নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অদৃষ্টরে শুধালেম, চিরদিন পিছে, অমোঘ নিষ্ঠুর বলে কে মোরে ঠেলিছে?সে কহিল, ফিরে দেখো। দেখিলাম থামি, সম্মুখে ঠেলিছে মোরে পশ্চাতের আমি।

মুবিন খান

নিজের পরিচয় লেখার মত বিখ্যাত বা বিশেষ কেউ নই। অতি সাধারণের একজন আমি। লিখতে ভাল লাগে। কিন্তু লেখক হয়ে উঠতে পারি নি। তবে এই ব্লগে আসা সে চেষ্টাটা অব্যাহত রাখার উদ্দেশ্য নয়। মনে হল ভাবনাগুলো একটু সশব্দে ভাবি।

মুবিন খান › বিস্তারিত পোস্টঃ

আমরা মানুষ রপ্তানি করি

০৯ ই জুলাই, ২০২১ রাত ১:৩৪



পৃথিবী জুড়ে ছড়িয়ে রয়েছেন বাংলাদেশের মানুষ। সরকারি হিসেব অনুযায়ী বর্তমানে বিদেশে বাংলাদেশি কর্মী রয়েছেন ১ কোটি ২০ লক্ষেরও বেশি। এক পরিসংখ্যানে জানা যায়, বিশ্বের ১৬৮টি দেশে বাংলাদেশি মানুষ রয়েছেন। বিএমইটিএর হিসেব অনুযায়ী, ১৯৭৬ থেকে ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশি অভিবাসীরা বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২৩২ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে পাঠিয়েছে। গেল বছর করোনা ভাইরাস মহামারীতে বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী আয় কিছুটা কমলেও বাংলাদেশে বেড়েছে। ২০১৯ সালে বিশ্বে প্রবাসী আয়ে বাংলাদেশ ছিল অষ্টম স্থানে। পরের বছর করোনা মহামারী প্রথম বছরে উঠে এসেছে সপ্তম স্থানে। ২০২০ সালে বাংলাদেশ ২২ বিলিয়ন বা ২ হাজার ২০০ কোটি ডলার রেমিট্যান্স বা প্রবাসী আয় পেয়েছে। এটি মোট দেশজ উৎপাদন বা জিডিপির নিরিখে যা ৬ দশমিক ৬ শতাংশ।

সাধারণত একটি দেশের বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান উৎস হয় দেশটির উৎপাদিত পণ্যের রপ্তানি খাত থেকে। বাংলাদেশেরও সেটিই ছিল। স্বাধীনতার পরের বছরেই ৩৪ কোটি ৮৪ লাখ মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছিল বাংলাদেশ। তার মধ্যে ৯০ ভাগ পণ্যই ছিল পাট ও পাটজাত। পাটের পর প্রধান রপ্তানি পণ্যের মধ্যে ছিল চা ও হিমায়িত খাদ্য। একসময় ছেলেমেয়েদেরকে পাঠ্য বই শেখাত, কৃষিপ্রধান এই দেশটিতে পাট হলো সোনালী আঁঁশ। কেননা পাট হলো এ দেশটির প্রধান অর্থকরী ফসল। দেশের বৈদেশিক মুদ্রা আয়ের সবচেয়ে বড় খাত হিসেবে স্বীকৃত ছিল পাট। পঞ্চাশ বছর আগের ওই পণ্য রপ্তানির চিত্রটি এখন বদলে গেছে। পাট শিল্প প্রায় ধ্বংস হয়ে গেছে। পাটকলগুলো লোকসানের অজুহাতে বন্ধ করে দেয়া হয়েছে বা ব্যক্তি মালিকানায় ছেড়ে দেয়া হয়েছে। এসব কলকারখানায় কাজ করতে থাকা শ্রমিকরা বেকার হয়ে পড়েছেন। পাটকে সরিয়ে পণ্য রপ্তানির শীর্ষস্থানের জায়গাটি দখল করেছিল তৈরি পোশাক খাত। এখন সে জায়গাটিও পাল্টেছে। সে জায়গা এখন নিয়ে নিয়েছে মানুষ।

আমরা এখন মানুষ রপ্তানি করি। কায়দা করে আমরা এর নাম দিয়েছি জনশক্তি রপ্তানি। এই রপ্তানি করা মানুষদের আয়ই এখন বাংলাদেশের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম প্রধান উৎস। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এক জরিপ অনুযায়ী দেশের মোট কর্মক্ষম জনসংখ্যার প্রায় চার ভাগের একভাগের নিয়মিত কোনো কর্মসংস্থান নেই। প্রতি বছর ১৮ লাখ মানুষ চাকরির বাজারে আসছে। এদের মধ্যে গড়ে প্রায় পাঁচ লাখ মানুষ প্রতি বছর কর্মসংস্থানের জন্য বিদেশে পাড়ি জমিয়েছে।

শিক্ষা সংশ্লিষ্টরা দেশের চলতি শিক্ষা ব্যবস্থাকে সেকেলে বলে আখ্যা দিয়েছেন। তারা বলছেন, শিক্ষার মানের সঙ্গে সঙ্গে বেশিরভাগ শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের মানও ভালো নয়। আমাদের শিক্ষামন্ত্রী বেশ ক’বারই শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাবার কথা বলেছেন। তারমানে সরকারও শিক্ষা সংশ্লিষ্টদের ওই বক্তব্যকে সমর্থন করেন। সে কারণেই শিক্ষাকে ঢেলে সাজাতে চান। তারওপর প্রচলিত শিক্ষা ব্যবস্থার সঙ্গে জীবিকার সম্পর্ক নেই। এটি খুব গুরুত্বপূর্ণ। শিক্ষার সঙ্গে জীবিকার যোগাযোগ নেই বলে শিক্ষা থেকে প্রতিবছর অসংখ্য ছেলেমেয়ে ঝরে পড়ে।

সমাজের প্রধান অংশটির কাছে জীবিকাই মুখ্য। এটি খুব স্বাভাবিক একটা ব্যাপার। ভালো ও সুস্থভাবে বাঁচতে অর্থনৈতিক সমৃদ্ধি খুব দরকার। কিন্তু আমাদের রাষ্ট্র অর্থ উপার্জনের পন্থা তৈরি করতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। সে ব্যর্থতা ঢাকতে রেমিট্যান্সকে আঁঁকড়ে ধরেছে। সরকারের রেমিট্যান্সের বিজ্ঞাপনের ফলে দরিদ্র মানুষ ঋণ করে, জমি বেচে, গয়না বেচে শ্রমিকের কাজ নিয়ে মধ্যপ্রাচ্যে পাড়ি জমাচ্ছে। কিন্তু চাইলেই ফিরতে পারছে না। খরচের টাকাটা তুলতে হবে। আটশ’ থেকে হাজার রিয়াল বেতন। দেশে পরিবারকে খরচও পাঠাতে হয়। এভাবেই বৃত্তে আটকে যায় প্রবাসী শ্রমিকের জীবন।

বিশ্বের বিভিন্ন দেশে যেসব পেশায় দক্ষকর্মীর চাহিদা রয়েছে তার মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, কম্পিউটার সিস্টেম অ্যানালিস্ট, রোবটিক্স, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বিগ ডাটা অ্যানালিস্ট, সিকিউরিটি এক্সপার্ট, কিউলিনারি সার্ভিস এবং নির্মাণশিল্প। এছাড়া জাপান, কোরিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে নার্সিং, বয়স্ক সেবা, ওয়েল্ডিং, কেয়ার গিভিং, পাইপ ফিটিং, প্লাম্বার, কৃষি, হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ট্যুরিজম ইত্যাদি পেশার চাহিদা রয়েছে। বাংলাদেশ প্রধানত নির্মাণশিল্পের জন্যে শ্রমিকের চাহিদাটি সুষ্ঠুভাবেই পূরণ করে চলেছে। কিন্তু দক্ষতার অভাব রয়েছে। বাংলাদেশের শিক্ষা কারিকুলাম ও কারিগরি শিক্ষা পদ্ধতি এখনো পুরনো ধাঁচের তাত্ত্বিক বিষয়ের ওপর নির্ভরশীল। মধ্যপ্রাচ্যের ৭৫ শতাংশ নিয়োগকারীদের বাংলাদেশি শ্রমিকদের কারিগরি দক্ষতার ওপর আস্থা নেই।

কারণ আমাদের কর্মীরা দক্ষ নয়। শিক্ষার সঙ্গে জীবিকার যোগাযোগটা গুরুত্বপূর্ণ। কিন্তু আমাদের শিক্ষা ব্যবস্থার সঙ্গে জীবিকার সে যোগাযোগটা নেই। ফলে দক্ষ কর্মীও আমরা তৈরি করতে পারছি না। শিক্ষার সঙ্গে যতদিন কাজের ক্ষেত্রটির মেলবন্ধন তৈরি করা না যাবে, ততদিন আমরা না পাবো দক্ষ কর্মী, না পাবো শিক্ষিত জনগোষ্ঠী।

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২১ রাত ২:১২

হাসান কালবৈশাখী বলেছেন:
কেউ কাউকে রফতানি করে না।
বিদেশে থাকা আত্নিয়স্বজন প্রতিবেশীরা রাস্তা চেনায়, নতুবা দালাল ধরে।
অনেকে সরকারি এজেন্সির সাহায্যেও যায়, যে যেভাবে পারছে যাচ্ছে।
আরব চাকুরিদাতারা হারামি, চুক্তি অনুযায়ি বেতন দেয় না, বছরশেষে রিকন্ট্রাক্টের নামে হয়রানি দেশে যেয়ে আবার আসতে হয় অকারন হয়রানি আর ওদের এয়ারলাইন্সদের লাভ

দক্ষ শিক্ষিতরাও যাচ্ছে H1b ভিসা নিয়ে, বুয়েটের ৯০% অন্যান্ন কারিগরি বিশ্ববিদ্যালয়ের ৭০% পাস করা শিক্ষার্থি স্টুডেন্ট ভিসা নিয়ে উন্নত দেশে উচ্চশিক্ষা শেষ করে ভাল বেতনে চাকুরি করছে।
সবাই নিজ ইচ্ছায় যাচ্ছে। কাউকে রফতানি করা হচ্ছে না।

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৯:০১

মুবিন খান বলেছেন: আপনি ঠিক বলেছেন। আমরা জনশক্তি রপ্তানি করি না। বিদেশে গিয়ে কাজ করতে লোকেদের প্রলুব্ধও করি না আমরা। দেশে অবারিত কাজের ক্ষেত্র ভালো উপার্জন থাকার পরেও সকলেই পৈত্রিক সম্পদ বেচে বিদেশে পাড়ি জমিয়েছে। তাঁরা আত্মীয়-প্রতিবেশি থেকে পথ চিনে জেনে নেয়। দালালও ধরে নিজে থেকেই। কারণ দেশের উৎকৃষ্ট উপার্জন তাঁদের পছন্দ নয়।

ধন্যবাদ আপনাকে।

২| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ৯:২৮

শেরজা তপন বলেছেন: দারুন বিশ্লেষণধর্মী পোস্ট! আপনার সাথে সহমত পোষন করছি
ধন্যবাদ আপনাকে ডাটাগুলো দেবার জন্য

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৪:১২

মুবিন খান বলেছেন: উৎসাহিত করলেন। অনেক ধন্যবাদ আপনাকে।

৩| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ৯:৪১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমাদের প্রতিবেশী দেশটি জনশক্তি রপ্তানিকে অনেক সিরিয়াসলি নিয়েছে - তাই তাদের আছে দক্ষ জনশক্তি গড়ে তোলার দীর্ঘ মেয়াদি পরিকল্পনা। তারা এটাকে অনেকটা শিল্পের পর্যায়ে নিয়ে গেছে গোটা বিষয়টিকে। আমাদের কোনো সরকারই দক্ষ জনশক্তি গড়ে তোলার বিষয়ে তেমন আন্তরিক ছিল না। তাই এখনো কোনো কংক্রিট প্ল্যান বা মিশন নেই সরকারি পর্যায়ে। এই যে প্রবাসে এতো বাংলাদেশী, এরা নিজের ইচ্ছাতেই দেশান্তরী হয়েছে - কেউবা দালাল ধরে কেউবা আত্মীয়স্বজনের মাধ্যমে।

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৪:১৩

মুবিন খান বলেছেন: ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.