নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অদৃষ্টরে শুধালেম, চিরদিন পিছে, অমোঘ নিষ্ঠুর বলে কে মোরে ঠেলিছে?সে কহিল, ফিরে দেখো। দেখিলাম থামি, সম্মুখে ঠেলিছে মোরে পশ্চাতের আমি।

মুবিন খান

নিজের পরিচয় লেখার মত বিখ্যাত বা বিশেষ কেউ নই। অতি সাধারণের একজন আমি। লিখতে ভাল লাগে। কিন্তু লেখক হয়ে উঠতে পারি নি। তবে এই ব্লগে আসা সে চেষ্টাটা অব্যাহত রাখার উদ্দেশ্য নয়। মনে হল ভাবনাগুলো একটু সশব্দে ভাবি।

মুবিন খান › বিস্তারিত পোস্টঃ

\'ইজ্জত\'

২৮ শে জুলাই, ২০২১ রাত ২:০৩



সুইট আসছে। ওরে নিয়ে রসিকলালে গেছি। এখন হোটেল-রেস্টুরেন্টে বসা নিষেধ আছে। রসিকলালের মালিক লোকটা আমাদের খুব খাতির করে বসালো।...

সুইট খুব সুন্দর করে বলল, দাদা, কেমন আছেন?

আমি সঙ্গে সঙ্গে সুইটকে চেপে ধরলাম, তুই দাদা ডাকলি কেন!

সুইট বিস্মিত হলো। তারপর বলল, উনার বাবাকে কাকা ডাকতাম। এই জন্যে দাদা ডাকছি।

আমি বলি, কাকা ক্যান ডাকতি?

সুইট এবারে কথা বলে না। আমার দিকে তাকায়। আমি বলি, অন্য দোকানে গেলে বলস্‌, চাচা এইটার দাম কত, ভাই ওইটা দেন তো। এখানে কাকা-দাদা ডাকবি ক্যান? তুই যখনই ধর্মীয় পরিচয় জানলি তখনই সম্পর্ক না বদলালেও সম্বোধন বদলে গেল। এই ডাকটাই বৈষম্য। এইটাই সাম্প্রদায়িকতা। অসাম্প্রদায়িকতাটা আসলে ভান। ভেতরে আমরা সকলেই কমবেশি সাম্প্রদায়িক।
যেমন ধরেন সন্তান তো সন্তানই। 'কন্যাসন্তান' আবার কি! এই 'কন্যাসন্তান' ডাকটাই তো বৈষম্য। মেয়ে তাই সন্তান হলেও 'ঘরের ইজ্জত।' পরাধীন তাই। চাবি দেয়া পুতুলের মতো। নিজস্ব কোনো ইচ্ছা থাকতে দেয়া যাবে না।

আমার বোনটা দারুণ অভিনয় প্রতিভা নিয়ে জন্মেছিল। চুপিচুপি থিয়েটারে ভর্তি হলো। লুকিয়ে লুকিয়ে গিয়ে রিহার্সেলও করে। কিন্তু কদ্দিন লুকাবে? একদিন ধরা পড়ে গেল। আমাদের 'ইজ্জতে' ঘা লাগল। আমরা 'ইজ্জত গেল' ইজ্জত গেল' বলে হায় হায় করে উঠলাম। এরপর পিটিয়ে বোনটার হাড় গুঁড়া করে মনের আনন্দে আফজাল-সুবর্ণার নাটক দেখতে লাগলাম।

'কন্যাসন্তান' আবার কি! মেয়ে হলেই আমরা শরীর নিয়ে ভাবি। ভাবি বলেই 'ইজ্জত' নামক লেবেল লাগিয়ে আত্মপ্রসাদে ডুবে থাকি। 'ইজ্জত' ব্যাপারটা যে নিজের যোগ্যতা দিয়ে অর্জন করতে হয়, সেটাকে আড়াল করতে ঘরের মেয়েটার কাঁধেই তার দায় চাপাই।

শালা ভণ্ডর দল।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০২১ সকাল ৯:০৪

শেরজা তপন বলেছেন: হয় সমাজের ভাবনাকে পাল্টাতে হবে না হয় যা খুশি করার জন্য ( মানে ভন্ডামির খোলস ছাড়ার জন্য ) মনুষ্যবিহীন কোন দেবার বা জন্গলে চলে যেতে হবে!

২৯ শে জুলাই, ২০২১ সকাল ৮:০৩

মুবিন খান বলেছেন: ওপরের ওই মতবাদটা সমাজে কতটা বলিষ্ঠ দেখেছেন? এরা যাবে না। এদেরকে বিরুদ্ধে বলাবলি করলে উল্টো জঙ্গলে পাঠিয়ে দেবে। শুধু আমাদের দেশে নয়, বিশ্ব জুড়েই এরা শক্তিমান। ক্রমশ শক্তি বৃদ্ধি করেই চলেছে। সমর্থন করলেন বলে কৃতজ্ঞতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.