজন অসফল মানুষ, চরম অসফল। এটা কি ডিপ্রেশন নাকি ইর্ষা বুঝতে পারছি না।

কোনো কারনে আপনি যদি চান আপনার মনকে চরম বিরক্তির একটা "শক" দিতে তাহলে ডিজিটাল বাংলাদেশের যে কোনও একটা ফর্ম আপনাকে দেখতে হবে। এত অপ্রয়োজনীয় তথ্য চায় যেটার কোনো দরকার নেই। যেমন বাবা, মা, স্বামী এর পেশা। সবচেয়ে বড় মিথ্যা হলো হলোফনামা যেখানে কমিশনার, বা ইউনিয়নের চেয়ারম্যান বা এমপি লিখবে আমি এই ব্যাক্তিকে .... বছর ধরে চিনি। এখানে মাস হলে হবেনা, বছর হতে হবে। আমাদের দেশে যদি যদি আজ পর্যন্ত দশ কোটি পাসপোর্ট করা হয় তাহলে এই মিথ্যা স্বাক্ষর হয়েছে মনে হয় সাড়ে নয় কোটি। আমার এলাকার প্রতিবেশী বা ইমাম বা শিক্ষক আমাকে চিনতে পারেন, কিন্তু একজন দামী ব্যাক্তি যেমন এলাকার কমিশনারেরে দায় পড়ছে এলাকার সব মানুষকে "ব্যাক্তিগত" ভাবে চিনতে, দখল আর চাদাবাজী করেই কুল পায় না।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


আপনি যেখানে আছেন, সেখানে বাংলাদেশের মতো হাহাকার দেখছেন?

১৭ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৬:১৫

বিষন্ন পথিক বলেছেন: হয়ত আছে, কারো মনের ভেতর তো কেউ ঢুকে দেখতে পারেনা, তবে খুব কম বাংলাদেশী আছেন যাদের অবস্হান নিয়ে তারা সুখী। তবে বাংলাদেশীদের মেইন ফোকাস মনে হয় বাড়ি, গাড়ি। কারন সব আলোচনার কেন্দ্রেই এসব সাবজেক্ট

২| ১৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার মতে স্থায়ী ঠিকানা বলে কিছু থাকা উচিত না। আমাদের দেশে সরকারি/ বেসরকারি চাকরী/ ফর্ম পূরণের ক্ষেত্রে এটা চাওয়া হয়। আরও অনেক ক্ষেত্রে চাওয়া হয়। মানুষ জীবন/ জীবিকার তাগিদে সারা পৃথিবী চষে বেড়ায়। স্থায়ী ঠিকানা বলে কিছু থাকার কথা না। স্থায়ী ঠিকানা যাচাইয়ের জন্য পুলিশ ভেরিফিকেশনও থাকা উচিত না। আধুনিক প্রযুক্তির যুগে একটা লোকের পরিচয় নিশ্চিত করার আরও অনেক পদ্ধতি আছে।

এখন বাচ্চাকে স্কুলে ভর্তি করতে বাবা মায়ের জন্ম নিবন্ধন প্রয়োজন হয়। এটাও বাড়াবাড়ি।

১৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:১৮

বিষন্ন পথিক বলেছেন: জন্ম নিবন্ধন তো আরেকটা হাস্যকর, সার্টিফিকেট দেবে ইংরেজীতে কিন্তু যেই শিক্ষিত (!) লোকেরা সেই সার্টিফিকেট দেখে সরকারীভাবে বাংলায় এনট্রি দেয় সেখানে হাজারো ভুল।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৫৯

রাজীব নুর বলেছেন: যে মুহুর্ত থেকে মানুষের অহেতুক খোঁচা সহ্য করতে শিখবেন সেই মুহুর্ত থেকে নিজেকে ম্যাচিউর দাবী করতে পারবেন।

৪| ১৭ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫২

রংবাজপোলা বলেছেন: ভাইজান লেখাটা জব্বর হইছে।

তয় উচা পজিশনে থাকলে সফল হয় - হেই টা মানতে পারলাম না।

কদমবুসি লইয়েন।

৫| ১৭ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫২

রংবাজপোলা বলেছেন: ভাইজান লেখাটা জব্বর হইছে।

তয় উচা পজিশনে থাকলে সফল হয় - হেই টা মানতে পারলাম না।

কদমবুসি লইয়েন।

২০ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৪:৩১

বিষন্ন পথিক বলেছেন: ধন্যবাদ, আপনার মন্তব্যগুলো পড়তে ভালো লাগে

৬| ১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:০১

কুশন বলেছেন:


সভ্যতা নিয়ে আপনার ধারণা সঠিক নয়।

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫৫

বিষন্ন পথিক বলেছেন: কোন সভ্যতা, বুঝলাম না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.