নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

মাতৃভাষা বাংলায় আবহাওয়া বিজ্ঞান চর্চা (পর্ব ১৩): আবহাওয়া বিজ্ঞানীরা কোন তথ্যের উপর ভিত্তি করে শীতকালে শৈত্য প্রবাহের পূর্বাভাষ করে থাকেন?

২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৩৪



আবহাওয়া বিজ্ঞানীরা কোন তথ্যের উপর ভিত্তি করে শীতকালে শৈত্য প্রবাহের পূর্বাভাষ করে থাকেন?

প্রথমত জেট স্ট্রিম এর অবস্থান দেখে আবহাওয়া বিজ্ঞানীরা কোন স্থানের উপর দিয়ে গরম না ঠাণ্ডা বাতাস প্রবাহিত হবে তা জানতে পারে আব হাওয়া পূর্বাভাষ মডেল এর সাহায্য সর্বোচ্চ ১৬ দিন পূর্বেই। দ্বিতীয়ত, কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে জানতে পারে পৃথিবীর কোন স্থানের বায়ুমণ্ডলের বিভিন্ন উচ্চতায় কোন ধরনের বাতাস প্রবাহিত হচ্ছে। বাতাসকে সাধারণ ৪ ভাগে ভাগ করা হয়:

১) সমুদ্রের গরম ও আর্দ্র বায়ু (উদাহরণ: ঘূর্ণিঝড় এর সময় বঙ্গোপসাগর থেকে বাংলাদেশের স্থল ভাগে যে বায়ু প্রবেশ করে)

২) সমুদ্রের ঠাণ্ডা ও শুষ্ক বায়ু (উদাহরণ: প্রশান্ত মহাসাগর থেকে আমেরিকার আলাস্কা কিংবা আর্কটিক মহাসাগর থেকে রাশিয়ার সাইবেরিয়ার উপর দিয়ে প্রবাহিত হয় যা মাঝে মধ্যে অনেক দক্ষিণে চলে আসে বিশেষ করে শীতকালে)

৩) স্থলভাগের ঠাণ্ডা ও শুষ্ক বায়ু (উদাহরণ: কানাডার আলবার্টা, সাসকাচোয়ান (আমি এই রাজ্যে বসবাস করি, বর্তমানে আমাদের রাজ্যের উপর দিয়ে এই বায়ু প্রবাহিত হচ্ছে ও তাপমাত্রা মাইনসা ৩০ ডিগ্রী সেলসিয়াস নেমে গিয়েছিলো এই সপ্তাহে, এই স্টা টা স লেখার সময় তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রী সেলসিয়াস), ও মধ্য এশিয়ার দেশগুলো যেমন, উজবেকিস্তান, কিরগিস্তান, তাজিকিস্তান, মঙ্গোলিয়া, ও চীনের তিব্বতের উপর দিয়ে শীতকালে প্রবাহিত বায়ু। শীতকালে এই স্থান গুলোর বাতাস এত বেশি ঠাণ্ডা থাকে যে বাতাস জলিয় বাষ্প ধরে রাখতে পারে না। বাতাসে জলিয়বাষ্প দ্রুত ঘনীভূত হয়ে তুষার (স্নো) আকারে ভূমিতে পতিত হয়।

৪) স্থল ভাগের গরম ও আর্দ্র বাতাস। বাংলাদেশে বর্ষাকালের বাতাস হলও এই ধরনের বাতাসের উদাহরণ যেমন বাতাসের আর্দ্রতা থাকে শতকরা ৮০ থেকে ৯০ ভাগ ও সেই সাথে তাপমাত্রা থাকে ৩০ থেকে ৩৫ ডিগ্রী সেলসিয়াস।

কৃত্রিম ভূ-উপগ্রহের মাধ্যমে বাতাসের উপরোক্ত ২ টি বৈশিষ্ট্য (বাতাসের তাপমাত্রা ও বাতাসের মধ্যে জলিয়বাষ্পের পরিমাণ) পরিমাপ করে জানা যায় পৃথিবীর কোন স্থানের উপরে বিভিন্ন উচ্চতায় কোন ধরনের বৈশিষ্টের বাতাস কোন দিকে প্রবাহিত হচ্ছে। উপরোক্ত ২ টি তথ্য বিশ্লেষণ করেই আবহাওয়া বিজ্ঞানীরা শীতকালে শৈত্য প্রবাহের পূর্বাভাষ করে থাকে। জেট স্ট্রিম এর অবস্থান দেখে আবহাওয়া বিজ্ঞানীরা কেমন করে শীতকালে শৈত্য প্রবাহের পূর্বাভাষ করে থাকে তা অন্য একটি পর্বে ব্যাখ্যা করবো।

=========================================
********** শৈত্য প্রবাহ আপডেট: মঙ্গলবার সকাল ১১ টা ***********
=========================================

সংবাদে প্রকাশ দেশের অনেক জেলায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াসের নিচে নেমে গেছে গতকাল। আজকে আরও বেশি জেলার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াসের নিচে নেমে যাবে। তবে প্রকৃত শীতল বাতাস বাংলাদেশের উপর দিয়ে বয়ে যাবে আগামীকাল মঙ্গলবার সকাল থেকে। এই শীতল বাতাস বর্তমানে ভারত মধ্যভাগে অবস্থান করছে ও পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। নিচে সংযুক্ত ছবিতে বেগুনি রঙ নির্দেশ করতেছে সাইবেরিয়া থেকে আগত খুবই ঠাণ্ডা বাতাস যা বাংলাদেশ অতিক্রম করতে ২ থেকে ৩ দিন লেগে যাবে।

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৪১

জুল ভার্ন বলেছেন:
আবহাওয়া বিজ্ঞানীরা যেভাবেই আবহাওয়ার পূর্বাভাস ব্যাখ্যা বিশ্লেষণ করে প্রকাশ করেন-সেটা আমাদের মতো আমজনতা বুঝবেনা। আমরা সাধারণ মানুষ আকাশের দিকে তাকিয়ে মেঘ দেখে বলি- বৃষ্টি হতে পারে কিম্বা হবেনা।
ভাইয়া, আমি অনেক বছর যাবত লক্ষ্য করছি, আমাদের আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়ার পূর্বাভাস সর্বোচ্চ ২৫% সঠিক হয়। অথচ হাজার হাজার মাইল দূরে বসে তোমার দেওয়া আবহাওয়া পূর্বাভাস ৯০% সঠিক হয়।❤️

২| ২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৪৮

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার !
সঠিক পূর্বাভাস নিন , নিরাপদে থাকুন :)

৩| ২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫৯

সাসুম বলেছেন: বাংলাদেশে আবহাওয়া বিজ্ঞান ও এর পর্যবেক্ষন লিটারালি একটা জোক্স। আপনি খুব সুন্দর ভাবে অনেক দিন থেকেই এটা নিয়ে লিখছেন। একদিন একটা বই বের করে ফেলতে পারবেন জাস্ট লিখা গুলোকে কম্পাইল করেই।

একটা অ প্রাসংগিক বিষয় জানার ছিল। আমাদের দেশের বায়ুর অবস্থা বেশ খারাপ রকমের। দেশের একিউ আই কোয়ালিটি দুনিয়র সবচেয়ে জঘন্য। ঢাকার পরিস্থিতি লাহোর, দিল্লির চেয়েও মাঝে মাঝে খারাপ হয়ে যায়। কিন্তু আমাদের মুল সমস্যা আমাদের হাতে ডেটা নেই কোন এই সব সমস্যা টেকেল দেয়ার জন্য। আমি রিসেন্টলি একটা সিস্টেম নিয়ে কাজ করছিলাম। আমরা আমাদের বেশ কিছু ডেটা ইউজ করি ইউরোপিয়ান কোপার্নিকাস থেকে। রিসেন্টলি চাইনিজ একটা সেটেলাইট এর ডেটা নেয়ার ব্যাপারে কথা হচ্ছে। সব গুলা স্যাটেলাইট ই জিও স্টেশনারি স্যাটেলাইট যাদের থেকে আমরা ডেটা নেই। হুট করে মাথায় এলো, আমরা যদি আমাদের মাথার উপরে বেশ কিছু লিও / ন্যানো স্যাটেলাইট লঞ্চ করতে পারি শুধুমাত্র আমাদের স্পেসিফিক এলাকার জন্য তাহলে ২৪/৭ আমরা দেশের বাতাস এর ডেটা নিতে পারব এর সাথে গ্রাউন্ডে বসানো আমাদের এক্সিস্টিং সিস্টেম এর সাথে সিংক করে প্লাস কোপার্নিকাস বা নাসার স্যাটেলাইট ডেটা এবং প্রেডিকশান কে ম্যাচ করে বেশ বেটার আউটপুট দেয়া যাবে।

আমি সেটেলাইট সম্পর্কে তেমন জানিনা। জাস্ট গত কদিন ধরে ঘাটাঘাটি করছিলাম। খালি এটা জানতে চাই, যদি আম্রা লিও অরবিটাল স্যাটেলাইট নিয়ে কাজ করার প্লান করি ইন ফিউচারে, তাহলে এই অঞ্চল মানে বাংলাদেশ এলাকা কাভার দেয়া পসিবল কিনা ২৪/৭ ? জাস্ট একটা পসিবিলিটি নিয়ে মাথা ঘামাচ্ছিলাম আর কি নেক্সট ফিউচার ফান্ডিং এর জন্য।

৪| ২১ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৪৭

রাজীব নুর বলেছেন: আমার মোবাইলে এপস নামিয়ে রেখেছি। আগের দিন জানতে পারি আগামীকাল তাপমাত্রা বা শীত কতটুকু হবে। অথবা ঝড় তুফান হবে কিনা। হে হে---

৫| ২২ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৭:১২

সোবুজ বলেছেন: আল্লাহপাক ভাল জানেন।নূহ নবীকে বন্যার কথা আল্লাহপাক অনেক আগেই বলে দিয়ে ছিল।এখনো বলে দেয় কিন্তু আমরা অধম বান্দা বুজি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.