নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মন্দ জিনিস দেখবো না , মন্দ কথা বলবো না মন্দ কিছু শুনবো না।

মুন্ন৮৮

আমি গুছিয়ে কিছুই লিখতে পারি না কিন্তু মনে অনেক গল্প জমা আছে, সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা তিনি যেন একদিনের জন্য হলেও আমাকে লেখার ক্ষমতা দান করেন।

মুন্ন৮৮ › বিস্তারিত পোস্টঃ

আধুনিকা মা এবং আমাদের শৈশব

০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৭

এই পোঁস্টটি শুধুমাত্র আধুনিকা মায়েদের জন্য



আপনার বাচ্চাকে পাশের বাসার ভাবির বাচ্চার চেয়ে বেশি নাম্বার পাওয়ার জন্য পড়াশুনা না করিয়ে তার সুশিক্ষা অর্জনের দিকে লক্ষ্য রাখুন যাতে আপনার আচরনে সে হিংসুক না হয়!!!



পাশের বাসার ভাবির বাচ্চার প্রতিদ্বন্দ্বী না বানিয়ে তার বন্ধু বানানোর চেস্টা করুন সামনে বন্ধুত্বপূর্ণ আচরন আবার বাসায় আসলে ক্যান ওর চেয়ে ভালো হইলা না এই রকম দ্বিমুখিতা পরিহার করুন আপনি কি চান আপনার সন্তান দুমুখো সাপ হোক???



তার জন্য উপযুক্ত ধর্মীয় শিক্ষার ব্যাবস্থা রাখুন যাতে তার মধ্যে ধর্মীয় গোড়ামী না সৃষ্টি হয়ে ধর্মীয় মূল্যবোধ সৃষ্টি হয়



তাকে অন্তত বিকাল বেলাটা বাসার পাশের ছোট্ট মাঠে দৌড়াদৌড়ি করার সুযোগ করে দিন এই টাইমে কোন কোচিং বা স্যার যেন না থাকে সেদিকে লক্ষ্য রাখুন আপনি কি চান আপনার ছেলের ওজন আপনাকে ছাড়িয়ে যাক??? সে অলস অকর্মণ্য হোক???



তার জন্য সপ্তাহে বা মাসে অন্তত একটা দিন রাখুন তাকে নিয়ে যান জাদুঘর বা ভাসানী নভোথিয়েটার বা এই রকম কোন শিক্ষণীয় স্থানে, তাকে জানতে দিন বাংলাদেশেও গর্ব করার মত অনেক কিছু আছে!!!



তাকে নিয়ে দিনের কিছুটা সময় গান শুনুন বিশেষ করে বাংলা গান সে জানুক বাংলাদেশেও সঞ্জীব চৌধুরী, পার্থ বড়ুয়া জেমসের মত শিল্পী আছে সোলস, এল আর বি, অর্থহীন, মাইলসের মত বিশ্বমানের ব্যান্ড আছে। অথবা ছবি দেখুন দীপুনাম্বার টু, মাটির ময়না, আমার বন্ধু রাশেদ, রানওয়ে এগুলো, সে জানুক গান আর ছবি শুধু কলকাতা আর হিন্দিতেই হয়না বাংলাতেও হয়!!



জন্মদিনে তাকে গেমসের সিডির জায়গায় বই কিনে দিন জাফর ইকবালের আমি তপু বা জারুল চৌধুরীর মানিক জোড় অথবা সুকুমারের ছড়ার বই, সে জানুক এডভেঞ্চার শুধু কম্পিউটার গেমসে না বাস্তবেও হতে পারে!!



সর্বোপরি অনুরোধ রইলো আজকে থেকে শপথ নিন আপনারা নিজেরাও আর কখোনো ফাস্ট ফুড খাবেন না বাচ্চাদেরও খাওয়াবেন না। আমাদের মায়েরা তাদের নিজেদের উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে আমাদের যেমন শাক সবজি খাইয়েছিলো আপনারাও তেমনি ছলে বলে কৌশলে আপনার বাচ্চাকে শাক সবজি দুধ ডিম এগুলো খাওয়াবেন।



বিশ্বাস করুন উপরের কাজগুলো করলে আপনার ছেলেমেয়ে কখোনো বখে যাবেনা, রাস্তায় মেয়েদের দেখলে শীস দিয়ে কটু কথা বলবে না, আপনার অবাধ্য হবেনা, আপনাকে ভালো বাসবে দেশকেও ভালো বাসবে সর্বোপরি সে একজন ভালো মানুষ হবে একজন দেশপ্রেমিক হবে।



আমি বিশ্বাস করি শুধু আমাদের মায়েরাই পারেন আমাদেরকে একটা অলস, হিংসুক, অকর্মণ্য, ঘরকুনো, অসামাজিক এবং মমত্বহীন জাতি উপহার দিতে আবার শুধু আপনারাই হ্যাঁ আপনারাই যদি একটু সতর্ক হন তাইলে আপনারাই পারবেন আমাদেরকে একটি প্রানোচ্ছল, পরোপকারী এবং উদ্যমী জাতি উপহার দিতে যারা গাইবে



"মাআআআআআআগো আমরা তোমার শান্তি প্রিয় শান্ত ছেলে

তবু শত্রু এলে অস্র হাতে ধরতে জানি

তোমার ভয় নেই মা

আমরাআআআআআ প্রতিবাদ করতে জানি!!



আপনার ছেলে বা মেয়ে যদি আপনাকে নিয়ে এমন একটি গান লিখে অথবা গায় তাইলে আপনার মনের অবস্থাটা কেমন হবে একটু চোখটা বন্ধ করে একটা মিনিট কল্পনা করূন তো??



মুন্না

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪১

নাহিদ রুদ্রনীল বলেছেন: সন্তানকে শহুরে ব্যস্ত জীবন থেকে মাসে অন্তত দু'একদিনের জন্য গ্রামের সবুজ শ্যামল প্রকৃতির কাছে নিয়ে যাওয়া উচিত। ছবি, টিভি ইত্যাদি দেখে বাংলাদেশকে চেনা সম্ভব নয়, বাংলাদেশকে চিনতে হয় মন দিয়ে। আর তার একমাত্র উপায় স্বচক্ষে ঘুরে দেখা।

০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:০৭

মুন্ন৮৮ বলেছেন: ভাইরে এখনকার বাবা মায়েদেরতো তাদেরকে নিয়া ছবি দেখারও টাইম নাই!! :(

২| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৩

খেয়া ঘাট বলেছেন: ++++++++++++++++++

০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:০৭

মুন্ন৮৮ বলেছেন: ধন্যবাদ :)

৩| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৩:৫৯

জাহাঙ্গীর জান বলেছেন: আপনাকে ধন্যবাদ সুন্দর একটি পোস্ট দিয়েছেন,কিন্তু বর্তমান আধুনিক মায়েরা তাঁদের ছেলেমেয়েকে ফাস্টফুড বেশি করে খাওয়াচ্ছেন মোটাতাজা হওয়ার জন্যে । বর্তমান মায়েদের, সময়ের অভাব থাকে কেননা উনারা নিজেদের সামলে উঠতে পারছেন না, আগের মায়েরা ছিলেন কঠোর পরিশ্রমী ভোর পাঁচটা বাজে ঘুম থেকে উঠতেন, মডার্ণ মায়েরা উঠে দিনের বারটা বাজে কি করে সম্ভব হবে ভাই ?

২৯ শে মার্চ, ২০১৪ রাত ২:৩০

মুন্ন৮৮ বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাই কস্ট করে এই লিখা পড়ার জন্য :) কি করবেন বলেন ভাই সবই আধুনিকিকায়নের কুফল!!! :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.