নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

আমার ১০০ তম পোষ্ট। উৎসর্গঃ প্রিয় পটকা

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:২৯

বেশ কয়েক বছর আগের কথা। শবে বরাতের রাত। আমরা কয়েকজন পাপীষ্ট বান্দা মহা উৎসবে ধুমধামের সাথে 'পটকা' (সুশীল ভাষায় আতসবাজী) ফুটাচ্ছি। আমাদের যন্ত্রনায় আম্মা মহা বিরক্ত হয়ে অনেকটা কানে ধরেই ছাদ থেকে বাসায় নিয়ে গেল। কঠিন রক্ত চক্ষু টাইপের দৃষ্টি দিয়ে ওযু করিয়ে নিয়ে আমাকে মসজিদে পাঠালেন। কিছুটা মনক্ষুন্ন হয়েই মসজিদে গেলাম। বিষন্ন মনে নামাজ পড়ছি। কয়েক রাকাত নামাজ শেষ করার পর শুনি হুজুর বয়ান দিচ্ছেন, শবে বরাত হচ্ছে সৌভাগ্যের রজনী। এই রাতে সবাই সৃষ্টিকর্তার কাছে বেশি বেশি ইবাদতের মাধ্যমে সৌভাগ্য প্রার্থনা করে। আমি সদ্য কলেজে উঠা একজন ছেলে। বাসায় কম্পিউটার, ইচ্ছেমত গেমস, ম্যাসেঞ্জারে বেশ কয়েকজন সুন্দরী বান্ধবী ইত্যাদি থাকার কারনে ঠিক বুঝতে পারছিলাম না এর চেয়ে বেশি সৌভাগ্য আমার আর কি দরকার হতে পারে?



হঠাৎ মনে পড়ল এলাকার জনৈক বালিকার কথা। যে কিনা আমাদের এলাকায় উদীয়মান তরুনদের মাঝে বেশ প্রভাব বিস্তার করেছিল। আমি যে স্কুল থেকে পাস করেছিলাম, বালিকা সেই স্কুলেই পড়ত বিধায় মাঝে মাঝে তাকে "গাইডেন্স" করার দূর্লভ সুযোগ পারিবারিক ভাবে আমার হয়েছিল এবং আমি সুযোগের কিছুটা সদ্ব্যবহারও করেছিলাম। ফলে অন্যরা হিংসিত হলেও আমি গর্বিত হয়েছিলাম। কিন্তু সমস্যা হলো, মোটামুটি সুন্দরী টাইপের মেয়েরা অল্প বয়স থেকেই ধরি মাছ না ছুঁই টাইপের কৌশলী স্বভাব রপ্ত করে আর এই মেয়ে তো মোটামুটি আগুন। যাকে প্রতিবারই দেখার পর ইচ্ছে করে, ফায়ার ব্রিগেডের নাম্বার ডায়াল করি। ফলে পুড়ে যাওয়ার ভয়ে আমি হাতও দিতে পারি না, আবার মাঝে মাঝে পুড়ে গেলে সঠিক সময়ে পানিও পাই না। সে এক মহা মুসিবত।



এই রকম যখন ভাবছি, তখন মনে হল, আরে! আমার তো বিশাল বড় সৌভাগ্য দরকার আর আমি কিনা ভাবছি কি চাইব?? কি বোকা আমি! জানি সৃষ্টিকর্তা অন্তর্যামী, তাও প্রার্থনার গভীরতা বাড়াতে ঠিক করলাম, সেই সৌভাগ্য বাড়ির সামনে দাঁড়িয়েই প্রার্থনা করব। অন্তরে তো কত জনের কথাই আছে, সৃষ্টিকর্তা নিশ্চয়ই এতক্ষনে বিরক্ত হয়ে গিয়েছেন এত অপশন দেখে। তাই এই সৌভাগ্যের উপর অধিক গুরুত্ব দেয়ার লক্ষ্যেই বালিকার বাড়ির সামনে এসে দাঁড়ালাম। দু'হাত তুলে সৃষ্টিকর্তাকে বার বার আকারে ইংগিতে বুঝানোর চেষ্টা করছিলাম, হে প্রভু! আমি বেশি কিছু চাই না। শুধু ঐ দোতলার সৌভাগ্যটি চাই। কথা দিচ্ছি আর পটকা ফুটাব না। হঠাৎ দেখি বারান্দা উজ্জল হয়ে উঠল আর সেই সৌভাগ্যরুপী বালিকার বারান্দায় প্রবেশ। আমি দ্বিধায় পড়ে গেলাম, আলোর উৎস কোনটি বাতি নাকি সেই বালিকা? সৌভাগ্যের লক্ষন স্বরুপ দেখলাম তার চোখে লাজুক দৃষ্টি আর ঠোঁটে প্রশ্রয়ের হাসি। আমি তো লাফ দিয়ে উঠলাম। হে ঈশ্বর! তুমি তো দেখি আমাকে সৌভাগ্য দিয়েই দিয়েছ।



আসার পথে আমার গোপন গোডাউন হতে কিছু দুস্প্রাপ্য ঝিলিক বাতি আর পটকা নিয়ে এসেছিলাম। বালিকার সম্মানে তাকে দেখিয়ে দেখিয়ে একটি ঝিলিক বাতি আর একটা ছোট পটকা ফুটালাম। খুশিতে বালিকার মুখে হাসি, আর হাতেতালির এক নিদারুন সংমিশ্রন। হঠাৎ ঠিক পিছনেই শুনলাম, ঘেউ ঘেউ!



চমকে উঠে পিছে তাকিয়ে দেখি কোথাকার এক নেড়ি কুকুর ঠিক আমার পিছনে দাঁড়িয়ে ঘেউ ঘেউ করছে। কত কিছু করলাম, ভয় দেখালাম, শালা কিছুই বুঝল না, বরং তার ঘেউ ঘেউ আরো বেড়ে গেল। দেখলাম, বালিকার হাসি কিছুতেই থামছে না। আমি হাসি দেখব না এই ঘেউ ঘেউ থামাব! আমি তখন এক অদ্ভুত এক বিভাজনের কেদ্রস্থল। এমন বিকট ঘেউ ঘেউ টাইপের শব্দ দূষনের কারনে কিছুক্ষনের মধ্যেই বালিকার বাবা বারান্দায় এসে উপস্থিত। ফলাফল, সৌভাগ্যের সেখানেই ইতি।



সৌভাগ্যের রাতে এমন দূর্ভাগ্যের কারনে প্রবল ক্রোধে ফুঁসতে ফুঁসতে তৎক্ষণাৎ নগদ ২০ টাকা এবং ২টা মূল্যবান পটকার বিনিময়ে কয়েকজন স্বেচ্ছাসেবীকে দিয়ে সেই শব্দ দুষনকারীকে গ্রেফতারের ব্যবস্থা করলাম। নিজেকে তখন আমার পরিবেশ অধিদপ্তরের ম্যাজিস্ট্রেট মনে হচ্ছিল। এই ধরনের অপরাধে দৃষ্টান্তমূলক কঠিন শাস্তি দেয়া আমার নৈতিক দায়িত্ব। আমি রায় দিলাম, শব্দ দুষনের দায়ে ঐ কুকুরটির লেজে নিরাপদ দুরত্ব বজায় রেখে দুই রাউন্ড বিশেষ প্রকার পটকা বেঁধে দেয়া হোক। এই পটকার বৈশিষ্ট হচ্ছে একটায় আগুন দিলেই হয় বাকি গুলো এমনি এমনি ফুটে।



জনৈক উৎসাহী স্বেচ্ছাসেবী এই রায় কার্যকর করার ক্ষেত্রে জল্লাদ হওয়ার ইচ্ছা পোষন করল। আমি সাথে সাথে অনুমোদন করলাম। প্রস্তুতি সম্পন্ন করে আগুন দিয়ে আসামী কুকুরটিকে ছেড়ে দিলাম। ছাড়া পেয়ে কুকুরটি ঠিক আমার সামনে এসে গা ঝাড়া দিয়ে দাঁড়াল। একটা গা ঝাড়া দিয়ে বলে উঠল, ঘেউ! যেন আমাকে বিদ্রুপ করছে। আর সাথে সাথে শুরু হল পটকা ফুটা। বেচারা বড়ই আতংকিত হয়ে এদিক সেদিক দৌড়াদৌড়ি শুরু করল। পটকা ফুটে আর সে লাফ দেয়। শেষ মেষ ফুটন্ত পটকা নিয়েই সে কেঁউ কেঁউ করতে করতে পালিয়ে গেল।



তার এই ধরনের দুরবস্থায়, আলোচনা সাপেক্ষে আমি নিশ্চিত হয়েছিলাম যে অপরাধী সঠিক এবং দৃষ্টান্তমূলক শাস্তি পেয়েছে। মানুষের মধ্যে যারা এই রকম শব্দ দূষনকারী আছে, তাদেরও একই শাস্তি দেয়া দরকার। পরবর্তীতে এই কুকুরটির সাথে আমার দেখা হওয়া মাত্রই কুকুরটি থেমে যেত। আমাকে সর্তকভাবে পর্যবেক্ষন করত। আমি তার কাছাকাছি আসলেই সে এক দৌড়ে এলাকা ছাড়া হয়ে যেত।



যদিও দুইদিন পরেই এই কঠিন শাস্তির জন্য আমার অনেক অনুশোচনা হচ্ছিল। কিন্তু আমি বুঝতে পারছিলাম না, ব্যাটা আমাকে দেখে এমন ডাকাডাকি শুরু করেছিল কেন? আমি না হয় বালিকার রুপে মুগ্ধ, কিন্তু তার কি সমস্যা? সমাধান দিল ছোট বোন। সে বলল, তোমার ঐ মেয়ের রুপে শুধু তুমি না, রাস্তার কুকুরও পাগল হইছে। এই কথা বলেই সাথে সাথে দ্রুত নিরাপদ অবস্থানে চলে গেল। আমি হতাশ হয়ে দীর্ঘশ্বাস ফেললাম, নাহ! এখনকার মেয়ে গুলো ভয়ানক টাইপের ফাজিল। এদের দিয়ে কিচ্ছু হবে না।



একদিন বাসায় ফিরছি, হঠাৎ দেখি কুকুরটা আমার বাসার একটু সামনেই অন্য একটা বাড়ির সামনে হাটু গেঁড়ে বসে আছে। আমাকে আসতে দেখেই খুঁড়িয়ে খুঁড়িয়ে দৌড় দিল। আমিও কেন যেন দৌড় দিলাম। গিয়ে ধরে ফেললাম কুকুরটাকে। আমাকে ধরতে দেখেই আবারও ঘেউ ঘেউ করা শুরু করল। যেন বলতে চাইছে, এবার আবার আমি কি করলাম? আমিও উল্টা ধমক দিয়ে বললাম, থাম বেটা। আমাকে দেখতে দে। মনে হয় কুকুরটি আমার কথা বুঝতে পারল। একবার আমার দিকে চেয়ে মাটিতে শুয়ে পড়ল। শুয়ে পড়ে জিভ বের করে হাঁপাতে লাগল।



আমি এবার কুকুরটার শরীরে ভালো করে তাকালাম। দেখলাম, তার সারা গায়ে বেশ কয়েকটা ক্ষত। বাম পাটা অনেকখানি কেটে গিয়েছে। সেখান থেকে রক্ত বের হচ্ছে। বুঝতে পারলাম, অন্য কোন কুকুরের সাথে মারামারি করেছে। বেচারা খুব বাজে ভাবে আহত হয়েছে। আমার খুব মায়া লাগল। আমি আমার বাসায় নিয়ে আসলাম। তারপর সোজা ছাদে। সেখানে প্রথমেই গোসল করালাম। তারপর স্যাভলন ক্রিম মেখে দিলাম, ব্যান্ডেজ করে দিলাম। বেচারা আমার দিকে কেমন যেন অবিশ্বাস্যের দৃষ্টি নিয়ে চেয়ে আছে। আমি জানি না কুকুরদের স্মৃতিশক্তি কেমন। আমার কেন যেন মনে হয়েছিল, সে আমার আচরন ঠিক বুঝে উঠতে পারছে না। আমার যত্ন আত্তিতে বেশ কিছুদিনের মধ্যেই ও অনেক সুস্থ হয়ে উঠে। নানা রকম খাওয়া দাওয়াতে স্বাস্থ্যও আগের চাইতে ভালো হয়ে গিয়েছিল। আমি ছাদে গেলেই আমার কাছে ছুটে এসে লেজ নাড়াত। আমি আদর করে নাম দিয়েছিলাম পটকা। পটকা বলে ডাকলেই সে ঘাউ করে বিকট স্বরে জবাব দিত। আমার বড় ভালো লাগত।



তারপর একদিন পটকাকে বাসার নিচে নামিয়ে আনলাম। বাইরে এনে ছেড়ে দিলাম। কিছুক্ষন এদিক সেদিক ঘুরাঘুরি করে আবার রাতে আমার বাসায় ফিরে এল। বাইরে দাঁড়িয়ে ঘেউ ঘেউ করছে। আমি উপর থেকে শুনে নিচে নেমে এলাম। আমাকে দেখে গেটের ফাঁক দিয়ে মাথা নাড়তে লাগল। যেন বলতে চাইছে আমি তো এই বাড়ির লোক, জলদি গেট খুলো। আমি নিচের গ্যারেজে পটকার থাকা ব্যবস্থা করলাম। অতিঅল্প দিনেই আমার খুব প্রিয় হয়ে গেল। ভার্সিটি আর রাতে ঘুমাবার সময় ছাড়া সারাক্ষনই ও আমার সাথে থাকত। অত্যন্ত বুদ্ধিমান কুকুর ছিল। কিভাবে যেন বুঝতে পারত আমি কি চাইছি। বিকেলে বেলা ভার্সিটি থেকে বাসায় এসে পটকাকে নিয়ে লেকে বেড়াতে যেতাম। হয়ত আমি লেকে বসে চা-ওয়ালাকে খুঁজছি, দেখছি না। ও ঠিকই চা-ওয়ালাকে দেখে ঘেউ ঘেউ করে আমার দৃষ্টি আকর্ষন করত। আমি খুব গর্বিত ছিলাম। একটা সাধারন নেড়ী কুকুরের এই ধরনের স্কীল আমি আশা করিনি।



এইভাবেই কাটছিল। কয়েকবছর পর আমি সদ্য পড়াশুনা শেষ করে চাকরীতে ঢুকেছি। অফিসের কাজে ঢাকার বাইরে গিয়েছিলাম। সাতদিন পর ঢাকায় ফিরি। বাসায় ঢুকে গাড়ি থেকে নেমেই প্রথমে পটকা বলে ডাক দিলাম। আমি ভেবেছিলাম বরাবরের মতই প্রবল গতিতে ও আমার কাছে ছুটে আসবে। কিন্তু কেউই এলো না। কিছুটা অবাক হয়ে দারোয়ানকে জিজ্ঞেস করলাম, পটকা কই?



তারা কিছুই বলল না। জিজ্ঞেস করলাম, কি বাইরে গেসে? তারও তারা না শুনার ভান করল। আমি জার্নি করে এসে টায়ার্ড ছিলাম। তাই তাদের সাথে আর কথা না বলে বাসায় চলে গেলাম। বাসায় এসে পটকার কথা জিজ্ঞেস করলাম। আম্মা শান্ত ভাবে বললেন, ফ্রেস হও, তারপর বলছি। আমি খুব অধৈর্য হয়ে জিজ্ঞেস করলাম, কি হইছে আগে আমাকে বল। কেউই তো কিছু বলছে না।



তারপর যা শুনলাম, তার জন্য মোটেই আমি প্রস্তুত ছিলাম না। আমি যাওয়ার দুইদিন পর পটকা নাকি আব্বুর পেছন পেছন মেইন রোডে গিয়েছিল। হঠাৎ অন্য একটা কুকুরের সাথে মারামারি শুরু করছিল। এক পর্যায়ে নাকি দৌড় দিতে গিয়ে একটা লেগুনা গাড়ীর নিচে পড়ে কোমর ভেঙে যায়। হাসপাতালে নেয়ার চেষ্টা চলছিল। কিন্তু তার আগেই ও মারা যায়।



আমি হতভম্ভ হয়ে গেলাম। তার লেজের পিছনে পটকা বাঁধা থেকে শুরু করে আমার সাথে তার বন্ধুত্ব সবই মনে পড়ে গেল। আমি ঝরঝর করে কেঁদে ফেললাম। আমার কাদা থেকে, আম্মারও কেঁদে ফেলেলেন। যে শোক তারা লুকিয়ে রেখেছিলেন, আমার কান্না দেখে সেই শোক সবার মাঝে ছড়িয়ে পড়ল। আমি কিছুতেই এটা মানতে পারছিলাম না। আমার প্রায় খাওয়া দাওয়াই বন্ধ হয়ে গেল। আমি এই শোক দীর্ঘদিন ভুলতে পারি নাই। অনেক কষ্ট হয়েছে। সত্যি বলতে অনেক সময় লুকিয়েও কেঁদেছি। তারপর একসময় তা ভুলেও গিয়েছি। এরপর থেকে কেন যেন কুকুরের ডাকাডাকি শুনলে আমার ভালো লাগে না, বিরক্ত লাগে।





গতকাল রাতে এত বছর পর, বাসার নিচে কোথা থেকে যেন কয়েকটা কুকুর এসে চিৎকার করছিল। আমি ঘুমিয়ে যেতে চেয়েছিলাম। কিন্তু তাদের ডাকাডাকিতে মহা বিরক্ত হচ্ছিলাম। ইচ্ছে করছিল, শালাদের সব গুলোর লেজে আবার সেই পটকা লাগিয়ে দেই। সাথে সাথে আবারও মনে পড়ল আমার প্রিয় পটকাকে। আমার প্রিয় কুকুরটা কি কষ্ট পেয়েই না মরেছে। মাথার মধ্যে আগুন জ্বলে উঠল। খুব ইচ্ছে করছিল কিছু একটা করতে। কিন্তু কেন যেন আমি নিচে নেমে গেলাম না। আমি কানে বালিশ চাপা দিয়ে ঘুমিয়ে পড়লাম।



আমি জানি, পটকা যেখানেই আছে হয়ত ভালোই আছে। কোন একদিন হয়ত দেখা হবে। পটকার ফাটার মত বিকট আওয়াজ করে আমাকে বলবে ঘেউ!! আমি হয়ত বলব, কি রে বেটা!!!! এত ঘেউ ঘেউ কিসের!!







-----------------------------------------------------------------------------

একশতম পোষ্ট নিয়ে খুব বেশি আদিখ্যেতা দেখানোর হয়ত কিছু নেই। একজন ভালো লেখক কয়েকশ পোষ্ট দিতে পারেন। কিন্তু আমার মত একজন অস্থির চিত্তের মানুষ ইত্যাদি ছাইপাশ লিখে পোষ্ট দিয়েছে আর মানুষ সেটা পড়েছে, এটা ভাবতেই কেমন যেন লাগছে। আপনাদের কাছ থেকে আন্তরিক উৎসাহ না পেলে এটা কোনভাবেই সম্ভব হতো না।



ব্যক্তিগত ভাবে ভেবেছিলাম একটা ফিচার পোষ্ট দিব পৃথিবীর কিছু আনসলভড মিস্ট্রি নিয়ে। এই নিয়ে তথ্যও সংগ্রহ করেছিলাম। কিন্তু গতকাল রাতে পটকার কথা মনে হওয়াতে পটকাকে নিয়েই লিখলাম।

মন্তব্য ১৯০ টি রেটিং +৪৩/-০

মন্তব্য (১৯০) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৩২

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
শততম পোস্টের শুভেচ্ছা।
শতকের শতক হোক।
সহস্র, অজুত হোক।

শুভকামনা।

আপনি ভালো লিখেন।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ দূর্জয় ভাই। :)
পাঠে কৃতজ্ঞতা।

২| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৩৩

রহস্যময়ী কন্যা বলেছেন: শততম পোষ্টের অনেক অনেক শুভেচ্ছা তোমাকে !:#P !:#P !:#P
লিখে যাও :)

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৩| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪০

অনির্বাণ তন্ময় বলেছেন:
শতমত পোস্টের শুভেচ্ছা।।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। :)

৪| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪১

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: অসম্ভব ভাল লাগল আপনার শততম পোস্ট।

আমার কাছে কেন যেন মনে হয়, পশু পাখির বুদ্ধিমত্তা আমরা যা ভাবি তার থেকে অনেক বেশি। এমন কি গাছের ও।

আপনার পটকা'র জন্য আমার ই খারাপ লাগতেছে এখন।

ভাল থাকবেন।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ এবং পড়ার জন্য কৃতজ্ঞতা জানাই।

জী, মাঝে মাঝে আমারও এমনটা মনে হয়। পশুপাখিদেরও আবেগ আছে, বুদ্ধিমত্তা আছে। আমার নানা যখন মারা যায়, তার পোষা কুকুরটা প্রায় বেশ কয়েকদিন কিছুই খায় নি। ব্যাপারটা আমার কাছে খুব ইন্টারেস্টিং লেগেছিল।

হ্যাঁ, পটকার জন্য এই খারাপ লাগা হয়ত আজীবনই থাকবে। :(

৫| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪১

অনির্বাণ তন্ময় বলেছেন:
ভুলে গেছিলাম, পরে সেই জনৈক বালিকার কি হল?

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! ভাই আপনি তো বড্ড রসিক!

জী, শুনেছি আমার হাতের ভাগ্য রেখা নাকি ভালো। ;) ;)

৬| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪১

অনির্বাণ তন্ময় বলেছেন:
ভুলে গেছিলাম, পরে সেই জনৈক বালিকার কি হল?

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :P

৭| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৫

সাদরিল বলেছেন: াত্র ১ বছরেই ১উটা পোস্ট লিখে ফেললেন!!!! অভিনন্দন।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, সেটাই ভাবছি! এক বছরে ১০০ পোষ্ট! ব্যাপারটা টি টুয়েন্টি টাইপের হয়ে গেল কিনা ;) ;)

অনেক ধন্যবাদ সাদরিল।

৮| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৮

ঢাকাবাসী বলেছেন: শততম পোষ্ট ভাল লেগেছে। অভিনন্দন রইলো।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)

৯| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৪

জানা বলেছেন:

শততম পোস্টের জন্য অভিনন্দন। :)

পোস্ট পড়ে খুব মজা পেলাম। আপনি ভাল লেখেন। কৌতুকবোধ চমৎকার।


মঙ্গল হোক।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু। আপনাকে এই পোষ্টে পেয়ে অনেক ভালো লাগল। পাঠে কৃতজ্ঞতা। :) :) :)

১০| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা ।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মন্ত্রী সাহেব :) :)

১১| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০০

অন্য কথা বলেছেন: সুন্দর লেখা । শততম পোস্টের শুভেচ্ছা ।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা রইল। :)

১২| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০০

কান্ডারি অথর্ব বলেছেন:


ব্লগার পরিসংখ্যান

পোস্ট করেছেন: ১০০টি
মন্তব্য করেছেন: ৭৩৭৭টি
মন্তব্য পেয়েছেন: ৯১৪৫টি
ব্লগ লিখেছেন: ১ বছর ৩ মাস
ব্লগটি মোট ৬১৯০২ বার দেখা হয়েছে






এই বছরের সেরা ব্লগার আমার দৃষ্টিতে।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই এই করেছেন কি ভাই!!!!!!!!! শুধু পোষ্ট আর ভিজিটর সংখ্যা দিয়ে কি সেরা হওয়া যায় নাকি? আমাকে তো লজ্জায় ফেলে দিলেন। আমার চেয়ে আরো অনেক সেরা ব্লগার গত বছরে আছে। :)

আপনি পড়েছেন, শুভেচ্ছা জানিয়েছেন, অনেক ভালো লাগছে। ধন্যবাদ এবং কৃতজ্ঞতা উৎসাহ দেয়ার জন্য। :)

১৩| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০০

মাগুর বলেছেন: শুবিচ্চা হে প্রিয় কাল্পনিক ভালোবাসা B-)
শততম পোস্টে ৬ষ্ঠ পিলাস আর ১ম প্রিয়তে লইলাম ;)

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ হে মাগুর ভাই। শুভেচ্ছা রইল :) :)

১৪| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০৮

সোহাগ সকাল বলেছেন: শততম পোস্টে শুভেচ্ছা। পটকাকে নিয়ে স্মৃতিকথা সুন্দর লিখেছেন! প্রথমে খুবই মজা পাচ্ছিলাম। পটকা শালার লেজে কয়েক রাউন্ড পটকার ব্যাপারটা খুবই মজার! হাসতে হাসতে শেষ! শেষের দিকে এসে খারাপ লাগছিলো খুব। পটকার জন্যেও শুভ কামনা।

+

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। ভালো জেনেছে জেনে ভালো লাগল। পটকার জন্য আসলেই অনেক কষ্ট পেয়েছিলাম। প্রিয় জিনিসের কষ্ট ভুলবার নয়।

১৫| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:০৯

আমিনুর রহমান বলেছেন:



শততম পোষ্টে অসংখ্য শুভেচ্ছা !:#P !:#P !:#P

আজকে কি খাবো চিন্তা করতাছি ;) ;) ;)

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আমিন ভাই। তবে এই পোষ্টের কন্টেন্ট যেহেতু কষ্টের। তাই নো খাওয়াদাওয়া। বড় জোড় এক সাথে শোক জানাতে পারি। ;) ;) ;)

১৬| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:১৫

শিপন মোল্লা বলেছেন: প্রথমেই শততম পোস্টের জন্য অভিন্দন।


শুরুটা খুভ চমৎকার করেছিলেন সৌভাগ্যটা নিয়েই জদি শেষ করতেন তাহলে লিখাটা আরো আক্রশন ধরে রাখতো। পটকাকে নিয়ে নাহয় আরেক দিন বলতেন। যদিও পুরো লিখাটাই মজাদার হয়েছে কিন্ত আমি সৌভাগ্যটার শেষ শুনতে চেয়ে ছিলাম। আবারও আপনাকে অভিন্দন।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ শিথি ভাই। :)
হাহাহাহাহ! আপনি ভাই আমার সৌভাগ্যের জন্য যেভাবে সেই শুরু থেকে প্রার্থনা করছেন, তা যদি আমি সিকি ভাব নিজে চেষ্টা করতাম। তাহলে আমার হাতের সৌভাগ্যের রেখাটা আরো ভালো হত।

আপনার মন্তব্য পেয়ে ভালো লাগছে। :)

১৭| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:১৬

আমি ইহতিব বলেছেন: অনেক অনেক অভিনন্দন ভাইয়া।

পটকার জন্য খারাপ লাগলো।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। পটকা...... হ্যাঁ, আমার কাছে একটা হাহাকারের নাম। :(

১৮| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:২০

কান্ডারি অথর্ব বলেছেন:

এই বছরের সেরা কর্মটি হলঃ

ব্লগারস' রিভিউঃ সাম্প্রতিক সময়ে যারা বেশ চমৎকার লিখছেন - ১

৫৪৩টি মন্তব্য ৪৭৬৭বার পঠিত

এই বছরের সেরা গল্পঃ

গল্পঃ পুতুল খেলা ও একজন ভার্চুয়াল স্রষ্টা।

১৪৪টি মন্তব্য ৯৭৮বার পঠিত

সেরা ফিচারঃ

ফিচার: রহস্যময় সাধুদের কথা যারা নিজেদের জীবিত মমি বানাতেন।

১৭৮টি মন্তব্য ১২৫২বার পঠিত

সেরা রম্যঃ

হলিডে নাইটঃ ব্লগকিলিক্স- চলুন জেনে নিই বিভিন্ন ব্লগারের মাল্টি নিক গুলো

১৮৯টি মন্তব্য ১০০০বার পঠিত

সেরা কবিতাঃ

দ্রোহের কবিতাঃ ‘ভালোবাসা দে হারামজাদী নইলে হৃদয় চিবিয়ে খাবো।

১৫৫টি মন্তব্য ৫৬৯বার পঠিত

সেরা ছবি ব্লগঃ

র‍্যানডম ফটোগ্রাফীঃ মুখের অভিব্যক্তি এবং দুটো ছোট্ট প্রানীর ভালোবাসা।

১০০টি মন্তব্য ৪৩৪বার পঠিত

বিবিধঃ

হরতাল নাইটঃ উন্মুক্ত বিতর্ক প্রতিযোগিতা- মেয়েদের ভালোবাসা ছেলের মানিব্যাগের পুরুত্বের সমানুপাতিক।

২৪৫টি মন্তব্য ১১৫৮বার পঠিত


মানবিক কর্মকাণ্ডে জড়িতঃ

১। রুশানের চিকিৎসার জন্য অর্থ সংগ্রহ

২। শাহবাগের আন্দোলনের সাথে জড়িত থাকা

৩। সাভার ট্র্যাজিডি তে অক্লান্ত শ্রম

৪। সামহোয়্যার ইন ব্লগের জন্য নিবেদিত প্রাণ




এত কিছুর পর বলতেই হয় সেরা ব্লগার কাল্পনিক_ভালোবাসা ই। সত্যিকারের একজন ভারসেটাইল ব্লগার।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহাহা! অনেক অনেক ধন্যবাদ কান্ডারী ভাই। অনেক কৃতজ্ঞতা রইল। আশা করি এভাবেই পাশে থাকবেন।

১৯| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:২৪

অদৃশ্য বলেছেন:




শততম পোষ্টের শুভেচ্ছা রইলো...

শুনেছি কুকুরদের স্মৃতিশক্তি নাকি খুবই খারাপ, কথার কথা নাকি সত্য জানিনা... কেননা, তাদেরকে অনেক পেটালেও কিছুসময় পর তা ভুলে যায়... দেখবেন আবার পায়ের কাছে ঘুরঘুর করছে... অবশ্য এটা পালিত কুকুরের ক্ষেত্রে নাকি সব কুকুরের ক্ষেত্রে এটা জানিনা...

আপনার পটকার ঘটনা শুনে মনটা কিছুটা হলেও ভার হয়েছে... ঠিক এরকম আমারো একটি ছিলো, আমারটা যাকে বলে দারুন প্রভুভক্ত ছিলো, ছোট থেকে পেলেছিলাম... কোন এক দূর্ঘটনায় সেও প্রাণ হারায়...

পটকার জন্য সত্যই মনটা খারাপ হলো... আর আপনার সেই সময়ের অনুভূতিটাও অনুভব করতে পারছি...

মায়া জিনিসটাই এমন... চলে গেলে বা হারিয়ে গেলেই আঘাত পেতে হয়...


শুভকামনা...

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি ঠিকই বলেছেন, মায়া একটা ভয়ংকর জিনিস। আমার অনেক দিন লেগেছিল এই মায়া কাটিয়ে উঠতে। কখনও বুঝতে পারি নি, এই রকম একটা মায়ার বাধনে আটকা পড়ব পটকার সাথে।

আপনাকে অনেক ধন্যবাদ এবং পড়ার জন্য কৃতজ্ঞতা রইল। :)

২০| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:২৫

মধুমিতা বলেছেন: হৃদয় ছুঁয়ে গেল। ১০০ তম পোস্টে শুভেচ্ছা।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মধুমিতা ভাই। :) আপনাকে আমার ব্লগে পেলে সব সময়ই ভালো লাগে। অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

২১| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩০

সপ্নাতুর আহসান বলেছেন: শেষের দিকে এসে খারাপ লাগছিলো খুব।
প্রথম দিকে মজা পেয়েছি। তোমার ঐ মেয়ের রুপে শুধু তুমি না, রাস্তার কুকুরও পাগল হইছে। :P :P

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আর কইয়েন না, সব হইছে গিয়া ফাজিলের দল! :P

ধন্যবাদ রইল। :)

২২| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


কখনও দূরে ছিলাম বলে মনে পরে না।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, জী, তা তো অবশ্যই। আবারও অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। :)

২৩| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৫০

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন:

শুভেচ্ছা এবং শুভকামনা
:)

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :) :)

২৪| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৫৫

বোকামন বলেছেন:





সম্মানিত কাল্পনিক_ভালোবাসা,
শততম পোস্টে শত-সহস্র শুভকামনা !

আপনার জীবনের এক টুকরো স্মৃতি শেয়ার করলেন। ভালো লাগলো।

আপনার প্রতিটি ক্ষন শুভ হোক। এই কামনা করি :-)
ধন্যবাদ।।


০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ এবং আন্তরিক কৃতজ্ঞতা জানাই। :)

২৫| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:১৫

হুমায়ুন তোরাব বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

২৬| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:১৭

মাক্স বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা রইল ভাই। ভালো থাকুন!

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তোমাকেও অনেক ধন্যবাদ মাক্স!!

২৭| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:২৬

শ্রাবণধারা বলেছেন: চমৎকার লেখা। শততম পোস্টের শুভেচ্ছা..............।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ভাই। আশা করি ভালো আছেন। :)

২৮| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৫

রোজেল০০৭ বলেছেন: শততম পোস্টে নিদারুন ভালো লাগা এবং রাশি রাশি শুভকামনা।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :) ভালো থাকুন।

২৯| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৫

মেহেদী হাসান '' বলেছেন: পটকার জন্য খারাপ লাগল.
:(( :(( :(( :((

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম :(

৩০| ০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৮

খাটাস বলেছেন: আপনার লেখনি শক্তি ভাল। অসাধারণ লেগেছে। পড়েই প্লাস দিয়েছি। শত তম পোষ্টে অভিনন্দন।
কিন্তু আমার আই কিউ কম। ঘটনা সত্য কিনা বুঝতেছি না।

০৯ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আমি এইভাবেই লিখি। ব্যক্তিগত একটা স্মৃতিচারন আপনাদের সাথে করলাম। পটকা আমার খুব প্রিয় কুকুর ছিল। :(

৩১| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:০১

অপর্ণা মম্ময় বলেছেন: শততম পোস্টের অভিনন্দন দিমু না। আরও লিখতে থাকো। তবে আনসলভড মিস্ট্রির কথা শুনেই আগ্রহী হয়ে গেলাম পড়তে ! তাড়াতাড়ি ঐ পোস্ট দাও ।

তোমার স্মৃতিচারণ মনটা কিছুটা ভার করে দিলো। মায়া এক সাংঘাতিক যাতনার নাম ; থাকলেও জ্বালা না থাকলেও জ্বালা !!!

ভালো থেকো।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না দিয়া যাবেন কই আপু!!! আমি ঠিকই নিয়া ছাড়ুম!!! ;) :P
জী আপু, আমি সেই পোষ্টের ব্যাপারে কাজ করছি, কিন্তু ব্যস্ততার কারনে দিতে পারছি না। ইনশাল্লাহ এই সাপ্তাহের শেষে দেয়ার চেষ্টা করব। :)

ঠিক বলেছেন, মাঝে মাঝে মায়া একটা ভীষন যাতনার নাম। অভাবে বুঝা যায়!

অনেক ধন্যবাদ আপু মন্তব্যের জন্য। :)

৩২| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:১১

মামুন রশিদ বলেছেন: শত তম পোস্টের শুভেচ্ছা !:#P !:#P !:#P



শত তম পোস্টে এসে দু'চারটি কথা বলতে চাই । ব্লগার কাল্পনিক এবং মানুষ কাল্পনিক দুটি আলাদা সত্বা । ব্লগার কাল্পনিক এর মুল্যায়ন ১৮ নাম্বার কমেন্টে কান্ডারী ভাই কিছু পরিসংখ্যান দিয়ে দেখিয়ে দিয়েছেন । যদিও পরিসংখ্যান শুধুই কিছু সংখ্যা মাত্র, এতে সব কিছু রিফ্লেক্ট হয় না । তবুও আপনি ব্লগে একটা পোস্ট দেয়া মাত্র হাজারো পাঠকের হুমড়ি খেয়ে পড়া আর দারুন সব কমেন্টের বন্যা বসিয়ে দেয়া- বিষয়টা এমনি এমনি হয় নি । এর জন্য আপনি দিন রাত পরিশ্রম করে গেছেন, অনেক খেটে একেকটা পোস্ট তৈরি করেছেন । আমি আপনাকে কখনো কোন খারাপ বা মানহীন পোস্ট দিতে দেখিনি । আবার কমিউনিটি ব্লগিংয়ের মুলসূত্র- অন্যের পোস্ট পড়া আর কমেন্ট দিয়ে উৎসাহিত করা- এই দুইটি ব্যাপারে আপনি অনেক বেশি উদারহস্ত । নতুন ব্লগারদের উৎসাহ দেয়ার ব্যাপারে আপনি তুলনাহীন । ব্লগিংয়ে একটি শক্তিশালী আর সম্মানজনক অবস্থানে পৌছার পরও নতুন-পুরাতন সব ব্লগারের সাথে আপনার বন্ধুত্বপূর্ন সহজ-সুন্দর সম্পর্ক তথাকথিত সেলিব্রেটি ব্লগারের জন্য একটা অনন্য উদাহরণ হতে পারে ।

আর ব্লগের বাইরে ব্যক্তি জাদীদ, অসম্ভব প্রাণশক্তিতে ভরপুর সদা আনন্দময় ব্যক্তিত্ব । যে কিনা প্রতিটা মূহুর্তে প্রতিটা সিচুয়েশনে আনন্দ করতে জানে, আনন্দ দিতে জানে । আবার একই সথে যার দায়িত্বশীলতা নিয়ে কখনোই প্রশ্ন আসেনি এবং আসবেও না । অফ লাইনে রুশান টীম, ব্লগ-ডে, শাহবাগ সহ ব্লগের প্রতিটা ইস্যুতে যেমন এক্টিভ, তেমনি ব্যক্তি জীবনেও একজন উদ্যমী এন্ট্রেপ্রেণার ।


ব্যক্তি জাদীদের সাথে যাদের এখনো পরিচয় হয়নি, তারা সত্যি আপনার ব্যাপারে কোন সঠিক ধারণাই করতে পারবে না । এ ব্যাপারে হাসান মাহবুব ভাইয়ের বিখ্যাত পোস্ট "সামু যদি স্কুল হত!" থেকে উদ্ধৃতি দিচ্ছি,


কাল্পনিক_ভালোবাসাঃ পড়ার সময় পড়া, খেলার সময় খেলা, আর লুলামির সময় লুলামি। এই হচ্ছে তার নীতি! যদিও দুর্মুখেরা বলে থাকেন তার এই স্কুলে ভর্তি হবার প্রধান কারণ এটা একটা উচ্চ সুন্দরীময় কম্বাইন্ড স্কুল। বালিকারা তাকে পাত্তা দিচ্ছে কী না এই ব্যাপারে নিশ্চিত না হলেও রেজাল্টে হাই গ্রেড এবং ভলান্টারি ওয়ার্কে দক্ষতা শিঘ্রই তাকে কাঙ্খিত স্থানে পৌঁছে দেবে বলে আশা করা যায়।


অনেক অনেক শুভকামনা জাদীদ ভাই :) :) :)

১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় মামুন ভাই, এই ধরনের একটি মন্তব্য যাকে কেন্দ্র করে করা হয়, তার আসলে ব্যক্তিগত ভাবে আর কিছুই বলার থাকে না। আমি একজন সাধারন মানুষ হিসেবে আপনাদের সকলের কাছ থেকে যে ভালোবাসা এবং সম্মান পেয়েছি, তার আমার জীবনের অন্যতম সেরা অর্জন। আমি কৃতজ্ঞ এবং আনন্দিত।

আমি প্রথম ব্লগিং ব্যাপারটা বুঝি সচলায়তন ব্লগে। কিন্তু ব্লগিং এর আনন্দ পেয়েছি এসে এই সামহয়্যারইন ব্লগে। এখানে এসে আমি কখনই ভাবিনি এতদূর আসতে পারব। চারিদিকে এত এত ভালো ব্লগার, এত তথ্য সমৃদ্ধ লেখা এই ধরনের এই প্ল্যাটফর্মে টিকে থাকতে হলে কঠিন পরিশ্রম দরকার। আমার এই ধরনের কোন মানসিকতাই ছিল না। আপনাদের মত অনেকেই আমাকে অনেক অনেক অনুপ্রেরনা দিয়েছেন। তাই আমার এই সব লেখনী বা অভিজ্ঞতা যা আপনাদের সাথে শেয়ার করেছি তা যখন আপনাদের ভালো লাগে বা কাজে আসে তখন আমি ভীষন আনন্দিত এবং অনুপ্রানিত হই। আপনাদের প্রতি রয়েছে আমার ভীষন কৃতজ্ঞতা এবং শ্রদ্ধাবোধ।

ব্যক্তিজীবনে আসলে আমি চেষ্টা করি সব সময় কিছুটা হই হুল্লোড়ে থাকতে। আমি চেষ্টা করে, মানবিক যত দুঃখ কষ্ট গ্লানি ইত্যাদি নিজের মধ্যেই চাপা দিতে। আনন্দ পেতে হলে আনন্দ করতে হয়। এটাই আমার বিশ্বাস।

আমাদের মত যারা সাধারন ব্লগার আছে, এবং যারা নির্দিষ্ট দলীয় চেতনার বাইরে গিয়ে ব্লগিং করে, তারা চিরকালই দেশ ও জাতীর প্রয়োজনে এগিয়ে এসেছে। দেশের কল্যানে নিজেদের একটা ভুমিকা রাখতে চেয়েছে। সব হয়ত সফল হয় নি, কারন এই দেশে কিছু মানুষ আছে যারা সিন্দাবাদের ভূতের মত আমাদের মত সাধারন মানুষের কাঁধে চেপে রয়েছে। ফলে মাঝে মাঝে আমরা পরাজিত হই। মাঝে মাঝে এই পরাজয় অবশ্যই দীর্ঘশ্বাস সৃষ্টি করে।

আমি দীর্ঘশ্বাস ফেলি না, কারন আমি আশাবাদিদের দলে। আমি বিশ্বাস করি আমরা একটি সফল হবই।

আমি ছোটকাল থেকে পড়ে এসেছি, পড়ার সময় পড়া, খেলার সময় খেলা। হাসান ভাই ব্যাপারটা লক্ষ্য করেছেন। হাহাহ!!

আবারও অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা এত সুন্দর একটি মন্তব্যের জন্য।



৩৩| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

মামুন রশিদ বলেছেন: শুভেচ্ছা জানাতে গিয়ে শত তম পোস্টের কথাই ভুলে গেছি ! অসম্ভব সুন্দর একটি গল্প বলেছেন, যেখানে মানুষের মানবিক গুন মমতা, মানবজাতি ছাড়িয়ে একটা পশুর জন্যেও উজার করে দিতে পারে । আর একমাত্র মানুষই এটা পারে, পশুকেও আপন করে নিতে ।

পটকার জন্য খারাপ লেগেছে :(

১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই। আসলে ১০০ তম পোষ্ট শিরোনাম দেখে অনেকেই শুধু শুভেচ্চা জানিয়েছে। অথচ এই পোষ্টটা একটা কষ্টের পোষ্ট, একটা পশুর প্রতি আমার ভালোবাসার পোষ্ট!

পটকার জন্য আমার অনেক খারাপ লাগে। আমি জানি ও হয়ত ভালোই আছে।

৩৪| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: কান্ডারী অথর্ব বলেছেন:


ব্লগার পরিসংখ্যান

পোস্ট করেছেন: ১০০টি
মন্তব্য করেছেন: ৭৩৭৭টি
মন্তব্য পেয়েছেন: ৯১৪৫টি
ব্লগ লিখেছেন: ১ বছর ৩ মাস
ব্লগটি মোট ৬১৯০২ বার দেখা হয়েছে






এই বছরের সেরা ব্লগার আমার দৃষ্টিতে।
পটকাময় শুভেচ্ছা ! সুশীল ভাষার আতশবাজিতে শততম পোষ্ট সেলিব্রেট করার দাবী জানিয়ে গেলাম !

১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই ধরনের কমেন্ট করে আমারে আর বিব্রত কইরেন না। অনেক অনেক ধন্যবাদ। আর একটু কষ্ট করে সময় নিয়ে পোষ্টটা পড়ে দেখার অনুরোধ জানাইলাম। ;) :P

৩৫| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৫৪

আম্মানসুরা বলেছেন: আমার কুকুর পালার ইচ্ছে আপনার পোষ্ট পড়ে তীব্রতর হল। পটকার জন্য খারাপ লাগছে।

কিন্তু একি করলেন? যেই সুন্দরী দিয়ে লেখা শুরু করলেন কিন্তু তারপর তাকে উধাও করে দিলেন। তার খবর কি হয়েছিল বা হল?

১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। আপনার কমেন্টটি পড়ে অনেক মজা পেলাম।
সেদিনের সৌভাগ্যের রাত্রিতে আমি পটকা পেয়েছিলাম। অন্য সৌভাগ্যের দরকার হয় নি। তবে সেই সৌভাগ্য অনেক বহাল তবিয়তেই আছে। ;) ;) :P

৩৬| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

মনিরা সুলতানা বলেছেন: শৈশব এ আমাদের একটা পটকা ছিল ।।
ট্রান্সফার হয়ে চলে আসবার সময় ছিল বর্ষাকাল ,আমরা সবাই যখন নৌকায় উঠি কোথা থেকে দৌড়ে চলে এসছিল , আমাদের নৌকা ততক্ষনে ঘাট থেকে সরে এসছে , পটকা তখন পানিতে ঝাপ দিয়েছিল ,আমি তখন কান্না শুরু করি,ভেবেছিলাম ও পানিতে ডুবে গেছে :(


শততম পোস্ট এ আপনার সাফল্য কামনা করছি , অনেক অনেক শুভেচ্ছা । পটকা যেখানেই থাক ভাল থাক ।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। আশা করি ভালো আছেন।

জানেন, পোষাপ্রানীদের এই ধরনের আচরন যেমন অনেক সুখী করে আবার তাদের বিচ্ছেদ অনেক কষ্টও দেয়। :(

৩৭| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২৮

একজন আরমান বলেছেন:
শেষটাতে খারাপ লাগলো। আমারও একটা কুকুর ছিল সেটার কথাও মনে পড়ে গেলো।

শততম পোস্টের শুভেচ্ছা।

কান্ডারী ভাইয়ের সাথে একমত।

শুভকামনা সব সময়। :)

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আরমান। তোমার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগল। :)

অটঃ অনেক অভিনন্দন রইল তোমাকে :) মিষ্টি খাব না, তোমার কাছে বিরিয়ানী পাওনা আছি। ;)

৩৮| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

টুম্পা মনি বলেছেন: অনেক অনেক অভিনন্দন। মিষ্টি খাওয়ান। পার্টি দেন। :D :D :D :#) :#) :#) :#) =p~ =p~ =p~ =p~

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। ইনশাল্লাহ যেদিন ১০০০ তম পোষ্ট দিব সেদিন ফুল কোর্স খাওয়া দাওয়া হবে। :) ১০০ তম দিয়া চা নাস্তা খাওয়ান যাবে হাহাহাহা!


৩৯| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫৪

উৎকৃষ্টতম বন্ধু বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা। লেখা ভালো লাগলো।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৪০| ০৯ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

পরিবেশ বন্ধু বলেছেন: শুভেচ্ছা বন্ধু
আরও প্রকাশিত হোক জ্ঞানের সিন্ধু

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :) :)

৪১| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ৮:২১

হৃদয় বাংলাদেশ বলেছেন: শততম পোস্টের জন্য অভিনন্দন।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৪২| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ৮:২৮

বটের ফল বলেছেন: আপনাকে শুভেচ্ছা। ভালো থাকবেন অনেক বেশী।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা :)

৪৩| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ৮:৪৫

তন্দ্রা বিলাস বলেছেন: ১০০ তম পোষ্টের শুভেচ্ছা। আশা করি শত শত পোস্ট দিয়ে এই প্ল্যাটফর্মটিকে প্রাণবন্ত করে রাখবেন।
++++

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :) চেষ্টা করব ইনশাল্লাহ!

৪৪| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ৮:৪৫

কয়েস সামী বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৪৫| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ৯:২০

আফসিন তৃষা বলেছেন: পটকা কথনে ভালোলাগা। শুভ একশতম পোস্ট। আপনি কত ভালো! একদমই ফাঁকিবাজ না :-B

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ বুঝতে হপে, ক্লাসের মনযোগী ছাত্র! ;)
হাহাহ! বাই দ্যা ওয়ে, শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ :)

৪৬| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ৯:২১

সায়েম মুন বলেছেন: লেখাটা বেশ মজার হয়েছে।
আপনি যথেষ্ঠ ভাল লিখেন এবং ব্লগ পার্ফমেন্স যথেষ্ট ভাল। খুব কম সময়েই সেঞ্চুরী করলেন। অভিনন্দন রইলো। লিখে যান নিয়মিত।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় কবি। :) আপনার মন্তব্য পেয়ে ভালো লাগল। অনেক শুভেচ্ছা এবং কৃতজ্ঞতা :)

৪৭| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১০:১২

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: গাদা গাদা শুভেচ্ছা । !:#P !:#P !:#P আনসলভড মিস্ট্রি নিয়ে যে পোস্টটা একটু তাড়াতাড়ি লিখলে ভালো হয় না ? খুব ভালো থাকবেন। আপনার কাছে আমাদের অনেক ভালো পোস্ট পাবার ইচ্ছে রইলো ।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ তিতির আপু। :) হাহা, জী পেলে তো ভালই হয়। আমি দ্রুত চেষ্টা করছি লিখতে। আশা করি ভালো লাগবে আপনাদের :)

৪৮| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১০:২৬

মাহবু১৫৪ বলেছেন: খুব ভাল লাগলো

++++

শততম পোস্টের শুভেচ্ছা

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :) ভালো থাকবেন।

৪৯| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১০:৩৪

মাহতাব সমুদ্র বলেছেন: অভিনন্দন

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। :)

৫০| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১১:১২

গৃহ বন্দিনী বলেছেন: স্মৃতিচারণ মূলক শত তম পোষ্ট ভাল লাগলো । আরো ৩ মাস আগে হলে বর্ষপূর্তি সাথে শত তম পোষ্ট মিলিয়ে ডাবল পার্টি হত। :) :)

যাহোক সিংগেল সেঞ্চুরি মুবারক। B-) B-)

পটকার কথা পড়ে জাপানের সেই হ্যাচিকোর কথা মনে পড়ে গেল ।


বাই দ্যা ওয়ে, ঘাস লতা পাতা খাওয়া কুকুর কি কেউ দেখেছেন কখনো বা জানেন ??

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। আপনি আমার একজন প্রিয় পাঠক। আপনার মন্তব্য সবসময় ভালো লাগে। পাশে থাকার জন্য অনেক কৃতজ্ঞতা।


হুম, যতদূর জানি ঘাস লতা কুকুর স্বাভাবিক অবস্থায় খায় না। অসুস্থ হলে তারা এমনটা করে। :)

৫১| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৫

বৃতি বলেছেন: শততম পোস্টের অনেক শুভেচ্ছা । আরও কয়েকশত সুখপাঠ্য পোস্ট যেন আপনার কাছ থেকে পাই, সেই শুভকামনা থাকল ।
পটকার কাহিনীও সুপাঠ্য । ভিলেন যখন বন্ধু । তবে শেষে মন খারাপ হল ।
ভালো থাকবেন ।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ বৃতি। আপনাকে আমার ব্লগে নিয়মিত দেখে অনেক ভালো লাগছে। শুভেচ্ছা রইল।

ভালো একটা কথা বলেছেন, ভিলেন যখন বন্ধু! :( মনটা আবার কিছুটা খারাপ হলো।

৫২| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৫

আমি তুমি আমরা বলেছেন: শততম পোস্টের অভিনন্দন। লিখতে থাকুন দুহাতে কিবোর্ড চেপে :)

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। :) অনেক কৃতজ্ঞতা রইল।

৫৩| ১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:০১

মাসুম আহমদ ১৪ বলেছেন: শততম পোস্টের জন্য অভিনন্দন

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :) :)

৫৪| ১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:০৭

স্নিগ্ধ শোভন বলেছেন:
শততম পোষ্টের শুভেচ্ছা! ! :#P !:#P !:#P


পটকার জন্য খারাপ লাগলো।
আমার কুকুরটা আমার সামনে মারা গিয়েছিলো। :(

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ শোভন। :) :) আজকে খাওয়া হয় নি, তবে সামনে অবশ্যই হবে ;) ;)

আপনার কুকুরের কথা শুনে খারাপ লাগছে :(

৫৫| ১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:৩৪

লিঙ্কনহুসাইন বলেছেন: শততম পোস্টের জন্য অভিনন্দন।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ হুসাইন ভাই। :)

৫৬| ১০ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫৩

সায়েদা সোহেলী বলেছেন: শুভেচ্ছা রইলো কাল্পনিক !:#P

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওয়াও!!!!!!! অনেক ধন্যবাদ আপু!! বিরল একটা জিনিস দিলেন!!! :)

৫৭| ১০ ই জুলাই, ২০১৩ রাত ১:০৩

তারছেড়া লিমন বলেছেন: ১০০ তম পোস্টের জন্য অভিনন্দন ।

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ লিমন ভাই। :) শুভেচ্ছা রইল।

৫৮| ১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৮

সঞ্জয় নিপু বলেছেন: শততম পোষ্টের শুভেচ্ছা

১০ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ নিপু ভাই। :) :)

৫৯| ১০ ই জুলাই, ২০১৩ রাত ২:০২

আরজু পনি বলেছেন:

মাত্রই ব্লগিং শুরু করে শততম পোস্ট ! B:-)

ব্যতিক্রমধর্মী শততম পোস্ট শুভেচ্ছা রইল।। !:#P !:#P

১০ ই জুলাই, ২০১৩ রাত ২:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, লাইফ অব টি টুয়েন্টি :( ব্লগেও ছাপ পড়েছে!

অনেক অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা রইল আপু।

৬০| ১০ ই জুলাই, ২০১৩ ভোর ৪:৫৯

মিজানুর রহমান মিলন বলেছেন: পটকার জন্য খুব খারাপ লাগছে ! আপনার পটকার স্মৃতিচারণ পড়ে আমার ধউলুর কথা মনে পড়ল । তখন প্রাইমারীতে পড়তাম । গ্রামের বাড়ির ঘটনা । ধউলু ছিল আমার একটা প্রিয় সাদা কালো মিশ্রিত খাসি ( ছাগল) । তবে শরীরে সাদার পরিমানটা বেশি হওয়াতে ধবল থেকে নাম দিয়েছিলাম ধউলু !

ধউলু করে সে শুনে দিত । কাঠাল গাছের দিকে ম্যা ম্যা করে তাকিয়ে বুঝিয়ে দিত সে কাঠাল পাতা চাচ্ছে ।

মাঝে মাঝে সে কাছে এসে ম্যা ম্যা করত । তখন তার মাথায় হাত বুলিয়ে দিলে সে বসে পড়ত । মানে আরো আদর চায় । তাকে বসিয়ে রেখে উঠে আসলে সে আবার ডাকত !

খাসির জগতে তার মত বুদ্ধিমান খাসিও আমি দেখি নি ! সে সকালে উঠে আমাদের সাথে চা না খেলে বাইরে বেরই হত না ! বাটিতে চা, মুড়ি, চিড়া দিয়ে মাখিয়ে দিত হত ! যাইহোক, পারিবারিকভাবে তাকে বিক্রি করা হয়েছিল । আমি সেদিন ফুপিয়ে ফুপিয়ে র্কেদেছি !

২৬তম ভাল লাগা ।

১০ ই জুলাই, ২০১৩ সকাল ৭:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাই মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

খাসির জগতে তার মত বুদ্ধিমান খাসিও আমি দেখি নি

আমাকে মাফ করবেন, আপনার এই লাইনটি পড়ে আমি কোন ভাবেই হাসি থামাতে পারছি না। অনেকদিন পর একটু প্রান খুলে হাসলাম।!!!

৬১| ১০ ই জুলাই, ২০১৩ সকাল ৭:৫৫

একজন আরমান বলেছেন:
এইটা কিছু হইল? আমি ভেবেছিলাম আজকে জানাবো কল করে। :(
বুইরারে পাইয়া নেই।

আচ্ছা অবশ্যই। আগে রমজান শেষ হোক। :)

১০ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক আছে :) :) ধন্যবাদ এবং আবারও অভিনন্দন :)

৬২| ১০ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:১৫

মহামহোপাধ্যায় বলেছেন: অফলাইনে পড়ে গিয়েছিলাম পোস্টটা। আজ লগ ইন করলাম সেঞ্চুরী পোস্টের শুভেচ্ছা জানাতে। শততম পোস্টের জন্য রইল অনেক অনেক মুবারকবাদ :) :) :)



জানেন মানুষ আপনার বিশ্বাস ভাঙ্গতে পারে কিন্তু পটকারা কখনো সেটা করবেনা। এটা আমার খুব প্রিয় ম্যুভি দেখতে পারেন। চোখের জল গ্যারান্টেড !!

১০ ই জুলাই, ২০১৩ রাত ১১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :) আপনি আমার প্রিয় ব্লগারদের একজন। আপনাকে আমার ব্লগে পেলে সব সময় ভালো লাগে। :)

হ্যাঁ মুভিটি অসাধারন একটা মুভি!!!!!!!!!! চোখের জল গ্যারান্টেড। বিফলে মূল্য ফেরত।

৬৩| ১০ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:১৭

মিজানুর রহমান মিলন বলেছেন: ভাই , আপনাকে হাসাতে পেরে আমি ধন্য । দেখুন , আমি কিন্তু তাকে থাসিদের মধ্যেই তুলনা করেছি কুকুরের সাথে নয়।আরো এরকম অনেক উদাহরন আছে । আর আমাদের গ্রামের বাড়িতে আমরা আগে প্রতি বছর একটা ছোট খাসি কিনতাম আর পরের কোরবানিতে কোরবানি দিতাম । যাক এখন আর খাসি কিনে পোষা হয় না । সরাসরি কিনে কোরবানি দেওয়া হয় । কিন্তু তাকে কোরবানি দেওয়া হয়নি আর সেবার তাকে বিক্রি করা হয়েছে অনেক পরে । তাই সেই সুত্রে অনেক খাসি দেখেছি বাট সবার কথা ভুলে গেছি কিন্তু তার কথা এখনো ভুলি নাই কেন ?

১১ ই জুলাই, ২০১৩ রাত ১২:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম! এটাই আসলে মায়া ভাই। কিছু ব্যাপার সহজে ভুলা যায় না :(

৬৪| ১০ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৯

আজ আমি কোথাও যাবো না বলেছেন: শততম পোস্টের অভিনন্দন!! পটকার জন্যে মায়া হচ্ছে। :)

১১ ই জুলাই, ২০১৩ রাত ১২:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৬৫| ১০ ই জুলাই, ২০১৩ রাত ৮:৪৭

অপূর্ণ রায়হান বলেছেন: ২৮ তম ভালোলাগা ভ্রাতা ++++++

শুরুতে ভালো লাগলেও শেষে এসে খুবই খারাপ লাগলো :(

শততম পোষ্টে শুভেচ্ছা রইল ।

১১ ই জুলাই, ২০১৩ রাত ১২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ অপূর্ন ভাই!!!!!! পড়েছেন দেখে অনেক ভালো লাগল।
ভালো থাকবেন :)

৬৬| ১০ ই জুলাই, ২০১৩ রাত ৯:১৮

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: একটু দেরি হয়ে গেছে।


তবুও অভিনন্দন!!!!!!!!!!!!!!!!!!!


আপনার জন্য শুভকামনা রইল।

সামনের মাসে আমার প্রিটেস্ট, দোয়া কইরেন।

১১ ই জুলাই, ২০১৩ রাত ১২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অবশ্যই বর্ষন :) আপনার জন্য অনেক শুভ কামনা রইল। :)
শুভেচ্ছার জন্য ধন্যবাদ :)

৬৭| ১০ ই জুলাই, ২০১৩ রাত ১০:০৭

আমিভূত বলেছেন: অভিনন্দন :)

গুলশান এ তো প্রায়ই আসেন শততম পোস্টের খাওয়া টা কবে দিবেন ?

:!> :P

১১ ই জুলাই, ২০১৩ রাত ১২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :) ভূতদের কিভাবে খাওয়াতে হয় আমার জানা নেই। ;) ;)
তাও আপনি বলেছেন! দেখি এখানে শোল মাছ পোড়া কোথায় পাই। 8-| 8-|

৬৮| ১১ ই জুলাই, ২০১৩ রাত ১:০৪

হাসান মাহবুব বলেছেন: খুব সুন্দর মেরাফরিক একটা গল্প।ভালো লাগলো অনেক।

১১ ই জুলাই, ২০১৩ রাত ৩:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ হামা ভাই। :) আপনি যখন বলেন ভালো লেগেছে, তখন আসলে লেখার একটা পূর্নতা পাই, তা সে যাই লিখি না কেন। :)

৬৯| ১১ ই জুলাই, ২০১৩ ভোর ৫:২৩

ৎঁৎঁৎঁ বলেছেন: অদ্ভূত সুন্দর করে লিখেছেন আপনার পটকার কথা! বোঝা যাচ্ছে চমৎকার একটা কুকুর ছিল পটকা! এরা খুব ভালো বন্ধু হতে পারে!

কুকুর নিয়ে অসাধারণ কিছু গল্প সিনেমা দেখেছি, একটা বই হল 'ওল্ড ইয়েলার' ফ্রেড জিপসনের লেখা সম্ভবত, তারপর 'হাচিকো' মুভিটাতো দেখেছেন নিশ্চয়। এই ঘটনাগুলো দেখলে মনে হয় কুকুরের মত বোধহয় মানুষও মানুষকে ভালবাসতে পারেনি!


শততম পোস্টের শুভেচ্ছা রইলো কাল্পনিক ভাই !

১১ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব দারুন একটা কথা বলেছেন! নিদারুন বাস্তবের কথা যে, কুকুরের মত বোধহয় মানুষও মানুষকে ভালোবাসতে পারেনি।

মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ :)

৭০| ১১ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: অতি আবেগিয় লেখা শেষটায় অতি বিষণ্ণ লেগেছে। প্লাস এবং অভিনন্দন রইল প্রিয় ব্লগার।

১১ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আরে কেমন আছেন?? অনেক দিন পর আপনাকে দেখলাম!
আমি তো ভাবলাম প্রোফেসর সাহেব কি অসুস্থ হয়ে গেল নাকি :)


অভিন্দনের জন্য ধন্যবাদ :)

৭১| ১১ ই জুলাই, ২০১৩ রাত ১০:০৪

নাজিম-উদ-দৌলা বলেছেন:
সেঞ্চুরি হাকাইয়াছেন বড় ভাই। খুশি হইলাম জেনে!
গল্প লিখেছেন কিনা বুঝলাম না। নিজের জীবনের ঘটনা বলেই মনে হয়ছে। পটকার জন্য খারাপ লেগেছে। আমার নিজের একটা কুকুর পালার ইচ্ছা আছে। ওটার নাম পটকা রাখব। :)

১১ ই জুলাই, ২০১৩ রাত ১০:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, নিজের জীবনের ঘটনাই। আমার একটা কুকুর ছিল, ঐটা খুব নির্মম ভাবে মারা যায়। ঐটাকে নিয়েই লিখলাম। :( তবে জেনে ভালো লাগল, আপনি একটা পটকা নিচ্ছেন। :)

৭২| ১২ ই জুলাই, ২০১৩ ভোর ৫:৫০

বটবৃক্ষ~ বলেছেন: সেণ্চুরীর অনেক অনেক অভিনন্দন ভাইয়া!!! :):)
আপনার জন্যে........



আমি লেইট, নেট ছিলোনা তাই!!

১২ ই জুলাই, ২০১৩ দুপুর ২:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আহ! অনেক ধন্যবাদ। :) :)
ছবি দেখে রোজা মাকরুহ হবার পথে :(

৭৩| ১২ ই জুলাই, ২০১৩ রাত ১০:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: শততম পোস্ট । একটা ল্যান্ডমার্ক স্পর্শ , এর সাথে কত কথা কত সৃতি জড়িত তাই না । দীর্ঘ একটা পথ পাড়ি দিলেন কাল্পনিক ভাই ।
নিজ গুনেই আপনি এখন জনপ্রিয় ব্লগার ।
লিখা ও ব্যক্তিত্ব দুটো মিলেই ।
যে সব লিখায় আপনি নিজেই সরাসরি জড়িত থাকেন সে সব লিখার কোন তুলনা হয় না । আপনার প্রায় পোস্ট আমার পড়া ।
আপনার সূক্ষ্ম রসবোধ , খুটিনাটি বর্ণনা আকর্ষণীয় , চমৎকার সেই সাথে কখনো কখনো ভাবনার খোরাক ।
লিখায় সাবলীলতায় আপনি অতুলনীয় ।
ব্যক্তি আপনার কথা থাক আমার হৃদয়ে ।
এমন একজনের সাথে পরিচতি হতে পেরে আমি সৌভাগ্যবান ।
ভাই আপনি অনেক বিয়া - শাদি কেন্দ্রিক পোষ্ট দিছেন ।
ঘটনা কি ভাই :)
১০০ তম পোস্ট ত তাই একটু পচাইলাম :P :P

ভাল থাকুন ভাই । ১০০ হোক খুব দ্রুত ১০০০
আমরা আছি আপনার পাশেই :)

শুভকামনা ।

১২ ই জুলাই, ২০১৩ রাত ১১:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহ! বিয়া শাদীর ঘটনা হইল গিয়া, আমার এককালে একটা ইভেন্ট ম্যানেজম্যান্ট ফার্ম ছিল। তাই বন্ধুবান্ধবের বিয়াশাদী ও অন্যান্য অনেক ইভেন্টে আমার ডাক পড়ে ।

পচানো ভালা পাইলাম। আপনাদের সকলের সাথে পরিচয় হতে পারাটা আমার জন্য একটা দারুন অভিজ্ঞতার বিষয়। :)
ভালো থাকবেন।

৭৪| ১৩ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৩২

শায়মা বলেছেন: আমাদের ফায়ারের কথা মনে পড়লো!:(

১৪ ই জুলাই, ২০১৩ রাত ১:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :( :(

বাই দ্যা ওয়ে অনেকদিন পর তোমাকে দেখলাম আপু।! আশা করি ভাল আছো।

৭৫| ১৩ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৫২

মারুফ মুকতাদীর বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা। লেখা পড়ে মন খারাপ হয়ে গেছে।

১৪ ই জুলাই, ২০১৩ রাত ১:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাই। :) হ্যাঁ, এটা কিছুটা মন খারাপেরই গল্প।

৭৬| ১৩ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৭

লাবনী আক্তার বলেছেন: শততম পোস্টে প্লাস।

এমন ছোট্ট একটা ঘটনা আমারও আছে। শীতের সকালে হাঁটতে গিয়ে অসুস্থ টুনটুনি পাখিকে রাস্তায় পড়ে থাকতে দেখেছিলাম। পাখিটা তীব্র শীতে কেমন যেন হয়ে গিয়েছিল। আমার বেশ মায়া লাগল। তারপর বাসায় এনে পড়ার টেবিলে কাপড় দিয়ে ঢেকে রেখেছিলাম কারন পাখিটা কাঁপছিল। পাখিটার কষ্ট দেখে খুব খারাপ লাগছিল। আমি তাকে কয়েকটা চাল খেতে দেই কিন্তু পাখিটা খাচ্ছিল না। তারপর তাকে পানি দিলাম। পানি খেয়ে পাখিটা কেমন যেন মাথা কাত করে পড়ে গেল। আমি বুঝতে পারছিলাম যে পাখিটা মারা যাচ্ছে। এত কষ্ট লাগছিল যে আমি কাঁদছিলাম। আমি অসুস্থ পাখিটা কে বাঁচাতে পারিনি। এটা বার বার মনে হচ্ছিল আর খারাপ লাগছিল। :( :(

১৪ ই জুলাই, ২০১৩ রাত ১:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আহা! আমার তো দৃশ্যটা কল্পনা করেই খারাপ লাগছে। !

৭৭| ১৩ ই জুলাই, ২০১৩ রাত ৮:০১

তীর্থক বলেছেন: ভালো লাগলো! অনেক ভালো!

১০০ তম পোষ্ট, অপরাজিত! অসাধারন!

স্যলুট্।

শততম পোষ্ট ত এমনই হওয়া উচিৎ।

আরও অনেক অনেক লিখুন, টেন্ডুলকারকে ছাড়িয়ে যান এই কামনা করি :-)

১৪ ই জুলাই, ২০১৩ রাত ১:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন। শুভ কামনা রইল।

৭৮| ১৫ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:১৫

অনাহূত বলেছেন: ব্যক্তিগত গল্প হৃদয় ছুঁয়ে যাওয়া।

শুভকামনা। আরো লিখুন। অনেক অনেক...

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই :)

৭৯| ১৫ ই জুলাই, ২০১৩ রাত ৮:৪৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ৩৬ তম ভালো লাগা, গল্পটা পড়ে আবেগপ্রবন হয়ে গিয়ে ছিলাম, পৃথিবীর সব পটকারা ভালো থাকুক।

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :) ভালো থাকুন। :)

৮০| ১৭ ই জুলাই, ২০১৩ সকাল ৭:০৪

নোমান নমি বলেছেন: সেঞ্চুরীর শুভেচ্ছা।

১৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ নোমান। :) :)

৮১| ১৭ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৪৯

লেখোয়াড় বলেছেন:
"কিন্তু আমার মত একজন অস্থির চিত্তের মানুষ ইত্যাদি ছাইপাশ লিখে পোষ্ট দিয়েছে আর মানুষ সেটা পড়েছে, এটা ভাবতেই কেমন যেন লাগছে।"

................ নিজেতে এত ছোট ভাবছেন কেন? আমার তো মনে হয় বর্তমান যারা নিয়মিত ব্লগিং করছেন তাদের ভিতর আপনার স্থান প্রথম সারিতেই থাকবে। সবসময় মানুষকে খুশি করা যায় না, কিন্তু কিছু সময় খুশি করা যায়, তবে সবসময় খৃশি করার জন্য চেষ্টা করা যায়। যারা চেষ্টা করে তারা এক সময় সফল হয়। আপনার ভিতর এমন কিছু দেখতে পাই....................

আপনার এই শততম পোস্টের বিশেষ আকর্ষণ এই যে, লেখাটি এমন সুন্দর এবং ব্যতিক্রম হয়েছে যে, এটি অনেক শততম পোস্টের সমান। আশা করি ভবিষ্যতে সত্যিই কয়েকশত পোস্ট জমা হবে আপনার এই ব্লগে।

ধন্যবাদ, ভাল থাকুন।

১৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ লেখোয়াড় ভাই। আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগল। শুভেচ্ছা, অনুপ্রেরনা জন্য অনেক কৃতজ্ঞতা এবং ধন্যবাদ। :)

অনেক ভালো থাকুন। আপনার পোষ্টে যাওয়া মানেই হচ্ছে মুগ্ধ হওয়া। আপনার প্রতিও রইল অনেক শুভ কামনা। :)

৮২| ১৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:২৫

একজন ঘূণপোকা বলেছেন: হে প্রিয় ব্লগার শততম পোস্টের অনেক শুভেচ্ছা ।

হাজার পোস্টের আশায় রইলাম

১৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমার ব্লগে আপনাকে স্বাগতম। অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল ভাই। :)

৮৩| ২০ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৩৯

নেক্সাস বলেছেন: ১০০ তম পোষ্টে ডাবল সেঞ্চুরীর আশায় শুভেচ্ছা।

২০ শে জুলাই, ২০১৩ দুপুর ১:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ নেক্সাস ভাই। আপনাকে আমার ব্লগে পেয়ে অনেক ভালো লাগল।

৮৪| ২২ শে জুলাই, ২০১৩ ভোর ৪:৩২

আমিই মিসিরআলি বলেছেন: সাতদিন পর ঢাকায় ফিরি[/si--- এই লাইনটার পর আর পড়তে ইচ্ছে করছিলনা খারাপ কিছুর আশংকায়, তারপরও পড়লাম
আসলে নিজের প্রিয় পোষা প্রাণী হারানোর দুঃখ আমি বুঝি,আমার জীবনে অনেক প্রিয় পোষা বিড়াল আমি হারিয়েছি




২৩ শে জুলাই, ২০১৩ রাত ১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এটা আসলে অনেক কষ্টের। অনেক দুঃখের একটা ব্যাপার। এটা লিখতেই আমার বেশ খারাপ লেগেছে!



৮৫| ২৩ শে জুলাই, ২০১৩ রাত ১২:৩২

বাংলার হাসান বলেছেন: শুভ কামনা রইল।

২৩ শে জুলাই, ২০১৩ রাত ১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৮৬| ২৩ শে জুলাই, ২০১৩ ভোর ৪:৩২

খেয়া ঘাট বলেছেন: খুবই চমৎকার, গোছানো লিখা।
অভিনন্দন, অভিনন্দ, অভিনন্দন।
++++++++++++++++++++++++++++++++++++++++++++++
একগুচ্ছ প্লাস।

২৩ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। পড়ার জন্য কৃতজ্ঞতা। :)

৮৭| ২৩ শে জুলাই, ২০১৩ রাত ১১:০৮

জুন বলেছেন: মন ছুয়ে যাওয়া লেখা কাল্পনিক। কিছু পুষলে তাদের মৃত্যু অসম্ভব কষ্ট দিয়ে যায় ।টাইগার নামে আমাদের একটা এলসেশিয়ান কুকুর ছিল।কারা যেন বিষ খাইয়ে মেরে ফেলেছিল। আমাদের বাসার সবাই কেদেছিল সেই টাইগারের মৃত্যুতে।
+

২৪ শে জুলাই, ২০১৩ রাত ১২:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ জুন আপু! আসলে পটকার মৃত্যু আমার কাছে খুব অসহনীয় ছিল। আমি কিছুতেই এই ব্যাপারটা প্রথমে মানতে পারতাম না। আমার এক খালার বাসায় একটা কুকুর ছিল, সেটাকেও কে যে বিষ খাইয়ে মেরে ফেলে ছিল। মাঝে মাঝে মানুষ গুলো পশুর চেয়েও হিংস্র হয়ে যায়।

আপনার মন্তব্য সকল সময় আনন্দ, অনুপ্রেরনার এবং সম্মানের। অনেক ভাল থাকুন আপু। :) শুভেচ্ছা রইল।

৮৮| ২৫ শে জুলাই, ২০১৩ রাত ১২:৪৫

রেজওয়ান তানিম বলেছেন: ভালই লাগল শততম পোস্ট

ব্লগারদের ধন্যবাদ দিয়ে পোস্ট দেয়া এক ধরণের পুনরাবৃত্তিমূলক রীতি হয়ে দাড়িয়েছে। তার চেয়ে ব্যক্তিগত স্মৃতিচারণ ভাল লাগল

আমরা যখন আরিচা থাকতাম, আমাদের দুটা পাখি ছিল, বিড়াল খেয়ে ফেলেছিলো এক রাতে। খুবই দু:খের ব্যাপার

২৫ শে জুলাই, ২০১৩ রাত ১:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ তানিম ভাই। আসলে আমি সত্যি বলতে শততম পোষ্টের কথা উল্লেখ্যই করতে চাই নি। কারন কিছু মন্তব্য আপনি পড়লেই বুঝতে পারবেন কেন। শততম পোষ্ট যদি কোন মাইলফলক হয়ে থাকে, সেখানে আমি অবশ্যই আমার কিছু প্রিয় জিনিসকে উৎসর্গ করতে চাই। এই প্ল্যাটফর্মের প্রতি ভালোবাসা, সহব্লগারদের প্রতি আন্তরিকতা ও সম্মান না থাকলে এখানে কোন ভাবেই সারভাইব করা পসিবল না। তাই তাদের আন্তরিকতা এবং উৎসাহের কথা নতুন করে উল্লেখ করতে চাইনি।

হঠাৎ করে কুকুরটার কথা মনে পড়ে যাওয়াতে সেই হারানো প্রিয় পোষা প্রানীটাকেই এই মাইলফলক উৎসর্গ করলাম।

৮৯| ২৫ শে জুলাই, ২০১৩ রাত ২:৩২

হৃদয় রিয়াজ বলেছেন: একই সাথে হাসি, কান্না দুটোরই খোঁড়াক যোগালেন। ++++++

২৫ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৯০| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ৮:২৩

তানজিয়া মোবারক মণীষা বলেছেন: গল্পটি খুবই কষ্টের, মনে ধরে গেলো সবটুকুই। ১০০তম পোস্টটি তাকে নিয়ে লেখেই সার্থক হয়েছে। পটকার এভাবে চলে যাওয়াটা খুবই কষ্টকর, কিন্তু একদিক দিয়ে আপনি সৌভাগ্যবান যে এত সুন্দর ও দুর্লভ কিছু জিনিসের স্মৃতি আপনার জীবনে রয়েছে। অনেক শুভকামনা রইলো আপনার জন্য। :) :)

২৮ শে জুলাই, ২০১৩ রাত ২:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা :)

৯১| ২৯ শে জুলাই, ২০১৩ ভোর ৫:৪১

আরজু পনি বলেছেন:

পটকাকে নিয়ে লেখাটা ভালো লেগেছে কাল্পনিক :)

২৯ শে জুলাই, ২০১৩ সকাল ১১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু। :)

৯২| ৩১ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৫৭

শীলা শিপা বলেছেন: কষ্টের গল্প...

শুভকামনা রইল।

৩১ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম। তবে বেঁচে আছেন দেখে ভালো লাগল। :)

৯৩| ০২ রা আগস্ট, ২০১৩ রাত ২:৫৮

রেজোওয়ানা বলেছেন: পটকা কাহিনীতো বেশ জম্পেস!!


শততম পোস্টের জন্য অনেক অভিনন্দন আর শুভেচ্ছা জাদিদ!


শুভ রাত :)

০২ রা আগস্ট, ২০১৩ দুপুর ১২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু! :)

৯৪| ০৮ ই আগস্ট, ২০১৩ রাত ৮:১৩

মাহী ফ্লোরা বলেছেন: :#) :#)

০৯ ই আগস্ট, ২০১৩ রাত ১২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কেমন আছেন মাহী আপু? এই ইমো দ্বারা কি বুঝব বলেন। :D

৯৫| ১১ ই অক্টোবর, ২০১৩ সকাল ৯:৩২

চাদের জোসনা বলেছেন: পোস্ট দেয়ার অনেক দিন পর এটা পড়লাম। আপনার লেখার স্টাইল, অনুভুতিকে নিখুঁতভাবে সাজানোর দক্ষতা বেশ চমতকার !! নতুন হিসেবে সহযোগিতার দৃষ্টি আকর্ষন করছি।

১১ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার। আপনার প্রতি রইল অনেক শুভেচ্ছা। আশা করি আমাকে সাথেই পাবেন। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.