নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" অগুছালো চিন্তা ধারায় কিছু অনভীজ্ঞ লিখা।\"

মোজাহিদ আলী

খুব সাধারণ পরিবারে জন্ম আর সাধারণভাবে বেড়ে উঠার এক আত্মজীবনি আছে আমার। লিখতে পারব...? সন্দেহ হয় ! অভীজ্ঞতা ছাড়া লিখা অনভীপ্রেত। সাধারণ জীবনের অনভীজ্ঞ লিখাগুলি পাঠকেরা পড়বে কি না সন্দেহ আছে...... তারপরেও লিখি, নিজের আত্ম সন্তুষ্টির জন্য না হয় একটু আধটু লিখবার চেষ্টা করলাম.........।।

মোজাহিদ আলী › বিস্তারিত পোস্টঃ

নেতা হতে চান?

১৫ ই জানুয়ারি, ২০২৩ রাত ৩:১০



আপনি নেতা হতে চান? খ্যাতি যশ প্রয়োজন, প্রতিপক্ষকে ডিংগাতে চান, নিজের আধিপত্য বিস্তার করতে চান?
আপনাকে নিচের কাজগুলি করতে হবেঃ

১) ড্রেস-আপঃ আপনি ভালো দামের লম্বা পাঞ্জাবি পরবেন। ফিজিক্যালি লুকিং এর চেয়ে ভাবভংগি একটু ভালো হতে হবে। সবসময় একটু ভাব নিয়ে চলাফেরা করতে হবে।

২) নিরব অনুগত তৈরিঃ আপনি কিছু অনুগত মানুষ তৈরি করতে হবে যারা আপনি কিছু বললে প্রতিবাদ ও করবে না।কোন বিপরিত যুক্তি দাড় করানোর প্রচেষ্টা করবে না। অতচ আপনার প্রতিপক্ষ হাজার যৌক্তিক যুক্তি দাড় করালেও কুযুক্তি দিয়ে উড়িয়ে দেবে।

৩) বুদ্ধিজীবি তৈরিঃ আপনাকে কিছু বালপাকনা বুদ্ধিজীবি তৈরি করতে হবে। যারা ঘুরিয়ে পেছিয়ে বুঝাতে চাইবে আপনি যা বলেছেন এটাই সঠিক, এটাই সত্য। এবং মাঝে মাঝে পশ্চিম দিকে সুর্য্য উঠার সম্ভাবনা আছে।

৪) অনুগত কবি, সাহিত্যিকঃ আপানাকে কিছু কবি বা সাহিত্যিক পোষতে হবে যারা আপনার স্তুতি গেয়ে কবিতা লিখবে। আপনার বিশেষত্ব নিয়ে ২ চার লাইন লিখে আপনার প্রচার প্রসার ঘটাবে।

৫) দোয়া পার্টিঃ এরা হলো কিছু ভাড়াটে দোয়াড়ি। এরা আপনাকে খুশি করার জন্য আপনি যাই লিখেন আপনার কমেন্টে এসব বলবে ভাই আপনি এতো সত্য কথা বলতে পারেন? ভাই আপনার কলমের আগায় এতো ধার? ভাই আল্লাহ আপনার নেক হায়াত দান করুক আমাদের জন্য আপনি বেঁচে থাকুন।

৬) কুত্তা পার্টিঃ এরা বেশ বিপজ্জনক। এরা যে শুধু ভাদ্র মাসে মাঠ গরম রাখে তা না । যখন তখন যাকে তাকে কামড়ে দেবে। এদের ভয়ে ভাইয়ের বিরুদ্ধে কেউ দাড়ানোর সাহশ পায় না। এরা যুক্তি বুঝে না বুদ্ধি বুঝে না সামাজ বুঝে না যাকে তাকে যেকোন ভাষায় কথাবার্তা বলে দেয়। ভাই প্রতিপক্ষের সাথে এদের লাগিয়ে দিয়ে মজা লুটে।

৭) জ্বি ভাই পার্টিঃ এর ভাইয়ের কথা বলার পর কিছু বুঝেও না ভালো করে শুনে ও না অতচ বলে উঠবে জ্বি ভাই এইটাই ঠিক এইটাই। আপনি বলছেন ভাই ঠিক না হয়ে পারে।

৮) গুচিয়ে মিথ্যা কথা বলুনঃ আপনি যত সাজিয়ে গুচিয়ে মিথ্যা কথা বলতে পারবেন তত আপনার জনপ্রিয়তা বাড়বে। পতিস্তিতি বুঝে পাব্লিকের মোটিভ দেখে কথা বলতে হবে, যাতে পাব্লিকের সাথে সাংঘর্ষিক না হয়।

৯) নিজেকে উৎসর্গঃ সবাইকে বুঝাতে চেষ্টা করেন আপনার জীবন তাদের জন্য উৎসর্গ করেছেন। এখানে আপনার কোন স্বার্থ নেই। কখনও ভুলেও নিজের নেতা হওয়ার আশা যেন পাব্লিকের সামনে না বলেন।

১০) সুযোগ বুঝে কথা বলুনঃ আপনি সব সময় স্রোতের অনুকূলে কথা বলুন। পাব্লিক যা খায় সেটাই খাওয়াতে হবে। অর্থাৎ ঝোপ বুঝে কুপ মারবেন।

প্রেক্ষাপট এমন দাড়িয়েছে এই সিষ্টেম ছাড়া নেতা হওয়া অসম্ভব৷ পড়ুন মেমরিতে রাখুন কাজে আসবে ইনশাল্লাহ। সময়ের ব্যাবধানে এত সাথে আরো সংযুক্ত হতে পারে, সে পরে ভাবা যাবে।
ভালো থাকুন সুস্থ থাকুন নেতা হোন আপনি ভালো থাকলেই হবে সমাজ রাষ্ট্রের ভালোর প্রয়োজন নেই।

দ্রষ্টব্যঃঃ ভালো নেতাও আছেন, যাদের সংখ্যা খুবই নগন্য। উনাদের প্রতি শ্রদ্ধা আছে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:২৮

জ্যাক স্মিথ বলেছেন: নেতা হবার জন্য অনেক গুণ রপ্ত করতে হবে দেখছি!! :-B

২| ১৫ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:৫৭

রাজীব নুর বলেছেন: ভাল নেতা হওয়ার গুনাবলী আমার নেই।
আফসোস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.