নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্তা নীল

মুক্তা নীল › বিস্তারিত পোস্টঃ

অপারেশন সুন্দরবন

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ৯:০৮



খুলনা সাতক্ষীরা অঞ্চল জুড়ে বিস্তৃত বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভবন সুন্দরবনের ভিতরে প্রায় চার দশক ধরে সরাসরি রাজত্ব কায়েম করা জলদস্যু, বনদস্যু ও বনজ সম্পদ পাচারকারীদের বিরুদ্ধে Rapid Action Battalion RAB এর শ্বাসরুদ্ধকর অভিযানের কাহিনী নিয়েই তৈরি হয়েছে অপারেশন সুন্দরবন সিনেমা । আর্টিফিশিয়াল ভাবে নয় সমস্ত অভিনয়শিল্পী নিয়ে সুন্দরবনের গহীন অরণ্যে সিনেমাটির শুটিং হয়েছে । সুন্দরবন নিয়ে যে এতদিন কেউ সিনেমা বানায়নি এটাই অবাক হওয়ার কথা ।

সুন্দরবনের মতো জায়গায় এমন একটি সিনেমা শুট করা অনেক বড় চ্যালেঞ্জের ছিল এবং চ্যালেঞ্জে অনেকাংশের সফল হয়েছেন পরিচালক দীপঙ্কর দীপন । সুন্দরবনের জলদস্যুর বিরোধী RAB এর দুঃসাহসিক অভিযান নিয়ে গল্প সাজিয়েছেন দীপঙ্কর দীপন । পরিচালক হিসেবে অনেক আগেই প্রথম সারিতে নাম লিখেছেন দীপঙ্কর দীপন । তাঁর সফল নাটক বা টেলিফিল্মের সংখ্যা অগণিত । যারা “ঢাকা অ্যাটাক” দেখেছেন তারা নিঃসন্দেহে জানেন দীপঙ্কর দীপনের সিনেমা মানেই দুর্দান্ত সব কার্যাদশকের মনোযোগ কেড়ে নিতে বাধ্য ।

বাংলাদেশের প্রথম ওয়াইল্ড লাইফ অ্যাকশন থ্রিলার মুভি হিসেবে সত্যিই প্রশংসনীয় দাবি রাখে । সুন্দরবনের জলদস্যু এটা আমাদের বাস্তব ঘটনা, ও RAB এলিট ফোর্স এটা আমাদের গর্বের আইনী প্রতিষ্ঠান । মাঝিদের জীবন সংগ্রাম, মহাজনদের হাতেও জিম্মি জেলেদের জীবন ও জলদস্যুদের দ্বারা নির্মমভাবে নির্যাতিত কয়েকটি বিষয় এখানে উঠে এসেছে । তবে এখানে একটি বিষয় না বললেই নয় সুন্দরবন সিনেমার গল্পের পিছনে আরেকটি ঘটনা আছে । অগণিত মানুষের জীবন জীবিকার সংস্থা এই ম্যানগ্রোভ বন সুন্দরবন । জেলে জীবনের অংশের বাঁকে বাঁকে হিংস্রতায় থাবা থেকে জলদস্যুদের সাথে দফায় দফায় বৈঠক করেন যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মহসিনুল হাকিম । তারই ধারাবাহিক প্রতিবেদনে টনক নড়ে প্রশাসনের । প্রশাসনের ধারাবাহিক অভিযানে গ্রেফতার হয় বিপুল সংখ্যক জলদস্যু । RAB ও জলদস্যুর বন্দুকযুদ্ধে নিহত হয় অনেক জলদস্যু ও RAB এর একাধিক সদস্য সংখ্যা আহত হন । ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করেন ।

সুন্দরবনের মত জায়গা এমন একটি সিনেমার শুটিং করা অনেক বড় চ্যালেঞ্জের ছিল এবং চ্যালেঞ্জার অনেক অংশ সফল হয়েছে । সিনেমাটোগ্রাফি অফ সাউন্ড সিস্টেম ভালো ছিল । এরমধ্যে বাঘের গর্জন কিছু পশু পাখির আওয়াজ মনে হচ্ছিলো যেন সুন্দরবনকেই দেখছি । সুন্দরবনের গহীন অরণ্যকে যেভাবে প্রেজেন্টেশন করা হয়েছে তা দৃষ্টান্ত হয়ে থাকবে।

এই সিনেমায় সামরিক বাহিনীর মিশনের অ্যাকশন ছিল দুর্দান্ত । সিনেমার অন্যতম একটি দিক ভালো লাগার কারণ একক নায়ক ও নায়িকার সিনেমার নয় ও ভিলেনের বিষয় নিয়ে মারপ্যাচ তো আছেই যা অন্যতম আকর্ষণীয় দিক । সবশেষে বলবো অপারেশন সুন্দরবন পরিবারের সবাই মিলে উপভোগ করার মতই সিনেমা ।

মন্তব্য ৪২ টি রেটিং +১২/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০২২ রাত ৯:২৮

মোহাম্মদ গোফরান বলেছেন: চমৎকার কার পোস্ট।রিভিউ টা কোথাও পড়ছি মনে হচ্ছে।অন্য কোথাও শেয়ার দিয়েছেন? যাই হোক - রিয়াজ - সিয়াম- নুসরাত ফারিয়া দুর্দান্ত অভিনয় করেছে। দারুণ মুভি এটা একটা।ট্রেইলার টা দিলাম আপনার পোস্টে।




পোস্ট ভালো লাগলো। আমাদের র‍্যাব বাহিনীর প্রতি স্যালুট রইল।

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৪০

মুক্তা নীল বলেছেন:
ধন্যবাদ আপনাকে প্রথম মন্তব্যের জন্য ।
অপারেশন সুন্দরবন সিনেমা
ব্লকবাস্টার গিয়ে দেখেছি এবং সিনেমাটি আমার খুবই ভালো লেগেছে । তাই অপারেশন সুন্দরবন নিয়ে সামান্য কিছু লেখা । নাহ আমি অন্য কোথাও লিখিনি ।

২| ১৭ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৫১

আরোগ্য বলেছেন: বাহ্ আজকেই আপুর পোস্ট। আসছি একটু সময় নিয়ে। তাড়া আছে।

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১১:০৮

মুক্তা নীল বলেছেন:
বুঝা যাচ্ছে তুমি খুশি হয়েছো , তোমার মন্তব্য দেখতে পাচ্ছি । উপস্থিত জানান দেওয়ার জন্য ধন্যবাদ ।

৩| ১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১০:০১

জুল ভার্ন বলেছেন: খুব সুন্দর লেখনী!

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১১:১০

মুক্তা নীল বলেছেন:
আপনি এই লেখাটা পড়েছেন এজন্য আমি আনন্দিত , ধন্যবাদ আপনাকে ।

৪| ১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১০:০৬

আহমেদ জী এস বলেছেন: মুক্তা নীল,




সেই পাঁচমাস আগে একটি পোস্ট দিয়েছিলেন আর খবর ছিলোনা। সিনেমাটি দেখিনি তবে এই লেখাতে জানলুম, ষ্টুডিয়োর বাইরে সুন্দরবনের গহীন অরণ্যে এর শুটিং হয়েছে।

বেশ সুন্দর হয়েছে সিনেমার এই রিভিউটি। সিনেমাটি যে আপনার মনে দাগ কেটেছে বোঝাই যাচ্ছে। দর্শকদেরও কাটবে নিঃসন্দেহে।

১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১১:১৩

মুক্তা নীল বলেছেন:
অনেকদিন যাবত লিখি লিখি করে আর লিখা হয় না কিন্তু আপনাদের লেখা পড়ার জন্যই ব্লগে মাঝেমধ্যে আসি ।

সুন্দরবন নিয়ে আমার আগ্রহ অনেক বেশি এবং সেজন্যই এ সিনেমাটা দেখা । কিছু নেগেটিভ পজেটিভ দিক তো থাকবেই একটা সিনেমার তবে বিশেষ ভালোলাগার কারণ হলো সত্য কাহিনী নির্ভর করে চিত্রায়ন করা হয়েছে। আরেকটা দিক না বললেই নয় যেহেতু থ্রিলার একশন টাইপের মুভি তাই পরিবারের সকলকে নিয়েই উপভোগ্য ।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ।

৫| ১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১০:০৯

শূন্য সারমর্ম বলেছেন:


পারিবারিক সিনেমা পাওয়া গেলো।

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১২:০০

মুক্তা নীল বলেছেন:
হ্যাঁ অবশ্যই পারিবারিক মুভি এটা , ধন্যবাদ ।

৬| ১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১০:০৯

পদাতিক চৌধুরি বলেছেন: বাস্তবধর্মী কাহিনী নিয়ে নির্মিত সুন্দরবন মুভির রিভিউ পড়ে খুব ভালো লেগেছে। প্রসঙ্গক্রমে একটা কথা না বলে পারছি না, সুন্দরবনের চার ভাগের তিন ভাগ বাংলাদেশে ও একভাগ পশ্চিমবঙ্গে অবস্থিত হলেও বাংলাদেশের সুন্দরবন বরাবর ই সরকারের বড় অযত্নে অবহেলায় থেকে গেছে। আমি বরের এলাকায় বড় হওয়ায় খুব ছোট থেকে দেখতাম বাংলাদেশ থেকে পাচারকারীরা আমাদের এলাকায় চলে আসতো। ওপারে কালিগঞ্জ এপারে হিঙ্গলগঞ্জ ছিল চোরাকারবারিদের স্বর্গরাজ্য। এদেশের একটা বিশেষ শ্রেণী গড়ে উঠেছিল ও দেশের চোরাকারবারিদের চোরাই জিনিসপত্র সরবরাহকে কেন্দ্র করে।এপারে এসে ওরা রীতিমতো স্থানীয় মেয়েদের বিয়ে করে সংসার পেতে বসে। আমার বাবার এক ছাত্র ছিল সুন্দরবনের এরকম পাচারকারীর সন্তান। সে সময়ে বর্ডার আলগা থাকার জন্য ওরা হরহামেশাই আমাদের দিকে চলে আসতো বা এদিকের লোকজনও ওদিকে চলে যেতে পারত। এই আসা-যাওয়ার ফলে চোরাকারীদের মধ্যে বিয়ে-শাদী সম্পর্কে গড়ে ওঠে। মূলত গরিব বাবার মায়েরাই এই সমস্ত ছেলেদের সঙ্গে মেয়েদের বিয়ে দিত। আমি যার কথা বলছি এমনই একজন গরিবের মেয়ে পয়সাওয়ালা পাচারকারীর সঙ্গে মেয়ের বিয়ে দেয়। ওই দম্পতির দুটি বাচ্চাও হয়।পরে একসময় পুলিশ ধরপাকড় করলে স্বামী নিজের দেশে পালিয়ে যান। সেই যে গেলেন তারপর উনি আর এদেশে আসেননি। ভদ্রমহিলা বাবার দেওয়া এক চিলতে ঘরে কোনক্রমে দুটো বাচ্চাকে নিয়ে স্বামীর ফিরে আসার অপেক্ষায় দিন গুনতে থাকেন। গ্রামে সাধারণত কেউ পরিচয় কার কাজ নাই না তবুও ইফতার বাড়িতে সামান্য কাজকর্ম করে কোনক্রমে দিনাতিপাত করতে থাকেন। এমন দুই ভাইবোনের ভাইটিকে নিঃস্ব মা পড়ানোর জন্য আমার বাবার কাছে নিয়ে আসেন।অনেকপরে ভদ্রমহিলার লোক দিয়ে খোঁজ করেন ওনার স্বামীর বাড়ি খুলনায় এবং ওখানে ওনার বৌ বাচ্চা আছে।যদিও ভদ্রমহিলার ওনার স্বামীর পরিচয় পাওয়ার পরও শাখা-সিদুর ত্যাগ করেননি। ৯০ এর দশকের শেষ দিক থেকে বর্ডার সিকিউরিটি ফোর্স ক্রমশ বর্ডারের নিয়ন্ত্রণ হাতে নেওয়ায় দুই দেশের পাচারকারীরা সতর্ক হয়ে পড়ে এবং ক্রমশ যোগাযোগ ব্যবস্থা একেবারেই নষ্ট হয়ে যায়।


যাইহোক আমার শৈশবের সঙ্গে মিলে যাওয়া রিয়েল একটা ঘটনাকে সামনে রেখে এমন সিনেমা আমার খুবই ভালো লেগেছে। তবে না দেখেই বলছি চোরাকারবারিদের এদেশের যোগাযোগটা বোধহয় পরিচালক দেখাতে পারেননি অথবা সাহস করে উঠতে পারেননি। বোনের এই রিভিউ দেখে আমার এখুনি দেখতে ইচ্ছে করছে। ইতিমধ্যে মোহাম্মদ গোফরান ভাইয়ের ট্রেলারটি আমার কাছে হাতে গরম টাটকা গরম রুটির মতই মনে হয়েছে। অসংখ্য ধন্যবাদ গোফরান ভাইকে। ধন্যবাদ প্রিয় ছোট বোনকে।
বোনের জন্য রইল নিরন্তর শুভকামনা।


১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১২:০১

মুক্তা নীল বলেছেন:
দাদা ,
সুন্দরবনে গহীন অরণ্যে চরাঞ্চলের মানুষের যে জীবনধারা দেখানো হয়েছে তা অত্যন্ত হৃদয়বিদারক । মহাজনেরা একে তো জেলেদের সাথে নিষ্ঠুর আচরণ এবং অপরদিকে জলদস্যুদের হাতে অপহরণ করে মুক্তিপণ আদায়ের জন্য অমানবিক অত্যাচার করা হতো জেলেদের উপর ।
সুন্দরবনের চরের মানুষদের অভিজ্ঞতা শুনে আমি হতবিম্ব হয়েছি।
অস্ত্রচালান চোরাকারবারিদের একটা সাকসেস অপারেশন দেখানো হয়েছিল । আমাদের দেশে হলবিমুখ মানুষদের জন্য কিছুটা হলেও পরিবর্তন এসেছে । পোস্ট সংক্রান্ত দাদার চমৎকার মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা । কিছু মন্তব্য সত্যিই অনেক প্রেরণাদায়ক হয়ে থাকে যেমন আপনার এই আজকের মন্তব্যটি ।
সব সময় শুভকামনা দাদার জন্য ।

৭| ১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৩৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সিনেমাটি দেখার ইচ্ছে আছে। তাই রিভিউটি পড়লাম না।

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১২:০৪

মুক্তা নীল বলেছেন:
দেখুন পরিবারের সবাইকে নিয়ে দেখলে আরো ভালো লাগবে । কিন্তু তারপরও একটা মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে ।

৮| ১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৪৪

আরোগ্য বলেছেন: আমার এখন সিনেমা দেখা হয় না বললেই চলে। ইউটিউবে মাঝেমধ্যে ক্লিপ দেখি। আপনার রিভিউ পড়ে ছবির কাহিনি জানতে পারলাম । তবে আপু পদাতিক ভাইটির মন্তব্য পড়ে আমারও মনে হচ্ছে ভিতরকার ভয়াবহ চিত্রগুলো দেখানো সম্ভব হবে না। আর যেহেতু সুন্দরবনের ভিতরই শ্যুট হয়েছে তাহলে নিশ্চিত দস্যুূদের অনুমতি নিয়ে প্লট তৈরি করতে হয়েছে ।

সহজ সরল ভাষায় কঠিন ছবির রিভিউ ভালো হয়েছে।

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৩৫

মুক্তা নীল বলেছেন:
মনপুরা , আয়নাবাজি , ঢাকা অ্যাটাক , পরান এ ধরনের মুভি দেখলে কিন্তু খারাপ লাগে না । এছাড়া আমারও মুভি তেমন একটা দেখা হয় না হলে গিয়ে ।
জলদস্যু বনদস্য হাত থেকে সুন্দরবন রক্ষা করা হয়েছে বলেই তো এই সিনেমা তৈরি
এবং পুরো ক্রেডিট Rapid Action Battalion RABএর ।
তোমাকে মন্তব্যে আবারো পেলাম তাই আবারো ধন্যবাদ আর হ্যাঁ পতাদিকদা চমৎকার একটি মন্তব্য করেছেন ।
ভালো থেকো আর সবসময় শুভকামনা থাকলো তোমার জন্য ।

৯| ১৭ ই অক্টোবর, ২০২২ রাত ১১:১১

শেরজা তপন বলেছেন: পদাতিক ভাই বেশ বড় মন্তব্যে দারুণ বলেছেন।
মোহাম্মদ গোফরান কে ধন্যবাদ ট্রেইলারটা শেয়ারের জন্য
আপনাকে ধন্যবাদ দারুণ একটা রিভিউয়ের জন্য- তবে অভিনেতাগুলো পরিচিত মুখচেনা পপুলার হলেও আরো শক্তিমান অভিনেতার প্রয়োজন ছিল। এক্ষেত্রে চঞ্চল, মোশারফ করিম, আজাদ আবুল কালামের মত অভিনেতার অভাব অনুভব করছি।
অবশ্য ওদের শিডিউল বড় একটা ফ্যাক্টর!

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৩৭

মুক্তা নীল বলেছেন:
আপনি দারুন একটি মন্তব্য করেছেন কারণ আমি ইন্ডিভিজুয়াল কোন অভিনেতা অভিনেত্রীদের নিয়ে কিছু লিখি নাই । তবে আমি অনেস্টলি বলছি , রিয়াজের অভিনয় আমার মোটেও ভালো লাগে নাই ।
সিয়াম , রোশন , তাসকিন , শতাব্দি ওয়াদুদ , আরমান পারভেজ মুরাদ ও রাইসুল ইসলাম আসাদ ওনাদের অভিনয় ভালো লেগেছে তবে মনোজ প্রামানিক এক্সিলেন্ট একটা পারফরম্যান্স দেখিয়েছে ।
চঞ্চল চৌধুরী , মোশারফ করিম , আজাদ আবুল কালাম উনারা আসলেই অনেক শক্তিশালী অভিনেতা।
আমি নিজেও চঞ্চল চৌধুরীর একজন দারুণ ভক্ত বিশেষ করে সেই মনপুরা দেখার পর থেকে ।
এই প্রথম আমার পোস্টে আপনার আগমন এবং মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১০| ১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১২:১৭

অপু তানভীর বলেছেন: মুভিটা হলে গিয়ে দেখা ইচ্ছে রয়েছে । যাবো যাবো করে যাওয়াই হচ্ছে না সময়ের অভাবে !

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৩৯

মুক্তা নীল বলেছেন:
অপু ভাই ,
মুভিটা দেখে আসতে পারেন আপনার ভালো লাগবে আমি নিশ্চিত হয়ে বলতে পারি ।
গোলাগুলি এবং অপারেশনের দৃশ্যপট অনেক রোমাঞ্চকর । এছাড়া শুনেছি লিড ক্যারেক্টার গুলো আলাদাভাবে প্রশিক্ষণ নিয়েছে RAB এর সদর দপ্তর থেকে ।
ভালো থাকুন এবং মন্তব্যের জন্য ধন্যবাদ ।

১১| ১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ৮:২১

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ- সিয়ামের অভিনয় একেবারে গৎবাঁধা। শতাব্দী ওয়াদুদ, পারভেজ মুরাদ অন্যরকম অভিনেতা।
রিয়াজের কথা আর কি বলব; সঠিকভাবে ভয়েস থ্রো শেখেনি এখনোট, আর এক্সপ্রেশান- মাশাল্লাহ!!

সম্ভবত আপনার ব্লগিং দেখার সৌভাগ্য আমার হয়নি। :(

১৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:২৬

মুক্তা নীল বলেছেন:
সিয়ামের অভিনয় গতানুগতিক হলেও ভালো লেগেছে আমার কাছে এবং আপনার কথার সাথে সময় প্রকাশ করছি ।
আমি বলবো আমারই হয়তো দুর্ভাগ্য আমি কেন আপনার ব্লগ বাড়িতে গেলাম না । আসলে ভাই এখন আর আগের মতো ব্লগে লগইন হইনা তবে অবশ্যই আপনার ব্লগ বাড়িতে যাবো ।
আবার এসে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে ।

১২| ১৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর রিভিউ।

১৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:২৭

মুক্তা নীল বলেছেন:
মাইদুল ভাইকে ধন্যবাদ লেখাটা পড়ার জন্য ।

১৩| ১৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:১০

পবিত্র হোসাইন বলেছেন: দেখার ইচ্ছা রইলো।

১৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:২৮

মুক্তা নীল বলেছেন:
জি ভাই নিঃসন্দেহে দেখতে পারেন ভালো লাগবে , ধন্যবাদ ।

১৪| ১৮ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৫০

ভুয়া মফিজ বলেছেন: অনেকদিন পরে আপনার পোষ্ট দেখলাম। স্পয়লারের কারনে আমি মুভি বা বইয়ের রিভিউ পড়ি না। আপনার লেখাটাও পড়ি নাই।

তবে অন্য একটা প্রসঙ্গ...........সাংবাদিক মোহসিন উল হাকিমের সুন্দরবন নিয়ে ভিডিওগুলো আমি ইউটিউবে নিয়মিত দেখি। উনার বর্ণনা করার দক্ষতা চমৎকার। তবে সুন্দরবনের দস্যুতা নির্মূল করার পিছনে তার যে অবদান আছে, সে'জন্যে তাকে জাতীয় পর্যায়ের ভালো কোন একটা স্বীকৃতি দেয়া উচিত। অবশ্য আমাদের দেশের পরিপ্রেক্ষিতে আমার চাওয়াটা বেশী হলো কিনা, বুঝতে পারছি না। :)

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৪১

মুক্তা নীল বলেছেন:
লেখাটা না পড়েও একটা লাইক পেলাম এজন্য যে কি ভালো লাগছে এই ভালোলাগার বহিঃপ্রকাশ যে আমি কিভাবে করোব তা ভেবে পাচ্ছিনা । অ্যানিমেশন করা কত রকম যে বাঘের ছবি দেখেছি আর আপনার কথা মনে হয়েছে ...

সাংবাদিক মোহসিন উল হাকিমের অবদানের কথা বিশেষভাবে অপারেশন সুন্দরবনের কোথাও উল্লেখিত করা হয়নি এমনকি এরকম একটি ক্যারেক্টারও পরিচালক দাঁড় করাননি এ বিষয়টি অনেকের চোখেই পড়েছে । জেলেদের তিনি খুব উপকার করেছেন।
আবারো কিন্তু একটা ধন্যবাদ।

১৫| ১৮ ই অক্টোবর, ২০২২ রাত ৯:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: বোনের পোস্টে আবার এলাম। প্রতিমন্তব্যটা খুব ভালো হয়েছে।

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৪৫

মুক্তা নীল বলেছেন:
দাদার জন্য অনেক অনেক শুভকামনা কিন্তু প্রতিমন্তব্য আরো একটু ভালো লিখতে পারলে আমার ভালো লাগতো ।

১৬| ১৯ শে অক্টোবর, ২০২২ সকাল ৭:৪০

সোহানী বলেছেন: পপুলার মুভি ছাড়া কানাডায় রিলিজ হয় না। তাই চাইলেই দেখা যায় না। তবে তোমার রিভিউ পড়ে ও গোফরানের ট্রেলার দেখে মুভিটা দেখার ইচ্ছে হচ্ছে। দেখি ডাউনলোড করার কি করা যায়!!!

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৪৮

মুক্তা নীল বলেছেন:
সুন্দরবনে ড্রোনের ব্যবহার যথার্থ হয়েছে যার কারণে চিত্রধারণ ভালো লেগেছে আপু । সুন্দরবনকে ও সুন্দরবনের প্রাণীকে সেই সাথে থ্রিলার অ্যাকশন ও সামান্য কিছু রোমান্সের গল্প সব মিলিয়ে ভালো ।
আপু এই পরিচালক দীপঙ্কর দীপন পাঁচ বছর আগে যখন ঢাকা অ্যাটাক পুলিশ বাহিনী নিয়ে মুভি তৈরি করেছিলেন তখন সেটা আমেরিকা সহ আরো কয়েকটি দেশে প্রদর্শিত হয়েছিলো আর এটা শুনেছি অস্ট্রেলিয়াতে হচ্ছে ।
অনেক ধন্যবাদ আপু মন্তব্যের জন্য ।

১৭| ১৯ শে অক্টোবর, ২০২২ সকাল ৭:৪১

সোহানী বলেছেন: আর হাঁ, অনেকদিন সুন্দরবনের আশেপাশে থেকে এ জীবন সম্পর্কে কিছুটা হলেও ধারনা আছে।

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৫৫

মুক্তা নীল বলেছেন:
ওখানকার চরের জেলেদের জীবনধারা ভয়াবহ সংগ্রামী জীবন । হয়তো এখন জলদস্য মুক্ত হওয়ায় কিছুটা স্বস্তি ফিরে এসেছে ।
আর আপনার যেহেতু এ জীবন সম্পর্কে কিছুটা ধারণা আছে সেজলো আপনার অন্যরকম ভালো লাগবে আমি নিশ্চিত । আবারো ধন্যবাদ আপু ।

১৮| ১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:১৯

অপ্‌সরা বলেছেন: সুন্দরবনের প্রাকৃতিক পরিবেশের মনোরম ভূবনে সবাই শ্যুটিং শুরু করলে কিন্তু পশুপাখিরা সব বন ছেড়ে পালাবে আপুনি!!!!!!!

সুন্দরবন আমার অনেক প্রিয়...... যদিও বাঘ ভালুকের ভয় আছে আমার নইলে আমি ঐ বনেই বাড়ি বেঁধে থাকতাম।

১৯ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:০১

মুক্তা নীল বলেছেন:
হা হা আপু নিজের জীবনের জন্য মায়া কে না করে ? সুন্দরবনের আসলেই একটা সুন্দরী রূপ আছে । ওরে বাবা বাঘ ভাল্লুক এসব কি আর বলতে হয় ভীষণ ভয় আমারো কিন্তু আপু দেখো তারপরও কিন্তু মানুষ বসবাস করছে ।
অনেক ধন্যবাদ রইলো।

১৯| ২০ শে অক্টোবর, ২০২২ রাত ১২:২৯

ফ্রেটবোর্ড বলেছেন: আপনার লেখা পড়ে উৎসাহিত হলাম।
যেহেতু বাস্তবতার ছোঁয়া আছে তাই মুভিটা অবশ্যই দেখবো।

২৩ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৪১

মুক্তা নীল বলেছেন:
দুঃখিত দেরিতে মন্তব্যের উত্তর দেওয়ার জন্য ।
আপনি সময় করে পড়েছেন এবং মন্তব্য করেছেন সেজন্য আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।
সত্য ঘটনার পরিপ্রেক্ষিতে যেকোনো ঘটনারই নাটক সিনেমা বেশ উপভোগ্য হয় ।
ভালো থাকুন , আবারো ধন্যবাদ ।

২০| ০৪ ঠা জানুয়ারি, ২০২৩ রাত ১১:২৭

খায়রুল আহসান বলেছেন: ছবিটি দেখে আপনার ভাবনাগুলো এখানে শেয়ার করার জন্য ধন্যবাদ।
ছবিটি দেখেছি। আমারও ভালো লেগেছে।
রিভিউ ভালো হয়েছে।
পোস্টে প্লাস। + +

০৮ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৫

মুক্তা নীল বলেছেন:
চেনাজানা ঘটনা গুলো যখন বাস্তবে দেখা যায় বিশেষ করে সত্যি কাহিনী নির্ভর সিনেমাগুলি ভালো লাগে। আর আপনিও যেহেতু দেখেছেন সেখানে আর নতুন করে কি বলবো । অনেক বছর পর মুভি দেখলাম।
আশা করি ভালোই আছেন কারণ অনেক শীত পড়েছে ।
ভালো থাকুন এবং অনেক শুভকামনা ।

২১| ২৬ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৩০

জুন বলেছেন: আমি দুবার গাইড ট্যুরস লিমিটেডের প্যাকেজে ৫ দিন করে সুন্দরবন ভ্রমণ করেছি। আমাদের দেশ যে কত সুন্দর তা সুন্দরবন না দেখলে অনুভব করা যাবে না। অস্বাভাবিক সৌন্দর্যময় এক জগত এই সুন্দরবন। আমি খুলনার সাতক্ষীরা অঞ্চলের মালঞ্চ নদী দিয়ে নীল ডুমুর দিয়েও বাংলার অসাধারণ এক জগৎ সুন্দরবনকে দেখেছি।
মুক্তানীল আমি দু:খিত আপনার উল্লেখিত ম্যুভিটি আমি দেখিনি।
দেখলে মনে হয় ভালো লাগতো অনেক।
+

২২| ২৬ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪০

জুন বলেছেন: আমার মন্তব্যটি প্রকাশ হলো না ক্যানো মুক্তানীল!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.