নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে যতদিন সুশাসন চালু হবে না ততদিন পর্যন্ত হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান-মুসলমান কোন মানুষের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত হবে না।

১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫০



ভারতীয় এক আমলা South Asian Diaspora Convention (SADC) নামক একটি সম্মেলনে আধুনিক সিঙ্গাপুর এর জনক Lee Kuan Yew কে নিচের প্রশ্নটি করেছিলেন।

"What are the fundamental tenets of good governance which you would like to give as advice to our politician?"

Lee Kuan Yew নিচের উত্তরটি দিয়েছিলেন:

"First, integrity, absence of corruption.

Second, meritocracy – the best people for the best jobs. And

Third, a fair level-playing field for everybody."

দেশব্যাপী হিন্দু ধর্মের মানুষদের বাড়ি-ঘড়ে আগুন ও মন্দিরের প্রতিমা ভাংচুরে কেউ নিজের ধর্ম পরিত্যাগ করতে চায়; কেউ দেশ ছেড়ে পালাতে চায়, কেউ নিজের ধর্মের জন্য লজ্জিত হয়; তবে এদের কেউই দেশে সু-শাসন চায় বলে কোন প্রমাণ পেলাম না। অথচ শুধুমাত্র সুশাসন দিয়েই একটি দেশের ৯০% সমস্যা দূর করা সম্ভব। বাংলাদেশে যতদিন সুশাসন চালু হবে না ততদিন পর্যন্ত হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান-মুসলমান কোন মানুষের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত হবে না।

ভুটানের মাথা পিছু আয় বাংলাদেশ অপেক্ষা বেশি না; কিন্তু এই দেশের মানুষ হলও পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ। মালয়েশিয়ার মাহা-থির মোহাম্মদ ক্ষমতায় ছিলও ১৭ বছর; বাংলাদেশের শেখ হাসিনা ২ টার্মে প্রধানমন্ত্রীত্ব করতেছে মাহাথির মোহাম্মদ অপেক্ষা ৬ মাস বেশি সময় ধরে। আধুনিক সিঙ্গাপুর এর জনক Lee Kuan Yew এর কথা আর কি লিখবো সবাই সিঙ্গাপুরের নামটাই যথেষ্ট সেই দেশটির অবস্থার ব্যাখ্যা করার জন্য।

পৃথিবীর ইতিহাস বলে কোন বিশেষ শ্রেণীকে অনৈতিক/সামাজিক/রাজনৈতিক সুবিধা দিয়ে কোন সরকারই চিরস্থায়ী ভাবে ক্ষমতায় টিকে থাকতে পারে নি। বিশেষ সুবিধা নেওয়া শ্রেণীটিও নিজেদের আখের গুছিয়ে যথা সময়ে সটকে পড়েছে সরকারকে বিপদের মুখে ফেলে। ইতিহাস সাক্ষ্য দেয় যে আধুনিক সিঙ্গাপুর এর জনক Lee Kuan Yew কিংবা মালয়েশিয়ার মহাথির মোহাম্মদের কেউই ঐ ২ টা দেশে বিশেষ সুবিধাবাদী শ্রেনিকে পেলে-পুশে ক্ষমতায় থাকে নি। তারা দীর্ঘদিন ক্ষমতায় টিকে ছিলো সু-শাসন দিয়ে। তাদের ২ জনের কেউই নিজ নিজ দেশের মানুষদের মাঝে বিভেদ-বৈষম্য সৃষ্টি করেন নি।

আধুনিক সিঙ্গাপুর এর জনক Lee Kuan Yew এর জীবনী পড়ে জানা যায় ১৯৬৫ সালে স্বাধীনতার পরের বছরই উনি পলিসি নিয়েছিলেন ঐ সমাজে কোন বৈষম্য থাকবে না। মেধাই হবে সরকারি চাকুরী প্রাপ্তির প্রধান শর্ত। Lee Kuan Yew স্বাধীনতার পরের বছরই পলিসি নিয়েছেন চাইনিজ, মালয় ও ভারতীয়দের নিজস্ব কোন এলাকা থাকবে না। ১০ ফ্লাটের কোন বিল্ডিং তৈরি হলে ঐ বিল্ডিং এ ৬ জন চাইনিজ; ৩ জন মালয় ও ১ জন ভারতী বসবাস করবে (তৎকালীন জন সংখ্যার জাতিসত্বা হিসাবে)। Lee Kuan Yew আইন করেই সেই পলিসি বাস্তবায়ন করেছেন। যার ফলাফল হলো আজকের বিশ্বের সবচেয়ে সফল রাষ্ট্র। মাথা পিছু আয় ৬০ হাজার ডলার।

দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে দূর্ণিতীগ্রস্ত দেশ হিসাবে নিজের দেশকে দেখা অনেক লজ্জাকর। পৃথিবীর সবচেয়ে দুষিত শহর হিসাবে নিজ দেশের রাজধানীর নাম দেখটা খুবই লজ্জাকর। সারা বিশ্বের বসবাস অযোগ্য দেশের তালিকার শীর্ষে নিজ দেশের রাজধানীর নাম দেখাটা আরও লজ্জাকর। অথচ বিশ্বের সবচেয়ে নামকরা চিকিৎসা সাময়িকী "দ্যা ল্যান্সেটে" প্রকাশিত গবেষণা প্রবন্ধ বলছে সারা পৃথিবীতে সবচেয়ে বেশি কায়িক পরিশ্রম করা মানুষ হলো বাংলাদেশীরা।

মন্তব্য ১০ টি রেটিং +৬/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:৩১

জুল ভার্ন বলেছেন: পোস্টের বক্তব্যের সাথে একমত।

২| ১৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৩১

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলায় সামাজিক সংহতির ফাটল চিহ্নিত হয়েছে সত্য। কিন্তু এর পেছনে যে গভীর রাজনীতি বিদ্যমান সেই গ্যাঁড়াকলে আটকে গেছে আপামর সাধারণ জনতা। ১৯৪৭ এর দাঙ্গার কথা কেবলি মনে হচ্ছে।

৩| ১৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:০০

বিদ্রোহী ভৃগু বলেছেন: সবাই সব জানে। শুধু মানে না।
গণতন্ত্র হত্যাকে জায়েজ করতে শুনিয়েছিল উন্নয়নের গান!
উন্নয়েনর নামে হলো হরিলুট! ১৫ লাখ কোটি টাকা পাচার হয়ে গেল!
১০ হাজার কোটি টাকার ব্রীজ ৩০ হাজার কোটি টাকা প্লাস!!!!

সুশাসেনর বিকল্প নেই। সুশাসনের জন্য চাই গণতন্ত্র। গণতন্ত্রের জন্য চাই ভোটাধিকারের নূন্যতম সুষ্ঠ প্রয়োগের নিশ্চয়তা।
মধ্যরাতের ভোটের পক্ষেও যখন কু-যুক্তির পাহাড় ঠেলে সেখানে ভাল কথায় কি কাজ হবে ভায়া?

৪| ২০ শে অক্টোবর, ২০২১ রাত ১২:২৯

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন।
শিরোনামটা খুব বড় হয়ে গেছে।

৫| ২০ শে অক্টোবর, ২০২১ ভোর ৫:১৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: এই দেশটি সম্পর্কে আপনার পর্যবেক্ষণ অনেক সঠিক। সুশাসন ও জনগণের মধ্যে নৈতিকতার বিকাশ ঘটানোর মতো নেতৃত্বের খুবই প্রয়োজন বাংলাদেশে।তবে অর্থ ও ক্ষমতার লোভ এবং দুর্নীতির পাশাপাশি আরেকটি বিষয় এই দেশের জনগণের মধ্যে ভয়াবহ বিস্তার লাভ করেছে সেটা হচ্ছে হিংস্রতা। বাংলাদেশের প্রতিদিনকার ঘটনাপ্রবাহ আপনি যদি খতিয়ে দেখেন তবে এতে হিংস্রতা ও নিষ্ঠুরতার আধিক্য সহজেই চোখে পড়বে। মানুষের মধ্যে দয়ামায়া ও মানবিকতা অনেক কমে যাচ্ছে। এর ভয়াবহতা অনেকেই উপলব্ধি করতে পারছেন না বলে আমার কাছে মনে হচ্ছে। দেশের রাজনৈতিক ও ধর্মীয় নেতৃত্ব জনগণের মধ্যে নৈতিকতা ও মানবিকতার মতো বিষয়গুলোর সচেতনতার সৃষ্টিতে চরম ব্যর্থ।

৬| ২০ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

তানভির জুমার বলেছেন: সম্পূর্ণ একমত. Lee Kuan Yew এই পলিসিগুলো যেদিন প্রয়োগ শুরু হবে সেদিন থেকে বাংলাদেশর পরিবর্তন শুরু হবে. আওয়ামীলিগ-বিএনপি-জামাত-জাতীয়পার্টি-বাম-রাম এরা ক্ষমতায় এসে দেশটা লুটেপুটে খেয়েছে. কেউ দেশ কে সামনে এগিয়ে নেওয়ার কথা ভাবেনি, সবাই নিজেদের কে নিয়ে ভেবেছে.

৭| ২০ শে অক্টোবর, ২০২১ রাত ৮:১৩

কবির সরদার বলেছেন: একমত।

৮| ২৪ শে অক্টোবর, ২০২১ ভোর ৪:০৮

সোহানী বলেছেন: এটাই আসল কথা পলাশ। যদি আইনের সুশাসন থাকলেতো এতো কথার প্রশ্নই উঠতো না, এতো মারামারি কাটাকাটির কোন কারনই ছিল না। অপরাধীর শাস্তি হবেই, সে কোনভাবেই ফাঁক গলিয়ে বের হতে পারবে না... এমন ঘোষনার পরদিনই দেখা যাবে দেশ হবে সোনার দেশ!

৯| ২৪ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:২৫

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: সুশাসন প্রেসক্লাবের ব্যানারে বন্দি এক শব্দ ; বছরে ২/৪ বার কেউ কেউ এই ব্যানারটাকে একটু নাড়া দেয়- এই যা!

১০| ১২ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:০২

সাহাদাত উদরাজী বলেছেন: সুচিন্তার সুশাসক দরকার মাত্র!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.