নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

দৃষ্টি আকর্ষনঃ কপি পেষ্ট পোষ্ট।

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৩

সাম্প্রতিক সময়ে সামহোয়্যারইন ব্লগে অনেক নতুন ব্লগার এসেছেন। ইতিমধ্যে অনেকেই তাদের সুলেখনী, মেধা এবং সুনির্দিষ্ট বিষয় যৌক্তিক আলোচনায় অংশগ্রহন করে সকলের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছেন। ফেসবুকের এত চরম উৎকর্ষতার যুগেও মানুষজন ব্লগিং এ আগ্রহী হচ্ছেন এটা সত্যি আনন্দেরই কথা।



তবে খুবই আশংকার সাথে লক্ষ্য করা যাচ্ছে যে, গত কয়েক মাসে ভালো মৌলিক পোষ্টের তুলনায় কপিপেষ্ট পোষ্টের সংখ্যা ভয়ংকরভাবে বেড়েছে। এই সব পোষ্ট অনেক সময় নির্বাচিত পাতায় যাচ্ছে, মানুষ কমেন্ট করে বাহবা দিচ্ছেন আবার পোষ্টদাতা খুব আনন্দের সাথে এই অন্যায্য বাহবা মাথা পেতে নিচ্ছেন। এই প্ল্যাটফর্ম হোক বা অন্য প্ল্যাটফর্ম হোক যারা কষ্ট করে রাত দিন খেটে একটি ভালো লেখা বা পোষ্ট তৈরী করেন, তাদের লেখা যদি কেউ অন্যের নামে চালায় সেটা নিশ্চয় তার অনুপ্রেরণার স্থানটিকে নষ্ট করে। এটা নিঃসন্দেহে ভীষন হতাশাজনক এবং সামহোয়্যারইন ব্লগের মত একটি বিশাল স্বনামধন্য ব্লগিং প্ল্যাটফর্মের জন্য বেশ অস্বস্তিকরও বটে।



যারা কপি পেষ্ট পোষ্ট দিচ্ছেন তারা ব্লগকে ফেসবুকের মত মনে করলে বিপদে পড়বেন! তাদের মনে রাখা উচিত ব্লগের পাঠক আর সাধারন পাঠকদের মধ্যে বিস্তর পার্থক্য আছে। এরা আম ফেসবুক ইউজারের মত 'মূর্খ' নয়। আমি কিছুটা বাধ্য হয়েই এই 'মুর্খ' টার্মটি ব্যবহার করলাম। কারন আপনি যদি সময় করে কখনও ফেসবুকে বিভিন্ন সেলিব্রেটিদের ছবিতে মানুষের মন্তব্যগুলো পড়েন কিংবা বিভিন্ন পেইজে কোন একটি মিথ্যা বানোয়াট ঘটনার সংবাদে আমজনতার মন্তব্য ও লাইক বিশ্লেষন করবেন তখন 'সরলতা' এবং 'আবালতা' এই দুই এর সংজ্ঞা নিয়ে আপনি নিশ্চিন্তে বিভ্রান্ত হবেন।





সুতরাং কেউ যদি ফেসবুকের ঐ সব ক্যাটাগরীর পাঠকদের সাথে মিলিয়ে ব্লগে পূর্ব প্রকাশিত বিভিন্ন লেখা নিজের নামে ব্লগে প্রকাশ করে তখন সে লেখা চুরির মত একটি ঘৃন্য নোংরা কাজের পাশাপাশি ব্লগের পাঠকদেরকেও অসম্মান করেন। এখানে ক্ষেত্র বিশেষে একজন পাঠক পোষ্টাদাতার চাইতে বেশি জ্ঞান রাখেন। তাছাড়া একটি লেখা কপি পেষ্ট কিনা তা জানতে আহামরি কিছু করতে হয় না। লেখাটির কিছু অংশ নিয়ে গুগলে সার্চ দিলেই সুন্দর মত ঐ লেখাটির ইতিহাস বের হয়ে আসে।



যদি এমন কোন জনগুরুত্বপূর্ন লেখা কেউ ব্লগে শেয়ার করতে চান, সেই ক্ষেত্রে যিনি পোষ্টটির মূল লেখক তার পুরো নাম, কোথায় কবে প্রকাশিত হয়েছে তা পোষ্টে প্রথমেই উল্লেখ্য করতে হবে। সম্ভব হলে মূল লেখকের অনুমুতিও নিতে হবে এবং পাশাপাশি ছোট্ট হলেও নিজের একটি বক্তব্য সেখানে তুলে ধরা উচিত। এতে কারোই অসম্মান হবে না।



আর একটি বিষয় নিয়ে না বলে পারছি না। অনেকেই ইন্টারনেট থেকে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করে চমৎকার সব ফিচার দিচ্ছেন। পোষ্টে নিচে তথ্যসূত্র হিসেবে উল্লেখ্য করছেন, - ইন্টারনেট ও গুগল মামা। সত্যি বলতে, এটা সঠিক রেফারেন্স দেয়ার নিয়ম নয়। অথচ একটি পূর্ণাঙ্গ রেফারেন্স একটি ফিচার বা লেখার মান অনেকখানি বাড়িয়ে দেয়। অনেক সিনিয়র ব্লগাররাই যেমন এই বিষয়টিতে উদাসীন তেমনি অনেকেই আছেন এই বিষয়ে জানেন না। কিভাবে রেফারেন্স লিখবেন, তা নিয়ে সহব্লগার আরজুপনি আপু খুবই প্রয়োজনীয় একটি পোষ্ট দিয়েছেন। পোষ্টটি সবাইকে পড়ে দেখার অনুরোধ রইল।

♣তথ্যসূত্র (References) লেখার সহজ পাঠ♣





কেউ ব্লগিং করতে এসেছেন, লেখালেখির আগ্রহ আছে কিন্ত কোন কারনে লিখতে পারছেন না- এটাতে দোষের কিছু নেই। প্রথমদিনেই সবাই সব কিছু পারে না। সময়ের সাথে সাথে নিজের লেখার মান বৃদ্ধি ঘটে। সামুতে আমরা অনেকেই যা লিখি তা সাহিত্যের হয়ত কোন মানদন্ডেই পড়ে না। কিংবা যে সকল তথ্য আমরা সবার সাথে শেয়ার করছি, সেগুলোও হয়ত এমন কোন আহামরি তথ্য নয়। ইন্টারনেটে খুঁজলে হাজারো তথ্য পাওয়া যায়। কিন্তু সেই হাজারো তথ্য থেকে কিছু কাজের তথ্য বাছাই করে সুন্দর ভাবে উপস্থাপন করাটা একে বারে সহজ কোন কাজ নয়। যথেষ্ট মেধা এবং পরিশ্রমের ব্যপার। তাই অন্যের লেখা কখনও আপনি বা আমি নিজের নামে চালাতে পারি না। অন্যের লেখা দেখে অনুপ্রানিত যে কেউ হতেই পারে। যেমন হুমায়ূন আহমেদের লেখা। অনেকে আছেন হুমায়ূন আহমেদের মতই লেখার চেষ্টা করেন। এতে কি কোন খারাপ কিছু হচ্ছে? হচ্ছে না। খারাপ হবে তখনই যখন আপনি হুমায়ূন আহমেদের কোন লেখা নিজের নামে চালিয়ে দেয়ার চেষ্টা করবেন । কিংবা আপনি যদি উল্লেখ্য করেন, আপনি হুমায়ূন আহমেদ দ্বারা অনুপ্রানিত হয়ে লিখেছেন, আপনার লেখা কি কেউ পড়বে না? অবশ্যই পড়বে বরং আগ্রহ নিয়েই পড়বে।



ব্লগ হচ্ছে স্বাধীন মত প্রকাশের প্ল্যাটফর্ম। এখানে সবাই নিজের ইচ্ছামত স্বাধীন মত প্রকাশ করতে পারেন, লিখতে পারেন। কিন্তু তাই বলে অন্যের লেখা চুরি বা মেধা চুরি কোন ভাবেই সুস্থ ব্লগিং এর মধ্যে পড়ে না এবং তা কোন ভাবেই সমর্থনযোগ্য নয়। এই কপিপেষ্ট ভাইরাসের ব্যাপারে আমি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি।



পাশাপাশি যারা নতুন ব্লগার আছেন, যারা এখনও ব্লগিং সম্পর্কে ঠিক ভাবে জানেন না, তারা ♣ব্লগ টিউটোরিয়ালঃ (ওয়াচে থাকা এবং নতুন ব্লগারদের জন্যে অবশ্য পাঠ্য)♣ নামক পোষ্টটি অবশ্যই পড়বেন।



ধন্যবাদ সবাইকে। হ্যাপি ব্লগিং!

মন্তব্য ১৭৮ টি রেটিং +১৮/-০

মন্তব্য (১৭৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৮

আজীব ০০৭ বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ.......+++

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

২| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৯

অন্ধবিন্দু বলেছেন:
সকলের সচেতনতা কাম্য।
(ব্লগে প্রকাশিত ফিচার পোস্টগুলো আজকাল পড়ার আগ্রহ পাই না; যার কারণ কপিপেষ্ট ভাইরাস্)

ধন্যবাদ, কাল্পনিক_ভালোবাসা।

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাইয়া আপনাকে। সত্য বলতে মাঝে মাঝে এখন ফিচার মানে হয়ে দাড়াচ্ছে বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশিত ফিচারগুলোর বাংলা অনুবাদ। পর্যাপ্ত গবেষনা বা তথ্য সংগ্রহ করে নিজের মত করে লেখার চেষ্টা খুবই বিরল। তারপরও অনেকেই ভালো ফিচার লেখার চেষ্টা করছেন। সেটাকে সাধুবাদ জানাই।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২০

ডার্ক ম্যান বলেছেন: সহমত।যদিও আমার লেখার কোন যোগ্যতা নাই।তবে মন্তব্য করি ইচ্ছে মতন।

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না, আমি একমত হলাম না। নিজের ব্যাপারে নেতিবাচক যে কোন ধারনাতেই আমার আপত্তি আছে। :) আপনি দয়া করে লিখুন আর আপনার লেখার ভালোমন্দ বিচারের ভার পাঠকদের উপর ছেড়ে দিন। আপনি যদি সত্যি লেখালেখিতে সময় দিতে চান, তাহলে মানুষের সমালোচনা ও মন্তব্য বিশ্লেষন করুন। সামনে এগিয়ে যাবার অনেক কারন খুঁজে পাবেন।

ধন্যবাদ ও শুভ কামনা রইল।

৪| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৫

সাইবার অভিযত্রী বলেছেন: ধন্যবাদ, কাল্পনিক_ভালোবাসা।

দরকারী পোষ্ট ।

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৫| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪০

আমিনুর রহমান বলেছেন:




চমৎকার পোস্ট ! পূর্ণ সহমত জানাই। আমার কপি-পেষ্ট ব্লগারদের বেশীরভাগদেরই মনে হয়েছে ঠিক সচেতন নয়। কপিরাইট কথা যে সকল বিষয়ই প্রযোজ্য সেটা সম্পর্কেই অনেকে অবগত নয়। তাই এই বিষয়ে সকলের সচেতনতার প্রয়োজন।


এবার কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি হঠাৎ করে হয়ত ১/২টা কপি পেষ্ট পোস্ট নির্বাচিত দেখা যায় সেটা হয়ত ভুলক্রমেই যাচ্ছে। কিন্তু লিখার যেমন কপি রাইট আছে তেমনি কপি রাইট আছে ছবি'রও আমরা প্রায়ই দেখি সূত্র ছাড়া ছবি ব্লগ দিয়ে দিচ্ছে কেউ সেটা আবার নির্বাচিত পাতায়ও যাচ্ছে। এমন দুজন ব্লগারের (নাম বলছি না) পোস্ট নিয়মিতই যায় নির্বাচিত পাতায়। আসলে আমার মনে হয় নির্বাচকদের ও কিছুটা সচেতনও হওয়া দরকার যে কপি-পেষ্ট পোস্ট নিয়ে।


২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ আপনার সাথে আমিও সহমত। ছবি ব্লগ প্রকাশ করে এমন দুই একজন ব্লগারের পোষ্ট নিয়মিত নির্বাচিত পাতায় দেখেছি, যেখানে তার ছবিগুলোর কোন নির্দিষ্ট তথ্যসূত্র নেই।

এত বিশাল একটি প্ল্যাটফর্মে কোন লেখাটি কপি আর কোন লেখাটি কপি নয় তা হয়ত মডারেটররা সহজে বুঝতে পারেন না, যদিও বিষয়টি খুব একটা কঠিন নয়, কিন্তু আমি মনে করি ছবি ব্লগের ক্ষেত্রে অন্তত তথ্যসূত্র বা কপিরাইটের ব্যাপারটি মাথায় রাখা দায়িত্বশীলদের প্রয়োজন। যদিও ছবি প্রকাশের ক্ষেত্রে একজন ব্লগার আগেই স্বীকার করে নেন যে, কপিরাইট সংক্রান্ত ব্যাপারে দায়বদ্ধতা তারই, তাই আমি মনে করি পোষ্ট দাতারও এই ব্যাপারে জবাবদিহীতার প্রয়োজন আছে।

৬| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৪

শরৎ চৌধুরী বলেছেন: কাজের একটা পোস্ট।+++।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ভাইয়া! বিরক্ত হয়ে এই পোষ্ট দিলাম!

৭| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৭

রিফাত ২০১০ বলেছেন: কপি পেস্ট পোস্ট নির্বাচিত করা বন্ধ হোক। নতুন ব্লগারদের পোস্ট নির্বাচিত করার আগে তা গুগলের সাহায্যে যাচাই করা হোক কপি পেস্ট পোস্ট/ ছবি ব্লগ কিনা? এতটুকু কষ্ট যে নির্বাচক করতে রাজি না তাকে সসম্মানে নির্বাচকের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর অনুরোধ করা হোক।

কপি পেস্ট পোস্ট কমাতে ও নতুনদের কপি পেস্ট পোস্ট সম্পর্কে সচেতন করতে ও ব্লগ ও ফেসুবুকের মধ্যে পার্থক্য বুঝার সুবিধার্থে এই পোস্টটি ৪৮ ঘণ্টার জন্য স্টিকি করা হোক ।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ মন্তব্যের জন্য। কপি পেষ্ট পোষ্ট বন্ধ হোক। এটাই চাই।

৮| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৭

সেলিম আনোয়ার বলেছেন: দিক নির্দেশনা মূলক পোস্ট ।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না বিরক্তি প্রকাশ মূলক পোষ্ট!

৯| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১৩

জমরাজ বলেছেন: সময়োপযোগী পোস্ট।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১০| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১৪

মোঃ নুরুল আমিন বলেছেন: পোষ্টটি চম্‌তকার, তার চাইতে চম্‌তকার মন্তব্যের (ডার্ক ম্যান) উত্তরের এই কথাটিঃ
'নিজের ব্যাপারে নেতিবাচক যে কোন ধারনাতেই আমার আপত্তি আছে।'

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

১১| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৮

তারিক১৪২২ বলেছেন: নতুন ব্লগার হিসেবে ফেবুর পেজে দেয়া নিজেরএকটা গল্প সামুতে দিলাম সেদিন৷ আর একজন পাঠক কমেন্ট করলো কপি পেস্ট :'( দিলে বহুত চোট পেলাম সেদিন

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যা, সেই ক্ষেত্রে আপনাকে মূল লেখাটি যে আপনার তার প্রমান দিতে হবে। যে পরিমানে কপি পেষ্ট পোষ্টের সংখ্যা বেড়েছে তাতে আম পাঠকের এই সন্দেহ অমূলক নয়। আপাতত সহানুভুতি জানাচ্ছি।

১২| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৭

স্নিগ্ধ শোভন বলেছেন:



দারুণ একটা বিষয় তুলে ধরেছেন প্রিয় ক_ভা । পোষ্টের সাথে সম্পূর্ণ সহমত। আর একটা বিষয় বলতে চাই , অনলাইনে কারো গল্প, কবিতা ও ফিচার সামুর আগে কোথাও প্রকাশ করে থাকলে পোষ্টে সে ব্যাপারে উল্লেখ করা জরুরী।







পোষ্টটি সকলের দৃষ্টি আকর্ষণের জন্য ঝুলানোর দরকার বলে মনে করছি।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই সহমত শোভন।

অনলাইনে কারো গল্প, কবিতা ও ফিচার সামুর আগে কোথাও প্রকাশ করে থাকলে পোষ্টে সে ব্যাপারে উল্লেখ করা জরুরী।

১৩| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০২

সীমানা ছাড়িয়ে বলেছেন: চমৎকার এবং শিক্ষনীয় পোস্ট।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

১৪| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

শাহ আজিজ বলেছেন: একমাত্র কার লেখা মেরে দিয়ে নিজের নামে চালিয়ে দেওয়ার ধৃষ্টতা ছাড়া কপি ও পেস্টে আমার আপত্তি নেই, তবে ওই শর্ত মানতে হবে যে কপির সোর্স উল্লেখ থাকতে হবে অথবা নিউজ পেপারের নাম উল্লেখ করে দিতে হবে । কিছুদিন আগে পর্যন্ত সামুতে লেখার পরিমান ভিষন ভাবে কমে গিয়েছিল , আমার পযবেক্ষনে তা ইদানিং বেড়েছে । সবাই লেখক ব্লগার হয়ে এই প্লাটফরমে আসে না , যারা বৈচিত্র্যপূর্ণ বিদেশের খবর পরিবেশন করেন তারাও কিন্তু পাঠককে ভিন্ন স্বাদ দিচ্ছেন । আস্তে আস্তে এই কপি পেস্ট কারিরাই মৌলিক লেখার দিকে ঝুকবেন বা পরিস্থিতি তাদের সেরকম পথ বাতলে দেবে । আমি এখানে নিজের লেখা ও তার সাথে কপি পেস্টও করি, অবশ্যই নিয়ম মেনে ।

লেখক ও লেখনি বাড়াতে এর কোন বিকল্প নেই । সাধারন ব্লগার উঠিয়ে

দিয়ে সবাইকে লেখার সুযোগ করে দিন ।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ আজিজ ভাই। আপনি লেখা বাড়ার যে কথা বলেছেন, তা হচ্ছে অনেকটা ঝুটা বা বাসি খাবার খাওয়ার মত। কারন বর্তমানে হাজার হাজার অনলাইন নিউজ পেপারের কল্যানে একটি লেখা প্রচুর মানুষ পড়ে থাকেন। এটাকে নতুন করে ব্লগে দেয়ার অর্থ হচ্ছে আর একজন ব্লগারের কষ্ট করে লেখা একটি পোষ্টের জায়গা নষ্ট করা।

আমি পোষ্টেই উল্লেখ্য করেছি যে সবাই হয়ত লেখা শিখে আসে না। ব্লগিং বলতে একটা পর্যায়ে মানুষ নাগরিক সাংবাদিকতাই বুঝত। এইক্ষেত্রে প্রকাশিত বিভিন্ন খবর একজন ব্লগার তার নিজস্ব দৃষ্টিভঙ্গি দিয়ে বিবেচনা করে মতামত জানাতে পারেন। নিজস্ব কোন মন্তব্য ছাড়া ডাইরেক্ট কপি পেষ্ট পোষ্ট কোন ভাবেই সমর্থনযোগ্য নয়। আপনি পোষ্টের প্রয়োজনে তথ্যসূত্র উল্লেখ্য করে পূর্ব প্রকাশিত যে কোন লেখাই দিতে পারেন।

কপি পেষ্ট করে মৌলিক লেখার দিকে যাওয়ার রাস্তাটি বেশ দূরহ বলেই আমি মনে করি। মৌলিক লেখার জন্য কপি পেষ্ট পোষ্ট সমাধান নয়, ভালো পাঠক হওয়াটাই অতীব প্রয়োজন।

১৫| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: হুম! সহমত

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

১৬| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সুন্দর লিখেছেন। সামু এদিকটাতে ভবিষ্যতে আরও নজর দেবে আশা করি।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমিও আশা করি।

১৭| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

দালাল০০৭০০৭ বলেছেন: কা_ভা ভা্ইয়া সুন্দর দিক নির্দেশনা মূলক পোস্ট দেয়ার জন্য ধন্যবাদ।

সাথে এই ব্যপারে সামুর মাননীয় মডুগণ তাদের পদ্রক্ষপে গ্রহন করবেন। আশা করি।



আর পোষ্টটি নতুন ব্লগারদের দৃষ্টি আকর্ষণের জন্য স্টিকি করা প্রয়োজন।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে দালাল০০৭০৭ :)

১৮| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:১২

আমি সাদমান সাদিক বলেছেন: পোস্টে ++

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

১৯| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:০৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
এসব বিষয়ে যথেষ্ট বোধশক্তি অথবা চেতনা থাকার জন্য বয়সও একটি ফ্যাক্টর।

ব্লগারদের এভারেজ বয়স যে কথা, জানতে ইচ্ছে হয়... :-B

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! ভালো বলেছেন। বয়স অভিজ্ঞতা মাঝে মাঝে সমর্থক হয়ে দাঁড়ায়!

২০| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৪৭

বটবৃক্ষ~ বলেছেন:
দরকারী পোস্ট ছিল!!!
ধন্যবাদ!!

"আবালতা" শব্দটা পড়ে হাস্তেই আছি!!! B-)) B-) B-) =p~ =p~ =p~ =p~

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ বটবৃক্ষ!

ঠিক কইছি কিনা কও?

২১| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:০৬

ফা হিম বলেছেন: এই কপি-পেস্ট ব্লগারদের নিয়ে বড় আতংকে থাকি। অনলাইনের কোন একটা নিউজ সম্পূর্ণ পেস্ট করে নিচে শুধু ছোট করে একটা লিঙ্কু দিয়ে দেয়। মাসে পোস্ট সংখ্যা থাকে ৩৭-৩৯ বা তারও বেশি।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! দারুন বলেছেন!

২২| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৫

মামুন রশিদ বলেছেন: বিষয়টা সত্যি খুব বিরক্তিকর । দৃষ্টি আকর্ষনের জন্য ধন্যবাদ ।



পোস্টে ঝাঁঝা ।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ মামুন ভাই! বিষয়টি খুবই বিরক্তিকর!

২৩| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:০৫

মোমের মানুষ-২ বলেছেন: কপিপেস্ট লেখা অনেক সময় মূল লেখার চেয়ে কোন অংশেই কম গুরুত্ব রাখে না।......এক জনের পক্ষে সব লেখা পড়া সম্ভব না, তাই দেখা যায় অনেক সময় কোন গুরুত্বপূর্ন লেখা যা কোন পত্রিকা, বা অন্য কোথাও পাবলিশ হয়েছে যা আমাদের নজরে আসেনি তখন সেই কপিপেস্ট লেখাটা সমান গুরুত্বের দাবী রাখে........তবে কপিপেস্ট করার সময় অবশ্যই সেই লেখার সূত্র উল্লেখ করতে হবে।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কপি পেষ্ট পোষ্ট কখন, কেন কিভাবে দেয়া উচিত এই ব্যাপারে পোষ্ট বলা হইছে। নতুন করে আর কিছু বলার ইচ্ছে হচ্ছে না। ধন্যবাদ।

২৪| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৩৭

মাহমুদ০০৭ বলেছেন: পোস্টে দিলাম ঝাঁঝা
ভাঙুক ওদের মাঝা :P :P

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! ধন্যবাদ। :)

২৫| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৩৭

উড়োজাহাজ বলেছেন: আমার একটা অভিমত হচ্ছে অনলাইনকে যদি ক্রিকেটের সাথে বিবেচনা করা যায় তাহলে টুইটারকে বলবো টি২০ বা সীমিত ওভারের ম্যাচ, ফেসবুক ওয়ান ডে ম্যাচ আর ব্লগ হচ্ছে টেস্ট ম্যাচ। টেস্ট ম্যাচ খেলার যোগ্যতা সবার থাকে না। যারা মোটামুটি একটু উচুমানের খেলা খেলতে পারে তারাই টেস্ট মর্যাদা পায়। অন্যদিকে পাড়ার পোলাপানের জন্য ওয়ান ডে কিংবা সীমিত ওভারের খেলা। সেই হিসেবে ব্লগে লিখতে হলে অবশ্যই কিছু কৌলিন্যতা মেনে চলতে হবে।

অনেকের পোস্ট দেখে মনে হয় বাংলা ভাষায় মনে হয় ‌'ণ' বর্ণটি একেবারেই নেই। এই 'নেই' কে আবার লেখা হয় 'নেয়'। অথচ 'নেয়' আমি বাদে দ্বিতীয়/তৃতীয় পুরুষের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এরূপ অনেক কিছুই তুলে ধরা যাবে। সুতরাং আমার অভিমত হচ্ছে মৌলিক লেখার পাশাপাশি গুণগত মান, বানানরীতি অনুসরণ করে ব্লগে পোস্ট দেওয়া উচিত। আর অর্থহীন, অকাজের পোস্ট দিয়ে পোস্ট সংখ্যা বাড়ানোর মানসিকতাকেও নিরুতসাহিত করা উচিত।

২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ বিষয়ে দৃষ্টিপাত করেছেন। আমিও তাই মনে করি। অর্থহীন, অকাজের পোস্ট দিয়ে পোস্ট সংখ্যা বাড়ানোর মানসিকতাকেও নিরুতসাহিত করা উচিত।

অথচ দেখুন কপি পেষ্ট পোষ্ট দেয়ার পিছনে মানুষ লজিক কম খুঁজে পাচ্ছে না। !

২৬| ২৮ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৫৪

আমিজমিদার বলেছেন: কি আর করন যাইবো, টিপটিপ বিষ্টির দিনে এম্নে টিপটিপ পুষ্ট-ই তো আসিবে!

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :P :P :P

২৭| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:১০

আজাইরা পঁ্যাচাল বলেছেন: খুবই কাজের এবং বাস্তব পোষ্ট।
ধন্যবাদ :)
@উড়োজাহাজ ভাই যেটা বলেছেন তার সাথে সহমত। অনেকদিন বাংলা না লিখার কারণে সাধারন বাংলা বানান গুলোতে সমস্যা হচ্ছে। যদি একটু দিক নির্দেশনা দিতেন সাধারন বানানগুলো নিয়ে ভালো লাগতো।
ধন্যবাদ আপনাকেও। :)

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ তোমাকে! পোষ্টে পেয়ে ভালো লাগছে।

বাংলা বানান নিয়ে পনি আপার একটা পোষ্ট ছিল। দেখি পোষ্টটা খুঁজে পেলে শেয়ার করব।

২৮| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:১২

আরজু পনি বলেছেন:

সাম্প্রতিক মন্তব্যের ঘরে শিরোনাম দেখে দেখতে এলাম কপি পেস্ট কে করেছে ?

পোস্টে ঢুকতে যেয়ে ইউজার নাম দেখে একটু চমকালাম ! "mozaddid" তার মানে কী ?....

পড়তে পড়তে আরেক জায়গায় আঁতকে উঠলাম আমার পোস্ট কে পেস্ট করলো :-& :-*

:-B লেখা পড়ে আঁতকে উঠার মতো করেই হেসে ফেললাম নিজের বোকামীতে ।

একটা দরকারী কথা...


অবশ্যই প্রতিটা ছবিরই তা ছবি ব্লগ হোক বা কোন লেখায় ছবি ব্যবহৃতই হোক অবশ্যই সূত্র দেয়া উচিত । না হলে চুরির দায়ে ফেঁসে যাবে ।


----------


সচেতনতা জাগানো পোস্ট, তাই উপহার দিয়ে গেলাম আমার করা কাজ ;)

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহাহ! খাইছে!!!!!!! জটিল হইছে ছবিটা। হাহাহ! এত অগ্রগতি কল্পনা করি নাই। সুন্দর! ছবিতে প্লাস দিলাম আপু!

মন্তব্যের জন্য ধন্যবাদ। বাংলা বানান নিয়ে আপনার না একটা পোষ্ট ছিল। তার লিংকটা সম্ভব হলে একটু শেয়ার করবেন।

২৯| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৫

এহসান সাবির বলেছেন: আমিনুর রহমান বলেছেন:




চমৎকার পোস্ট ! পূর্ণ সহমত জানাই। আমার কপি-পেষ্ট ব্লগারদের বেশীরভাগদেরই মনে হয়েছে ঠিক সচেতন নয়। কপিরাইট কথা যে সকল বিষয়ই প্রযোজ্য সেটা সম্পর্কেই অনেকে অবগত নয়। তাই এই বিষয়ে সকলের সচেতনতার প্রয়োজন।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ সাবির ভাই মন্তব্যের জন্য। আমি সকল নতুন এবং পুরাতন ব্লগারদের এই বিষয়ে সচেতনতা কামনা করি।

৩০| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৪২

কান্ডারি অথর্ব বলেছেন:


পোস্টে ঝাঁ ঝাঁ ++++++

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ কান্ডারী ভাই।

৩১| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৪৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: what about paid blogger?

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গদাম।

৩২| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৪৬

আরজু পনি বলেছেন:

এটা ফ্লেমিং সাইট থেকে করা ...

এতো উন্নতি করতে পারিনি :|

এগুলো ফাঁকি ;)


লগআউট ঠিকসময়েই করেছিলাম, পিসি শাট ডাউন করার আগে হোমপেজ দেখতে যেয়েই আটকে গেছি...

আমার নিজের অনেক বানান ভুল হয়, তাই নিজের উন্নতি করতে এই পোস্ট রেডি করেছিলাম সাথে সহব্লগারদের সাথেও শেয়ার করা...

[link|

♣মাতৃভাষা সংকট : বানান সতর্কতা♣


শুভরাত্রি ।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তাও মন্দ না! এডিটিং আপনি ভালো করতে পারবেন অল্প একটু টাচ পেলে।

বানান নিয়ে আমার নিজেও অনেক দুর্বলতা আছে। এই শুদ্ধিকরণ প্রক্রিয়াটি একটি চলমান প্রক্রিয়া। নিয়মিত চেষ্টা চালিয়ে যাচ্ছি। আপনার এই পোষ্ট অনেক উপকারী একটি পোষ্ট। আশা করি অনেকেরই কাজে আসবে।

৩৩| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৫০

আরজু পনি বলেছেন:

বানান সতর্কতা নিয়ে আরেকটা পোস্ট...শিরোনাম একটু বদলে গেছে...

বানান সতর্কতা: হ্রস্ব ই, দীর্ঘ ঈ

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপু। শুভ রাত্রি!

৩৪| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৫৩

গৃহ বন্দিনী বলেছেন: ভাল তথ্য পুর্ণ কোন লেখা কপি করে শেয়ার করাটা তো দোষের কিছু না । এখন কথা হল লেখকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ নিয়ে । আমার কাছে মনে হয় যারা এসবের সাথে জড়িত অধিকাংশই কপি রাইটের ব্যাপারে অজ্ঞ । বা জানলেও , কপি রাইট ব্যাপারটা যে ব্লগের ক্ষেত্রেও সমান ভাবে প্রযোজ্য সেটা তারা জানে না ।

অধিকাংশ মানুষই আইডি খুলার পর পরই তাড়াতাড়ি সেভ হওয়ার জন্য কিংবা জনপ্রিয় হওয়ার জন্য এই কপি পেস্টে আশ্রয় নেয় , যার ফলাফল হিতে বিপরীতই হয় ।

এই ক্ষেত্রে এক কাজ করা যায় , যেকোন লেখা পোস্ট করার সময় প্রিভিউয়ের সাথে কপি পেস্ট সংক্রান্ত একটা শতর্কবানী দেয়া যায় ।

যেমন - এই লেখাটি কপি পেস্ট সংক্রান্ত নিয়ম ভঙ্গ করেছে বলে প্রমাণিত হলে লেখকের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে । এই জাতিয় কিছু বলা যায় , তাতে এট লিস্ট যারা এই ব্যাপারে জানে না তারা ব্লগে ভালভাবে সসম্মানে থাকতে চাইলে নিয়ম কানুন গুলো ভাল করে পড়ে দেখবে ।

আর লেখা চোরদের নিয়ে চিল্লাচিল্লি করে লাভ নাই । ইহা অতীতেও ছিল ভবিষ্যতেও থাকবে ।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গুরুত্বপূর্ন লেখা পুনরায় প্রকাশের ব্যাপারে পোষ্টেই বলা হয়েছে। এটা নির্ভর করবে কি ধরনের গুরুত্বপূর্ন পোষ্ট তার উপর। এখন একটা ফিচার, গল্প বা কবিতা বা অন্য যে কোন সাধারন খবর বিশেষ করে রাজনৈতিক খবর পুনরায় প্রকাশের কোন মানে নেই। ব্লগে এই ধরনের পোষ্টের কোন মূল্য নেই। সামাজিক মাধ্যমে প্রকাশের জন্য ফেসবুক রয়েছে, টুইটার রয়েছে। নাগরিক সাংবাদিকতা ব্লগে প্রমোট করা হয়। সেইক্ষেত্রে আশেপাশে সংঘটিত কোন ঘটনা যে কেউই ব্লগে প্রকাশ করতে পারে। এটাই কমিউনিটি ব্লগিং এর মজা বা উদ্দেশ্য। এছাড়াও যদি কেউ কোন গুরুত্বপূর্ন সংবাদ ব্লগে প্রকাশ করতে চায় তাহলে তার ব্যাপারে পোষ্ট দাতার একটি নিজস্ব বক্তব্য থাকা প্রয়োজন। বর্তমানে ব্লগে মানুষ কম আসেন, কারন তারা ফেসবুকে অনেক তথ্য জানেন, পাশাপাশি বিভিন্ন অনলাইন নিউজ এজেন্সি গুলোও অনেক তথ্য প্রকাশ করে। সুতরাং বহু প্রকাশিত একটি খবর যখন একজন ব্লগার ব্লগে প্রকাশ করবেন এবং ঐ সময়ে যদি আরেকজন ব্লগার একটি ভালো মৌলিক পোষ্ট লিখেন তাহলে প্রথম পাতায় ঐ কপি পেষ্ট পোষ্টের কারনে মৌলিক পোষ্টদাতার অধিকার ক্ষুন্ন হয়।

তবে এই লেখাটি কপি পেস্ট সংক্রান্ত নিয়ম ভঙ্গ করেছে বলে প্রমাণিত হলে লেখকের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে এই জাতীয় একটি সতর্কবার্তা যোগ করা সময় এসেছে। ভালো একটি বিষয়ে আলোকপাত করার জন্য ধন্যবাদ।

এই ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষক করছি।





৩৫| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:৫৬

সচেতনহ্যাপী বলেছেন: আমি কিন্তু ভাই ওয়ার্ডে লিখে কপি-পেষ্ট করি। কারন লগইন অবস্থায় আমার কয়েকটি লেখা অটো লগআউট হয়ে বেমালুম গায়েব হয়ে গেছে। বহু কষ্টে কিছুটা রিট্রিভ করা হয় কিন্তু ক্ষেত্রবিশেষে বাকিটা আর পাই না।অনেক কষ্ট করে আবার লিখতে হয়। কিন্তু চিন্তার গতিধারার সাথে বিষয়বস্তুও বদলে যায় বেশ খানিকটা।এই ব্যাপারটা কেউ বলার আগেই আমার কোন এক লেখাতে জানিয়ে,জানতে চেয়েছিলাম অন্যায় কি না। দুঃখের ব্যাপার তবে এইটুকু নিশ্চয়তা আমি দিতে পারি যে,আমার স্বকীয়তা আমি বজায় রাখছি,ভাল-মন্দ যাই হোক না কেন। একবারে নিজস্ব।প্রশ্নই উঠে না কারো লেখা,ফেসবুক থেকে কপি-পেষ্ট করার।। কেউ প্রমান দিতে পারলে ব্লই বন্ধ করে দেবো।। ধন্যবাদ আপনাকে সচেতনতামূলক একটি বিষয়কে এভাবে তুলে ধরার জন্য।।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এখানে ওয়ার্ডে লিখে কপি পেষ্ট পোষ্ট দেয়ার ব্যাপারে কথা বলা হয় নি। এখানে বলা হয়েছে যারা অন্যের পোষ্ট কপি করে নিজের নামে এনে প্রকাশ করে তাদের ব্যাপারে।


ধন্যবাদ।

৩৬| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:০২

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
ভালো পোস্ট। সম্ভবত সময়োপযোগিও।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ২:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ দূর্জয় ভাই।

৩৭| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:২০

উড়োজাহাজ বলেছেন: আসলে কপি-পেস্ট এবং বানান ভুলের ব্যাপারে তীব্র নিরুতসাহ এবং পোস্টদাতাকে মন্তব্য করে জানিয়ে দেওয়া উচিত যে এটি আপনার চুরির সম্পদ। সাথে মূল লেখার লিংক জুড়ে দেওয়া যায়।
আর একটা বিষয় লক্ষ্য করা যায় যে অনেকেই অনেক সাইট থেকে হুবহু খবর কপি-পেস্ট করে পোস্ট দেয়। আমার মতে নিজের কোন অভিমত, ব্যাখ্যা ছাড়া শুধুমাত্র সংবাদ তুলে ধরাটা ঠিক নয়। কারণ ব্লগ কোন নিউজ পোর্টাল নয়।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ২:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সহমত। ব্লগ কপি পেষ্ট টাইপের নিউজ পোর্টাল নয়। তবে সিটিজেন জার্নালিজম ব্যাপারটা ব্লগে সমাদৃত। যেমন ধরুন, এই মুহুর্তে আমার পাশের বাসায় আগুন লাগল। এই ব্যাপারে আমি একটি সংবাদ ব্লগে প্রকাশ করতে পারি। এই ধরনের সংবাদ প্রকাশে কোন বাধা নেই। কিন্তু ইচ্ছামত উল্টাপাল্টা নিউজ কপি পেষ্ট করাটা বিরক্তিকর!

৩৮| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ২:০০

নিয়েল হিমু বলেছেন: এখন কয়টা বাজে ? ঐতো কমেন্টের উপরে টাইম দেখা যাচ্ছে । প্রতিদিন প্রায় এই টাইমেই ঢুকি । কিন্তু কিচ্ছু থাকে না । যা থাকে তার মদ্ধে প্রতিদিন ফেসবুকের আবাল মার্কা তিনটা পোষ্ট কমকরেও থাকে ।
বাদ দেই এইসব দারুন টপিক তুলেছেন জাদিদ ভাই । ভাল লাগা জানবেন ।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ২:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ হিমু! সাম্প্রতিক সময়ে এই ধরনের কপি পেষ্ট ও বিভিন্ন চটি পেইজে যে ধরনের কথা বার্তা লিখে পাঠক আকৃষ্ট করা হয় তেমন টাইপের পোষ্ট আসছে। এতে ভালো লেখাগুলো সহজেই হারিয়ে যাচ্ছে।

৩৯| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ২:০২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: গুরুত্বপূর্ণ পোস্ট ।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ২:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ নাজমুল ভাই।

৪০| ২৯ শে এপ্রিল, ২০১৪ ভোর ৬:৩৪

ঢাকাবাসী বলেছেন: খুব ভাল কাজ করেছেন। আরেকটা কথা, আজকাল লেখাতে বাংলা বানানের ভয়াবহ অবস্হা দেখছি। ব্লগাররা কেউ ব্যাপারটাকে পাত্তাই দিচ্ছেননা! ধন্যবাদ কা.ভা.।

২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ বাংলা বানান! মাঝে মাঝে এটা একটা দীর্ঘশ্বাসের ব্যাপার হয়ে দাঁড়ায় ভাইয়া!

৪১| ২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫৪

অদৃশ্য বলেছেন:






দারুন পোষ্ট কাল্পনিক ভাই... আমিও বিষয়টা খেয়াল করি ... কপি পেষ্ট হলে সেখানে রেফারন্স থাকাটা জরুরি... ডিটেইল হলে সেটা আরও ভালো... যিনি পোষ্ট দিচ্ছেন তার প্রতি আগ্রহ তৈরি হয়...


শুভকামনা...

২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেটাই আসলে গুরুত্ব অনুযায়ী কোন নির্দিষ্ট বিষয় পুনরায় প্রকাশিত হতে পারে। কপি পেষ্ট পোষ্ট হলেও তা যেন অন্তত কেউ মূল লেখার লিংকটি সংযুক্ত করেন।

ধন্যবাদ প্রিয় অদৃশ্য ভাই। আশা করি ভালো আছেন।

৪২| ২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫৯

জ্বালো ইসলামের আলো বলেছেন: ফেসবুকে বা ছোট কমিউনিটি সাইটে যা যা করে করুক বাট, নিতান্ত ব্লগ সাইটে কপি পেস্ট লেখা মোটও উচিৎ না | কপি করলেও কোথা থেকে লিখেছে তা অবশ্যই রেফারেন্স বা তথ্যসুত্র দেয়া উচিৎ | ঠিক আছে যদি এটা হয়ে থাকে যে ফেসবুকেও লিখি এখানেও লিখি, ফেসবুকে যেটা লিখা আছে সেটা আমার আইডি এবং আমি লিখেছি এটা হলে ঠিক আছে | কিন্তু কপি পেস্টার দের আচরণ থেকে বুঝা যায়, রিয়াল ভাল বলগ লেখক দের মন ar copyd mind ek na

২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সহমত! খুবই সহমত!

৪৩| ২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:১৯

শাহ আজিজ বলেছেন: ##লেখক বলেছেন: আপনাকে ধন্যবাদ আজিজ ভাই। আপনি লেখা বাড়ার যে কথা বলেছেন, তা হচ্ছে অনেকটা ঝুটা বা বাসি খাবার খাওয়ার মত। কারন বর্তমানে হাজার হাজার অনলাইন নিউজ পেপারের কল্যানে একটি লেখা প্রচুর মানুষ পড়ে থাকেন। এটাকে নতুন করে ব্লগে দেয়ার অর্থ হচ্ছে আর একজন ব্লগারের কষ্ট করে লেখা একটি পোষ্টের জায়গা নষ্ট করা। ##

কেন ঝুটা বা বাসি খাবার খাওয়ার মত কেন হবে ? কজন পোস্টার এখানে ব্লগিং করে? খুব সামান্য একটি অংশ । আর সব খবর ইকি সবার পড়া হয়? আজ যে পোষ্ট টি এল পত্রিকা থেকে সেখানে প্রচুর উপাদান আছে তর্ক বিতর্ক , আলাপ আলোচনার , পক্ষে বিপক্ষে যাওয়ার এবং এটাই মুল উদ্দেশ্য । আপনার এই পোস্টে ৮ জন আলোচনায় নেমেছেন , বাকিরা হাজিরা দিয়েছেন । আমার পূর্বতন একটি লেখায় আমি বলেছিলাম মন্তব্য নয় বরং আলাপ আলোচনায় আসুন । আর ব্লগিং যদি বলেন তাহলে বলব এখানে সেই কন্টেন্ট পড়ার লোক হাতে গোনা । অভ্যাস গড়ে তুলতে হয় এবং তাতে সংযুক্তি ঘটাতে হয় কারন প্রতিটি ব্লগ মালিক চান তার ব্লগ ফোরামের উন্নতি হোক ।

২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অন্যের লেখা নিজ নামে প্রকাশ করে তাতে আলোচনা সমালচনার মাধ্যমে ব্লগিং এক্টিভিটি বৃদ্ধি করার বিষয়টি হাস্যকর। দুঃখিত আজিজ ভাই। সহমত হতে পারলাম না। ৪২ নাম্বার মন্তব্যটি লক্ষ্য করুন।

তাছাড়া ব্যক্তিগতভাবে আমার মনে হয় একজন ব্লগার ব্লগার রেজিস্ট্রেশন করলেই ব্লগার হয়ে যান না। একটি নির্দিষ্ট প্রক্রিয়ার ভেতর দিয়েই তিনি ব্লগার হয়ে উঠেন। ধরুন একজন ভদ্রলোক, মিডলইস্ট এর নৈরাজ্য নিয়ে একটি খবর কপি পেষ্ট করলেন, ধরা যাক তিনি সূত্রও দিলেন। আপনি তার পোষ্টে গিয়ে একটি আলোচনা মূলক বা সমালোচনা মূলক কমেন্ট করলেন, কিন্তু ভদ্রলোক কোন রিপ্লাই দিলেন না, বা রিপ্লাই দেয়ার মত জ্ঞান তিনি রাখেন না- সেই ক্ষেত্রে সামগ্রিক বিষয়টি একটা কৌতুকে পরিনত হবে।

এমনটা যদি হতো ভদ্রলোক একটি খবর তথ্য সুত্র দিয়ে প্রকাশ করেছেন, পাশাপাশি নিজের একটা বক্তব্য দেয়ারও চেষ্টা করেছেন তাহলে বিষয়টির গ্রহনযোগ্যতা বৃদ্ধি পেত। হয়ত তিনি অন্য ব্লগারদের আলোচনার ক্ষেত্রেও ভূমিকা রাখতে পারতেন।

এই ধরনের সূত্র বিহীন, উদ্দেশ্য বিহীন, পয়েন্টলেস কপি পেষ্ট পোষ্ট ব্লগের জন্য ক্ষতিকারক। অন্যরা দেখে ভুল ভাবে অনুপ্রাণিত হয়।

৪৪| ২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:৫৫

শাহ আজিজ বলেছেন: ##লেখক বলেছেন: অন্যের লেখা নিজ নামে প্রকাশ করে তাতে আলোচনা সমালচনার মাধ্যমে ব্লগিং এক্টিভিটি বৃদ্ধি করার বিষয়টি হাস্যকর। দুঃখিত আজিজ ভাই। সহমত হতে পারলাম না। ৪২ নাম্বার মন্তব্যটি লক্ষ্য করুন।
##
শাহ আজিজ বলেছেন: একমাত্র কার লেখা মেরে দিয়ে নিজের নামে চালিয়ে দেওয়ার ধৃষ্টতা ছাড়া কপি ও পেস্টে আমার আপত্তি নেই, তবে ওই শর্ত মানতে হবে যে কপির সোর্স উল্লেখ থাকতে হবে অথবা নিউজ পেপারের নাম উল্লেখ করে দিতে হবে #

আমি কি লিখেছিলাম তা উল্লেখ করে দিলাম । আমি দুঃখিত আমার না বলা কথা আমায় দিয়ে গেলানোর অপচেষ্টা করা । লেবুর শরবত ,ঠাণ্ডা !!

২৯ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহ! ঠিক আছে!

৪৫| ২৯ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:০২

হাসান মাহবুব বলেছেন: কপি পেস্ট যারা করে তাদের কেউ এই পোস্ট পড়বে বলে মনে হয় না! উনাদের অত সময় কই! X(

২৯ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাসান ভাই পড়তেছে! অন্তত ভিজিটর লিস্টে তাদেরকে দেখতে পাচ্ছি। B-) =p~

৪৬| ২৯ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫৯

পেন আর্নার বলেছেন: পোস্টটা অনেকেরই কাজে লাগবে। ধন্যবাদ ভাইয়া।

২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে!! :)

৪৭| ২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৯

ইমিনা বলেছেন: ১০০% সহমত জানিয়ে গেলাম।
দারুন পোস্টের জন্য অবশ্যই আপনি ধন্যবাদ পাওয়ার যোগ্য।।

২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে ইমিনা।

৪৮| ২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৩

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ কা_ভা পোস্টের জন্য! যে কেউ চাইলেই চমৎকার পোস্ট দিতে পারে, কিন্তু সে জানে না তার ক্ষমতা, তাই কী অন্যের লেখা না বলে নিজের নামে চালিয়ে দেয়? নাকি আমরা শুধু শর্টকাট খুঁজি? কপি পেস্ট লেখার বিরুদ্ধে, বিশেষ করে নিকগুলোর বিরুদ্ধে ব্লগ থেকে ব্যবস্থা নেওয়া যায় না? আসলে এত এত নিক, এত এত পোস্ট, তার মধ্যে ওদের খুঁজ়ে ব্যবস্থা নেওয়াটাও বেশ ঝামেলার!
তবে এদের বিরুদ্ধে সচেতনতা বাড়ুক, ওরা এমনিই হারিয়ে যায়, তখন একটু দ্রুত হারাবে!

যে লেখা কেউ কপি করে, সে সেইটা ইন্টেরেস্টিং ভেবেই কপি করে, এর সাথে সে তথ্য সূত্র এবং নিজের কিছু চিন্তা যোগ করে আলোচনার আহবান জানালেই তো সুন্দর একটা পোস্ট হয়ে যায়! তারপরেও কেন যে হুবুহু নির্লজ্জ কপি পেস্ট! এই পোস্টের পরে একটু কমলে হয়!

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেটাই! খুবই সহমত! সবাই খালি শর্টকাট খুঁজে! পরিশ্রম করতে চায় না।

৪৯| ২৯ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

রাতুল_শাহ বলেছেন: হাসান মাহবুব বলেছেন: কপি পেস্ট যারা করে তাদের কেউ এই পোস্ট পড়বে বলে মনে হয় না! উনাদের অত সময় কই!

আপনার এই লেখাও কপি-পেষ্ট হয়ে যেতে পারে।

কি বলবো ভাই, এইতো কিছুদিন আগে আমার একটা পোষ্টের কয়েকটা লাইন তুলে একটা পেজে শেয়ার করা হয়েছে।

অনেক আগেও কয়েকটা পোষ্ট কপি-পেষ্ট হয়েছে। এটা দেখার পর ভালো লাগে, আবার খারাপও লাগে।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে একটা ভালো লেখা আপনি আমি যে কেউই শেয়ার করতে পারি। কিন্তু সমস্যা হচ্ছে কেউই মুল লেখকের নাম নিচ্ছেন না। আর মাঝে মাঝে এমন সব অর্থহীন পোষ্ট শেয়ার হয়, কপি করা হয় যার কোনই মানে নাই। এখন ব্লগে এত হাজার হাজার পোষ্ট আসে সব কি পোষ্ট কি ভালো? না সবই পোষ্টই ভালো না। তবে খুব উঁচু মানের একটা কপি পোষ্ট পোষ্টের চাইতে নিজে দু কলম লিখে একটা সাধারন মানের পোষ্ট দেয়া অনেক ভালো। তাছাড়া আপনি যখন কষ্ট করে একটা পোষ্ট রেডি করবেন, সেটা যখন ফালতু টাইপের কপি পেষ্ট পোষ্টের আড়ালে হারিয়ে যায় তখন বিরক্ত এবং মেজাজ খারাপ হওয়াটাই স্বাভাবিক।

৫০| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:১৮

অদ্বিতীয়া আমি বলেছেন: বিভিন্ন অনলাইন নিউজ সাইট , ব্লগ থেকে কপি পেস্ট পোস্ট ইদানিং বেশি দেখছি ।একই ধরনের পোস্ট আবার কয়েকজন দিচ্ছেন । খুব বিরক্তি কর । ব্যাপারটা এমন, মনে হচ্ছে ব্লগাররা আইডিয়া খরায় ভুগছেন , কিংবা নিজে কষ্ট করে একটা ফিচার বা মৌলিক লেখার ধৈর্য , ইচ্ছা নেই ।

কপি পেস্ট পোস্ট যদি দেয়া দরকারই হয়ে থাকে , তাহলে বেশিরভাগ ভাগ সময় দেখা যাচ্ছে আসল লেখার ক্রেডিট দেয়া হয় না । খুব পুওর মেন্টালিটি ।

ব্লগে পোস্ট দিতে গেলে কোন ব্যাপারে একটু ঘাটাঘাটি করলে নিজের জানার পরিধি যেমন বাড়ে ,অন্যকে জানানো হয় , মৌলিক পোস্ট লিখলে রাইটিং স্কিল বাড়ে ।কপি পেস্ট পোস্ট দিয়ে এর কোনটাই হয় বলে মনে হয় না । ব্যাপারটা অবশ্যই নিরুৎসাহীত করা দরকার ।আর পোস্ট দিলেও অবশ্যই তথ্য সুত্র দিয়ে পোস্ট দেয়া উচিৎ ।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: রাইট খুবই পুওর মেন্টালিটির পাশাপাশি এই বিষয়ে ব্লগের পাঠকদের অবমূল্যায়নও একটা ব্যাপার।

যারা কপি পেষ্ট পোষ্ট দেন, উনাদের রাইটিং স্কিল বাড়ানোর জন্য এত টাইম নাই। এই ধরনের পাবলিক হচ্ছে অনেকটা অটো লাইকার দিয়ে লাইক কামানোর মত ব্যক্তি।

ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য। :)

৫১| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:৪২

মুদ্‌দাকির বলেছেন: কপি পেস্ট থামা উচিৎ!!! আমারো উচিৎ ছবিগুলোর জন্য গুগল এর রেফারেন্স দেয়া !!! :( :(

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই।

৫২| ৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৩৭

টুম্পা মনি বলেছেন: ভালো টপিক্স নিয়ে লিখেছেন। কপি পেস্ট সত্যি খুব বিরক্তিকর! X( X( X( X(

৩০ শে এপ্রিল, ২০১৪ রাত ২:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ টুম্পা! ব্যাপারটা সচেতন ব্লগার মাত্রই বুঝবেন!

৫৩| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:১৭

মশিকুর বলেছেন:
এক্ষেত্রে সচেতনতার বিকল্প নেই। তবে ব্লগে কেউ কপি পেস্ট করলে এক থেকে দের ঘণ্টার মধ্যে প্রমানসহ ধরা পরে যায়। নতুন ব্লগাররা এই ভুল বেশী করে থাকেন।

শুভকামনা।।

৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সহমত। সচেতনতা বৃদ্ধি পাক! এই কামনা করি।

৫৪| ৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দিক নির্দেশনা মূলক পোষ্ট। কাজে দেবে।

৩০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৫৫| ০১ লা মে, ২০১৪ সকাল ৯:২৩

তাসজিদ বলেছেন: চোরে দেশ ভরে গেছে। কি আর করা।

০১ লা মে, ২০১৪ সকাল ১১:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহাহ! :) :)

৫৬| ০১ লা মে, ২০১৪ দুপুর ১:৩৯

রাইসুল আবিদ বলেছেন: অনেকে আবার দুই-তিন বছর আগের কিছু ব্লগপোস্ট কপি কইরা ফেসবুকে নিজের টাইমলাইনে পেস্ট কইরা দেয় ;) !

পোস্ট ভাল্লাগছে ! প্রিয়তে নিতাছি । কপিবাজগুলারে গনধোলাই দেওয়ার দাবি জানাচ্ছি !



০১ লা মে, ২০১৪ বিকাল ৪:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আরে!! তোমাকে ব্লগে দেখে খুব ভালো লাগল আবিদ! হ্যাঁ কপি কইরা যারা নিজের নামে চালায় তাগোরে ধোলাই দিতে পারলে শান্তি পাইতাম।

৫৭| ০৪ ঠা মে, ২০১৪ বিকাল ৩:৪৮

রাব্বী সৃজন বলেছেন: সহমত ভাই।

০৪ ঠা মে, ২০১৪ বিকাল ৪:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ

৫৮| ০৮ ই মে, ২০১৪ দুপুর ১২:১৯

সপ্নাতুর আহসান বলেছেন: ভাল পোস্ট। মডারেটররা আরও সচেতন হবেন আশা করি
----

আমি তো আপনার এই পোস্টটিই কপি পেস্ট ভেবে (ভেবেছিলাম অন্য কেউ লিখেছে, আপনি সেটা শেয়ার করেছেন) পড়ব কিনা চিন্তা করছিলাম :)

০৮ ই মে, ২০১৪ দুপুর ১:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা! :) :) ধন্যবাদ। আশা করি সুস্থ ব্লগিং এর স্বার্থে সবাই এই বিষয়ে সচেতন হবেন। :)

৫৯| ০৯ ই মে, ২০১৪ ভোর ৪:২৩

মুশাসি বলেছেন: সবাইকে চোর ধরার টেকনিক শিখিয়ে দিলেন, এখন সবাই পুলিশি মনোভাব নিয়ে ব্লগ পড়তে ঢুকবে :P

০৯ ই মে, ২০১৪ দুপুর ২:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! ভালো বলেছেন! দাগ থেকে যদি ভালো কিছু হয় তাহলে দাগই ভালো!

৬০| ০৯ ই মে, ২০১৪ বিকাল ৪:১৮

অঘটনঘটনপটীয়সী বলেছেন: আমিও নতুন ব্লগার। কিছু লিখতে পারি না। তাও ব্লগে আসা। তবে, আর যাই করি, কপি পেস্ট করি না, করবোও না। ধন্যবাদ আপনাকে।

০৯ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার। প্রকাশিত যে কোন বিষয়ের উপর নিজের মত করে লেখার সুযোগ যেখানে আছে, সেখানে কপি পেষ্ট করে নিজের বোকামির পরিচয় দেয়া কেন!

আপনাকে ধন্যবাদ মন্তব্যের জন্য। :)

৬১| ১৩ ই মে, ২০১৪ সকাল ৯:১৪

স্বপ্নবাজ (অতি ক্ষুদ্র একজন) বলেছেন: সৃজনশীল লেখার তুলনায় কপিপেস্ট বেশ জনপ্রিয় রে ভাই..! :-/

১৩ ই মে, ২০১৪ দুপুর ২:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জনপ্রিয় না, এটাতে পরিশ্রম কম করতে হয়।

৬২| ১৮ ই মে, ২০১৪ বিকাল ৫:০৫

মহামহোপাধ্যায় বলেছেন: হুম, মাঝখানে কিছুদিন অফলাইনে ঘোরাঘুরি করতে কিছু পোস্ট চোখে পড়েছিল যেগুলো পড়ে মনে হয়েছিলো সেগুলো আগেও কোথাও পড়েছি :(

১৮ ই মে, ২০১৪ রাত ১১:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :) যাক এসেছেন যখন চেষ্টা করেন নিয়মিত হতে, তাহলেই হবে! ব্লগে আর যাইহোক সময় খারাপ কাটে না। B-) :D

৬৩| ২০ শে মে, ২০১৪ রাত ৮:২৮

দি ভয়েস বলেছেন: '' তাছাড়া একটি লেখা কপি পেষ্ট কিনা তা জানতে আহামরি কিছু করতে হয় না। লেখাটির কিছু অংশ নিয়ে গুগলে সার্চ দিলেই সুন্দর মত ঐ লেখাটির ইতিহাস বের হয়ে আসে। ''


ধন্যবাদ কাভা ভাই একটি গুরুত্বপূর্ণ ও উপকারি পোস্টের জন্য ।

২১ শে মে, ২০১৪ রাত ১২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ মন্তব্যের জন্য। :)

৬৪| ২৭ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

নহে মিথ্যা বলেছেন: আছি আছি আছি... আমিও এই কামে আছি... :D

চিন্তা কইরেন ভাই... সবাই মিলা চাইপ্পা ধরলে পলাবার জায়গা পাইব না :P

০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি এই ব্যাপারে দারুন ভূমিকা রাখছেন। অভিনন্দন।
এবং কৃতজ্ঞতা।

৬৫| ০৫ ই জুন, ২০১৪ সকাল ১১:১৩

স্বপ্নছোঁয়া বলেছেন: নিজের স্বকীয়তা বজায় রেখে লিখলে সে লিখা সবার ভালো লাগতে হবে এমনতো নয়,তবে কপি পেস্ট করার চেয়ে নিজের হাতের দুর্বল লিখা অতি উত্তম।
আশা করি ব্লগে ভালো ভালো লিখা পড়ে কপি পেস্টে অভ্যস্থ ব্যাক্তিরা তাদের মন মানসিকতার পরিবর্তন ঘটাবেন।

০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সহমত। আমিও তাই আশা করি। মন্তব্যের জন্য ধন্যবাদ। :)

৬৬| ১১ ই জুন, ২০১৪ রাত ১:১৯

ভূতাত্মা বলেছেন: ভাগ্যিস আমি সব ইনফর্ম্যাটিভ লেখা লিখবার চেষ্টা করি! /:)

আর তাছাড়া বানানের ব্যাপারে অটো সাজেশন তো আছেই, সুতরাং ভুলের সম্ভাবনা কম!! B-)


ফীলিং সেইফ!!! :#) :#)

১১ ই জুন, ২০১৪ রাত ১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেই কারনেই মানুষ আপনাকে চিনে নিয়েছে, আপনার অবস্থান তৈরী হয়েছে। বানান ভুল একটি মহা সমস্যা। আপনি আমি সবাই এই রোগে আক্রান্ত। :( মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৬৭| ১২ ই জুন, ২০১৪ রাত ৯:৪২

হুসেইন গনী বলেছেন: লেখকের কাছে অনুরোধ,যার যার লিখা আপনার কাছে মনে হয় কপি পেষ্ট, তাদের পোষ্টটিতে কমেন্ট করে তাদের সচেতন হতে বলুন।

১২ ই জুন, ২০১৪ রাত ৯:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী ধন্যবাদ। চোখে পড়লেই বলি!

৬৮| ২৩ শে জুন, ২০১৪ রাত ২:৪১

আহসানের ব্লগ বলেছেন: :(

২৮ শে জুন, ২০১৪ দুপুর ১:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। :)

৬৯| ২৫ শে জুন, ২০১৪ সকাল ৭:৩৯

রাগিব নিযাম বলেছেন: উপকৃত হলাম :-)

২৮ শে জুন, ২০১৪ দুপুর ১:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমার ব্লগে আপনাকে স্বাগতম।

৭০| ২৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪২

আহসানের ব্লগ বলেছেন: :-)

২৯ শে জুন, ২০১৪ রাত ১০:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

৭১| ২৯ শে জুন, ২০১৪ রাত ১১:২০

খাটাস বলেছেন: যথেষ্ট গুরুত্বপূর্ণ বিষয়ের পোষ্টের জন্য সাধুবাদ।
আমিনুর ভাই এর সাথে একমত।
তবে আগের অনেক পুরাতন ব্লগারদের জনপ্রিয় পোষ্টের ফরম্যাট ফলো করছেন অনেক পরিচিত ব্লগার। এটা কে ঠিক কি হিসেবে ভাবা উচিত বুঝতে পারি না। ঐতিহ্য টেনে নিয়ে যাওয়া নাকি সস্তা জনপ্রিয়তা লাভের চেষ্টা? অনেক সময় বোঝাই যায় না, কোন এক ফরম্যাটের প্রবর্তক হয়ত ছিলেন অমুক গুণী ব্লগার। তবে সেক্ষেত্রে তাদের নাম উল্লেখ না করাতেই যা খটকা আর কি।
সুন্দর গঠন মুলক পোষ্টের জন্য আবার ও অভিবাদন।

৩০ শে জুন, ২০১৪ দুপুর ১:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ খাটাস। :) :) :)

আপনারে খুঁজতেছিলাম, আমি মনে মনে। কাজ আছে। আপনার সাথে। ;) :P

৭২| ৩০ শে জুন, ২০১৪ দুপুর ১:৪৮

ভুং ভাং বলেছেন: কপি পেস্ট করলে কিন্তু রোজা হবে না ;) সো খুব সাবধান ।

৩০ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহা! ;)

৭৩| ১১ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:১১

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: খুবই গুরুত্ব পূর্ণ একটা টপিকে পোস্ট কাল্পনিক ভাই...
দেরীতে চোখে পড়লো যদিও, স্বীকার করতেই হয়, কপি পেস্টের যন্ত্রণার মত কষ্টদায়ক আর কিছু নাই মৌলিক লেখকের জন্য...
ভুক্তভোগী মাত্র জানেন...
আপনাকে ধন্যবাদ পোস্টটার জন্য ...

২৩ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ নাসিফ ভাই। ইদানিং আপনিও নিশ্চয় লক্ষ্য করেছেন এই যন্ত্রনা সামুতে কি ভয়ানক পরিমান বেড়েছে। কষ্ট করে একটা বানানোর পর তা অন্য একজন নিজের নামে চালিয়ে দিলে তা কি পেইনফুল লাগে!

৭৪| ২৩ শে জুলাই, ২০১৪ ভোর ৪:১৫

আরজু মুন জারিন বলেছেন: পোস্ট এ অনেক ভাললাগা শুভেচ্ছা জানিয়ে গেলাম। ভাল থাকবেন কাল্পনিক ভালবাসা।

২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে :)

৭৫| ২৫ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৫৬

দৃষ্টিসীমানা বলেছেন: পোস্টে ++++++++++++++++ । সবাইকে সচেতন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও ধন্যবাদ :)

৭৬| ২০ শে আগস্ট, ২০১৪ রাত ১০:২৯

আলম দীপ্র বলেছেন: খাঁটি কথা বলেছে.। প্রথম ভালোলাগা +++++++++++++++

২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

৭৭| ২৫ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩১

ডরোথী সুমী বলেছেন: বাপরে বাপ, আমার কী হবে! আমিতো লেখার সময় পাইনা আর লিখতে ভালও লাগেনা। একটু আপসেট থাকলে সামুতেই ঢুকিনা। তবে পড়তে ভাল লাগে। পছন্দের বিষয়গুলি সামুতে পেলে সময়টা ভালই কাটে। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

২৬ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও অনেক শুভেচ্ছা জানাই। সময় পেলে লিখবেন। এটা মানুষের মনের শান্তি ও পরিশুদ্ধতার জন্য একটি দারুন চর্চা।

৭৮| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৫৯

নুর ইসলাম রফিক বলেছেন: মনে রাখা উচিত ব্লগের পাঠক আর সাধারন পাঠকদের মধ্যে বিস্তর পার্থক্য আছে। এরা আম ফেসবুক ইউজারের মত 'মূর্খ' নয়।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :) :) ধন্যবাদ।

৭৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আবার এমনো হয় পোষ্ট দেয়ার পিনিকে ফিচার এর নামে ব্যাতিক্রমী কোন বিষয়বস্তুর হুবুহু কপি করে মেরে দিচ্ছেন ! ফিচার অবশ্যই লিখতে হলে তথ্য সংগ্রহ করতে হবে , সেই তথ্য গুলোর সঠিক এবং সহজ বিন্যাসের মাধ্যমে আপনি পাঠকের কাছে আরো সহজ লভ্য করে তুলতে পারবেন !

এই ধরনের কাজ গুলো যারা করে তারা হা-- এবং মানসিক ভাবে অসুস্থ , মাঝে মাঝে নিজের ভালো কাজগুলোকে প্রশ্নবিদ্ধ করার জন্য যথেষ্ট , কিন্তু যারা অসুস্থ তারা অসুস্থই থাকবে , আশা করি মডারেশন প্যানেল এই ব্যাপারে কঠোর হবেন !

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: শুধু পিনিকে না, অস্থির পিনিকে এই অবস্থা হয়। একটা ভালো ফিচার লিখতে গেলে যে পরিমান তথ্য অনুসন্ধান করতে হয় অস্থির হয়ে ঘন ঘন পোষ্ট দিতে গেলে সে যাচাই বাছাই এর সুযোগ প্রায় থাকে না বললেই চলে। তথাপি, পূর্বপ্রকাশিত যে লেখাগুলো হতে নতুন আর একটি ফিচার তৈরি করা হয়, খুব সাধারন নিয়ম অনুসারেই তার তথ্যসূত্র সংযুক্ত করা উচিত।

এই নিয়ে যে কোন প্রকার অসুস্থ প্রতিযোগিতাকেই আপনি করুনার চোখেই দেখবেন, অন্য কোন ভাবে নয়।

৮০| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:২০

জাফরুল মবীন বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ একটা পোস্ট পড়লাম।আমি আমার পোস্টগুলো নিজে থেকেই লেখি এবং সকল তথ্যসূত্র নীচে দিয়ে দিই।কিন্তু কষ্ট পাই যখন সে পোস্টগুলো কপি করে অন্য ব্লগে বা অনলাইন পত্রিকায় এমনকি সরকারী ওয়েবসাইট “শিক্ষক বাতায়ন”এর এক স্কুল শিক্ষকও যখন সেটা কপি করে নিজের নামে নির্লজ্জভাবে চালিয়ে দেয়। :( ধন্যবাদ ভাই কাল্পনিক-ভালবাসা এরকম একটি সময়পোযোগী পোস্টটি শেয়ার করার জন্য।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আর বইলেন না ভাইয়া, এটা একটা বিরক্তিকর ব্যাপার। নিজের কষ্ট করে বানানো একটা পোষ্ট যখন অন্য কেউ কপি করে নিজ নামে চালায় তখন ঘৃনার জানানো ছাড়া আর কোন উপায় থাকে না।

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। শুভেচ্ছা রইল।

৮১| ১৬ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:২৫

সাইনাস বলেছেন: সত্যি বলতে লেখাটির সাথে আমি সম্পূর্ণ সহমত পোষণ করছি। ফাইভস্টার হোটেল আর রাস্তার পাশের হোটেল সালাদিয়ার মধ্যে যে পার্থক্য আমার মতে সামু আর ফেবুতে একই পার্থক্য বিদ্যমান। এখানে সুচিন্তিত লেখা আর মন্তব্যের ভিড়ে নিজেকে টিকে থাকতে হয়। আর ফেসবুকে কেবল টিকে থাকলেই হয়! মেধার খুব একটা প্রয়োজন পড়ে না। তবে আজ এই পোস্ট থেকে অনুপ্রাণিত হলাম, ব্লগে আইডি থাকা মানেই যে প্রতিনিয়ত লিখে যেতে হবে এমন কোন কথা নেই। সব সময় যে মাথা থেকে স্বীয়সৃজনশীলতা বেরুবে তারও কোন গ্যারান্টি নেই। তবে অন্যের লেখা কপি করাটা ছিনতাইসম অপরাধ। অনেকেই প্রথম প্রথম ব্লগে আইডি রেজিস্টার করে অনেক স্বপ্ন নিয়ে, দিনের বিবর্তনে অনেকেরই সেই স্বপ্ন মিলিয়ে যেতে থাকে। হোক সেটা ব্যাক্তিগত সমস্যা কিংবা বিবিধ কারনে। তবে এখানে আসতে পারাটাই অনেক। জ্ঞানগুনিদের সাথে থাকার মাঝেও আনন্দ আছে, আছে শিক্ষা। তবুও হোক না সুষ্ঠ পথচলা. . . :)

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এক বছর পর জবাব দেয়ার জন্য দুঃখিত! ব্লগ আইডি থাকলেই যে লিখতে হবে সেটা কথা না, বড় কথা হচ্ছে আলোচনায় অংশ নেয়া!! ভালো লেখা একটি আপেক্ষিক ব্যাপার। হুমায়ুন আহমেদও বাজারি লেখক খেতাব পেয়েছিলেন!

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ প্রিয় সাইনাস! শুভেচ্ছা রইল।

৮২| ২৮ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৩৬

তানজীব তন্ময় বলেছেন: খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় তুলে ধরেছেন । আমি ফেসবুকে কিছুদিন আমারি ক্যাম্পাসের এক জুনিয়রের দ্বারা কপি পেস্টের শিকার হয়েছিলাম । মজার বিষয় কি , আমি আমার পেজে লেখা দিতাম । লেখার মান ভাল না বলে মানুষ জন লাইক কমেন্ট করতো না । :(( :(( অথচ ঐ কপি পেস্টকারী একজন মেয়ে বলে মানুষ জন আমার পেজ থেকে ওর কপি পেস্ট করা পোস্টে হুমড়ি খেয়ে লাইক দিতো X(( :(( !!

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গতবছরের জবাব এই বছর দেয়ার জন্য লজ্জিত। ব্লগিয় কালচারে এটা অশোভন। তথাপি কাজের ব্যস্ততার কারনে পারি নি। :(
যে ঘটনা বললেন, তাতে আপনার মানসিক অবস্থা কেমন হতে পারে তা সহজেই অনুমেয়!! এই ধরনের কাজ যারা করে, তারা নিতান্তই নিম্নমানের ছাগু!!

৮৩| ২০ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:২৫

পুতুল আলতাব বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ কথা বলেছেন।

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৮৪| ২৫ শে আগস্ট, ২০১৫ রাত ১০:৫৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভালো পোষ্ট। যাদের বোধদয় হবার কথা তাদের হবে কি? চুরির মাল সমেত খুব বেশী দূরে যাওয়া যায় না।

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হবে না। জীবনেও হবে না। এরা এমনই আজব কিসিমের পাবলিক।

৮৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:৫৭

রুদ্র জাহেদ বলেছেন: খুব গুরুত্বপূর্ণ পোস্ট।নিজের নামে লেখা চালিয়ে দেওয়া ব্যাপারটা কত জঘন্য। আমার প্রিয় মানুষদের প্রিয় কিছু লেখা পোস্ট করতে ভালো লাগে। তবে নিজের নামে লেখা চালানো বীভৎস ব্যাপার

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেটাই! শেয়ার করা অবশ্যই যায়। তাই বলে নিজের নামে! দারুন ঘৃনিত একটি কাজ।

৮৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৪:৩২

রাফা বলেছেন: না লিখতে পারলে কি করবো,আমিও'তো কপি পেষ্ট দেই.. ;) এখন আপনি বলেন এই পোষ্ট কোথা থেকে কপি করছেন?
"আবলামি" সরলতা"-এই শব্দ গুলোর যোগানদাতা তাহোলে আপনিই।এটাও কপি পেষ্টের দোষে দুষিত পোষ্ট।(জাস্ট জোক)

যাদের জন্য লেখা তাদের কমেন্ট থাকলে খুব ভালো হইতো।সচেতন সৃষ্টিতে সহায়তা করবে কিছুটা হলেও এই পোষ্ট।

ধন্যবাদ,কা.ভা.

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে । তারা কমেন্ট করবে না। তারা কপি করে অন্য খানে পেস্ট করে বলবে, পড়ুন বন্ধুরা। ;)

৮৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৭

জেন রসি বলেছেন: যারা কপি পেস্ট করে তারা হয়তো জানে না যে সেটা খুব সহজেই ধরে ফেলা যায়! ;)

ধন্যবাদ আপনাকে। :)

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য। :)

৮৮| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৮

ব্যাক ট্রেইল বলেছেন: অনেকে দেখি কপি পেস্ট কে খারাপ ভাবেন না। বড় করে আবার লিখে রাখেন 'কপি পেস্ট এ চুলকানি থাকলে আসবেন না '।সে রকম পোস্টে ও দেখলাম অনেক দিনের পুরান ব্লগাররা গিয়ে হেসে এসেছেন। দু একজন আবার মোলায়েম করে বলে এসেছেন নিচে যেন সংগৃহীত লিখা হয়।
প্রচন্ড অবাকও হয়েছি।
এরকম আলাদা পোস্ট দিলে কি লাভ হবে?ওধরণের পোস্ট এ গিয়ে প্রতিবাদ না করলে কিচ্ছু হবেনা।
যে লিখে সে অল্প হোক আর বেশি হোক তার সৃজনশীলতা কাজে লাগিয়ে লিখে। আর শয়তানরা সেগুলো কপি পেস্ট করে নিজেকে জাহির করে।

৮৯| ০১ লা জুলাই, ২০১৬ ভোর ৫:৫১

পেইজ ৭১ বলেছেন: কাল্পনিক ভাই, খুবেই নতুন আমি। নিজের লাস্ট লেখাটি পোষ্ট করতে গিয়ে, গুগল সার্চ থেকে চোখে পড়া সংগতিপন্ন ২টা সাধারন ছবি দিয়েছি। রেফারেন্স ছাড়া। এটা কি গ্রহনযোগ্য? যদিও আমার লেখার মৌলিকত্বে অভিযোগ করার সুযোগ কখনো কাউকে দিবনা। নবীন আমি, নিজ অনুভবের মালিক। অক্ষরে কিছু জানাতে চেষ্টা করছি মাত্র। প্রকাশভঙ্গী নিয়ে ভাবিত না..আমার সহজাতে তা যাত্রা করে।

৯০| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৪

আর্কিওপটেরিক্স বলেছেন: পড়লাম

৯১| ৩০ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:১২

অপু তানভীর বলেছেন: এই পোস্টের মন্তব্যের ঘর চেক করতে করতে খানিকটা নস্টালজিক হয়ে গেলাম । কত পরিচিত নিক । বিশেষ করে একটা খুব বেশি পরিচিত নিক চোখে আটকে গেল !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.