নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্ত মানব

যা দেখি যেভাবে দেখি (কহিলো সে ফিরে দেখো, দেখিলাম থামি , সম্মুখে ঠেলিছে মোরে পশ্চাতের আমি...) [email protected]

মুক্ত মানব › বিস্তারিত পোস্টঃ

পথের দাবী

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:৫০



বিবর্তন প্রতিষ্ঠান-প্রিয়, সমঝোতায় রাজী। বিপ্লব প্রতিষ্ঠান-বিরোধী, আপোষহীন। বিবর্তন ক্রমশ:, একটু একটু ক'রে নিজদাবী আদায়ে সংকল্পবদ্ধ। বিপ্লব রাতারাতি নিজদাবী আদায়ে মারকুটে। বিবর্তনবাদীর চোখে বিপ্লবী নৈরাজ্যবাদী, বিপ্লবীর চোখে বিবর্তনবাদী ভীতু, সুবিধাবাদি। সুভাষ বোস না থাকলে গান্ধীর কাজ সহজ হোত কিনা, কিম্বা গান্ধী না থাকলে সুভাষের কাজ সহজ হো'ত কিনা অথবা উভয়ের যুগপৎ সক্রিয়তা ভারতের স্ব-শাসন তরান্বিত করেছে কিনা এসব প্রশ্নের অকাট্য উত্তর পাবার সুযোগ নেই। কিন্তু ভবিষ্যতের শিক্ষার জন্য প্রশ্নগুলো উত্থাপনের যৌক্তিকতাকে প্রশ্নবিদ্ধ করারও উপায় নেই। সমান্তরাল উদাহরন হিসেবে মার্টিন লুথার কিং জুনিয়র এবং ম্যালকম এক্সের কথা যেমন স্মরনযোগ্য, তেমনি শ্রীকান্ত-ইন্দ্রনাথের কথাও।



আমার সহজ বোধে মনে হয় বিবর্তনবাদী এবং বিপ্লবী উভয়ের সমকালীনতা এবং পরিপুরকতা প্রাক্বতিকভাবে অনিবার্য, ভাববাদীরা বলবেন নিয়তি নির্দিষ্ট। গহণা গড়তে লাগে জহুরীর ছোট হাতুরীর সযত্ন, সময় সাপেক্ষ ঠুক ঠুক , কিন্তু খনি থেকে সোনা আহরনে লাগে ভারী শাবলের দ্রুত ঘা। তাহলে কি দাঁড়ালো? খনি থেকে গয়নার দোকান পর্যণ্ত সমগ্র প্রকল্পের সফল বাস্তবায়নে কামারের এক ঘা এবং স্বর্নকারের ঠুক ঠুক দু'য়েরই প্রয়োজন অনস্বীকার্য। কেউ বলবেন ভাই,ইন্দ্রনাথ যতই ফাল পাড়ুক, বইয়ের নায়ক কিন্তু ঘুরে ফিরে সেই শ্রীকান্ত! সবিনয়ে বলি, ভাই কেন মিছে পরস্পরকে মুখোমুখী লড়াইয়ে নামানো? ওরাতো উভয়েই সুদুরের পিয়াসী, কেউ প্রাতিষ্ঠানিক বিবাগী, কেউ পথের দাবীতে, স্বাধীনতার দাবীতে ঘরছাড়া ক্ষ্যাপা সব্যসাচী!

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:৫৭

খেয়া ঘাট বলেছেন: চমৎকার চিন্তা আব্দুল্লাহ ভাই।
অনেকদিন পর আপনাকে ব্লগে দেখে ভালো লাগলো। আশাকরি নিয়মিত থাকবেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:০৮

মুক্ত মানব বলেছেন: থ্যান্কস আরিফ। আপনার সাথে ব্লগ-বন্ধুতা দিয়ে শুরু যা ভার্চুয়াল গন্ডি ছাড়িয়েছে আজ ছয় বছরের বেশী হল। ভালো থাকবেন।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ ভোর ৫:১৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: খনি থেকে গয়নার দোকান পর্যণ্ত সমগ্র প্রকল্পের সফল বাস্তবায়নে কামারের এক ঘা এবং স্বর্নকারের ঠুক ঠুক দু'য়েরই প্রয়োজন অনস্বীকার্য।হুম একমত। দুইমতের মাঝে একটা ভারসাম্যই আমার মতে আদর্শ ব্যবস্থা।

লেখাটা ভালো লাগলো, চমৎকার আপনার প্রকাশভঙ্গী।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:১৯

মুক্ত মানব বলেছেন: অনেক ধন্যবাদ তনিমা । বিলেত নিয়ে আপনার অভিগ্গতাগুলোও সুখপাঠ্য। ভালো থাকুন।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৫৫

খেয়া ঘাট বলেছেন: @তনিমা।
উনার প্রকাশভঙী অবশ্যই ভালো লাগবে। দারুন মেধাবী একজন মানুষ।
আমেরিকার একটা বিশ্ববিদ্যালয়ে পড়ান।রাজনৈতিক দলবাজদের লেজধরে ঝুলে থাকেন না , বরং প্রয়োজনে সে লেজ কেটে দেয়ারও সাহস রাখেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:২০

মুক্ত মানব বলেছেন: আরিফ, আপনার অতিরন্জিত প্রশংসাসুচক মন্তব্যে বাড়ীর পেছনের উঠোনের বরফের ভারে নুয়ে পড়া ক্রন্দসী উইলো গাছের মতই নত হলাম। আসলেই সামারে পত্র-পল্লবে নুয়ে পড়া weeping willow গাছটি দেখলে ক্রন্দনরত কারোর মতই লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.