নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আর দশ জনের সাথে মিলিয়ে চলতে চেষ্টা করি, চেষ্টা করি অমঙ্গলমকে হারিয়ে দিতে,নিজের দ্বায়িত্ব নিজ থেকে পালন করতে ।

মি.সিম্পলম্যান

সিম্পলভাবে বাচঁতে চাই।

মি.সিম্পলম্যান › বিস্তারিত পোস্টঃ

হেল্প ! প্রসংগ: এক পিছির হার্ডডিক্স অন্য পিছিতে লাগালে উইন্ডোস আসে না।

১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৩

আচ্ছা এক কম্পিউটার এর হার্ডডিক্স অন্য কম্পিউটারে সাপোর্ট না করার কি কারন হতে পারে। আমি আমার বড় ভাইয়ের হার্ডডিক্স এনে আমার কম্পিউটারে লাগিয়ে উইন্ডোস সেভেন সেটাপ দিয়ে দেই কিন্তু তিনি তার সেই হার্ডডিক্সটি উনার কম্পিউটারে লাগানোর পর স্টার্ট দিলে কম্পিউটার উইন্সোস ইজ লোডিং লেখা আসার পর আবার রি-ষ্টার্ট হয়। কিন্তু তার পিছিতে সাপোর্ট করে না। এই সমাস্যার কোন সমাধান আছে কি ? যাতে করে তার পুরো কম্পিউটার না এনে শুধু হার্ডডিক্স আনলেই হবে।

করও কোন উপায় জানা থাকলে প্লিজ শেয়ার করুন।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪৭

গোবর গণেশ বলেছেন: সাপোর্ট না করার পিছনে মূল কারণ হলো মাদারবোর্ডের চিপসেট। যে মাদার বোর্ডে লাগিয়ে উইন্ডোজ সেটাপ দিচ্ছেন ওই একই চিপসেট বিশিষ্ট যে কোন পিসিতে লাগিয়ে দিলেই উইন্ডোজ চলবে, নতুবা নয়। আরেকটা ব্যাপার আছে যখন একই চিপসেট হলেও উইন্ডোজ নাও চলতে পারে, তা হলো সাটা ইন্টারফেস বা সাটা কন্ট্রোল মুড।

বর্তমান সময়ের অধিকাংশ মাদারবোর্ডের সাটা মুড পরিবর্তন যোগ্য। যেমন: IDE, RAID, AHCI ইত্যাদি। এটা বায়োস থেকে পরিবর্তন করতে হয়।

ধরুন আপনি Intel H61 চিপসেট এর কোন মাদার বোর্ডে উইন্ডোজ সেটাপ দিয়েছেন যেখানে সাটা AHCI মুডে আছে। এখন ওই হার্ডডিস্কটি খুলে নিয়ে একই মাদারবোর্ডের অন্য একটি পিসিতে লাগালেন যেখানে সাটা মুডটি IDE করা আছে। এ ক্ষেত্রেও আপনার উইন্ডোজটি চলবে না।

আশাকরি বুঝাতে পেরেছি।

১৯ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১২

মি.সিম্পলম্যান বলেছেন: এর কোন সমাধান আছে কি, কেনেনা আইডিবিতে শুধু হার্ডডিক্স নিয়ে গেলেই ওরা সেটা উইন্ডোস দিয়ে দেয় যা যে কোন কম্পিউটারে চলে।

২| ১৯ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০১

ফরিদ মিঞা বলেছেন: আমার একটি সমস্যা ভাই, পিসিতে কোন ভিডিও বা ভারী কোন সফটওয়্যার চালালেই "Entering Power Save Mode" ম্যাসেজ দিয়ে পিসি শাট ডাউন হয়ে যাচ্ছে।
Windows XP Professional Service Pack 2. Pentium (R) 4 3.06GHz. 3.07GHz, 2.96 GB of RAM.

কোন সাজেশন পেলে খুব উপকার হয়......

১৯ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১২

মি.সিম্পলম্যান বলেছেন: খুজে পেলে জানাব ।

৩| ১৯ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫০

গোবর গণেশ বলেছেন: এর কোন সমাধান আছে কি, কেনেনা আইডিবিতে শুধু হার্ডডিক্স নিয়ে গেলেই ওরা সেটা উইন্ডোস দিয়ে দেয় যা যে কোন কম্পিউটারে চলে।

প্রথমত বলতে হয়ঃ আপনি এটাকে সমস্যা হিসাবে নিচ্ছেন কেন? এটা কোন সমস্যা না, বরং স্বাভাবিক ব্যাপার। আর উইন্ডোজ সেটাপ দেওয়া কিন্তু সব সমস্যার সমাধান নয়। এর পরে আরো অনেক কিছু সেটাপ দিতে হয়। উইন্ডোজ সেটাপ দেওয়ার পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হলো ড্রাইভার সেটাপ দেওয়া। একটি মাদারবোর্ড/পিসির জন্য সাধারণত যে সব ড্রাইভার সেটাপ দিতে হয় তার মধ্যেঃ ১। চিপসেট, ২। সাউন্ড, ৩। গ্রাফিক্স কন্ট্রোলার, ৪। ল্যান কন্ট্রোলার, ইউএসবি, আইএমইআই সহ অতিরিক্ত কোন কার্ড লাগানো থাকলে সেগুলো।সব মাদার বোর্ডের ড্রাইভার যদি একই হতো তাহলে তো মাদারবোর্ডগুলোর মধ্যে যোগ্যতার কোন তারতম্য থাকতো না।

আপনার কথাটা আপাতদৃষ্টি পুরোপুরি ঠিক না। হার্ডডিস্ক নিয়ে গেলে উইন্ডোজ সেটাপ দেওয়া যেতে পারে যদি ওই একই সিরিজের চিপসেটের মাদারবোর্ড হয়। ওখানে বিভিন্ন মাদারবোর্ডের জন্য উইন্ডোজের ইমেজ করা থাকে। নির্দিষ্ট মাদারবোর্ডের জন্য নির্ধারিত ইমেজটি হার্ডডিস্কে ট্রান্সফার করেদিলেই উইন্ডোজ চলে।

৪| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৮

মেঘ বলেছে যাব যাব বলেছেন: @গোবর গণেশ: আমার এক বন্ধুর হার্ডডিস্কে সমস্যা দেখা দেয়ায় আমি সেটা খুলে আমার পিসিতে লাগাই এবং আমারটা খুলে ফেলি।পরে বন্ধুরটা খুলে আমারটা লাগাই পর আমার হার্ডডিস্ক পায়না।এটা কি কারনে হতে পারে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.