নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসঙ্গ পথচারী

মুহাম্মদ মামুনূর রশীদ

তারপরও মুষ্ঠিবদ্ধ হাতে ঘুরে দাড়াব.....।

মুহাম্মদ মামুনূর রশীদ › বিস্তারিত পোস্টঃ

অবশেষে বিলটার বড় অশ্বথ গাছ থেকে নেবে আসলেন আমাদের চাঁদগাজী ভাই---এবং ওনার ক্যাডেট কলেজ বিষয়ক নাটক

২৮ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০৪

লালসালু উপন্যাসে যেমনটা বর্নিত,
//এভাবেই মজিদের প্রবেশ হল মহব্বতনগর গ্রামে। প্রবেশটা নাটকীয় হয়েছে সন্দেহ নেই, কিন্তু গ্রামের লোকেরা নাটকেরই পক্ষপাতী। সরাসরি মতিগঞ্জের সড়ক দিয়ে যে গ্রামে এসে ঢুকবে তার চেয়ে পছন্দ হবে তাকে, যে বিলটার বড় অশ্বথ গাছ থেকে নেবে আসবে। মজিদের আগমনটা তেমনি চমকপ্রদ//

অনেকটা সেভাবেই চাঁদগাজী ভাই ক্যাডেট কলেজ সম্বন্ধে সত্যের মত করে মিথ্যা (কিংবা অর্ধসত্য/অর্ধমিথ্যা) বলে চরম নাটকীয়তার অবতারনা(নাকি অপচেষ্টা) করলেন। স্বভাব যায় না মলে। আমরা লালসালু উপন্যাসের মহব্বতনগর গ্রামের মানুষের মতই। নাটকেরই পক্ষপাতী (নইলে এত হিট হয় কিভাবে?)

চাঁদগাজী ভাইয়ের নাটকের দৃশ্যগুলির একটু গভীরে যাওয়ার চেষ্টা করি।

দৃশ্য-১ // ক্যাডেট কলেজগুলো পাকিস্তান সরকারের উপস্হিতি ছাড়া আর কিছু নয়//
ক্যাডেট কলেজগুলো (৭১ এর সময়কার ঝিনাইদহ, ফৌজদারহাট, মির্জাপূর ও রাজশাহী ক্যাডেট কলেজ) স্বাধীনতা যুদ্ধের শুরু থেকেই পাকিস্তানী হানাদার বাহিনীকে প্রতিরোধ করে তাদের বাংলাদেশের স্বাধীনতার পক্ষে তাদের অবস্হান সন্দেহাতীতভাবেই সুদৃঢ় করেছিল। এরকম গৌরবময় ইতিহাস যারা ধারন করে আছে তাদের মাঝে আপনি কিভাবে পাকিস্তান সরকারের উপস্হিতি খুজে পান সেটা বোধগম্য নয়। আর যেভাবে চাঁদগাজী ভাই আপনার মনগড়া interpretation দিলেন তাতে করে আম-জনতা মনে করে বসতে পারে ক্যাডেট কলেজগুলোয় এখনও চান-তারা পতাকা ওড়ানো হয়, পাকিস্তানের জাতীয় সংগীত সহকারে।

মুক্তিযুদ্ধে ক্যাডেট কলেজ গুলোর অবদান জানতে ক্লিক করুন নিম্নের লিংকগুলোয়ঃ

ঝিনাইদহ ক্যাডেট কলেজ ও ৭১

ফৌজদারহাট ক্যাডেট কলেজ ও ৭১-১

ফৌজদারহাট ক্যাডেট কলেজ ও ৭১-২

দৃশ্য-২ //পাকিস্তান সরকার ক্যাডেট কলেজগুলো করেছিলো মুসলিম লীগ ও ব্যবসায়ীদের ছেলেদের সেনা বাহিনীতে স্হান করে দেয়ার জন্য//
দৃশ্য-৩ //সেই দেশে মাথাপিছু সরকার খরচ করছে আনুমানিক ১০/১২ লাখ টাকা ধনীদের ১৪ বছরের ছেলেদের পেছনে, ক্যাডেট কলেজে//
চাঁদগাজী ভাইয়ের উপরোল্লিখিত বক্তব্যের সারমর্ম এটাই যে ক্যাডেট কলেজে কেবলমাত্র ধনীর ছেলেরাই পড়াশোনা করে। তাহলে প্রতি বছর ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা কেবলই লোক দেখানো কিনা এবং লোক দেখানো পরীক্ষায় ছেলেকে অংশ গ্রহন করানোর পর ধনীরা কর্ত‌ৃপক্ষকে এমন পরিমান ধন উপঢৌকন হিসেবে দেন কিনা যে কারনে ধনীর ছেলেকে ভর্তি না নিয়ে কোন উপায় তাদের আর থাকে না.....এ রকম কোন তথ্য চাঁদগাজী ভাইয়ের কাছে থাকলে ঝেঁড়ে কেশে বললেই তো হয়।

/সর্বপোরি একজন ধনী ব্যক্তি কেন তার ছেলেকে/মেয়েকে ক্যাডেট কলেজে পড়াবে? মানে পড়ালে তার বা তার সন্তানের কি লাভ?
ধনী লোকের সন্তানেরা তো মায়ের পেট থেকে পড়েই দেখে ইউরোপ/আমেরিকার কোন শিক্ষা প্রতিষ্ঠান। কোনক্রমে যারা বাংলাদেশের থাকে তারাও এ/ও লেভেল দিয়ে এক সময় বাংলাদেশের সীমানা পগার পার। তারপর বিদেশ থেকে পড়াশোনা করে (আচ্ছা এ বাবদ বাংলাদেশের কত বৈদেশিক মূদ্রা খরচ হয়?) এসে বাপ-দাদার ব্যবসা প্রতিষ্ঠান সামলায়।

শিক্ষাক্ষেত্রে সরকারে বরাদ্দ বিষয়ক যৎসামান্য বাস্তবতা (যা চাঁদগাজী ভাই শেয়ার করেন নাই) তা নিম্নরূপঃ
শিক্ষা মন্ত্রনালয় (Primary & Mass Education)-১৪৫০২ কোটি টাকা
শিক্ষা মন্ত্রনালয় (Education Division)-১৭১০৩ কোটি টাকা
সর্বমোটঃ ৩১৬০৫ কোটি টাকা
*
এই যে ৩১,৬০৫/- কোটি টাকা সরকার ২০১৫-১৬ অর্থবছরের জন্য বরাদ্দ করেছে তার সাথে আরো ১০০ কোটি (যা মোট শিক্ষা বাজেটের .৩২% মাত্র) টাকা যোগ হবে যদি ক্যাডেট কলেজগুলো বন্ধ করা হয়। প্রশ্ন এটাই যে চাঁদগাজী ভাই ৩১,৭০৫ কোটি অথবা বারতি ১০০ কোটি টাকা দিয়ে কিভাবে আমাদের শিক্ষা ব্যবস্হায় আমূল পরিবর্তন আনবেন?
*তথ্যসূত্রঃ Total Budget of Bangladesh 2015-16

চাঁদগাজীর বলার ধরনই এমন যেন সরকার এই ১০০ কোটি টাকা স্রেফ জলে ফেলছে আর কিছুই না। এই ১০০ কোটি টাকার বিপরীতে ক্যাডেটরা সমাজে কোন অবদানই রাখতে পারছে না এই রকম ভাব (ব্যাঙ্গ করে লিখলেন, চৌকস মৌকস) ওনার লেখায়।

এ ব্যাপারে কিছু বাস্তব উদাহরনের জন্য নিম্নের লিংকে একটু খোঁচা মারুনঃ
প্রসংগ ক্যাডেট কলেজঃপ্রত্যাশা ও বাস্তবতা

আম জনতার পয়সায় চলা ক্যাডেট কলেজগুলোর ক্যাডেট কেন আম জনতাকেই ব্লাডি..............ন বলে গালি দিবে, বিষয়টা আমি নিশ্চিত নই। তবে এই গালিটা যদি কেউ চাঁদগাজী ভাইকে দেয়, সে ব্যপারে আমার কোন confusion নেই। কেননা উনি ওনার পোষ্টে ক্যাডেট কলেজ নিয়ে যে মিথ্যাচার করলেন তাতে করে ঐ গালিটা খাওয়ার দায়ভার অনেকাংশে কেবলই ওনার। উনি সিভিলিয়ানদের মধ্যে এমন এক পিস যে ওনার মতো বা ওনার সমমনাদের কারনে আপামর সিভিলিয়ানদের বদনাম হয় খামোকাই।


ক্যাডেট কলেজ বন্ধ করে দেয়ার চিন্তাভাবনা বা উদ্যোগ নতুন কিছু নয়। স্বাধীনতার পরপরই একশ্রেনীর রাজনীতিবিদদের প্ররোচনায় প্রথমে ক্যাডেট কলেজগুলোতে রাজনীতির প্রচলন পরে তাতে ব্যর্থ হয়ে ক্যাডেট কলেজ বন্ধ করে দেয়ার উদ্যোগ (তথ্যসূত্রঃ কিপ ক্যাডেট কলেজ ক্যাম্পেইন) নেয়া হয়েছিল (স্বাধীনতা যুদ্ধে অবদান রাখার কি উপযুক্ত পুরষ্কার!) কিন্তু তৎকালীন ক্যাডেটদের তীব্র প্রতিবাদের মুখে তা কার্যকর হয়নি। এর ফলাফল এটাই যে আমরা অন্ততঃ নিঃসন্দেহে বলতে পারি, রাজনীতিমুক্ত, রাজনৈতিক হানাহানা ছাড়াই ক্যাডেট কলেজে ছাত্ররা নিশ্চিন্তে পড়তে পারছে। স্বাভাবিকভাবেই এখন যারা ক্যাডেট কলেজ বন্ধ করতে চান, তাদের আসল উদ্দেশ্যটা আসলে কি সেটা জানতে খুব ইচ্ছে করে।


পুনশ্চঃ আমরা যারা ক্যাডেট কলেজে পড়িনি, আমাদের উচিত এক্স-ক্যাডেটদের সাথে সরাসরি যোগাযোগ করা (ক্যাডেট কলেজ বিষয়ক confusion দূর করা/cross-check করার জন্য)। এক্ষেত্রে ক্যাডেট কলেজ ব্লগে ঢুঁ মারতে পারেন। ক্যাডেট কলেজ বিষয়ক অনেক রিসোর্স পাবেন সেখানে। আর যারা ক্যাডেট কলেজ বিষয়ক রূপকথা, নাটক ইত্যাদি ইত্যাদি পছন্দ করেন.......তারা চালিয়ে যান অথবা চলে যান চান্দের দেশে (চাঁদগাজীর ব্লগে)।

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১৯

ভীমরুলের হুল বলেছেন: হা হা হা । দারুণ লিখেছেন ।

ওই পাগলা ব্লগারটাকে দেখছি অনেকদিন ধরেই । নিজেরে বেশি জ্ঞানী ভাবেন ।

২৮ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪৬

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন:
@ভীমরুলের হুলঃ ক্যাডেট কলেজগুলোর মত আমরা যদি অন্যান্য সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ছাত্র-শিক্ষক রাজনীতি ঝেটিয়ে বিদায় করতে পারি, সেখানে শিক্ষার পরিবেশের কি আমূল উন্নতি হবে না? এটা কিন্তু আমরা করতেই পারি একটা পয়সাও বারতি খরচ না করে।

২| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫১

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: ক্যাডেট কলেজের বাইরে যে শিক্ষা ব্যাবস্থা তার গুষ্টি উদ্ধার করে এখন ক্যাডেট কলেজের পিছনে লাগছে একটা শ্রেনী।
সহমত @ ভীমরুলের হুল

৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ, আপনি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন, কিভাবে অযৌক্তিক কোন কিছুর বিরুদ্ধে যৌক্তিকভাবে সমালোচনা করতে হয়। অশ্লীল শব্দ প্রয়োগ না করেও যে কঠিন সমালোচনা করা যায়, এটাই তার প্রমান। অশ্লীল শব্দ প্রয়োগ করে কোন সমালোচনা হয় না, সেটা অশ্লীলতাই হয়।

ব্লগার চাঁদগাজী যে মত প্রকাশ করেছেন, সেটা তাঁর একান্ত নিজের। আপনি তাকে খন্ডন করে যে পাল্টা যুক্তি দিয়েছেন, সেটা আপনার। আপনার যুক্তির কোন পাল্টা যুক্তি যদি তিনি না দিতে পারেন, সেখানেই তার নৈতিক পরাজয়। একজন মানুষ যদি নৈতিক পরাজয় থেকে কিছু শিখতে না পারেন, তাকে আপনি কোন কিছুতেই কিছু শেখাতে পারবেন না।

২৮ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০৪

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন:
@কাল্পনিক_ভালোবাসাঃ ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

এমনকি আপনিও আমার বক্তব্যের বিরোধিতা করতেই পারেন। আমার কোন সমস্যা নেই। সমস্যা আমার গালাগালিতে। In fact কেউ আমার ব্লগে গালিগালাজ দিলে আমি zero tolerance নীতি অবলম্বন করি এবং সেটা এখনও জারী রেখেছি।

৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৯

ভীমরুলের হুল বলেছেন: লেখক বলেছেন:
@ভীমরুলের হুলঃ ক্যাডেট কলেজগুলোর মত আমরা যদি অন্যান্য সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ছাত্র-শিক্ষক রাজনীতি ঝেটিয়ে বিদায় করতে পারি, সেখানে শিক্ষার পরিবেশের কি আমূল উন্নতি হবে না? এটা কিন্তু আমরা করতেই পারি একটা পয়সাও বারতি খরচ না করে।

< হুম, আপনি ঠিকই বলেছেন ।

৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৬

খোঁচাবাবা রিডিফাইন্ড বলেছেন: সাবাস ভাই। আম জনতার উদ্দেশ্যে লিখলে ঠিক আছে, বুঝবে। কিন্তু আশা এবং আশংকা প্রকাশ করতেছি যে ছাগু গাজী এইখানেও আইসা বকবক চকচক, মুরগী, বর্বর যুগ, গাধা গরু এইসব ট্রেডমার্ক শব্দগুলো প্রসব কইরা যাবেন। ওই বুড়া ভামের এর বাইরে যাওয়ার ক্ষমতা নাই। আর একবার এইরকম একটা শব্দও দেখার অপেক্ষায় আছি। বাইর হইলেই সে গালির আরেকমাত্রা দেখবে।

২৮ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৩

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন:
@খোঁচাবাবা রিডিফাইন্ডঃ যে জেগে ঘুমানোর ভানিতা করে তার ঘুম ভাঙ্গানোর জন্য এই লেখা না।

৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৪৩

টোকাই রাজা বলেছেন: ভাল লাগল যৌক্তিক পোস্ট। আসলে ভাল ভাবে যে কারো বিরুদ্ধে মন্তব্য করা যায় আপনার পোস্টটাই তার প্রমাণ।
খুব খারাপ লাগে, যখন দেখি সামুতে অশ্লীলতার চর্চা হয়।

৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৬

রমিত বলেছেন: Click This Link
আমার ক্যাডেট কলেজ


http://www.somewhereinblog.net/blog/ramit/29505388
অভিমান করে চলে গেলেন দেলোয়ার হোসেন স্যার

৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৮

পাগলামৃদুল বলেছেন: ক্যাডেট কলেজগুলোর মত আমরা যদি অন্যান্য সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ছাত্র-শিক্ষক রাজনীতি ঝেটিয়ে বিদায় করতে পারি, সেখানে শিক্ষার পরিবেশের কি আমূল উন্নতি হবে না? এটা কিন্তু আমরা করতেই পারি একটা পয়সাও বারতি খরচ না করে।

স হ ম ত।

৯| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:২০

চাঁদগাজী বলেছেন:


প্রথমত: ক্যাডেট কলজগুলো শিক্ষায় শ্রেণী বজায় রাখার একটা প্রতীক।

অফিসারদের সংখ্যা হিসেব করলে, ক্যাডেট কলেজের অনেক অবদান মুক্তিযুদ্ধে।

*** আবার যেই পরিমাণ অফিসার যুদ্ধে যাননি, সেটা হিসেব করলে জাতি হতাশ হয়ে আকাশ থেকে পড়বে।
**** আর যে পরিমাণ অফিসার পাকিদের পক্ষে যুদ্ধ করেছে, সেটা জানলে, হয়তো জাতি আজকে গিয়ে ক্যাডেট কলেজে আগুন লাগায়ে দেবে।

১৫ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৮

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: @চাদঁগাজীঃ

/ক্যাডেট কলেজে ধনীদের সন্তানদের চেয়ে সমাজের অন্য যে শ্রেণীগুলো আছে, তাদের সন্তানরাই সাধারনতঃ বেশি পড়ে থাকে যার ইঙ্গিত আমার লেখায় আছে। তারপরও আপনি ক্যাডেট কলেজগুলোকে শিক্ষায় বিশেষ শ্রেণী বজায় রাখার প্রতীক বলছেন কিসের ভিত্তিতে?

/আপনার/ বা আপনাদের দাবী অনুযায়ী ক্যাডেট কলেজগুলো বন্ধ করে দেয়া হয় তবে ধনী শ্রেণীর সন্তানরা বাদে সমাজের অন্যান্য শ্রেণীর মানুষের সন্তানরাই বেশি সমস্যার সম্মুখীন হবে।
তো চাঁদগাজী ভাই আপনি কোন শ্রেণীর?

/ক্যাডেট কলেজের বিকল্প কি ব্যবস্থা হতে পারে সে ব্যাপারে (মানে ক্যাডেট কলেজ বন্ধ করে যে টাকা আপনি রক্ষা করবেন তা দিয়ে কি মহাভারত আপনি উদ্ধার করবেন) আপনি নিশ্চুপ কেন?

/ইদানীংকালে দেখা যাচ্ছে সংখ্যার (৩০ লক্ষ নাকি ৩ লক্ষ?) খেলা খেলে কেউ কেউ আমাদের মহান মুক্তিযুদ্ধকে খাটো করার অপপ্রয়াশ চালাচ্ছেন।
আপনিও মুক্তিযুদ্ধে অফিসারের পরিমান (নাকি সংখ্যা?) নিয়ে সেরকম খেলাই খেলতে শুরু করলেন।
ওদের আর আপনার মধ্যে কি অদ্ভুত মিল?

১০| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:২৮

চাঁদগাজী বলেছেন:


আপনার এই পোস্টটা চোখে পড়েনি সময় মতো; দেখছি অনেক পরেছেন, বা ক্লিক করেছেন; কিন্তু মন্তব্য করেননি; আমি তখন দেখলে, মন্তব্য করলে হয়তো আর কিছু পাঠক আগ্রহী হতেন।

আগামীতে কিছু লিখলে, আমার সমসাময়িক পোস্টে বলে আসবেন।
মনে হয়, অনেকদিন আগে, আমার অন্য নিকের সময়, এ ধরণের কিছু একটা লিখেছিলেন, অনেক কমেন্ট হয়েছিল।

১৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন:
@সবাইকেঃ

/আপনার পোস্ট কি হলিউডের হলোম্যান ছবির ভিলেনের মতো মানব চোখে অদৃশ্য?

/এমন কি চাঁদগাজী ভাইয়ের চোখও ফাঁকি দেয়?

/আপনার পোস্ট কি মন্তব্য খরায় আক্রান্ত?

তাহলে আর দেরি কেন? কাকুতি-মিনতি করে, চাঁদগাজী ভাইয়ের (উম.. ওনাকে একেবারেই অহেতুক বিরক্ত করা যাবে না) পোস্টে আর্জি পেশ করুন পোস্ট দেয়ার পূর্বে।

ফলাফলঃ হাতে নাতেই পাবেন। একশত ভাগ অব্যর্থ। যত সংখ্যক মন্তব্য পড়বে আপনার পোস্টে, তা যদি এক লাইনে লেখেন তবে তা চান্দের দেশে চলে যাবে, সুনিশ্চিত......< ;-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.