নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুশফিক এর বাংলা ব্লগ

মেঘনা পাড়ের ছেলে

জনারণ্যে নির্জনতায় আক্রান্ত

মেঘনা পাড়ের ছেলে › বিস্তারিত পোস্টঃ

দর্শনগতভাবে পাশ্চাত্য না প্রাচ্য এগিয়ে?

০৯ ই জুন, ২০২১ রাত ১১:৫৮


দর্শনগতভাবে পাশ্চাত্য অথবা মধ্যপ্রাচ্যের চিন্তাধারার চেয়ে দুরপ্রাচ্যের চিন্তাধারা, বিশেষত উপমহাদেশীয় চিন্তাধারা অনেক বেশি রিচ বলে আমার মনে হয়।

আধুনিক পাশ্চাত্যের দর্শন কয়েক শতকের পুরনো। মধ্যপ্রাচ্যিয় ও ভূমধ্যসাগরীয় দর্শন আড়াই থেকে তিনহাজার বছরের, আর উপমহাদেশীয় বা ভারতীয় দর্শন তার চেয়েও অনেক বেশি পুরনো। ভূমধ্যসাগরীয় তথা গ্রিক দর্শন পরবর্তীতে ইউরোপীয় দর্শনের সাথে মিলিত হয়ে পাশ্চাত্য দর্শন রূপলাভ করে। অবশ্য দুরপ্রাচ্য তথা চৈনিক দর্শনও প্রায় তিন হাজার বছরের। ভারতীয় দর্শনের সাথে চৈনিক দর্শনের অনেক সাদৃশ্য বিদ্যমান ।

আসলে তুলনামূলক ভাবে নবীন হলেই তা ইমম্যাচুরড হবে এটা যেমন ঠিক না, তেমনই পুরনো হলেই বাতিল হয়ে যাবে এটাও ঠিক না। বাতিল সে ই হয়, যে আর গ্রহন করতে পারে না। যেভাবে অনেক রিচ দর্শনও সময়ে নিজেকে নতুন এর সাথে মিলাতে না পেরে মরে গেছে।

পাশ্চাত্য দর্শন শুধুই বস্তুবাদীতা বা বর্তমান নিয়ে কন্সার্ন, মধ্যপ্রাচ্যিয় দর্শন অনেকটাই সরলীকৃত বা একমুখী। সে তুলনায় ভারতীয় দর্শন অনেক ব্যাপক।

যেকোনো দর্শন যতক্ষণ পারিপার্শ্ব থেকে গ্রহণ করছে ততক্ষণ তা প্রবাহমান টলটলে নদীর মত থাকে। পাশ্চাত্য দর্শন ভারতীয় দর্শনের চেয়ে নবীন হলেও যেহেতু এখনো রিসিভ করছে তাই তা প্রবাহমান নদীর মতই জীবন্ত। মধ্যপ্রাচ্যের দর্শন আরও হাজার বছর আগেই যেহেতু রিসিভিং বন্ধ করে দিয়েছে, তথা রিলিজিয়ন এর কানাগলিতে ঢুকে পড়েছে, তাই তা বদ্ধ জলাশয়ে রূপ নিয়েছে। আর ভারতীয় দর্শন যথেষ্ট রিচ হবার পরও সময়ের পরিক্রমায় নতুন চিন্তাধারার সাথে সংযোগহীনতা এবং পরিচর্যার অভাবে নিজের পুরনো চিন্তাধারার মাঝেই ঘুরপাক খাচ্ছে, ( এখানে পলিটিক্স ও রিলিজিয়ন এর অনাবশ্যক প্রভাব আছে) যদিও বহুদূর যাবার তার সুযোগ ছিলো বা আছে।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২১ রাত ১২:১২

রাজীব নুর বলেছেন: মুসলমানরা দর্শনের সাথে ধর্মকে মিলিয়ে ফেলেছে।

১০ ই জুন, ২০২১ রাত ১:২৫

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: ভুল বলেননি একটুও

২| ১০ ই জুন, ২০২১ রাত ১২:১৯

কামাল১৮ বলেছেন: বর্তমানে কেউ আর সমস্যার সমাধান দর্শন দিয়ে করে না।বিজ্ঞান এখন এতোটাই উন্নত যে সকল সমস্যার সমাধান বিজ্ঞান দিয়েই করা যায়, বা সমাধান করার চেষ্টা করে।

১০ ই জুন, ২০২১ রাত ১:৩৮

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: বিজ্ঞান আসলে বাস্তবতা আর দর্শন আনসলভ মিস্ট্রি...

৩| ১০ ই জুন, ২০২১ রাত ১২:৫৫

এস এম মামুন অর রশীদ বলেছেন: পাশ্চাত্য দর্শন মাত্র কয়েকশত বছরের! গ্রিকদের কি পাশ্চাত্যের বাইরে ফেললেন নাকি?

১০ ই জুন, ২০২১ রাত ১:৪০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: অনেক ধন্যবাদ পয়েন্ট ধরিয়ে দেবার জন্য। ঠিক করে দিয়েছি।

৪| ১০ ই জুন, ২০২১ রাত ২:৫২

এস এম মামুন অর রশীদ বলেছেন: রাজীব প্রায় কোনোকিছু চিন্তা না করেই অনেক মন্তব্য করে বসেন; তার সঙ্গে দুম করে একমত হওয়াটা ঐকমত্যপোষণকারীর মতামতের অস্থিরতা প্রকাশ করতে পারে।

মধ্যপ্রাচ্যীয় দর্শনের চেয়ে ভারতীয় দর্শন পুরোনো, এ কথা সত্যি নয়। আপনি সম্ভবত সুমেরীয়, ব্যাবিলনীয়, মিশরীয় দর্শন ও বিশ্ববীক্ষার কথা ভুলে গেছেন। ভারতীয় দর্শনও থেমে নেই, যা থেমে গেছে তা হয়তো প্রাচীন ভারতীয় দর্শন। ভারতেও এখন নতুন ধরণের দর্শন চলছে, ভবিষ্যতেও পাশ্চাত্যের মতো দর্শন আসবে।

১১ ই জুন, ২০২১ সকাল ১০:৫২

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: প্রথম দুটো লাইনই মাথায় ঘুরছিল, পোস্ট এর আকার দেয়ার জন্য বাকিটা যোগ করি তাড়াহুড়োয়। আর সুমেরীয়, ব্যাবিলনীয় চিন্তাধারাটাকে আমি মৃত ধরে নিলে কি ভুল হবে, যেহেতু তা পরবর্তী মধ্যপ্রাচ্যের চিন্তাধারার সাথে একিভূত হয়নি, অথচ সিন্ধুসভ্যতা পরবর্তীতে ভারতীয় চিন্তাধারায় রূপ নিয়েছে, যদিও সুমেরীয় ও সিন্ধু সভ্যতা সমসাময়িক।
মত প্রকাশে অস্থিরতা অস্বীকার করছি না, এধরণের লেখা যে সময় দাবি করে তা আসলেই দেয়ার ক্ষমতা ব্যাক্তিগতভাবে আমার নেই। অনেক ধন্যবাদ সুন্দর ও চিন্তা উদ্রেককারী কমেন্ট এর জন্য।

৫| ১০ ই জুন, ২০২১ রাত ৩:০১

চাঁদগাজী বলেছেন:




লেখক বলেছেন: বিজ্ঞান আসলে বাস্তবতা আর দর্শন আনসলভ মিস্ট্রি...

-দর্শন আনসলভ মিস্ট্রি, আপনি এসব কোথায় পেলেন? দর্শনের ডেফিনেশনটা পড়ে, এখানে লিখে দেনতো! আপনি বেঠিক লিখেছেন।

১১ ই জুন, ২০২১ সকাল ১০:৪৮

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: দর্শন কিছুটা আনসলভড ইস্যু। মিস্ট্রি শব্দ এখানে আসলেই যায় না। আসলে আমার হয়েছে বাংলাদেশে নিযুক্ত চাইনিজ রাষ্ট্রদূত এর অবস্থা। যিনি কোয়াড বিষয় নিয়ে কথা বলতে গিয়ে ভাষার দুরবলতার জন্য ভুল শব্দ ইউজ করে স্যরি বলেছিলেন।

৬| ১০ ই জুন, ২০২১ সকাল ৮:৫৮

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: রাতে প্রতিকমেন্ট ও আরও বিস্তারিত আলোচনা করব অবশ্যই। জীবিকার তাগিদে বের হচ্ছি......

৭| ১০ ই জুন, ২০২১ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

১১ ই জুন, ২০২১ সকাল ১০:৪৯

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আপ্নারেও ধইন্যা

৮| ১৫ ই জুন, ২০২১ সকাল ১০:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: বর্তমানের পাশ্চাত্য ও প্রাচ্যের বিখ্যাত দার্শনিক কারা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.