নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

ব্লগারস\' রিভিউঃ সাম্প্রতিক সময়ে যারা বেশ চমৎকার লিখছেন - ২

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৫১

২০১৩ সালে ব্লগার রিভিউ নামে একটা পোস্ট দিয়েছিলাম। অনেক মেধাবী ব্লগার তখন ব্লগে লিখতেন, কিন্তু উপযুক্ত পাঠক পেতেন না। কারন আমাদের ব্লগীয় সমাজের একটা অদ্ভুত কালচার হলো আমরা নতুন ব্লগারদের ব্লগ খুব একটা পড়ি না। সেই পোস্টের পর নতুন ব্লগাররা অনেক পাঠক পেলেন এবং উৎসাহ নিয়ে আবারও ব্লগিং শুরু করলেন। সেই গ্রুপ থেকে আমরা এমন অনেক ব্লগার পেয়েছি যারা শুধু মাত্র ব্লগে অবদান রাখেন নি, জাতীয় পর্যায়ের বিভিন্ন কাজেও তাঁরা অবদান রেখেছেন, খ্যাতি অর্জন করেছেন। এদের অনেকেরই বই প্রকাশিত হয়েছে, পাঠক প্রিয়তা পেয়েছে।

সম্প্রতি এমন একটা পোস্টের ব্যাপারে কাজ করতে গিয়ে বেশ হতাশার মধ্যে আছি। মানসম্মত, বৈচিত্র্যময় লেখা খুঁজে পাওয়া কিছুটা দুরহ হয়ে দাঁড়িয়েছে। সেই সাথে যুক্ত হয়েছে ব্লগের উপর অন্যায় প্রতিবন্ধতা।

২০১৩ সালের পর বাংলা ব্লগের উপর একটা বিশাল ঝড় আসে। ব্লগ কি সেটা বুঝে বা না বুঝে প্রচুর মানুষ ব্লগার বিদ্বেষী হয়ে উঠে। ব্লগারদের পরিচয় করিয়ে দেয়ার হয় ধর্ম বিরোধী হিসেবে। এই সুযোগে ভিন্ন চিন্তার অনেক ব্লগার ও লেখকদের হত্যা করা হয়। ব্লগে নিবন্ধনের হিড়িক পড়ে অনেক ধর্ম ভিত্তিক রাজনৈতিক দলের কর্মী ও উৎসুক মানুষদের। আমরা সেই সময়টা সর্বোচ্চ সর্তকতায় মোকাবেলা করেছি। সেই ধারা এখনও কিছুটা বিদ্যমান।

নতুন ব্লগারদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে তাদের শেখার সমস্যা। বর্তমানে ফেসবুকের মাধ্যমে সহজ যোগাযোগ এবং ব্যক্তিগত ব্যস্ততার কারনে ব্লগারদের একটা বড় অংশ ব্লগে অনুপস্থিত। পুরানো ব্লগাররা জানেন, ব্লগে একটা কোয়ালিটি পোস্ট দেয়ার জন্য কি পরিমান সময় দেয়া প্রয়োজন, ফলে মান সম্মত পোস্ট নিশ্চিত করার দোহাই দিয়ে তারাও ব্লগে তুলনামুলক কম আসেন। তাই নতুনরা তাদের দেখে কিছু শিখতে পারছেন না।

দ্বিতীয়ত, ব্লগে সাম্প্রতিক সময়ে পিঠ চাপড়াচাপড়ি টাইপ ব্লগিংকে বেশি উৎসাহ দেয়া হয়। এতে সমস্যা হচ্ছে উপযুক্ত সমালোচনার অভাবে অনেকেই সঠিক ফিডব্যাক পাচ্ছেন না ফলে নিজের লেখার মান বৃদ্ধি করা যাচ্ছে না। যেমন একবার একজন লেখককে বললাম, আপনার লেখাটি ভালো তবে অহেতুক টেনে বড় না করলে আরো ভালো হতো। ভদ্রলোক আমাকে ইনবক্সে নক দিয়ে বিশাল লেকচার দিলেন। আবার একজনকে খুবই কঠোর ভাষায় সমালোচনা করলাম, তিনি রেগে গিয়ে বললেন - তার লেখা ভালো। আমরা কিছু বুঝি না। এই ধরনের সমালোচনা একজন লেখকের স্বত্তাকে মেরে ফেলে ইত্যাদি ইত্যাদি। বাস্তবতা হচ্ছে আমার লেখা পড়ে যখন পাবলিক ঢিল ছুড়বে, তখন সব ঢিলে যে আমি ব্যাথা পাবো না - তা কিন্তু নয়! দুই একটায় ব্যাথা অবশ্যই পাবো। এটাই রিয়েলিটি।

অনেকেই বলেন, সামহোয়্যারইন ব্লগে আগের মত লেখা নেই। কথা খুবই সত্য। অনেকেই বলেন, মান নিয়ন্ত্রনে কঠোর হতে। সকলের জানার সুবিধার্থে বলছি, আমরা আমাদের জায়গায় সর্বোচ্চ কঠোর, যেহেতু সামহোয়্যারইন ব্লগ একটি কমিউনিটি ব্লগে, এখানে পেশাদার লেখকও লিখবেন আবার একেবারে অপেশাদার শখের লেখকরাও লিখবেন। দুই পক্ষের মিথস্ক্রিয়া মানে দুই পক্ষের পারস্পরিক প্রতিক্রিয়া কিংবা তথ্য বিনিময়ে একটি চমৎকার পরিবেশ তৈরী হবে, এটাই কমিউনিটি ব্লগের একটা অন্যতম উদ্দেশ্য।

যাইহোক, গতবারের মত এবারও আমি গত দুই বছরের প্রেক্ষাপট থেকে ব্লগারদের লেখার মান, বিষয়বস্তু, বৈচিত্রতা, ব্লগীয় যোগাযোগ, আচরন ইত্যাদির উপর ভিত্তি করে কিছু ব্লগারদের তালিকা প্রস্তুত করেছি। আমার একটি নিজস্ব পর্যবেক্ষনের এই তালিকাটি পরবর্তীতে আরো আপডেট করা হবে। চলুন তাহলে নতুন এই সব ব্লগারদের সম্পর্কে জেনে নেই।


আখেনাটেন
ব্লগিং করছেন ৩ বছর ৮ মাস। তাঁর নিজের সম্পর্কে লিখেছেন, 'মনটা যদি তুষারের মতো...' বর্তমান সময়ে যে কয় ব্লগারকে সব্যসাচী বলা যায়, তার মধ্যে আখেনাটেন অন্যতম। সুক্ষ রসবোধ, লেখার প্রাঞ্জলতা, বিষয়বস্তুর বৈচিত্রময়তায় তিনি এগিয়ে আছেন সমসাময়িক অনেকের চেয়ে। তাঁর লিখিত গল্পগুলোর গঠন তুলনামুলকভাবে ভালো তবে আরো কিছুটা কাজ করা প্রয়োজন। পাশাপাশি অন্য যে সকল বিষয়ে তিনি লিখেছেন সেগুলো চমৎকার এবং বিষয়বস্তুর বৈচিত্রময়তা অনেক নতুন ব্লগারদের জন্য অনুকরনীয়।

ডঃ এম এ আলী
ব্লগিং করছেন ৩ বছর ৫ মাস। নিজের সম্পর্কে লিখেছেন, সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লিখা লিখি ও মুক্ত আলোচনা করি। সত্যি বলতে, খুব অল্প সময়ে সামহোয়্যারইন ব্লগের একজন উজ্জলতম নক্ষত্রে পরিনত হয়েছেন ডাঃ আলী। নানান বিষয়ে তাঁর সুলিখিত ও সহজ পাঠ্য লেখাগুলো বাংলা ব্লগের জন্য অমুল্য সম্পদ। তাঁর প্রতি রইল আমাদের আন্তরিক কৃতজ্ঞতা এবং শ্রদ্ধা।

খায়রুল আহসান
ব্লগিং করছেন ৩ বছর ১০ মাস। নিজের সম্পর্কে লিখেছেন, 'একজন সুখী মানুষ, স্রষ্টার অপার ক্ষমা ও করুণাধন্য, তাই স্রষ্টার প্রতি শ্রদ্ধাবনত।' তাঁর লেখার সবচেয়ে আকর্ষনীয় দিক হচ্ছে প্রাঞ্জলতা, সহজ বাক্য বিন্যাস। তাঁর মন্তব্যগুলো সাধারনত গৎবাঁধা নয় বরং একজন লেখকের জন্য আকর্ষনীয়ও বটে। ব্যক্তিগতভাবে উনার লেখাগুলোর মধ্যে আমার সবচেয়ে পছন্দ ক্যাডেট কলেজের স্মৃতি এবং ভ্রমনকাহিনী সমূহ।

জ্যোতির্ময় ধর
ব্লগিং করছেন প্রায় ৯ মাস। তিনি নিজের সম্পর্কে লিখেছেন, নিভন্ত এই চুল্লীতে মা একটু আগুন দে , আরেকটু কাল বেঁচেই থাকি বাঁচার আনন্দে। মুলত ইতিহাসের অজানা বিষয় নিয়ে তিনি দুর্দান্ত সব ব্লগ পোস্ট লিখে চলেছেন। এর মধ্যে এমন অনেক পোস্ট আছে যা হয়ত খোদ সরকারের কাছেও সংরক্ষিত নেই। সামহোয়্যারইন ব্লগকে লেখা প্রকাশের জন্য বেছে নেয়ায় তাঁকে আমরা ধন্যবাদ জানাই।

ঠ্যঠা মফিজ
ব্লগিং করছেন ৩ বছর ১০ মাস। নিজের সম্পর্কে লিখেছেন, কম বুঝি কিন্ত কিছু একটা নিয়ে বোঝার চেস্টা করি তাই যত পারি বই পড়ি। এটা চমৎকার ব্যাপার। ইদানিং যদিও বই পড়া প্রায় আমরা সকলেই ভুলে গিয়েছি। সাম্প্রতিক সময়ে যে কয়জন ব্লগার ফিচার লিখছেন, তারমধ্যে তিনি অন্যতম। শুরুতে তিনি তার লেখায় কোন রেফারেন্স যুক্ত করতেন না, ফলে অনেক লেখা নির্বাচিত পাতায় আসে নি। অবসর সময়ে উনার ব্লগ পড়ে অনেক কিছুই জানা সম্ভব। আমি আশা করি, সামনে তাঁর ব্লগিং আরো সমৃদ্ধ হবে।

মাহবুব আলী
ব্লগিং করছেন ৭ বছর ১১ মাস। সেই হিসাবে কোনভাবেই তাঁকে নতুন ব্লগার বলা যায় না। মাহবুব আলী মত একজন লেখকের যে ধরনের পাঠক প্রিয়তা পাওয়ার কথা ছিলো তা তিনি পান নি ৭ বছরের তুলনায় শুধু খুবই কম ব্লগীয় যোগাযোগের কারনে। আমি অনুরোধ করব, তিনি এই বিষয়ে আরো কিছুটা মনযোগী হবেন। তাঁর নিজের সম্পর্কে লিখেছেন, জানতে চাই। ব্যক্তি জীবনে তিনি শিক্ষকতা পেশার সাথে যুক্ত। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি বই।

ভুয়া মফিজ
ব্লগিং করছেন ৩ বছর ১ মাস। নিজের সম্পর্কে তেমন কিছু লিখেন নি তিনি। ভ্রমন এবং দেশ বিদেশের নানা বিষয় নিয়ে লেখার পাশাপাশি জন গুরত্বপূর্ন অনেক বিষয় নিয়েও তিনি লিখেছেন। তাঁর ভ্রমন কাহিনীগুলো সুখপাঠ্য এবং ব্লগীয় যোগাযোগ খুবই চমৎকার।

পলক শাহরিয়ার
ব্লগিং করছেন প্রায় ৭ বছর। কিন্তু এই সাত বছরে যে ধরনের পাঠক প্রিয়তা বা ব্লগীয় যোগাযোগের প্রয়োজন ছিলো, সেটা তিনি করতে পারেন নি। তবে তাঁর লেখাগুলো নিঃসন্দেহে আপনার মনে কৌতুহল এবং ভালোলাগা তৈরী করবে। তিনি সহজাত প্রাঞ্জল লেখক। এটা একটি গুরুত্বপূর্ন বিষয় যা হয়ত তাঁর নিজেরও জানা নেই। আশা করব, তিনি ব্লগিং এ আরো বেশ মনযোগী হবেন।

দিশেহারা রাজপুত্র
ব্লগিং করছেন প্রায় ৪ বছর। তাঁর নিজের সম্পর্কে লিখেছেন, বিস্কুটের টিন খুলে দিলে পৃথিবীতে জ্যোৎস্না নেমে আসে। এটা হয়ত তাঁর কোন কবিতার শিরোনাম। সমসাময়িক সময়ে ব্লগে যে কয় প্রতিভাবান কবি এসেছেন, তাদের মধ্যে তিনি অন্যতম। আমি এই ব্লগার সম্পর্কে বাড়তি কিছু তথ্য যোগ করতে চাই। প্রথমেই বলে রাখি, ব্লগ এবং ফেসবুকের কল্যানে - হালের কবি কিংবা কবিতা সম্পর্কে আমার মনোভাব খুব একটা ভদ্রোচিত নয়। বিশেষ করে বইমেলায় যে সকল নতুন কবিদের বই বের হয়েছে আমি তাদের কাছ থেকে দশ হাত দূরে থাকার চেষ্টা করি। আপনি হয়ত ভাবছেন, সেরেছে! ইনি বুঝি বিশাল সাহিত্যবোদ্ধা টাইপের কেউ। আজেবাজে কবিতা পড়েন না, খুবই বনেদী এবং রুচিশীল। ... থামুন মশাই। আমার মেধা এতটাই সীমিত যে, আমার পক্ষে কোন সাহিত্যবোদ্ধার চরিত্রেও অভিনয় করাও সম্ভব নয়। সেই আমি কোন এক শুক্রবারে একুশে বইমেলায় গিয়ে কেজি দশেক ধুলা খেয়ে যার বই কিনেছি, তিনি হচ্ছেন এই ব্লগার দিশেহারা রাজপুত্র। মজার ব্যাপার হচ্ছে, উনার সাথে আমার কালেভদ্রে দুই একবার কথা হয়েছে। এই পোস্টে হয়ত অপ্রাসঙ্গিক কিন্তু উনার একটি কবিতা আমি এখানে উল্লেখ করার লোভ সামলাতে পারছি না।

‘অভাব’
বাবা ভাল আঁকতে পারতেন। তিনি একটা কাঠের সরোদ এঁকে দিলে আমরা সবাই মিলে গান শুনতাম। একবার ঈদে বাবা আমায় একটা জামা এঁকে দিয়েছিলেন। আমি সারাদিন সেই জামা গায় দিয়ে শহর ঘুরেছিলাম। মা একটা কাঁসার থালা এনে রাখলে বাবার আঁকার খাতায় তা পেরিয়ে যেত গোটা একটা শাদা পৃষ্ঠা।
মা ভাত রান্না করতে চোখের দামে চুলো কিনে আনলে বাবাও দরদ ভরে জ্যোৎস্নার মতো ভাত আঁকতেন।
আমার ক্ষুধা লাগলে বলতাম— বাবা, একটা ক্ষুধা আঁকুন। বাবা আমায় মায়ের মুখ এঁকে দিতেন।


আনমোনা
ব্লগিং এর বয়স ৬ মাস। নিজের সম্পর্কে লিখেছেন তিনি বইয়ের পোকা, বই পড়তে ভালোবাসেন। অনেকেই ব্লগে পাঠক হিসেবে থাকে, পরে লেখালেখি শুরু করে অনেকেই আবার নতুন করে সব কিছু শুরু করে। উনার শুরুটা ভালো হয়েছে। গত ছয়মাসের তুলনায় তিনি ব্লগে যথেষ্ট সময় দিয়েছেন, অনেক পরিচিত ব্লগারের চাইতে ভালো মানের লেখার চেষ্টা করেছেন। তার জন্য শুভকামনা।

আপেক্ষিক মানুষ
ব্লগিং করছেন ৩ বছর। নিজের সম্পর্কে তিনি লিখেছেন, লেখক হওয়ার ক্ষুদ্র ইচ্ছা মাঝে মাঝেই মনের ভিতর সুড়সুড়ি দেয়। বলাবাহুল্য, এই সুড়সুড়ি তাঁর ক্ষেত্রে ভালোই কাজ করেছে। আশা করি, সামনে তিনি মানসম্মত ব্লগিং বৈচিত্রতা বজায় রাখবেন।

করুণাধারা
ব্লগিং করছেন প্রায় ২ বছরের কিছুটা বেশি সময়। নিজের সম্পর্কে লিখেছেন, জীবন যখন শুকাইয়া যায় করুণাধায় এসো। উনার সবচেয়ে বড় যোগ্যতা হচ্ছে, তিনি খুব সহজেই যে কোন বিষয়ে পাঠককে দৃষ্টিপাত করাতে পারেন। তাঁর লেখালেখির বিষয় একঘেয়েমি পূর্ন নয় বরং বৈচিত্রময়। মেধাবী একজন ব্লগার হিসেবে যে ধরনের মুল্যায়ন তাঁর হবার কথা ছিলো, সেটা তিনি পান নি। আশা করি, ব্লগে তাঁর নতুন পথচলা শুরু হবে।

কাওসার চৌধুরী
ব্লগিং করছেন ১ বছর ৪ মাস। তিনি নিজের সম্পর্কে তেমন কিছু লিখেন নি। তবে অন্য সুত্রে জানা যায় তিনি মুলত প্রবন্ধ লেখাতেই বেশি আগ্রহী। তবে তিনি মাঝে মাঝে অন্য বিষয়েও লিখেন। গত বই মেলায় তাঁর একটি বই প্রকাশিত হয়েছে। ব্লগীয় যোগাযোগে তিনি বেশ এগিয়ে আছেন। আমি মনে করি, যারা মানসম্মত এবং মৌলিক বিষয়ে লিখেন, তাদের পাঠক প্রিয়তা এবং পাঠক সংখ্যা বৃদ্ধি একটি লজিক্যাল সিকোয়েন্স! বাড়তি কিছুর প্রয়োজন নেই। এটা একটি সার্বজনীন ধারনা যা সকলের জন্যই প্রযোজ্য।

এছাড়া আরো যে কয়েকজন দৃষ্টি আকর্ষন করতে সমর্থ হয়েছেন, তাদের মধ্যে উল্লেখ্যযোগ্য, অপু দ্য গ্রেট, নাহিদ০৯, অর্ফিয়াসের বাঁশি, স্বপ্নের শঙ্খচিল, নভো নীল দীপ্তি, রিম সাবরিনা জাহান সরকার ও জুনায়েদ বি রাহমান। এদের ব্যাপারেও আমি বিস্তারিত লিখব। সময় স্বল্পতার জন্য আজকে এইটুকু পর্যন্ত আপডেট করলাম।

পাশাপাশি একজন বিশেষ ব্লগার সম্পর্কে বলতে চাই যিনি এই ব্লগে শত প্রতিকুলতা, অভিযোগ, আক্রমন মাথায় নিয়ে ব্লগিং করেছেন এবং নিজস্ব একটি ধারা তৈরী করেছেন। এই দীর্ঘ সময়ের অভিজ্ঞতায় তাঁর নিজস্ব বিচারবোধের একটি ধারা তৈরী হয়েছে, ক্ষেত্র বিশেষে অনেক সময় তা সত্য বলে প্রমানিতও হয়েছে। অনেক ব্লগার তাঁর অসম্ভব কট্টর এবং কঠিন সমালোচনাকে মাথায় রেখে নিজেদের লেখালেখি চালিয়েছেন। সত্যি বলতে, অনেকে তাঁর ভয়ে নিজেদের লেখার মান বাড়াতে বাধ্য হয়েছেন, অনেকেই আবার বিরক্ত হয়ে লেখালেখি ছেড়ে দিয়েছেন। তবে দুঃখজনকভাবে ব্লগীয় যোগাযোগে তিনি অত্যন্ত আক্রমনাত্বক এবং ক্ষেত্র বিশেষে ব্যক্তি আক্রমনও করেন। যার ফলে তাঁকে অনেক শাস্তি ভোগ করতে হয়েছে এবং প্রতিনিয়ত তিনি কোন না কোন শাস্তির শিকার হয়ে থাকেন। অযাচিত ব্যক্তি আক্রমন, একমুখী রাজনৈতিক সমালোচনা বাদ দিয়ে, যে কোন সমালোচনায় ক্ষেত্রে যদি আরো কিছুটা 'চিনি' যুক্ত করতে পারলে - লেখনির মানের দিক দিয়ে তিনি অনেক নামী দামী ব্লগার থেকে এগিয়ে থাকবেন। আলোচ্য এই ব্লগারের নাম - চাঁদগাজী।

উনার মত সুক্ষ রসসম্পন্ন ব্লগার খুব কমই আছে। ব্লগে নিয়মিত প্রশাসন থেকে চোখ রাখা হয়। মাঝে মাঝে সেই সব 'চোখ' থেকে আবার সরকারের নানারকম সাফল্যের বর্ণনা করে পোস্টও দেয়া হয়। সেই সব পোষ্টে ব্লগার চাঁদগাজীর মন্তব্যের কারনে আলোচ্য ব্যক্তিরা খুবই বিপদে থাকতেন। একবার তেমনি এক ফরমায়েসী পোষ্টের শিরোনাম ছিলো - দেশ এগিয়ে যাচ্ছে।
ব্লগার চাঁদগাজী সেই পোস্টে প্রথম মন্তব্য করেছিলেন - ভালো কথা, দেশ পুর্বে আগাক, পশ্চিমে আগাক, উত্তরে আগাক আমাদের সমস্যা নেই। শুধু দক্ষিন দিকে না আগালেই হলো। কারন সেদিকে বঙ্গোপসাগর।

বলা বাহুল্য এই কমেন্ট পড়ে পোস্টদাতা মাননীয় স্পীকার হয়ে পোস্টটি সরিয়ে নিতে বাধ্য হয়।

আরেকবার এক ব্লগার খুব ইনিয়ে বিনিয়ে অনেক তথ্য যুক্ত করে প্রমান করার চেষ্টা করলেন মোনালিসার বাড়ি ফ্রান্সে ছিলো না। ঐ পোস্টে ব্লগার চাঁদগাজী কমেন্ট করলেন - মোনালিসার আসল বাড়ি ছিলো কুমিল্লায়। তিনি আমাদের কুমিল্লার মেয়ে!

পুরো অফিসসুদ্ধ আমরা কয়েক ঘন্টা হেসেছিলাম। যাইহোক, যেহেতু আমরা এখন থেকে অযাচিত বা অপ্রয়োজনীয় ব্যক্তি আক্রমনের ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছি, তাই আশা করি ব্লগার চাঁদগাজী সহ সকলেই সর্তক হবেন। আশা করি, চাঁদগাজীর মত একটি জনপ্রিয় নিককে কোন কারনে নতুন নিক রেজিস্ট্রেশন করতে হবে না। আমাদের মনে রাখতে হবে, সমালোচনা কারোই ভালো লাগে না, তাই কেউ সমালোচনা করলেই যদি কেউ বিরক্ত কিংবা ব্যক্তিগত আক্রমন মনে করেন, সেই ক্ষেত্রে আমাদের করনীয় খুব সীমিত। আমাদের উপর আপনাদের আস্থা রাখতে হবে, কোন সমালোচনা যৌক্তিক না অযৌক্তিক না সঠিকভাবে নির্নয় করার জন্য। অযৌক্তিক সমালোচনা করলে প্রথমবার মন্তব্য মুছে দেয়া হবে, দ্বিতীয়বারও মুছে দিয়ে সর্তক করা হবে, তৃতীয়বার জাস্ট ব্যান করা হবে।

আপনারাও চাইলে আপনাদের পছন্দের কোন ব্লগারের নাম এই পোস্টে উল্লেখ্য করতে পারেন। যা প্রয়োজনে আমি আপডেট করে দিবো।



সবাইকে ধন্যবাদ,
শুভ ব্লগিং!

মন্তব্য ৮২ টি রেটিং +২৭/-০

মন্তব্য (৮২) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৫৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন: গত দুই বছর ধরে এই ব্লগাররাই সামুকে আরো ভালোবাসাময় করে তুলেছেন।

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ শাইয়ান ভাই! আপনাকে জানাই কৃতজ্ঞতা।

২| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:১৪

ভুয়া মফিজ বলেছেন: ২০১৩ এর পর ২০১৯.....দীর্ঘসময়, কিংবা না। তবে একজন ব্লগারের বেড়ে ওঠার জন্য যথেষ্ঠ তো বটেই। এ’ধরনের রিভিউ ব্লগারদেরকে আরো ভালো লিখতে উৎসাহ যোগাবে নিঃসন্দেহে।

আপনার পুরো পোস্টটাই একটা গাইডলাইন বলা যায়। যে কোনও সময়েই এটা ব্লগিং-এর খুব জরুরী। বর্তমান কঠিন সময়ে তো আরো বেশী। সময় করে এটা লিখে ফেলার জন্য আপনাকে ধন্যবাদ। :)

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে কষ্ট করে ব্লগে সময় দেয়ার জন্য। কৃতজ্ঞতা জানবেন। আশা করি আপনারা নতুনদের পাশে থাকবেন এবং আপনার বিবেচনা কোন ব্লগার থাকলে তার নামও প্রস্তাব করতে পারেন।

৩| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:১৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্লগার চাঁদগাজীর জন্য ফেইসবুকের ভুয়া, বেহুদা নিউজ বা পোস্ট সামুতে চোখে পড়ে না। এটা সত্য। তবে উনার কাছে ব্লগাররা আরো একটু সফট মন্তব্য প্রত্যাশা করেন। আশাকরি তিনি কমেন্টে তিতা/ নিমপাতার রস একটু কম দেবেন। =p~

০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেটা অবশ্যই উনাকে বুঝতে হবে এবং করতে হবে। মানুষের সম্মান এবং ভালোবাসার দাম না দিলে যে কাউকে পস্তাতে হয়।

৪| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৭

রাজীব নুর বলেছেন: ভাগ্যিস আমার নাম নেই। থাকলে বেশ অন্যায় হতো।

বুঝতে পেরেছি ব্লগে আরো মন দিতে হবে।

০৭ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার নাম এখানে আসার কোন কারন নেই। আপনি ৯ বছরের পুরানো একজন ব্লগার।

৫| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৭

খায়রুল আহসান বলেছেন: যাদের নাম এখানে উল্লেখিত হয়েছে, তারা তো অনুপ্রাণিত হবেনই, আমি মনে করি পাঠকেরাও এমন একটি মূল্যায়ন (ব্যক্তিগত অবশ্যই) দেখতে পেয়ে আনন্দিত হবেন এবং তারা নিজেরাও মনে মনে নিজেদের এবং অন্যদের মূল্যায়ন তৈরী করবেন। তাদের কাছ থেকে আমরা উপরের নামগুলো ছাড়াও আরো বেশ কিছু উল্লেখযোগ্য লেখক সম্পর্কে মূল্যায়ন দেখতে পাবো বলে আশা করছি।
আলোচনার সূত্রপাত হয়েছে, এখন আলোচনা শুরু হোক। সমালোচনাও নৈর্ব্যক্তিক, শালীন এবং গঠনমূলক হলে সর্বদা স্বাগত।
আমার কিছু মূল্যায়ন নিয়ে আমি পরে আবার আসবো বলে আশা রাখি।

০৭ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় খায়রুল ভাই, সামুতে এই ধরনের উদ্যোগ ইতিপূর্বে আমারই নেয়া। যে সকল ব্লগারদের নাম এখানে উল্লেখ্য করা হয়েছে তাঁরা সুনির্দিষ্ট মানদন্ডের ভিত্তিতে এখানে জায়গা করে নিয়েছেন, সামনে নতুন কোন ব্লগার হয়ত পাবেন। এখানে পুরানো যারা দীর্ঘদিন ধরে ব্লগিং করছেন, তাদেরকে বিবেচনায় আনা হয় নি দুই একটি ব্যতিক্রম বাদে।

নতুন অনেক ব্লগার আছেন যারা বেশ পরিচিত মুখ কিন্তু ব্লগীয় পোস্ট, পোস্টের মান, গভীরতা, মৌলিকত্ব ইত্যাদি দিয়ে তাঁরা এখনও সঠিক মান অর্জন করতে পারেন নি। মান নিয়ন্ত্রনের যে কথাটি বলা হয়, আমরা এই ভাবে প্যাসিভ ভাবে কারো লেখা সম্পর্কে বলে থাকি। পরিচিত যে সকল ব্লগারদের নাম এখানে সংযুক্ত হয় নি, আমার ব্যক্তিগত বিবেচনায় তাঁরা এখনও কাঙ্ক্ষিত মান অর্জন করতে পারেন নি।

৬| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চাঁদগাজী সাহেবের চাঁচাছোলা মন্তব্যের কারণে প্রথম দিকে তিনি ছিলেন আমার অপছন্দের ব্লগার। কিন্তু কিছুদিন যাওয়ার পর বুঝতে পারলাম তাকে পছন্দ করারও অনেক কারণ আছে। তার যে বিষয়টি আমার ভালো লাগে, সেটা হলো তিনি সোজাসাপ্টা কথা বলেন। ঠিক বললেও সোজা, ভুল বললেও সোজা। ঘুরিয়ে পেঁচিয়ে কথা বলা তার স্বভাবে নেই। আর একটা কারণে তাকে পছন্দ করি। সেটা হলো তিনি প্রায় সকল ব্লগারের পোস্ট পড়েন এবং মন্তব্য করেন। এটা একজন খাঁটি ব্লগারের গুন।
আশা করি, তিনি আর শাস্তির সম্মুখীন হবেন না।

০৭ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ, আমিও তাই আশা করি। আপনাকেও ধন্যবাদ হেনা ভাই। ব্লগে আপনার অবদানও কম নয়। আপনি আমাদের সকলের সিনিয়র এবং অনুসরনীয় একজন ব্লগার।

৭| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫০

শায়মা বলেছেন: একদম ঠিক ঠিক বলেছো ভাইয়া। তবে করুনাধারা আপুর নামটা থাকলে ভালো হত! :)

০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, আপু আমি ভুলে গিয়েছিলাম। সেটা সংযুক্ত করে দিয়েছি।

৮| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর আলোচনা । খুবই ভালো লাগলো।

০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৯| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫৩

আনমোনা বলেছেন: কা_ভা ভাইয়া, আপনার কথায় লেখালেখি চালিয়ে যাওয়ার উৎসাহ পেলাম। ভালো শুরুটা ধরে রেখে আরো ভালো করতে চাই। আশা করি সবাইকে পাশে পাব।
কমেন্ট? ব্লগার চাঁদগাজীর নিমতিতা থেকে শুরু করে পদাতিক চৌধুরীর মিষ্টিমধুর কমেন্ট, মাঝের টক-ঝাল, সবই উপভোগ করি। শুধু রে রে করে ব্যক্তি আক্রমনের বারুদ সহ্য হয়না।

০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। আশা করি, পুরানো জায়গায় নতুন পথচলায় আপনার সুন্দর হবে।

১০| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০১

রাকিব আর পি এম সি বলেছেন: সকাল বেলা জাদিদ ভাইয়ের প্রাথমিক লিস্টটি দেখেছিলাম ফেসবুকে, মন্তব্যও করেছি। তখন থেকেই অপেক্ষায় ছিলাম এরকম একটি পূর্ণাঙ্গ রিভিউ এর। অবশেষে তা প্রকাশ পেল। এই সুযোগে ২০১৩ সালের রিভিউ টাও দেখে এলাম। ৬ বছরের বদলেছে অনেক কিছুই। অামার দৃঢ় বিশ্বাস উপরে উল্লেখিত ব্লগারবৃন্দ সহ ব্লগের সকল নতুন-পুরাতন ব্লগারদের সম্মিলিত প্রচেষ্টায় সামুর সুদিন অচিরেই ফিরে অাসবে ইনশাঅাল্লাহ। অশেষ ধন্যবাদ জাদিদ ভাই সুন্দর এই রিভিউ টি প্রকাশের জন্য +++

০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ। আপনিও চমৎকার ব্লগিং করছেন। আশা করি, এতে ব্লগে সবাই মানসম্মত পোস্টের ব্যাপারে একটা ধারনা পাবে।

১১| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১০

পদাতিক চৌধুরি বলেছেন: বর্তমান সংকট পরিস্থিতিতে এমন একটি পোস্ট অত্যন্ত জরুরি ছিল। আপনি নবীন-প্রবীণ মিলিয়ে এক ঝাঁক গুণী ব্লগারদের আমাদের সঙ্গে মডারেশনের পক্ষ থেকে পরিচয় করাতে নিঃসন্দেহে আমরা একটা দিশা পেলাম। উল্লেখিত ব্লগারদের জানাই শ্রদ্ধা ও শুভেচ্ছা। উল্লেখ্য আশা রাখি যে এর ফলে আগামী দিনে আমাদের ব্লগিং যাত্রা আরো সুগম হবে ।


০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আপনার গঠনমুলক মন্তব্য যে কোন ব্লগারকে সামনে এগিয়ে যেতে সাহায্য করবে।

১২| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অনেক আগে ব্লগার জীবনানন্দদাশের ছায়া মাঝে মাঝে আমার পোস্টে মন্তব্য করতেন। আপনিও যদি মাঝে মাঝে ব্লগারদের পোস্টে মন্তব্য করে আসেন আমার মনে হয় ভাল হবে। ব্লগার রা উৎসহ পাবে শত হলেও মডারেশন প্যানেল এর সদস্য বলে কথা।

০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অবশ্যই আমি চেষ্টা করব।

১৩| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১৭

আর্কিওপটেরিক্স বলেছেন: এমন চমৎকার পোস্ট ব্লগিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ২ বছর নয় প্রতি বছর এরকম রিভিউ লেখা হলে নতুন ব্লগারদের জন্য উপকারী হবে বলে আমি মনে করি।

আপনার পোস্টে যাঁদের কথা লিখেছেন তাঁরা বর্তমানে সামুর নক্ষত্রের ন্যায়। তাদের লেখা সুলিখিত, সুখপাঠ্য এবং মননকে নাড়া দেওয়ার ক্ষমতা রাখে। তাদেরকে বর্তমানে ব্লগিং এর আইডল ধরা যেতে পারে। কি পোস্টে, কি মন্তব্যে - সকল ক্ষেত্রেই তাঁদের মেধা - মননের উৎকর্ষতার পরিচয় পাওয়া যায়। তাঁদেরকে জানাই অশেষ শুভকামনা।

এরই সাথে সম্পাদক হিসেবে আপনার কর্মটুকুতে আলোকপাত করতে চাই। আপনি যথাযথ বিবেচনার সাথে পোস্ট পড়ে পড়ে পোস্ট নির্বাচন করেন। এক্ষেত্রে আপনার বলিষ্ঠ চয়ন এবং সুবিবেচিত সিদ্ধান্তকে জানাই শ্রদ্ধা। সাথে আপনার সুলিখিত সুন্দর পোস্টগুলোর জন্য জানাই অসংখ্য ধন্যবাদ।

সামুর এই দুঃসময়ে আর কিছু বলার মতো পেলাম না। মিথ্যে ঠুনকো অভিযোগের বলি লক্ষ লক্ষ মানুষের এক প্ল্যাটফর্ম হতে পারে না। তাই আশা রাখি সূর্যোদয়ের। যা সকল মিথ্যা কালিমাকে ধুয়েমুছে নিয়ে যাবে।

০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আসলে প্রতি বছর করা গেলে খুবই ভালো হতো। তবে অভিজ্ঞতা অনুসারে প্রতিটি ব্লগ ব্যাচ দুই বছর এক্টিভ থাকে, তারপর তাদের মতে ব্লগ আর আগের মত থাকে না। ফলে নতুন ব্লগারদের আমদানি ঘটে। এই সময়টায় আমাদের লক্ষ্য রাখতে হয় কারা আসলে ব্লগিং করতে চাইছেন, কাদের এই বিষয়ে আগ্রহ আছে। মানসম্মত ব্লগিং নিয়মিত চর্চার ব্যাপার। আপনি সঠিক বলেছেন, বর্তমানে এই লিস্টে যাদের নাম দিয়েছি, তাঁরা নিয়মিত বৈচিত্রময় ব্লগিং, লেখার মান এবং সকলের পরামর্শ নিয়ে সামনে এগিয়েছেন।

আমাকে মুল্যায়ন করার জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আমিও আশা করি, একদিন সকল মেঘ কেটে যাবে।

১৪| ০৬ ই আগস্ট, ২০১৯ রাত ১০:২৭

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা,





যাদের কথা লিখলেন তারা সাম্প্রতিক কালের প্রতিশ্রুতিময় ব্লগার। আপনার এই পোস্ট বাকীদেরও অনুপ্রানিত করুক। অবশ্য তরুন প্রজন্মের রক্ত গরম বলে আর গায়ে ফেসবুকীয় হাওয়া লাগার কারনে সমালোচনা সহ্য করার শক্তিরহিত আর উপদেশমূলক কিছু গ্রহনের মানসিকতা শূণ্য; যেমনটা আপনি উদাহরণে বলেছেন। নতুন ব্লগাররা আমার একথাটি নিয়ে ভেবে দেখতে পারেন, লেখালিখিতে তাদের অবস্থানটি কেমন হওয়া উচিৎ।

আমার মনে হয়, সহব্লগার চাঁদগাজী তাদের সাথেই নখড়া করেন যারা তার হুল ফোঁটানো মন্তব্যকে হজম করতে পারেন না। খবিশ টাইপের আর বিছুটিপাতার মতো মন্তব্যের ভেতরে তার সুক্ষ পথনির্দেশনা কিম্বা রস অনেকেই বুঝে উঠতে পারেননা বলেই অনেকের কাছেই তিনি অপাংতেয় এবং বোরিং হয়ে আছেন। আমার নিজস্ব ধারনা, তিনি বেশ রসিক লোক একজন। তিনি যদি তার মন্তব্যে অনেকটাই পরিশীলিত হতে পারেন তবে তিনি সর্বজনপ্রিয় হয়ে উঠতে পারেন সহজেই। আশা করি তিনি নিজের অবস্থানটি বুঝবেন।

তবে অপ্রয়োজনীয় ব্যক্তি আক্রমন ঠেকাতে আপনাদের আরো সক্রিয়ভাবে কঠোর হতেই হবে।

০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে আন্তরিক ধন্যবাদ প্রিয় জাফরুল মবীন ভাই। তাঁরা নিজগুনে সকলের পরামর্শে এই পর্যায়ে এসেছেন। আশা করি বাকিরা তাদের দেখে অনুপ্রাণিত হবেন। আপনার মন্তব্যে সব কিছু বিস্তারিত বলা আছে। আপনার মন্তব্য এবং পরামর্শ আমার তো বটেই যে কোন ব্লগারের পথ চলার পাথেয়!

আপনার কাছ থেকে মাঝে মাঝে আগের মত কিছু দুর্দান্ত ফিচার চাই। কিছু ছবি নিয়ে পোস্ট দিয়েছিলেন আপনি, অনেকেই ভুল বুঝেছিলো। আমি চাই সেই পোস্টটা আপনি আবার দেন। দেখতে চাই, আমাদের আশেপাশের মানুষগুলোকে, দেখতে চাই আমার বিবেচনাবোধ ঠিক আছে কিনা।

আর অপ্রয়োজনীয় ব্যক্তি আক্রমন অবশ্যই আমরা বন্ধ করব!

১৫| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১২:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন: এখন রাত ১২:২৬ বাসায় আমরা সবাই তুমুল হাসছি - ব্লগার চাঁদগাজী’র কমেন্ট পড়ে “মোনালিসার আসল বাড়ি ছিলো কুমিল্লায়। তিনি আমাদের কুমিল্লার মেয়ে!”
আমাদের বাড়ী বৃহত্তর কুমিল্লা’র ব্রাক্ষণবা্ড়ীয় জেলায়। ধন্যবাদ কাল্পনিক_ভালোবাসা ভাই ধন্যবাদ।

০৮ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও ধন্যবাদ ঠাকুর মাহমুদ ভাই!

১৬| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:১১

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো "সামহোয়ারইনব্লগ" কর্তৃপক্ষকে; আমার মতো অতি সাধারন একজন মানুষকে ব্লগে লিখেতে সুযোগ করে দেওয়ার জন্য। বিশেষ ধন্যবাদ, ব্লগের সম্মানিত এডমিম জাদিদ ভাইকে।

আমি বিশ্বাস করি, একজন নবীন লেখকের 'লেখক' হয়ে উঠার অন্যতম প্রধান মাধ্যম হলো ব্লগ। লেখা নিয়ে ব্লগে পাঠক/ব্লগারদের পারষ্পরিক আলোচনা-সমালোচনা লিখনীকে সমৃদ্ধ করে। এতে বিষয়টি নিয়ে লেখককে আরো ভাবতে হয় লেখাটি সমৃদ্ধ করার জন্য। এভাবে একজন প্রতিষ্ঠিত লেখক বের হয়ে আসেন।

গত কয় বছরে নতুনদের মধ্যে কবি/সাহিত্যিক হিসাবে যারা ভালো করছেন তাদের উল্লেখযোগ্য অংশই ব্লগার। তাদের অধিকাংশই কোন না কোন সময় ব্লগে লিখেছেন; কেই কেউ এখনো লিখছেন। এজন্য নতুন লেখক তৈরীতে সামহোয়্যারইন ব্লগের অবদান অনস্বীকার্য।

মুক্তমঞ্চ মানেই মুক্তচিন্তা, আর মুক্তচিন্তা মানেই মানুষের বোধ আর ভাবনার মৌলিক সত্তা। একজন লেখকের এই সত্তাটাই আসল। তালিকায় আসা গুণী ব্লগারদের বেশিরভাগের লেখা পড়েছি। যাদের ব্লগে কম গিয়েছি কিংবা যাওয়া হয়নি উনাদের পোস্টগুলো গুরুত্ব দিয়ে পড়বো।

পরিশেষে, সামহোয়্যারইন ব্লগের বর্তমান গুণী লেখকদের তালিকায় আমার নামটি দেখে খুব ভালো লাগছে। তালিকার বাইরে যারা আছেন উনাদের অনেকেই আমার চেয়ে ভালো লিখেন। আমি উনাদের চমৎকার লেখাগুলো পড়ে শেখার চেষ্টা করি।

০৮ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১৭| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:২৩

সেতুর বন্ধন বলেছেন: সাহিত্যে অঙ্গণে খুব ছো্ট্টকাল থেকে একাকার হয়ে মিশে আছি। হঠাৎ এক বন্ধুর কল্যাণে এই মহান ব্লগটিতে পদচারণ। সেই থেকে সময় করে যখনি পারি ঘুরে পড়াশুনা করে যাই। সাহিত্যে ভাল বাসি বলেই মাঠে -ঘাঠে , শহরে বন্দরে ঘুরে বেড়াই বাংলার রষ আস্বাধনে। আপনাদের মতো এমন বিচক্ষন সাহিত্যে প্রিয় মানুষদের সান্নিধ্য আমাকে শানিত করবে আশা করছি।

০৮ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ। আপনার পোস্টগুলো বেশ চমৎকার। আশা করি সামনে আরো ভালো হবে। ইতিমধ্যে আপনার সমস্যাটির সমাধান হয়েছে। :)

১৮| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:৪১

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: দারুন উদ্যোগ। প্রমান হল যে ব্লগের ডান, বাম কাঁধে কেউ মুনকার, নাকিরের মত বসে থেকে ব্লগারদের ভাল-মন্দ লেখার খতিয়ান টুকে নেয়। ব্লগ একেবারে অদ্ভূত উটের পিঠে চলছে না। স্বাগত জানাই।

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বড় বেঁড়ে উপমা দিলেন দেখছি! নিজেকে ফেরেশতা মনে হচ্ছে!

১৯| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ২:০৩

নতুন নকিব বলেছেন:



যাদের কথা পোস্টে উল্লেখ করেছেন তারা প্রত্যেকেই এই ব্লগের রত্ন। তাদের সকলকে অভিনন্দন।

এছাড়াও যেসব ব্লগারদের নিয়মিত পদচারণা মুখর করে রাখতো এই প্রিয় ব্লগপ্রান্তর, তাদের ভেতরে এই মুহূর্তে মনে পড়ছে জুন, রাবেয়া রাহিম, সাদা মনের মানুষ, সোনাবীজ অথবা ধূলাবালি ছাই, কি করি আজ ভেবে না পাই, বিদ্রোহী ভৃগু, মাইদুল সরকার, ওমেরা, মলাসইলমুইনা, হাবিব স্যার, সনেট কবি, রাজীব নুর, কাজী ফাতেমা ছবি, নীল আকাশ, হাসান কালবৈশাখী, কলাবাগান১, তারেক ফাহিম, জুনায়েদ বি রহমান, গিয়াস উদ্দিন লিটন, মোস্তফা কামাল পলাশ, পদাতিক চৌধুরী, টারজান০০০০, সামু পাগলা০০৭, সৈয়দ তাজুল ইসলাম, বুজন রয়, নজসু, আরোগ্য, মা.হাসান, সেলিম আনোয়ার, ইসিয়াক, ঠাকুর মাহমুদ, কাতিআশা, মনিরা সুলতানা, নীলমনি, ধ্রুবক আলো, রাফা, সম্রাট ইজ বেস্ট, শায়মা, হাসান মাহবুব, কালিদাস এবং ব্লগার কাল্পনিক_ভালোবাসার নাম। এদের ভেতরে কয়েকজনকেই এখন নিয়মিত ব্লগে দেখা যায় না। এরা ছাড়া আরও অনেকেই রয়েছেন যাদের লেখা পড়ার জন্য এখানে আসি। আশা রাখবো, সেসব যোগ্যদেরও পর্যায়ক্রমে পোস্ট আপডেট সাপেক্ষে স্থান হবে আপনার এই পোস্টটিতে।

সুন্দর একটি পোস্ট দিয়েছেন। লাইকসহ পোস্টটি প্রিয়তে নিয়ে রাখলাম। আপনার শ্রম স্বার্থক হোক। ধন্যবাদসহ শুভকামনা।

০৭ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি হয়ত এই পোস্টের মুল বিষয়টি ধরতে পারেন নি। এখানে নিয়মিত পদাচারনা বিষয়ে বলা হয় নি, বলা বলা হয়েছে সাম্প্রতিক সময়ে নতুন ব্লগারদের মধ্যে কারা ভালো লিখছেন। ফলে এখানে সোনাবীজ ভাই, সাদা মনের মানুষ, রাবেয়া রহীম, হাসান মাহবুব, মনিরা সুলতানা, বিদ্রোহী ভৃগু সহ পুরানো ব্লগাররা এই পোস্টের বিষয় বস্তু নয়।

তাছাড়া আপনি এখানে আরো এমন অনেক ব্লগারের কথা উল্লেখ্য করেছেন, তাদেরকেও এই মানদন্ডে আনা হয়েছিলো এবং যুক্তি সংগত কারনে তাঁরা বিবেচনায় আসেন নি। তাদেরকে আরো চেষ্টা করতে হবে।

অতএব, নতুন কোন ব্লগারের খোঁজ পেলে আমরা সেটা আপডেট করব, দলবেঁধে সকলের নাম এখানে আসবে না।

২০| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ২:০৩

আরোগ্য বলেছেন: ব্লগার চাঁদগাজিকে অভিনন্দন।

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

২১| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৩:০৭

ডঃ এম এ আলী বলেছেন:
ব্লগিং ও ব্লগারদের সাম্প্রতিক লেখা নিয়ে একটি গুরুত্বপুর্ণ পর্যালোচনামুলক মুল্যায়ন ।এখানে নীজের নামটিও অন্তর্ভুক্ত দেখে ভাল লাগল ও নীজকে গৌরবান্বিত বোধ করছি।এই গৌরবের অংশিদার হওয়ার পিছনে পুরাতন প্রতিষ্ঠিত সকল গুণী ব্লগার সহ অনুপ্রেরনাদায়ী সকল ব্লগারদের প্রতি রইল স্বশ্রদ্ধ কৃতজ্ঞতা ।

এই মুল্যায়নটা বাৎসরিক হলে ভাল হয় বলে মনে করি , এমনটি হলে আমাদের মত নতুন ব্লগারগন দারুনভাবে অনুপ্রাণীত হবেন । ব্লগের পুরানো প্রতিষ্ঠিত স্বনামধন্য গুণী ব্লগারগনও এই মূল্যায়নকৃত পোষ্টে তাঁদের মুল্যবান মন্তব্যের মাধ্যমে নতুনদেরকে অনুপ্রানীত করার সুযোগ পাবেন বলে মনে করি ।

আপনার পোস্টে যাঁদের কথা লিখেছেন তাঁরা সাম্প্রতিককালে ব্লগে প্রাণবন্ত অবদান রেখে চলেছেন এ বিষয়ে কারো সন্দেহ নেই। আপনার কথার সাথে সহমত পোষন করেই বলছি অতীতের মত সাম্প্রতিক কালেও বিশেষ করে সামুর এই ক্রান্তিকালে উজ্জল নক্ষত্রের ন্যায় জেষ্ঠ ও স্বনামধন্য পুরাতন গুণী ব্লগারগন তাঁদের সুলিখিত, সুখপাঠ্য এবং মননকে নাড়া দেওয়ার ক্ষমতা সম্পন্ন লেখনি চালিয়ে যাচ্ছেন নিরলসভাবে । আমাদের মত নতুন ব্লগারসহ সকলের কাছেই তারা ব্লগিং আইডল হিসাবেই গন্য । বৈচিত্রময় লেখনি নিয়ে ব্লগে বিচরনকারী নতুন সকল গুণী (এই পোষ্টে যাদের নাম উঠে আসেনি তাঁদের সাথে পরবর্তীতে যাঁদের নাম আসার অপেক্ষায় আছে তাঁরা সহ ) ব্লগার সহ জেষ্ঠ সকল গুণী ব্লগারদের প্রতি এই সুযোগে রইল গভীর কৃতজ্ঞতা ও অশেষ শ্রদ্ধাঞ্জলী ।

এই পোষ্টের শিরোনামের প্রেক্ষাপটে আপনার প্রাজ্ঞ ও সুবিবেচনার প্রতি যথাযথ শ্রদ্ধা রেখেই বলছি, পোষ্টে থাকা কথামালা অনুযায়ী নতুন আরো কিছু গুণী ব্লগারের নাম দিয়ে পুণসম্পাদনা কালে সাম্প্রতিককালে যে সমস্ত পুরাতন গুণী ব্লগারের বিচরণ (সে নতুন পোষ্ট দানেই হোক কিংবা তাঁদের সুলিখিত মন্তব্যের গুণেই হোক) সামুকে সমৃদ্ধ করে চলেছেন প্রতি নিয়ত তাঁদের নাম ও কৃতির উল্লেখ থাকলে তা আমাদের মত নতুন ব্লগারদের কাছে মুল্যবান অনুপ্রেরনার উপাদান হিসাবে কাজ করবে বলে মনে করি । নতুন ব্লগারগন সে সমস্ত পুরাতন গুণী ব্লগারদের নাম ধরে ধরে এই ব্লগের ঐতিহ্যবাহী পুরাতন পোষ্ট গুলি পাঠের সুযোগ পেয়ে সামুর অতীত উৎকর্ষতার সাথে পরিচিত হতে পারবেন, তাদের লেখাগুলির গুণগতমানের আলোকে উদ্ভাসিত হয়ে নীজ নীজ লেখার মানোন্নয়নের মাধ্যমে সামুকে আরো সমৃদ্ধ করতে পারবেন। সামুর এই ক্রান্তিকালে এর পুণরুজ্জীবনে এটা খুবই গুরত্বপুর্ণ ভুমিকা রাখবে বলে বিশ্বাস রাখি ।

পোষ্টটি প্রিয়তে তুলে রাখলাম ।

অনেক অনেক শুভেচ্ছা রইল

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আলী ভাই আপনাকে। এই পোস্টে ব্লগের প্রেক্ষাপট থেকে কিছু স্বীকৃত মানদন্ডের ভিত্তিতে ব্যক্তিগত পর্যবেক্ষন সাম্প্রতিক সময়ে তুলনামুলক নতুনদের মধ্যে কারা ভালো লিখছেন তাদের নাম প্রকাশ করেছি। ফলে এখানে চাইলেও অনেকের নাম আসা সম্ভব নয়। অনেক ভালো ব্লগার আছেন, তাদের লেখার বৈচিত্রময়তা, লেখার মান ইত্যাদি আশানুরুপ নয় বিধায় তাদেরকে বিবেচনায় আনা হয় নি। তবে আমার নিজের ভুল বসত কয়েকজনের নাম বাদ পড়ে গেছে, তাদেরকে অচিরেই যুক্ত করা হবে।

আপনাকে আবারও ধন্যবাদ ভাই।

২২| ০৭ ই আগস্ট, ২০১৯ ভোর ৬:০৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চাঁদগাজী তার অসাধারণ হিউমার দিয়ে ব্লগকে উজ্জীবিত রাখেন | তার পক্ষে বিপক্ষে পোস্ট ও মন্তব্যগুলো আমরা অনেকেই উপভোগ করি | এই মুহুর্তে আরো কয়েকজন ব্লগারের নাম মনে পড়ছে, যাদের লেখার বিষয়বস্তু, স্টাইল, হিউমার এবং মান সত্যি প্রশংসনীয় : মন্জুর চৌধুরী, রাজীব নূর, ল, ঠাকুর মাহমুদ, গিয়াস উদ্দিন লিটন, মোহাম্মদ সাজ্জাদ হোসেন, রোকসানা লেইস, কিবরিয়া জাহিদ মামুন, গেছো দাদা, শামছুল ইসলাম |

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই বিষয়ে ব্যাখ্যা উপরের অনেকগুলো মন্তব্যের জবাবে দেয়া হয়েছে। আশা করি, আপনি তা পড়ে নিলে এই ব্যাপারে সঠিক ধারনা পাবেন। আপনাকে ধন্যবাদ মন্তব্য করার জন্য।

২৩| ০৭ ই আগস্ট, ২০১৯ ভোর ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


আপনার পোষ্টটি ব্লগিং'এর ভুমিকা, গুরুত্ব, প্রভাব বুঝতে সাহায্য করবে, ভালো হলো। ব্লগারেরা একটি আলোকিত জেনারেশন, এঁরা জাতির জ্ঞানী সন্তানেরা। সবার জন্য শুভেচ্ছে বলো।

আপনি পোষ্টে ফিরে এলে, উপরে আমার-করা ২টি মন্তব মুছে দেবেন; সাথে চশমা ছিলো না, অনেকগুলো টাইপো হয়ে গেছে, স্যরি।

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমি মন্তব্যগুলো মুছে দিয়েছি।

২৪| ০৭ ই আগস্ট, ২০১৯ ভোর ৬:৫২

বলেছেন: সকলকে সাধুবাদ জানাই।।

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ ল!

২৫| ০৭ ই আগস্ট, ২০১৯ সকাল ৮:৫৬

নূর আলম হিরণ বলেছেন: সকলের জন্য শুভেচ্ছা। ব্লগের এমন জটিল সময়ে উনারা উনাদের লেখা দিয়ে ব্লগ জমিয়ে রেখেছেন।

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকেও, আপনারা আছেন বলেই ব্লগ এত প্রাণবন্ত!

২৬| ০৭ ই আগস্ট, ২০১৯ সকাল ৯:৫৪

সাাজ্জাাদ বলেছেন: যাক, অনেক পরে হলেও ম্যানেজমেন্টের পক্ষ হতে কেউ একজন ব্লগারদের কথা বলল।
এ যেন সারা বছর স্কুলের টাইট শিডিউলের পর পিকনিকে টিচারের সাথে নাচানাচি করা।

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা! কি উপমা দিলেন ভাই!

২৭| ০৭ ই আগস্ট, ২০১৯ সকাল ১০:৫২

তারেক_মাহমুদ বলেছেন: যাদের লেখা পড়া হয়নি তাদের কয়েকজনের লেখা পড়লাম, আসলেই তারা ভাল লেখেন।

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২৮| ০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনাকে ব্লগে বিশাল দায়িত্ব পালন করতে হয়; সবাইকে সাহায্য করতে হয়; আপনি নিজেও ব্লগার, সব মিলিয়ে বেশ কমপ্লেক্স ভুমিকা আপনার; আপনাকে সব ব্লগারদের পক্ষ থেকে ধন্যবাদ। আমি যখনি আপনার সাহায্য চেয়েছি, সব সময় সাহায্য পেয়েছি, আমি সব সময় কৃতজ্ঞ।

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে চাঁদগাজী ভাই। সত্যি বলতে ব্লগার হয়ে ব্লগারদের নিয়ন্ত্রন একটি কঠিন ব্যাপার। সবাই আমার উপর আস্থা রেখেছেন দেখে আমি কৃতজ্ঞ। আপনাকে সাহায্য করতে পেরে আমি আনন্দিত। শুধু একটাই অনুরোধ - চেষ্টা করবেন অযাচিত ব্যক্তি আক্রমন না করতে। এটা করলেই আমি খুশি! কারন আমাদের সকলেরই জবাবদিহীতা আছে। অধিকাংশ ব্লগার আপনাকে ভালোবাসেন। আশা করি, সেটার মুল্যায়ন আপনি করবেন।

এটা অবশ্যই অনস্বীকার্য যে, আমাদের এই প্ল্যাটফর্ম সকল যুদ্ধাপরাধী, পাকিস্থানীদের সমর্থক, তাদের এই দেশীয় দোসর তাদের জন্য নয়। পাশাপাশি, যে সকল ব্যক্তি নিজের দেশের স্বার্থ বাদ দিয়ে ভারত চায়নার পা চাটে, সামু ব্লগ তাদের জন্য উপযুক্ত প্লাটফর্ম নয়। নিজেদের দেশের স্বার্থের ব্যাপারে আমরা জিরো টলারেন্স। এদের ব্যাপারে আমাদের সকলের অবস্থান শক্ত। এই জাতীয় ব্যক্তিদের অভিযোগ আমাদের কাছে গ্রহনযোগ্য নয়। এরা কি ভাবলো না ভাবলো, তাতে আমাদের কিছুই আসে যায় না।

এনিওয়ে, আপনার বিভিন্ন লেখা স্মৃতিচারন, শৈশব ইত্যাদির গল্প আমার খুব প্রাণবন্ত লাগে। চোখের সামনে সহজ সরল দৃশ্যপট। আপনি ভালো থাকুন এই কামনাই করি।

২৯| ০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:১৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগের এই দুর্দিনেও যে নতুন নতুন ব্লগার আসছেন ও ভাল করছেন সেটাও কম কথা নয়।

আপনার এই পোস্ট অনেকের আশা আরও বাড়িয়ে দেবে।

ধন্যবাদ।

০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ। আমাদের পাশে থাকার জন্য।

৩০| ০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:৫৩

করুণাধারা বলেছেন: চাঁদগাজীকে নিয়ে আপনার মূল্যায়ন চমৎকার! চাঁদগাজীকে নিয়ে আমার কিছু ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করার ছিল, কিন্তু আমার এখন খারাপ সময় যাচ্ছে বলে কিছু লেখার উৎসাহ পাচ্ছি না...

অসংখ্য ধন্যবাদ, আমাকেও আপনার তালিকায় অন্তর্ভুক্ত করায়... এটা আমার এক বিশাল অনুপ্রেরণা হবে, ভবিষ্যতে ভালো ব্লগার হবার জন্য।

৩১| ০৭ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:০৮

আখেনাটেন বলেছেন: চমৎকার উদ্যোগ। আপনার এই লেখা নিশ্চয় নতুনদের (আসলে অনেকেই আধা-পুরাতন; প্রায় চার বছর ব্লগিং করে চির নতুনের কথা শুনে আয়নায় নিজের চেহারা মোবারক তাৎক্ষণিকভাবে দেখে নেওয়ার খায়েস হল)। :P

এই কয় বছর ছেড়ে-এঁড়ে ব্লগে থেকে আরো কিছু ব্লগারের লেখা আমার কাছে ভালো লেগেছে, বিশেষ করে যারা গত এক দু বছর আগে ব্লগে প্রবেশ করেছেন।

শিখা রহমান(৩ বছর ৭ মাস)
আমার সমসাময়িক। যদিও ইদানিং ব্লগে দেখছি না। তবে উনার কবিতা গল্পের মধ্যে এক ধরণের মায়াময়তা বেশ লাগত। রসবোধের লেখাতেও উনি সিদ্ধহস্ত ছিলেন। বিশেষ করে মনে পড়ে ‘আমড়া আমড়াই তো’ লেখাটি। ফিরে আসুন শিখাপা।

অজ্ঞ বালক (৩ মাস ৪ সপ্তাহ)
সামান্য সময়ের ব্লগিং। কিন্তু লেখার ও মন্তব্যের হিউমারটুকু আমার কাছে চমকপ্রদ মনে হত। পড়ুয়া এই ব্লগারের লেখাগুলি ভালো না লেগে পারে না।

মলাসইলমুইনা ( ১ বছর ১০ মাস)
বিশ্লেষনধর্মী লেখায় এই গুণী ব্লগার বেশ ভালোভাবেই সফল মনে হয়েছে আমার কাছে। ইতিহাসের গলি ঘুপচিতে লুকিয়ে থাকা বিষয় আমাদের সামনে তুলে ধরে ব্লগকে মহিমান্বিত করেছে এতে কোনো সন্দেহ নেই।

মাহের ইসলাম (১ বছর ৬ মাস)
উনার লেবানন ভ্রমণের উপর একটি লেখা পড়েছিলাম। অসাধারণ। ভাষার পরিমিত ব্যবহার, লেখার সাবলীলতা ও ঘটনাকে উপস্থাপনের স্বকীয়তা মুগ্ধ করেছিল। অন্য যে লেখাগুলিও পড়েছি চমৎকার মনে হয়েছে।

পদাতিক চৌধুরী(১ বছর ৬ মাস)
লেখায় গ্রামীন সোদা গন্ধটা সূক্ষ্মভাবে টের পাওয়া যায়। লেখার সবচেয়ে বড় দিক হচ্ছে গতিশীলতা।

মেহেদী হাসান হাসিব ( ১০ মাস ৪ সপ্তাহ)
এই লেখকের দুই তিনটি গল্প পড়েছিলাম। বেশ প্রতিশ্রুতিশীল মনে হয়েছে। ব্লগে সময় দিলে পাঠকের অভাব হবে না এ কথা নিশ্চিন্তে বলা যায়।

রাকু হাসান (১ বছর ৪ মাস)
উনার অনেক লেখা জানা-অজানা অনেক বিষয় তুলে ধরেছে বেশ সুচারুভাবে। তথ্য-উপাত্তের সমাহার লেখাকে অন্যমাত্রা দিয়েছে। তবে তথ্যের সোর্সগুলি আরো ভালোভাবে উপস্থাপন ও লেখাকে ভিভিড করার ক্ষেত্রে উনি কাজ করলে অনেকের জন্য ঈর্ষার পাত্র হবেন এক কথা নিশ্চিন্তে বলা যায়।

কাছের মানুষ ( ৩ বছর ৫ মাস)
ব্লগে কল্প-কাহিনি উনার চেয়ে ভালো লিখেন এই কয় বছরে আমার চোখে পড়ি নি(থাকতে পারে)। উনি নিয়মিত ব্লগিং করলে তরুন প্রজন্মের অনেকেই হয়ত অনুপ্রাণিত হতে পারতেন।

কাতিআশা (১ বছর ৯ মাস)
পেশায় আর্কিটেক্ট। বেশ কিছু স্মৃতিচারণমূলক লেখা ও টেকনিক্যাল কিছু লেখা ব্লগের সম্পদ নিশ্চয়।

ইনাম আহমেদ (১ বছর ৫ মাস)
ঘটনার পেছনের ঘটনাকে দেখার ব্যাপারটা বেশ ভালো। যদিও মাঝে মাঝে সেটা কিছুটা উগ্রতায় রূপ ন্যায়। তবে লেখার প্রশংসা করতেই হয়। তবে অধিক প্রতিক্রিয়াশীল হওয়ার কারণে ব্লগিয় ইন্টারেকশনে বিশাল গ্যাপ রয়ে গেছে।
যাহোক উনার ব্লগে গিয়ে দেখি সব লেখা হাপিস। ডোডোপাখির দাপাদাপিতে এলাকা গিজগিজ করছে। পালিয়ে বাঁচলুম।

৩২| ০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:১৭

নতুন নকিব বলেছেন:



আপনি ঠিক বলেছেন। পোস্টের কিয়দাংশ না পড়ার ফলে আমার পূর্বোক্ত মন্তব্যটি যথার্থ ছিল না বলে দু:খিত। সুন্দর প্রতিমন্তব্যে বিষয়টি বুঝিয়ে বলায় আন্তরিক ধন্যবাদ।

সর্বোপরি বর্তমান প্রতিকূল পরিবেশে ব্লগের এখনকার ঝিমিয়ে পড়া অবস্থায় আপনার এই পোস্ট ব্লগারদের উজ্জীবিত করতে সহায়ক হবে।

শুভকামনা সবসময়।

৩৩| ০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: খুব সুন্দর পোষ্ট

৩৪| ০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:০৮

নজসু বলেছেন:


দারুণ।

৩৫| ০৭ ই আগস্ট, ২০১৯ বিকাল ৫:৪০

মাহের ইসলাম বলেছেন: পোস্টটি দেখে খুব ভালো লাগলো।
আমার কাছেও মাঝে মাঝে মনে হয়েছে যে, আমরা সমালোচনামূলক মন্তব্য করি না। আর সেজন্যেই একজন নবীন লেখক আরো ভালো করার সুযোগ থেকে বঞ্চিত হয়। আমি মনে করি, এ ধরনের উদ্যোগ আমাদেরকে অনুপ্রাণিত করবে, মানসম্মত লেখা উপস্থাপন করতে।

যাদের নাম দেখেছি, প্রত্যেকেই অসাধারণ লিখেন।
যদিও সবার সাথে আমার ব্লগিয় যোগাযোগ সমান নয়। তাই, কয়েকজন প্রিয় ব্লগারের নাম দেখে খুব ভালো লাগলো।
ব্যক্তিগত ভাবে আমি মনে করি, আরো কয়েকজন হয়তো খুব শিগগীরই নিজেদের স্থান আপনার তালিকায় করে নিতে সক্ষম হবেন। তার পরেও মনে হচ্ছে, শিখা রহমান এবং পদাতিক চৌধুরীর নাম দেখলে আরেকটু ভালো লাগতো।

শুভ কামনা রইল।

৩৬| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:০০

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন পোষ্টে ++++

হুম । সামুর আকাশে সকলেই আপনাপন গুনে উজ্জ্বল নক্ষত্রসম।
সবাইকে অভিনন্দন।
অনেক কিছু শেখার জানার বোঝার আছে সবারই সাবর কাছ থেকে।

তোরা সব জয়ধ্বনি কর
ঐ নতুনের কেতন উড়ে কালবৈশাখির ঝড়
তোরা সব জয় ধ্বনি কর :




৩৭| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:২১

সোহানী বলেছেন: প্রথমেই ধন্যবাদ জানাই যে ব্লগের কিছু নতুন কিন্তু প্রিয় মুখকে এক সাথে আনার জন্য। সবার সম্পর্কে যা বলেছেন তার সাথে সহমত সবসময়ই। আর চাঁদগাজী ভাইকে নিয়ে মূল্যায়ন ও যথাযথ।

তবে আখেনাটেন ভাই যেমন আরো ক'জনের নাম এনেছেন তেমনি আমারও পছন্দের তালিকায় আরো অনেকে আছেন। সেরকম কিছু প্রিয় নাম একজন মডারেটরের তালিকায় না দেখলে কিছুটা মন খারাপ হয় বৈ কি। তারপরও স্বাগতম জানাই। আখেনাটেন এর ভাই এর মতো নিজের পছন্দের তালিকার লিস্টটা নিয়ে আসবো হয়তো (যদি সময় মিলে)।

৩৮| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:২৬

সোহানী বলেছেন: সরি, একজন আদু ভাই (বোন) ব্লগার হিসেবে সবসময়ই একটু বেশী কথা বলার চেস্টা করি………. :P B-))

৩৯| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৩০

ক্লে ডল বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ! :)
এমন পোস্ট ব্লগারদের খুবই অনুপ্রাণিত করে। গেম চেঞ্জার আগে মাসিক সামু ব্লগ বাস্টারস দিতেন। লেখালেখি মূল্যায়ন এবং উন্নয়নের জন্য এরকম ধরনের পোস্ট খুবই দরকার।

৪০| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৯:০৯

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। মন্তব্য গুলোতে চোখ বুলিয়ে গেলাম।

৪১| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৬

অন্তরা রহমান বলেছেন: সবাইকে অনুসরণ করতে হবে পিসিতে বসা মাত্র। আর আশা করি আজ থেকে বছর দুই পর দেয়া তালিকায় আমার নামটাও উঠে আসবে৷ :D

৪২| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১১:৫৯

অজ্ঞ বালক বলেছেন: লোকমুখে শুনতে পাইলাম আমার নাকি কেডায় প্রশংসা করছে। আমি শুইনা টাশকি খাইসিলাম, দেইখা নির্বাক হইয়া গেলাম। আখেনাটেন ভাইডি, আমার মতন একজন নো-বডির লেখা যে আপনার চোখে পড়ছে ও মনে ধরছে সেইটা অনেক বড় একটা প্রাপ্তি। খাড়ায়া স্যালুট ম্যান।

৪৩| ০৮ ই আগস্ট, ২০১৯ রাত ১:০৯

রাকু হাসান বলেছেন:


আখেনাটেন ভাইয়া ।
আমিও এক দুইজনের নাম বলতে চাচ্ছিলাম । উপরে দেখলাম আখেনাটেন ভাইয়া উল্লেখ করেছেন । সাথে দেখলাম আমার নামটিও উল্লেখ করেছেন । অবাক হবার মতো । তবে আপনার মন্তব্যের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি । পরামর্শগুলো কাজে লাগানোর চেষ্টা করবে । আমি প্রতি নিয়ত উন্নতির জন্যই ব্লগিং করবো । তবে সময় নিয়ে কাজ করলে আমি ভালো করতে পারবো বলে বিশ্বাস । দেখা যাক । আরও যে কোনো পরামর্শ প্রদান সব সময় আমি ইতিবাচক হিসাবেই নিব । অনেক কৃতজ্ঞতা আপনার প্রতি ।

কাল্পনিক ভালোবাসা ভাইয়া
আপনার এই পোস্ট অবশ্যই আমাদের প্রেরণা দিবে । উপরে দেখুন অন্তরা আপু বলেছেন আগামীতে তাঁর নামও দেখতে চায় । এভাবেই অন্য ব্লগাররা এমনটা মনে করতেই পারে । আমার অনুরোধ এমন আরও পোস্ট নিয়ে আসুন । যতটুকু সম্ভব ব্লগে থাকুন । যখন আপনি ব্লগে থাকেন অন্য রকম একটা সাহস কাজ করে । বুঝাতে পারবো না ,ভিন্ন রকম একটা ভালো লাাগা কাজ করে ।
আগে ক্ষমা চেয়ে নিচ্ছি ,যদিও এই পোস্টে এডমিন সংশ্লিষ্ট কিছু প্রশ্ন আসুক সেটা চান না হয়তো । সাধারণ ব্লগার হিসাবেই থাকতে চান মে বি । তবু করছি । এই অংশের উত্তর না দিলেও মাইন্ড করবো ,আপনার ইচ্ছা হলে দিবেন । যদি সাধারণ ব্লগার হিসাবে থাকার জন্য (এখানে) উত্তর না দেন সমস্যা নেই ।
* সামু কঠিন সময় পার করছে । সামুর বিকল্প কোনো ব্লগের চিন্তা ভাবনা করা যায় না কি ? জানিনা কি হবে । যদি ব্লগ আনব্লক করার সম্ভবনা থাকে তাহলে ভিন্ন কথা । আমার মনে হয় যদি ব্লক হয়েই থাকে অনেক দিন , তাহলে এটার পাশাপাশি বিকল্প একটা ব্লগ সাইটের চিন্তা ভাবনা করা যেতে পারে ।

সময় থাকলে আমার ব্লগিং নিয়ে কিছু পরার্মশ আশা করবো । অনেক মন্তব্য জমে গেছে জানি কষ্ট কর সবগুলোর উত্তর প্রদান করা । ভালো থাকবেন।

৪৪| ০৮ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: ঠিক কত বয়সে পুরাণো বুঝতে সমস্যাই হচ্ছে। B-)

দারুন পোস্ট। এই পোস্ট ভালো পোস্ট করার ক্ষেত্রে ব্লগারদের উৎসাহিত করবে। যারা লিস্টে আছেন তারাতো উৎসাহিত হবেনই। যারা লিস্টে নেই তারাও লেখার মান নিয়ে রীতিমত আদাজল খেয়ে নেমে লিস্টেড হবেন কাজের কোয়ালিটি বাড়িয়ে। সম্মানিত পোস্টদাতা ও মডারেটর সাহেবকে অশেষ কৃতজ্ঞতা এমন একটি আয়োজন করার জন্য । ব্লগের উত্তোরত্তর সমৃদ্ধি করছি। যারা ভালো লিখেছেন কিন্তু তালিকায় নেই তাদের পুরোনো হিসেবে ধরে নিলাম। তাই আর নাম উল্লেখের প্রয়োজন বোধ করলামনা । :)

০৮ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি অবশ্যই একজন চিরতরুন মানুষ, আপনার প্রোফাইলের ব্যক্তিত্বের মত!!

৪৫| ০৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৩৪

এভো বলেছেন: সামহোয়্যার ইন ব্লগে... আপনাকে স্বাগতম। আপনাকে প্রথম পাতায় লেখার সুযোগ দেবার আগে আপনাকে ৩ দিন পর্যবেক্ষনে রাখা হবে। প্রথম পাতায় লেখা পোষ্ট করার সুবিধা পেতে ভালো লেখা পোষ্ট করুন এবং ব্লগের নিয়ম মেনে চলুন।
উপরের মেসেজটা এসেছে যখন ব্লগটা ওপেন করি কিন্তু এখনো প্রথম পাতায় লেখার সুযোগ হয় নি । প্রথমে কিছু লিখা দিয়েছিলাম, তারপর লিখা বন্ধ করে দিয়েছি -- আমার ব্লগের স্টাটাস নিম্ন রুপ ---
আমার পরিসংখ্যান
পোস্ট করেছি: ৭টি
মন্তব্য করেছি: ১০২টি
মন্তব্য পেয়েছি: ২৯টি
ব্লগ লিখেছি: ১ বছর ৯ মাস
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ০ জন

০৮ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এক বছরে মাত্র ৭টি পোস্ট, খুব একটা আশাব্যাঞ্জক কিছু নয়। আপনি নিশ্চয় লক্ষ্য করেছেন, এখানে সমসাময়িক সময়ে যারা তুলনামুলক মানসম্মত পোস্ট প্রকাশ করেছেন, তাদের একটি ছোট্ট তালিকা। আমি বিশ্বাস করি, আপনি আবারও নিয়মিত হবেন।

কপি পেষ্ট পোস্ট বা এই ধরনের উপদেশ মুলক পোস্টের চাইতে নিজের চিন্তাভাবনা প্রতিফলিত হয় এমন কিছু বিষয়ে লিখবেন।

৪৬| ০৮ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৩৮

বিজন রয় বলেছেন: সরকার বাহাদুর কর্তৃক এই ব্লগের উপর যে অন্যায়ের খড়গ নিক্ষেপ হয়েছে, তা থেকে ব্লগ ও আমরা ব্লগাররা ধীরে ধীরে বেরিয়ে আসছি। এমনই একটি সময়ে আপনার এই পোস্ট অত্যন্ত সময়োপযোগী ও তাৎপর্যপূর্ণ।

আমরা অনেকেই আসলে ব্লগিং করতে চাই।
ব্লগারদের নিয়ে আপনার বা আপনাদের পক্ষ থেকে এমন মানদণ্ড দাঁড় করানো একটি ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশারখি।
যাদের নাম এখানে উল্লেখ করেছেন তাদের নাম দেখে অনেক ভাল লেখনীর ব্লগার এখন ব্লগমূখি হবেন এবং যারা সিরিয়াস ছিলেন না ব্লগিং এ ব্যাপারে তারাও সচেষ্ট হবেন বলে মনে করি।

ব্লগ বন্ধ করে দেওয়ার আগ পর্যন্ত আমিও ব্যক্তিগতভাবে এই ব্লগটি যাতে সচল থাকে বা ব্লগাররা ব্লগিংএ উৎসাহ পায় সেজন্য সামান্য চেষ্টা চালিয়ে যেতাম, যেমন........
০১. অনেক ব্লগার পোস্ট দিতেন কিন্তু কোন মন্তব্য পেতেন না বা কম পেতেন, সেখানে আমি যেয়ে মন্তব্য করে আসতাম;
০২. অনেক পুরাতন ব্লগার যারা অনেক দিন ধরে ব্লগে আসতেন না, আমি তাদের ব্লগেও যেয়ে তাদের ফিরে আসার জন্য বলে আসতাম; ( এ জন্য আমাকে অনেকে অনেক কথা বলেছেন কিন্ত সব কর্ণপাত না করে আমি আমার কাজ চালিয়ে গিয়েছি শুধু ব্লগটার ভালর কথা চিন্তা করে )
০৩. পরবর্তীতে যখন দেখলাম ব্লগে কোন সংকল পোস্ট আসে না, তখন আমি কবিতা নিয়ে সংকলন পোস্ট দেওয়াও শুরু করলাম যা অব্যাহত ছিল এই ব্লগ বন্ধ করে দেওয়ার পূর্ব পর্যন্ত।

আমি মনে করি সবাই যার যার স্থান থেকে যদি পজিটিভ দৃষ্টি নিয়ে কাজ করি তাহলে আবার আমাদের এই ব্লগটি উজ্জ্বল হয়ে উঠবে।

আপনাকে ধন্যবাদ কাল্পনিক_ভালবাসা এই পোস্টি দেওয়ার জন্য।
এভাবে আরো কি কি কাজ করা যায় সে বিষয়ে আলোচনা করা যেতে পারে।

৪৭| ১০ ই আগস্ট, ২০১৯ রাত ৩:০০

জাহিদ অনিক বলেছেন:
বাহ দারুণ। ব্লগ মডারেশন থেকে এমন স্বীকৃতি পাওয়া আসলেই উপযুক্ত ব্লগারের জন্য দারুণ ব্যাপার। যাদের কথা লিখেছেন, তাদের অনেকের লেখার সাথেই পরিচিত আছি।
ভালো পর্যবেক্ষন এবং মূল্যায়ন। সকলের জন্য আন্তরিক শুভেচ্ছা রইলো।

৪৮| ১০ ই আগস্ট, ২০১৯ রাত ৩:৪০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনাকে ধন্যবাদ কাল্পনিক_ভালবাসা এই পোস্টের জন্য।
..........................................................................................................
আপনার কথাটা অনেকটাই সত্য , আমি জানি আমার লেখা অনেকেই আগ্রহ
নিয়ে পড়েনা , তাই ভাবি এখনও আমি জনপ্রিয় কোন ব্লগার নই, এবং বিভিন্ন
কারনে বিশেষত ব্যবসায়িক কাজে ঢাকার বাহিরে থাকলে সামুতে ঢুকতে পারি না।
কিছু কিছু নিকের লেখা দেখলাম পোষ্ট হওয়া মাত্র অনেক লাইক পড়ে,
তাতে আমার কোন দু:খবোধ নাই, তবে আমার কিছু প্রয়োজনীয় পোষ্ট যখন সকলের দৃষ্টিগোচর হয়না
তখন দু:খটা নিজের মাঝে রাখতে হয় ।
যেমন আজ <..ঈদ মোবারক! নতুনভাবে গরুর রচনা ! ঈদ মোবারক!!!...ঠাকুরমাহমুদ বলেছেন: আপনার এতো পরিশ্রমের পোষ্ট প্রথম পাতায় আসেনি (সম্ভবত) আশা করছি আপনার পোষ্ট দ্রুত প্রথম পাতায় চলে আসবে। ভালো থাকুন।
...............................................................................................................................................................অযাচিত ব্যক্তি আক্রমন, একমুখী রাজনৈতিক সমালোচনা বাদ দিয়ে, যে কোন সমালোচনায় ক্ষেত্রে যদি আরো কিছুটা 'চিনি' যুক্ত করতে পারলে - লেখনির মানের দিক দিয়ে তিনি অনেক নামী দামী ব্লগার থেকে এগিয়ে থাকবেন। আলোচ্য এই ব্লগারের নাম - চাঁদগাজী।
উনার সম্পর্কে আমি একটু বলতে চাই, আমি তখন খুবই নুতন ব্লগার, উনার একটি বক্তব্যকে পাল্টা যুক্তি দিয়েছিলাম, খুব
উত্তেজিত ভাবে ৩০ সেকেন্ডের মধ্যে তা মুছে ফেলেন এবং পরপরই আমার ব্লগে ঢুঁ মারেন । ৫৯১ জন আমার অনুসারিত থাকলেও তালিকায় উনার নাম নেই তবে ব্লগে বসলে "ব্লগার- চাঁদগাজী। পাতায় একবার হলে ও সার্চ করি এর্ং যথাযথ মন্তব্য করতে ভয় পাই না, তিনি আমাকে বেশ কয়েকবার শক্ত মন্তব্য করেছেন, তা আমি হাসি মুখে গ্রহন করেছি ।
........................................................................................................................................................
ব্লগারদের মাঝে ভাব, ভাষা, যুক্তি তর্কের আদান প্রদান চলবে, এতে সামু সমৃদ্ধ হবে, আমরা বাংলায় জ্ঞানচর্চা করব,
অবশ্যই তা পারস্পরিক শ্রদ্ধার মাঝে হবে ; এটাই আমার কাম্য ,

৪৯| ১৩ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৩২

শহুরে আগন্তুক বলেছেন: বাহ্... চমৎকার উদ্যোগ । নিয়মিত হোক ।

৫০| ১৭ ই আগস্ট, ২০১৯ রাত ১:৩৮

গড়ল বলেছেন: আশা করি নতুনরা এতে অনেক উৎসাহ পাবে, সবাইকে অভিনন্দন আর আপনাকে ধন্যবাদ।

৫১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:১৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: কাভা ভাই, পোস্ট করতে গিয়ে বুঝতে পারলাম আমি সম্ভবত পোস্ট দেয়াতে ব্লক হয়ে গেছি | ইতিপূর্বে আমার পোস্ট প্রথম পাতায় প্রকাশিত হতো | এখন পোস্ট দিতেই পারছি না | যদিও আমার প্রোফাইলে আমাকে নিরাপদ ব্লগার হিসাবে দেখাচ্ছে কিন্তু আমি কোনো নতুন পোস্ট দিতে পারছি না | একটু দেখবেন কি ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.