নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

কবি আল মাহমুদের মৃত্যু ও তাকে ছোট করতে চাওয়া বড়-বড় ডিগ্রী-ওয়ালা মানুষদের মনবৈকল্য

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৬



গতকাল মৃত্যু বরন করেছেন কবি আল মাহমুদ (ইন্নালিল্লাহ ওয়া ইন্না ইলাইহে রাজিউন")। পদ্য সাহিত্যে আমার অনুরাগ কম তাই কবি হিসাবে বাংলা সাহিত্যে আল মাহমুদের অবদান বা তার কবিতার মান ফেসবুকে স্ট্যাটাস দিয়ে স্বাধীনতা/একুশে পদক দাবি করা কবিদের সমান নাকি বেশি তা নিয়ে মন্তব্য করিতে আমি অক্ষম। জীবনে তার কোন কবিতার বই কিনেছি বলে মনে করতে পারতেছি না। সত্য কথা বলতে কি পাঠ্য বই এর কবিতার বাহিরে শুধুমাত্র রবীন্দ্রনাথ ও নজরুলের কবিতার বই কিনেছি। শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পূর্বেই সুনীল, সমরেশ, শীর্ষেন্দু, বুদ্ধদেব গুহ এর ক্লসিক গুলো কেনা ও পড়া শেষ করলেও শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া, জাফর ইকবাল স্যারের সাথে একই বিল্ডিং এ ৮ বছর অতিবাহিত করার পরেও তার কোন বই কেনা, সেই বই এ অটোগ্রাফ নেওয়া ও পড়া কোনটাই করিনি। জীবনে জাফর ইকবাল স্যারের কোন বই পড়েছি কিংবা কিনেছি বলেও মনে পড়ে না। আমি জাফর ইকবালের কোন বই পড়ি নি বলে কি লেখক হিসাবে উনি অখ্যাত? উনার লেখার কোন সাহিত্য মূল্য নাই????

যে কারণে এই স্ট্যাটাস লিখা। গতকাল থেকে ফেসবুকে কিছু মানুষের স্ট্যাটাস দিয়ে প্রশ্ন করতেছে আল মাহমুদ কোন (???) কবি? বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি কেমন করে হয়? তার কোন কবিতা বা উপন্যাস তো আমি পড়ি নাই? এই রকম হাজারো প্রশ্ন!!!!!!! তাদের আসল উদ্দেশ্য যে কি (?????) তা আর বিস্তারিত লিখলাম না!!!! প্রশ্নকারী এই মানুষ গুলোর মধ্যে চটি গল্প লেখ, বিশ্ববিদ্যালয় শিক্ষক, কিংবা কলেজ-বিশ্ববিদ্যালয়ের উঠানে পা দেওয়া যোগ্যতাও অর্জন করে নাই তারও রয়েছেন। শেষোক্ত ক্যাটাগরির মানুষদের নিয়া কিছু বলা বা লেখে নিজের সময় নষ্ট করতে চাই না। তবে বাংলা সাহিত্যে কবি আল মাহমুদের অবদানকে ছোট করতে চাওয়া বড়-বড় ডিগ্রী-ওয়ালা মানুষদের সাথে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে পড়া কালীন নিজ বিভাগের এক শিক্ষকের মুখে শুনা একটা ঘটনা শেয়ার করার লোভ সামলাইতে পারলাম না।

ঐ শিক্ষক নিজ বিভাগের ইতিহাসে অন্যতম মেধাবী এক ছাত্রকে প্রশ্ন করেছিল পাঠ্য বই এর বাহিরে জীবনে কোন কোন লেখকের বই পড়েছে? ঐ ছাত্রটি কেমন মেধাবী ছিলও তার অল্প একটু উদাহরণ দেই। সে ছাত্রটি নাহিদ মিয়ার আমলের SSC ও HSC পাশ না। কিংবা কিংবা MCQ চালু করার পরে ও SSC ও HSC পাশ করে নি। সেই ছাত্রটি ১৯৮৯ সালে কুমিল্লা বোর্ড থেকে SSC পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় ১৬ তম স্থান অধিকার করে ও ১৯৯১ সালে কুমিল্লা বোর্ড থেকে HSC পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় ৩য় স্থান অধিকার করে। স্যারের প্রশ্ন শুনে সে অসাধারণ মেধাবী ছাত্রটি উত্তর দিয়েছিল যে জীবনে সে দুইটি মাত্র উপন্যাস পড়েছে। সেই উপন্যাস দুইটি হলও সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত লালসালু উপন্যাস ও কাজী ইমদাদুল হক -এর 'আব্দুল্লাহ' উপন্যাস। এখানে উল্লেখ্য যে এই দুইটি উপন্যাসই ছিলও SSC ও HSC এর পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত। ফলে জনৈক ছাত্রটি উক্ত দুইটি উপন্যাস পড়িতে বাধ্য হয়েছিলেন নিজের ইচ্ছেই পড়েন নাই। সেই ছাত্রটি নিজের মেধার সাক্ষর রাখিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হইয়াছেন ও এক নোবেল পুরষ্কার পাওয়া বৈজ্ঞানিকের আন্ডারে গবেষণাও করিয়াছেন।

কবি আল মাহমুদের "আমার মায়ের সোনার নোলক হারিয়ে গেল শেষে, হেথায় খুঁজি হোথায় খুঁজি সারা বাংলাদেশে" লাইন গুলো বাংলা সাহিত্যে অনেকদিন বেঁচে থাকবে বলেই আমার বিশ্বাস। কবি আল মাহমুদের অবদানকে ছোট করতে চাওয়া বড়-বড় ডিগ্রী-ওয়ালা মানুষদের দার্শনিক প্লেটোর একটা জনপ্রিয় উক্তি মনে করিয়ে দেওয়ার লোভও সামলাইতে পারিলাম না।

“"Wise men speak because they have something to say; Fools because they have to say something." - Plato”


মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৯

মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২১

সাইন বোর্ড বলেছেন: আমরা জাতি হিসেবে যে কোথায় গিয়ে প‌ৌছেছি, তারই প্রমাণ এসব ।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


প্লেটোর বাক্যে ২ ধরণের মানুষের কথা বলা হয়েছে, আপনি কোন অংশে আছেন বলে আপনার ধারণা?

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: পলাশ ভাই,


আমরা আমাদের সীমাবদ্ধতার কারণে শ্রেষ্ঠদের শ্রেষ্ঠত্ব স্বীকার করতে লজ্জাবোধ করি; এতে কিন্তু উনাদের কোন কিছু কমেও না বেড়েও যায় না। আমরা বুঝতে পারি না কিভাবে আমাদের মুর্খতা প্রকাশ পেয়ে যায়, যতই ঢাকতে গিয়ে পণ্ডিত্ব প্রকাশ করি ততই আমাদের মুর্খতা প্রকাশ পায়।


আপনাকে ধন্যবাদ ভাল লেখার জন্য।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১০

শাহিন বিন রফিক বলেছেন:



উনি যদি নয়া-দিগন্তে না লিখতেন নিয়মিত বা ইসলামী মূল্যবোধে না আসতেন তাহলে আজকের চিত্র ভিন্ন থাকত। ব্লগে উনার শোক জানিয়ে নোটিশ হত। টিভি চ্যানেলে টকশোর বন্যা বয়ে যেত, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন হত।
আবার সব হত যদি বিএনপি ক্ষমতায় থাকত।

৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: উনার ব্যক্তিগত আদর্শ ইসলাম হতে পারে, কিন্তু লেখায় তার ততটা ছাপ কিন্তু দেখছি না। এটিই উনাকে সার্বজনীন করেছে। সে কারনেই সংকীর্নমনারা খুব একটা সাহস করে উঠতে পারবে না।

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:০৯

রাজীব নুর বলেছেন: লেখক হিসেবে বিচার করলে আল মাহমুদ ভালো লেখক। ভালো কবি। তার অবদান শামসুর রাহমানের চেয়ে কম নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.