নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

বিচারিক প্যানেল নির্বাচন নিয়ে একটি ভজঘট লেখা।

০৬ ই জুন, ২০২৩ ভোর ৪:৩৯

ব্লগারদের 'বিচারক' নির্বাচন করতে অনুরোধ করেছিলাম। ব্লগাররা যাদের নাম সাজেস্ট করছেন, তাঁরা কেউই নানা ধরনের সমস্যার কারণে বিচারক হিসাবে দায়িত্ব পালন করতে চাইছেন না। ভালো একটা বিপদ হলো!


আমরা চাইলে এই সমস্যাটির সমাধান খুব সহজেই করতে পারি। কিন্তু আমরা চাই ব্লগাররা সামগ্রিক বিষয়ে একমত হয়ে একটি সিদ্ধান্তে আসুক। আমরা ছোট একটি কমিউনিটি- এখানেই যদি আমরা নির্বাচন কমিশন ঠিক করতে না পারি, তাহলে ১৬ কোটি দেশের মানুষের নির্বাচন কমিশন কিভাবে কাজ করবে? :#)

আমরা এবার ব্লগারদেরকে বিচারক প্যানেল নির্বাচন করতে দিয়েছি - কারণ আমরা চাই ব্লগাররা এই ধরনের প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত হোক। এটা একটি অভিজ্ঞতা, যা ব্লগারদের ব্যক্তিগত জীবনেও কাজে দিবে। পাশাপাশি, আরো একটি কারণ হচ্ছে, ইতিপূর্বে ব্লগ টিম থেকে মনোনীত বিচারক প্যানেল নিয়ে অনেকেই প্রকাশ্যে এবং অপ্রকাশ্যে সমালোচনা করেছেন যা অধিকাংশই "ইন-বক্স" কেন্দ্রিক। আমি ব্যক্তিগতভাবে মনে করি - এই ধরনের ইন-বক্স কেন্দ্রিক সমালোচনা অধিকাংশ ক্ষেত্রেই ইতিবাচক কিছু সৃষ্টি করে না। উল্লেখ্য যে, আলোচ্য বিচারিক প্যানেল থেকে ব্লগ দিবস উপলক্ষে পাঠানো লেখা সমূহের ব্যাপারে অসন্তোষ প্রকাশ করা হয়েছিলো যা কারণে আমরা ব্লগ স্মরণিকা প্রকাশকে আপাতত স্থগিত রেখেছি। এই বিষয়টিকে আমাদের অনেক ব্লগার ব্যক্তিগতভাবে নিয়েছেন যা আমাদের জন্য কষ্টদায়ক।

একটি বিষয় আমাদেরকে মনে রাখতে হবে - আমরা এখানে যারা লেখালেখি করছি, তাদের বড় একটা অংশ শখের বসে লেখালেখি করি এবং এটা একটি কমিউনিটি ব্লগ। ফলে এখানে খুব ভালো মানের লেখা যেমন প্রকাশিত হবে তেমনি খুবই কাঁচা লেখাও প্রকাশিত হবে। যারা ভালো লিখেন, তাদের দেখে বাকিরা শিখবে। এটা একটি চলমান প্রক্রিয়া। বছর জুড়ে নানা ধরনের প্রতিযোগিতা করা হয় মূলত এই উদ্দেশ্যে। ভালো লেখকদের দেখে কিভাবে শেখা যায়? খুব সহজ ভাবে বলি, পুরানো অনেক ব্লগারদের প্রথম দিকের লেখাগুলো খুঁজে বের করে পড়ুন আর লক্ষ্য করুন সময়ের সাথে তাদের লেখা কিভাবে পরিবর্তিত হয়েছে।

কোন একটি প্ল্যাটফর্ম বা ব্লগ তখনই একটি স্মরণিকা বা ম্যাগাজিন প্রকাশ করার সিদ্ধান্ত নেয় যখন যে বিশ্বাস করে, এই প্ল্যাটফর্মের অনেক গুনি এবং মেধাবী লেখক রয়েছে। এই সকল লেখকদের লেখা প্রকাশের মাধ্যমে একটি প্ল্যাটফর্ম তার নিজস্ব ব্র্যান্ডিং করে, বিজ্ঞাপন করে মানুষদের জানায় - দেখো আমার এখানে চমৎকার সব লেখক আছে, তুমি যদি নিয়মিত এমন লেখা পড়তে চাও তাহলে আমাদের ব্লগে এসো, তুমিও লিখো। ফলে আমাদের এই প্ল্যাটফর্ম থেকে একটি সময় অপর বাস্তব নামের একটি ম্যাগাজিন বের করা হতো, ব্লগাররাই এর উদ্যোগ নিয়েছিলো, নিজেরা সম্পাদনা করত। তখন সেই ম্যাগাজিনে লেখা ছাপা হওয়া ছিলো একটি মর্যাদার বিষয়, আনন্দের বিষয়। পাশাপাশি ব্লগে সেরা পোস্টের বিভিন্ন তালিকা হতো। কারো কোন পোস্ট সেরা পোস্টের তালিকায় স্থান পেলে ব্যক্তিগত ভালোলাগার পাশাপাশি, আত্মবিশ্বাসও বৃদ্ধি করত। এই যে আমি লিখতে পারছি, এটা সেই আত্মবিশ্বাসেরই ফলাফল। সবচেয়ে বড় কথা, আমরা একটা সময়ে ব্লগারদের মধ্যে ভালো লেখা প্রকাশ করার জন্য একটি অলিখিত প্রতিযোগিতা দেখতাম, কিন্তু এখন সেটা তেমন চোখে পড়ে না।

অনেকেই হয়ত বলবেন, পরিস্থিতি পালটে গেছে, আগের দিন এখন আর নেই। কিন্তু আমি এর সাথে সহমত প্রকাশ করি না। আমাদের ব্লগে এখনও যে পরিমাণ মেধাবী ও সৃজনশীল ব্লগার রয়েছেন তা বাংলাদেশের অন্য কোন লেখক ফোরামে নেই। ফেসবুক লেখক গ্রুপ আর ব্লগ এক জিনিস নয়। ফেসবুক অল্প সময়ের জন্য সেলিব্রেটি বানায়, লেখক বানাতে পারে না। অন্যদিকে ব্লগ লেখক তৈরি করে যা আপনাকে দীর্ঘমেয়াদীর জন্য সেলিব্রেটি বানাবে। আপনি আমি এখনও ব্লগে আছি, সময় দিচ্ছি কারণ আমরা ব্লগকে এখনও ভালোবাসি। ব্লগ এখনও আমাদের দৈনন্দিন জীবনের একটি প্রয়োজনীয় অঙ্গ। আমরা একটু মনযোগী দিলেই আমাদের নিজেদের লেখালেখির ক্ষুধা বাড়াতে পারি, লেখার বৈচিত্রময়তা বৃদ্ধি করতে পারি।

আমি মাঝে মাঝে বলে থাকি - ব্লগ সাধারণ ধর্ম প্রচারের জায়গা নয়। আমার এই কথাটি নিয়ে অনেক ব্লগার নানা রকম জটিলতা সৃষ্টির চেষ্টা করেছেন এবং হাস্যকর কথাবার্তা প্রচার করেছেন। যার ফাঁদে পড়ে একজন ব্লগার খুবই অপরিপক্ব ভাবে আমাকে ফেসবুক ম্যাসেঞ্জারে জিজ্ঞেস করেছেন যে তিনি যদি বেশি বেশি আলহামদুলিল্লাহ বা ইনশাআল্লাহ শব্দ ব্যবহার করেন, তাহলে কি তিনি রেস্ট্রিকশন পাবেন কি না?

আমি টানা দশ মিনিট নির্বাক ছিলাম, এই ম্যাসেজ পেয়ে। এই ম্যাসেজটি তিনি যার কাছ থেকে পেয়েছেন বা যারা ছড়িয়েছে তারা উক্ত ব্লগারকে ধারনা দিয়েছেন, আমি ধর্ম বিদ্বেষী বা সামহোয়্যারইন ব্লগে ধর্ম নিয়ে লেখা যায় ইত্যাদি। যিনি এই তথ্যটি দিয়েছেন বা যার কাছ থেকে উক্ত ব্লগার এই তথ্যটি জেনেছেন তিনি নিঃসন্দেহে ধর্মকে ভালোবাসেন এবং ধর্মের ব্যাপারে তিনি খুবই স্পর্শকাতর। অথচ দেখুন কি দুর্ভাগ্য! ধর্মকে জয়ী করতে গিয়ে মিথ্যার আশ্রয় নিতে হলো। ধর্মকে যখন মিথ্যার শক্তিতে বিজয়ী করতে হয়, তখন সেটা ধর্মভীরুতা থাকে না, সেটা হয় ধর্মের নামে ভণ্ডামি এবং শো অফ। যা আমাদের দেশের প্রেক্ষাপটে খুবই স্বাভাবিক একটি ব্যাপার। অথচ আমার সাথে যারা ব্যক্তিগতভাবে যোগাযোগে আছেন তাঁরা জানেন, আমি ব্যক্তিজীবনে কেমন ধর্মকর্ম পালন করি বা আমার চিন্তা ভাবনা ও আমার দর্শন। আমার ব্যক্তিজীবন আর পেশাদার জীবন এক নয় এবং এটা হওয়াও উচিত নয়।

ব্লগ সাধারণ ধর্ম প্রচারের জায়গা নয় - কথাটির ব্যাখ্যা হচ্ছে, ব্লগে ধর্ম প্রচার বা প্রসার করতে গিয়ে কেউ যেন অন্যের ব্যক্তিগত স্বাধীনতা বা বিশ্বাসে অপ্রয়োজনীয় হস্তক্ষেপ না করেন। দ্যাটস ইট! আমাদের উদ্দেশ্যে আলোচনার প্রেক্ষাপট তৈরি করা। যে বিষয়ে আলোচনার কিছু নেই, সেটা নিয়ে লেখার কোন মানে নেই।

পুরানো প্রসঙ্গে আবার ফিরে আসি। বর্তমানে আমরা নতুন নতুন লেখক সৃষ্টির জন্য নতুন নিবন্ধনকৃত ব্লগারদের প্রথম পাতায় দ্রুত সুযোগ দিচ্ছি। নুন্যতম মানসম্পন্ন লেখা বা লিখতে পারবেন বা শিখে নিতে পারবেন মনে হলেই আমরা সুযোগ দিচ্ছি। যদিও একটা সময় এটা অকল্পনীয় ছিলো। কিন্তু বর্তমান পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে এবং নতুনদের ব্লগিং এ আগ্রহ সৃষ্টির জন্য আমরা এই উদ্যোগ নিয়েছি। কিন্তু আমরা যখন এই বই প্রকাশ করি বা উদ্যোগ গ্রহণ করি, তখন কিন্তু চাইলেই একজন নতুন লেখক সেখানে অংশ গ্রহণ করতে পারবেন না। লেখার সুনির্দিষ্ট মান সম্পর্কে যথেষ্ট ইতিবাচক মনোভাবের পরেই আমরা কোন ম্যাগাজিনে সেই নতুন লেখকের লেখা ছাপাবো। এটাই সঠিক পদ্ধতি।

দুঃখের বিষয় হচ্ছে, বর্তমান সময়ে ব্লগে ইতিবাচক সমালোচনার প্রেক্ষাপটটি খুবই সংকীর্ণ হয়ে এসেছে। আরো সংকীর্ণ হয়েছে নিজের লেখাকে ঘষামাজা করে উন্নত করার স্বদিচ্ছা বা তাগিদ। আমি এমন অনেক ব্লগারকে দেখেছি যারা পাঁচ বছর আগে যেমন লিখতেন, এখনও তেমন লিখছেন। লেখা নিয়ে নতুন কোন এক্সপেরিমেন্ট নাই, নতুন কোন ক্ষুধা নাই। এমনও অনেক ব্লগার আছেন যাদের লেখা মান যথাযথ হবার আগেই তারা বই প্রকাশ করে ফেলেছেন। অনেক সময় ব্যক্তিগত উদ্দীপনা এবং লেখক হবার তীব্র বাসনা থেকেই আমরা এমনটা করি। কিন্তু সঠিকভাবে প্রস্তুত না হয়ে বিশাল সাগরে পা দিলে আপনি খুব সহজেই হারিয়ে যাবেন।

এই বিষয়গুলো নিয়ে কম বেশি আলাপ করেছি। অনেকেই বলেছেন, আমি কি এমন লিখি যে অন্যদের ব্যাপারে সমালোচনা করি? আমি কি খুব ভালো লিখি?

আমি আত্মবিশ্বাসের সাথে বলতে পারব না যে, আমি ভালো লিখি। আমি অবশ্যই স্বীকার করি, আমার মধ্যে ঘাটতি আছে, লিখে মত প্রকাশে দৈন্যতা আছে। তাই তো অনেকেই বিষয়টি নিয়ে ভুল বুঝেছেন এবং প্রকাশ্যে ও অপ্রকাশ্যে আমার উপর 'গোসসা' করেছেন।

লেখক হিসাবে আমার যোগ্যতা নিয়ে যে কোন সময় প্রশ্ন তোলা যায় তবে ভালো লেখার চেষ্টা করার ক্ষুধাটি মরে যায় নি। সেই ক্ষুধা আমি টিকিয়ে রেখেছি। বিভিন্ন সময় ব্লগারদের কাছ থেকে শিখে নিজের ত্রুটি সংশোধনের চেষ্টা করেছি।

ব্লগ টিমের সাথে প্রায় সুদীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে কাজ করার সুবাদে আমাকে প্রচুর লেখা পড়তে হয়েছে। ভালো না লাগলেও পড়তে হয়। ফলে লেখক হিসাবে আমার স্বীকৃতি না থাকতে পারে, কিন্তু পাঠক হিসাবে আমার স্বীকৃতি অবশ্যই আছে। সেই স্বীকৃতি থেকে আমি অবশ্যই আমার সহ ব্লগারদের লেখা উন্নয়ন করার ব্যাপারে ভালো মন্দ পরামর্শ দিতে পারি, খারাপ হলে বলতে পারি, ভালো হলে সুনামও করতে পারি - মূলত এটাই আমার কাজ। ব্লগ টিমের সদস্য হিসাবে এটাই আমার মুল দায়িত্ব। আমার দায়িত্ব ব্লগারদের উপর ছড়ি প্রদর্শন করা নয়। ফলে যারা ব্লগ প্রকাশনীর জন্য ভালো মানসম্মত লেখা খুঁজে পাইনি বলাতে রাগ বা অভিমান করেছেন, তারা যদি ঠাণ্ডা মাথায় ভেবে দেখেন, তাহলে বুঝবেন, বিষয়টি কাউকে হেয় প্রতিপন্ন করার জন্য বলা হয় নি বরং সকলের সার্বিক উন্নতির জন্যই বলা হয়েছে।


আপনারা হয়ত অনেকেই জানেন যে, বাংলাদেশের বেশ কয়েকটি প্রথম সারির পত্রিকার সাথে আমাদের একটি যোগাযোগ আছে যার মাধ্যমে আমরা ভালো কোন লেখা পত্রিকায় প্রকাশের জন্য পাঠাতে পারি এবং যা তারা প্রকাশ করবে। পাশাপাশি, তাদের জন্যও নির্দিষ্ট বিষয়ে লেখা প্রদানের জন্যও আমরা ব্লগারদের অনুরোধ করতে পারি। ২০১২ - ২০১৭ সাল পর্যন্ত নিয়মিত লেখা আমরা পাঠাতে পারতাম, আত্মবিশ্বাসের সাথে ব্লগারদের বিভিন্ন টপিকে লেখা লিখতে বলতে পারতাম যা জাতীয় দৈনিকে ছাপা হতো এবং উক্ত ব্লগাররা আর্থিক সম্মানীও পেতেন। ২০১৭ সালের পর থেকে আমরা এই বিষয়ে খুব একটি অগ্রসর হতে পারি নি।

আমরা চাই আমাদের ব্লগাররা নিজেদের আরো গুছিয়ে নিবেন, ব্লগারদের মেধা বিকাশের প্ল্যাটফর্ম হতে চাই আমরা। আমি বিশ্বাস করি, বর্তমানে আমাদের অনেক ব্লগার আছেন যাদের হাত ধরে আমাদের নতুন পদচারনা আবার শুরু হবে। পুরানোদের দায়িত্ব নিতে হবে।

ধান ভানতে শিবের গান গাইলাম। আশা করি, ব্লগাররা বুঝতে পেরেছেন সমকালীন ব্লগারদের মধ্যে থেকে বিচারক মনোনয়ন প্রক্রিয়া খুব একটা সহজ কিছু নয়। এই অভিজ্ঞতাটি আপনাদের কাজে দিবে। যাদের বিচারক হিসাবে মনোনয়ন দেয়া হয়েছিলো, তাঁরা যেহেতু অপারগতা জানিয়েছেন, তাদের সিদ্ধান্তের প্রতি আশা করি সকলে সম্মান দেখিয়ে নতুন উপযুক্ত বিচারক প্যানেলের নাম প্রস্তাব করবেন। আমরা সেই প্রস্তাবিত নাম থেকে তিনটি নাম বাছাই করে দ্রুত ফলাফল ঘোষণা করতে চাই।

পরিশেষে সবাইকে আবারও ধন্যবাদ জানাতে চাই, শৈশবের স্মৃতিচারণ মূলক লেখায় অংশগ্রহণ করার জন্য। এই টপিক ছাড়াও সাম্প্রতিক সময়ে দারুণ দারুণ সব পোস্ট আসছে। এটা নিঃসন্দেহে আনন্দের। ভালো কোন লেখা পেলে অনুগ্রহ করে আপনার ফেসবুক ওয়ালে শেয়ার করবেন। আশা করি, এতে আমাদের ভিজিট বাড়তে সাহায্য করবে।

শুভ ব্লগিং।

মন্তব্য ২৬ টি রেটিং +১৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০২৩ ভোর ৫:৫৪

মামুinসামু বলেছেন: বিচারক হতে যারা আগ্রহী তারা সাড়া প্রদান করুক :)

২| ০৬ ই জুন, ২০২৩ ভোর ৬:১৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার সর্বশেষ প্রস্তাব ছিলো ১। শায়মা হক ২। শেরজা তপন ৩। অপু তানভীর । তাঁদের বিচারক হওয়া বিষয়ে আপত্তি দেখিনি।

৩| ০৬ ই জুন, ২০২৩ ভোর ৬:২০

সোহানী বলেছেন: হাহাহাহা........... বয়স কি বাড়ছে সবার নাকি কমছে :P

৪| ০৬ ই জুন, ২০২৩ ভোর ৬:৪৪

মিরোরডডল বলেছেন:



সামুর মামুর সাথে একমত।
যারা বিচারক হতে আগ্রহী কাইন্ডলি এখানে জানাবেন।
তাহলে কাজটা সহজ হয়ে যায়।
তাদের মধ্যে থেকে আমরা আবার নতুন করে তিনজনের জন্য ভোট করবো।
নির্দ্বিধায় তাড়াতাড়ি জানিয়ে দিন।
ওভারঅল প্রসেসটা স্মুথ এন্ড ইজি হবে।

৫| ০৬ ই জুন, ২০২৩ সকাল ৮:১২

ঢাবিয়ান বলেছেন: বিচারক প্যনেল এর কিছু সুনির্দিষ্ট যোগ্যতা থাকা উচিত বলে মনে করি। আমি ব্যক্তিগতভাবে মনে করি যারা সুলেখক হিসেবে ব্লগ এবং ব্লগের বাইরে পরিচিতি লাভ করেছে , তারাই বিচারক প্যনেলে যাওয়ার যোগ্যতা রাখেন।
কিছু নাম সাজেস্ট করছি ( যারা এখন পর্যন্ত অপারগতা প্রকাশ করেননি) -
সোহানী, মনিরা সুলতানা, নীল আকাশ, শায়মা, কাওসার চৌধুরি , গিয়াস উদ্দিন লিটন, করুনাধারা, শেরজা তপন।

৬| ০৬ ই জুন, ২০২৩ সকাল ৯:১৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: এখানে মিরোরডডল আর মামু ইন সামু যা বলেছেন তা আসলে সম্ভব না ।

এখানে যারা ব্লগার আছেন তাঁদের মধ্যে একটা প্রচ্ছন্ন অহমিকা আছে যেটাকে আত্মসম্মান বলা যায় । এবং এটাকে আমি মোটেও নেতিবাচক বলে উল্লেখ করছি না । আসলে বয়োঃজ্যোষ্ঠতার কারণে এমন একটা আচরণ আসা স্বাভাবিক । তাই কেউই এভাবে নিজ থেকে সাড়া দেবে না ।

তবে আপনার পূর্ববর্তী পোস্টের মন্তব্যে যারা যারা অস্বীকৃতি জানিয়েছেন তাদের বাদ দিয়ে যারা নীরব থেকেছেন তাদের মনোনীত ধরে নিয়ে নির্বাচন আগানো যায় বলে মনে করি । ঢাবিয়ান তাঁদের নাম উল্লেখ করেছেন !

আমার মনে হয় এঁদের থেকেই নির্বাচন করা উচিত !! এতে সহজ হবে ব্যাপারটা !

৭| ০৬ ই জুন, ২০২৩ সকাল ৯:৩৮

শাহ আজিজ বলেছেন: আমার এখন অখণ্ড সময় । আমার ইচ্ছে আছে প্রস্তাবিত দলের সঙ্গী হওয়ার । আমি ১৯৭৫ সালে সর্বপ্রথম স্কুল ম্যাগাজিন সম্পাদনা করেছি । প্রবাসে হাতে লিখে প্রকাশক এবং সম্পাদকএর ভুমিকা পালন করেছি । ধন্যবাদ ।

৮| ০৬ ই জুন, ২০২৩ সকাল ১০:২২

নূর আলম হিরণ বলেছেন: ব্লগ টিম ব্লগারদের অনুমতি নিয়ে দুই তিনটি প্যানেল সাজেস্ট করতে পারে এরপর ব্লগাররা যে প্যানেলের প্রতি সর্বোচ্চ সমর্থন রাখবে সে প্যানেলকে বিচারক হিসেবে ঘোষণা করলেই আমার মতে বিষয়টি সহজ হবে।

৯| ০৬ ই জুন, ২০২৩ সকাল ১১:০০

অফলাইন বলেছেন: যারা বিচারক হতে আগ্রহী তারা মডারেটর কতৃক আবেদন করুক
মডারেটর তাদের নাম প্রকাশ করবে এবং সদস্যগণ সেখান থেকে ৩ জন বাঁচাই করবে।

১০| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১২:২৩

ঢাবিয়ান বলেছেন: ব্লগার শাহ আজিজ সাহেবের কমেন্ট খুবই উৎসাহব্যঞ্জক। বিচারক প্যনেলে অন্তর্ভুক্ত হবার জন্য তিনি উৎসাহ দেখিয়েছেন এবং বিচারকার্য সম্পর্কিত অভিজ্ঞতার বিবরন দিয়েছেন। আমার মনে হয় অন্যান্য ব্লগাররাও ঠিক এইভাবে এগিয়ে এলে ভাল হবে। তখন আমব্লগারদের জন্য সহজ হবে ভোট দিয়ে নির্বাচন করা।

এগিয়ে আসুন সবাই।

১১| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১২:৪৩

আমি সাজিদ বলেছেন: ১) ব্লগার শাহ আজিজ
২) ব্লগার করুণাধারা
৩) ব্লগার শেরজা তপন

যারা বিচারক হতে আপত্তি করেন নাই, তাদের মধ্য থেকে এই তিনজন গুণী ব্লগারকে বিচারক প্যানেলে দেখলে ভালো লাগবে।

১২| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: আমাদের কাজ লেখা ও পড়া এবং মন্তব্য করা। আমরা আমাদের কাজ করবো। ব্লগটিম ব্লগের কাজ করবে।
ধর্মীয় বিষয়ে না লেখাই ভালো। ধর্মীয় বিষয়ে লিখলেই ক্যাচাল লাগে।

১৩| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১:৪২

জটিল ভাই বলেছেন:
দেখতে এলাম আমার মতো সেচ্ছায় পরিদর্শক হিসেবে কারা কাজ করতে আগ্রহী =p~

১৪| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:০০

নীলসাধু বলেছেন: যেভাবে ইস্যুটি নিয়ে ব্লগাররা তাদের মতামত প্রকাশ করছেন তা আশাব্যঞ্জক। আমি গত দুদিন দেখলাম। পড়েছি বেশ কিছু পোষ্ট। মধ্যেও কদিন ব্লগে এসেছিলাম- আমার কাছে ভালো লাগলো পুরো আয়োজন।
জাস্ট গ্রেট।

বিচারক নির্বাচনের পোষ্টে যাদের নাম প্রস্তাব করা হয়েছে তারা সকলেই গুণী ব্লগার। তবে যেভাবেই করা হোক এই নিয়ে বিতর্ক আলোচনা কিছু থাকবেই তা ধরে নিয়েই এগুনো ভালো। ভালোর যেমন শেষ নেই আবার সব ভালোতেও অতো ভালোত্ব থাকে না।

১৫| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:১৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
যারা আগ্রহী তারা জাদিদ ভাইকে মেইল করতে পারেন।

বিচারক প্যানেল সেরা ১০টি লেখা মডারেটরকে জমা দিবেন এবং সেটা মডারেটর পোস্ট করবেন। তারপর সেই সেরা ১০টি লেখা থেকে বিচারক প্যানেল ০৩টি লেখা পুরুস্কারের জন্য নির্বাচিত করবেন। বিষয়টা ভেবে দেখলে ভাল হয়।

১৬| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

শায়মা বলেছেন: আমি অনেক অনেক সিক হয়ে গেছি!!! :((

গরম এবং স্কুলের একাডেমিক ইয়ার এন্ডিং এর কাজ নিয়ে।

তবে আমার মতে ৩ জনই হতে পারে এই বিচারকার্য্যের বিচারক-

১। শাহ আজিজ ভাইয়া

২। নীল সাধু ভাইয়া

৩। সোনাগাজী ভাইয়া


কেনো চাইলে আমি তার ব্যাখ্যাও দিতে পারবো।

১৭| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

শায়মা বলেছেন: আর আমি যত স্মৃতিকথা পড়লাম আমার মতে ১ নং লেখাটাই লিখেছেন করুনাধারা আপু কাজেই তার বিচারক হওয়া চলবে না। এটা আমার চোখে সবচাইতে সেরা। :)

১৮| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

মিরোরডডল বলেছেন:



নিবর্হণ নির্ঘোষ বলেছেন: এখানে মিরোরডডল আর মামু ইন সামু যা বলেছেন তা আসলে সম্ভব না ।

অবশ্যই সম্ভব। ৭ নং কমেন্ট দেখবে প্লীজ।
শাহ আজিজকে অনেক থ্যাংকস, এই প্রথম কোন একজন আগ্রহ প্রকাশ করেছেন দেখে ভালো লাগলো।

কাভার প্রথম পোষ্টে যারা ভোট পেয়েছে, তাদের অনেকে এপলজি জানিয়েছে কিন্তু বাকিরা এখনও কিছুই বলেনি।
আশা করি অন্যরাও যাদের আগ্রহ আছে তারাও জানাবে, এখানে না বলতে চাইলেও এডমিনের সাথে কন্টাক্ট করে জানাবে প্লীজ।

১৯| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: @মিরোরডডল

হ্যাঁ আমি দেখেছি সেই কমেন্ট । তবে আর কেউ কী এসেছে ? আমি একটা বিকল্প প্রস্তাব রেখেছি মাত্র । আমারটা যে ঠিক হবে এটা তো সব সময় ঠিক না !! আমি ভুল হতেও পারি । ব্লগার হিসেবে বললাম এই যা !!!!

২০| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

মিরোরডডল বলেছেন:




শায়মাপু, শুধু করুনাধারা আপু না, আমার অবজারভেশনে টপ ফাইভে যারা আছে তাদের কাউকে বিচারক করা ঠিক হবে না।
কারণ এদের মধ্যেই হবে হাড্ডাহাড্ডি লড়াই :)

বিশ্বাস না হলে দেখো, পাঠকের লাইকে যারা এগিয়ে আছে :

১। আলী ভাই - ২১ লাইক
২। করুনাধারাপু / জুনাপু - ১৯ লাইক
৩। শায়মা / শেরজা - ১৮ লাইক
৪। সাচু / গেঁয়ো ভুত - ১৬ লাইক
৫। রানা / ছবিপু - ১৫ লাইক

সো, আমরা দেখতে পাচ্ছি এখানে প্রথম পাঁচ/ছয়জনের নাম বিচারক নমিনেশনে এসেছে কিন্তু এরাইতো পাঠকের ভালোলাগায় সেরা। তারা কি নিজেরাই নিজেদের নির্বাচন করবে! তাই বিচারক সিলেকশন পার্টিসিপেন্টের বাইরে থেকে নেওয়া যৌক্তিক হবে।

৫৭টা পোষ্ট ঘুরে যে লাইক নিয়ে আসলাম তারজন্য আশা করি এই কমেন্টটাকে বিবেচনা করবে :)

২১| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:০৪

শায়মা বলেছেন: লাইক ফাইক কমেন্ট টমেন্ট দিয়ে চলবে না।

আলীভাইয়াকে আমি অনেকককক ভালোবাসি সাচু আর গেঁয়োভূত ভাইয়াকেও আর রানা ভাইয়াকে একটু কম কম আর নিজেকে সবচেয়ে বেশি তারপরও আমার মতে করুনাধারা আপুর লেখাটাই সবচাই্তে সেরা। :)

আমার চোখে...

২২| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:২৩

মিরোরডডল বলেছেন:




কমেন্ট বা ভিউকে আমিও কাউন্ট করিনা আপু।
বিচারকদের পাশাপাশি যদি পাঠক জরিপের কথা বলি, তাহলে লাইক থেকে বোঝা যাচ্ছে কি পরিমান পাঠক তাদের লেখা পছন্দ করেছে।

সেইম হিয়ার শায়মাপু, করুনাধারা আপুর পোষ্ট আমারও মন ছুয়ে গেছে।
মায়ের চেয়ে প্রিয় আর কি আছে!!
ধারাপুর পোষ্টে সকল মায়েদের ভালোবাসার স্পর্শ ছিলো।

যতদূর জানি উনি এখন প্রবাসে সন্তানদের কাছে বেড়াতে গেছে ।
তাই মনে হয়না উনি বিচারকের দায়িত্ব পালনে সক্ষম।

সবার জন্য শুভকামনা থাকলো।
দেখা যাক কি হয়।

২৩| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:২৮

শেরজা তপন বলেছেন: মিরোরডডল আপু - গ্রেট ওয়ার্ক!
এত কস্টের কেউ মুল্যায়ন করল না :(

২৪| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:৩৬

মিরোরডডল বলেছেন:



থ্যাংকস শেরজা।
তিনজন বিচারক কিছু ক্রাইটেরিয়ার ভিত্তিতে জাজ করবেন, ঠিক আছে।
কিন্তু পাঠকরা পোষ্ট পড়ার পর যে ইনস্ট্যান্ট প্রতিক্রিয়া, সেটাই হচ্ছে লাইক।
সেই ভালোলাগাটাকে আমরা পাঠক জরিপ হিসেবে কাউন্ট করতেই পারি।
সো আশা করবো ওভারল ফলাফল বিচারকদের মতামত এবং পাঠকের ভালোলাগার সমন্বয়ে হবে।

২৫| ০৬ ই জুন, ২০২৩ রাত ১০:৩১

সেলিম আনোয়ার বলেছেন: শায়মা হক অলরেডি বিচার কার্যক্রম শুরু করে ব্লগার করুণাধারাকে প্রথম সেরার পুরস্কার দিয়ে দিয়েছে। তার মানে তার আগ্রহ আছে। আগে শেরজা তপন যে কমেন্ট করেছেন সেটা তার বিনয়। আহমেদ জিএস বিজ্ঞ ব্লগার। এই তিনজনের মধ্যে কেউ অপারগ হলে নীল সাধু একটা ভালো অপশন হতে পারেন। তিনি প্রকাশক ও বটে। সোনাবীজ ভাই তো রেটিং নিয়ে জনপ্রিয় পোস্ট ও করেছেন। তবে সোনাগাজী তার অনেক কমেন্ট ভয়াবহ। তিনি হয়তো বাজেতম তিনটি স্মৃতি চারণ পোস্ট নির্বাচিত করার বিচারক হিসেবে সর্বোত্তম ব্যক্তি হবেন। :)

২৬| ০৬ ই জুন, ২০২৩ রাত ১১:১০

শায়মা বলেছেন: ২৫. ০৬ ই জুন, ২০২৩ রাত ১০:৩১২

সেলিম আনোয়ার বলেছেন: শায়মা হক অলরেডি বিচার কার্যক্রম শুরু করে ব্লগার করুণাধারাকে প্রথম সেরার পুরস্কার দিয়ে দিয়েছে। তার মানে তার আগ্রহ আছে। আগে শেরজা তপন যে কমেন্ট করেছেন সেটা তার বিনয়। আহমেদ জিএস বিজ্ঞ ব্লগার। এই তিনজনের মধ্যে কেউ অপারগ হলে নীল সাধু একটা ভালো অপশন হতে পারেন। তিনি প্রকাশক ও বটে। সোনাবীজ ভাই তো রেটিং নিয়ে জনপ্রিয় পোস্ট ও করেছেন। তবে সোনাগাজী তার অনেক কমেন্ট ভয়াবহ। তিনি হয়তো বাজেতম তিনটি স্মৃতি চারণ পোস্ট নির্বাচিত করার বিচারক হিসেবে সর্বোত্তম ব্যক্তি হবেন। :)



ওপেন বিচার ভাইয়ু।

মানে আমার চোখে করুনাধারা আপু ফার্স্ট।



এখন আরেকটা বুদ্ধি পাওয়া গেলো। সবাই বিচারক। ভোট দেবে কে ফার্স্ট কে সেকেন্ড কে লাড্ডু সব!

একদম নিরপেক্ষ ওপেন সকলের সামনে বিচার কার্য্য চলিবেক।



আর একটা সত্যি কথা বলি-
সোনাগাজীভাইয়া বিচারক হোক তিনজনের একজন সত্যিই আমি ফান করে বলিনি। আমার মনে হয়েছে তিন রকম মানুষই সঠিক ভাবে তিনদিক দিয়ে দেখতে পাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.